৩৩ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

৩৩ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

আপনি ৩৩ সপ্তাহের গর্ভবতী; শিশুর প্রায় তার পথে রয়েছে এবং খাদ্য, চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট ও আপনার শরীরের অপ্রীতিকর পরিবর্তন সঙ্গে সংগ্রামের মাত্র কয়েক সপ্তাহই আর বাকি আছে । তৃতীয় ত্রৈমাসিক শিশুটির প্রসবের প্রস্তুতির সময় যা শীঘ্রই আপনার উপর আসবে ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৩৩ সপ্তাহ

এটি আপনার শিশুর বিকাশের চূড়ান্ত পর্যায় । তার অঙ্গ, হাড়, ও পেশী সম্পূর্ণরূপে গঠিত হয়, এবং কয়েকটি সেস প্রস্তুতির সঙ্গে সে প্রস্তুত হবে । কোন অবশিষ্ট নখ এবং চুল এখন সম্পূর্ণরূপে গঠিত হয়েছে । আপনার প্লাসেন্টা এখনও আপনার শিশুর পুষ্টি ও অক্সিজেন সরবরাহ করছে তবে এটি অ্যামনিওটিক তরল পান করে শ্বাস-প্রশ্বাসের ক্ষমতাগুলি প্রয়োগ করতে বাধা দেয় না ।

এটি আপনার শিশুর বিকাশের চূড়ান্ত পর্যায়

তার মস্তিষ্ক আগের চেয়ে দ্রুত উন্নয়নশীল, নিউরনের মধ্যে আরও বেশি সংযোগ গঠন হয় । আপনার সন্তান দিন ও রাত্রির মধ্যে পার্থক্য বলতে সক্ষম, আপনার সঙ্গে তার ঘুম থেকে জাগার চক্রকে সমঞ্জস্য করে নেয় । তার অনাক্রম্যতা আগের চেয়ে শক্তিশালী, প্লাসেন্টার মাধ্যমে আপনার রক্ত থেকে প্রতিরক্ষামূলক অ্যান্টিবডি পাওয়ার কারণে ।

শিশুর আকার কি হবে

৩৩ সপ্তাহের গর্ভস্থ শিশুর আকারটি তরমুজের আকারের কাছাকাছি হওয়া উচিত, যা উপরে থেকে পায়ের তলা পর্যন্ত ৪২ সেমির বেশি হয় । ২ কেজি ওজনের ওজন সহ, তার হাড়গুলি শক্তিশালী হয়, যখন তার ত্বক ভাঁজগুলিকে শিশুর চর্বি দিয়ে পূর্ণ করছে, কঙ্কাল ছাড়া, জেটি নমনীয় থাকে, যাতে এটি নিরাপদভাবে প্রসবের পথের মধ্য দিয়ে যেতে পারে । গর্ভাশয়ে স্থানের অভাব থাকলে স্বাভাবিকের তুলনায় কম লাথি মারবে, তবে এখনও তাকে নড়াচড়া করতে অনুভব করবেন ।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনি ৩৩ সপ্তাহে গর্ভাবস্থায় বেশ কয়েকটি নতুন শারীরিক পরিবর্তনের অভিজ্ঞতা পাবেন ।

  • অর্শ

পেরিনিল, মলদ্বার বা রেকটাল থেকে রক্তপাত অর্শের কারণে হতে পারে, অথবা বিরল উপলক্ষ্যে, মলদ্বারের টিস্যুতে ছিরে গেলে হয় । একটি পেরিনিল মালিশের জন্য আপনার ফিজিওথেরাপিস্টকে জিজ্ঞাসা করুন । আপনার ডাক্তার ব্যথা মোকাবেলা করতে কিছু মৌখিক বা টপিক্যাল ওষুধও নির্ধারণ করতে পারেন ।

  • স্থায়ীভাবে ফোলা শিরা

আপনার প্রসারিত গর্ভ দ্বারা নিম্ন শরীরের উপর ক্রমবর্ধমান চাপ পায়ের শিরাগুলিকে প্রসারিত করে এবং কম্পন শুরু করতে পারে । এটাই স্থায়ীভাবে প্রসারিত শিরা হিসাবে পরিচিত হয় । যদি সেগুলি লাল এবং শক্ত হয়ে যায় তবে আপনি ক্লটিং করতে পারেন এবং অবিলম্বে চিকিৎসকের নজরে আনার প্রয়োজন হতে পারে ।

প্রসারিত গর্ভ দ্বারা নিম্ন শরীরের উপর ক্রমবর্ধমান চাপ ফেলার ফলে হয়

  • স্তনবৃন্তের স্রাব

আপনার স্তন কোলস্ট্রাম নামে একটি হলুদ তরল উৎপাদন করে, যা শিশুর প্রথম কয়েক দিনের পুষ্টি জন্য তৈরি হয় । আপনার স্তন থেকে এই সপ্তাহে আপনার শিশুর জন্য প্রস্তুতির মধ্যেই কোলস্ট্রাম নির্গত হবে । আপনার ব্রার ভিতরে শোষক প্যাড ব্যবহার করে দাগ যাতে নজরে না আসে তার ব্যবস্থা করুন ।

  • অনিদ্রা

এই সমস্ত লক্ষণগুলির সংমিশ্রণে, আপনি ভাল পরিমানে ঘুম পাচ্ছেন না । ঘুমের সময়ের খুব কাছাকাছি শরীরচর্চা না করার বা খাবার না খাওয়ার চেষ্টা করুন । মেডিটেশন এবং মালিসও ভাল সাহায্য করতে পারে ।

৩৩ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

৩৩ সপ্তাহটি বেশ চ্যালেঞ্জিং হতে যাচ্ছে । যাইহোক, কোন যন্ত্রণা বা অস্বস্তি সম্পর্কে সচেতন থাকা এবং তাদের জন্য বুদ্ধিমান প্রতিকারগুলি আপনাকে দ্রুত তাদের অতিক্রম করতে সাহায্য করবে ।

  • শ্বাস গ্রহণে সমস্যা

ফুলে যাওয়া গর্ভাশয় আপনার ফুসফুসকে শ্বাস নিতে যথেষ্ট পরিমাণে প্রসারিত হতে দেয় না । দৌড়ানো, ওজন উত্তোলন, আরোহণ ওজন ইত্যাদির মতো ক্লান্তিকর কার্যকলাপ এড়িয়ে চলুন ।

  • বেখাপ্পা বা নড়বড়ে অবস্থা

আপনার বারতি ওজন আপনার ভারসাম্যের অনুভূতিকে প্রভাবিত করতে যাচ্ছে, আপনি আগের তুলনায় আর বেখাপ্পা অনুভব করবেন । সমতল তলযুক্ত আরামদায়ক জুতো পরুন, যাতে আপনি অন্তত বাড়িতে, আপনার কিছু ভারসাম্য রাখতে পারেন ।

  • বিপাকীয় হার বৃদ্ধি

আপনার শরীরটি আপনার ক্রমবর্ধমান শক্তির প্রয়োজনীয়তা সঙ্গে সামঞ্জস্য রাখতে চেষ্টা করতে অত্যাধিক তাপ উতপন্ন করতে শুরু করেছে । উষ্ণ ত্বক শুধুমাত্র পার্শ্ব প্রতিক্রিয়া, এবং এটি খুব শীঘ্রই বা পরে চলে যাবে ।

  • মাথাব্যাথা

হাইড্রেশনের অভাব আপনার মাথা ঘোরাতে এবং দৃষ্টি ঝাপসা করতে পারে । দিনে অন্তত ৩ লিটার জল পান করুন, এমনকি যদি এটি প্রতি ২০ মিনিটে আপনাকে বাথরুমে যেতে হতে পারে ।

গর্ভাবস্থার ৩৩ সপ্তাহে পেটের অবস্থা

এই সপ্তাহে আপনি স্বাভাবিকের তুলনায় ১০-১৫ কেজি বেশি ভারী, আপনি যদি যমজ বহন করেন । আপনার পেটের আকার এই সময়ে ৩৫-৩৮ সেমি স্পর্শ করে, তাই কোন ফাটা বা শুষ্ক ত্বকের জন্য মলম রাখুন । পলিহাইড্র্যামনিয়োস, অ্যামনিওটিক তরল ভলিউমের বৃদ্ধি থেকে প্রাপ্ত একটি শর্ত, সাধারণত এই সময়ে দেখা যায় । তাই যদি আপনার ওজন স্বাভাবিকের চেয়ে বেশি বৃদ্ধি পেয়ে থাকে তবে পরামর্শের জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন ।

৩৩ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

এই সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড আপনাকে দেখাবে যে আপনার শিশু জেগে আছে কিনা তার উপর ভিত্তি করে চোখ খুলতে এবং বন্ধ করতে পারছে । শিশুর হাড় শক্তিশালী হয়ে উঠছে, তার সম্পূর্ণরূপে উন্নত অঙ্গ সিস্টেমের সাথে । যদি আপনার কোনও ঝুঁকির কারণগুলি জটিলতার দিকে পরিচালিত করতে পারে বলে মনে করেন তবে আপনার আল্ট্রাসাউন্ডের সাথে বায়োফিজিক্যাল প্রোফাইল পরীক্ষা করতে পারেন ।

শিশুর হাড় শক্তিশালী হয়ে উঠছে

আল্ট্রাসাউন্ড স্ক্যান প্রদর্শন করবে:

  • শিশুর শারীরিক আকৃতি এবং রঙ । চিকিত্সক গতিবিধি সঙ্গে বিশেষ করে অঙ্গগুলির কোনো বিষয় পরীক্ষা করবেন ।
  • অ্যামনিওটিক তরল, উচ্চ বা নিম্ন পরিমাণ, একটি সমস্যাযুক্ত গর্ভাবস্থা তৈরি করতে পারে যা অকাল প্রসব বা মৃত সন্তান জন্ম হতে পারে ।
  • ভ্রূণের শ্বাস নেওয়ার গতি নিয়মিত এবং স্বাভাবিক কিনা নিশ্চিত করতে পরীক্ষা করা হয় ।

কি খেতে হবে

আপনার ৩৩তম সপ্তাহের গর্ভাবস্থায় খাবারে তাজা ফল, শাকসবজি, পাতলা সাদা মাংস, ডিম, দুগ্ধজাত পন্য এবং গোটা শস্যের সুষম খাদ্য অন্তর্ভুক্ত করতে হবে ।

  • ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া যেমন ডোকোশেক্সেনিওনিক অ্যাসিড আপনার সন্তানের স্নায়ুতন্ত্রের উন্নতিতে সাহায্য করতে পারে ।
  • গবেষণায় দেখানো হয়েছে, যে মায়েরা মাছ এবং যারা ফ্ল্যাশসিড তেল খেয়েছেন, তাদের সন্তানরা মানসম্মত পরীক্ষায় গড় চেয়ে বেশি স্কোর করেছে । যাইহোক, হাঙ্গর, তলোয়ারফিশ, টুনা, এবং ম্যাকেরলের মতো পারদ দ্বারা দূষিত মাছ এড়াতে হবে ।
  • নিরামিষভোজীরা ফ্ল্যাশসিড ছাড়া একটি নিরামিষ উৎস বিকল্প হিসাবে পছন্দ করেন ।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার সন্তানের স্নায়ুতন্ত্রের উন্নতিতে সাহায্য করতে পারে

  • বাজেট, সময় বা প্রাপ্যতার কারণে আপনার ডায়েট অসম্পূর্ণ হয়, আপনার প্রসবকালীন সম্পূরকের জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন ।
  • সব ধরণের অ্যালকোহল এড়িয়ে চলুন, গবেষণায় প্রমাণিত হয়েছে যে প্রতি এগুলির গর্ভধারণের উপর ক্ষতিকারক প্রভাব রয়েছে ।

টিপস এবং যত্ন

এই সময়ে মনে রাখার মতো কিছু করনীয় এবং যা করা উচিত না তা এখানে রয়েছে

করণীয়

  • আপনি প্রসবের সময় নিতে পারেন এমন বিভিন্ন অবস্থানের চেষ্টা করতে পারেন । এদের মধ্যে কিছুতে আপনার হাত এবং হাঁটু গেড়ে নিচু হওয়া, শুয়ে পড়া, উবু হওয়া, বা একটি প্রসবের চেয়ার ব্যবহার করা । সংকোচনের সময় আপনার কষ্ট হ্রাস করার জন্য আপনার সব থেকে আরামদায়ক অবস্থান খুঁজে নিন ।
  • অর্শ অনেক ব্যথা এবং বিব্রত হওয়ার কারণ হতে পারে, কিন্তু হাইড্রয়েড থাকা এবং যথেষ্ট ফাইবার খাওয়া লক্ষণগুলিকে হ্রাস করতে পারে ।

কী করা উচিত না

  • আপনার শিশুর আন্দোলনের কোন পরিবর্তন উপেক্ষা করবেন না । সে যদি তার লাথি ও ধাক্কা দেওয়া বন্ধ করে দেয় বা ধীর করে দেয়, আপনার ডাক্তারকে অবহিত করুন তবে সমস্যাটি সনাক্ত করতে পরীক্ষা চালানো যেতে পারে ।
  • স্থায়ীভাবে স্ফীত শিরা আপনার দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকের একটি সাধারণ উপসর্গ । তাদের আরাম দেওয়া জন্য কিছু প্রচেষ্টা করুন, যেমন জগিং এবং সাঁতারের মতো নিয়মিত ব্যায়াম । খুব দীর্ঘ সময়ের জন্য একই অবস্থানে থাকা এড়িয়ে চলুন, এমনকি যদি এটি বসা বা শোয়াও হয় ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

এই সময় স্তন পাম্প এবং বোতল রাখা প্রয়োজন । আপনি আপনার শিশুর ঘুমের জন্য কিছু প্রসূতির কাপড়, ন্যাপি, শিশুর পোশাক এবং একটি পাত্র কিনতে পারেন । আপনার শিশুকে নিয়ে ঘুরে বেড়ানোর জন্য আপনার শিশুর জন্য প্র্যামে বিনিয়োগ করতে ভুলবেন না ।

আপনার শিশুর জন্য প্র্যামে বিনিয়োগ করতে ভুলবেন না

৩৩ সপ্তাহে আপনি প্রসবের খুব কাছাকাছি । শিশুর জন্মের পরে ঘুরে বেড়ানোর জন্য প্রয়োজনীয় জিনিসপত্রগুলি জমা করা ভাল ।