বড় বাচ্চা (5-8 বছর)

বাচ্চাদের খুব বেশি চোখ পিটপিট করা

চিকিৎসাগত কোনো জ্ঞান না থাকা পিতামাতাদের পক্ষে তাদের সন্তানদের নির্দিষ্ট স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলি সনাক্ত করা কঠিন যে সমস্যাগুলির তারা সম্মুখীন হতে পারে। জ্বর এবং কাশির লক্ষণগুলি সহজেই লক্ষ করা যায়, সামান্য খিঁচুনি বা অত্যধিক চোখ পিটপিট করা লক্ষ করা যায় না।

অতিরিক্ত চোখ পিটপিট করা কী?

পিটপিট করা হ’ল চোখের ধকল থেকে নিজেকে রক্ষা করার উপায় যখন চোখের পেশীগুলি শিথিল হয়। একটি শিশু গড়ে প্রতি মিনিটে 3 থেকে 17 বার চোখ পিটপিট করে। এর চেয়ে বেশি হলে, তা অত্যধিক পিটপিট করা হিসাবে বিবেচিত হয় এবং এটি অস্বস্তি বা চোখের সমস্যার লক্ষণ হতে পারে। অত্যধিক চোখ পিটপিট করা বিভিন্ন কারণে হতে পারে – মুখের পেশীর খিঁচুনি থেকে শুরু করে চোখের চরম শুষ্কতা পর্যন্ত।

কারণসমূহ

এমন অনেকগুলি কারণ রয়েছে যার জন্য আপনার শিশু অত্যধিক চোখ পিটপিট করতে পারে। এর মধ্যে কয়েকটি হ’ল:

খিঁচুনি – মুখের পেশীর খিঁচুনি থেকে অত্যধিক চোখ পিটপিট করতে পারে। খিঁচুনি হ’ল পেশীর সংকোচন যা চোখের এবং চারপাশের পেশীগুলিকে প্রভাবিত করে। অতিরিক্ত রাগ মুখের পেশীর খিঁচুনির কারণ হতে পারে। সমস্যাটি যদি মনস্তাত্ত্বিক হয় তবে আপনার চাইল্ড সাইকোলজিস্টের সাথে কথা বলা উচিত।

নিকট দৃষ্টিশক্তি – অত্যধিক চোখ পিটপিটের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হ’ল নিকট দৃষ্টিশক্তি। চক্ষু বিশেষজ্ঞের কাছে যান এবং আপনার সন্তানের চোখ পরীক্ষা করান। তার চশমা লাগতে পারে।

অ্যালার্জি – যদি আপনার শিশুটি খুব বেশি চোখ পিটপিট করে, চোখে জল ভরে থাকে বা চোখের চারপাশে অতিরিক্ত স্রাব হয়, তবে এটি অ্যালার্জির কারণে হতে পারে।

শুষ্কতা – এই অবস্থার আর একটি সাধারণ কারণ হল চোখের চরম শুষ্কতা। এই অবস্থার ফলে কেবল অতিরিক্ত চোখ পিটপিটই করে না, চোখে জ্বালা বা চুলকানিও হয়। নিশ্চিত করুন যে আপনার শিশু তার চোখ ঘষে না। জ্বালা কমাতে সাহায্য করার জন্য চিকিৎসকরা সাধারণত টিয়ার ড্রপ বা হাইড্রেটিং আই ড্রপ লিখে দেবেন।

ধকল – চোখের ধকল অতিরিক্ত চোখ পিটপিট করার কারণ হতে পারে। কম আলোতে পড়া, স্ক্রিনে অত্যধিক সময় দেওয়া এবং এমনকি ঘুমের অভাবও চোখের ধকলের কারণ হতে পারে।

ওসিডি – অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার (ওসিডি) একটি মনস্তাত্ত্বিক অবস্থা যা শিশুদের প্রভাবিত করে তবে প্রায়শই নির্ণীত হয় না। যদি ওসিডি খুব বেশি হয় তবে এটি মারাত্মক চোখ পিটপিট বা মুখের পেশীর খিঁচুনির কারণ হতে পারে।

ব্লিফেরাইটিস – এটি চোখের খুশকি বা খারাপ ব্যাকটেরিয়ার কারণে হওয়া সংক্রমণ। শিশুদের মধ্যে এটি খুব ঘটে এবং তাদের অত্যধিক চোখ পিটপিট করার অন্যতম কারণ বলে পরিচিত।

রোগ নির্ণয়

অত্যধিক চোখ পিটপিট করার দিকে পরিচালিত করে এমন বেশিরভাগ পরিস্থিতি রুটিন শারীরিক পরীক্ষার মাধ্যমে চিহ্নিত করা যায়। যদি এটি পাওয়ারের কমবেশির কারণে হয় তবে আপনার সন্তানের চোখ পরীক্ষা করতে হবে। যদি এটি কোনও মনস্তাত্ত্বিক সমস্যা হয়, তবে আপনার সন্তানের নিয়মিত সেশনের জন্য একজন থেরাপিস্টের কাছে যেতে হবে।

চিকিৎসা

বাচ্চাদের অত্যধিক চোখ পিটপিট করার চিকিৎসা করার বিভিন্ন উপায় রয়েছে। নির্ণয়ের উপর ভিত্তি করে, চিকিৎসার বিভিন্ন বিকল্পের মধ্যে রয়েছে:

Related Post
  • হাইড্রেটিং এবং প্রদাহ-রোধী চোখের ড্রপ
  • চশমা
  • মনস্তাত্ত্বিক থেরাপি
  • অ্যান্টিহিস্টামাইন

আরও চিকিৎসার পরিকল্পনা এবং তথ্যের জন্য, আপনার প্রাথমিক স্বাস্থ্যসেবা চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

আপনার শিশুকে অত্যধিক চোখ পিটপিট করা থেকে বিরত করার সেরা উপায়

প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ এবং ওষুধের নির্ধারিত কোর্সটি সম্পন্ন করা অত্যধিক চোখ পিটপিট বন্ধ করার সেরা উপায়। এছাড়াও, আপনি বিবেচনা করতে পারেন এমন কয়েকটি ব্যবস্থা হ’ল:

1. চোখগুলিকেরক্ষাকরুন

প্রতিরক্ষামূলক আইওয়্যার ব্যবহার করলে তা চোখকে ধুলো, সূর্যের আলো এবং অন্যান্য জ্বালা সৃষ্টিকারী উপাদান থেকে রক্ষা করে।

2. চোখশুকিয়েযাওয়াপ্রতিহতকরা

ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার অশ্রু গ্রন্থিগুলিকে উদ্দীপিত করে এবং প্রদাহ হ্রাস করে চোখের শুষ্কতা রোধ করতে সহায়তা করে।

3. মানসিকচাপবাস্ট্রেসসামলানো

আপনারশিশুকেধ্যান, শিথিলকরণকৌশলএবংযোগারমতোক্রিয়াকলাপগুলিরমাধ্যমেপড়াশোনারস্ট্রেসপরিচালনাকরতেসহায়তাকরুন।

4. একটিস্বাস্থ্যকরডায়েটএবংজীবনধারাগ্রহণকরুন

পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়া, প্রচুর পরিমাণে জল পান করা এবং স্বাস্থ্যকর জীবনযাত্রা গ্রহণ স্বাস্থ্যকর চোখ বজায় রাখতে ও অতিরিক্ত চোখ পিটপিট করা কমাতে সহায়তা করে।

5. চোখপরিষ্কারওপুষ্টকরুন

আপনার শিশুকে পরিষ্কার জল দিয়ে ঘন ঘন তার চোখ ধুতে বলুন এবং ক্যাপসুল আকারে অথবা কলা ও স্ট্রবেরির মতো খাবারের আকারে দস্তা এবং ভিটামিন এ গ্রহণ করতে বলুন। এটি অবশ্যই অতিরিক্ত চোখ পিটপিট করা কমাতে সহায়তা করবে।

বাচ্চাদের অতিরিক্ত চোখ পিটপিট কিভাবে রোধ করবেন?

শিশুদের অবিরত চোখ পিটপিট করা প্রতিরোধের বিভিন্ন উপায় রয়েছে যেমন:

  • নিশ্চিত করুন যে আপনার শিশুটি সর্বদা একটি আলোকিত ঘরে পড়ে, টিভি দেখে বা কম্পিউটারে কাজ করে।
  • আপনার শিশুটি দিনে 8-10 ঘন্টা ঘুমায় তা নিশ্চিত করুন।
  • তার স্ক্রীণে কাটানোর সময় নিরীক্ষণ করুন এবং এটি সীমিত করুন।
  • সে কিছুটা ব্যায়াম করেছে কিনা তা নিশ্চিত করুন।
  • প্রয়োজনে আপনার শিশুকে ভিটামিন সাপ্লিমেন্ট দিন।

আরও প্রতিরোধমূলক পদ্ধতি এবং কৌশলগুলির জন্য, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং শিশুদের চোখের যত্ন সম্পর্কে অনুসন্ধান করুন।

আপনার কখন উদ্বিগ্ন হওয়া উচিত?

এটি মনে রাখা জরুরী যে বাচ্চাদের অতিরিক্ত চোখ পিটপিট করা মারাত্মক নয় বা ঠিক করা যাবে না এমন নয়। আপনি যদি এই লক্ষণগুলি লক্ষ্য করে থাকেন তবে অবিলম্বে আপনার শিশুকে একজন চিকিৎসকের কাছে নিয়ে যান:

  • আপনার শিশু ঘন ঘন তার চোখ ঘষে।
  • আপনার শিশুর সকালে ঘুম থেকে ওঠার পরে চোখ খুলতে অসুবিধা হয়।
  • বাহুর দৈর্ঘ্যের মধ্যে কিছু পড়তে তাকে চোখ বাঁকাতে হয়।
  • একটি বা উভয় চোখ প্রায়শই লাল থাকে।
  • আপনার শিশু নিয়মিত প্রতি মিনিটে 17 বারের বেশি চোখ পিটপিট করে করে।
  • আপনার শিশু ঘন ঘন তার মেজাজ হারিয়ে ফেলে।
  • সে আতঙ্কিত হয়ে ওঠে এবং ঘরের সমস্ত কিছু সাজানো না থাকলে সে স্থির হয়ে বসে থাকতে পারে না। এটি ওসিডি নির্দেশ করে।
  • কোনও সন্দেহ হলে, নিরাপদ থাকতে আপনার ডাক্তারের কাছে যান। বাচ্চাদের প্রতি 3-4 মাস অন্তর চোখ পরীক্ষা করাও বাঞ্ছনীয়। যদি আপনার শিশু চশমা পরে, আপনার চক্ষু বিশেষজ্ঞের কাছে যান এবং প্রতি 3 মাসে একটি নতুন চশমা বানান।

আপনার সন্তানের অত্যধিক চোখ পিটপিট লক্ষ্য করলে আতঙ্কিত হবেন না। এটি মৃদু হোক বা উদ্বেগের কারণ হোক যা-হোক না কেন, আপনার শিশু বিশেষজ্ঞের নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার শিশুটিকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন কোনো পরিবর্তন হচ্ছে কিনা দেখতে। আপনার বাচ্চাকে নিজের ঠিক করা ওষুধ খাওয়ানো বা নিজে নিজে তার রোগ নির্ণয়ের চেষ্টা করা উচিত নয়। চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট মিস করবেন না এবং তাদের নির্দেশাবলী অনুসরণ করুন কারণ তারা সবচেয়ে ভাল জানেন।

অতিরিক্ত চোখ পিটপিট করা মারাত্মক অবস্থা নয়। সময়মতো ওষুধ দিলে এবং অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া বা অস্বস্তির ক্ষেত্রে চিকিৎসকের সাথে পরামর্শ করলে অতিরিক্ত চোখ পিটপিট করা নিয়ন্ত্রণে আসবে।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু