সি-সেকশনের পরে সিঁড়ি বেয়ে ওঠার সময় মনে রাখার টিপস

সি-সেকশনের পরে সিঁড়ি বেয়ে ওঠার সময় মনে রাখার টিপস

সিসেকশন পেটের জন্য একটি বড় শল্যচিকিত্সা, তাই সুস্থ হতে বেশ কয়েক সপ্তাহ সময় প্রয়োজন। আপনার ডাক্তার অবশ্যই এক সপ্তাহ বা আরও বেশি সময় ধরে সিঁড়ি বেয়ে ওঠার বিরুদ্ধে পরামর্শ দেবেন। নিজেকে আহত করলে আপনার নিরাময়ে আরও বিলম্ব হবে, তাই করা উচিত নয়। এই ক্ষেত্রে আপনাকে সাধারণ কিছু টিপস অনুসরণ করার পরামর্শ দেওয়া হয়, যাতে আপনার পুনরুদ্ধারটি দ্রুত ঘটে।

আপনি সিসেকশনের পর সিঁড়ি বেয়ে উঠতে পারেন?

শল্য চিকিত্সার পরে কয়েক সপ্তাহের জন্য সিঁড়ি বেয়ে উঠার পরামর্শ দেওয়া হয় না, কারণ শরীরের পুরোপুরি নিরাময়ের জন্য সময় প্রয়োজন। আপনার যদি সিঁড়ি বেয়ে ওঠার দরকার হয় তবে এটি খুব যত্ন সহকারে এবং সাবধানতার সাথে করা উচিত। সিঁড়ি দিয়ে উপরের ওঠা সীমাবদ্ধ রাখাই ভাল। উপরে ও নিচে নামার সময় ভারী কিছু ভার বহন না করাও জরুরি। চিকিত্সকরা, ঐতিহ্যগতভাবে, মহিলাদের সিবিভাগের পরে সিঁড়ি এড়ানোর পরামর্শ দিন।

সিবিভাগের কত দিন পরে আপনি সিঁড়ি বেয়ে উঠতে পারেন?

যে কোনো বড় শল্যচিকিত্সার পুরোপুরি নিরাময়ের জন্য সময় প্রয়োজন। হাসপাতালের প্রসবের পরে চার থেকে পাঁচ দিন বা তার বেশি সময় ব্যয় করার পরেও আপনার শরীরের সুস্থ হওয়ার জন্য সময় প্রয়োজন তা স্পষ্ট। চিকিত্সকরা সিসেকশনের মাধ্যমে যেসব মায়েদের প্রসব হয় তাদের কমপক্ষে ছয় সপ্তাহের পরামর্শ দিয়েছেন, যেহেতু কাটা অংশটি খুলে যাওয়ার ঝুঁকি রয়ে গেছে এবং একটি বেদনাদায়ক সংক্রমণ ঘটায়। সিসেকশনের পরে সিঁড়ি কখন ব্যবহার করবেন, তা স্পষ্ট প্রসবের কয়েক সপ্তাহ পর।

সিবিভাগের পরে সিঁড়ি ব্যবহার করার সময় সতর্কতার টিপস

প্রসবোত্তর সময়কাল একটি গুরুত্বপূর্ণ পর্ব এবং নতুন মাকে বিশেষ মনোযোগ দিতে হবে। প্রতিটি নতুন মায়ের প্রসব প্রক্রিয়া নিরাময় ও পুনরুদ্ধার করার জন্য সময় এবং যত্ন প্রয়োজন, বিশেষকরে সসেকশনের ক্ষেত্রে। নতুন মায়েদের জন্য সিঁড়ি বেয়ে ওঠার ক্ষেত্রে স্বাস্থ্যসেবা সরবরাহকারীরা এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস দিচ্ছেন:

. কারো সাহায্য চান

আপনি এখনও একটি বড় শল্যচিকিত্সা থেকে সুস্থ হচ্ছেন, তাই সাহায্য প্রয়োজনীয়।

. একটি প্রসবোত্তর আয়া ভাড়া

আপনার চিকিত্সা চলাকালীন আপনার নিয়মিত প্রতিদিনের কাজগুলি করতে হবে, তার জন্য আপনার অবশ্যই আপনার পরিবারের সদস্যদের সাহায্য থাকতে হবে। যদি এটি সম্ভব না হয় তবে প্রসবোত্তর আয়া ভাড়া নিতে দ্বিধা করবেন না, যিনি আপনাকে সমস্ত ধরণের কাজ করতে সহায়তা করতে পারেন।

. হুড়োহুড়ি করবেন না

ধীরে ধীরে হাঁটুন এবং সময় নিন – বড় শল্য চিকিত্সার পরে আপনার কখনই সিঁড়ি বেয়ে চলা বা ভারী জিনিসগুলি খুব শীঘ্রই তুলতে শুরু করা উচিত নয়, কারণ এটি আঘাতের কারণ হতে পারে এবং আপনার দেহের দ্রুত নিরাময়ের ক্ষমতা কমিয়ে দেয়।

. একটি হ্যান্ডরেলএর সমর্থন নিন

সিঁড়ি বেয়ে উপরে ওঠা বা নামার সময়, আপনাকে অবশ্যই হ্যান্ডরেলটি ধরে রাখতে হবে, কারণ মাথা ঘোরার প্রবণতা রয়েছে এমন মায়েদের জন্য পুনরুদ্ধারের ক্ষেত্রে এটি ব্যবহার না করা বিপজ্জনক বলে প্রমাণিত হতে পারে।

. দুর্বল হালকা সিঁড়ি এড়ান

আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে সিঁড়িটি যেন যথাযথ এবং মজবুত, যাতে পিছলে যাওয়া এবং পড়ে যাওয়ার কোনো সম্ভাবনা না থাকে।

. আপনি হোঁচট খেলে বা আহত হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন

সিঁড়িতে কোনভাবে আহত হওয়া বা পিছলে যাওয়ার মতো ছোটখাটো ঘটনাকেও আপনার অবশ্যই উপেক্ষা করা উচিত নয়। সিসেকশনের পরে কোনো অভ্যন্তরীণ আঘাতের সম্ভাবনা রয়েছে কিনা তা জানার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

আপনার সিসেকশনের ছেদগুলিতে কোনো সংক্রমণ ঘটেছে কিনা তা বলার উপায় রয়েছে, কিছু লক্ষণের জন্য নজর রাখতে হবে, এবং আপনাকে তা অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করার দরকার আছে। যেমন:

  • পেটে চেরা জায়গায় আপনি লালভাব বা ফোলাভাব দেখতে পাচ্ছেন
  • আপনি যোনি থেকে দুর্গন্ধযুক্ত স্রাব অনুভব করছেন
  • আপনার ১০৪ ডিগ্রি ফারেনহাইটের বেশি জ্বর রয়েছে
  • আপনার যোনি থেকে ভারী রক্তপাতের অভিজ্ঞতা
  • আপনার কাটা অংশটিতে স্বাভাবিকের চেয়ে বেশি ব্যথা করছে
  • আপনি বুকে ব্যথা, শ্বাস নিতে সমস্যা বা স্তনে অস্বাভাবিক ব্যথা অনুভব করছেন।

সিসেকশনের পরে যদি আপনি যত্নবান হন এবং আরামদায়ক অনুভব করেন, তবে সিঁড়ি আরোহণ নিরাপদ। যদি আপনার দেহটি সিঁড়িতে আরোহণের পরিশ্রম করার জন্য খুব দুর্বল হয় তবে আপনার শরীরকে এটি করতে বাধ্য করা উচিত নয়। কিছু সতর্কতামূলক পদক্ষেপ আপনাকে সিসেকশনের পরে স্বাভাবিক জীবনে ফিরে যেতে সহজেই দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করতে পারে।