সি-সেকশন প্রসবের পরে ওজন কীভাবে কমাবেন

সি-সেকশন প্রসবের পরে ওজন কীভাবে কমাবেন

আপনি গর্ভাবস্থায় সাফল্যের সাথে যাত্রা করেছেন এবং আপনার আনন্দের বান্ডিলটিকে জন্ম দিয়েছেন। আপনি যখন মাতৃত্বের অপরিসীম আনন্দকে উপভোগ করছেন, আপনি গর্ভাবস্থার যে সমস্ত ওজন পেয়েছিলেন তা কীভাবে কমাবেন তা নিয়ে আপনি চিন্তিত হতে পারেন। এটি আপনাকে আরও চিন্তিত করতে পারে, যদি আপনার সিসেকশন হয়ে থাকে এবং আপনার শরীর ও আপনার ক্ষতগুলি সুস্থ হওয়ার জন্য আরও দীর্ঘ সময় দিতে হয়। বেশ কয়েক সপ্তাহ আপনি যেভাবে চলেছেন সে সম্পর্কেও আপনাকে সতর্ক থাকতে হবে।

আপনি আশা হারানোর আগে, আমরা আপনাকে এখানে বলতে চাই যে আপনি সিসেকশনের পরে কার্যকরভাবে ওজন কমানোর সহজ উপায়গুলি ব্যবহার করে দেখতে পারেন।

সিজারিয়ান প্রসবের পরে ওজন কমানোর ৪টি উপায়

সিসেকশন প্রসবের পরে কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রের জন্য যে অনুশীলনের প্রয়োজন হয় সেগুলি হল কর্সেটের মতো পেশী যাকে ট্রান্সভার্স পেশী বলা হয়। এই পেশীগুলি মেরুদণ্ড, পেলভিক মেঝের পেশী এবং পেটের ও পিঠের পেশীগুলিকে ঘিরে থাকে।

সিসেকশনের পরে ওজন কমানোর জন্য এই সাধারণ পদক্ষেপগুলি দিয়ে আপনার প্রাকগর্ভাবস্থার ওজনে ফিরে যান।

. স্তন্যপান করানো

এটি সাধারণ জ্ঞান যে আপনার নবজাত শিশুর পুষ্টি সরবরাহের সবচেয়ে ভাল উপায় হল বুকের দুধ খাওয়ানো। তবে, যা বেশিরভাগই জানে না, তা হল স্তন্যপান করানো ওজন কমানোর জন্য কার্যকর হতে পারে।

বুকের দুধ খাওয়ানো প্রতিদিন প্রায় ৩০০ থেকে ৫০০ ক্যালোরি পোড়াতে পারে। এটি পেটের অতিরিক্ত ওজন কমানোর আদর্শ উপায় হতে পারে।

স্তন্যপান করানো

. আপনার ক্যালোরির গণনা করুন

বুকের দুধ খাওয়ানোর সময় প্রতিদিন প্রচুর পরিমাণে ক্যালোরি জ্বলতে থাকে, এটি আপনাকে খুব ক্ষুধার্ত বোধ করাতে পারে। আপনার পেটকে সন্তুষ্ট রাখা এবং আপনার ওজন পরীক্ষা করার সর্বোত্তম উপায় হল আপনার গ্রহণ করা ক্যালোরিগুলি পর্যবেক্ষণ করা।

স্বাস্থ্যকর স্ন্যাক খাওয়া পছন্দ করুন। সাধারণ দই, বাদাম, ফ্লেক্সসিডস, ফল, সালাদ এবং চর্বিহীন মাংসের মতো জিনিসগুলি আপনার ক্ষুধা মেটায় এবং ওজন হ্রাস করতে সহায়তা করে। আপনার ক্যালোরির গণনাটি ১২০০এর নিচে রাখার বিষয়টি মনে রাখবেন, কারণ এটি বিপাক হ্রাস করতে পারে এবং ওজন হ্রাস করার লক্ষ্যে আপনাকে প্রতিরক্ষামূলক হতে পারে।

. গর্ভাবস্থাপরবর্তী বেল্ট পান

চিকিৎসকরা সাধারণত কাটা বা ক্ষত রক্ষার জন্য সিসেকশনের পরে একটি পটি বা পেটের বেল্ট ব্যবহার করার পরামর্শ দেন। সুরক্ষা দেওয়ার চেয়ে এই বেল্টটির আরও ব্যবহার রয়েছে। এটি আপনাকে সেই পেটটি আটকে রাখতে এবং পেটের অতিরিক্ত ফ্যাট কোষগুলি তৈরি প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। যদিও চর্বি কমানো বেল্টের আসল উদ্দেশ্য নয়, এটি কিছুটা ক্ষেত্রে সহায়তা করতে পারে।

খাওয়া, ঘুমানো বা ওয়াশরুম ব্যবহার করা ছাড়া আপনি এই বেল্টটি সর্বদা ব্যবহার করতে পারেন।

. প্রচুর পরিমাণে জল পান করুন

প্রতিদিন প্রায় ৮১০ গ্লাস জল পান করা আপনাকে কেবল হাইড্রেটেডই রাখে না, পাশাপাশি বুকের দুধ খাওয়ানোর ক্ষেত্রেও আপনাকে সহায়তা করতে পারে। আপনার বুকের দুধ খাওয়ানোর সময়সূচী যতটা ভাল, ওজন কমার সম্ভাবনা তত ভাল হবে।

সিসেকশনের পরে ওজন কমানোর ৪টি ঘরোয়া প্রতিকার

. লিপিড ব্রাস্টিং ম্যাসাজ

আপনি যদি চলাফেরা শুরু করার মতো পর্যাপ্ত পরিমাণে পুনরুদ্ধার না করে থাকেন বা অনুশীলন শুরু করার জন্য শক্তি সংগ্রহ করতে না পারেন, তবে আপনি লিপিড ব্রাস্টিং ম্যাসাজ বেছে নিতে পারেন। এই ম্যাসাজগুলি আপনার পেশী হাড়কে শক্তিশালী করে এবং পেশীগুলির শক্তি বাড়ে এবং ওজন হ্রাসকে সহায়তা করে। এই ম্যাসাজগুলি পরবর্তীতে একটি ওয়ার্কআউটের জন্য আপনার শরীরের শক্তি উন্নত করতে সহায়তা করতে পারে।

লিপিড ব্রাস্টিং ম্যাসাজ

. হাঁটা শুরু করুন

হাঁটাচলা, বিশেষত দ্রুত হাঁটা পুনরুদ্ধারের প্রক্রিয়াটি দ্রুততর করতে এবং রক্ত ​​জমাট বাঁধা রোধ করে বলে পরিচিত। হাঁটা আপনার শরীরকে পুনরুদ্ধারের সময় প্রচুর পরিমাণে চাপ দেয় না এবং আপনাকে একটি ভাল কার্ডিও ওয়ার্কআউট দেয়।

. যোগ ব্যায়াম

আপনার সিসেকশন প্রসবের প্রায় ছয় থেকে আট সপ্তাহ পরে আপনি যোগ ব্যায়াম অনুশীলন শুরু করতে পারেন। এটি গুরুত্বপূর্ণ যে আপনি যোগ ব্যায়াম শুরু করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করে এগিয়ে যাওয়ার চেষ্টা করুন। যোগব্যায়াম, যখন একটি উপযুক্ত ডায়েটের সাথে মিলিত হয় কেবলমাত্র আপনার ওজন হ্রাসই করে না, পাশাপাশি পেশীর শক্তি এবং নমনীয়তাও উন্নত করতে পারে।

. ব্যায়াম অনুশীলন

আপনার ক্ষত সুস্থ হয়ে উঠলে আপনি কয়েকটি সাধারণ ব্যায়াম অনুশীলন দিয়ে শুরু করতে পারেন। শুরুতে এটি অতিরিক্ত পরিমাণে না করার বিষয়ে সাবধানতা অবলম্বন করুন। ধীরে ধীরে শুরু করুন এবং সময় কাটার সাথে সাথে বাড়ানো ভাল।

এখানে কয়েকটি ব্যায়াম অনুশীলন রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

  • পেলভিক টিল্টস

শক্তি ফিরে পেতে আপনি আপনার পেটের চারপাশের পেশীগুলিকে শক্তিশালী করা শুরু করা খুবই গুরুত্বপূর্ণ। পেলভিক টিল্টস এটির জন্য উপযুক্ত অনুশীলন। আপনার পেটের পেশীগুলি সংকুচিত করুন এবং আপনার শ্রোণীটি সামনের দিকে কাত করতে তাদের ব্যবহার করুন। আপনি যখন বসে আছেন, দাঁড়িয়ে আছেন বা শুয়ে আছেন তখন এটি করা যেতে পারে।

পেলভিক টিল্টস

  • প্ল্যাঙ্ক

আপনার কনুই মেঝেতে রেখে আপনার দেহটিকে পুশআপ অবস্থানে ধরে রাখুন। আপনার পিঠ সোজা রাখুন এবং নিশ্চিত করুন যে আপনার অ্যাবস সংকুচিত হয়েছে। ৩০ সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রেখে শুরু করুন এবং ধীরে ধীরে আরও বেশি সময়ের জন্য অবস্থানে থাকুন।

প্ল্যাঙ্ক

  • কোবরা পোজ

আপনার পেটের উপর ভর দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন এবং আপনার হাত কাঁধের পাশে রাখুন। আপনার কনুইটি আপনার পাঁজরের সমান্তরাল রেখে ধীরে ধীরে আপনার মাথাটি উপরের দিকে টানুন এবং আপনার অ্যাবসগুলি ভিতরের দিকে টানুন।

কোবরা পোজ

  • ব্রিজ পজিশন

আপনার পা ছড়িয়ে চিৎ হয়ে শুয়ে পড়ুন। আপনার পা আপনার পাছার প্রস্থের সাথে সামঞ্জস্য করে ফাঁক করা উচিত। আস্তে আস্তে আপনার শরীরের নীচের অংশ, পেট পেঠটি উপরে তুলুন এবং কাঁধটি রাখুন। এটি আপনার ক্ষতগুলিতে কোন চাপ না দিয়ে আপনার মূল পেশীগুলিতে কাজ করবে।

ব্রিজ পজিশন

  • জলে অনুশীলন

সাঁতার কাটা এবং ওয়াটার এরোবিকস আপনার পেশীকে খুব বেশি টান দেয় না, পাশাপাশি আপনাকে কিছু ক্যালোরি কমাতে সহায়তা করতে পারে।

জলে অনুশীলন

  • পেটে শ্বাস নেওয়া

এই ব্যায়াম অনুশীলনটি সহজ, তবে এটি আপনার ফিটনেসের যাত্রায় আরও অনেক দূর যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল নিজের পেটে হাত রেখে চিৎ হয়ে শুয়ে পড়ুন। তারপরে, একটি গভীর শ্বাস নিন (আপনার নাক দিয়ে) এবং আপনার পেট প্রসারিত হওয়া অনুভব করুন। শ্বাস ছাড়ুন (আপনার মুখ দিয়ে) এবং আপনার পেটটি তেমনভাবে টানুন। প্রতিটি ৫ সেকেন্ডের জন্য শ্বাস নিন, ধরে রাখুন শ্বাস ফেলুন এবং এটি দিনে প্রায় ৩ বার পুনরাবৃত্তি করুন। এই অনুশীলনটি আপনাকে শিথিল করবে ও ওজন হ্রাস করতে সহায়তা করবে!

আঘাত বা অস্বস্তি এড়াতে কঠোর অনুশীলনে অংশ নেওয়ার আগে সর্বদা আপনার ডাক্তারের কাছ থেকে অনুমোদন নিন। আপনার ডাক্তার অনুমোদন না দেওয়া পর্যন্ত সিটআপগুলি এবং ক্রাঞ্চগুলি করবেন না, কারণ এই অনুশীলনগুলির ফলে তলপেটের পেশীগুলি পৃথক হয়ে যেতে পারে। একটি ভাল ডায়েট, ব্যায়ামের একটি সহজ পদ্ধতি এবং জল পান করার মতো সহজ অভ্যাসগুলি আপনাকে আপনার গর্ভাবস্থার আগের ওজনে সহজেই ফিরে যেতে সহায়তা করতে পারে।