ওভ্যুলেশন পূর্বাভাস কিট (OPKs)

 

মা হওয়ার অনুভূতি আর কারুর ই হয় না, এই অভীমুখের প্রথম পর্যায় হল গর্ভবতী হওয়াযদি আপনি এ ব্যাপারে কিছুদিন ধরে চেষ্টা চালিয়ে যান এবং সেরকম আশানুরূপ ফল না পান, একটি ওভুলেশন পূর্বাভাস কিট এ বিষয় থেকে বেরিয়ে আসতে আপনাকে সাহায্য করবে

ওভুলেশন হল একটি সাধারণ পদ্ধতি যা ডিম্বাশয়ের মধ্যে ডিম্বাণুগুলির মুক্ত হওয়াকে নির্দেশ করে প্রতি মাসে ডিম্বাশয়ের মধ্যে অনেকগুলি করে ডিম্বাণু পরিণত হতে থাকে ,সেগুলির মধ্যে যেটি সবথেকে বেশি স্বাস্থ্যকর সেটি শ্রোণীর গহ্বরে পৌঁছায় এবং সেখান থেকেই ফ্যালোপিয়ান টিউবে পৌঁছায়

নিষেক ছারা (শুক্রাণু ও ডিম্বাণুর মিলন) কোনো ডিম্বাণু ই ২৪ ঘন্টার বেশী বেঁচে থাকতে পারে না

একটি শুক্রাণু আপনার ফ্যালোপিয়ান টিউবের মধ্যে ৭ দিনের বেশী বেঁচে থাকতে পারে নাপ্রতি মাসে এটিই একটি ছোট্ট সম্ভাবনার তৈরী করে আপনার সন্তানধারণের জন্য

যে শুক্রাণুটির সোজা পথে সাঁতার কাটার ক্ষমতা থাকে,সেটিই সবথেকে বেশী স্বাস্থ্যকর হয়,এবং প্রজননের ক্ষেত্রে এটিই সবথেকে বেশী প্রয়োজনযখন সন্তান নেওয়ার জন্য চেষ্টা করেন, তখন আপনার সঙ্গীটির প্রতি ৩৪দিন ছাড়া ওই ধরণের শুক্রাণুর নিঃসরণকরা প্রয়োজন।

যদি ওভুলেশনের ঠিক ২ দিন আগে সঙ্গম করা হয় তবে সন্তান ধারণের সম্ভাবনা সবথেকে বেশী হয়

অনেক মহিলাই ওভুলেশন পূর্বাভাস কিটটি ব্যবহার করেন সন্তান ধারণের জন্য ঠিক কোন দিনটিতে সঙ্গম করা উচিত তা নিশ্চিত ভাবে জানার জন্যসুতরাং ওভুলেশন পূর্বাভাস কিট টি কি ভাবে সাহায্য করে? এখানে আপনি ওভুলেশন পূর্বাভাস কিট টি সম্পর্কে সবকিছুই জানতে পারবেন

ওভুলেশন পূর্বাভাস কিট টি কী?

একটি ওভুলেশন পূর্বাভাস কিট (OPK) আপনাকে জানিয়ে দেয় যে কোন সময়ে আপনি সবথেকে বেশী উর্বর থাকেন প্রজননের জন্যএই কিট টি হরমোন তৈরীর সময় শর্করাকে চিহ্নিত করে, যা লিউটিনাইজিং হরমোন (LH) নামে পরিচিত, যা ওভুলেশনের ঠিক কয়েক দিন আগে ঘটে লিউটিনাইজিং হরমোন এবং ওভুলেশন খুব কাছাকাছি অবস্থান করে হরমোনের উৎপন্ন হওয়া শর্করা ওভুলেশনের মাত্রা বাড়িয়ে দেয়

সঙ্গমের কয়েকদিন পর থেকেই এই শর্করার মাত্রাটি বাড়তে থাকে যা আপনার সন্তানধারণের মাত্রাকে বাড়িয়ে তোলে বহুগুণযেহেতু এই সময়ে ডিম্বাণু এবং শুক্রাণুটি একে অপরের খুব কাছাকাছি থাকেযখন কোনো দম্পতি পরিবার বৃদ্ধির পরিকল্পনা করেন,তখন ওভুলেশন পরীক্ষাটি করলে নিশ্চিত নিষেকের পূর্বাভাস পাওয়া যায়,যেহেতু এটি আপনার উর্বর প্রজননের বিষয়টি জানান দেওয়ার ক্ষেত্রে সবুজ সংকেতের কাজকরে

কখন ওভুলেশন পরীক্ষাটি করতে হয়?

কখন থেকে আপনার উর্বর প্রজননের সময়টি শুরু হয় সেটি বোঝাতেও ভুলেশন পূর্বাভাস কিট টি ব্যবভার হয়যেটি সাধারণত আপনার সম্পূর্ণ সময় চক্রের থেকে ১৭ দিন কমিয়ে হিসেব করা হয়অর্থাৎ্ যদি আপনার ঋতুচক্রটির সময়দৈর্ঘ্য ২৮ দিন হয় তবে ওভুলেশন পরীক্ষাটি শুরু করা প্রয়োজন ১১ তম দিন থেকে এবং পরবর্তী ৬ দিনের মধ্যে

ওভুলেশন পরীক্ষার ধরণগুলি

এখানে (OPK এর) অনেক গুলি পদ্ধতি আছে এবং সেগুলি নিম্নলিখিত ভাবে কাজ করে

স্ট্রিপ পদ্ধতিতে পরীক্ষা

এটি কারুর ওভুলেশন সময় চিহ্ণিত করার ভীষণ জনপ্রিয় একটি পদ্ধতিএটি একটি স্ট্রিপ যার মধ্যে আপনার প্রস্বাবের ধারাটি সোজাসুজি সংযোগ করতে হয় অথবা একটি কাপে আপনার প্রস্বাব ভর্তি করে তারমধ্যে ওই স্ট্রিপটিকে ডুবিয়ে দিতে পারেন

মধ্য প্রবাহ পদ্ধতি

ঘরোয়া পদ্ধতিতে_প্রেগনেন্সি পরীক্ষা করার মত এটি একটি সহজ কিটএবং পরীক্ষা করার পদ্ধতি টি কম বেশী প্রায় একই রকমএই স্ট্রিপটিরর উপর আপনার প্রস্বাবের কয়েক ফোঁটা ফেললে দেখতে পাবেন যে সেটির রঙ পরিবর্তন হচ্ছেএই রঙটিকে আপনাকে আসল রঙ এর সাথে তুলনা করতে হবেসেটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনি ওভুলেশন চক্র পেরিয়ে গেছেননা কিম্বা সেটি শুরু হতে আর কিছুদিন বাকী আছে? যদি রং টি খুব গাঢ় হয় তবে বুঝতে হবে আপনিও ভুলেশন সময়সীমার খুব কাছকাছি রয়েছেন

প্রস্বাব নির্ভর OPK এর পরীক্ষাটি আপনার প্রস্বাবের LH এর মাত্রা বৃদ্ধি পরিমাপ করে যা আপনার ওভুলেশন শুরু হওয়ার ১ থেকে ২ দিন আগে ঘটে।

এটি চিহ্নিত করা প্রয়োজন যে, আপনার প্রস্বাবে খুব সামান্য পরিমানে LH সবসময় উপস্থিত থাকে। যাইহোক ওভুলেশনের কয়েকদিন আগে এটির মাত্রা প্রায় ৪৫গুণ বেড়ে যায় যেটি ওভুলেশনের একটি ধনাত্মক দিক নির্দেশ করে।ওভুলেশন চক্রটি সন্তানধারণের চরম মুহুর্তটির সবুজ সংকেত নির্দেশ দেয়।

স্যালিভারি ফার্নিং কিট

এটি পরীক্ষা করা হয় আরেকটি অন্য পদ্ধতি স্যালিভারি ফার্নিং কিট ব্যবহারের মাধ্যমে এটি খুব ছোট্ট বহনযোগ্য একটি মাইক্রোস্কোপ দ্বারা গঠিত যেটি আপনার লালায় অবস্থিত লবণজাতীয় উপাদানটির গবেষণার জন্য ব্যবহৃত হয় যখন বেশি পরিমাণে ওস্ট্রোজেন নিঃসৃত হয় তখন আপনার স্যালিভাতে বা লালাতে লবণাক্ত উপাদানটি উপস্থিত হয়শুকনো লবণটি ফার্ণ আকৃতির ক্রিস্টালের অনুরূপ আকার গঠন করে

ফার্নিং টি দেখা যায় আপনার ওভুলেশন শুরুর ১২ দিন আগে অথবা এটির মাত্র কয়েক দিন পরেএটি আপনাকে আপনার সবচেয়ে চরম মূহুর্তটি বুঝতে সাহায্য করেঅন্য সময়ে এই লবনণাক্ত উপাদান টি কোনোরকম নির্দিষ্ট আকার ধারণ না করেই শুকিয়ে যায়

ওভুলেশন ক্যালকুলেটর

ওভুলেশন ক্যালকুলেটর হল অন্য একটি যন্ত্র যেটি আপনি ব্যবহার করতে পারেনযেটি অন লাইন এ সহজেই কিনতে পাওয়া যায়আপনার শেষ ঋতুচক্রের প্রথম দিন এবং চক্রের দৈর্ঘ্য সবকিছু বিস্তারিতভাবে সাজাতে হবেএকবার যখন আপনি এই বিস্তারিত তথ্যটি ওই কিট টির মধ্যে প্রবেশ করাবেন তখন ক্যালকুলেটর টি আপনার সন্তানধারণের জন্য সেরা দিনগুলিকে নির্দেশ করবে

কোনটি নির্বাচন করবেন?

ঘরে করার জন্য ইউরিন বেসড পদ্ধতি হল সবথেকে ভাল, এটা প্রায় ৯৯% সঠিক মান প্রদান করে। যদি গর্ভনিরোধক ওষুধ খান তবে এই পদ্ধতিতে সথিক ফল পাবেন না।তার থেকে বড় কথা ওভ্যুলেশন এর ২৪ ঘন্টা পর পর্যন্ত সময় থাকে প্রেগন্যান্ট হবার জন্য।অনেক সময় LH হরমোন ক্ষরিত হয় কিন্তু ডিম্বাণু নি:সৃত হয় না। তার ফলে ভুল ধারনা হতে পারে প্রেগন্যান্সির ব্যাপারে।

ফার্ণিং অবশ্য ইউরিন বেসড পদ্ধতির মত নির্ভুল নয়। যখন গর্ভধারণ করার জন্য আপনি ঋতুচক্র চলাকালীন ক্লোমিড বা ঐ জাতীয় ড্রাগ খাবেন তখন ফার্ণিং পদ্ধতিটি ব্যবহার করা যায়।

যাইহোক যে পদ্ধতি প্রয়োগ করুন না কেন ওভ্যুলেশন ক্যালেন্ডার তৈরী করে মেনে চললে গর্ভধারণের উপযুক্ত সময় নির্ধারন করতে সুবিধা হবে।

কিভাবে ওভ্যুলেশন কিট ব্যবহার করবেন?

ইউরিন বেসড OPK এর ক্ষেত্রে আপনার মুত্র একটি কাপ বা বাটিতে ধরুন এবং স্ট্রিপ টিতে সামান্য মুত্ত্র দিন অথবা স্ট্রিপ টিতে সরাসরি মুত্ত্র ত্যাগ করুন। আপনি স্ট্রিপ তিতে র ঙের পরিবর্তন দেখবেন । LH মাত্রা অতিরিক্ত হওয়ার জন্যই স্ট্রিপটীর রঙ বদলে যায়।

আপনি ডিজিটাল OPK ব্যভার করতে পারেন এটি চিহ্নের মাধ্যমে আপনার গ র্ভধারণের উপযুক্ত সময় জানিয়ে দেবে। ডিজিটাল ওভ্যুলেশন পরীক্ষা এখন খুব জনপ্রিয়।

সাধারণত সকাল ৮ টা থেকে রাত ১০ টার মধ্যে মুত্র সংগ্রহ করা উচিত। সেরা সময় বলা যায় বেলা ২টা থেকে ২:৩০টা পর্যন্ত। চেষটা করুন যাতে প্রতিদিন একই সময়ে পরীক্ষাটি করা যায়।

ওভ্যুলেশন পরীক্ষার রেজাল্ট কিভাবে পড়বেন?

টেষ্টের রেজাল পড়তে পারার আগে পরীক্ষাটি কিভাবে সঠিক ভাবে করতে হবে ত জানতে হবে

প্রতিদিন প্রায় একই সময়ে কিছুটা মুত্ত্র সংগ্রহ করুন। এটা পরিবর্তনটা নিখুঁতভাবে ধরতে সাহায্য করবে। ঘুম থেকে উঠেই মুত্র সংগ্রহ করবেন না কারন দিনের শুরুতে মুত্রে লিউটিনাইজিং হরমোন এর প্রিমান বেশী থাকে। কম করে তরল পান করুন কয়েক ঘন্টা তারপর পরীক্ষাটি করুন এতে নমুনা টি অতি তরল হবে না।

পরীক্ষা করার ১০ মিনিটের মধ্যে রেজাল্টএর পাঠ নেবার বিষয় টা নিশ্চিত করুন। যদিও ধ নাত্বক রেজাল্ট এর পরিবর্ত ন হয়য় না কিন্তু নানা রঙের ব্যান্ড এর আবির্ভাব ঘটে। ওভ্যুলেশন স্ট্রিপ্টি বা কার্ড টি ফেলে দিন পাঠ দেখা হয়ে গেলে।

যদি আপনি স্যালিভারি ফার্নিং কিট ব্যবহার করেন তাহলে ঘুম থেকে উঠেই এই পরীক্ষা টি করতে হবে কোনো কিছু পান করা বা খাবার আগে। এটা নিশ্চিত করুন যে নমুনা লালাতে কোনোরকম বাতাসের বুদবুদ নেই । একটি স্লাইডের উপর লালা টি রাখুন এবং শুকাতে দিন। তারপর স্লাইডটিকে মাইক্রোস্কোপের নিচে নিয়ে দেখুন কোনো ফার্ণ এর মত নকশা দেখা যায় কিনা।

ওভ্যুলেশন কিট ব্যবহারের সুবিধাগুলি

OPK-ব্যবহারের অনেকগুলি সুবিধা আছে। নিচে তার কয়েকটি বলা হল

  • ওভ্যুলেশন কিট অন্যান্য যে কোনো পদ্ধতির থেকে অনেক বেশী নিখুঁত রেজাল্ট দেয় আপনার ওভ্যুলেশন পিরিয়ড এর। এটা ৯৭% সঠিক হয় L H – এর পরিমান নির্ণয়ে যা ওভ্যুলেশনের মার্কার হিসাবে ব্যবহার করা যায়।
  • ওভ্যুলেশন কিটস ব্যবহার সহজ এবং সুবিধাজনক। আপনি এটা ঋতুচক্রের মধ্যবর্তী সময়ে ব্যবাহার করতে পারবেন যখন ওভুলেশন হওয়ার সম্ভবনা সব থেকে বেশী। ওভুলেশনের দিন বের করার জন্য প্রতিদিন আপনাকে কিছু করতে হবে না। অন্যান্য ক্ষেত্রে যেমন বাসাল বডি টেম্পারেচারের জন্য আপনাকে প্রতিদিন রেকর্ড রাখতে হয়। এই ক্ষেত্রে আপনাকে শুধুমাত্র কয়েকফোঁটা মুত্র স্ট্রিপটির উপর দিতে হবে।
  • OPK সহজেই পাওয়া যায়। এটা আপনার বাড়ির কাছের ওষুধের দোকানে পাওয়া যায় সুপার মার্কেটে পাওয়া যায়। এটা কেনার জন্য ডাক্তারের প্রেসক্রিপশন লাগে না।

এটা দিয়ে আপনি সহজেই বুহজতে পারবেন ঠিক কখন গর্ভধারণ করার উপযুক্ত সময়। যখন আপনি এবং আপনার সঙ্গী নানা সমস্যার জন্য প্রতিদিন মিলিত হতে পারেন না তখন এটি সবথেকে বেশি কাজ করে। আপনি আপনাদের সংগমের দিনটি এমন সময়ে স্থির করতে পারেন যখন আপনার গর্ভধারণ করার উপযুক্ত সময়।

ওভ্যুলেশঅন কিটস ব্যবহারের কিছু অসুবিধা

প্রতিটি মুদ্রার দুটি দিক আছে। ওভুলেশন কিট এর ক্ষেত্রেও ঠিক তাই।এর কিছু অসুবিধা নিচে বলা হল।

  • OPK সঠিক ভাবে বলে না কবে আপনার ওভুলেশন হয়েছে বা কবে সেটা হতে চলেছে,এইটি শুধুমাত্র LH এর পরিমান নির্দশ করে যা ওভুলেশনের ফলে তৈরী হুয়। অনেক সময় এমন হয়য় যে ডিম্বাণু ফলিকলে এসে পৌঁছায় না এই ঘটনা কে লিউটিনাইজড আনর‍্যাপচার্ড ফলিকল সিন্ড্রোম বলে।
  • OPK দ্বারা বোঝা যায় না যে যথেষ্ট পরিমানে সারভাইক্যাল মিউকাস আছে কিনা যা শুক্রানুকে সাঁতার কাটতে সাহায্য করবে।ঋতুচক্রের মধ্যবর্তী সময়ে যোনির নিঃসরণের থেকে আপনি বুঝতে পারবেন যে ঠিক মত সারভাইক্যাল মিউকাস গঠিত হয়েছে কিনা যা শুক্রাণুর দ্বারা ডিম্বানুর মিলনের পরিবেশ তৈরী করবে।
  • ওভ্যুলেশন কিট যথাযথ ভাবে কাজ করে না যখন আপনি গর্ভসঞ্চার এর জন্য কোনো ওষুধ খাবেন।আপনি যদি পারগোনাল জাতীয় ওষুধ খান তা হলে এটি কাজ করবে না।
  • ওভ্যুলেশন কিট গুলো দামী।ব্র্যান্ডেড কিট গুলোর(যেহেতু আপনি সঠিক রেজাল্ট চাইছেন)খুব দামি এবং অনেক সময় একটার বেশী কিট লাগে।
  • ৪০ বছ্রের বেশী বয়সের মহিলাদের ক্ষেত্রে OPK কাজ করেনা যেহেতু মনোপজ এগিয়ে আসার সময় হয়ে যায়। এই সময় মুত্রে LH এর পরিমান সব সময় বেশি থাকে। এর ফলে OPK সঠিক রেজাল্ট দেয় না।
  • হরমোনের পরিবর্তন, ফার্তিলিটি ওষুধ, সিস্ট ফার্নিং করতে পারে আপনার ওভ্যুলেশ ন নাচলা সত্ত্বেও। ফলে আপনাকে ফার্নিং টেষ্ট করতে হবে কয়েকবার। তার জন্য আপনাকে পরিকল্পনা ক্রতে হবে খাবার সময়ের যা একটা সমস্যার ব্যাপার।

তাই দেখা যাচ্ছে ওভ্যুলেশ্ন প্রেডিক্টর কিত এর সুবিধা এবং অসুবিধা দুটোই আছে। সুবিধাগুলি অবশ্য ই অসুবিধার থেকে বেশী। এই কারনেই হাজার হাজার হবু মায়েরা এই কিট টি ব্যব হার করেন। যদি মনট্রিং ওষুধের সঙ্গে OPK করা হয়য় তাহলে ভাল ফল পাওয়া যায়।

যদি আপনার বয়স ৪০ বছরের বেশী নাহয় তাহলে আপনি এই কিট ব্যব হার করে ঋতু চক্রের কোন সময়ে গ র্ভধারন করলে ভালো হবে তা বুঝতে পারবেন

আর ও কি জানার আছে ?

সাধারণ ওষুধ যেমন প্যারাসিটামল এই পরীক্ষাটিতে কোনো প্রভাব ফেলে না। আগেই বলা হয়েছে LH অথবা হিউম্যান ক্রনিক গোনাডোট্রপিন জাতীয় ওষুধ খেলে এই পরীক্ষাটি করা যায় না ।

বিভিন্ন ব্র্যান্ডের ওভ্যুলেশঅন টেষ্ট কিট পাওয়া যায় ,আপনি অনলাইনেও অর্ডার করতে পারেন। অবশ্যই খেয়াল রাখবেন যেন কিট টি ভরসাযোগ্য হয়। আলোচনা করুন সেইসব বান্ধবীদের বা আত্মীয়াদের সাথে যারা আগেই এই ধরনের কিট ব্যবহার করেছেন এবং গর্ভবতী হয়েছেন।সহজে গর্ভবতী হওয়ার জন্য শুভেচ্ছা রইল।