গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ ও অনিরাপদ ভ্যাকসিন

গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ ও অনিরাপদ ভ্যাকসিন

যে মুহুর্তে আপনি আপনার গর্ভাবস্থা সম্পর্কে জানবেন, আপনার বাচ্চা সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য আপনি নিজের সাধ্যমত সবকিছু করবেন। যাইহোক, বাহ্যিক পরিবেশগত কারণগুলির যত্ন নেওয়া যেতে পারে, অনাক্রম্যতার মতো অভ্যন্তরীণ কারণগুলি প্রায়শই উপেক্ষা করা হয়।

আপনার শিশুর প্রতিরোধ ব্যবস্থা গর্ভাবস্থায় আপোস করা হয় (বা দুর্বল হয়) এজন্য গর্ভাবস্থায় মায়েদের থেকে ভ্রূণের মধ্যে অ্যান্টিবডিগুলিতে প্রবেশ করে। যদিও অ্যান্টিবডিগুলি একটি নির্দিষ্ট ডিগ্রীতে সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে, এমন আরও কিছু রয়েছে যেগুলিও প্রবাহিত হয় এবং ভ্রূণকে প্রভাবিত করে। গর্ভাবস্থায় টিকা দেওয়ার বিষয়ে আপনার যা জানা উচিত তা এখানে রয়েছে।

গর্ভাবস্থায় কেন টিকাদান জরুরি?

আপনার বাচ্চা যখন গর্ভে থাকে তখন সে টিকা পাওয়ার জন্য খুব কম বয়সী হয়। তাই ভ্রূণকে ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য সংক্রমণ থেকে রক্ষা করার জন্য মায়েদের টিকা দেওয়া দরকার। ভ্যাকসিনেশনগুলি সম্প্রদায় / আশেপাশের অঞ্চলে সংক্রামণ / সংক্রামক রোগের বিস্তার রোধ করে এবং ভ্রূণের বিভিন্ন জন্মগত ত্রুটি ও বৃদ্ধির অস্বাভাবিকতার সম্ভাবনা হ্রাস করে। আপনার অকাল প্রসব শ্রম / প্রসবের সম্ভাবনা হ্রাস করা হয় এবং আপনার শিশু পুরো গর্ভাবস্থায় সুরক্ষিত থাকে।

ভ্যাকসিনের উপাদানগুলি কি নিরাপদ?

প্রতিটি ভ্যাকসিন এফডিএর সুরক্ষা ও তদারকি নির্দেশিকাতে পরীক্ষা করা হয়। বিশুদ্ধতা, ডোজ এবং শক্তি ব্যবহারের জন্য পরিচালিত করতে সক্ষম করার আগে তাদের চেক করা হয়। কিছু ভ্যাকসিনে ডিমের মতো উপাদান থাকে যেমন ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন, এর কারণে কিছু গর্ভবতী মহিলাদের মধ্যে অ্যালার্জি হতে পারে, যার কারণেই ডাক্তারের সাথে পরামর্শের পরামর্শ দেওয়া হয়।

আপনার অনাগত শিশুর জন্য ভ্যাকসিন কি ক্ষতিকারক হতে পারে?

কিছু ভ্যাকসিন যেমন লাইভ-ভ্যাকসিনগুলি আপনার অনাগত শিশুর জন্য ক্ষতিকারক হতে পারে। অন্যান্য ভ্যাকসিনগুলি গর্ভাবস্থার দ্বিতীয় ও তৃতীয় ত্রৈমাসিকের সময় গর্ভবতী মাকে দেওয়া হয় এবং বাকিগুলি শিশুর জন্মের পরপরই দেওয়া হয়।

গর্ভবতী অবস্থায় কোন কোন ভ্যাকসিনের পরামর্শ দেওয়া হয়?

আপনি যদি এখনও গর্ভবতী না হন তবে নিম্নলিখিত ভ্যাকসিনগুলি নেওয়ার বিষয়টি বিবেচনা করুন-

১. রুবেলা

গর্ভাবস্থাকালীন রুবেলা অনিরাপদ। আপনার শরীরে এই ভাইরাস রয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য প্রাক-গর্ভাবস্থার রুবেলা পরীক্ষা করুন। যদি আপনার এটি নির্ধারিত হয় তবে একটি রুবেলার টিকা পান এবং গর্ভবতী হওয়ার চেষ্টা করার আগে কমপক্ষে এক মাস অপেক্ষা করুন।

২. হেপাটাইটিস বি ভ্যাকসিন

হেপাটাইটিস বি একটি ভাইরাস দ্বারা সৃষ্ট একটি গুরুতর সংক্রমণ, যা দীর্ঘস্থায়ী লিভারের রোগ, অবসন্নতা, বমি বমি ভাব এবং চরম ক্ষেত্রে এমনকি মৃত্যুর দিকে পরিচালিত করে। হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত মায়েদের বাচ্চাদের সুরক্ষিত ও সুস্থ রাখতে গর্ভাবস্থার আগে তাদের টিকা দেওয়া দরকার। আপনার গর্ভাবস্থার আগে এই ভাইরাসটির পরীক্ষা করান এই ভ্যাকসিনটি নিশ্চিত করতে এবং আপনি হয়তো জানেন না যে এই ভাইরাস আপনার শরীরে থাকতে পারে কারণ আপনি উপলব্ধি নাও করতে পারেন। যদি আপনি হেপাটাইটিস বি-তে আক্রান্ত এমন কারও কাছাকাছি থাকেন তবে ভাইরাসটি প্রকৃতির সংক্রমক হওয়ার কারণে এই টিকা দেওয়ার বিষয়টি বিবেচনা করুন।

গর্ভাবস্থায় মায়েদের যে ভ্যাকসিনগুলি গ্রহণ করতে হবে তার এখানে একটি তালিকা রয়েছে –

৩. ফ্লু শট

ফ্লু গর্ভাবস্থার পরে নিউমোনিয়ার মতো মারাত্মক জটিলতার দিকে নিয়ে যায় এবং অনেক মায়েরা গর্ভাবস্থার জটিলতার মুখোমুখি হয়। অকাল প্রসব শ্রম এবং প্রসব, যা বাচ্চাদের মধ্যে জন্মের ওজন কম এবং বৃদ্ধির অস্বাভাবিকতার কারণ হতে পারে। সুরক্ষিত থাকার জন্য ফ্লু শট নিন এবং নিশ্চিত করুন যে আপনার গর্ভাবস্থার কয়েক মাস পরেও আপনার শিশু ফ্লুতে আক্রান্ত হবে না।

ফ্লু শট গর্ভাবস্থার যে কোনও ত্রৈমাসিকের মধ্যে নেওয়া যেতে পারে।

৪. হুপ্পিং কাশি

হুপ্পিং কাশি আপনার শিশুর জন্মের পরে হাসপাতালে অবতরণের সাথে সাথেই একটি প্রাণঘাতী জটিলতায় রূপান্তরিত হতে পারে। এই কাশির জন্য চিকিৎসা ২৭ থেকে ৩৬ সপ্তাহের মধ্যে বা গর্ভাবস্থার প্রথম তৃতীয় ত্রৈমাসিকের সময় গর্ভাবস্থায় ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। যেহেতু আপনার বাচ্চা নিজে হুপ্পিং কাশি টিকা দেওয়ার পক্ষে যথেষ্ট বয়স্ক নয়, তাই আপনার গর্ভাবস্থায় যত তাড়াতাড়ি সম্ভব এটি গ্রহণ করার পরামর্শ দেওয়া উচিত। তাছাড়া, যে কোনও প্রাপ্তবয়স্ক বা বয়স্ক ব্যক্তিরা আপনার ছোট্টটির মুখোমুখি হয়, কেবল নিরাপদ থাকার জন্য এই টিকা গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

গর্ভাবস্থায় কোন ভ্যাকসিনগুলি এড়ানো উচিত?

নিম্নলিখিত ভ্যাকসিনগুলি গর্ভবতী মহিলাদের এড়ানো উচিত –

১. হেপাটাইটিস এ

এই টিকাদানের সুরক্ষা এবং শক্তি সম্পর্কে পুরোপুরি পরীক্ষা করা হয়নি। এই ভাইরাসের সংস্পর্শে যাওয়ার জন্য উচ্চ ঝুঁকিযুক্ত মায়েদের এই ভ্যাকসিনটি বেছে নেওয়ার আগে তাদের ঝুঁকি এবং সুবিধার জন্য তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

হেপাটাইটিস এ

২. এমএমআর (হাম, মাম্পস, রুবেলা)

এটি একটি লাইভ-ভাইরাস ভ্যাকসিন এবং প্রাথমিক রুবেলা পরীক্ষার মধ্য দিয়ে যাওয়া আপনি রুবেলা ভাইরাসের প্রতিরোধী কিনা তা প্রকাশ করবে। আপনি যদি রুবেলার প্রতিরোধী না হন তবে প্রসবের পরেই আপনাকে এই ভাইরাসটি দেওয়া হবে।

৩. ভ্যারিসেলা

ভ্যারিসেলা হল একটি ভ্যাকসিন যা গর্ভাবস্থার এক মাস আগে পরিচালিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বাচ্চাদের চিকেনপক্স প্রতিরোধ করতে ব্যবহৃত হয় এবং গর্ভাবস্থায় ব্যবহারের জন্য উপযুক্ত নয়।

৪. এইচপিভি ভ্যাকসিন

গর্ভাবস্থায় হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভাইরাস টিকা ব্যবহারের জন্য অনুপযুক্ত।

৫. নিউমোকোকাল

এই ভ্যাকসিনের সুরক্ষার অজানা প্রকৃতির কারণে, এটি গর্ভবতী মহিলাদের জন্য আদর্শ নয়। দীর্ঘস্থায়ী অসুস্থতার উচ্চ ঝুঁকিতে থাকা মহিলাদেরই কেবলমাত্র এই ভ্যাকসিনটি বেছে নেওয়ার আগে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

৬. মৌখিক পোলিও ভ্যাকসিন (পিওভি) এবং নিষ্ক্রিয় পোলিও ভ্যাকসিন (আইপিভি)

পোলিও ভ্যাকসিনের উভয় সংস্করণ (সরাসরি এবং নিষ্ক্রিয়) গর্ভবতী মহিলাদের দেওয়ার পরামর্শ দেওয়া হয় না।

উপরে উল্লেখিত কোন টিকা দেওয়ার ফলে জন্মগত ত্রুটি, গর্ভপাত, অকাল প্রসব এবং গর্ভাবস্থায় বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে।

ভ্যাকসিনেশনের পরে হওয়া পার্শ্ব প্রতিক্রিয়া

যদিও ঝুঁকিগুলি প্রভাব সুবিধাগুলির দ্বারা অতিক্রম করা হয়ে যায়, তবে আপনি গর্ভাবস্থার জন্য উপরের যেকোন টিকা গ্রহণের পরে নিম্নলিখিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অনুভব করতে পারেন –

  • লালভাব
  • ফোলাভাব
  • টিকা দেওয়ার জায়গায় ব্যথা
  • অবসাদ
  • শরীরে ব্যথা হওয়া
  • র‍্যাস (অস্বাভাবিক)
  • বমি
  • ডায়রিয়া
  • পেট ব্যথা
  • জ্বর।

যদি আপনি ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য সংক্রমণ নিয়ে বিদেশে যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তবে আপনার গর্ভাবস্থার আগে আপনার প্রয়োজনীয় কোন টিকা সম্পর্কে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং জিজ্ঞাসা করুন।

আপনার ভ্রূণের একটি অপরিণত প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে এবং তাই গর্ভবতী হওয়ার আগে নিজেকে টিকা দেওয়া এটি ভাল ধারণা। নিশ্চিত করুন যে আপনি নিরাপদ ও চাপ-মুক্ত শ্রম পেতে গর্ভাবস্থার আগে এবং সময়কালে প্রয়োজনীয় টিকা গ্রহণ করেছেন। যদিও আমাদের পৃথিবীতে এই সংক্রমণ এবং রোগের আধিক্যের বিরুদ্ধে কোন টিকাই সঠিকভাবে প্রতিরোধ্য বলে প্রমাণিত নয়, তবে আপনার ছোট্টটি সেখানে সবচেয়ে সাধারণগুলি থেকে সুরক্ষিত ও নিরাপদ থাকে তার জন্য এগুলি গ্রহণ করা ভাল। আমরা আশা করি আপনার নিরাপদ গর্ভাবস্থা আছে, স্বাচ্ছন্দ্য বজায় রাখতে ভুলবেন না এবং পুরোপুরি মাতৃত্ব উপভোগ করুন।