রাখীবন্ধন উদযাপনের গল্প – বাচ্চাদের জন্য ৬টি সুন্দর গল্প

“বেহনা নে ভাই কি কলাই পে, প্যার বান্ধা হ্যায়…” (বোন তার ভাইয়ের হাতে ভালোবাসা বেঁধেছে)। আবার বছরের সেই সময়টি প্রায় চলে এসেছে যখন ভাইবোনের ভালোবাসার সম্পর্কে থাকা সুন্দর গানে চারপাশটা স্নিগ্ধ হবে। বাজারগুলিতে ছোট ছোট দোকানে ভরে যাবে, যেখানে সমস্ত রঙ, ডিজাইন এবং আকারের রাখি বিক্রি হবে। কারণ এটা রাখীবন্ধনের সময়!

এক বোন এবং এক ভাইয়ের মধ্যে ভালোবাসার উদযাপনের বৃহত্তম উত্সব হল রাখীবন্ধন। এই বছরের ৩রা আগস্ট রাখীবন্ধন। এটি ভারত জুড়ে বহু হিন্দু পরিবারে অত্যন্ত উদ্দীপনা এবং আনন্দের সাথে প্রতীক্ষিত একটি উৎসব। আমরা যখন বড় হয়েছি পারিবারিক পুনর্মিলনের অপেক্ষায় এবং আমাদের ভাইদের জন্য রাখী-স্পেশাল খাবার তৈরিতে কাজ করি, তখন আমাদের ছোট বাচ্চারাও নিজেদের মতো করে উদযাপন করে – হাতে বানানো কার্ড তৈরি করা, ছোট্ট বোনকে উপহার না দিয়ে তাকে উত্যক্ত করে ভাইদের মজা করা (যদিও বোনকে দেওয়ার জন্য বড় চকোলেটের বাক্সটি তাদের পিছনে লুকিয়ে রাখলেও তা দেখা যায়)। বোনেরা সমস্ত সাজসজ্জা ও প্রস্তুতি নিয়ে ‘সহায়তা’ করার চেষ্টা করে।

এই বছর, আপনার বাচ্চাদের একটি রাখীবন্ধনের কাহিনী দিয়ে তাদের এই সাধারণ অনুষ্ঠানটিকে আরও বেশি স্পেশাল করে তুলবেন না কেন? রাখীবন্ধনের উত্সবকে ঘিরে আমরা আপনার জন্য ছয়টি সুন্দর কিংবদন্তি বা লোককথা নিয়ে এসেছি, যা কেবল এই উৎসব উদযাপনের কারণই নয়, রাখীবন্ধনের ইতিহাস অবলম্বনে এগুলির প্রতিটিতেই গল্পই আমাদের বাচ্চাদের জন্য একটি শক্তিশালী নৈতিক পাঠ রয়েছে।

রাখীবন্ধনের গল্প – শিশুদের জন্য ৬টি ভারতীয় কিংবদন্তি

১. কৃষ্ণ ও দ্রৌপদী – এক অশেষ আশীর্বাদ

শিশুদের জন্য রাখীবন্ধনের এটি একটি পৌরাণিক এবং খুব আকর্ষণীয় গল্প, সরাসরি মহাকাব্য মহাভারত থেকে।

দ্রৌপদী ছিলেন পঞ্চ পাণ্ডবের স্ত্রী। কৃষ্ণ ছিলেন তাঁদের বন্ধু ও পরামর্শদাতা। দ্রৌপদী কৃষ্ণকে অনেক শ্রদ্ধা করতেন এবং সর্বদা তাঁকে সম্মান করতেন।

একদিন বিচারসভায় কৃষ্ণ একটি কঠিন পরিস্থিতির মুখোমুখি হন। তাঁর পিসির ছেলে শিশুপাল তাঁকে হত্যার হুমকি দিচ্ছিলেন! শিশুপাল এবং কৃষ্ণের মধ্যে বরাবরই একটি টানাপড়েনের সম্পর্ক ছিল। এটি সেই সময় থেকে শুরু হয় যখন তিনটি চোখ এবং চারটি হাত নিয়ে শিশুপাল জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা-মা যখন ভগবানের কাছে প্রার্থনা করলেন, তখন একটি দৈববাণী শোনা যায় – “যার কোলে শিশুপালের অতিরিক্ত হাত এবং চোখ অদৃশ্য হয়ে যাবে, তিনিই হবেন তার হত্যাকারী।” সেই ব্যক্তি হিসাবে প্রমাণিত হন কৃষ্ণ, যিনি তখনও শিশু ছিলেন। তাঁর পিসির ভয় ও আশঙ্কা দেখে তিনি তাঁকে বললেন, “দয়া করে চিন্তা করবেন না। আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে আমি শিশুপালের ১০০টি ভুলও ক্ষমা করে দেব।”

যাইহোক, আজ শিশুপাল রাগে চেপে বসেছিল। কৃষ্ণ রাজকন্যা রুক্মিনীকে বিয়ে করেছিলেন – ইনি সেই রাজকন্যা, যাকে শিশুপাল নিজে বিয়ে করতে চেয়েছিলেন। তাঁর ক্রোধে, তিনি যখন ১০০টি অন্যায়ের সীমাকে ছাড়িয়ে গিয়েছিলেন, কৃষ্ণ তা আর সহ্য করতে পারেন নি। তিনি শিশুপালকে তাঁর সুদর্শনচক্র দিয়ে হত্যা করেছিলেন। তবে, এমনটি করার সময় কৃষ্ণের এক আঙুলেও আঘাত লেগেছিল।

দ্রৌপদী এই সব দেখছিলেন। কৃষ্ণের রক্ত ​​দেখতে না পেরে, তিনি তাড়াতাড়ি তাঁর শাড়ির একটি অংশ ছিঁড়ে ফেললেন। এই কাপড়টি ব্যবহার করে, তিনি তার আঙুলটি ব্যান্ডেজ করলেন এবং রক্ত বন্ধ করলেন। কৃষ্ণের মনে তাঁর এই কাজ অত্যন্ত ছুঁয়ে গেল। তিনি প্রতিশ্রুতি দিলেন যে, যখনই দ্রৌপদী কোনো সমস্যায় পরবেন, তখনই তিনি তাঁকে রক্ষা করবেন। তাঁকে আশীর্বাদ করার জন্য, তিনি ‘অক্ষয়ম’ শব্দটি উচ্চারণ করেছিলেন। এর অর্থ – ‘এর যেন শেষ না হয়’।

বেশ কয়েক বছর পরে, পাণ্ডবরা তাঁদের ভাই কৌরবদের হাতে পাশা খেলায় পরাজিত হয় এবং অপমানের মুখোমুখি হয়। তাঁরা পাশা খেলায় হেরে গিয়েছিলেন এবং ‘নিয়ম’ অনুসারে, তাঁদের রাজ্য সহ তাঁদের সমস্ত কিছু হারাতে হয়। দ্রৌপদীকে রাজসভায় ডেকে আনা হয়েছিল এবং দুষ্ট দুঃশাসন তাঁর নারীত্বকে অপমান করার চেষ্টা করেছিল। তবে সে যতই চেষ্টা করুক না কেন, তা করা সম্ভব হয়নি। যে শাড়ি তাঁর শরীর থেকে খুলে নেওয়ার চেষ্টা করা হয়, সেই শাড়ি কখনই যেন শেষ হবে না বলে মনে হয়েছিল, এবং দ্রৌপদীর সম্মান অক্ষত থাকে। রাজসভায় অপমানিত হওয়ার মুখ থেকে তিনি রক্ষা পেয়েছিলেন।

তাঁর প্রতিশ্রুতি অনুসারে, কৃষ্ণ দ্রৌপদীকে রক্ষা করেছিলেন, তাঁকে অন্তহীন বরদান দিয়েছিলেন। দ্রৌপদী কৃষ্ণের আঙুলের উপর যে কাপড়টি বেঁধেছিলেন তা তার রক্ষী হয়ে দাঁড়িয়েছিল।

২. রাজা বালি এবং দেবী লক্ষ্মী – সর্বদা প্রতিশ্রুতি রাখা উচিত

এই কিংবদন্তি বহু পুরনো, ভগবান বিষ্ণু একটি কঠিন পরিস্থিতিতে আটকে ছিলেন। তিনি নিজেকে রক্ষা করতে বিষ্ণু-ভক্ত প্রহ্লাদের নাতি রাজা বালির দ্বারপালক হিসাবে ছদ্মবেশ নিতে বাধ্য হয়েছিলেন।

বিষ্ণু দীর্ঘদিন বাড়ি থেকে দূরে ছিলেন, এবং তাঁর স্ত্রী দেবী লক্ষ্মী খুব চিন্তিত ছিলেন। বিষ্ণু কোথায় ছিলেন তা জানার জন্য লক্ষ্মী পৃথিবী ভ্রমণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি নিজে ব্রাহ্মণ মহিলার ছদ্মবেশে নিয়ে রাজা বালীর কাছে গেলেন। তিনি তাকে বললেন, “আমার স্বামী কাজের জন্য দূরে চলে গেছে। আমি কি এখানে আশ্রয় নিতে পারি?”

রাজা বলি লক্ষ্মী দেবীর খুব যত্ন নিয়েছিলেন; এমনকি তিনি জানতেন না যে ব্রাহ্মণ মহিলাটি আসলে একজন দেবী! পূর্ণিমার দিন দেবী লক্ষ্মী রাজা বালির কব্জিতে রাখী বেঁধে তাঁর সুরক্ষার জন্য প্রার্থনা করেছিলেন। এটি বালির মন ছুঁয়ে যায়। “দয়া করে কিছু চাইবেন বোন। আমি আপনাকে আপনার ইচ্ছামতো সব প্রদান করব।” লক্ষ্মী বললেন, “দয়া করে আপনার দারোয়ানকে মুক্ত করুন। তিনি আমার স্বামী।”

রাজা বলি হতবাক হয়ে গেলেন! বিষ্ণু এবং লক্ষ্মী তখন বালির কাছে তাদের প্রকৃত রূপ প্রকাশ করেন। ভ্রাতৃত্বের প্রতিশ্রুতি অনুসারে, তিনি বিষ্ণুকে তাঁর বাড়িতে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করেন। আজ অবধি ভাই-বোনের ভালোবাসার এই গল্পটি সর্বাধিক জনপ্রিয় রাখীবন্ধনের গল্প।

প্রভু এবং বোনের প্রতি বালির ভক্তি স্মরণে রাখতে এই উত্সব বালিভা বা বালেভা নামেও পরিচিত।

প্রকৃতপক্ষে, বালির তাঁর বোনের প্রতি ভালোবাসা স্মরণ রাখতে, রাখীর উত্সবটি বালিভা বা বালেভা নামে পরিচিত। একজন ভাইয়ের ভালবাসা অবিস্মরণীয়, দৃঢ় এবং কখনও প্রতিশ্রুতি ভঙ্গ হয় না, তা যতই কঠিন হোক না কেন, নিজের প্রতিশ্রুতি রাখুন।

৩. সম্রাট হুমায়ুন এবং রানী কর্ণবতী – বোন সবার আগে

এটি রাখীবন্ধনের একটি সত্যি কাহিনী যা বলা হয় যে অনেক আগে ঘটেছিল, যখন ভারতবর্ষে মোঘল সম্রাটরা শাসন করছিলেন। সেই সময়, রাজস্থানের চিত্তোরের রাজপুতরা মুঘল সম্রাট বাহাদুর শাহের আক্রমণের হুমকির মুখোমুখি হয়েছিলেন। চিত্তোরে তখন শাসন করছিলেন রানী কর্ণবতী।

রানী কর্ণবতী জানতেন যে মোঘলরা খুব শক্তিশালী এবং তিনি কখনই যুদ্ধে তাদের পরাজিত করার আশা করতে পারেননি। তিনি জানতেন যে তাঁর রাজত্ব যুদ্ধের মুখোমুখি হয়েছিল এবং একে বাঁচিয়ে রাখার আশা খুব কম ছিল। শেষ আশা হিসাবে, তিনি মুঘল সম্রাট হুমায়ূনের কাছে রাখী পাঠিয়েছিলেন, যিনি তখন অন্য অঞ্চলে সামরিক অভিযান চালাচ্ছিলেন। হুমায়ূনকে ভাইয়ের মর্যাদা দিয়ে এবং সুরক্ষা চেয়ে তিনি এটিকে একটি বোনের কাছ থেকে ভালবাসার চিহ্ন হিসাবে পাঠিয়েছিলেন।

হুমায়ূন ছিলেন একজন সাহসী বিজয়ী। তিনি সাধারণত কারো বা কোনো কিছুর জন্য নিজের সামরিক পরিকল্পনা পরিবর্তন করতেন না। তবে তিনি ভালোবাসার এই সুন্দর উপহারটি অস্বীকার করতে পারেননি। নিজেকে রাখীর বন্ধনে আবদ্ধ করা বোনের জন্য, তিনি তাঁর বাহিনীকে দিক পরিবর্তন করতে বলেছিলেন। তিনি তাত্ক্ষণিকভাবে তাঁকে সাহায্য করার জন্য যাত্রা করেছিলেন, এমন প্রতিশ্রুতিও দিয়েছিলেন যে, যাই সমস্যা আসুক না কেন, তিনি সব পরিস্থিতিতে তাঁর বোনকে রক্ষা করবেন।

দুঃখের বিষয় হুমায়ূন কর্ণবতীকে বাঁচাতে পারেননি। তিনি পৌঁছনোর আগে বাহাদুর শাহ চিত্তোরে প্রবেশ করেছিলেন এবং দুর্গকে ধ্বংস করে দিয়েছিলেন। তবে, হুমায়ুন তাঁর বোনের জন্য যেভাবে সমস্ত কিছু ছেড়ে ছুটে গিয়েছিলেন এবং নিশ্চিত করেছিলেন যে তাঁর বোনই সবার আগে, রাখীবন্ধনের ইতিহাসে এটি স্থায়ী কিংবদন্তীতে পরিণত হয়েছে।

একজন ভাই এবং একজন বোনের মধ্যে বন্ধন দৃঢ় এবং পবিত্র। এমনকি আপনি কারো সাথে রক্তের সম্পর্কে সম্পর্কিত না হলেও রাখি বাঁধার রেওয়াজটি এই বন্ধনটি তৈরি এবং দৃঢ় করার একটি দুর্দান্ত উপায়। হুমায়ূন ও কর্ণবতীর গল্প এর সাক্ষ্য বয়ে চলেছে।

রাখীবন্ধনের গল্পটি ব্যাখ্যা করার জন্য একটি সুন্দর কার্টুন রয়েছে, আপনার বাচ্চাদের সাথে নীচের ভিডিওটি দেখুন।

৪. রাজা আলেকজান্ডার এবং কীভাবে রাখী তাঁর জীবন বাঁচিয়েছিল

রাজা আলেকজান্ডার সর্বকালের একজন অন্যতম বিখ্যাত সম্রাট এবং বিজয়ী। বাচ্চাদের জন্য রাখীবন্ধনের এই গল্পটি ভারতীয় ইতিহাসের একটি জনপ্রিয় অঙ্গ।

বহু বছর আগে, আলেকজান্ডার ভারতে আক্রমণ করেছিলেন এবং যুদ্ধে উত্তর-পশ্চিম ভারতের শাসক রাজা পুরুর সাথে দেখা করতে চলেছিলেন। আলেকজান্ডারের স্ত্রী রোকসানা তার স্বামী সম্পর্কে খুব চিন্তিত ছিলেন। নিজের জীবন বাঁচানোর প্রয়াসে তিনি রাজা পুরুর কাছে রাখী পাঠিয়েছিলেন। তাঁরা রাখী-ভাই তাঁকে এবং তাঁর স্বামীকে রক্ষা করার প্রতিজ্ঞা করেছিলেন।

যুদ্ধের ময়দানে পুরু এবং আলেকজান্ডার মুখোমুখি হয়েছিলেন। জনশ্রুতিতে রয়েছে যে পুরু আলেকজান্ডারকে হত্যা করতে চলেছিলেন। তবে, তিনি তাঁর বোনকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা মনে পড়ে যায়। তিনি আলেকজান্ডারকে হত্যা করেননি – তাঁর ভ্রাতৃত্বপূর্ণ প্রতিশ্রুতি এবং রাখীবন্ধনের গুরুত্ব যে কোনো যুদ্ধ জয়ের চেয়ে তার কাছে বেশি গুরুত্বপূর্ণ ছিল।

৫. সন্তোষী মা – বোন পাওয়ার জন্য কামনা করা

গনেশের শুভ ও লভ নামে দুটি পুত্র ছিল। প্রতি বছর রাখীবন্ধনে তারা খুব হতাশ হয়ে পড়তো। সর্বোপরি তাদের সাথে রাখীবন্ধন উদযাপন করার জন্য কোনো বোন ছিল না!

তারা তাদের পিতার কাছে গেল এবং বলল, “পিতা, আমাদেরও একটা বোন চাই। আমরাও রাখীবন্ধন উৎসব পালন করতে চাই।” সৌভাগ্যবশত, নারদও এই সময় উপস্থিত ছিলেন। তিনি গণেশকে একটি কন্যা নেওয়ার জন্য রাজি করান। তিনি বলেন, একজন কন্যা থাকলে তা তাঁর পুত্রদের পাশাপাশি তাঁর জীবনকেও সমৃদ্ধ ও আরও সুন্দর করবে।

এই সময় জাদুর মতো কিছু একটা ঘটলো। গণেশের দুই স্ত্রী ঋদ্ধি ও সিদ্ধির ভিতর থেকে এক পবিত্র স্বর্গীয় জ্যোতি বেরিয়ে আসে। এক কন্যার জন্ম হয়, যিনি সন্তোষী মা (সন্তোষের দেবী) নামে পরিচিত। শুভ এবং লাভ খুব খুশী হয়, যেহেতু এখন তাদের বোনকে নিয়ে রাখীবন্ধন উৎসব পালন করতে পারবে। এই কারণেই সন্তোষী মায়ের পুজো রাখীবন্ধন উৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ।

৬. যমুনা এবং যম – অমরত্বের আশীর্বাদ

মৃত্যুর দেবতা যম এবং যমুনা ছিলেন ভাই-বোন। তবে, যম বারো বছর ধরে তার বোনকে দেখতে যাননি। যমুনা খুব দুঃখ পেয়েছিলেন। তাঁর ভাইয়ের কথা মনে পরছিল এবং তাঁর সাথে দেখা করতে চেয়েছিলেন। তিনি সাহায্যের জন্য দেবী গঙ্গার কাছে গিয়েছিলেন।

দেবী গঙ্গা যমকে তাঁর বোনের কথা স্মরণ করিয়ে দিয়েছিলেন এবং তাঁর সাথে দেখা করতে যেতে বলেছিলেন। যমুনা পরম আনন্দ পেয়েছিলেন। তিনি প্রচুর খাবার বানিয়ে যমকে জাঁকজমক করে স্বাগত জানিয়েছিলেন। তিনি ভাইয়ের কব্জিতে রাখীও বেঁধেছিলেন। যম তাঁর যত্নে এতটাই অনুপ্রাণিত হয়েছিলেন যে তিনি তাকে অমরত্ব দিয়েছিলেন। তিনি আরও বলেছিলেন, “যে ভাইয়ের হাতে রাখী বাঁধা হয় এবং যে বোনকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়, সেও অমর হয়ে যাবে!” সেই দিন থেকেই ভাইরা রাখী উপলক্ষে তাদের বোনদের সাথে দেখা করতে যায়। ভাই-বোনেদের ভালবাসা অমর।

রাখীবন্ধন হল বন্ধন ও উদযাপনের সময়। আমরা আশা করি আপনার বাচ্চাদের এই উৎসবের সাথে জড়িত গল্পগুলিবলে সময়টি আরও মজাদার করুন। বাচ্চাদের মনোরঞ্জন ও মোহিত করার পাশাপাশি তাদের ভালবাসা এবং বন্ধনের জীবনের কিছু গুরুত্বপূর্ণ পাঠ শেখানোর মতো ভাল গল্পের মতো আর কিছুই হয় না।