নবজাত শিশুর প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করা – ক্রয় করার মতো বস্তুসামগ্রীর একটি সম্পূর্ণ তালিকা

নবজাত শিশুর প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করা - ক্রয় করার মতো বস্তুসামগ্রীর একটি সম্পূর্ণ তালিকা

একটি নবজাত শিশুর সবথেকে বেশি  প্রয়োজনীয় জিনিসগুলি  কী কী? যদিও এটি একটি জনপ্রিয় বিশ্বাস যে শিশুর জন্মের পরেই আপনার কেনাকাটা শুরু করা উচিত, তবু, এটি আপনার নবজাতকের আগমনের প্রস্তুতিতে সাহায্য করে। বেশিরভাগ শিশুদের অভিভাবকরা জুতা, খেলনা, কম্বল এবং কখনও কখনও আগের থেকেও বড় বাড়ির ব্যবস্থা করে  ফেলে তবে প্রয়োজনীয় জিনিসগুলির তালিকাতে সত্যি এতকিছু রাখার দরকার পড়ে না।

নবজাত শিশুর জন্য প্রয়োজনীয় যে জিনিসগুলো কিনবেন

প্রথম কয়েকটি মাসের জন্য শিশুটির প্রাথমিকভাবে প্রয়োজনীয় পণ্য তালিকা সম্বন্ধে জানতে পড়ুন।

১. সাধারণ:

শিশুর এই প্রয়োজনীয় সব বস্তুগুলি কেনার সময় আপনাকে আপনার ছোট সোনাটির সব কার্যকলাপ, সব দিক থেকে এবং প্রতিটি ঋতুর কথা মাথায় রেখে এগোতে হবে। আপনার নবজাত শিশুর বিভিন্ন পর্যায়ে বিভিন্ন পোশাক ও আনুষাঙ্গিক উপকরণ প্রয়োজন। এখানে নবজাতক শিশুর প্রয়োজনীয় জিনিসগুলির তালিকা প্রদান করা হল যা আবার নির্দিষ্ট উদ্দেশ্যের ভিত্তিতে বিভক্ত করা যায়।

২. স্তন্যদুগ্ধ পান করানো

স্তন্যদুগ্ধ পান করানো

আপনার ছোট্ট শিশুটিকে খাবার খাওয়ানোর জন্য আপনি যে পদ্ধতিই বেছে নিন না কেন, নীচের তালিকাটি আপনাকে শিশুকে খাওয়ানোর জন্য প্রয়োজনীয় জিনিসগুলি সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেবে।

দুধ খাওয়ানোর সময় পড়ার জামাকাপড়: সদ্য যারা মা হয়েছেন তাদের হালকা কাপড়ের এবং দুধ খাওয়ানোর জন্য আচ্ছাদন পরাই ভাল। আপনার ত্বকের সুরক্ষার জন্য স্তনবৃন্ত ক্রিম এবং স্তনবৃন্ত শিল্ড সহ নার্সিং ব্রা, নাইটওয়্যার এবং টপ বেছে নিন।

স্তন পাম্প: বাজারে বিভিন্ন ধরনের যেমন বৈদ্যুতিক এবং হাত দিয়ে করার স্তন পাম্প পাওয়া যায়। খোলা বা বন্ধ হওয়া সিস্টেমের পাম্প বা একই সময়ে এক বা উভয় স্তনে কাজ করা পাম্পের মধ্যে থেকে বেছে নিন।

জীবাণু নিষ্কাশন: আপনি আপনার নবজাত শিশুকে দুগ্ধপ্রদানে স্তন্যদুগ্ধ বা বোতলের দুগ্ধ যেটাই দিন না কেন,  আপনাকে নিপল এবং বোতলটিকেও সঠিক ভাবে জীবাণুনির্জবীকরণ করতে হবে যতদিন না আপনার শিশুটি একটি বছর অতিক্রান্ত করছে।

ফরমূলা দুগ্ধ: আপনি আপনার শিশুকে স্তনদুধের সাথে সাথে বোতলের দুধও খাওয়ালে, সেই খাওয়ানোর জন্য প্রয়োজনীয় জিনিসগুলিও আপনার ক্রয়ের তালিকায় অবশ্যই রাখবেন। আপনার শিশুর ডাক্তারের সুপারিশ করা ফর্মূলার ব্র্যান্ড কিনুন। আপনার সদ্য হওয়া শিশুর এই বিশেষ ব্র্যান্ড ব্যবহার করে কোনও অ্যালার্জি, অস্বস্তি বা কোষ্ঠকাঠিন্য হচ্ছে কিনা দেখতে প্রথমে একবার ব্যবহার করে দেখুন।

বোতল দ্বারা দুগ্ধপ্রদান: খাওয়ানোর বোতলে কোলিক প্রতিরোধকারী নিপলের ব্যবহার নবজাত শিশুদের জন্য সর্বোত্তমভাবে উপযোগী। খাওয়ানোর সময় বাচ্চাদের বায়ু গিলে ফেলার মাত্রা এতে অনেক হ্রাস পায়। খাওয়ানোর বোতলটিকে অবশ্যই বি পি এ মুক্ত হওয়া দরকার এবং সেটা উন্নত মানের উপাদান দ্বারা প্রস্তুত হওয়া প্রয়োজন যাতে তা উচ্চ তাপমাত্রা সহ্য করতে সক্ষম হয়।

বোতল পরিষ্কার করার ব্রাশ: প্রতিবার খাওয়ানোর পর ফিডিং বোতল ভাল করে পরিষ্কার করা দরকার। বোতলের স্টেরিলাইজারের সাথে পরিষ্কার করার ব্রাশ থাকলে ভাল করে পরিষ্কার করে স্বাস্থ্যবিধি বজায় রাখা যায়।

ফ্লাস্ক: ফ্লাস্কে গরম জল রাখা সবচেয়ে উপোযোগী। ফ্লাস্কে গরম জল রাখা যেতে পারে এবং ফরমূলা দুধ গোলার জন্য ব্যবহার করা যেতে পারে।

নালপোষ এবং মসলিন কাপড়: আপনার সদ্যজাত শিশুকে বোতলের বা বুকের দুধ খাওয়ানোর সময়, শিশু বমি করলে বা মুখের চারপাশে খাবার লেগে গেলে মোছার জন্য নালপোষ ব্যবহার করুন। আপনার সদ্যজাত সন্তানকে খাওয়ানোর সময় মসলিন কাপড় ব্যবহার করলে, খেতে খেতে মুখ থেকে বেরিয়ে এলে তা মুছতে, লালা মুছতে এবং খাওয়ানোর সময় এটি পরিষ্কার রাখতে উপকারী। আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় সঠিকভাবে বালিশ রাখুন যাতে খেতে সাহায্য করে।

৩. শয়নব্যবস্থা

শয়নব্যবস্থা

সচরাচর প্রথম কয়েকটি মাস নবজাতক শিশুটির শয়নব্যবস্থা আপনার ঘরেই করার পরামর্শ দেওয়া হলেও, আপনার শিশুর ঘুমের জায়গাটির পরিকল্পনা করা প্রয়োজনীয়। আপনি যদি তার সঙ্গেই ঘুমানোর সিদ্ধান্ত নেন, তবে সেক্ষত্রে শিশুটির শোয়ার জায়গাটিকে সুদৃঢ় এবং সম্পূর্ণ নিরাপদ করতে হবে। নির্দিষ্ট ঋতুকালীন অবস্থার উপর বিচার করে একটি কম্বল এবং চাদর ব্যবহার করুন।

শিশুর তোশক এবং ক্রিব গদি (শিশুদের জন্য বিশেষভাবে প্রস্তুত একপ্রকার গদি): একটি হালকা মোসেস গদি বা মোসেস ঝুড়ি (নবজাতকের শোবার জন্য বিশেষ একরকমের ঝুড়ি) এবং তার সঙ্গে ব্যবহৃত একটি নতুন সুদৃঢ় গদি আপনার শিশুর শয়নব্যবস্থার অপরিহার্য তালিকাটির  সর্বপ্রথম উপাদান। আপনি লোমশ অথবা পুরু কম্বল বা গদির প্রতি অর্থ বিনিয়োগে বিরত থাকবেন কারণ সেটা শিশুকে দমবন্ধকর পরিস্থিতিতে ফেলতে পারে। পরিবর্তে, হালকা চাদর ব্যবহার করুন এবং দৃঢ়ভাবে সেটিকে তোষকের সঙ্গে গুঁজে দিন। ব্যবহার্য বালিশটি যদি দ্বিস্তরবিশিষ্ট হয় এবং সঠিকভাবে সেলাই করা থাকে, তাহলে এটি নরম বালিশ অপেক্ষা বেশি উপযোগী।

শিশুর কম্বল এবং চাদর: রোঁয়ামুক্ত ভাল মানের কম্বল এবং চাদর আপনার নবজাতক শিশুর বিছানার পক্ষে সর্বোপযোগী। কম্বলটিকে বাতাস চলাচলের উপযোগী হতে হবে। বিছানার জন্য হালকা রং বেছে নিন। বিছানার উপর পাতার জন্য আচ্ছাদন বা দ্রুত শুস্ক হওয়া চাদরের ব্যবহার আপনার শিশুর শুষ্ক ও আরামদায়ক বিছানায়  ঘুমকে নিশ্চিত করে।

মশারি: আপনার নবজাতক শিশুর আশেপাশে মশার উপস্থিতি সম্বন্ধে কখনোই আপনি খুব সতর্ক হতে পারবেন না। একটি ভালো মশারি এবং একটি মশা তাড়ানোর আল্ট্রাসোনিক রেপিলেন্ট (অতিস্বনক শব্দতরঙ্গের মাধ্যমে মশা দূর করার যন্ত্রবিশেষ) আপনার শিশুটিকে মশার কামড় এবং তা থেকে সম্ভাব্য ব্যাধিসকল হতে রক্ষা করে।

শিশু নিরীক্ষণ যন্ত্র: যদি আপনার শিশু একটি নার্সারিতে (শিশুশালা) ঘুমিয়ে থাকে, তাহলে তার জন্য একটি ভাল সংস্থার শিশু নিরীক্ষণ যন্ত্রের প্রয়োজন হবে, যা আপনাকে আপনার ঘুমন্ত সন্তানের উপর নজর রাখতে সাহায্য করবে। যন্ত্রটি রিচার্জেবল ধরনের কিনা তা নিশ্চিত করুন, কারণ এগুলি টেকসই হয়।

মোবাইল: নিরাপদ, প্লাস্টিকহীন বস্তুর দ্বারা একটি মোবাইলকে ঝুলিয়ে শিশুটির শয়নসজ্জাকে নিখুঁত ও পরিপাটি করে তুলুন। মোবাইলটি ঘরের বৈচিত্র্য বাড়াবে এবং আপনার বাচ্চাকেও সেটাকে নিয়ে ব্যস্ত রাখবে।

৪. ডায়পার লাগানো

ডায়পার লাগানো

যখনি আপনি নবজাতক শিশুদের কথা ভাবেন তখন  মনের মধ্যে প্রথমে, “খুব মিষ্টি” শব্দটি ছাড়াও ডায়পার কথাটিও আসে। শিশুর অপরিহার্য কেনাকাটার তালিকায় এটির স্থান সবার শীর্ষে।

ডিস্পোসেবল (একবারই ব্যবহার্য) ডাপার: একগাদা ডায়পার ক্রয় এড়িয়ে চলুন। পরিবর্তে, 3টি আলাদা ব্র্যান্ডের নমুনার ডায়পার কিনে তা শিশুটির জন্য ব্যবহার করুন। যে ব্র্যান্ডের পণ্যটিকে সবচেয়ে আরামদায়ক মনে হবে, তা দিয়ে আপনার নবজাত শিশুর বাকি ডায়পারের প্রয়োজন মেটান। এই ধরনের ডায়পার ঘরের বাইরে যাওয়ার সময় খুব কাজে আসে।

সুতির ল্যাংগোট বা লেংটি বা ন্যাপি: পুনর্ব্যবহারযোগ্য সুতির ন্যাপি শিশুর সংবেদনশীল ত্বকের জন্য একটি নিরাপদ বিকল্প। যাইহোক, এই ন্যাপিগুলিকে ময়লা হবার সাথে সাথেই পরিবর্তন করা প্রয়োজন, এবং সেইজন্য আপনাকে এগুলির যথেষ্ট জোগান রাখতে হবে এবং যাতে সঠিক সময়ে তাদের কাচা সম্পন্ন হয় তাও লক্ষ্য রাখতে হবে।

ত্বকের ফুসকুড়ির মলম: একটি ভাল মানের ডায়াপারজাত ফুসকুড়ির মলম কিনে প্রস্তুত থাকবেন। আপনার শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী এটি ব্যবহার করুন।

ওয়েট ওয়াইপ: আপনার নবজাতক শিশুর শৌচকর্মের পর তার অপরিস্কার অঙ্গসমূহকে ধীরে ধীরে এবং স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার করা দরকার। ওয়েট ওয়াইপ দ্বারা পরিষ্কার করলে শিশুর ত্বকে প্রয়োজনীয় আদ্রতা বজায় থাকে এবং ময়লা জায়গাটিকে পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত করে।

পরিষ্কারের মাদুর: শিশুর ডায়াপার পরিবর্তনের সময় তা একটি আলাদা মাদুরের উপর করুন যাতে বিছানার চাদর ও অন্যান্য সামগ্রী ভিজে না যায়। এইধরনের মাদুরগুলি অতিসহজে ব্যবহার ও সাফ করা যায়, এবং বিশেষ করে ভ্রমণের সময় তা অত্যন্ত উপযোগী।

নোংরা ফেলার পাত্র এবং আবর্জনা বহনকারী ব্যাগ : নোংরা ডায়পারগুলিকে ফেলে দেওয়ার আগে কিছুতে রাখার ক্ষেত্রে, পৃথক আবর্জনা ব্যাগ এবং নোংরা ফেলার পাত্র একটি নিরাপদ ও পরিচ্ছন্ন বিকল্প।

৫. পোষাক পরিচ্ছদ

পোষাক পরিচ্ছদ

আপনার নবজাতক শিশুর জন্য আপনাকে প্রথমে অবশ্যই জামাকাপড় কিনতে হবে। নবজাতক শিশুর জামাকাপড়গুলি অবশ্যই আরামদায়ক, সুতির তৈরী হতে হবে এবং তাতে অন্য নিরাপত্তার ব্যাবস্থাগুলিও কাম্য। শুধুমাত্র নরম সুতির কাপড় কিনুন এবং চকচকে, ভারী অলংকরণযুক্ত, প্লাস্টিকের চাকতি দ্বারা সজ্জিত, বিভিন্ন ফিতে, বন্ধনী বা টাই এবং বোতাম ইত্যাদিকে এড়িয়ে চলুন, কারণ এইগুলি শিশুটির শ্বাসনালিতে অযথা চাপ সৃষ্টি করতে পারে অথবা তার ত্বকে প্রদাহের উৎস হতে পারে। প্রচুর জামা একসাথে কিনবেন না কারণ নবজাতক শিশুদের দ্রুত বৃদ্ধি হয়। নিম্নলিখিত বস্তুগুলি ক্রয় করার সময় আবহাওয়ার বিভিন্ন পরিস্থিতিগুলি অবশ্যই বিবেচনা করবেন।

ঘুমের পোশাক: সম্পূর্ণ শরীর ঢাকা পোশাক বা ঘুমের পোশাকগুলি সহজেই পরিবর্তন করা যায় এবং তা নবজাত শিশুদের জন্যেই বিশেষভাবে প্রস্তুত করা হয়। ঘাড় থেকে গোড়ালি পর্যন্ত সামনের দিকে থাকা উপরে চাপ দেওয়ার বোতাম যুক্ত এক ডজন ঘুমের স্যুট কিনুন।

টপ: একটি নবজাতককে পোশাক পরানো চাতুর্যের কাজ হতে পারে কারণ আপনার শিশু সূক্ষ্ম এবং ক্ষুদ্র। পিছনে বোতাম আছে বা মাথার উপর দিয়ে খুলতে হয় এমন পোশাক এড়ানো উচিৎ। খামের মতো গলা বা সামনে খোলা যায় এমন 5-6 টি সেট জামা কিনতে হবে।

মোজা: তাপমাত্রা কমে গেলে বা বাইরে গেলে আপনার নবজাতকের পা সবসময় গরম রাখা অপরিহার্য। আপনার ছোট শিশুটির জন্য 3 জোড়া সুতির সুন্দর মোজা কিনুন।

টুপি: নবজাতক শিশুর মাথায় একটি কম্বল, হুড বা টুপি দিয়ে আচ্ছাদিত করা উচিত যাতে শিশুকে উষ্ণ রাখা যায় এবং তাকে নিরাপদ হওয়ার অনুভূতি প্রদান করা যায়, সুতির টুপি যা শিশুর কানগুলি ঢেকে রাখে তা হল সবেচেয়ে ভালো।

জড়িয়ে বাঁধার কাপড়: জড়িয়ে নেওয়ার মতো কম্বল বা সোয়াডল কাপড় একটি আবশ্যক জিনিস। উষ্ণ, তবু বাতাস চলাচল করতে পারে, এমন কাপড় দিয়ে শিশুকে মুড়ে দিলে, শিশু  নিরাপদ এবং উষ্ণ বোধ করে।

6. স্নান এবং পরিষ্কার করা

স্নান এবং পরিষ্কার করা

প্রথম কয়েক সপ্তাহে, নবজাত শিশুকে শুধুমাত্র একটি স্পঞ্জ বা সুতীর কাপড় দিয়ে দ্রুত মোছা প্রয়োজন। তবে, আপনার বাচ্চাকে জলের ছিটে দিয়ে স্নান করানোর জন্য বেশী দিন অপেক্ষা করতে হবে না। এটি একটি বিশেষ সময় যখন বাবা-মা তাদের নবজাতক শিশুদের সাথে বন্ধন তৈরি করতে পারেন।

বাথটব: শিশুর আকার এবং আপনার সামর্থের উপর ভিত্তি করে, বাজারে পাওয়া হরেক বিকল্পগুলির মধ্যে থেকে আদর্শ বাথটবটি বাছাই করুন। প্লাস্টিকের টবগুলি থেকে শিশুর স্নানের প্রয়োজনীয় জিনিসগুলিকে পরিষ্কার করা সহজ হলেও, আপনার বাচ্চার বৃদ্ধির সাথে সাথে একটি রূপান্তরযোগ্য টবকে আকারে বাড়ানো যেতে পারে। আপনি সম্পূর্ণ সমতল করা যায় না বা মোড়ানো যায় এমন টবগুলি নির্বাচন করতে পারেন, যা ভ্রমণের সময় কাজে আসে।

তোয়ালে: শোষক উপাদান থেকে তৈরি 2-3টি নরম স্নান করার তোয়ালে কিনুন এবং সেগুলিকে ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করুন। হালকা  রঙের সুতির তোয়ালেগুলি হলো সেরা বিকল্প।

বেবি ওয়াশ এবং শ্যাম্পু: চোখ জ্বালা করাবে না এমন, হালকা, সুবাসমুক্ত শ্যাম্পু এবং বেবি-ওয়াশ একটি আবশ্যক জিনিস। একটি ছোট বোতল কিনুন এবং এটি আপনার নবজাতক শিশুর ত্বকের সাথে কিভাবে প্রতিক্রিয়া করে তা দেখুন, তারপর বেশী করে কিনুন।

মালিশ এবং চুলের তেল: আপনি আপনার নবজাত শিশুকে মালিশ করার জন্য বাদাম বা নারকেল তেলের মতো প্রথাগত তেল ব্যবহার করতে পারেন। যদি আপনি বোতলজাত তেল কেনেন, তাহলে মৃদু, জৈব ভিত্তিক তেল  কিনুন বা সুপারিশের জন্য আপনার শিশুর ডাক্তারের সাথে পরামর্শ করুন।

শিশুর ক্রিম: আপনার নবজাতকের ত্বকে একটি ভাল শিশুর ক্রিম লাগিয়ে ময়শ্চারাইজ করুন যা প্রতিটি স্নানের পরে প্রয়োগ করতে হবে। আপনার শিশুর পুরো শরীরে এটি প্রয়োগ করার আগে,  একটুখানি প্রয়োগ করে পরীক্ষা করে নিন।

7. নিরাপত্তা

আপনার নবজাতক শিশুকে বাড়িতে রাখার মতো  নিরাপদ পরিবেশ তৈরি করার সময় খেয়াল রাখুন যে দুর্ঘটনা ঘটার মতো সব উপাদানকে যেন সরানো হয়। আপনার বাড়ির জন্য উচ্চ-গ্রেডযুক্ত কার্বন মনোক্সাইড এবং ধোঁয়া শনাক্তকারী যন্ত্রগুলিতে বিনিয়োগ করুন। প্লেপেন এবং সিঁড়ির গেট আপনার শিশুর পড়ে যাওয়া এড়াতে ও তাকে নির্দিষ্ট এলাকায় রাখতে খুব প্রয়োজনীয়। জানালা এবং আলমারি ক্যাচ, প্লাগ সকেট কভার, ফায়ারগার্ড, আসবাবপত্র কোণার রক্ষাকর্তা এবং অন্যান্য অনেক সাম্প্রতিক উদ্ভাবন আপনার নবজাতক শিশুর সুরক্ষার জন্য এবং আপনার বাড়িটিকে শিশুর পক্ষে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে। যখন ঘরে কোনো বাচ্চা থাকে তখন একটি থার্মোমিটার, একটি ফার্স্ট-এড কিট এবং অসুস্থতা সম্পর্কে একটি বই ঘরে থাকা অপরিহার্য।

8. বাচ্চাদের গিয়ার

যখন আপনি খাওয়ার সময়ের জন্য প্রস্তুত হতে যাচ্ছেন বা বাইরে যাচ্ছেন, তখন চাবি দেওয়া শিশুর গিয়ার আইটেম প্রস্তুত করা অপরিহার্য। আপনার শিশুর জন্য একটি ক্যাঙ্গারু পাউচ শিশু ক্যারিয়ার কিনুন। আপনার বাচ্চা বেড়ে গেলে, আপনি তাকে রকার, শিশুর সুইং, বাউন্সার, স্ট্রোলার বা প্রামে রাখতে পারেন। বিভিন্ন মাপ, রং যুক্ত এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহারযোগ্য, অনেক শিশুর গিয়ার পণ্য বাজারে এসেছে।

9. ঘর ছেড়ে যাওয়া

আপনি যে পরিবহন ব্যাবস্থা নিতে চান তার উপর নির্ভর করে ভ্রমণের জন্য প্রস্তুত হওয়া গুরুত্বপূর্ণ। আপনার শিশুর সাথে বাড়ির বাইরে থাকার সময়, শিশুর প্রয়োজনীয় জিনিসগুলিতে বিনিয়োগ করার জন্য সর্বোত্তম এবং সর্বাধিক অর্থ সাশ্রয়ী বিকল্পগুলি চয়ন করুন।

ডাপার ব্যাগ: একটি কেতাদুরস্ত, ট্রেন্ডি ডায়পার ব্যাগ কিনুন, যাতে পর্যাপ্ত জায়গা ও পকেট থাকবে বাচ্চার সব প্রয়োজনীয় জিনিস বহন করার জন্য।

গাড়ীর আসন / শিশুর স্ট্রলার: এই পণ্যগুলি তখনই কিনুন যদি আপনি প্রায়ই তাদের ব্যবহার করার পরিকল্পনা করেন এবং আপনি যে এলাকায় বাস করেন সেটির রাস্তাঘাট স্ট্রলার চালানোর উপযুক্ত হয়। আপনি যদি ঘরকুনো ব্যক্তি হন, তবে তালিকা থেকে এই ব্যয়বহুল জিনিসগুলো বাদ দিন।

10. স্বাস্থ্য

আপনার সদ্য জন্মানো শিশুকে সুস্থ রাখার জন্য নিয়মিত শিশু-বিশেষজ্ঞ-এর চেম্বারে অথবা হাসপাতালে দেখানো উচিত। আপনার নবজাতক শিশুর নখ কাটার জন্য শুধুমাত্র বেবি ক্লিপার ব্যাবহার করা গুরুত্বপূর্ণ। এই কাঁচিগুলিতে নিরাপত্তা নিশ্চিত করার জন্য এর ব্লেডগুলি বক্রাকারে গোল করে বানানো হয়েছে। আপনার নবজাতক শিশুর যত্ন করার সময় আপনার হাত পরিষ্কার করার জন্য হ্যান্ড স্যানিটাইজারগুলি সর্বদা ব্যবহার করতে হবে।

ঋতু অনুযায়ী নবজাতক শিশুর প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকা

নবজাতক শিশুর প্রয়োজনীয় জিনিসগুলি ক্রয় করার সময় আবহাওয়ার কথা বিবেচনা করা দরকার যাতে আপনার বাচ্চার যেটা যেই ঋতুতে প্রয়োজন, সেটা উষ্ণ জামাকাপড় থেকে শুরু করে ঘুমের জন্য প্রয়োজনীয় সামগ্রী পর্যন্ত হতে পারে, কেনা যায়।  এখানে ঋতু অনুসারে কোন জিনিস কেনা উচিত তা তালিকাভুক্ত করা হলো।

1. গ্রীষ্মে নবজাতক শিশুদের জন্য অপরিহার্য জিনিসপত্র

গ্রীষ্মে নবজাতক শিশুদের জন্য অপরিহার্য জিনিসপত্র

আগে উল্লেখিত বিস্তারিত তালিকা ছাড়াও, গ্রীষ্মে জন্ম নেওয়া শিশুর জন্য আপনার প্রয়োজনীয় কয়েকটি সামগ্রীর এখানে উল্লেখ রয়েছে।

শিশুর গেঞ্জি: খামের মতো গলা ও উপযুক্ত বোতামযুক্ত বডি স্যুট বা গেঞ্জি হল গ্রীষ্মকালের জন্য আদর্শ জামা।

ঘুমের জন্য জামাকাপড়: নবজাতক শিশুরা প্রথম কয়েক মাসের জন্য স্লীপসুটেই থাকে।

গাড়ী বা প্র্যামের জন্য ছায়াদানকারী: ভ্রমণের জন্য আদর্শ, আপনার নবজাতক শিশুকে সূর্যের তাপ থেকে বা হিটস্ট্রোক থেকে রক্ষা করার জন্য আপনার গাড়ির জানালায় এবং প্র্যামে ছায়া-দানকারী লাগাতে হবে।

গ্রীষ্মের জন্য টুপি: একটি বেড়যুক্ত  টুপি কিমতে হবে যাতে আপনার শিশুর চোখ সূর্য থেকে রক্ষা পায়।

মসলিন কাপড়: শিশুদের বেশিরভাগ দুলন্ত চেয়ার, প্র্যাম এবং গাড়ীর আসন সিন্থেটিক ফ্যাব্রিক দিয়ে বানানো থাকে যা আপনার শিশুর ঘামের কারণ। সুতির চাদর দিয়ে কোনো কিছুকে ঢেকে রাখলে, তা আপনার বাচ্চাকে শীতল রাখে।

সূর্য রশ্মিকে অবরোধ করা: শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনার নবজাতক শিশুর সূক্ষ্ম চামড়ায় ব্যবহার করার জন্য সবথেকে ভালো সানস্ক্রীণ লাগান যা নবজাতককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করবে।

২. নবজাতক শিশুদের প্রয়োজনীয় শীতকালীন বস্তুসামগ্রী

নবজাতক শিশুদের প্রয়োজনীয় শীতকালীন বস্তুসামগ্রী

শীতকালে, তাপমাত্রার নিম্নগতির ফলে আপনার বাচ্চার পক্ষে অতিরিক্ত পোশাক ছাড়াই উষ্ণ থাকাটা কঠিন হয়ে পড়ে। প্রদত্ত তালিকাটির মাধ্যমে আপনার শিশুর স্বাস্থ্যের প্রতি যত্ন নিন।

শিশুর লেপ: বাজারে অনেক ধরণের শিশুর লেপ পাওয়া যায় যা তৈরি হয় নরম উপাদান দিয়ে, এবং বিভিন্ন মাপ, নকশা এবং  রংয়ের পাওয়া যায়।

পশমী চাদর এবং কম্বল: কিনতে হলে ভাল মানের কম্বল বা হুডওয়ালা পশমী চাদর কেনা উচিত। ঠান্ডার দিনগুলোতে নিম্নপ্রদত্ত উপায়গুলির মাধ্যমে আপনার নবজাতকটিকে আদর্শভাবে মুড়ে দিতে পারেন।

ফুলহাতা গেঞ্জি: যেহেতু গেঞ্জিটি আপনার শিশুর ত্বকের সরাসরি সংস্পর্শে আসে তাই এটি সুতির হওয়া দরকার। শিশুটিকে আরো কিছু জামা পরান এবং সবশেষে একটি হালকা উলের সোয়েটার পরিয়ে দিন।

তাপ ধরে রাখার পরিধান: অতিরিক্ত উষ্ণতার জন্য আপনার শিশুর তাপ ধরে রাখার প্যান্ট এবং গেঞ্জি প্রয়োজন।

সোয়েটার অথবা কার্ডিগান: আপনার নবজাতক শিশুটিকে সব পোশাকের উপরে একটি সোয়েটার পরাতে পারেন। শিশুটির ত্বকের উপর ভালো করে নজর রাখুন যাতে উলের ব্যাবহারজনিত কোনো প্রদাহ না হয়। যদি হয়, তাহলে  অনেকগুলি সুতির স্তরের উপরে একটি উলের কম্বল দিন।

উলের টুপি এবং বুটজুতা: বেশিরভাগ সোয়েটার সেট মোজা এবং টুপির সাথে আসে, যাতে আপনার সন্তানের কাছে একটি মিলযুক্ত সেট থাকে। সুতির মোজা জোড়ার উপর বুটজুতা পরান।

3. বর্ষার সময় নবজাতক শিশুর জন্য অপরিহার্য সামগ্রী

বর্ষার সময় নবজাতক শিশুর জন্য অপরিহার্য সামগ্রী

বর্ষায় জন্মানো শিশুর জন্য, আপনাকে উপরে উল্লিখিত সব ঋতুর জিনিসগুলির সাথে কয়েকটি অতিরিক্ত জিনিস কিনতে হবে। এগুলির মধ্যে রয়েছে:

শিশুদের ছোট হাতার গেঞ্জি: বর্ষাকালের পক্ষে বডি স্যুট সহ প্রায় 5 থেকে 6 জোড়া গেঞ্জি আদর্শ। যখন আবহাওয়া আর্দ্র থাকে, তখন আপনার সন্তানের একটি গেঞ্জি অত্যাবশ্যক।

ঘুমের জন্য জামা: আলগা ধরনের ঘুমের পোশাক বর্ষার জন্য খুব কাজের, বিশেষত যদি সেটা সুতির হয়। এগুলি খুব সহজে ধোয়া এবং শুকনো করা যায়।

সুতি জ্যাকেট: বর্ষার ঠান্ডা দিনে নবজাতককে সুতির জ্যাকেট পরাতে পারেন। পাশাপাশি শীতকালে ব্যাবহারের জন্যেও, ছোট্টটির পোশাক একটু বড় মাপের কিনবেন।

কীটনাশক মলম এবং ঘামাচির পাউডার: সবচাইতে ভালো কীটনাশক মলম, ক্রিম এবং ঘামাচি দূরীকরণের পাউডারের জন্য আপনার শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। বর্ষায় আপনার শিশুর উপর এইগুলি প্রয়োগ করুন মশার কামড়ের থেকে এবং গরমের ফুসকুড়ি থেকে রক্ষা করার জন্য।

আপনার নবজাতকের আগমনের জন্য প্রস্তুতি নেওয়ার সময় অনেক কাজ করার থাকে এবং উপরের তালিকাভুক্ত প্রয়োজনীয় সমগ্রীগুলি কিনে ফেলা হলো সবথেকে গুরুত্বপূর্ণ। এই তালিকার মাধ্যমে আমরা আপনার নবজাতক শিশুর প্রয়োজনীয় জিনিসগুলোর সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করছি যেগুলির দ্বারা আপনি শিশুটিকে স্বাস্থ্যকর ও আরামদায়ক রাখতে পারেন এবং তাকে সুখী রাখতে পারেন। শিশুটির অতি দরকারী সমস্ত জিনিসগুলির ব্যবস্থা তার আগমনের আগে অথবা পরে যত তাড়াতাড়ি সম্ভব করে ফেলুন!