গর্ভাবস্থায় স্বাস্থ্যবান থাকার জন্য ১০টি করণীয় এবং অকরণীয় কাজ

গর্ভাবস্থায় স্বাস্থ্যবান থাকার জন্য ১০টি করণীয় এবং অকরণীয় কাজ

গর্ভাবস্থায় মহিলার দেহে ও মনে যে পরিবর্তনগুলি ঘটে তা আমাদের ধারনার বাইরে। আপনি নিজেকে অনেকটা আলাদা মানুষের মতো বোধ করতে পারেন যা সঠিকভাবে নিজের যত্ন নেওয়া আরও বেশি গুরুত্বপূর্ণ করে তোলে। একটি সঠিক ডায়েট এবং সঠিক অঙ্গবিন্যাস হল আইসবার্গের মূল অংশ। গর্ভধারণের পর আপনি প্রতিটা সময় অবাক হতে পারেন এবং অপ্রত্যাশিত মুহুর্তগুলি দেখা দিতে পারে যখন আপনি চিন্তায় পড়েন যে গর্ভাবস্থায় কি করা উচিত এবং কি করা এড়ানো উচিত।

গর্ভাবস্থা করণীয় কাজ

গর্ভবতী অবস্থায় করা উচিত এমন কিছু কাজ যা আপনার অবশ্যই মনে রাখা উচিত এবং এতে দৃঢ় থাকা উচিত তা এখানে রয়েছে।

. সন্তোষজনক পরিমাণ জল পান বজায় রাখুন

এটি মাকে বলার মতো সবচেয়ে সুস্পষ্ট বিষয়ের মতো নাও মনে হতে পারে, তবে গর্ভাবস্থায় মহিলারা প্রায়শই ডিহাইড্রেটেড হয়ে যায়, এই বিষয়টি জানতে পেরে আপনি অবাক হয়ে যাবেন। প্রতিদিন ৮১০টি পূর্ণ গ্লাস জল হল আদর্শ এবং আপনি বাড়িতে থাকুন বা ভ্রমণে যান, সব স্থান নির্বিশেষে এই পরিমাণ একই হওয়া উচিত। আপনি প্রস্রাব করার সময়, যদি রঙ গাঢ় হলুদ দেখেন, তবে এটি জলের অভাবের দৃঢ় চিহ্ন। পর্যাপ্ত পরিমাণ জল পান করে, আপনি কেবল ডিহাইড্রেশনই প্রতিরোধ করছেন না, পাশাপাশি মূত্রনালীর সংক্রমণের ঝুঁকিও হ্রাস করছেন।

. আপনার ডায়েটে ফলিক অ্যাসিড বাধ্যতামূলক করুন

আপনার শিশুর বিকাশে ফোলেট কতটা গুরুত্বপূর্ণ তা শুনে আপনি ক্লান্ত হয়ে পড়তে পারেন। এখানে আবারও একবার পুনরাবৃত্তি করা হচ্ছে, কেবলমাত্র আপনার শিশুর বিকাশে এর গুরুত্ব এবং প্রয়োজনীয়তা আছে বলে সেই কারণে এর উপর যথেষ্ট পরিমাণে চাপ দেওয়া উচিত না। জন্ম সম্পর্কিত ত্রুটি এবং আচরণগত ব্যাধিগুলি রোধ তখনই করা যেতে পারে যখন শিশুর স্নায়ু এবং মস্তিষ্কের বিকাশ কোনও আঘাত ছাড়াই এগিয়ে যায় এবং এটির প্রয়োজনীয় সমর্থন পায়। ফলিক অ্যাসিড এর জন্য খুবই প্রয়োজনীয়।

. খাওয়া এবং ব্যায়ামের মধ্যে একটি ভাল ভারসাম্য বজায় রাখুন

গর্ভবতী মহিলারা সহজেই নিজেকে সব ধরণের খাবারের উপর ঝাঁপিয়ে পড়তে, প্রতিটি তৃষ্ণা মেটাতে প্ররোচিত হতে পারে। তবে এটি সহজেই আপনার শরীরে অতিরিক্ত ওজন কমায়, আপনাকে অযোগ্য করে তোলে এবং বাচ্চা প্রসবের সময় সমস্যার সৃষ্টি করে। হ্যাঁ, আপনার ডায়েটটি আপনার এবং শিশুর জন্য পুষ্টিকর ও পরিপূর্ণ হওয়া দরকার এবং কিছু তৃষ্ণাকে তৃপ্ত হতে পারে। তবে এটি পর্যাপ্ত ব্যায়ামের সাথে পরিপূরক হওয়া উচিত যা কঠোর নয় বরং আপনাকে স্বাস্থ্যবান রেখে আপনার বিপাককে উদ্দীপিত করে।

. কেগেল ব্যায়াম করার জন্য নিয়মিত সময় দিন

কেগেল পেশী হল যোনি অঞ্চলে থাকে যা আপনাকে আপনার মূত্রত্যাগ এবং অন্যান্য গতিবিধিতে কিছুটা নিয়ন্ত্রণ সরবরাহ করে, যার মধ্যে অনেকগুলিই প্রসবের সময় প্রয়োজন। যখন প্রসব শ্রম হয় এবং সন্তানের প্রসব বিভিন্ন পর্যায়ে এগিয়ে যায়, যদি আপনার কেগেল পেশীগুলি চাপ সহ্য করতে এবং শিশুকে ধাক্কা দিতে যথেষ্ট দৃঢ় না হয় তবে এটি আপনার জন্য প্রচুর পরিমাণে ব্যথার কারণ হতে পারে এবং দ্বিতীয় স্তরের প্রসবের দিকে নিয়ে যেতে পারে, যা শিশুর মাথার অকালেই নামিয়ে দিতে পারে। কেগেল ব্যায়াম অনুশীলন করার জন্য নিয়মিত সময়সূচী রেখে আপনি কেবল তাদের এখনই শক্তিশালীই করে তোলেন না, প্রসবের পরেও আরোগ্য লাভ করার জন্য এগুলিকে দৃঢ় রাখেন।

গর্ভাবস্থা করণীয় কাজ

. ভ্রমণ করার সময় বেশি সতর্কতা অবলম্বন করা দরকার

গর্ভবতী হলে, আপনি আর আপনার বন্ধুরা দ্বারা পরিকল্পনা করা একটি লং ট্রিপে যাওয়া চয়ন করতে পারবেন না। অল্প দূরত্বে ভ্রমণ করা বা দূরের সফরে যাওয়া যাই হোক না কেন, আপনার ভ্রমণ শুরু করার আগে প্রচুর বিষয়ের বিবেচনা করতে হবে। যাত্রার মাধ্যমে নিজেকে সমর্থন করার জন্য আপনার কাছে প্রয়োজনীয় সমস্ত ওষুধ এবং গিয়ার রয়েছে তা নিশ্চিত করুন। ভ্রমণের গাড়ীটি আপনার দেহের জন্য সামঞ্জস্য হওয়া উচিত এবং আপনাকে বারবার লুতে যেতে হবে। মসৃণ এবং সুরক্ষিত একটি পরিবহণের মোড চয়ন করুন।

. আপনার নিজের পরিবারের মেডিকেল ইতিহাস গবেষণা করুন

আপনার পূর্বপুরুষদের জিন এবং আপনার সঙ্গীর পূর্বপুরুষদের জিনগুলি যা আপনার ভিতর একসাথে তৈরি করেছে নতুন জীবনে উপস্থিতি। এটি কেবল আপনার সন্তানের চেহারা কেমন হবে এবং তার সংজ্ঞাই দেয় না, এটি তার যে কোনও শারীরিক বৈশিষ্ট্য বা জটিলতাগুলিও সংজ্ঞায়িত করে। যে কোনও জেনেটিক বা বংশগত অবস্থা অথবা রোগগুলি জেনেটিক লাইনগুলির মাধ্যমে সন্তানের কাছে যেতে পারে। অতএব, এ জাতীয় অবস্থার উপস্থিতি জেনে রাখা এবং আপনার চিকিত্সককে সে সম্পর্কে জানাতে হবে যাতে প্রয়োজনীয় মনে করা হলে কোন প্রতিরোধমূলক ব্যবস্থা এবং পরীক্ষা নেওয়া যেতে পারে।

. পাওয়ার ন্যাপ হল আপনার সেরা বন্ধু

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পরিবর্তন, বিভিন্ন বিষয়গুলির প্রতি অবিচ্ছিন্ন ট্র্যাকিং এবং গর্ভাবস্থার সাথে আসা ক্রিয়াকলাপগুলি আপনাকে খুব সহজেই ক্লান্ত করতে পারে। আপনার শরীরে অযৌক্তিক চাপ দেওয়া আপনার শিশুর পক্ষেও উপকারী নয়। আপনি যখন শান্তিতে থাকেন, আপনার শিশুও শান্তিতে থাকে। আপনি কিছুটা শক্তি পুনরুদ্ধার করুন এবং ঝামেলা ছাড়াই বাকি দিনটিতে এগিয়ে যেতে পারেন। তাই দুপুরে পাওয়ার ন্যাপ বা হালকা ঘুমে লিপ্ত হওয়া ভাল। আপনি যদি এখনও গর্ভবতী হয়ে কাজ করে থাকেন তবে আপনি আপনার বয়স্কদের সাথে এটি সম্পর্কে কথা বলতে পারেন এবং এটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারেন।

. মানসিক স্বাস্থ্য এবং স্বাচ্ছন্দ্য অনেক দূর যায়

গর্ভাবস্থা আপনার শরীরে একাধিক পরিবর্তনএর সাথে অবিচ্ছিন্ন মেজাজের দোলাচলের সাথে প্রচুর শর্তাবলী নিয়ে আসে। কখনও কখনও আপনি আপনার সন্তানকে ভালবাসতে পারেন এবং পরের মুহুর্তে আপনি হতাশ হতে পারেন। আপনি ছোট ছোট কারণে কাঁদতে পারেন বা সন্তানের ভবিষ্যতের বিষয়ে নিজেকে চাপ দিতে পারেন। মানসিক প্রশান্তি এবং শিথিলকরণ, প্রাথমিকভাবে ধ্যান ও যোগাসনের কয়েকটি অভ্যাস চেষ্টা করুন। এগুলি সবচেয়ে তীব্র চাপযুক্ত পরিস্থিতিতেও চাপ কমায় বলে প্রমাণিত হয়েছে এবং এটি সরাসরি আপনার সন্তানের উন্নতিতে প্রভাব ফেলবে।

. আপনার শিশুর সাথে কথোপকথন শুরু করুন

শিশুর উপস্থিতি আপনার দ্বারা অনুভূত হওয়ার আগেই হতে পারে। তবে এর অর্থ এই নয় যে শিশু আপনাকে শুনতে পারে না। সে আপনাকে পুরোপুরি উপলব্ধি করতে পারে এবং আপনি কি অনুভব করছেন তা বুঝতে পারে। বরং নিজেকে ব্যস্ত রাখতে ক্রিয়াকলাপে সমস্ত সময় ব্যয় করুন, আপনার শিশুর সাথে কথা বলার জন্য প্রতিদিন কিছুটা সময় নিন। তাকে আপনার কন্ঠের শব্দে অভ্যস্ত হতে দিন। কয়েকটা গান বারবার গুনগুণ করুন যা তাকে সুরক্ষিত বোধ করাবে, বিশেষত যখন সে সত্যিকারের জগতে বেরিয়ে আসে তখন তাকে তা বুঝতে সহায়তা করে।

১০. আপনার গর্ভাবস্থাকে স্মরণীয় করুন

একটি ছোট ডায়েরি লেখা শুরু করুন বা প্রতিদিন আপনার পেটের ছবি তুলুন এবং সেগুলি সঠিকভাবে লেবেল করুন। আপনি প্রতিদিন কি করেছেন এবং কোন অগ্রগতি অনুভব করেছেন তা লিখুন। যখন আপনার শিশুর জন্ম হয় এবং আপনি একটি রুটিনে পড়তে শুরু করেন, তখন আপনি আপনার শিশুটি কিভাবে আপনার অভ্যন্তরে বৃদ্ধি পেয়েছিল এবং গর্ভাবস্থার গোটা সময়কালে আপনি কি অনুভব করেছিলেন তা একবার দেখে নিতে পারেন।

গর্ভাবস্থা করণীয় কাজগর্ভাবস্থা অকরণীয় কাজ

গর্ভবতী অবস্থায় আপনার শিশুর যাতে ক্ষতি না হয় তা নিশ্চিত করতে একগুচ্ছ অকরণীয় কাজের তালিকা এখানে দেওয়া হল।

. কাঁচা মাংস এবং কাঁচা খাবার খাওয়া

আপনার হতে পারে এমন বিভিন্ন আকাঙ্ক্ষাকে তৃপ্ত করার ক্রেজে আপনি সম্ভবত কাঁচা শাকসবজি বা কাঁচা মাংস ব্যবহার করে প্রস্তুত খাবারগুলি খেতে পারেন। যেহেতু এই খাবারগুলি রান্নার প্রক্রিয়াটিতে গরম করা হয় না, তাই এদের মধ্যে ব্যাকটিরিয়া এবং অন্যান্য অণুজীব থাকে যা রোগ সৃষ্টি করতে পারে অথবা সংক্রমণের কারণ হতে পারে।

. প্রচুর ক্যাফিনেটেড পানীয় গ্রহণ করা

এক কাপ দুর্দান্ত গরম কফি বা চা আপনার শরীরকে বেশ স্নিগ্ধ করতে পারে, যার জন্য আপনি সারা দিন জুড়ে একাধিক বার এটি গ্রহণ করেন। ক্যাফিন মূলত একটি উদ্দীপক যা শুধু আপনার ঘুমের চক্রে ব্যাঘাত ঘটাতে পারে না বরং হৃদস্পন্দনের হারও বাড়িয়ে তোলে, যা রক্তচাপকে বাড়িয়ে তোলে। ঘন ঘন তরল গ্রহণের অর্থ বাথরুমে বারবার যাওয়া। এটি শিশুর পক্ষেও উপকারী নয়, যেহেতু অতিরিক্ত ক্যাফিন প্ল্যাসেন্টা শোষণ করতে পারে এবং শিশুর কাছে পৌঁছতে পারে, যার ফলে সে ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে।

. ফ্ল্যাট জুতোর বদলে ফ্যাশনেবল হিল বেছে নেওয়া

না, আপনি যদি গর্ভবতী হন তবে আপনার সামাজিক জীবন পুরোপুরি বন্ধ করার দরকার নেই। আপনি এখনও বাইরে বেড়াতে যেতে পারেন, কাছাকাছি কেনাকাটা করতে পারেন, আপনার বন্ধুদের সাথে দেখা করতে পারেন, মদ্যপান না করে অবশ্যই যে কোন পার্টি উপভোগ করতে পারেন। তবে আপনার দেহ ইতিমধ্যে তার ওজনের পরিবর্তনকে সমর্থন করছে এবং আপনার হাড়ের কাঠামোতে গুরুতর পরিবর্তন এসেছে। হিল বা স্টিলিটোস পরার ফলে শরীরের ভঙ্গিমাতে অযৌক্তিক চাপ পড়তে পারে যা আপনার জন্য কেবল অস্বস্তিই সৃষ্টি করে না, বরং হোঁচট খাওয়ার এবং নিচে পড়ে যাওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। ফ্ল্যাট জুতো ব্যবহার করুন, বিশেষত আপনার পা ফুলে থাকলে।

গর্ভাবস্থা অকরণীয় কাজ

. আপনার পোষা বিড়ালের লিটার বক্সগুলি পরিবর্তন করা

এটি এমন ক্রিয়াকলাপ হতে পারে যা আপনি নিয়মিত করেন, তবে আপনার পেটে একবার আপনার ছোট্ট একটিশিশু থাকার পরে এটি থেকে দূরে থাকুন। প্রথমত, লিটার বাক্সে বিড়ালের মল থাকে যা স্বাস্থ্যকর নয়। সর্বোপরি, অনেক বিড়ালের মলের মধ্যে একটি পরজীবী উপস্থিত থাকে যা একটি বিপজ্জনক রোগ সৃষ্টির জন্য দায়ী, যাকে বলা হয় টক্সোপ্লাজমোসিস। বিকল্পের অভাব থাকলে, গ্লাভস ব্যবহার করুন এবং আপনার হাতটি সঠিকভাবে জীবাণুমুক্ত করার কথা মনে রাখবেন।

. ম্যাগাজিন এবং বইগুলি থেকে পরস্পরবিরোধী পরামর্শের শিকার হওয়া

আত্মীয়, বই, ম্যাগাজিন, ডাক্তার, ইন্টারনেট, সবার কাছেই গর্ভাবস্থায় আপনার কি করা উচিত এবং কি করা উচিত নয় সে সম্পর্কে মতামত রয়েছে। অধিক সন্ন্যাসীতে গাজন নষ্টএই কথাটি গর্ভবতী মহিলার জীবনে সত্য, এত কিছুর জন্য আসল তথ্য খুঁজে পাওয়া যায় না। আপনি যত বেশি পড়বেন, আপনি তত বেশি এমন তথ্যের সামনে আসতে পারেন যা দেখে মনে হয় আপনার আগে পড়া কিছুর বিরোধিতা করছে। এ জাতীয় বিভ্রান্তি দূর করতে সর্বদা আপনার ডাক্তারের সাথে কথা বলুন এবং তার মতামত নিন।

. ভিটামিন এ সাপ্লিমেন্ট গ্রহণ

এটি দেখে অবাক লাগতে পারে, ভিটামিন এ পরিপূরকগুলি নেওয়া উচিত নয় যতক্ষণ না আপনার ডাক্তার নিজে সেগুলি সুপারিশ করেন। ভিটামিন এএর অতিরিক্ত পরিমাণ অনাগত সন্তানের ত্রুটি সৃষ্টি করতে পারে।

. বৈদ্যুতিন যোগাযোগের সরঞ্জামের সাথে লিপ্ত থাকা

আপনার চাকরির ক্ষেত্রে বা আপনি যেখানে থাকছেন, আপনি যদি এমন যোগাযোগের সরঞ্জাম দ্বারা বেষ্টিত থাকেন যা উচ্চ শক্তি সম্পন্ন বিকিরণ নির্গত করে, তবে আপনার স্থান পরিবর্তন করা ভাল, কারণ এই বিকিরণগুলি আপনার শিশুর বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে।

. অনিরাপদ যৌনতা বা একাধিক যৌনসঙ্গী থাকা

আপনি যখন অসুরক্ষিত যৌনতায় লিপ্ত হন বা একাধিক সঙ্গীর সাথে জড়িত হন তখন এসটিডি সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। এই রোগগুলি শিশুকে প্রভাবিত করতে পারে পাশাপাশি প্রসবের পরে জটিলতা তৈরি করতে পারে।

গর্ভাবস্থা অকরণীয় কাজ

. দীর্ঘ সময় ধরে বসে বা দাঁড়িয়ে থাকা

দীর্ঘ সময় একই অবস্থানে দাঁড়িয়ে থাকা থেকে বিরত থাকুন, কারণ এটি আপনার গোড়ালি এবং শিরাগুলিতে অযৌক্তিক চাপ ফেলে। নিয়মিত বিরতিতে ঘোরাফেরা করুন এবং ঘন ঘন বিরতি নিন যাতে আপনার শরীর চলমান থাকে।

১০. জ্বরের জন্য বা ব্যথানাশক ওষুধ গ্রহণ

গর্ভাবস্থায় সমস্ত ওষুধ সেবন করা ঠিক নয়। কোন ব্যথা বা যন্ত্রণা অথবা জ্বরের ক্ষেত্রে আপনার ডাক্তারকে প্রথমে যোগাযোগ করুন। আপনার চিকিত্সকের সাথে কথা বলার আগে কোন ওষুধ এমনকি মলম বা লোশন ব্যবহার করবেন না।

গর্ভবতী মায়েদের তাদের সমগ্র গর্ভাবস্থায় অনেক যত্ন নিতে হয়। তবে আপনি প্রায়শই এমন পরিস্থিতিতে পড়তে পারেন যখন আপনি আপনার সন্তানের সুবিধার জন্য গর্ভাবস্থায় কি করবেন এবং কি করবেন না তা ভেবে অবাক হবেন। এই টিপসগুলি মাথায় রাখলে অনেক সমস্যা উপশম করতে সহায়তা করতে পারে। কোন বিভ্রান্তির ক্ষেত্রে আপনার ডাক্তারের কাছে পৌঁছাতে কখনও দ্বিধা করবেন না।