বড় বাচ্চা (5-8 বছর)

বাচ্চাদের জন্য জন্মদিন এবং উৎসবের 30 টি অনন্য উপহারের আইডিয়া

জন্মদিন মানেই তা সবসময় একটা বড় ব্যাপার, আর সেটা যখন একটা বাচ্চার জন্মদিন হয়, তখন তো তা আরও বিশেষ হয়ে ওঠেই! যদি আপনার সন্তানের (অথবা আপনার ভাইপো বা ভাইঝি) জন্মদিনটি আগতপ্রায় হয়ে থাকে, তবে আপনি নিশ্চই তার জন্য একটা বিরাট পার্টি আয়োজনের পরিকল্পনা করেছেন এবং অনেক লোকও নিমন্ত্রণ করে ফেলেছেন(যদি আপনি বড় কাজগুলির পরিকল্পনা করতে পছন্দ করে থাকেন)।কিন্তু উপহারের বিষয়ে কিছু ভেবেছেন কি? আপনি কি আপনার জুনিয়ার মাস্টারের জন্য কিছু শৌখিন এবং চমৎকার উপহারের খোঁজ করছেন? আপনি যদি সেই ব্যাপারেই ভেবে থাকেন, তবে আপনি হয়ত তার জন্য কিছু সুন্দর ও মিষ্টি স্টাইলিশ পোশাক ক্রয় করবেন।তবে সেটা কিন্তু একটা শৌখিন উপহার হল না এবং আপনার সন্তানও হয়ত সেটাকে একটা উপহার হিসেবে পছন্দ করবে না। আপনি যদি আপনার পুচকেকে বিশেষ কিছু উপহার দিতে চান, তবে আপনার জন্য প্রস্তুত করা আমাদের সংকলিত জন্মদিনের অনন্য উপহারের তালিকাটির দিকে একবার চোখ রাখুন।আমরা এ সংক্রান্ত সব ধরণের আইডিয়াগুলির একটা তালিকা একত্রে রেখেছি, যা কেবল অনবদ্যই নয়, সেগুলির সাথে আবার রয়েছে একটা ব্যক্তিগত স্পর্শও।

শিশুদের জন্য জন্মদিন উপহারের আইডিয়াগুলি

আপনার ছোট্টটির জন্মদিনটিকে নানা উপহারের সাথে আরও আনন্দের এবং মজাদার করে তোলার কয়েকটি উপায় এখানে দেওয়া হলঃ

1.বাচ্চাদের একটা শেভিং কিট

যখন একটা ছোট্ট ছেলে বেড়ে ওঠে, তখন সে তার বাবাকে দেখে এবং প্রায়শই তার আচার আচরণগুলি অনুকরণ করার চেষ্টা করে।আর আপনার বাচ্চা যদি একটু বড় হয়ে থাকে, তাহলে আপনি তাকে একটা সুন্দর শেভিং কিট উপহারে দিতে পারেন যেটি বাচ্চাদের জন্যই বিশেষভাবে প্রস্তুত।এই কিটের মধ্যে থাকে ফোম যা পুরোপুরি শিশুবান্ধব, একটা চমৎকার ব্রাশ আর তার সাথে একটা খেলনা রেজর।আর এটি নিয়ে আপনার ছোট্টটিও সকালবেলায় তার বাবার সাথে যোগ দিতে পারে পাশে দাঁড়িয়ে তার বাবার মতই শেভ করার কাজে।অতএব এই খেলনা শেভিং কিটটিই হয়ে উঠতে পারে একটি ছোট্ট ছেলের জন্মদিনের সবচেয়ে প্রিয় উপহার।

2.একটা পাঞ্চিং ব্যাগের সাথে একটা বক্সিং সেট

যদি আপনার শিশু অ্যাকশন বা যুদ্ধের ব্যাপারে আগ্রহ দেখায় এবং কার্টুন ও সিনেমার অ্যাকশন চরিত্রগুলিকে পছন্দ করে, আপনি সেক্ষেত্রে তাকে হয়ত একটা বক্সিং সেট কিনে দিতে পারেন।বেশ ভালভাবে ফিটিং হওয়া বক্সিং গ্লাভস এবং একটি দুর্দান্ত বক্সিংয়ের ব্যাগের সাথে সে এই খেলাতে মেতে উঠে তার মজাকে খুঁজে পাওয়ার পাশাপাশি তার হাত চোখের সমন্বয় বিকাশ করতে পারবে

3.বায়নোকুলার বা দুরবীণের একটি জুড়ি

ছেলেবেলায় আপনিও নিশ্চই এই উপহারটি পেয়েছিলেন এবং সেটি আপনার অত্যন্ত পছন্দের ছিল, তাই নয় কি? আর এবার সময় এসেছে আপনার সন্তানকেও সেই অসাধারণ দূরবীণের জুড়িটি উপহার হিসেবে দেওয়ার এবং তাকে তার মত করে সেটা নিয়ে মজা করতে দিন!সে যেখানেই যাক না কেন নিশ্চিতভাবেই সে সেটিকে সঙ্গে করে নিয়ে যাবেই।খেলনা দূরবীণগুলি ব্যবহার করা সহজ এবং বেশ মজবুতও বটে। আপনার বাচ্চা এটিকে সহজেই ব্যবহার করতে পারবে এবং তার খেলার একটা অংশ করে নেবে আর সেই খেলায় সেটা নিয়ে সে কারুর উপর হয়ত গুপ্তচরবৃত্তি করার জন্য একজন গুপ্ত প্রতিনিধির ভূমিকাও গ্রহণ করবেতাছাড়াও আপনি এটি দিয়ে আপনার সোনাকে তার চারপাশের পাখিগুলিকে দেখতে কিম্বা আকাশে উড়ে যাওয়া একটি এরোপ্লেনকে পর্যবেক্ষণ করতেও শেখাতে পারেন।

4.কাইনেটিক ক্লে বা স্যান্ড দিয়ে গড়া গাড়ি

প্লাস্টিকের খেলনা গাড়িগুলি নিয়ে খেলতে খেলতে এক সময় আপনার বাচ্চা সেগুলিতে বিরক্ত হয়ে উঠবে।সুতরাং সেগুলির বদলে তাকে কাইনেটিক স্যান্ডের গাড়িগুলি দিন। এই গাড়িগুলিতে মূল গাড়ির চ্যাসিসের সাথে গাড়ির বাকি অংশটা গঠণ করা হয় কাইনেটিক স্যান্ড দিয়ে।এটা হল বিশেষ এক ধরণের বালি যা কাদামাটির অনুরূপ, আর এটিকে একবার ছাঁচে ফেললে তা তার আকারটিকে অনেককাল ধরে রাখতে পারে।গাড়িটা একবার তৈরী হয়ে গেলে আপনার বাচ্চাকে সেটা নিয়ে একটাকে অপরটার সাথে ধাক্কা লাগিয়ে বিনা দ্বিধায় খেলতে বলুন।কারণ এগুলি দুমড়ে গেলে বা কিছু ভেঙ্গে গেলেও পুনরায় সেগুলিকে তৈরী করে দেওয়া যাবে।

5.সাইন্স এক্সপেরিমেন্ট বা বিজ্ঞান পরীক্ষার একটা কিট

এই উপহারটি তুলনামূলক একটু বড় বাচ্চাদের জন্য দুর্দান্ত, বিশেষত স্কুলে যাদের মধ্যে বিজ্ঞানের ওপর উৎসাহ আছে।একটা সাইন্স এক্সপেরিমেন্ট কিটের মধ্যে প্রায় সকল ধরণের যন্ত্রাংশগুলিই থাকে যেগুলি আপনার বাচ্চার প্রয়োজন হবে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষাগুলি চালানোর জন্য।এর সাথে আবার বিশেষ রাসায়নিক বা কাগজগুলিও থাকে, এগুলি শিশুকে প্রতিটি পরীক্ষার অন্তর্নিহিত নীতিগুলি সম্পর্কে আরও জানতে এবং তার বিজ্ঞানের ওপর দক্ষতাটি তার বন্ধুদের কাছে অথবা এমনকি আবার স্কুলের মেলায় প্রদর্শন করতে সহায়তা করে

6.বার্বি এবং পছন্দের পুতুলগুলির জন্য একটা স্টাইলিং কিট

বার্বি এবং পুতুলগুলি কখনও স্টাইল ছাড়া বিশেষ মানায় না এবং মেয়েদের জন্য এটি একটি চমৎকার উপহার হয়ে ওঠেআপনি যদি কোনও মেয়েকে সুন্দর কিছু উপহার দিতে চান তবে তার জন্য একটি পুতুল দিতে পারেন আর একটি স্টাইলিং কিটের সাথে আপনি এটিকে পরিপূর্ণ করে তুলতে পারেন। নেলপলিশ, চিরুনি বা হেয়ারব্রাশ, নানা ধরণের ক্লিপ, হেয়ারব্যান্ড এবং এমন কিছু আইটেম দিয়ে এই কিটটি তৈরী করা হয় যেগুলির দ্বারা আপনার ছোট্ট মেয়েটি তার পুতুলকে নানা উপায়ে সুন্দর করে সাজিয়ে তুলতে ও পুতুলটিকে ফ্যাশন করাতে পারবে

7.ব্রেসলেট তৈরীর কিট

যদি আপনার ছোট্টটি শিল্পকলা এবং কারুশিল্পের ক্রিয়াকলাপের প্রতি আগ্রহ দেখায়, সেক্ষেত্রে আপনি তাকে উপহার হিসেবে দেওয়ার জন্য একটা ব্রেসলেট তৈরীর কিট নির্বাচন করতে পারেন।এর মধ্যে নানা রঙবেরঙের রঙীন ফিতে এবং ডেকরেট করার অন্যান্য উপকরণ সামগ্রী এবং ব্যক্তিগতকৃত করার জন্য আরও আনুষাঙ্গিক দ্রব্য সামগ্রীগুলি থাকার কারণে কিটটি বাচ্চাদের কাছে এতটাই আকর্ষণীয় হয়ে ওঠে যে তারা প্রায় তৎক্ষণাৎ সেই উপহারটি নিয়ে ব্যস্ত হয়ে পড়তে পারে।তার সকল বন্ধুবান্ধবদের কাছে থাকবে তার তৈরী করে দেওয়া এক একটি অনুপম ব্রেসলেট, যা তাদের বন্ধুত্বের বন্ধনকে করে তুলবে আরও শক্তিশালী ও অটুট।

8.একটা রূপকথার থিমে কালারিং সেট

মেয়েদের মধ্যে মারমেইড এবং পরীদের মত পৌরাণিক কাহিনীর প্রতি একটা তীব্র আকর্ষণ থাকে।এই রূপরেখাগুলির উপর থিম ভিত্তিক একটা কালারিং সেট উপহার দিয়ে আপনার রাজকুমারীর কল্পনাশক্তিটিকে আরও একটু চর্চা করতে দিন।মারমেইড এবং পরীদের রূপরেখার সাথে ক্যানভাস, কালারিং বইগুলির পাশাপাশি কিছু চকচকে উজ্জ্বল রঙ এবং আরও অন্যান্য এমন অনেক উপকরণ পাওয়া যায়, যেগুলি দিয়ে আপনার সোনামনির কল্পলোকের পরীদের শুধুই নানারঙে রাঙীয়ে তোলা নয় বরং তার থেকে আরও বেশি কিছুই করা যায়।

9.পিগি ব্যাঙ্ক

আপনি যদি প্রথম থেকেই আপনার সন্তানের মধ্যে সঞ্চয় করার মানসিকতা প্রবেশ করাতে চান, তবে আপনি আপনার ছোট্ট সোনার জন্য একটা ছোট্ট মিষ্টি পিগি ব্যাঙ্ক কেনার কথা ভাবতে পারেন।তাকে এ ব্যাপারে উৎসাহিত করুন এবং একটা সুন্দর মানি ব্যাঙ্ক তাকে উপহারে দেওয়ার মাধ্যমে তার মধ্যে এই সুঅভ্যাসটি প্রবেশ করান।এগুলি বিভিন্ন স্টাইলে পাওয়া যায়, সেগুলির থেকে আপনার সোনার যেটিকে মনে ধরবে বলে মনে হয় সেটিকেই আপনি বেছে নিতে পারেন।এটি তার শোবার ঘরের এক চমৎকার অংশীদার হয়ে উঠবে এবং তার সাথে তার মধ্যে কিছু কিছু করে জমানোরও একটা সুন্দর অভ্যাস গড়ে উঠবে।

10.একটা ব্যক্তিগত ডায়েরী

মেয়েরা স্বভাবতই একটু ভাবালু প্রকৃতির হয়ে থাকে এবং তারা বড় হয়ে উঠতে শুরু করার সাথে সাথে তাদের মধ্যে একাধিক চিন্তাভাবনার উদয় হতে থাকে।তাই একটা সুন্দর ডায়েরী উপহার দিয়ে তাদের সেই সকল ভাব প্রকাশের জন্য একটি ব্যক্তিগত স্থান দিন।তাদের পছন্দের কার্টুন চরিত্রের বা শুধুই ক্যালিগ্রাফিক লেখার সাথে একটা সুন্দর গোলাপী রঙের ডায়রী দেওয়ার থিমকে বেছে নিতে পারেন আর তার সাথে আরেকটি অতিরিক্ত পাওনা হিসেবে দিন একটা সুন্দর কলম, যা তাকে তার চিন্তাভাবনাগুলিকে তার সেই পছন্দের ডায়েরীর মধ্যে লিপিবদ্ধ করে রাখতে দেয়কোনও ছোট শিশু কন্যার বেড়ে ওঠার সাথে সাথে বাস্তবেই এটিকে একটা দুর্দান্ত জন্মদিনের উপহার করে তোলে।

11.একটা বেশ জাদরাল গোঁফ এনে হাজির করতে পারেন

যদি আপনার ছেলে তার বাবার মত বড় বড় হওয়ার খেলা খেলতে ভালবাসে তাহলে তাকে এই মজাদার উপহারটি দিতে পারেন।সত্যি কথা বলতে কী আঠা দিয়ে সাঁটা যায় এমন একটা শক্তপোক্ত গোঁফ আপনার ছেলের আনন্দকে বহুগুণ বাড়িয়ে দেবে।এগুলি বিভিন্ন ধরণের পাওয়া যায়, যেগুলি যেকোনও ব্যক্তিকে রূপান্তরিত করে তুলতে পারে একটি সঙ, জলদস্যু, একজন ব্যাবসায়ী আবার এমনকি জঙ্গলের অধিবাসীদের মত।গোঁফ লাগিয়ে আপনার ছোট্ট ছেলেটিকে তার প্রিয় কোনও চরিত্রের মত অভিনয় করতে দিলে তা তার আনন্দকে বহুগুণ বাড়িয়ে তোলে।

12. একটি চৌম্বকীয় স্কেচ বোর্ড

আজকের বাচ্চারা তাদের সবকিছু যা তারা করতে চায় সেটা ডিজিটাল ট্যাবলেটে করতে ভালবাসে।সেটাকে পরিবর্তিত করুন বাস্তবিক স্কেচ খোদাই করার মাধ্যমে আর তার মধ্যে ফিরিয়ে আনুন প্রাকৃতিক উপায়ে অঙ্কন করার শিল্পবোধ।এই চুম্বকীয় পুঁতিগুলো সাজিয়ে আপনার সন্তান তার শৈল্পিক সত্তাকে বিকশিত করার সাথে সাথে তাদের নিজের হাতে করে গড়ে তোলা শিল্পের মাধূর্য অনুভব করবে।

13.বালতি সাজিয়ে এক জায়গায় জড়ো করা

বিভিন্ন জিনিসের মধ্যে উচ্চতার পার্থক্য নিরূপণ করা হল বাচ্চাদের একটি অত্যন্ত পছন্দের বিষয়এটিকে পরিবর্তিত করুন একটা মজাদার খেলায় যেখানে আকৃতি অনুযায়ী একটার পর একটা বালতি ঢুকিয়ে এক জায়গায় জড়ো করতে হবেএটা তিন ফুট কিম্বা তারও বেশি উঁচু হতে পারে এবং আপনার সন্তান আরও বড় হয়ে ওঠার সাথে সাথে আপনি এগুলিকে আরও বাড়াতে পারেন।

14.বাগান তৈরীর যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জামের সাথে বাগান পরিচর্যার বই

যদি আপনার একটি গৃহ সংলগ্ন বাগান থাকে কিম্বা একটা বাগান ভরা ছাদ থাকে তাহলে আপনি তাকে তার বাগান তৈরীর সরঞ্জামগুলি দিয়ে কাজ করার ক্ষেত্রে আপনাকে সহযোগিতা করার উপায় করে দিন।এতে থাকে একটা দারুণ বেলচা, মাটি খোরার খুরপি, একটি সুন্দর বালতি এবং একটি ম্যানুয়াল বা নির্দেশিকা বই যেটি বাগান তৈরীর প্রথমিক বিষয়গুলির শিক্ষা দেয়।আবার কোনও কোনওটাতে ছোট্ট ছোট্ট বীজ থাকে যা আপনার সন্তানকে তার নিজের হাতে পোঁতা প্রথম গাছটির আনন্দ এনে দেয়।

15.প্রাচীন ধ্রূপদী জেঙ্গা খেলাটি

এই উত্তেজনাপূর্ণ খেলাটি অনভিজ্ঞ হাতের ছোট্ট ছোট্ট আঙ্গুলের সাথে অত্যন্ত মানানসই।

আপনি আপনার সন্তানের সাথে হাত লাগাতে পারেন ব্লকগুলোকে পরপর সাজিয়ে একটি উঁচু টাওয়ার তৈরী করার ক্ষেত্রে আর তার থেকে একটি একটি করে ব্লক সরিয়ে নেওয়ার ব্যাপারে যতক্ষন না সেই টাওয়ারটি ভেঙ্গে পড়ছে।একটি পেন্সিল দিয়ে ব্লকগুলোর উপর কিছু লিখে সেটাকে আরও মজাদার করে তুলুন।

Related Post

বাচ্চাদের জন্য উৎসবের অনন্য উপহা্রের আইডিয়াগুলি

উৎসব মানেই হল আনন্দের সময় এবং এর সাথে উপহারের সংযোজন অবশ্যই এটিকে আরও বৈশিষ্ট্যমণ্ডিত করে তোলে।আপনার ছোট্ট সোনার জন্য এখানে কিছু উৎসব মুখরিত উপহারের আইডিয়া দেওয়া হলঃ

16.মা মেরীর মত সাজগোজ করার একটি পোশাক

যখন বড় দিন আসে, তখন সাজানো গোছানো এবং উৎসব লেগেই থাকে।আপনার মেয়েকে মাদার মেরীর মতন একটি সুন্দর কসটিউম উপহার দিয়ে তাকে সেটির উপর ফোকাস করতে দিন।সেটা পরে একটা ছোট্ট নাটক করার জন্য সে তার বন্ধুবান্ধবদের সাথে সে ব্যাপারে কাজ করতে পারে অথবা আবার এমনকি সেটিকে সে পরবর্তীতে স্কুলেও কাজে লাগাতে পারে।

17.দিপাবলীর জন্য একটি ফটোফ্রেম

আপনি হয়ত আপনার পরিবারের সকলের সাথে দীপাবলিতে অনেক ছবি তুলবেন।কেমন হয় যদি আপনি আপনার সন্তানকে এমন কিছু উপহার দেন যার মধ্যে সে এই মুহুর্তগুলিকে ধরে রাখতে পারে? তাকে উপহার দিন অনেক অনেক স্মৃতি। প্রচুর ছবি তুলুন এবং তাকে সুন্দর সুন্দর ফটোফ্রেম উপহার করুন।এমনকি আপনি একটি বড় ফটোফ্রেমও তাকে উপহার দিতে পারেন যাতে পরিবারের সকল লোকজনদের ছবি ঢোকানো যেতে পারবে।আপনার শিশুকে সেটি সাজাতে দিন অন্যান্য বছরের দীপাবলির বিশেষ কিছু ছবি দিয়ে এবং তার শোয়ার ঘরে সেটিকে রেখে দিতে দিন।

18.ঈদের জন্য একটি বেকিং কিট

ঈদ আসার সাথে সাথেই আপনার শিশু হয়ত আপনাকে ঈদের বিশেষ মিষ্টিগুলি বানাতে সাহায্য করতে চাইবে কিন্তু সে তা বানাতে নাও জানতে পারে।কিন্তু আপনি সর্বদাই তাকে শেখাতে পারেনসেটা শুরু করার জন্য তাকে কিনে এনে দিন একটি খেলনা বেকিং কিট।সে রোজকার সাধারণ উপকরণ দিয়ে মিষ্টি কেক এবং অনান্য অনেক ধরণের মিষ্টি বানাতে পারে যা আপনার পরিবারের সকল লোকেরা ঈদের সময় মজা করে উপভোগ করতে পারেন।

19.হোলির জন্য মুখে রঙ করার রঙের সেট

হোলির সময় রঙ লাগানো নিয়ে হুড়োহুড়ি, মারামারি করা অনেক বাচ্চাই পছন্দ করে না কিন্তু তারাও রঙ লাগাতে চায়, মজার অংশীদার হতে চায়।আর তাই একটা ফেস পেইন্টিং কিট আপনার বাচ্চাকে দিলে সে সেই ত্বক সুরক্ষিত রঙগুলির সাহায্যে নিজেকে সুকৌশলে শৈল্পিক দক্ষতায় রাঙিয়ে তুলতে পারে।আপনার প্রতিভাবান জুনিয়রটিকে আপনার মুখেও রঙ করে দিতে দিন আর এভাবে শেষ পর্যন্ত আপনার সমগ্র পরিবারটিই এই হোলিতে হয়ে উঠুন ভারি সুন্দর এবং বর্ণময়।

20.বৈশাখীতে ফ্ল্যাশ মব

সব উপহারই যে বাধ্যবাধকতামূলকভাবে কোনও খেলনা বা খেলার কোনও সামগ্রীই হতে হবে এমন কোনও কথা নেই।এই বৈশাখীতে আপনার আশেপাশের প্রতিবেশীগণের মধ্যে একটি ফ্ল্যাশ মবের আয়োজন করার মাধ্যমে আপনার ছোট্টটি এবং তার সকল বন্ধুবান্ধবদের মধ্যে প্রবল সক্রিয়তা নিয়ে আসুন।এই সকল ছোট্ট ছোট্ট মিষ্টি ছেলেমেয়েদের রঙীন বেশভূষায় সুসজ্জিত হয়ে তাদের পছন্দের গানের তালে নাচতে দেখে প্রত্যেকের মুখে যে হাসির ঝলক ফুটে উঠবে তা সত্যই অপার্থিব।

21.স্বাধীনতা দিবসে অভাবীদের সাহায্য

কাউকে কিছু দিতে পারার আনন্দটা হল এমন এক চমৎকার উপহার যা প্রতিটি শিশুরই একদম ছোট বয়স থেকেই শেখা উচিত।যেকোনও পুরানো খেলনা, বই, শোপিস কিম্বা আপনার বাড়ি থেকে যেকোনও জিনিস একত্র করুন এবং সেগুলিকে অনুদান দেওয়ার জন্য নিকটস্থ কোনও অনাথাশ্রম বা NGO তে নিয়ে যান।এরপর আপনার বাচ্চাকে দিয়ে এইসকল জিনিসগুলি সেই সব ব্যক্তিদের দেওয়ান যাদের এগুলি প্রয়োজন আছেআপনার ছোট্টটি পরিতুষ্টির সাথে অনেকটা অভিজ্ঞতা সঞ্চার করে বাড়ি ফিরবে।সে অন্যদের সাহায্য করার গুরুত্বটা বুঝবে।

22.ক্রিসমাসের জন্য চলচ্চিত্রের যাদু

বাচ্চাদের জন্য ক্রিসমাসের থিমকে ঘিরে বেশ কিছু ইংরাজী সিনেমা রয়েছে যার মধ্যে সর্বাধিক জনপ্রিয় হোম অ্যালোনসিরিজ।নিকটস্থ স্টোর থেকে চলচ্চিত্রটি ভাড়া নিন নতুবা একটি ইন্টারনেট স্ট্রিমিং পরিষেবাতে এটি সারিবদ্ধ করুন যেহেতু বাচ্চাদের জন্য একটি দুর্দান্ত ক্রিসমাস উপহার হিসেবে পরিবারের সকলে মিলে একসাথে বসে এটি দেখবে।

23.সকল উৎসবের জন্যই সঙ্গীতকে নিয়ে আসতে পারেন

কি উদযাপন করা হচ্ছে তা নির্বিশেষে, কোনও সঙ্গীতের অনুপস্থিতিতে উদযাপিত অনুষ্ঠানটিই অসম্পূর্ণ রয়ে যায়।একটি মিউজিক প্লেয়ার এনে একেবারে তার পুরোভাগে আপনার বাচ্চাকে দাঁড় করিয়ে দিন তার পছন্দ মত গান বাজাতে দেওয়ার জন্য।আপনার সোনাকে উপহার দিনএকটা পিয়ানো অথবা একটা খেলনা গিটার আর সেটি দিয়ে তার সবচেয়ে পছন্দের গানটি বাজাতে দিন।

24.ভগবান গণেশের ক্যালেন্ডার

অনেক পরিবার তাদের বাড়িতে ভগবান গণেশের মূর্তি রাখেন।আপনার কাছে হয়ত আপনার বাড়ির পুরোনো মূর্তিগুলির ছবির কিছু সংগ্রহ থাকতে পারে।সেগুলি থেকে আপনার বাচ্চাকে 12 টি ছবি পছন্দ করতে বলুন আর সেগুলিকে ঘিরে একটা ক্যালেন্ডার থিমের নক্সা করুন।সারা বছর ধরে আপনার বাচ্চা তার পড়ার ডেস্কে তার পছন্দের প্রতিমার ছবি দেখতে পাবে।

25.বাচ্চাদের জন্য ধন্যবাদ জ্ঞাপনের কুপন

আপনার সন্তান ভালো কিছু করলে আপনি নিশ্চই তার প্রশংসা করেনএবং আপনি তার সুনাম করার দ্বারা অবশ্যই তাকে উৎসাহিত করুন সবসময় তাকে একটা সুন্দর আচরণ করার জন্য।এক গোছা ফাঁকা কুপন তার জন্য ক্রয় করুন এবং যখনই সে ভাল কিছু করবে, তখন তাকে এগুলির একটি করে দিন।আপনি আবার তার নির্দিষ্ট কাজগুলিকেও বরাদ্দ করতে পারেন এবং তার বরাদ্দের কোনওকিছুই যখন সে সম্পন্ন করে, তখন তাকে এটি দিন।

26.সান্তা হয়ে উঠতে দিন

এই বড়দিনের নিয়মটাকে একটু পরিবর্তন করে দিন আর আপনার ছোট্টটিকে সান্তা হয়ে উঠতে দিন।তাকে উপহার দিন একটা সুন্দর দাঁড়ির সাথে সান্তার বেশভূষা, কিছু চকোলেট এবং সান্তার একান্ত নিজস্ব রেইনডিয়ারের সেট।এরপর তাকে রাতে জেগে থাকতে দিন প্রত্যেকের বিছানার তলায় তাদের জন্য উপহারগুলি রেখে আসার অপেক্ষায়, তবে উপহার রাখতে গিয়ে যাতে সে অন্য কারুর ঘুম না ভাঙ্গিয়ে ফেলে সে দিকটা নিশ্চিত করুন।

27.প্লে ডো বা মডেলিং ক্লে

প্রজাতন্ত্র দিবসে আপনার ছোট্ট ছেলেটি টেলিভিশনে ভারতীয় সেনাবাহিনীর শক্তি এবং দক্ষতা দেখার সুযোগ পায়, আর তা দেখে তার হয়ত সেরকম খেলার বাসনা জাগতে পারে, তাই তাকে কিছু মডেলিং ক্লে বা প্লে ডো উপহার দিন এবং তার নিজের মত করে ছোট ছোট সৈন্যদের পাশাপাশি ট্যাঙ্ক এবং ক্ষেপণাস্ত্র বা মিসাইল তৈরী করতে দিন। যখন সে তার কুচকাওয়াজটি শুরু করে, তখন তার তৈরী করা বাকি সবকিছুর সাথে তার ছবিগুলি তুলে রাখুন এবং স্মৃতি চিহ্ন হিসেবে সেই ফটোগুলি তাকে বাঁধিয়ে উপহার দিন।

28.হোলির জন্য ফায়ারম্যান থিমযুক্ত জল বন্দুক

আপনার ছোট্ট ছেলেটা যদি তার বন্দুক চালনা করার সাথে সাথে লোকেদের গায়ে জল ছিঁটিয়ে দেয়, তবে কেমন হয়? ফায়ারম্যান থিমের একটা চমৎকার জল বন্দুকের সেট কিনে দিয়ে তাকে সেটা করতে দিন।এটার মধ্যে তিনটে ট্যাঙ্ক থাকে যেগুলিতে পর্যাপ্ত জল ধরে একসাথে অনেক মানুষের গায়ে জল ছেঁটানোর জন্য আর তার সাথে আবার একটা ফায়ারম্যানের টুপিও থাকে যা তার এই সাজটিকে সম্পূর্ণ করে তোলে।

29.সংক্রান্তিতে নিয়ে আসুন বেশ কিছু সুশোভিত ঘুড়ি

সংক্রান্তি সারা ভারত জুড়েই উদযাপিত হয়, তবে গুজরাটে এর উদযাপনটি একটি অন্য মাত্রা পায়।ঘুড়ি ওড়ানো এই উৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ।এই জানুয়ারীতে আপনার বাচ্চাকে শেখাতে পারবেন যে কীভাবে একটি ঘুড়ি ওড়াতে হয়আর সেটা মকর সংক্রান্তির থেকে ভাল উপলক্ষ আর কিছু পাবেন বলে মনে হয় না।আপনার ছোট্টটির জন্যও একটা সুন্দর ঘুড়ি কিনে আনুন আর তাকে সেটা ওড়াতে দিন।সে অচিরেই ঘুড়ি ওড়ানোর ওস্তাদ হয়ে উঠবে!

30.’অমর চিত্র কথার সমগ্র সংগ্রহটি

আমাদের সকল উৎসব অনুষ্ঠানগুলিই আমাদের সংস্কৃতি, আমাদের ইতিহাস এবং তাকে ঘিরে থাকা গল্পগুলির সাথে গভীরভাবে বদ্ধমূল।বিশ্ব উপস্থাপিত রোমাঞ্চকর অমর চিত্র কথার সিরিজের গল্পগুলির মধ্যে গভীর ডুব দিয়ে আপনার বাচ্চাকে আমাদের সংস্কৃতিকে আরও ভালভাবে জানতে দেওয়ার সুযোগ করে দিতে শুরু করুন।

জন্মদিন এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানে বাচ্চাদের জন্য ব্যক্তিগতকৃত উপহারগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে সেগুলিকে ঘিরে এক সারি প্রশ্ন আমাদের সামনে এসে উপস্থিত হয় যে কোনটি সবচেয়ে সেরা হতে পারে।তবে ঐতিহ্যবাহী বিকল্পগুলির খোঁজ করা ছাড়াও এমন কিছু সুস্পষ্ট বিষয়গুলি আছে যেগুলি একাধিক পছন্দের দ্বার উদঘাটন করে প্রতিটি বাচ্চার সাথে উপযুক্ত হয়ে তার দিনটিকে সার্থক করে তুলতে পারে।

Share
Published by
দেবশ্রী ব্যানার্জী