গর্ভাবস্থায় লাইটনিং ক্রচ – কারণ, লক্ষণ এবং প্রতিকার

গর্ভাবস্থায় লাইটনিং ক্রচ

আপনি যখন জানতে পারেন যে আপনি গর্ভবতী, আপনি নিজের শরীরে যে পরিমাণ পরিবর্তন আসবে সে জন্য আপনি নিজেকে প্রস্তুত করা শুরু করেন। তবে এই সমস্ত পরিবর্তনগুলিই কিন্তু আনন্দদায়ক হবে না। প্রারম্ভিক গর্ভাবস্থাকালীন সময়ে বা অন্য কোনও পর্যায়ে লাইটনিং ক্রচ এমন একটি জিনিস যা আপনাকে হতাশ করবে। এ সম্পর্কে সুস্পষ্ট তথ্যের অনুপস্থিতি বিষয়গুলিকে আরও খারাপ করে তুলেছে, এ কারণেই সমস্যার উৎস এবং এটি মোকাবিলার ব্যবস্থা বোঝা আপনার উদ্বেগজনক মনের প্রশান্তি আনতে পারে।

লাইটনিং ক্রচ কি?

নামটি আপনার কাছে কিছুটা অদ্ভুত লাগছে, তাই না? তবে এই অবস্থাটি ততটা অদ্ভুত নয়। লাইটনিং ক্রচ চিকিৎসাগতভাবে স্বীকৃতি পেয়েছে এবং শ্রোণী ও যোনিপথের আশেপাশের অঞ্চলে উদ্ভূত যে কোনও তীক্ষ্ণ ও আকস্মিক ব্যথার প্রসঙ্গে ব্যবহৃত হয়। তীব্র এবং আকস্মিক ব্যথা যা নীচের অঞ্চলগুলি থেকে দ্রুত বেড়ে ওঠে, এটিকেই এটি “লাইটনিং ক্রচ” নাম দেওয়া হয়। এটি একবারে বা দ্রুত ধারাবাহিকতায় একবার করে হতে পারে।

গর্ভাবস্থায় লাইটনিং ক্রচ কি স্বাভাবিক?

আপনার গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে আপনি সকালের অসুস্থতা, বমি বমি ভাব, ক্লান্তি, পিঠে ব্যথা ইত্যাদি দেখতে পাবেন যা গর্ভাবস্থায় স্বাভাবিক ঘটনা। তবে শ্রোণী অঞ্চল থেকে যে কোনও ব্যথা দেখা দেয় তা আপনাকে চিন্তিত করে দিতে পারে। তবে, আতঙ্কিত হওয়ার দরকার নেই, কারণ লাইটনিং ক্রচ একেবারেই স্বাভাবিক। এটি সাধারণত ঘটে থাকে, যখন কোনও গর্ভবতী মহিলা তার অবস্থান পরিবর্তন করেন বা যদি গর্ভে শিশুর দ্রুত গতি থাকে। যোনি থেকে রক্তক্ষরণ, জ্বর বা অন্য কোনও অস্বাভাবিক লক্ষণ সহ যদি এই অবস্থাটি থাকে তাহলে সেটি উদ্বেগজনক হয়।

কখন ঘটে

লাইটনিং ক্রচের উত্থান গর্ভাবস্থার পর্যায়ের উপর নির্ভর করে। গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে যখন সময় নির্ধারিত তারিখটি কাছে চলে আসে তখন আপনি প্রায়শই ব্যথা অনুভব করবেন। অন্যান্য পর্যায়ে, হঠাৎ চলাচল বা শরীরের প্রসারিত হওয়ার কারণে হঠাৎ ব্যথা দেখা দিতে পারে।

লাইটনিং ক্রচ-এর কারণ

এই অবস্থার সুস্পষ্ট ধারণা না থাকায় মহিলারা প্রায়শই লাইটনিং ক্রচকে গর্ভাবস্থার ব্যর্থতার লক্ষণ মনে করেন। যদিও ব্যথা সংকোচনের মতো তীক্ষ্ণ নয়, এর উত্থানটি জরায়ুতে বাচ্চাকে নিম্নতর করা বা এমনকি তার অভ্যন্তরে প্রসারিত করার প্রয়াসকে নির্দেশ করে। যেহেতু জরায়ু কিছুটা চাপ বহন করে, তাই অনেকে বিশ্বাস করেন যে লাইটনিং ক্রচের সাথে জড়িত ব্যথাটি আগামী সপ্তাহে শ্রমের প্রতীক হতে পারে।

লাইটনিং ক্রচের কয়েকটি বড় কারণ নিম্নরূপ:

১. ভেরিকোজ শিরার উপস্থিতি

সাধারণত পায়ে ভ্যারোকোজ শিরা দেখা যায়, গর্ভাবস্থা যোনিপথের আশেপাশের অঞ্চলেও ঘটতে পারে। জরায়ুর চাপ সেই অঞ্চলে রক্তকে ঠাণ্ডা করে তোলে, তাই এটি ক্রচে ব্যথা করে।

ভেরিকোজ শিরার উপস্থিতি

২. ম্যাগনেসিয়ামের ঘাটতি

ম্যাগনেসিয়াম আমাদের দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং আমাদের বেশিরভাগের পক্ষে এটি পর্যাপ্ত পরিমাণে নেই। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে যেহেতু ভ্রূণ মায়ের দেহ থেকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম নেওয়ার প্রবণতা পোষণ করে তাই তারা এর আরও কম পরিমাণ থাকার অবস্থায় ভোগেন। স্নায়ু সংকেতগুলি কার্যকরভাবে বহন করার জন্য ম্যাগনেসিয়ামের উপস্থিতি অপরিহার্য, যার ফলে ঘাটতিটি চূড়ান্ত হয়ে গেলে সায়াটিক নার্ভের বাধা বা ব্যথা হতে পারে।

৩. বৃত্তাকার লিগামেন্ট ব্যথা

গর্ভাবস্থায় প্রজেস্টেরন ও রিলাক্সিন হরমোন প্রচুর পরিমাণে লুকিয়ে থাকে যার ফলে শ্রোণী অঞ্চলের লিগামেন্ট ও পেশীগুলি শিথিল হয়ে যায় এবং বাড়ন্ত বাচ্চাকে জায়গা নিতে দেয়। এ জাতীয় লিগামেন্টগুলির বিস্তৃত প্রসারিত এলোমেলো মুহুর্তগুলিতে তীব্র ব্যথা হতে পারে।

৪. শিশুর নড়াচড়া

জরায়ু ইতিমধ্যে শিশুর কারণে প্রচুর চাপ অনুভব করে। অতএব, বাচ্চার যে কোনও হঠাৎ চলাফেরা, যেমন ধাক্কা দেওয়া বা লাথি মেরে জরায়ুর কাছাকাছি স্নায়ুতে পৌঁছতে পারে, যার ফলে তারা ব্যথায় প্রতিক্রিয়া দেখা দেয়।

লাইটনিং ক্রচের লক্ষণসমূহ

যেহেতু লাইটনিং ক্রচ পেলভিক অঞ্চলে অনুভূত তীব্র বেদনাগুলির সাথে সম্পর্কিত, তবে এর মধ্যে কয়েকটি বড় লক্ষণ রয়েছে যা এটি সনাক্ত করে এবং এটির জন্য আগে থেকে প্রস্তুতি নিতে কাজ করতে পারে।

  • একবার কোনও শিশু পেলভিসে নেমে গেলে, লাইটনিং ক্রাচের অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
  • আপনি যদি আগের চেয়ে আরও ভাল শ্বাস নিতে সক্ষম হন তবে এটি শিশুর অবতরণ এবং শ্রোণীজনিত ব্যথার সম্ভাবনার একটি শক্তিশালী লক্ষণ।
  • অম্লতা এবং বুকজ্বালা হঠাৎ হ্রাস হওয়া এই লক্ষণ জানায় যে শিশুর মাথা জন্মের খালে পৌঁছেছে এবং জরায়ুর চারপাশে ব্যথা শুরু হতে পারে।
  • মূত্রত্যাগের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি মূত্রাশয়টি শিশুর থেকে বর্ধিত চাপ অনুভবের একটি শক্তিশালী লক্ষণ, যা শ্রোণী অঞ্চলেও প্রভাব ফেলতে পারে।
  • অন্ত্রের পেশীগুলি শিথিল বা বিরক্ত হলে কোষ্ঠকাঠিন্য ঘটে। এগুলি লাইটনিং ক্রচের ব্যথাও ঘটতে পারে।
  • ভালভা, জরায়ু এমনকি মলদ্বারের আশেপাশের অঞ্চলে যে কোনও ধরণের তীব্র ব্যথা অনুভব করা হল লাইটনিং ক্রচের শক্ত লক্ষণ।

আপনি কিভাবে অস্বস্তির মোকাবেলা করতে পারেন?

যদিও লাইটনিং ক্রচ এলোমেলোভাবে ঘটতে পারে এবং ব্যথার ফলস্বরূপ, আপনার এইভাবে থাকতে হবে না। একগুচ্ছ দ্রুত টিপস আপনাকে ব্যথার তীব্রতা কমাতে সহায়তা করতে পারে।

১. বিশ্রাম নিন

কখনও কখনও, আপনার নীচের অঞ্চলে আপনি যে ব্যথা অনুভব করেন তা আপনার দেহ যা গ্রহণ করতে পারে তার থেকেও নিজের পরিশ্রমের লক্ষণ হতে পারে। আপনার গর্ভাবস্থায় যতটা গুরুত্বপূর্ণ অনুশীলন করা হয় ততটাই গুরুত্বপূর্ণ হল বিশ্রাম। একটি আরামদায়ক অবস্থানে শুয়ে আপনার জরায়ুকে কিছুটা স্বাচ্ছন্দ্য বোধ করতে দিন।

বিশ্রাম নিন

২. নিয়মিত ব্যায়াম করুন

আপনাকে বিশ্রাম নিতে বলার পরে এটি পরস্পরবিরোধী হতে পারে তবে অনুশীলনটিও গুরুত্বপূর্ণ। দুটির মধ্যে ভারসাম্য একেবারে প্রয়োজনীয় কারণ যেহেতু আপনাকে কোনও সমস্যা-মুক্ত গর্ভাবস্থার জন্য আপনার শারীরিক সুস্থতা নিশ্চিত করতে হবে। সকালের সহজ হাঁটা কেবল শিশুকে সঠিকভাবে ওরিয়েন্টেশন করতেই সহায়তা করে না তবে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতেও কাজ করতে পারে।

৩. আপনার অবস্থানের ভঙ্গির সামঞ্জস্য করুন

আপনার দেহের অভ্যন্তরে ঘটে যাওয়া অসংখ্য শারীরিক পরিবর্তনগুলির কারণে আপনার চলন এবং ভঙ্গিও আগের চেয়ে আলাদা হয়ে উঠতে পারে। অতিরিক্ত ওজন সহ আপনার শরীরের কোনও নির্দিষ্ট অঞ্চলকে অতিরিক্ত ভার চাপানো এড়াতে এবং আবার ব্যথা হওয়ার কারণ হিসাবে মাধ্যাকর্ষণ স্থানান্তর কেন্দ্রটি আপনাকে সঠিক ভঙ্গিটি বজায় রাখতে হবে।

৪. যোগ ব্যায়াম

আপনার গর্ভবতী শরীরের যে কী জিনিসগুলি প্রয়োজন তা হল সহজেই প্রসারিত করার ক্ষমতা। নমনীয়তা অত্যন্ত প্রয়োজনীয় এবং এটির জন্য আপনার জয়েন্টগুলি ও পেশীগুলি প্রস্তুত করা প্রয়োজন। যোগব্যায়ামের অসংখ্য অনুশীলনগুলি সে ক্ষেত্রে কেবল গর্ভবতী মায়ের জন্যই উপকারী নয়, তবে এটি শান্ত এবং শান্তির বোধ তৈরি করে।

৫. অ্যাকুপাংকচার

খুব বেশি লোকই কোনও অ্যাকুপাংচার পছন্দ করে না এবং লাইটনিং ক্রচের থেকে মুক্তি দিতে তাদের দেহে সূঁচ আটকানো হয়। এটি সম্পর্কে সন্দেহের যে কোনও চিহ্ন রয়েছে, আকুপাংচার এবং আকুপ্রেশার প্রদাহের নির্দিষ্ট ক্ষেত্রগুলিকে লক্ষ্য করে কার্যকরভাবে দেহে প্রচুর ব্যথা হ্রাস করতে পারে বলে জানা গেছে।

৬. সাঁতার কাটা বেছে নিন

আপনার গর্ভাবস্থায় যেমন আপনি এগিয়ে যান, অনুশীলন আপনার ও শিশুর জন্য কিছুটা শক্ত এবং ঝুঁকিপূর্ণ হতে পারে। একই সময়ে, গর্ভাবস্থার পরবর্তী পর্যায়েগুলি আপনার জরায়ুতে শিশুর মাথার চাপ পরিচালনা করতে পারে। সাঁতার কাটা দ্বারা চাপটি হ্রাস করার পাশাপাশি আপনার শরীরকে এটির প্রয়োজনীয় অনুশীলন দেওয়ার মাধ্যমে আশ্চর্য কাজ করে।

সাঁতার কাটা বেছে নিন

৭. একজন কায়রোপ্রাক্টরকে দেখান

কায়রোপ্র্যাক্টর পেশাদাররা যারা বিভিন্ন জয়েন্টগুলি ও হাড়ের প্রান্তিককরণটি যথাযথ পদ্ধতিতে কাজ করেন এবং তাদের মধ্যে স্নায়ুর চিমটি দিয়ে যে কোনও ব্যথা থেকে মুক্তি পান। একটি অধিবেশন পরিচালনার আগে একজন ডাক্তারের পরামর্শ সুপারিশ করা হয়।

৮. সীমিত গতিশীলতা

হঠাৎ নড়াচড়াগুলি যা আপনার দেহকে অরক্ষিত রাখে তা লাইটনিং ক্লচকে বাড়িয়ে দিতে পারে। কোন কিছু কঠোর উত্তোলন করা বা ঝোঁকা বন্ধ রাখুন এবং আপনার দেহের সুস্থতার জন্য সময় দেওয়া ভাল।

৯. সমর্থন বন্ধনী

যমজ বা তার বেশি শিশু নিয়ে গর্ভবতী মহিলারা সাধারণত অন্যের তুলনায় অনেক বেশি ওজন বহন করে, যার ফলে পেট ভারী হয়ে যায় এবং পাছা ও জরায়ুর উপর অতিরিক্ত বোঝা যুক্ত হয়। একটি সমর্থন বন্ধনী ব্যবহার করে, ওজনের একটি বড় অংশ শরীর থেকে সরিয়ে নেওয়া যেতে পারে।

১০. একটি ম্যাসাজের জন্য যান

এটি স্পা বা হোম-বেইজড ম্যাসাজ বিশেষজ্ঞ যাই হোক না কেন, গর্ভাবস্থার বিশেষ পূর্ণ দেহের ম্যাসাজ আপনার দেহের প্রচুর চাপপ্রাপ্ত পেশীগুলি মুক্ত করতে সহায়তা করে, আপনার স্নায়ুকে মুক্ত হতে দেয় এবং প্রচুর পরিমাণে ব্যথা হ্রাস করতে পারে।

লাইটনিং ক্রচ কি প্রসব শ্রমের প্রাথমিক লক্ষণ?

লাইটনিং ক্রচ এমন একটি ব্যথা যা গর্ভাবস্থার এলোমেলো পর্যায়ে ঘটে থাকে তাই এটি সর্বদা শ্রমের সূচনাকে নির্দেশ করে না। গর্ভাবস্থার চূড়ান্ত মাসে এর উত্থান ইঙ্গিত দিতে পারে যে আগামী দিনগুলিতে শ্রম হতে পারে। তবে, যদি ব্যথা বমি বমি ভাব এবং সংকোচনের সাথে হয় তবে সেগুলি শ্রমের পরিচায়ক হতে পারে।

কখন কোন ডাক্তারের পরামর্শ নিতে হবে

লাইটনিং ক্রচের কারণে ব্যথা যদি দীর্ঘ সময়ের জন্য থাকে এবং যোনি দিয়ে রক্তক্ষরণ বা জ্বর হয় তবে আপনাকে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

আপনার গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে লাইটনিং ক্রচের অভিজ্ঞতা পেতে পারেন। গর্ভাবস্থায় এই ব্যথার পিছনে থাকা কারণটি সনাক্ত করে এবং আপনার দেহের যত্ন নেওয়ার মাধ্যমে, আপনি তীব্রতাকে ন্যূনতম রাখতে ও সুখীভাবে আপনার যাত্রা চালিয়ে যেতে পারেন।