40 টি অনন্য বার্থডে পার্টি আইডিয়া শিশুদের জন্য

40 টি অনন্য বার্থডে পার্টি আইডিয়া শিশুদের জন্য

প্রতিটি বাবামায়ের কাছেই তাদের সন্তানের জন্মদিনটি হল একটি বিশেষ অনুষ্ঠান।তারা চান এমন এক আনন্দে ভরা উত্তেজনাপূর্ণময় বার্থডে পার্টির আয়োজন করতে যা সম্ভবত তাদের সন্তানের মুখে একটা বড় হাসি নিয়ে আসবে এবং তার স্মৃতিগুলিকে স্মরণীয় করে রাখবে।

বাচ্চাদের বার্থডে পার্টির আইডিয়াগুলি

আপনার বাচ্চা অনেকদিন যাবৎ মনে রাখতে পারে এমন একটা বার্থডে পার্টি তার জন্য আয়োজন করার ক্ষেত্রে খুব বেশি ব্যায়বহুল বিকল্পগুলির খোঁজ আপনার করার দরকার নেই।বাড়িতেই উদ্‌যাপিত বাচ্চাদের খুব সাধারণ বার্থডে পার্টিগুলিও কিন্তু দারুণ আনন্দের এবং উত্তেজনাপূর্ণময় হয়ে উঠতে পারে।

1 বছর বয়সীদের জন্য

নিম্নে তালিকাভূক্তগুলি হল বেশ কিছু দুর্দান্ত আইডিয়াঃ

1.বিশেষ পার্টি হ্যাট

স্বপছন্দের টুপি পরার উন্মাদনার সাথে আয়োজিত কোনও থিমে আপনি একটি বার্থডে পার্টির পরিকল্পনা করতে পারেন।যেখানে বাকি সমস্ত বাচ্চারা তাদের পছন্দের নানা ধরনের টুপি পরে আসতে পারে।

2.মিউজিক্যাল পার্টি

আপনি কয়েকটি জনপ্রিয় নার্সারি ছড়া বা গান বাজাতে পারেন আর সেগুলির সাথে তালে তালে বাচ্চাদের নাচতে বা গান করতে দিন।

3.বিশেষ কেক

কেক কাটার সময়টা হয়ে উঠতে পারে পার্টির সবচেয়ে বিশেষ মুহুর্ত।আর তার বিশেষত্বটিকে আরও প্রকট করে তুলতে আপনি আপনার বাচ্চার পছন্দের রঙে বা তার প্রিয় পশুর আদলে একটা কেক ডিজাইন করাতে পারেন।এর পাশাপাশি আপনি আবার একটা মিউজিক্যাল কেককেও বেছে নিতে পারেন।

4.ফ্যানার বুদবুদ ওড়ানো

পার্টিতে উপস্থিত বাচ্চাদের বাবলগুলিকে ফুঁ দেওয়ার জন্য আপনি তাদের সাহায্য করতে পারেন অথবা আপনি নিজেই তাতে ফুঁ দিয়ে উড়িয়ে অনুষ্ঠান মন্ডপটিকে বুদবুদে ভরিয়ে তুলতে পারেন।আর অফুরন্ত সময় ধরে বাচ্চারা সেই বুদবুদগুলিকে তাড়া করে ধরার চেষ্টায় মাতোয়ারা হয়ে উঠতে পারে।

5.প্রিয় টেডি অথবা স্টাফ করা লোমশ পুতুলগুলি সাথে করে পার্টিতে হাজিরা

শিশুদের প্রথম জন্মদিন পার্টির আইডিয়ার মধ্যে সকল অতিথি শিশুদের সাথে করে তাদের সবচেয়ে প্রিয় টেডি অথবা লোমশ পুতুলগুলি নিয়ে আসতে বলার ব্যাপারটি অন্তর্ভূক্ত করা যেতে পারে।তারপরে প্রতিটি শিশু তাদের খেলনাটির জন্য রিটার্ন উপহার হিসাবে একটি করে নতুন স্টাফ করা বা লোমশ খেলনা প্রাণী বন্ধু পাবে।এছাড়াও পার্টির ক্রিয়াকলাপগুলিতে অন্তর্ভূক্ত থাকতে পারে খেলনা পশুটির লেজের উপর পিন আটকানো“, বিভিন্ন জন্তুজানোয়ারের ছবি রঙ করা অথবা তাদের সাথে করে নিয়ে আসা স্টাফ করা খেলনা পশুগুলির সাথে শুধুই খেলা করে সময় কাটানো।

2 বছর বয়সীদের জন্য

2 বছর বয়সী শিশুদের জন্য টান টান করা উত্তেজনার কিছু পার্টি আইডিয়াগুলি হতে পারেঃ

1.গ্লো ইন দ্য ডার্ক পার্টি

মৃদু সুরেলা সঙ্গীতের সাথে কিছু গ্লো স্টিক অথবা স্টিকার ও একটা স্ট্রোব লাইট ফিট করে আপনি আপনার বসার ঘরটিকে একটি আকর্ষণীয় জায়গায় রূপান্তরিত করতে পারেন, যেখানে রাতে অন্ধকারের মধ্যে পার্টিতে সেগুলি জ্বলজ্বল করে উঠে এক মায়াবী পরিবেশ গড়ে তোলে।গ্লো ইন দ্য ডার্করঙটি দিয়ে বাচ্চারা নিজেদের মুখে বা একে অপরের মুখে এঁকে দিয়ে পার্টিটিকে উপভোগ করতে পারে।আর তার সাথে আবার গ্লো ইন দ্য ডার্ক প্লে ডোগুলি এ ধরনের পার্টিতে কিন্তু একটা অসধারণ রিটার্ন গিফটও হয়ে উঠতে পারে।

2.মাড রান পার্টি

আপনার বাচ্চা এবং তার বন্ধুদের জন্য আপনি মাটিতে কিছু মজাদার খেলার আয়োজন করতে পারেন যেহেতু বেশিরভাগ বাচ্চারা মাটির উপরে খেলতে পছন্দ করে।একটা খোলা জায়গায়, আপনি বেশ কয়েকটি প্রতিবন্ধকতা স্থাপন করতে পারেন এবং সেখানে বাচ্চাদের দৌড়াদৌড়ি করতে দেওয়ার সাথে কাদা মাটি মেখে এক অদ্ভূত আনন্দে মেতে উঠতে দিতে পারেন।

3.বাগস ক্রেজি পার্টি

এই বয়সের বাচ্চারা পোকামাকড়গুলির উপর ভীষণ মাত্রায় আকর্ষিত হয়।আপনি ডেকরেশন করার কাগজগুলিকে ডিম্বাকারে কেটে নিয়ে আপনার অভ্যাগত খুদেগুলির হাতে তুলে দিয়ে তাদের দিয়ে সেগুলিকে নানা রঙে রঞ্জিত করে আঠা দিয়ে কার্ডের ওপরে লাগাতে বলতে পারেন।তারপর তাদের বলুন সেগুলির উপরে কালার পেন দিয়ে মাথা, শুড় এবং পা এঁকে দিয়ে একটা করে ছাড়পোকা তৈরী করে ফেলতে।একটা পার্টি অ্যাক্টিভিটি হিসেবে বাচ্চারা যে কি অপরিমেয় উৎসাহ ও আনন্দের সাথে আঠা দিয়ে পমপমের সাথে অথবা ক্র্যাফট স্টিকগুলির ওপর সেগুলির রঙিন কাট আউটগুলি আটকে নিজেরাই তাদের হাতের কাজটিকে দক্ষতার সাথে ফুটিয়ে তুলবেতা আপনি দুচোখ ভরে উপভোগ করতে পারবেন।আর এ ব্যাপারে তারা আবার গুগলি চোখগুলিকেও তার মধ্যে লাগাতে চাইতে পারে, তাই সেগুলিও প্রস্তুত রাখুন।

4.রকঅ্যান্ডরোল মিউজিক্যাল পার্টি

আপনি পার্টির বিবরণ সহ কার্ডের কভারের ওপর আপনার বাচ্চার একটি সুন্দর রঙিন ছবি লাগিয়ে ঘরে আয়োজিত একটি পার্টির আমন্ত্রণ জানাতে পারেন।আর পুরো অনুষ্ঠানটিকে গড়ে তুলতে পারেন একটা সহজ পরিকাঠামোর দ্বারা যার মধ্যে অন্তর্ভূক্ত রাখতে পারেন কিছু সহজ সরল খেলা যেমন পাসিং দ্য পার্সেল, মিউজিক্যাল স্ট্যাচু, যেগুলি এখানে বাচ্চাদের মধ্যে বেশ মজাদার হয়ে উঠতে পারে।জন্মদিনের কেকটি অর্ডার করতে পারেন আপনার বাচ্চার প্রিয় মিউজিক্যাল ইন্সট্রুমেন্টের ডিজাইনে।এ ধরনের পার্টিতে বাচ্চাদের সাইজের খেলনা গিটার কিম্বা স্যাক্সোফোনের মতো কিছু খেলনা বাদ্যযন্ত্র খুব ভাল রিটার্ন গিফট হবে।

4.রক-অ্যান্ড-রোল মিউজিক্যাল পার্টি

5.নানা আকারের উপর ভিত্তি করে পার্টি

এই বয়সের বাচ্চারা বৃত্তের মতো সাধারণ আকারগুলিকে বুঝতে পারে।সুতরাং সার্কেল থিম যুক্ত একটি বার্থডে পার্টির মধ্যে থাকতে পারে পোলকা ডটস, প্রচুর বেলুন, বাবেলস, চিয়ারিস ইত্যাদি।যেখানে রঙিন প্লাস্টিকের বলে ভরা বাচ্চাদের একটা কিডি পুলের মধ্যে গিয়ে বাচ্চারা ঝপাং করে লাফ দিতে পারে অথবা বাবল র‍্যাপের সাথে তারা বেশ হৈচৈ ফেলে দিয়ে মজা করতে পারে।

3 বছর বয়সীদের জন্য

আপনার বছর তিনেকের ছোট্টটির জন্য একটা জন্মদিন পার্টি আয়োজন করার সময় আপনি নিম্নলিখিত আইডিয়াগুলি ভাবতে পারেনঃ

1.জঙ্গল থিমে

জঙ্গল থিমে একটা জন্মদিনের পার্টি বাচ্চাদের কাছে সর্বদাই হিট হয়।পার্টিতে বিভিন্ন পশুপাখির বেশে আপনি বাচ্চাদের আসতে বলতে পারেন।তাদের জন্য আয়োজিত খাবারগুলিতে নানা ধরনের পশুপাখির শেপ দিতে পারেন এমনকি পরিবেশটিকে আরও মানানসই করে তোলার জন্য আপনি হলটিকে একটা ছোট্ট চিড়িয়াখানার মত করে ডেকরেশন করতে পারেন।আবার বাচ্চাদের মুখে পরার জন্য বিভিন্ন পশুপখির আদলে কাগজে মুখোশও তাদের মধ্যে বিলি করতে পারেন।

2.একটা পাপেট শো কিম্বা ম্যাজিক শোএর আয়জন

বাচ্চাদের জন্য একটা শো এর আয়োজন করতে আপনি কোনও জোকার অথবা স্থানীয় কোনও ম্যাজিসিয়ান ভাড়া করার কথা বিবেচনা করতে পারেন।এ ব্যাপারে একটা পাপেট শো বা পুতুল নাচের আয়োজন বাচ্চাদের কাছে ভীষণ মাত্রায় মজাদার ও জনপ্রিয় হয়ে উঠতে পারে।

3.ফ্যান্সি ড্রেস পার্টি

এ জাতীয় পার্টিতে বাচ্চারা পরে আসতে পারে তাদের প্রিয় কার্টু্ন,‌ সুপারহিরো, গল্পের বইয়ের চরিত্রের আদলে পোশাক।আর পার্টিতে আসার জন্য এধরনের পোশাক প্রস্তুত করানোর কথা আপনার খুদে অতিথিদের অভিভাবকদের যথেষ্ট স্মরণ করিয়ে দেওয়ার ব্যাপারটা মনে রাখবেন।প্রতিটি অতিথির পরিচয় অনুমান করতে আপনি “10 টি প্রশ্নেরএকটি খেলা খেলতে পারেন।

4.স্ট্যাচুনাচস্ট্যাচু

কোনও একটা মিউজিক বাজানো শুরু করে বাচ্চাদের তার সাথে নাচতে বলুন আর তাদের নির্দেশ দিন যে মিউজিকটি হঠাৎ বন্ধ করে দেওয়া মাত্র তাদের অনড় বা স্ট্যাচু হয়ে যেতে হবে।এছাড়াও আরেকটা যে মজাদার জিনিস আপনি করতে পারেন তা হলআপনি বিভিন্ন গানের কতগুলি সিডি যোগাড় করুন আর প্রতিবার গান চেঞ্জ করার সাথে সাথে তাদের পায়ের তাল ও স্টাইল পরিবর্তন করতে বলুন।

5.বেলুন ফাটানো

নানা ধরনের ছোট ছোট উপহার ও লজেন্স দ্বারা পূর্ণ করে আপনি কতগুলি বড় মাপের বেলুন ফোলান।এবার সেগুলিকে এমন উচ্চতায় টাঙিয়ে দিন যেখানে বাচ্চারা সহজেই হাত পেতে পারে।বাচ্চারা বেলুনগুলিকে ফাটিয়ে তার মধ্যের জিনিসগুলিকে সংগ্রহ করতে খুবই মজা পাবে।

4 বছর বয়সীদের জন্য

4 বছর বয়সীদের জন্মদিনের পার্টির জন্য নিম্নলিখিত আইডিয়াগুলি অন্তর্ভূক্ত করা যেতে পারেঃ

1.অগোছালো বা লণ্ডভণ্ড পার্টি থিম

পার্টিতে অগোছালো বা লণ্ডভণ্ড করে ফেলার থিমটি বাচ্চাদের কাছে খুবই জনপ্রিয় একটা কাজ হয়ে ওঠে।আর এর জন্য আপনি নানা রঙের রিবন, স্ট্রিং, প্লে ডো, কাপকেক ডেকরেশনের সামগ্রীর মতো স্টেশনারি জিনিসগুলির আয়োজন করতে পারেন।বাচ্চারা সেগুলি নিয়ে সারা জায়গাটি নোংরা করার সাথে সাথে নিজেরা সৃজনশীল হয়ে ওঠার সুযোগ পায় ও তা উপভোগ করতে পারে।

2.গুপ্তধনের সন্ধান

গুপ্তধনের সন্ধানে বাচ্চারা সবসময় লাভই করে আর এটা তাদের কাছে খুবই পছন্দের একটা খেলা।এক্ষেত্রে তাদের বয়সউপযুক্ত সঙ্কেতগুলি রাখা এবং সেগুলি সন্ধান করার উপায়টি যাতে খুব বেশি কঠিন না হয় তা মনে রাখবেন।

3.কারুশিল্প সমন্বিত পার্টি

এর জন্য আপনি বাচ্চাদের ছোট ছোট মাটির হাঁড়ি, প্লাস্টিকের প্লেট, টিশার্ট, ব্যাগ, ছবির ফ্রেম, ছাতা এবং পোস্টার রঙ, স্টিকার, গ্লিটার, আঠা, রঙ করার তুলির মতো সামগ্রীগুলি সরবরাহ করতে পারেন এবং সেগুলি দিয়ে তাদের রঙ করতে বলুন।

4. পার্টিতে চকোলেট তৈরি

বেশিরভাগ বাচ্চারাই ট্রিটগুলি তৈরি করতে ভালবাসে।আপনি বাচ্চাদের বিভিন্ন ফ্লেভারের চকোলেট এবং নানা মজাধার ছাঁচগুলি এনে দিতে পারেন।মাইক্রোওয়েভে করে চকোলেট গলানো এবং ছাঁচের মধ্যে সগুলি ঢেলে তার আকার দেওয়ার কাজে আপনি তাদের উৎসাহিত ও সাহায্য করুন।আর লক্ষ্য করুন যে কেমন করে দক্ষ পারদর্শীর মতো তারা ছাঁচের বিভিন্ন আকারে চকোলেট ডেকরেট করে এবং সেগুলিকে রঙচঙে মোড়কের মধ্যে মোড়ার সময় তারা কতটা কীভাবে সৃজনশীল হয়ে ওঠে।

5.সার্কাস পার্টি

সার্কাসের থিমে একটা বার্থডে পার্টি বাচ্চাদের কাছে খুবই মজাদার হয়ে ওঠে।এর জন্য আপনি যা যা করতে পারেন তা হল ঘরে তৈরি ডিজাইন করা এনট্রি টিকিট, শরবতের কাউন্টার, ভিনটেজ পপকর্ন টিন, কটন ক্যান্ডি, পোলকা ডটের কাপপ্লেট, গোঁফ লাগানো স্ট্র, সার্কাসের আবহ গড়ে তোলার নানারূপ তীব্র শব্দের আয়োজন এবং সর্বপোরি শিশুদের বিনোদন দেওয়ার জন্য একজন জোকারকে ভাড়া করতে।

5 বছর বয়সীদের জন্য

নীচে দেওয়া বাচ্চাদের জন্মদিন পার্টিগুলিও বেশ কার্যকর হিসেবে প্রমাণিতঃ

1. উঠোন কার্নিভাল

ট্যাটু স্টেশন, পপকর্ন এবং কটন ক্যান্ডি পার্লার, ফেস পেইন্টিং, হটডগ / বার্গার স্ট্যান্ডের মতো বিভিন্ন স্টেশন স্থাপন করে আপনি আপনার বাড়ির উঠোনে একটি উৎসব মুখোর কার্নিভালের আমেজ তৈরি করতে পারেন।এছাড়াও তার সাথে রাখতে পারেন নানা ধরনের গেমের স্টল যেমন বোতলে টস করা,একটি ছোটগল্ফ কোর্স, জাম্পিং জ্যাক, স্ট্যাক ও স্টাম্বেল গেম ইত্যাদি।

2.ক্যাম্পিং

5 বছর বয়সী ছেলেদের জন্মদিন পার্টির আইডিয়ার মধ্যে ক্যাম্পিং অন্তর্ভূক্ত করা যেতে পারে।আপনি একটা খোলা জায়গায় তাঁবু খাটাতে পারেন এবং এধরনের একটা উত্তেজনাপূর্ণময় আউটডোর অ্যাক্টিভিটিতে অংশগ্রণ করার জন্য আপনার খুদে ক্যাম্পারদের আমন্ত্রণ জানাতে পারেন।আপনি বাচ্চাদেরকে একটি অ্যাডভেঞ্চারে হাঁটার জন্য নিয়ে যেতে পারেন আর সেই সময় তারা নানা ধরনের আকর্ষণীয় নুড়িশিলা, পাতা সংগ্রহ করতে পারে এবং প্রকৃতিকে খুব কাছ থেকে অন্বেষণ করতে পারে।আর সবশেষে, পুরো ব্যাপারটি আরও অতিরিক্ত মজাদার করে তুলতে বাচ্চাদের এসমোরস সরবরাহ করতে যেন ভুলবেন না।

3. রেইনবো পার্টি

আপনি আপনার বাচ্চার জন্য একটা রঙিন রেইনবো পার্টির আয়োজন করতে পারেন।নানা ধরনের আলোরশ্মির ছটা, বিভিন্ন রঙের বেলুন, রেইনবো কেক, রেইনবো পেইন্ট স্টেশন, রেইনবো ললিপপ সহ আপনি তাতে একাধিক রঙের সমাহার নিয়ে আসতে পারেন।পার্টির মধ্যে বাচ্চারা আবার নানা রঙের পুঁতি দিয়ে ফ্রেন্ডশিপ ব্যান্ড বা হেয়ারব্যান্ডও তৈরি করতে পারে।

4.লেগো বার্থডে পার্টি

লেগো বর্তমানে বাচ্চাদের কাছে খুব জনপ্রিয়।আপনি লেগো ব্রিকগুলি ব্যবহার করে কয়েকটি টাওয়ার তৈরি করতে পারেন আর খেলনা গাড়ি বা একটি বল টিপ করে ছুঁড়ে বাচ্চাদের সেগুলি ফেলে দিতে বলুন। এছাড়াও আবার আপনি লেগো ব্রিকগুলিকে একটি পাত্রে রেখে বাচ্চাদের সেগুলির সঠিক সংখ্যাটি অনুমান করতে বলতে পারেন। কাপকেক স্ট্যান্ড কিম্বা ন্যাপকিন হোল্ডার তৈরির মতো ডেকরেশনের কাজে লেগো ব্রিকগুলি ব্যবহার করা যেতে পারে।

5. ফায়ারফাইটিং পার্টি

কার্ডবোর্ডের বাক্স দিয়ে ফায়ারম্যান ট্রাক তৈরি, অগ্নি নির্বাপক জলবাহী রিং টস, জলকেলি বা ওয়াটার প্লে গেমগুলির মত মজাদার ক্রিয়াকলাপগুলির মধ্যে ব্যস্ত রেখে পার্টির মধ্যে আপনি বাচ্চাদের এন্টারটেইন করতে পারেন।ফায়ারফাইটারদের টুপি কীভাবে তৈরি করতে হয় তা শেখানোর জন্য আপনি একটি টিউটোরিয়াল ক্লাসের ব্যবস্থা করতে পারেন।

6 বছর বয়সীদের জন্য

চেষ্টা করুন পার্টির মধ্যে অনেকগুলি ক্রিয়াকলাপ যুক্ত করতে যাতে বাচ্চারা অনেক অনেক প্রাইজ জিতে বাড়ি নিয়ে যেতে পারেঃ

1.স্পোর্টস থিমে পার্টি

খুদে অতিথিরা তাদের পছন্দসই স্পোর্টস গিয়ারে বা তাদের পছন্দের স্পোর্টস স্টারের মতো পোশাক পরতে পারে। বাচ্চারা আনন্দের সাথে রেসিং, মিনি গল্ফ, মার্শম্যালোস ফুটবল, ক্রোকেটের মতো ক্রীড়া ক্রিয়ায় লিপ্ত হতে পারে অথবা আবার এমনকি আপনি কোনও বাধা ডিঙ্গানো দৌড়ধরনের খেলায় কার্ডবোর্ডের বাক্সগুলিও ব্যবহার করতে পারেন।

2.ডিস্কো পার্টি

আপনি নানা ধরনের জনপ্রিয় গানগুলি চালিয়ে দিতে পারেন এবং বাচ্চাদের তার তালে নিজেদের মতো করে স্বাধীনভাবে অবাধে নাচতে দিন।

3.ড্রাগন পার্টি

বাচ্চারা ড্রাগন, রাজকুমারির গাউন এবং তলোয়ারের সাথে রাজার পোশাক পরে কিছু চরিত্রের অভিনয় করে পার্টিতে তাদের এক একটি বিশেষ ভূমিকা রাখতে পারে।

4.মুভি বা চলচ্চিত্রের থিমে পার্টি

পার্টিতে আপনি বাচ্চাদের জন্য তাদের প্রিয় চলচ্চিত্র স্ক্রীনে দেখানোর আয়োজন করে সিনেমা থিয়েটারের একটা অভিজ্ঞতা পাওয়ার সুযোগ এনে দিতে পারেন।এ ধরনের আয়োজিত মুভি থিয়েটারে আপনি প্রতিটি বাচ্চাকে স্ন্যাক্সের বাক্স সরবরাহ করতে পারেন যা তারা সিনেমাটি দেখার সময় উপভোগ করতে পারবে।

5. স্ক্যাভেনজার হান্ট

বাচ্চাদের জন্য একটি স্ক্যাভেনজার হান্ট খুব রোমাঞ্চকর হতে পারে। আপনি যে জিনিসগুলি লুকিয়ে রাখবেন সেদিকে মনোযোগ দিন।কিছু হেঁয়ালি ক্লু তৈরির চেষ্টা করুন যেমন আপনি কোনও বোতলে কবিতা আকারে বার্তাটি রাখতে পারেন।বাচ্চাদের কয়েকটি দলে ভাগ করুন এবং তাদের সমাহিত ধন খুঁজে পাওয়ার জন্য প্রত্যেককে তার অপরজনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতা করান।

7 বছর বয়সীদের জন্য

একটা 7 বছরের বাচ্চার জন্মদিনের পার্টির জন্য হয়ত আপনার কাছে কয়েকটি নির্দিষ্ট আইডিয়া থেকে থাকতে পারে।এই পর্যায়ে, বাচ্চাদের ক্ষেত্রে লিঙ্গভেদে পার্টির আইডিয়াগুলি নির্ধারণ করতে চাওয়াটা বেশ স্বাভাবিক যেমন সমস্ত ছেলেদের একটা দল বা সমস্ত মেয়েদের একটা দল।

1. ক্লাসিক পার্টি গেমস

আপনি বাচ্চাদের জন্য মিউজিকাল চেয়ার, হেঁয়ালি, টুইস্টার, রিং টস, ফ্রিজ ডান্সিং, টেলিফোন গেমগুলির মতো ক্লাসিক পার্টি গেমগুলির ব্যবস্থা করতে পারেন।একটা 7 বছরের ছেলের জন্মদিনের পার্টিতে হ্যারি পটারের মতো জনপ্রিয় সিরিজ বা সুপারম্যান, ব্যাটম্যান, আয়রনম্যানের মতো সুপারহিরোর উপর ভিত্তি করে কিছু আইডিয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

2.মাছ ধরার অনুরূপে পুরস্কারগুলি শিকার করা

রঙিন মার্কার, নতুন ধরনের ইরেজার, ছোট নোটপ্যাডের মতো ছোট ছোট পুরস্কারগুলি সংগ্রহ করুন এবং সেগুলিকে বড় বড় পেপার ক্লিপে আটকে দিন।এবার আপনি এই সমস্ত পুরষ্কারগুলি একটি মাছের পুকুরেরাখতে পারেন যা একটি বড় বাক্স বা এমনকি একটি কম্বল হতে পারে।প্রতিটি শিশুকে একটি করে ফিশিং রড দিন যার সুতোর শেষ প্রান্তে একটি চুম্বক লাগানো থাকবে।শিশুরা উৎসাহের সাথে তাদের পুরস্কারগুলো সংগ্রহের জন্য মাছ ধরা বা শিকারের মতো করে সেগুলিকেও টোপ ফেলে ধরতে ব্যস্ত হয়ে পড়বে।

3.রাখাল বালক পার্টি

ইপ্সিত পোস্টারগুলোর সাথে আপনি সৃজনশীল হয়ে উঠতে পারেন।পার্টিতে বাচ্চাদের ব্যস্ত রাখার সাথে খুশি করার জন্য আয়োজন করতে পারেন হর্স রাইডিং রেস, বেলুন স্ট্যাম্পড, খেলনা গবাদি পশুপাখির গলায় টস করে দড়ির ফাঁস পরানো, গবাদি পশু চড়ানো ইত্যাদির মতো গেম।আর এজাতীয় পার্টিতে বাচ্চারা রাখাল বালকের টুপি, কপালে ফেট্টি এবং বুটগুলি পরে মানানসই একটা বেশভূষা করতে পারে।

4.হুলাহুপলা পার্টি

বাচ্চারা হুলা হুপস স্পিনিং মজার সাথে আশ্চর্যজনকভাবে উপভোগ করতে পারে। আপনি বাচ্চাদের মধ্যে সর্বাধিক সময়ের জন্য কে হুলা হুপটিকে ঘোরাতে পারেএ জাতীয় একটা প্রতিযোগীতার আয়োজন করতে পারেন।

5.জড়িয়ে জড়িয়ে মমি মমি খেলা

এই খেলাটা বাচ্চাদের কাছে খুবই মজাদার হয়ে উঠতে পারে।আপনাকে বাচ্চাদের দুটি দলে ভাগ করে দিতে হবে।তাপর কে সবার আগে টয়লেট পেপার দিয়ে তাদের নির্বাচিত মমিকে মোড়ানো শেষ করতে পারে তা দেখতে একে অপরের সাথে প্রতিযোগিতা করান।

8 বছর বয়সীদের জন্য

এই বয়সের বাচ্চাদের সাথে, তাদের এন্টারটেইন করা কিছুটা চ্যালেঞ্জজনক হতে পারে। আপনাকে হয়ত আরও নতুন কিছু গেম এবং থিমগুলির কথা ভাবতে হতে পারে। 8 বছর বয়সী বাচ্চারা আরও জটিল নির্দেশাবলী এবং নিয়মগুলি বুঝতে পারে।বাচ্চাদের জন্মদিনের পার্টির ডেকরেশনেরর আইডিয়াগুলি নির্বাচিত থিম অনুসারে হতে পারে এবং আপনি এটির খুব বেশি উপরে যেতে নাও পারেন।এধরনেরই কিছু উত্তেজনাপূর্ণ জন্মদিনের পার্টি আইডিয়াগুলি হতে পারেঃ

1.টিম স্পোর্টস

আপনি বাচ্চাদের জন্য তিন পায়ে দৌড়, রিলে দৌড়, কানামাছি, চামচগুলি প্রতিযোগিতা ইত্যাদির মতো টিম গেমগুলির আয়োজন করতে পারেন।

2.ম্যাড সাইন্স পার্টি

বিজ্ঞানের সহজ পরীক্ষানিরীক্ষাগুলি প্রদর্শন করতে এবং বাচ্চাদের হাতেকলমে কিছু ডিআইওয়াই প্রোজেক্ট বা নিজে নিজে চেষ্টা করার কৌশলগুলি শিখিয়ে দেওয়ার জন্য একজন পেশাদারকে আপনি ভাড়া করে আনতে পারেন।

3.চেরার্ডস বা হেঁয়ালি

এই খেলায় কোনও একটা সিনেমা, অ্যাকশন বা শব্দের মতো কোনও থিম অনুসরণ করা ভাল।আপনি বাচ্চাদের দুটি দলে ভাগ করতে পারেন। একটি দলকে শব্দটি মঞ্চস্থ করতে হবে এবং অন্য গ্রুপকে নির্দিষ্ট সময়ের মধ্যে সেটি সঠিকভাবে অনুমান করতে হবে।

4.সারা রাতের পার্টি

এখানে আপনি বাচ্চাদের জন্য একটা সারা রাতের পার্টির ব্যবস্থা করতে পারেন যেখানে খুদে অতিথিদের আমন্ত্রণ জানানো হবে সারা রাত ব্যাপী থেকে হৈচৈ করে মজা করার জন্য।বাচ্চারা সারা রাত ধরে নানা ধরনের খেলাধূলা করে, সিনেমা দেখে অথবা খুব সাধারণভাবে গল্পগুজব করেই জেগে থাকতে পারে।

5.মেমোরি গেম বা মনে রাখার খেলা

এই বয়সী বাচ্চাদের স্মৃতিশক্তি ভাল হয়।আপনি নানা ধরনের আকর্ষণীয় মেমরি গেমগুলি তৈরি করতে পারেন যেখানে পার্টির শুরুতে বাচ্চাদের নির্দিষ্ট কিছু জিনিস দেখানো হয়।এবং পরে আপনি সেই জিনিসগুলিই তাদের মনে করে বলতে বলুন।

প্রথমেই পার্টির জন্য একটা বাজেট পরিকল্পনা করাটা জরুরি।আপনার সন্তানের জন্মদিনের পার্টির জন্য একটা থিম বাছাই করা, সেই পার্টির অন্যান্য বিষয়গুলির ব্যাপারে, যেমন পার্টির লোকেশন, নিমন্ত্রণ, খাবারের মেনু এবং মজায় ভরা পার্টি গেমগুলির সিদ্ধান্ত নেওয়াকে সহজ করে তোলে।খুব বেশি ব্যয় না করেও সৃজনশীল এবং কল্পনাপ্রসূত হয়ে উপভোগযোগ্য পার্টি গেমগুলি, সুন্দর আমন্ত্রণ বার্তা এবং তার ডেকরেশনগুলি তৈরি করা সম্ভব।