কিভাবে শিশুদের ডালিম দেবেন

কিভাবে শিশুদের ডালিম দেবেন

সুতরাং, আপনার ছয় মাস বয়সী শিশু কঠিন খাদ্যের জন্য প্রস্তুত। আপনি এখন খাবার চার্ট পরিকল্পনা করছেন এবং ডালিম অন্তর্ভুক্ত করতে চাইছেন, এটির উৎস হল পারস্য এটি একটি আধা-ক্রান্তীয় ফল। কোন আশঙ্কা ছাড়াই এটি যোগ করুন। উচ্চ অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত বৈশিষ্ট্যগুলির কারণে এটি একটি সুপারফুড, এটি স্বাস্থ্যের বিভিন্ন সুবিধাগুলি সরবরাহ করে বলে শিশুদের জন্য একেবারে যাদুকর ফল। এটি কতটা শিশু-বান্ধব এবং এটি ফল সম্পর্কে আরো জানতে এটি পড়ুন।

আপনি কি আপনার শিশুকে ডালিম দিতে পারেন?

হ্যাঁ, আপনি আপনার শিশুর বয়স ৬ মাস হওয়ার পরে রসের আকারে বীজযুক্ত ফলটি দিতে পারেন। একবার একটু বড় হলে, এটি বীজ ছাড়া একটি শাঁস হিসাবে চালু করা যেতে পারে। পুষ্টি এবং ঔষধি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, ডালিম ভিটামিন এ এবং ই, পটাসিয়াম, লোহা, ফাইবার, ফোলিক অ্যাসিড এবং খনিজগুলির ডোজ নিশ্চিত করার জন্য একটি আদর্শ খাদ্য। আপনার সন্তান যেন পুষ্টি সঠিক ভারসাম্য পায় তা নিশ্চিত করার জন্য আপনি নিয়মিত আপনার সন্তানের ডায়েট এটি অন্তর্ভুক্ত করা নিশ্চিত করুন।

ডালিমের পুষ্টিগুণ

লাল রঙের ডালিম মসৃণ এবং রেশমী ত্বকযুক্ত একটি বীজযুক্ত ফল। সরস শাঁস দ্বারা আচ্ছাদিত লালচে শত শত বীজই হল ভোজ্য অংশ। ভিটামিন সি, এ এবং ই-তে ভরপুর। এই ফল অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে উচ্চ, তা বিনামূল্য রেডিকালকে দূরে রাখে। ফলটিতে পটাসিয়াম, ফাইবার, লোহা, ফোলিক অ্যাসিড, খনিজ এবং জলে দ্রবণীয় ভিটামিন বি অনেক পরিমাণে রয়েছে। ফলের প্রস্তাবিত অসংখ্য স্বাস্থ্যকর সুবিধাগুলি আপনার সন্তানের জন্য এটি একটি সুপারফুড তৈরি করে। তারা শাঁস খাওয়ার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত নিশ্চিতভাবে আপনি রস হিসাবে এটি পরিবেশন করতে পারেন। আদর্শভাবে, ৯ মাস বয়সী শিশুরা শাঁস খেতে প্রস্তুত হবে।

নীচে একটি টেবিল রয়েছে যা ডালিমের পুষ্টিকর উপাদানগুলি প্রকাশ করে:

পুষ্টির উপাদান প্রতি ১০০ গ্রামে এর মূল্য পুষ্টি উপাদান প্রতি ১০০ গ্রামে এর মূল্য
জল ৭৭.৯৩ গ্রাম শক্তি ৮৩ ক্যাল
প্রোটিন ১.৬৭ গ্রাম সমগ্র লিপিড ১.১৭ গ্রাম
শর্করা ১৮.৭০ গ্রাম ফাইবার ৪ গ্রাম
চিনি ১৩.৬৭ গ্রাম ক্যালসিয়াম ১০ এমজি
লোহা ০.৩০ এমজি ম্যাগনেসিয়াম ১২ এমজি
ফসফরাস ৩৬ এমজি পটাশিয়াম ২৩৬ এমজি
সোডিয়াম ৩ এমজি জিঙ্ক ০.৩৫ এমজি
ভিটামিন সি ১০.২ এমজি থিয়ামিন ০.০৬৭ এমজি
রাইবোফ্ল্যাভিন ০.০৫৩ এমজি নিয়াসিন ০.২৯৩ এমজি
ভিটামিন বি৬ ০.০৭৫ এমজি ফোলেট ৩৮ ug
ভিটামিন ই ০.৬০ এমজি ভিটামিন কে ১৬.৪ ug

শিশুদের জন্য ডালিমের আশ্চর্যজনক স্বাস্থ্যকর উপকারিতা

আমি কিভাবে আমার শিশুকে ডালিম দিতে পারি? আমি কি আমার শিশুর কাছে ডালিমের রস দিতে পারি? এটা কি তার জন্য উপযুক্ত হবে? আচ্ছা, ডালিমের প্রচুর পুষ্টিকর স্বাস্থ্যসুবিধা রয়েছে যা আপনার সন্তানকে সাহায্য করবে।

১) পর্যাপ্ত পুষ্টি

খনিজ পদার্থ, সি এবং ই-এর মতো ভিটামিনে ভরপুর ডালিম মুক্ত র‍্যাডিকেল এবং শরীর থেকে অস্থির অক্সিজেন অণু বহিষ্কৃত করে। লোহা, ফোলেট, ফাইবার, পটাসিয়াম এবং বি কমপ্লেক্স ভিটামিন সমৃদ্ধ, এই ফল রোগের ঝুঁকি হ্রাস করে।

২) ইমিউন সহায়তাকারী এবং নিরাময়কারী

আপনার শিশু কি ঠান্ডা ও কাশি প্রবণ? ভিটামিন সি-তে ভরপুর, ডালিম আপনার সন্তানকে অনাক্রম্যতা উন্নত করতে এবং সংক্রমণের সাথে লড়াইয়ে সহায়তা করা নিশ্চিত করে। নিয়মিত খাওয়ায় সাধারণ ঠান্ডা ও কাশির উপসর্গ দূরে রাখতে সাহায্য করে।

৩) অ্যান্টি ইনফ্ল্যামারেটরি উপাদান

ডালিম ব্যাকটেরিয়া সংক্রমণ ধ্বংস করে প্রদাহ কমায় বলে পরিচিত। জৈব রসায়ন এনজাইম প্রদাহ কমাতে সাহায্য করে।

৪) হজমে সহায়তা

ডালিমের রস বমির চিকিৎসার জন্য খুব কার্যকর, যেটা উন্নয়নশীল পাচকতন্ত্রের ফলে ঘটতে পারে। এটি আমাশা এবং ডায়রিয়ার কারণ যে ব্যাকটেরিয়া তাদের সাথে লরাই করে। এটা কোষ্ঠকাঠিন্য মুক্তির সহায়ক।

৫) অন্ত্রের কৃমি নির্মূল করে

অন্ত্রের কৃমি বা পরজীবীগুলি ক্ষুদ্র বা বৃহৎ অন্ত্রের মধ্যে থাকে এবং পুষ্টি ভিত্তি করে বেঁচে থাকে। ডালিমের রস এই কৃমিগুলিকে হত্যা করার জন্য একটি দুর্দান্ত প্রতিষেধক।

৬) জ্বরকে স্থির রাখে

ডালিমের রস শুধুমাত্র জ্বরকে নিয়ন্ত্রণই করে না কিন্তু এটি হ্রাস করে এমন পুষ্টি সরবরাহ করে।

ডালিমের রস শিশুদের জন্য খুব পুষ্টিকর

একটি শিশুকে ডালিম দেওয়ার সময় নিতে হবে এমন সতর্কতা

আপনার ছোট্টটিকে একটি ডালিমের রস বা শাঁস খাওয়ানোর আগে সতর্কতা নিতে হবে।

  • বীজ না – আপনি আপনার শিশুকে বীজ না খাওয়ান তা নিশ্চিত করুন।
  • রসে সাদা ত্বককে অন্তর্ভুক্ত করবেন না কারণ এতে রস টক হয়ে যাবে।
  • বিকেলের শেষ দিকে বা সন্ধ্যা ডালিম খাওয়ার ভাল সময়। ঘুমের আগে ডালিম খেলে দাঁতের সমস্যা হতে পারে।
  • মাত্রাতিরিক্ত পরিমাণে খেলে ডায়রিয়া হতে পারে, তাই এটি খাওয়ার মাত্রা ৪ ওজে সীমাবদ্ধ করতে হবে।
  • অন্য কোন খাবারের সঙ্গে ডালিম মিশ্রিত করবেন না। রস বা শাঁস খাওয়ানোর পরে আপনার সন্তানের শরীরের প্রতিক্রিয়া নিরীক্ষণ করুন।

শিশুদের জন্য ডালিমের রস করার নির্দেশিকা?

শিশুদের জন্য ডালিমের খুব বেশি রেসিপি নেই। সবচেয়ে ভাল উপায় হল ফল ছাড়িয়ে নেওয়া এবং মিক্সার বা ব্লেন্ডারে এর শাঁস ব্লেন্ড করা। রস ছেঁকে নিন এবং এটি সংগ্রহ করুন। চিনি যোগ করবেন না। সকালের শেষ দিকে, বিকেল বা সন্ধ্যায় আপনার বাচ্চাকে অল্প পরিমাণে খেতে দিন। আপনি যখন আপনার শিশুকে একটি নতুন খাবার বা সবজি পরিবেশন করেন তখন পর্যাপ্ত সময় দেওয়া নিশ্চিত করুন।

ডালিম সব প্রয়োজনীয় পুষ্টি এবং খনিজে ভরপুর, শিশুদের জন্য একটি আশ্চর্য খাবার। আপনার শিশুকে নিয়মিত খাওয়ানো স্বাভাবিক খাবারের একঘেয়েতা ভাঙার সময় তার খাবারের জন্য এটি অবশ্যই একটি চমৎকার ফল।