শিশুদের জন্য 6 ইন 1 টিকা – কেন এটি প্রতিটি বাবা মায়ের জন্য বিবেচনামূলক।

সময়মত টিকা দেওয়া গুরুত্বপূর্ণ, বিশেষ করে একটি শিশুর জীবনের প্রথম বছরগুলিতে। শিশুদের টিকা দেওয়া তাদের বেশ কয়েকটি গুরুতর রোগ থেকে রক্ষা করে যা নাহলে তাদের অনাক্রম্যতা তন্ত্র লড়াই করতে সক্ষম নাও হতে পারে। 

কিভাবে টিকাকরণ কাজ করে? 

ভাইরাস বা ব্যাকটেরিয়ার একটি ক্ষীণ বা দুর্বল রূপ যা রোগ / অসুস্থতার কারণ হয় তা টিকাকরণের মাধ্যমে পরিচালিত হয়। আমাদের শরীর এমনভাবে ডিজাইন করা যা অ্যান্টিবডি তৈরি করে যে কোনও বিদেশী অ্যান্টিজেনকে প্রতিহত করতে পারে। ভবিষ্যতে, যদি এই ভাইরাস বা ব্যাকটেরিয়াগুলির মধ্যে কোনওটি শরীরে প্রবেশ করে তবে এই অ্যান্টিবডিগুলি তাদের আক্রমণ করতে পারে, যা ব্যক্তিকে রোগের বিরুদ্ধে রক্ষা করতে পারে।  

উন্নয়নশীল অনাক্রম্যতা তন্ত্র থাকা শিশুদের প্রথম কয়েক বছর ধরে একাধিক টিকা দেওয়া হয়। কিছু বাবামা তাদের সন্তানদের এই ব্যথা থেকে রক্ষা করতে চান। টিকাবিদ্যার অগ্রগতিকে ধন্যবাদ, 6-ইন-1 ভ্যাকসিনের মতো সংমিশ্রণ টিকা এখন একাধিক শট পাওয়ার কষ্ট ছাড়াই শিশুদের সুরক্ষায় সাহায্য করছে। 

6-ইন-1 টিকা কি? 

ঠিক মানের মতোই, 6-ইন-1 টিকা একটি একক টিকা যা একটি নবজাতককে ছয়টি গুরুতর রোগের বিরুদ্ধে রক্ষা করে, যার মধ্যে রয়েছে ডিপথেরিয়া, হুপিং কাশি (পার্টুসিস), হেপাটাইটিস বি, হিব রোগ (হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি), পোলিও এবং টিটেনাস। সংমিশ্রণ টিকা মানে ডাক্তারের কাছে কম যেতে হবে, আপনার শিশুর জন্য কম ইনজেকশন এবং ব্যথা এবং অবশ্যই এর আরও সুবিধা আছে! 

6 টি রোগ এবং তাদের প্রতিরোধ করার উপায় বোঝা 

এই সংমিশ্রণ টিকাটি ছোট বাচ্চাদের ছয়টি সংক্রামক রোগের বিরুদ্ধে রক্ষা করে। যেমন: 

1. পোলিও 

স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর অবস্থা এবং দূষিত জল ও খাবার হলো পোলিওর কারণ। এটি প্রধানত পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রভাবিত করে। বিনা চিকিৎসা বা ভুল চিকিৎসার ফলে স্থায়ী অক্ষমতা হতে পারে, যেমন পক্ষাঘাত এবং এমনকি মৃত্যু। ভাল স্বাস্থ্যব্যবস্থা, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং ঠিকমতো টিকা নিয়ে পোলিও প্রতিরোধ করা যেতে পারে। 

2. পার্টুসিস 

হুপিং কাশি নামেও পরিচিত, পার্টুসিস  সংক্রামক জল বা বায়ুকণার মাধ্যমে সংক্রামিত একটি শ্বাসযন্ত্রের রোগ। যেহেতু এটি অত্যন্ত সংক্রামক, তাই সংক্রমণ রয়েছে এমন যে কোনও ব্যক্তির কাছ থেকে শিশুদের দূরে রাখা উচিত। আক্রান্ত ব্যক্তি থেকে আলাদা থাকলে এবং টিকা নিয়ে  পার্টুসিস প্রতিরোধ করা যেতে পারে। 

3. ডিপথেরিয়া 

ডিপথেরিয়া একটি ব্যাকটিরিয়া সংক্রমণ যা প্রাথমিকভাবে শিশুদের নাক এবং গলাকে প্রভাবিত করে। এটি শ্বাসপ্রশ্বাসের সমস্যা, ফুসফুসের সংক্রমণ, পক্ষাঘাত ইত্যাদির মতো গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। সংক্রামিত ব্যক্তি থেকে দূরে থেকে এবং টিকা নিয়ে ডিপথেরিয়া প্রতিরোধ করা যেতে পারে। 

4. হিব রোগ (হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি) 

হিব হলো একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা নিউমোনিয়া, মেনিনজাইটিস এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে অন্যান্য গুরুতর রোগের কারণ হয়। হেপাটাইটিস বি ভালো স্বাস্থ্যব্যবস্থা, সঠিক স্বাস্থ্যবিধি, মেনে এবং টিকা নিয়ে প্রতিরোধ করা যেতে পারে 

5. হেপাটাইটিস বি 

হেপাটাইটিস বি একটি ভাইরাল রোগ যা লিভারের ক্ষতির কারণ হিসাবে পরিচিত। এটি দীর্ঘস্থায়ী এবং ভয়ঙ্কর উভয়ই হতে পারে। একজন গর্ভবতী মা এর থেকে জন্মের সময় তার সন্তানের কাছে সংক্রমণটি চলে যেতে পারে। সংক্রামিত ব্যক্তির সাথে রক্ত এবং শারীরিক তরল যোগাযোগ এড়ানোর মাধ্যমে, ভাল স্বাস্থ্যবিধি মেনে এবং টিকা নিয়ে হেপাটাইটিস বি প্রতিরোধ করা যেতে পারে। 

6. টিটেনাস 

টিটেনাস একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা ঘাড়, চোয়াল এবং শরীরের অন্যান্য অংশে পেশী শক্ত করে তোলে। এটি প্রায়শই কাটা এবং ক্ষতগুলির মাধ্যমে হোস্ট দেহে প্রবেশ করে, তবে ক্ষতের সঠিক যত্ন এবং টিকা টিটেনাস প্রতিরোধ করতে পারে। ক্ষতের সঠিক যত্ন এবং রক্ষণাবেক্ষণ এবং টিকা নিয়ে টিটেনাস প্রতিরোধ করা যেতে পারে। 

6-ইন-1 টিকা নেওয়ার জন্য প্রস্তাবিত বয়স 

ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স (আইএপি) দ্বারা প্রস্তাবিত সময়সূচীর সাথে সংযুক্ত, এই ডিটিপিআইপিভিএইচআইবিএইচইপিবি, 6, 10 এবং 14 সপ্তাহ বয়সে শিশুদের দেওয়া উচিত। 6-ইন-1 টিকা এই 6 টি রোগের জন্য সুরক্ষা প্রদান করে। যদি আপনার শিশু রুটিন টিকা মিস করে থাকে তবে সেটা কোনও সমস্যা নয়, আপনার সন্তানের শিশুরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলে আবার টিকা নেওয়ার ব্যাপারে কথা বলে নিন। অতিরিক্ত তথ্যের জন্য, দয়া করে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।  

6-ইন-1 টিকাকরণের উপকারিতা  

6-ইন-1 টিকা শিশু এবং বাবামা উভয়ের জন্য বিভিন্ন ধরণের সুবিধা প্রদান করে। 

শিশুদের জন্য উপকারিতা: 

  1. সঠিক সময়ে সুরক্ষা 
  2. ইনজেকশনের কম ব্যাথা 
  3. একাধিক ইনজেকশনের কম ব্যাথা এবং অস্বস্তি 

বাবামায়ের উপকারিতা: 

  1. আরও সুবিধা 
  2. শিশুরোগ বিশেষজ্ঞের কাছে কম যাওয়া 
  3. কাজ বা পারিবারিক ক্রিয়াকলাপ থেকে কম বিরতি নেওয়া 

একাধিক অ্যান্টিজেনের সংমিশ্রণ কি আরও বেশি পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে? 

6-ইন-1 টিকা থেকে হওয়া পার্শ্ব প্রতিক্রিয়াগুলি পৃথক টিকাকরণের মতোই। ইনজেকশন এর জায়গায় ফোলা বা ব্যথা সংমিশ্রণ টিকার ক্ষেত্রে সামান্য বেশি হতে পারে, তবুও এটি একাধিক ইনজেকশন নেওয়ার ফোলা হওয়া ব্যথার চেয়ে কম হবে। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া, বেশিরভাগ টিকাগুলির ক্ষেত্রে একই, এটি জ্বর, অস্বস্তি এবং খিদে কমে যাওয়া অন্তর্ভুক্ত।  

সেই সময়ে যখন স্বাস্থ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, 6 ইন 1 টিকা নবজাতকদের পাশাপাশি তাদের বাবামাকে সুবিধা প্রদান করে। যদি আপনার নবজাতকের টিকা নেওয়া বাকি থাকে তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি আরও জানতে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করেছেন। 

6-ইন-1 টিকা সম্পর্কে আরও তথ্যের জন্য, এখানে ক্লিক করুন here. 

দ্রষ্টব্যঃ গ্ল্যাক্সোস্মিথক্লাইন ফার্মাসিউটিক্যালস লিমিটেড দ্বারা জনস্বার্থে জারি করা হয়েছে। ডাঃ অ্যানি বেসান্ট রোড, ওয়ারলি, মুম্বাই 400 030, ভারত। 

এইখানে প্রদর্শিত তথ্য শুধুমাত্র সাধারণ সচেতনতার জন্য। এইখানে থাকা কোনও কিছুই চিকিৎসা পরামর্শ দেয় না। আপনার অবস্থা সম্পর্কে আপনার যে কোনও চিকিসা বিষয়ক জিজ্ঞাসা, কোনও প্রশ্ন বা উদ্বেগের জন্য দয়া করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। টিকা দেওয়ার জন্য নির্দেশিত রোগের তালিকাটি সম্পূর্ণ নয়, সম্পূর্ণ টিকাকরণের সময়সূচীর জন্য অনুগ্রহ করে আপনার সন্তানের শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। 

CL Code: NP-IN-INH-OGM-220089, April 2022