গর্ভাবস্থার পরে পেটে ব্যথা

গর্ভাবস্থার পরে পেটে ব্যথা

গর্ভাবস্থায় সমস্ত ব্যথা এবং প্রসবের সময় সংকোচনের পরে, বেশিরভাগ মায়েরা এটা জেনে স্বস্তি পান যে প্রসবের পরে সমস্ত ব্যথা থেকে মুক্ত হবেন। তবে তাদের মধ্যে কেউ কেউ, সম্ভবত আপনিও, জন্ম দেওয়ার পরেও পেটের ব্যথা অনুভব করতে পারেন। এই তীব্র ব্যথাগুলি সাধারণত আপনার শরীর যে গর্ভাবস্থার পূর্বের অবস্থায় ফিরে আসছে তার লক্ষণ, তবে এগুলি বিস্তারিতভাবে বোঝা গুরুত্বপূর্ণ।

প্রসবের পরে পেটে ব্যথার কারণগুলি

প্রসবের পরেও আপনার পেটে ব্যথা চলতে থাকার কয়েকটি সাধারণ কারণ হল :

1. আফটারপেইনের ফলাফল হিসাবে ব্যথা

আপনার প্রসবের ঠিক পরে, জরায়ুর মধ্যে কোনও বাচ্চা নেই যার অবলম্বন প্রয়োজন এবং এটি আগের আকারে ফিরে আসতে ছোট হতে শুরু করে। এটি পেটের এলাকায় কিছুটা ব্যথা সৃষ্টি করে, তাকে আফটারপেইন বলা হয়। এগুলি সাধারণত প্রসবের পর ঠিক প্রথম কয়েক দিন উপস্থিত থাকে কারণ জরায়ুটি মূল অবস্থায় ফিরে আসতে প্রায় 6 সপ্তাহ সময় নেয়। স্তন্যপান করানো এই যন্ত্রণাগুলিকে আরও বাড়িয়ে তোলে। যে মায়েরা তাদের প্রথম সন্তানের জন্ম দিচ্ছেন তাদের অন্যান্য মায়েদের তুলনায় কম ব্যথা হয় যেহেতু তাদের জরায়ু এখনও মাংসপেশীর শক্তি ধরে রাখে যা দ্বিতীয় বারের মায়েদের থাকে না।

2. কোষ্ঠকাঠিন্যের ফলাফল হিসাবে ব্যথা

প্রসবের পরে অনেক মহিলা কোষ্ঠকাঠিন্যে ভুগতে পারেন। মলত্যাগে একটি বাধা হয় যা বেশ বেদনাদায়ক, মলত্যাগ করতে চাপ দিতে হওয়া এবং শক্ত ও শুকনো মল পাস করার পর সম্পুর্ণ খালি না হওয়ার অনুভূতি, এই ব্যথাটিকে আরও বাড়িয়ে তোলে।

এটি সাধারণত প্রজেস্টেরনের উচ্চ মাত্রা, পাইলসের উপস্থিতি, যোনিতে কেটে যাওয়া বা প্রসব শ্রমের পরে কোনও শারীরিক ক্রিয়াকলাপের অনুপস্থিতির কারণে হয়। অ্যানেস্থেটিক, হাইড্রোকোডোন এবং অন্যান্য কিছু ওষুধও কোষ্ঠকাঠিন্য তৈরি করতে পারে যা সাধারণত গর্ভাবস্থার তুলনায় অল্প সময়ের জন্য স্থায়ী হয়।

3. সি-সেকশনের নিরাময় প্রক্রিয়ার ফলাফল হিসাবে ব্যথা

সিজারিয়ান জন্মের সাথে ব্যথা আসে, যা নিরাময় প্রক্রিয়াটি চলার সময় সাধারণত কাটার স্থানটির চারপাশে এবং অভ্যন্তরীণ ক্ষতগুলিতে থাকে। বিশ্রাম নেওয়া এবং শুয়ে থাকা ব্যথা হ্রাস করার সর্বোত্তম উপায়। চিকিৎসকদের প্রস্তাবিত ব্যথা উপশমকারীগুলি এটিকে কিছুটা কমিয়ে আনতে সহায়তা করতে পারে।

প্রসবের পরে পেটের ব্যথা কত দিন স্থায়ী হয়?

প্রসবের পর ব্যথা নির্ভর করে মায়ের কী ধরনের প্রসব হয়েছিল তার উপর। যদি প্রসবটি একটি সাধারণ যোনি প্রসব ছিল, তবে প্রসবের পর কয়েক সপ্তাহের মধ্যে বেশিরভাগ ব্যথা ম্লান হয়ে যায়। শ্রোণীতে খুব বেশি চাপ অনুভূত হতে পারে এবং ব্যথার পাশাপাশি আপনি অনুভব করতে পারেন যেন জরায়ুটি পড়ে যাচ্ছে। আস্বস্ত থাকুন যে এটি ঘটবে না।

প্রসবের পরে পেটের ব্যথা কত দিন স্থায়ী হয়?

আপনার যদি সিজারিয়ান প্রসব হয়, তাহলেও কয়েক সপ্তাহের মধ্যে ব্যথাগুলি ম্লান হয়ে যায়। তবে নির্দিষ্ট ব্যথা বা সংবেদনগুলি তার পরেও থাকতে পারে। মায়ের চিকিৎসার ইতিহাস এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেমন আগে হওয়া শল্যচিকিসার সংখ্যা, প্রসবের সময় যদি কোনও জটিলতা ঘটে থাকে, যদি প্রসব শ্রম দীর্ঘ সময় ধরে চলে থাকে ইত্যাদি। কিছুটা ফোলাভাবও তীব্র ব্যথার মতো অনুভূতি দিতে পারে, তাই ব্যথা ম্লান হওয়ার সময়কালটি অনেক কিছুর উপর নির্ভরশীল এবং সহ্য ক্ষমতার ভিত্তিতে ব্যক্তি থেকে ব্যক্তিভেদে পরিবর্তিত হয়।

গর্ভাবস্থার পরবর্তী পেট ব্যথার চিকিৎসা

যেহেতু কোনও মহিলার প্রসবের পরে হওয়া পেটের ব্যথা বেশিরভাগ ক্ষেত্রেই, শরীরকে শারীরবৃত্ত, ওজন এবং অভ্যন্তরীণ কাঠামোর আকস্মিক পরিবর্তনের সাথে মানিয়ে নিতে হয় বলে আসে, তাই ব্যথা কমে যাওয়া শুধু সময়ের ব্যাপার। ততক্ষণ পর্যন্ত সুপরিচিত ব্যথানাশক ব্যবহারের স্বাভাবিক কৌশলগুলি অবলম্বন করতে হবে। আইবুপ্রোফেন বা প্যারাসিটামল এই জাতীয় ব্যথা নিয়ন্ত্রণের জন্য সেরা। একটি উত্তপ্ত করা উষ্ণ কম্বল বা একটি উষ্ণ জলের ব্যাগ ব্যবহার করাও ব্যথা প্রশমিত করতে সহায়তা করে। যে কোনও ওষুধ সবসময় চিকিৎসকের দ্বারা সুপারিশ করা উচিত বা কেবল তাদের পরামর্শের পরেই নেওয়া উচিত। এটির মূল কারণ হল নবজাতক শিশুকে বুকের দুধ খাওয়ানো হবে এবং মা যা কিছু খায় তা শিশুর কাছেও যায়। অনেক মহিলা বিভিন্ন শ্বাসপ্রশ্বাস এবং শিথিল করার ব্যায়াম করে আরাম পান, যেগুলি প্রসবের সময় করা হয়েছিল।

প্রসবোত্তর পেটে ব্যথার ঘরোয়া প্রতিকার

পেটের ব্যথা উপশম করার কয়েকটি সহজ ঘরোয়া উপায় এখানে দেওয়া হল।

1. টাটকা পুদিনার জল

পেটের অঞ্চলের সমস্ত ব্যথা এবং বেদনাগুলি পাকস্থলীতেও প্রভাব ফেলতে পারে। গ্যাস্ট্রিক বা অন্ত্রের অঞ্চলে আপনার ব্যাধির প্রবণতা থাকলে, কিছু পেপারমিন্ট খেলে সমস্যা সমাধানে সহায়তা হতে পারে। পুদিনার শীতলকারী ক্ষমতা ব্যথা উপশম করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে। পুদিনা পাতা জলের সাথে ফুটিয়ে সেটিকে ছেঁকে নিয়ে সেই মিশ্রণে লেবুর রস দিন। দিনে দু’বার এটি গ্রহণ করলে পেটের ব্যথা কমাতে সহায়তা করে।

2. মধুর রস

অনেক সময় গর্ভাশয়ে সংক্রমণও মারাত্মক ব্যথা সৃষ্টি করতে পারে। পেটে ফোলাভাব এবং যোনিপথে রক্তপাত একসাথে হলে, ডাক্তারের সাথে পরামর্শের প্রয়োজন। ততক্ষণ পর্যন্ত, মধু খাওয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি ভাল ওষুধ, কারণ এতে প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে যা ব্যাকটিরিয়া, ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং এটি একটি এন্টিসেপটিকও। হালকা গরম জলের সাথে কিছুটা মধু গ্রহণ করা এবং এতে একটি লেবুর রস মিশিয়ে দেওয়া পেট প্রশমিত করতে সাহায্য করে এবং সকালে এটিকে প্রথমে গ্রহণ করলে আশ্চর্য কাজ করে।

3. লেবুর শরবত

একজন মায়ের শরীর প্রসবের পর সবচেয়ে দুর্বল থাকে। ইমিউন সিস্টেমটি সবেমাত্র আবার গড়ে উঠছে এবং পরিপাক ব্যবস্থাও সমস্ত পরিবর্তনগুলির সাথে মানিয়ে নিচ্ছে। সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিই হল ব্যথা হ্রাস এবং স্বাভাবিকতা ফিরিয়ে আনার চাবিকাঠি। এই ক্ষেত্রে আপনার শরীরে ভিটামিন সি-এর পরিমাণ বাড়ানো সমস্ত সিস্টেম মেরামত করতে সহায়তা করার জন্য কাজ করে। ফোটানো জলের সাথে কিছুটা লেবুর রস খেলে পেটের ব্যথা হ্রাসতো হয়ই, সাথে আরোগ্যের জন্য প্রয়োজনীয় খনিজও সরবরাহ করে।

4. উষ্ণ জলে স্নান

যেহেতু ব্যথাটি জরায়ু এবং পেটের চারপাশে থাকে, তাই এই অঞ্চলে উষ্ণ কম্প্রেস ব্যবহার করলে সাহায্য করে বলে জানা যায়। আরও বেশি যা সাহায্য করে তা হ’ল উষ্ণ জলে ভরা একটি টবে একটি সুন্দর রিল্যাক্সিং স্নান। এটিকে খুব গরম করে তুলবেন না। নিজেকে দিনে দু’বার আধ ঘন্টার মতো সময় ধরে ডুবিয়ে রাখুন এবং এটির দেওয়া স্বস্তি উপভোগ করুন।

 উষ্ণ জলে স্নান

5. হলদী দুধ

সন্তান প্রসবের পরে, সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি যেহেতু মায়ের প্রতিরোধ ব্যবস্থাটি দুর্বল থাকে। এই ধরনের সংক্রমণের ফলে পেটে ব্যথা হতে পারে এবং এগুলির বিরুদ্ধে সম্পূর্ণরূপে লড়াই করা এবং প্রতিরোধ করা প্রয়োজন। ইনিউনিটি বাড়ানোর জন্য বুস্টার ব্যবহার করা প্রয়োজনীয় এবং এই কাজের জন্য একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের চেয়ে ভাল আর কিছু নেই, সেটি হল হলুদ। এক গ্লাস দুধের সাথে এক চামচ হলুদ গুঁড়ো খেলে শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করে, তেমনি ব্যথা বাড়তেও বাধা দেয়।

6. মৌরি বীজ

প্রসবের পরে, কিছু মায়েদের নিতম্বের আশেপাশের অঞ্চলে কিছুটা প্রদাহ এবং ব্যথা দেখা যায় যেহেতু বেশিরভাগ শারীরিক পরিবর্তন এই অঞ্চলে ঘটে। মৌরি বীজের মতো প্রাকৃতিক প্রতিকার বেছে নিলে এটির বেদনানাশের সহজাত বৈশিষ্ট্য প্রদাহকে হ্রাস করতে সহায়তা করে। গর্ভাবস্থার পরে বমি বমিভাব এবং বমি হওয়া রোধ করতে অনেকে বীজগুলি চিবানো পছন্দ করেন। জলের সাথে মৌরি বীজ ফুটিয়ে এবং ছেঁকে নিয়ে মিশ্রণে মধু যোগ করলে এমন একটি চা তৈরি করে যা দিনে দুবার খেলে ব্যথা হ্রাস করতে সহায়তা করে।

7. আদা চা

পেটে ব্যথা এবং আদা চা সমস্যা এবং প্রতিকারের সবচেয়ে প্রাকৃতিক সমন্বয় বলে মনে হয়। আয়ুর্বেদিক ওষুধগুলি পেট সম্পর্কিত ব্যাধিগুলির চিকিৎসা করার প্রায় সব প্রতিকারেই আদা ব্যবহার করে। আদা কেবল এন্টিসেপটিক হিসাবেই সাহায্য করে না, এটি কোনও ব্যক্তির মানসিক স্থিতিশীলতা উন্নত করতে এবং মেজাজকে আবার প্রফুল্ল করে তুলতেও সক্ষম বলে জানা যায়। ফুটন্ত জলে কিছুটা আদা কুচিয়ে দিলে এবং এটিকে পার্সলের কয়েকটি পাতা দিয়ে ফোটালে, যা তৈরি হয় তা ঔষধীয় আদা চা নামে পরিচিত। কিছুটা মধুর সাথে খেলে সবচেয়ে ভাল লাগে, এটি কেবল দুর্দান্ত স্বাদই দেয় না, পেটের ব্যথাও হ্রাস করে আরাম দেয়।

8. ভাতের ফ্যান

আপনি ভাত রান্না করার পরে, যে জলটি রয়ে যায় তা পেটের সমস্যার চিকিৎসার জন্য অত্যন্ত উপকারী। এটি যা করে তা হ’ল পেটের অভ্যন্তরীণ আস্তরণগুলির উপর একটি মসৃণ আবরণ তৈরি করা যা পেটের ব্যথা অনেকটা হ্রাস করে। এটি মায়ের হজমক্ষমতা আরও উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য হ্রাস করার পাশাপাশি প্রস্রাবে রক্তের উপস্থিতি হ্রাস করে। ভাত রান্না করার সময় প্রয়োজনের চেয়ে বেশি জল দেওয়া ভাল যাতে আপনার যথেষ্ট পরিমাণে সেবন হয়।

9. গরম জলের ব্যাগ

প্রসবের পরে, পেটের অংশের পেশীগুলি যে পরিমাণ প্রসারণ এবং সংকোচনের মুখোমুখি হয় তার কারণে প্রচুর খিঁচুনি হয়। আপনার পেট অত্যন্ত সংবেদনশীল হতে পারে এবং নীচের অঞ্চলটি অনেক ক্ষতিগ্রস্ত হতে পারে। এই জায়গাতে গরম কম্প্রেস ব্যবহার বা একটি গরম জলের ব্যাগ ব্যবহার করা প্রচুর ব্যথা থেকে মুক্তি দেয়। এটি এই অঞ্চলে রক্ত সঞ্চালনের উন্নতি করে, যা জরায়ুটিকে কিছুটা আলগা হতে দেয়। ব্যাগটি কাপড়ে জড়িয়ে রাখুন এবং প্রতিবার তীব্র ব্যথা অনুভূত হওয়ার সময় এটিকে সেই জায়গাটির উপরে ধরে রাখুন। ধীরে ধীরে তীব্রতা হ্রাস পাবে।

 গরম জলের ব্যাগ

আপনাকে কখন কোনো ডাক্তারের সাথে দেখা করতে হবে?

  • সি-সেকশনের ছেদের চারপাশের অঞ্চলটি লাল হতে শুরু করে
  • জ্বর থাকে এবং ব্যথা আরও তীব্র হয়
  • যোনি থেকে রক্তক্ষরণ বৃদ্ধি পায় এবং রক্ত উজ্জ্বল লাল বর্ণের হয়
  • আপনার উভয় দিকই অত্যন্ত কোমল অনুভূত হয়
  • বমি বমি ভাব এবং বমি শুরু হয় এবং তীব্র হয়

প্রসবের পরে তলপেটে ব্যথার মুখোমুখি হওয়া বেশিরভাগ মহিলারা সঠিক সতর্কতা অবলম্বন করে কঠিন মুখ বজায় রাখতে পারেন। এটা জেনে রাখা গুরুত্বপূর্ণ যে ব্যথাগুলি সাধারণত স্বল্পস্থায়ী হয় এবং কয়েক সপ্তাহের মধ্যে চলে যায় যখন আপনার শরীর স্বাভাবিকতায় ফিরে আসে।