শিক্ষক দিবসের জন্য 40 টি সেরা উদ্ধৃতি এবং আপনার শিশুরা ব্যবহার করতে পারে এমন ধরনের শুভেচ্ছা বার্তা

শিক্ষক দিবসের জন্য 40 টি সেরা উদ্ধৃতি এবং আপনার শিশুরা ব্যবহার করতে পারে এমন ধরনের শুভেচ্ছা বার্তা

একটি ছাত্রের জীবনে একজন শিক্ষকের ভূমিকা অপরিসীম।তাঁরা একজন শিক্ষার্থীর ভবিষ্যৎ রূপরেখা গড়ে তোলার পথপ্রদর্শকের কাজ করেন এবং ছাত্রদের জন্য তাঁরা যা কিছু করে থাকেন, সেই সকল অবদানের কথা কখনই ভোলার নয়।দেশের অগণিত শিক্ষকদের আদর্শগত মহান কর্মকাণ্ডের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করতে এবং ছাত্রদের প্রতি তাঁদের এই পেশাগত অবদানকে স্মরণেবরণে শ্রদ্ধার সাথে পালন করার জন্য সমগ্র বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষক দিবসের মত এই মহান দিনটি পালন করার রীতি রয়েছে, যেখানে ছোট থেকে বড় সকলেই নানাভাবে যে যার মত করে তাদের শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানিয়ে থাকে।এখানে শিক্ষক দিবসের জন্য সেরকমই বেশ স্পর্শকাতর কিছু উদ্ধৃতি, শুভেচ্ছা বাণী এবং বার্তা দেওয়া হল, যেগুলি শিশুরা তাদের গ্রীটিং কার্ডের মাধ্যমে তাদের শিক্ষকদের অভিবাদন জানাতে ব্যবহার করতে পারে।

শিক্ষক দিবসের জন্য শিক্ষকদের প্রতি কিছু উদ্ধৃতি

যেহেতু আজ আমরা এখানে শিক্ষক দিবস পালনের ব্যাপারে, শিক্ষকদের প্রতি আমাদের শ্রদ্ধাসম্মান নিবেদনের প্রসঙ্গে আলোচনা করছি, তাই আপনার জীবনেও আপনার শিক্ষকরা কতটা অনুপ্রেরণাদানকারী ব্যক্তি এবং কীভাবে তাঁরা আপনার জীবনের ওপর একটা ইতিবাচক প্রভাব ফেলেছেন তা আপনার পরম শ্রদ্ধেয় শিক্ষাগুরুর প্রতি অভিব্যক্ত করার মাধ্যমে তাঁকে সশ্রদ্ধ সম্মান জানানোর উপযোগী শিক্ষক দিবসের কিছু উদ্ধৃতিগুলির দিকে চলুন একবার চোখ বুলিয়ে নেওয়া যাক, যেগুলি আপনার শিশুর ক্ষেত্রেও কাজে আসবে শিক্ষক দিবসে তাদের শিক্ষকদের প্রতি সম্মান দেখানোর জন্য।

1.”গুরু শিষ্যকে যদি একটি অক্ষরও শিক্ষা দেন, তবে পৃথিবীতে এমন কোনও জিনিস নেই, যা দিয়ে সেই শিষ্য গুরুর ঋণ শোধ করতে পারে“- চাণক্য

2.সত্যিকারের শিক্ষক তিনিই, যিনি আমাদের ভাবতে সাহায্য করেন“- সর্বপল্লী রাধাকৃষ্ণাণ

3.”জীবন এবং সময় হল পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক“- .পি.জে. আব্দুল কালাম

4.”বিদ্যা যে দেবে এবং বিদ্যা যে নেবে তাদের উভয়ের মাঝখানে যে সেতু সেই সেতুটি হচ্ছে ভক্তিস্নেহের সম্বন্ধ“-রবীন্দ্রনাথ ঠাকুর

5.”মানুষের অন্তর্নিহিত পরিপূর্ণ বিকাশই হল শিক্ষা, আর তার পথপ্রদর্শক হলেন শিক্ষক“- স্বামী বিবেকানন্দ

6.”শিক্ষরের প্রথম কাজ হল কৌতুহলের শিকে ছেঁড়া“- আইভরি ব্রাউন

7.”যে কোনও সফল ডাক্তার, ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীর পিছনে যে একজন শিক্ষকের অবদান রয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই” – নরেন্দ্র মোদী

8.”আমরা অজ্ঞ থাকব বলেই বদ্ধপরিকর ছিলাম আর আমাদের শিক্ষকরা আমাদের মন পাল্টানোর চেষ্টা করে যাচ্ছিলেন“- এলান ব্রায়েন

9.”মনে রাখবেনএকটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক সারা বিশ্বের ছবিটাই বদলে দিতে পারে“- মালালা ইউসুফজাই।

10.”একজন শিক্ষক সামগ্রিকভাবে প্রভাব ফেলেন, কেউ বলতে পারে না তার প্রভাব কোথায় গিয়ে শেষ হয়“- হেনরি এডামস

11.”শিক্ষা হল সভ্যতার রূপায়ণশিক্ষক হলেন তার রূপায়ক“- উইল এন্ড এরিয়াল ডুরান্ট

12.”একজন প্রকৃত শিক্ষক তিনিই,, যিনি ছাত্রছাত্রীদের ভালবেসে পড়াশোনা করতে অনুপ্রাণিত করেন ব্যর্থতার দিনে পাশে থাকেন এবং পড়াতে পড়াতে ছাত্রদের কাল্পনিক শক্তিকে বাড়িয়ে তোলেন” – ব্র্যাড হেনরি রিড

13.”শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর“-সংগৃহীত

14.”শিক্ষকতা আর পাঁচটা পেশার মতো নয় কারণ, একজন শিক্ষক শুধু পড়ান না, সেই সঙ্গে ছাত্রছাত্রীদের ক্ষমতার বিকাশ ঘটান এবং তাঁদের একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলেন তাই এই দেশের মানুষ যদি আমাকে একজন শিক্ষক হিসেবে মনে রাখে, তাহলে সেটাই হবে আমার জীবনের সবথেকে বড় সম্মান” – পি জে আবদুল কালাম

15.”মহান শিক্ষকদের জীবনী পাঠ করলে তা থেকে এত কিছু শেখার সুযোগ মেলে যে মনের ধোঁয়াশা কেটে যেতে সময় লাগে না” – উইলিয়াম গ্লাসার

16.”মনুষ্যত্বের শিক্ষাটাই হল চরম শিক্ষা আর সমস্তই তার অধীনরবীন্দ্রনাথ ঠাকুর

17.”শিক্ষকশিক্ষিকারা হলেন এই সমাজের প্রকৃত হিরো, যাঁরা জ্ঞানের দরজা খুলে দিয়ে প্রতিটি ছাত্রছাত্রীকে সমৃদ্ধ করে তোলেন“-সংগৃহীত

18.”একজন শিক্ষক প্রকৃতপক্ষে একটি শ্রেণীকক্ষের একজন অগ্রণী শিক্ষার্থী“- সংগৃহীত

19.”খুব ছোট বয়স থেকেই শিক্ষকশিক্ষিকারা বাচ্চাদের ঠিক পথে এগিয়ে নিয়ে যান বলেই সমাজ ভুল পথে যাওয়ার সুযোগ পায় না বাচ্চারা, বড়দের সম্মান করতে শেখে সমাজ এবং দেশকে কীভাবে এগিয়ে নিয়ে যেতে হয় সেই জ্ঞান লাভ করে তাই তো এত যুদ্ধ এবং দাঙ্গার পরে এই পৃথিবী শেষ হয়ে যায়নি” – সক্রেটিস

20.”শিক্ষকশিক্ষিকারাই আমাদের উপলব্ধি করতে শেখান যে সাফল্যই জীবনের অন্তিম স্টেশন নয় কারণ, সাফল্য অনেক সময়ই মানুষকেই উদ্ধত করে তোলে ফলে যে মুহূর্তে সে নিজেকে অপরাজেয় ভাবতে শুরু করে, তখনই সে যুদ্ধে হেরে যায় তাই ব্যর্থতা থেকে শিক্ষা নিন, আর সাফল্যকে ভুলেও গুরুত্ব দেবেন না” – বিল গেটস

শিক্ষক দিবসের শুভেচ্ছা

শিক্ষক দিবসের শুভেচ্ছা

এখানে এমন কিছু হৃদয়গ্রাহী শুভেচ্ছা বার্তা রইল যেগুলি এই দিনটিতে শিক্ষককে ধন্যবাদ ও সম্মান জানাতে পাঠানোর জন্য আপনি আপনার শিশুকে বলতে পারেন।

1.শ্রদ্ধেয় শিক্ষক মহাশয়, কেবলমাত্র আপনার উপস্থিতির কারণেই স্কুল আমার কাছে কখনই বিরক্তিকর হয়ে ওঠে নি, আর আপনিই আমাকে শিখিয়েছিলেন যে কীভাবে কোনওকিছু শিখতে হয়শিক্ষক দিবসের প্রণাম

2. মাননীয়, আপনার মত একজন শিক্ষক শুধুমাত্র কঠিন অঙ্কের সমাধান করেই থেমে থাকেন না, বরং মস্তিষ্কে ঘুরপাক খাওয়া জটিল সব ভাবনা, ভয় এবং ছোটবড় নানা প্রশ্ন দূর করে মনের ধোঁয়াশাও মেটান।

3.কেবলমাত্র আপনার প্রতিশ্রুতি এবং আত্মোৎসর্গের কারণেই আজ আমি শ্রেষ্ঠ।আমাকে আরও উচ্চে পৌঁছাতে সাহায্য করার জন্য আপনাকে ধন্যবাদ।প্রিয় শিক্ষক মহাশয়, এই অসাধারণ দিনটিতে আপনাকে অভিবাদন।

4.আপনি একজন দুর্দান্ত পরামর্শদাতা এ কথা আমি কোনওদিনই ভুলতে পারিনা।আর আমার প্রতি আপনার সমস্ত ভালবাসা, মনোযোগ দেওয়া এবং সঠিক পথে আমায় চালনা করার পরিপ্রেক্ষিতে আপনাকে যথেষ্ট ধন্যবাদ জানানোর মত দুঃসাহস কখনই আমার নেই।এই শুভ শিক্ষক দিবসে আমি আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও প্রণাম জানাই।

5.জ্ঞান যদি স্বাধীনতার আলো হয়, তবে আপনি হলেন সেই আলো ছড়িয়ে দেওয়ার পথপ্রদর্শক তারা।কেবল আপনার কারণেই, আমরা আমাদের অজ্ঞতা ত্যাগ করেছি এবং জ্ঞান ও রহস্যে মোড়া এই আশ্চর্যজনক পৃথিবীটি অন্বেষণ করতে শেখার সাহস অর্জন করেছি।শিক্ষক দিবসের শুভেচ্ছা।

6.আমার এই শক্তি ও উৎসাহ যোগানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শিক্ষক মহাশয়।আপনার প্রতি রইল আমার সশ্রদ্ধ প্রণাম।

7.এই শিক্ষক দিবসে বিশ্বের সর্বসেরা শিক্ষকদের জানাই আমার শুভেচ্ছা।আমি আপনাদের সুস্বাস্থ্য, সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করি।যে অপরিমেয় ভালবাসা, সহানুভূতি এবং শিক্ষা আপনি আমাদের দিয়েছেন তার জন্য আমরা অত্যন্ত কৃতজ্ঞ।

8.আজ আমরা যাকিছু হয়েছি তা শুধুই আপনার জ্ঞানের আলোর দ্বারা অক্লান্তভাবে আমাদের পিছনে আপনার নিরলস পরিশ্রম ও আত্মত্যাগের ফল।শিক্ষক দিবসের অনেক শুভেচ্ছা।

9.বারবার আপনার শত প্রচেষ্টার পরেও কখনও কখনও আমরা এমন কিছু অনাসৃষ্টিকর কাজ করে বসি যা সত্যই বিরক্তিকর, কিন্তু এত সবকিছু সত্ত্বেও আপনি ধৈর্যচ্যুত না হয়ে আমাদের উপর আপনার আস্থা বজায় রেখে যেভাবে ক্রমাগত আমাদের ইতিবাচকভাবে উৎসাহিত করে চলেন, তার জন্য সত্যই আমরা ভীষণ কৃতজ্ঞ ও নিজেদের মনে করি অতি ভাগ্যবানএই শিক্ষক দিবসে আপনার সুস্বাস্থ্য কামনা করে অনেক অনেক শুভেচ্ছা সহ প্রণাম জানাই।

10.যখন আমি পথভ্রষ্ট হয়ে পড়েছিলাম, আপনি আমাকে পথ দেখিয়েছিলান।যখন আমি দুর্বল ছিলাম আপনিই আমাকে সাহায্য করেছিলান।আর আপনিই আমাকে সর্বত্র আলোর দিশা দেখিয়েছিলেন।এই গৌরবময় দিনটিতে আপনাকে অসংখ্য শুভেচ্ছাশুভ শিক্ষক দিবস।

শিক্ষক দিবসের শুভেচ্ছা বার্তা

শিক্ষক দিবসের শুভেচ্ছা বার্তা

আমরা শিক্ষক দিবসের জন্য বেশ কিছু সুন্দর সুন্দর হৃদয় ছোঁয়া শুভেচ্ছা বার্তা পেয়েছি যেগুলি আপনার এবং আপনার শিশুর রোল মডেল ও পরামর্শদাতা শিক্ষাগুরু বেশ পছন্দ করবেন বলেই আশা করা যায়।আসুন দেখে নেওয়া যাক সেগুলি কিঃ

  1. শ্রদ্ধেয় শিক্ষকমণ্ডলী, ‘আপনাদের ধন্যবাদকেবলমাত্র এই দুটি সাধারণ শব্দ যা আপনাদের একথা বোঝানোর জন্য যথেষ্ট নয় যে আমরা আপনাদের প্রতি কতটা কৃতজ্ঞ।আপনারা আমাদের উন্নত নাগরিক হতে শিখিয়েছিলেন এবং এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ।সেই দিনগুলিতে আমাদের সাথে আমাদেরই একএকজন দুর্দান্ত অংশীদার হয়ে থেকেসুপথে চালনা করানোর জন্য অনেক ধন্যবাদ আপনাদের
  2. আমি আজ যাই হয়েছি এবং আমার সাফল্যের জন্য আপনারাই হলেন একমাত্র সেই সকল ব্যক্তি, যাদের ধন্যবাদ জানানো আমার উচিতও কর্তব্যআপনাদের নির্দেশনা এবং সমর্থন না থাকলে আমি এটা কিছুতেই করতে পারতাম না। আপনাদের সহযোগিতা ছাড়া পরীক্ষায় এই জাতীয় স্কোরটি আমি কিছুতেই হয়ত করতে পারতাম না।অসংখ্য ধন্যবাদ!
  3. একজন শিক্ষক সবচেয়ে ভাল যে কাজটি তাঁর ছাত্রদের ব্যাপারে প্রমাণ করে দেখাতে পারেন তা হল, তারা খুব বুদ্ধিমান, স্মার্ট, চটপটে, সৃজনশীল এবং মেধাবী।আর আপনি সেগুলিই আমাদের হয়ে ওঠার পথ দেখিয়েছেন এবং তার সাথে আরও কিছু করতে শিখিয়েছেন।এভাবেই বিশ্বের একজন শ্রেষ্ঠ শিক্ষক হয়ে ওঠার জন্য আপনাকে ধন্যবাদ।
  4. যখনই আমাদের কোনও বিষয়ে কোনওকিছু বুঝতে অসুবিধা হয়েছে সর্বদা আপনারা আমাদের পাশে বন্ধুর মত থেকে তা বুঝতে সাহায্য করেছেনহোমওয়ার্ক না করে গেলেই সর্বদা আমাদের শাস্তি দিয়েছেন,কিন্তু আমরা আজ সে কথা অক্ষরে অক্ষরে বুঝি যে তা ন্যায্য ছিল।বড় হওয়ার সাথে সাথে আমরা একথা বুঝতে পেরেছি যে আপনারা সবকিছুই আমাদের জন্য এক সহৃদয়তার সাথে করেছিলেন যা আপনাদের আপাত রাগী চেহারার অন্তরালে ছিল আমাদের প্রতি এক গভীর মমত্ববোধ ও আমাদের মানুষ হিসেবে গড়ে তোলার তাগিদ। আমরা সত্যিই এর তারিফ করি।
  5. আপনারা কেবল আমাদের বিষয় ভিত্তিক শিক্ষাগুলিই দেন নি তার সাথে সাথে কীভাবে বাঁচতে হয় তার শিক্ষাও দিয়েছিলেন।প্রতিটা সময় যখনই আমরা কোনও সমস্যার মুখোমুখি হয়েছি, সেই সমস্যা আমাদের নিজেদের মত করে সমাধান করার আশার আলো আপনারা আমাদের দেখিয়েছিলেন আশার বাণী দিয়ে এবং সবকিছু ঠিকমত ঠিক জায়গায় সেগুলি করে ফেলার ক্ষেত্রে তা আমাদের প্রভূত সাহায্য করেছেআপনারা হলেন আমাদের কাছে আমাদের সেরা ব্যক্তিদের মধ্যে অন্যতম এবং আমাদের জন্য এমন দয়ালু ও আশাবাদী শিক্ষাগুরু হয়ে ওঠার জন্য আমরা আপনাদের অনেক ধন্যবাদ জানাই।
  6. শিক্ষাদান করাটা শুধুই একটা চাকরী বা পেশা নয়, এটা একটা আবেগের বিষয়।একজন প্রকৃত শিক্ষক হলেন এমন এক ব্যক্তি যিনি গণিত বা বিজ্ঞানের পাঠ্যপুস্তকগুলি থেকে কীভাবে ছাত্রছাত্রীদের শেখাতে হবে শুধু সেটুকুই জানবেনতা নয়, বরং শিক্ষার্থীদের সেই বিষয়গুলিকে ভালবাসতে শেখানোর ক্ষমতাও তাঁর মধ্যে থাকবে।আর আপনি হলেন শিক্ষকের এই সংজ্ঞার অন্তর্ভূক্ত একজন শ্রদ্ধেয় ব্যক্তি।আপনার প্রতি আমরা কৃতজ্ঞ।
  7. অনেক শিশুই ছেলেবেলায় স্বপ্ন দেখে বড় হয়ে একজন শিক্ষক হয়ে ওঠার, তবে তাদের মধ্যে খুব কমই সেই স্বপ্ন বাস্তবে অর্জন করে।আর একজন দক্ষ শিক্ষক হয়ে উঠতে আপনি পুরোপুরি এগিয়ে গিয়েছিলেন বলেই হয়ত কেবল আমি আপনার শিক্ষার্থীদের একজন হওয়ার এই অত্যাশ্চর্য সুযোগটি পেয়েছি, আর আমার এই সৌভাগ্যের জন্য আমি সত্যিই নিজেকে কৃতজ্ঞ মনে করিআপনি একজন অবিশ্বাস্য অসাধারণ শিক্ষক, এবং আমি একথাও জানি যে আপনি আগামী বছরগুলিতে আরও অনেক শিক্ষার্থীকে গাইড করবেন, তাদের পথ ও আলো দেখাবেনএই সবকিছুর জন্য আপনাকে ধন্যবাদ শিক্ষক মহাশয়!
  8. আপনার সুস্থ ও সুদীর্ঘ জীবন কামনার সাথে আমাদের পরবর্তী প্রজন্মকেও তাদের জীবনযাপন করার জন্য সঠিক পথে পরিচালিত করুনএ প্রার্থনাই করি।আপনি হলেন আমাদের অনুপ্রেরণা!
  9. আপনার মধ্যে একজন সাধুর ধৈর্যক্ষমতা, অসীম আত্মোৎসর্গ, পরম নিষ্ঠা, ছাত্রদের প্রতি স্নেহ বাৎসল্যের এক স্বর্ণ হৃদয় বিরাজমান।আর সেই কারণেই আমি আপনাকে জানাতে চাই, আপনি সকলের দ্বারা ভীষণভাবে প্রশংসিত শিক্ষক মশাইআর তার জন্য আমরাও খুব গর্বিত।
  10. পরম শ্রদ্ধেয় শিক্ষক মহাশয়, একজন মহান শিক্ষক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ! আমরা সবাই জানি যে আপনার মতো শিক্ষক খুঁজে পাওয়া সহজ নয়।আমরা আপনার ধৈর্য, ​​আমাদের দেওয়া আপনার মূল্যবান সময় এবং প্রতিটি বিষয়কে আমাদের কাছে আকর্ষণীয় করে তোলার আপনার যে দক্ষতাতার প্রশংসা করি!

বাচ্চারা তাদের শিক্ষকমণ্ডলীর জন্য কার্ড তৈরী করতে এবং সেখানে তাঁদের জন্য কিছু বার্তা লিখতে ভালবাসেএই উক্তি, শুভেচ্ছা এবং বার্তাগুলি অবশ্যই শিক্ষকদের সম্পর্কে তাদের অনুভূতিগুলিকে লেখার মাধ্যমে তাঁদের সামনে তুলে ধরতে সাহায্য করবে।