পত্রিকা

আপনার বাড়িকে করোনাভাইরাস-মুক্ত রাখা

সংস্থাগুলি তাদের কর্মচারীদের বাড়ি থেকে কাজ করতে অনুমতি দিয়েছে, দোকান ও মলগুলি বন্ধ করে দেওয়া হয়েছে এবং স্কুলগুলি ছুটির দিন ঘোষণা করেছে, কোভিড-১৯-এর বিস্তারকে ধীর করে এবং বন্ধ করার জন্য সামাজিক দূরত্ব এখন আদর্শ হয়ে দাঁড়িয়েছে। তবে, সংক্রামক জীবাণুগুলি আপনার বাড়িতেও বাস করতে পারে, বিশেষত যদি আপনার বাড়িতে, প্রবেশের সময় আপনার দর্শনার্থী, পরিবারের সদস্য, বাড়ির সহায়তাকারী বা কাজের মানুষ অথবা অন্য কেউ জীবাণু বহন করে থাকেন। সুতরাং, আপনার বাড়িকে করোনাভাইরাস-মুক্ত রাখার জন্য কিছু টিপস এখানে রইল, যাতে আপনি এবং আপনার পরিবার এই সময়ে সুরক্ষিত থাকবেন!

কিভাবে আপনার বাড়িটিকে করোনাভাইরাস থেকে মুক্ত রাখবেন

কয়েকটি বিধি, কয়েকটি পরিষ্কার করার টিপস ও কয়েকটি অন্যান্য হ্যাক আপনার ঘরকে এই বিচ্ছিন্নতার সময়কালে পরিষ্কার এবং করোনাভাইরাসমুক্ত থাকবে। অনুসরণ করার জন্য এখানে ১০টি সহজ টিপস রয়েছে।

১. নিয়মিত আপনার হাত ধুয়ে নিন

এটি বলার অপেক্ষা রাখে না যে আমাদের হাতেই সর্বাধিক পরিমাণ জীবাণু থাকে, যা আমরা পরে যখন স্পর্শ করি তখন আমাদের চারপাশের পৃষ্ঠগুলিতে স্থানান্তর করে। আপনার ঘরটি করোনাভাইরাস জীবাণু মুক্ত রাখার সর্বোত্তম উপায় হল নিয়মিত হাত ধোয়া, বিশেষত যখন আপনি বাইরের কোনও পৃষ্ঠকে স্পর্শ করেন। এটি কোন পার্সেল গ্রহণের জন্য দরজা খোলা, আবর্জনার বাইরে বেরোনোর ​​জন্য, বা কিছু মুদির জিনিস কেনার জন্য বা সভার জন্য বেরিয়ে যাওয়ার মতো যে কোন সহজ অভ্যাস হতে পারে। বাড়িতে প্রবেশের ক্ষেত্রে একই নিয়ম যে কোন কারোর জন্য প্রযোজ্য, সে পরিবারের সদস্য বা বাড়ির সহায়ক যেই হোক। বাড়ির অভ্যন্তরের কোন পৃষ্ঠতল স্পর্শ করার আগে প্রত্যেকে নিজের হাত ধুয়ে নিচ্ছেন তা নিশ্চিত করুন।

২. নোংরা জমতে দেবেন না

যে কোন ধরণের সংক্রমণ আপনার প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেবে, যা আপনাকে কোভিড-১৯-এ আরও বেশি সংবেদনশীল করে তুলবে। আপনি বাড়ির মধ্যে বা আশেপাশে নোংরা বা আবর্জনা জমতে দিলে, বিপজ্জনক জীবাণুগুলির এটির মাধ্যমে আপনার কাছে আসার পথ খুঁজে পাওয়ার সম্ভাবনা তত বেশি। তাই আপনি ব্যবহার করার সাথে সাথে থালা-বাসনগুলি ধুয়ে ফেলুন, আপনার বাচ্চার খেলা শেষ হওয়ার পরে সেগুলি সরিয়ে দিন এবং আপনাদের ব্যবহার করা পোশাক গাদা হতে দেবেন না। আপনি কি জানেন যে আপনি কিভাবে এই মাসগুলিতে আশেপাশে পড়ে থাকা কোনও জিনিস স্তূপ করা ছাড়াই আপনার ঘরকে পরিষ্কার ও সংগঠিত রাখতে চেয়েছিলেন? ভাল, এটি আপনাকে যা করতে হবে তাতে প্রেরণা দেবে।

৩. নিয়মিতভাবে পৃষ্ঠতলগুলি নির্বীজন করুন

শক্তিশালী জীবাণুনাশক দিয়ে প্রতি ৫-৬ ঘন্টা অন্তর আপনার বাড়ির সর্বাধিক স্পর্শিত অঞ্চলগুলি জীবাণুমুক্ত করুন। এর মধ্যে ডোরনব, রিমোট, লাইটের সুইচ, চেয়ার, কাউন্টার, সিংক ডেস্ক, টেবিলগুলি এবং আপনার বাড়ির অন্য যে কোন অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে। মনে রাখবেন, পৃষ্ঠতল পরিষ্কার এবং জীবাণুমুক্ত করার মধ্যে পার্থক্য রয়েছে। সারফেস ক্লিনারগুলি কেবল জীবাণুর সংখ্যা হ্রাস করে, তবে জীবাণুনাশকগুলি পৃষ্ঠের সমস্ত জীবাণুকে মেরে ফেলার জন্য রাসায়নিক ব্যবহার করে। অতএব, আপনার ঘর পরিষ্কার করতে জীবাণুনাশকগুলি স্টক করুন।

৪. ঘর পরিষ্কার করার সময় গ্লাভস ব্যবহার করুন

ডিস্পোজেবল গ্লাভস হল পরিষ্কার করা ব্যক্তির পাশাপাশি বাড়ির লোকজনদেরও ত্রাণকর্তা। সুতরাং আপনি বা বাড়িটি কাজের মানুষটি যেই ঘর পরিষ্কার করছেন না কেন, গ্লাভস পরুন এবং সেগুলি যথাযথভাবে ফেলে দেওয়া হচ্ছে তা নিশ্চিত করুন। এছাড়াও, গ্লাভস পরার পরেও কেবল নিরাপদ দিকে থাকতে আপনার হাত ধুয়ে ফেলুন।

৫. বাড়িটি ভালভাবে ভেন্টিলেটেড রাখুন

আমরা প্রায়শই ভুলে যাই যে সূর্যের আলো এবং তাজা বাতাস কতটা শক্তিশালী। এমন প্রমাণ রয়েছে যে ইউভি রশ্মি বেশিরভাগ ভাইরাসকে হত্যা করার পক্ষে যথেষ্ট শক্তিশালী; যদিও এটি কোভিড-১৯-এর ক্ষেত্রে সত্য না, এটি অন্যান্য ভাইরাসগুলির ক্ষেত্রে ঘটে যা আপনার বাড়িকে সংক্রামিত করতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। সূর্যের আলো ও তাজা বাতাস আপনার প্রফুল্লতা তুলবে এবং প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে, যা সামাজিক বিচ্ছিন্নতা বজায় রাখার ক্ষেত্রে আরও গুরুত্বপূর্ণ।

Related Post

৬. আপনার ফোন জীবাণুমুক্ত করুন

অবাক করার মতো বিষয়, আমরা প্রায়শই ভুলে যাই যে আমরা আমাদের ফোনটি এত বেশি ব্যবহার করি যে এগুলি আমাদের হাতের মতো একই জীবাণু বহন করতে পারে। অধ্যয়ন এমনকি এমনটাও প্রতিষ্ঠিত করেছে যে, সেলফোনগুলি টয়লেট আসনের চেয়ে ১০ গুণ বেশি ব্যাকটিরিয়া বহন করে। সুতরাং, আপনি কিভাবে আপনার ফোনটি জীবাণুমুক্ত করবেন? আপনি অ্যালকোহল ওয়াইপ ব্যবহার করতে পারেন বা অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজারে একটি টিস্যু ডুবিয়ে আপনার ফোনটি মুছতে পারেন। হ্যাঁ, সামনে ও পিছনে এবং কোন কভার থাকলে সেটিও মুছুন।

৭. গরম জল দিয়ে পোশাক এবং চাদর বা কভার ধুয়ে নিন

আপনার ওয়াশিং মেশিনে গরম জলে আপনার পোশাক ও অন্যান্য কাপড় ধুয়ে ফেলুন। জামাকাপড় ধোয়ার আরেকটি পরামর্শ হল আপনার নিয়মিত ডিটারজেন্টের সাথে মিশ্রিত করা সামান্য ব্লিচ (রঙের জন্য নিরাপদ ব্লিচ ব্যবহার করুন) যুক্ত করা। ব্লিচ কেবল দাগই দূর করে না, তবে জীবাণুনাশক হিসাবে কাজ করে, যা আপনার পোশাকে থাকা কোন অবশিষ্ট জীবাণুকে হত্যা করে। এটি নিশ্চিত করে যে আপনার জামাকাপড় ভালভাবে ধোয়া হয়েছে, কোন জীবাণু এখনও যেন না থাকে।

৮. আপনার পোশাক এবং চাদর বা কভার সূর্যের আলোয় শোকন

আপনার জামাকাপড় ও লিনেনগুলি রোদে শোকানোর বিষয়টি নিশ্চিত করুন এবং যখন আপনি তাদের র‍্যাক থেকে বের করেন তখন সেগুলি কিছুটাও যেন স্যাঁতসেঁতে নয় তা নিশ্চিত করুন। এটি কোন সংক্রমণজনিত ব্যাকটিরিয়া বৃদ্ধি রোধ করে। এছাড়াও, স্যাঁতসেঁতে পোশাক পরা আপনাকে অসুস্থ করতে এবং অনাক্রম্যতা হ্রাস করতে পারে, যা এই সময়ে কঠোরভাবে না!

৯. তোয়ালে কারো সাথে ভাগ করবেন না

পরিবারের প্রতিটি সদস্যের জন্য আলাদা তোয়ালে বরাদ্দ করুন, যাতে জীবাণুর কোন বিনিময় না হয়। তোয়ালে নিয়মিত ধুয়ে নিন এবং শুকিয়ে নেবেন যেহেতু আপনি জেনে অবাক হবেন এগুলিতে কতগুলি জীবাণু থাকতে পারে। লিনেন এবং জামাকাপড়গুলির ক্ষেত্রেও এটি একই রকম, বিশেষত যদি পরিবারের কোন সদস্যকে এখনও কাজের জন্য বাইরে যেতে হয়। দারুণ পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য আরেকটি পরামর্শ হল প্রতিটি সদস্যের পোশাক আলাদাভাবে পরিষ্কার করা। আপনাকে সত্যই প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে, তাই যদি আপনার ধৈর্য বা সময় না থাকে তবে চিন্তা করবেন না।

১০. একটি হিউমিডিফায়ার বিনিয়োগ করুন

আপনার ঘরের আর্দ্রতার মাত্রা ৪০% এবং ৬০% রাখা রোগ-সৃষ্টিকারী জীবাণুগুলির প্রসারণকে ধীর করতে সহায়তা করতে পারে। আর্দ্রতার এই স্তরটি আপনার দেহকে প্যাথোজেনগুলির থেকে আর ভালভাবে প্রতিরক্ষা করতে সহায়তা করে, কারণ বাড়ির ভিতরের বায়ু শ্লেষ্মা ঝিল্লি শুকিয়ে দিতে পারে এবং আপনার শরীরকে ভাইরাসের প্রতি আরও সংবেদনশীল করে তুলতে পারে, যা আর্দ্রতা রোধ করে।

আপনি নিজের বাড়িটি পরিষ্কার করার বা জামা-কাপড় কাচার পদ্ধতিতে পরিবর্তনগুলি ছোট মনে হতে পারে, তবে এগুলি আসলে মারাত্মক করোনাভাইরাসকে আপনার ঘরের বাইরে রাখতে সহায়তা করতে পারে। সুতরাং, সর্বাধিক সামাজিক দূরত্ব তৈরি করুন এবং এই ১০টি সহজ টিপসের সাহায্যে আপনার ঘরকে কোভিড-১৯-মুক্ত রাখুন।