শিশু

কখন শিশুদের দুধের দাঁত ভাঙবে এবং কীভাবে এ থেকে মুক্তি পাবে

একটি শিশুর মুক্তো সাদা হাসি বাবামায়ের জন্য আনন্দদায়ক হতে পারে। আপনার সন্তানের দুধের দাঁত পড়ে গিয়ে স্থায়ী দাঁতের জন্য জায়গা করে দেয়। যাইহোক, বাবা বা মা হিসাবে, আপনার সন্তানের দাঁত পড়ার বিষয়ে আপনার অনেক উদ্বেগ থাকতে পারে।

শিশুরা কখন দুধের দাঁত হারাতে শুরু করে?

বেশিরভাগ শিশুদের পাঁচ থেকে সাত বছর বয়সের মধ্যে দাঁত ভাঙতে শুরু করে। তবে, যদি আপনি আপনার চার বছরের শিশুর ঢিলে বা আলগা দাঁত লক্ষ্য করেন তবে উদ্বেগ করার কিছু নেই। কিছু শিশুর দাঁত অন্যদের চেয়ে আগে ভাঙে। সাধারণত, আপনার শিশুটির তিন বছর বয়সী হওয়ার পরে, তার ২০টি দাঁত থাকবে এবং এই দাঁতগুলি একইভাবে ক্রমানুসারে পড়তে শুরু করবে।

শিশুর দুধের দাঁত গজানো এবং ভাঙার বয়স

নীচের চার্টটি শিশুর দুধের দাঁতগজানো ও ভাঙার বয়সের একটি ধারণা জানতে সহায়তা করবে:

উপরের চোয়াল দাঁত গজায় (বয়স) দাঁত ভাঙে (বয়স)
কেন্দ্রীয় কর্তক দাঁত ৮-১২ মাস ৬-৭ বছর
পার্শ্বীয় কর্তক দাঁত ৯-১৩ মাস ৭-৮ বছর
শ্বাদন্ত ১৬-২২ মাস ১০-১২ বছর
প্রথম পেষক দাঁত ১৩-১৯ মাস ৯-১১ বছর
দ্বিতীয় পেষক দাঁত ২৫-৩৩ মাস ১০-১২ বছর
নীচের চোয়াল দাঁত গজায় (বয়স) দাঁত ভাঙে (বয়স)
প্রথম পেষক দাঁত ১৪-১৮ মাস ৯-১১ বছর
দ্বিতীয় পেষক দাঁত ২৩-৩১ মাস ১০-১২ বছর
শ্বাদন্ত ১৭-২৩ মাস ৯-১২ বছর
পার্শ্বীয় কর্তক দাঁত ১০-১৬ মাস ৭-৮ বছর
কেন্দ্রীয় কর্তক দাঁত ৬-১০ মাস ৬-৭ বছর

* উপরের চার্টটি আপনার শিশুর সমস্ত দুধের দাঁত গজানো ও ভাঙার বয়স সম্পর্কে একটি সাধারণ ধারণা দেয়। উল্লিখিত বয়সের সীমা হল আনুমানিক এবং প্রকৃত ফলাফলগুলি পৃথকও হতে পারে।

আপনি কি আশা করতে পারেন?

স্থায়ী বা প্রাপ্তবয়স্ক দাঁত জলাইনে উপরের দিকে উঠার সাথে সাথে প্রাথমিক বা দুধের দাঁতগুলি আলগা হতে শুরু করে। শিশুর দাঁতগুলির শিকড়ই হল প্রাপ্তবয়স্ক দাঁতের পথ। যদি প্রথম দাঁতটি সাত বছর বয়সের মধ্যে না পড়ে, তবে এটি ডেন্টিস্টের সাথে যোগাযোগ করতে এবং এক্সরে করার পরামর্শ দেওয়া হয়। কখনও কখনও দুধের দাঁতের অতিরিক্ত বৃদ্ধি স্থায়ী দাঁতগুলিকে তাদের পথ তৈরি করতে বাধা দেয়।

কীভাবে আপনার বাচ্চার দুধের দাঁত ভাঙবে?

বেশিরভাগ ক্ষেত্রে দাঁত খুব ব্যথা বা অস্বস্তি ছাড়াই ভেঙে যায়। নড়তে থাকা দাঁতে আশেপাশে নাড়াঘাঁটা করবেন না, কারণ এটি মাড়ির ক্ষতি করতে পারে এবং আঘাতও লাগতে পারে। প্রাকৃতিক উপায়ে দাঁত পড়াই সেরা উপায়। যদি আপনি আলগা দাঁত লক্ষ্য করেন তবে আপনার শিশুকে স্বাভাবিকের চেয়ে বেশি বার (দিনে দুই থেকে তিনবার) ব্রাশ করতে উৎসাহিত করুন। দাঁত ভাঙার পরিচালনা করার এক দুর্দান্ত উপায় হল ব্রাশ করা। আপনি আপনার বাচ্চাকে নড়তে থাকা দাঁতের চারপাশে জিভ দিয়ে খেলতে উৎসাহিত করতে পারেন এবং বাচ্চারা এটি করতে পছন্দ করে। আপনি যদি লক্ষ্য করেন যে দাঁতটি কেবল ঝুলে রয়েছে এবং আপনার বাচ্চা এটি বাইরে বের করতে অক্ষম হয়, তবে আপনি একটি নরম কাপড় নিয়ে আলতো করে এটিকে টানতে পারেন।

Related Post

যদি শিশুর দাঁত পড়তে থাকে, তবে কি ব্রাশ করা প্রয়োজন?

ভাল মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রতিটি পর্যায়েই সন্তানের জন্য ব্রাশ করা অত্যন্ত প্রয়োজনীয়। দাঁত পড়ার সময় আপনার সন্তানের ব্রাশ করার ভাল অভ্যাসের দরকার রয়েছে তার কয়েকটি কারণ নিম্নলিখিত:

  • সুস্থ স্থায়ী দাঁতগুলির জন্য, কারণ এগুলি শিশুর দাঁতের ঠিক নীচে বেড়ে ওঠে।
  • দুধের দাঁত চিবানোর জন্য প্রয়োজনীয় এবং সঠিকভাবে চিবিয়ে খাওয়ার অর্থ পুষ্টির আরও ভাল শোষণ।
  • মৌখিক স্বাস্থ্যবিধি না মেনে চললে বাচ্চাদের মধ্যে দাঁতের ক্যাভেটিও হতে পারে।

আপনার শিশুর জন্য কখন ব্রাশ করা শুরু করা উচিত?

আপনার শিশুর দাঁতগুলি গজানোর সাথে সাথেই ব্রাশ করা শুরু করতে পারেন, তবে আপনার বাচ্চাদের টুথপেস্ট ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। একটি ছোট আঙুলের ব্রাশ শিশুর দাঁত থেকে যে কোনও খাবারের কণা সরাতে আদর্শ। যাইহোক, উপযুক্ত ব্রাশিং প্রায় দুই বছর শুরু করা উচিত, যখন শিশুটি সঠিকভাবে থুতু ফেলতে শেখে।

আপনার কখন ডেন্টিস্টের সাথে দেখা করা উচিত?

আপনি আপনার শিশুর প্রথম জন্মদিনের পরে যে কোন সময় আপনার শিশুটিকে ডেন্টিস্টের কাছে নিয়ে যেতে পারেন। তবে, যদি আপনি মনে করেন যে এর আগে আপনার দেখা করার দরকার আছে, আপনি এটি করতে পারেন। আপনি যদি দাঁতের যে কোন স্বাভাবিক সমস্যা দেখতে পান, যেমন শিশুর দুধের দাঁত তাড়াতাড়ি বেরিয়ে আসে বা দাঁত সময়মতো না আসে তবে আপনার শিশুকে দাঁতের ডাক্তারের কাছে নিয়ে যান।

আপনার শিশুর জন্য সুন্দর মুখের স্বাস্থ্যবিধি বজায় রাখার পরামর্শ দেওয়া হয়, যাতে আপনার শিশু একটি সুন্দর হাসি ফুটিয়ে তুলতে পারে। যদিও বেশিরভাগ দাঁতের উদ্বেগগুলি যথাযথ যত্ন এবং স্বাস্থ্যবিধি দিয়ে পরিচালনা করা যায়, তবে দাঁতের কোন সমস্যা হলে চিকিৎসকের সহায়তা নেওয়া উচিত।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু