অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবের প্রাকৃতিক চিকিত্সা

অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবের প্রাকৃতিক চিকিত্সা

মহিলাদের বন্ধ্যাত্বের অন্যতম প্রধান কারণ হল ফলোপিয়ান টিউব অবরুদ্ধ থাকা। এই টিউবগুলি ডিম্বাণুর জরায়ুতে পৌঁছানোর পথ এবং যখনই এগুলি অবরুদ্ধ হয়, তা গর্ভধারণকে আটকাতে পারে। ফ্যালোপিয়ান টিউবে একটি বাধা বিভিন্ন কারণে হতে পারে, যেমন কোন ক্ষয়ক্ষতি, প্রদাহ বা মোচড়ানোর মতো অসংখ্য কারণ। অ্যাকটোপিক গর্ভাবস্থা, পেলভিক ইনফ্ল্যামেটরি ডিজিজ, জরায়ুর ফাইব্রয়েড ইত্যাদির মতো বিভিন্ন কারণে এ জাতীয় সমস্যা হতে পারে, তবে অবরুদ্ধ ফলোপিয়ান টিউবের চিকিত্সার জন্য বেশ কয়েকটি প্রাকৃতিক প্রতিকার রয়েছে।

অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবের কারণগুলি

বিভিন্ন কারণে ফ্যালোপিয়ান টিউবগুলি ব্লক হয়ে যেতে পারে। এর মধ্যে রয়েছে:

  • আগে বিস্ফরিত একটি অ্যাপেন্ডিক্স
  • এন্ডোমেট্রিয়োসিস
  • পেলভিক সংক্রমণের একটি ইতিহাস
  • গনোরিয়া বা ক্ল্যামিডিয়ার মতো এসটিডি
  • ফ্যালোপিয়ান টিউবের শেষে প্রান্ত ফোলা।

ফ্যালোপিয়ান টিউব ব্লক হওয়ার কোন দৃশ্যমান লক্ষণ দেখা যায় না এবং গর্ভধারণের সময় আপনি যদি সমস্যার সম্মুখীন হন তবে এটি প্রায়শই পরিষ্কার বোঝা যায়। এগুলি ছাড়াও কিছু মহিলা পেলভিক অঞ্চল বা পেটের চারপাশে ব্যথা অনুভব করেন। এটি হয় তাদের পিরিয়ডের সময় যেমন হয় তেমন হতে পারে বা পাশাপাশি টানা হতে থাকতে পারে।

অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবের জন্য সেরা ১৬টি ঘরোয়া প্রতিকার

ফ্যালোপিয়ান টিউবগুলি অনেক সমস্যার কারণে অবরুদ্ধ হয়ে যায়। মহিলাদের বন্ধ্যাত্বের এটি অন্যতম সাধারণ কারণ। যদি আপনার অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউব সনাক্ত হয় তবে ফ্যালোপিয়ান টিউবগুলিকে প্রাকৃতিকভাবে খোলার জন্য কিছু ঘরোয়া উপায় রয়েছে।

১. ধূমপান এবং মদ্যপান ছেড়ে দিন

আপনি যখন আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি অবরুদ্ধ করার জন্য প্রাকৃতিক প্রতিকারগুলি ব্যবহার করতে যাচ্ছেন, তখন আপনার স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার কারণ হিসাবে পরিচিত অভ্যাসগুলি মুছে ফেলা শুরু করতে হবে। ধূমপান এবং মদ্যপান বিভিন্ন রোগের কারণ হিসাবে পরিচিত এবং এগুলি ছেড়ে দেওয়া আপনার জীবনের সামগ্রিক মানের উন্নতি করবে। অ্যালকোহল এবং তামাক মহিলাদের প্রজনন উর্বরতা নষ্ট করে বলে প্রমাণিত হয়েছে, ব্লক ফ্যালোপিয়ান টিউবগুলির ফলে গর্ভধারণে ব্যর্থতা এর অন্যতম প্রভাব। আপনি যদি অভ্যাসগত ধূমপায়ী হন বা মদ্যপানের অভ্যাস থাকে তবে আপনার গর্ভধারণের চেষ্টা করার আগে এটি ছেড়ে দেওয়া ভাল।

২. আপনার ডায়েটে ভিটামিন সি সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন

ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং আমাদের খাবারগুলিতে আয়রন শোষণের জন্য প্রয়োজনীয়। সংক্রমণজনিত ফ্যালোপিয়ান টিউব ব্লকগুলি পর্যাপ্ত ভিটামিন সি সমৃদ্ধ খাবার গ্রহণের মাধ্যমে নিরাময় করতে পারে। সাইট্রাস জাতীয় ফল যেমন কমলালেবু এবং পাতিলেবুতে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে, তবে এগুলি ছাড়াও আপনি আঙুর, স্ট্রবেরি, ক্যাপসিক্যাম, ব্রোকলি, কাঁচা লংকা এবং কিউই খেতে পারেন।

৩. স্ট্রেস কমাতে মেডিটেশন করুন

স্ট্রেস কমাতে মেডিটেশন করুন

স্বাস্থ্যের বিভিন্ন সমস্যাগুলির জন্য স্ট্রেস একটি প্রধান অবদানকারী এবং এটি মহিলাদের বন্ধ্যাত্বের একটি প্রধান কারণ। কিছু ধ্যানের কৌশল আপনার শরীরকে শান্ত করতে এবং হরমোনের মাত্রা ও শারীরিক কার্যগুলিকে ভারসাম্য বজায় রাখতে কার্যকর। অতএব, আপনার মন এবং শরীরকে স্বাচ্ছন্দ্য করতে প্রতিদিন কিছুটা সময় ধ্যান করার জন্য সন্ধান করুন। সকাল ও সন্ধ্যা হল ধ্যান করার জন্য আদর্শ সময়।

৪. রসুনের ব্যবহার বাড়িয়ে নিন

ঔষধিগুলি তাদের হরমোনের ভারসাম্য বজায় রাখা বা অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলির মতো নির্দিষ্ট কিছু কার্য সম্পাদন করার দক্ষতার ভিত্তিতে প্রধানত শ্রেণিবদ্ধ করা হয়। রসুন একটি প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য জীবাণুর সাথে লড়াই করে। এটি রক্ত ​​জমাট বাঁধা এবং প্লেটলেট সংহত হওয়া প্রতিরোধে কার্যকরভাবে রক্ত ​​সঞ্চালন উন্নত করতে সহায়ক। এটি গঠন থেকে স্ক্যাবস ও দাগগুলি হ্রাস করে, যার ফলে শ্লেষ্মা ঝিল্লি গঠনে সহায়তা করে এবং ফ্যালোপিয়ান টিউবগুলি খোলা রাখে।

৫. আপনার আদা, দারুচিনি এবং হলুদ খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন

রসুনের মতো উপকারিতা এবং প্রভাবগুলির সাথে এগুলি প্রদাহ হ্রাস করতে, রক্ত ​​সঞ্চালন বাড়াতে এবং ফ্যালোপিয়ান টিউবে বাধা রোধ করতে পরিচিত। আপনি এই ঔষধিগুলি থেকে একটি চা তৈরি করতে পারেন বা উপকার পেতে প্রতিদিন আপনার ডায়েটে এগুলি যুক্ত করতে পারেন।

৬. যোগা অনুশীলন

যোগা অনুশীলন

যোগব্যায়াম হল সুস্বাস্থ্য এবং নিরাময়ের একটি একান্তিক দৃষ্টিভঙ্গি। ব্লকড ফ্যালোপিয়ান টিউবগুলির প্রধান কারণগুলির মধ্যে কয়েকটি হল সংক্রমণ, প্রদাহ এবং ক্ষত টিস্যু। যোগব্যায়াম, তার মৃদু প্রসারিত অনুশীলনের সাহায্যে অভ্যন্তরীণ অঙ্গগুলির ম্যাসাজ করে এবং নিরাময়ের প্রচার করে। অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলি সাফ করার জন্য, দুটি কার্যকর যোগ ব্যায়াম রয়েছে যা সহায়তা করতে পারে।

‘বিপরীত করণি’ এমন একটি অনুশীলন যা পেটের উপর ফ্যালোপিয়ান টিউবগুলিকে প্রাকৃতিকভাবে অবরুদ্ধ করতে কাজ করে। এটি “দেয়ালে পা রাখার ভঙ্গি” নামেও পরিচিত। এটি করতে আপনাকে একটি দেওয়ালের দিকে মুখোমুখি হয়ে চিৎ হয়ে শুতে হবে। দেওয়ালের সমানভাবে পা দুইটি ৯০ ডিগ্রি কোণে উত্থাপন করুন। ২ সেকেন্ডের জন্য সেইভাবে রাখুন এবং এটি আস্তে আস্তে নামান।

‘সেতু বাঁধাসান’ বা ‘সাপোর্টেড ব্রিজ পোজ’ ব্লকড ফ্যালোপিয়ান টিউবগুলির জন্য আর একটি কার্যকর অনুশীলন হল এটি। আপনার পিঠে ভর দিয়ে শুয়ে এবং আপনার হাঁটু ভাঁজ করে শুরু করুন। পিঠের নীচের অংশ এবং পেটের পেশীগুলি ব্যবহার করে ধীরে ধীরে শ্বাস নেওয়ার সাথে সাথে আপনার শ্রোণীটি উপরে তুলুন। শ্বাস ছাড়ার সময় এটি নামিয়ে আনুন, আবার প্রথম অবস্থানে ফিরে যান।

৭. চালকোল প্রলেপ ব্যবহার করার চেষ্টা করুন

অ্যাক্টিভেটেড চারকোল শরীর থেকে টক্সিন শোষণে অত্যন্ত কার্যকর। এটি রাসায়নিক স্ক্রাবার হিসাবে কাজ করে। চারকোলের প্রলেপ, সরাসরি জরায়ুতে প্রয়োগ করা হলে সংক্রমণের চিকিত্সা করতে পারে এবং প্রদাহ হ্রাস করতে পারে। নিজেকে টক্সিন থেকে পরিষ্কার করতে কিছু অ্যাক্টিভেটেড চারকোল ব্যবহার করে ঘরেই তৈরি করা সহজ। এর জন্য এই সাধারণ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • একটি প্যাক তৈরির জন্য আপনার কিছু পেপার টাওয়েল, অ্যাক্টিভেটেড চারকোল, ফ্ল্যাক্স বীজ, প্লাস্টিকের শীট এবং কিছু গাম টেপ লাগবে।
  • অ্যাক্টিভেটেড চারকোল ফ্ল্যাক্স বীজের সাথে মিশিয়ে পেপার টাওয়েলে রাখুন।
  • একটি চারকোল প্যাক তৈরি করতে উপরের দিকে আরও পেপার টাওয়েল দিয়ে তাদের মুড়িয়ে রাখুন।
  • আপনার জরায়ু মোটামুটি যেখানে অবস্থিত সেই পিউবিক হাড়ের অঞ্চলে এই প্যাকটি লাগান।
  • এটি একটি প্লাস্টিকের শীট দিয়ে ঢেকে রাখুন এবং এটি কিছু গাম টেপ দিয়ে সুরক্ষিত করুন যাতে এটি সঠিক স্থানে থাকে।
  • প্যাকটি সারা রাত সেখানে থাকতে দিন, যাতে এটি বিষক্রিয়াগুলি শোষণ করতে পারে।

৮. ভেষজ ট্যাম্পন চয়ন করুন

ভেষজ ট্যাম্পনগুলি আপনার দেহকে প্রজনন ট্র্যাক্টে বিভিন্ন ধরণের ভেষজ আহরণের শোষণ করার অনুমতি দেওয়ার একটি কার্যকর উপায়, বিশেষত যখন আপনি সেগুলি গ্রহণ করতে চান না। ট্যাম্পনগুলি বেশ কয়েকটি ভেষজ ফর্মুলেশনে ভিজিয়ে রাখা হয় যা প্রজননজনিত অসুস্থতা নিরাময় করে বলে পরিচিত। বিভিন্ন অবস্থার উন্নতি করতে পারে এমন বিভিন্ন ভেষজ মিশ্রণে এগুলি ভিজিয়ে রাখা হয়। আদার নির্যাস দিয়ে ভেজানো ট্যাম্পনগুলি রক্ত ​​সঞ্চালনের উন্নতির জন্য ব্যবহৃত হয়। ইউভা উরসি এবং হথর্ন ভেষজগুলি ফ্যালোপিয়ান টিউবগুলি পরিষ্কার করার জন্য এবং বাধা হ্রাস করার জন্য ব্যবহৃত হয়। চীন থেকে আসা একটি ঔষধি ডং কোই ফ্যালোপিয়ান টিউবগুলিতে স্প্যামস থেকে মুক্তি দিতে ব্যবহৃত হয় এবং সোনাসেনসাল রুট এক্সট্রাক্টগুলি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিরোধ ক্ষমতা হিসাবে ব্যবহৃত হয়। কেবলমাত্র সেই সব ভেষজ ট্যাম্পনগুলি ব্যবহার করার কথা স্মরণে রাখা গুরুত্বপূর্ণ, যা খুব উচ্চ মানের এবং উচ্চভাবে প্রস্তাবিত। কিছু জীবাণুমুক্ত পরিস্থিতিতে তৈরি করা নাও হতে পারে এবং এর ফলে সংক্রমণ হতে পারে।

৯. নিজেকে একটি প্রজনন উর্বরতার ম্যাসাজ দিন

নিজেকে একটি প্রজনন উর্বরতার ম্যাসাজ দিন

ম্যাসাজগুলি প্রভাবিত অঞ্চলে রক্ত ​​প্রবাহকে উন্নত করে কাজ করে, যা টিস্যুগুলির দ্রুত নিরাময়ের এবং প্রদাহ হ্রাস করার প্রচার করে। এবং হ্যাঁ, উর্বরতার ম্যাসাজগুলি একটি অবরুদ্ধ ফলোপিয়ান টিউবের জন্যও কাজ করতে পারে। আপনি এগুলি নিজেই চেষ্টা করে দেখতে পারেন বা এমন একজন থেরাপিস্টের সাথে পরামর্শ করতে পারেন, যিনি পেটে ম্যাসেজ করার ক্ষেত্রে বিশেষজ্ঞ। আপনি কিভাবে নিজেকে একটি উর্বরতার ম্যাসাজ দিতে পারেন তা এখানে রয়েছে।

  • পিঠের নীচের অংশে সমর্থন করে বালিশ দিয়ে চিৎ হয়ে শুয়ে শুরু করুন।
  • আপনার শ্রোণীটি শিথিল করুন এবং হালকাভাবে আপনার তলপেটে হালকা গরম অলিভ অয়েল বা অন্যান্য তেল যেমন বাদাম বা ল্যাভেন্ডার তেল দিয়ে ম্যাসাজ করুন।
  • ম্যাসাজ করার সময় পেলভিক অঞ্চলটি আপনার নাভির দিকে আলতো করে টানুন। এটি সেই অঞ্চল যেখানে আপনার জরায়ু অবস্থিত।
  • প্রায় ১০ সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রাখুন এবং আপনার হাত ছেড়ে দিন।
  • প্রতিদিন ম্যাসাজ করুন এবং আপনার আরামের স্তরের উপর ভিত্তি করে এই অনুশীলনটি ১০ ​​থেকে ২০ বার পুনরাবৃত্তি করুন।

১০. ক্যাস্টর অয়েল ব্যবহার করুন

ক্যাস্টর অয়েল ম্যাসাজের জন্য দুর্দান্ত এবং শরীরের অনেক রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এর ঔষধি গুণ হল এটি ভাল সংবহন প্রচার করে রক্ত ​​সঞ্চালন এবং লসিকা প্রতিরোধ ব্যবস্থাকে প্রভাবিত করে। এটি পথে বাধাগুলি সরিয়ে তরলের প্রবাহকে উন্নত করে। সংবহনতন্ত্রের মতো নয়, লিম্ফ্যাটিক সিস্টেমের শরীরে লিম্ফ সংবহন করার জন্য কোনও পাম্প থাকে না। প্রাকৃতিক প্রতিকার হিসাবে, লিম্ফের প্রবাহকে উন্নত করার ক্ষেত্রে ক্যাস্টর অয়েলের মতো এতো ভাল কিছু নেই। তলপেটে ক্যাস্টর অয়েল দিয়ে ম্যাসাজ করা আপনার জরায়ুর চারপাশে লিম্ফ্যাটিক সিস্টেমের উদ্দীপনা মঞ্জুর করার এক দুর্দান্ত উপায়। আপনি রাতে ঘুমাতে যাওয়ার সময় আপনার পেটে ক্যাস্টর অয়েল প্যাকও ব্যবহার করতে পারেন। এর থেরাপিউটিক প্রভাবগুলি অনুভব করতে আপনাকে এটি ২ মাস ব্যবহার করতে হবে। প্রজনন উর্বরতার ম্যাসাজের পাশাপাশি এটি সবচেয়ে ভাল কাজ করে।

১১. স্ট্রেচিংও সাহায্য করে

সঞ্চালন উন্নত করার জন্য স্ট্রেচিং একটি প্রাকৃতিক অনুশীলন। এটি শরীরকে আরও বাধ্য করে এবং আঘাতের চিকিত্সায় সহায়তা করে। এটি স্ফীত বা আহত ফ্যালোপিয়ান টিউবগুলি অবরোধমুক্ত করতেও ব্যবহার করা যেতে পারে। ফ্যালোপিয়ান টিউবগুলিতে আঘাত, যার ফলস্বরূপ ক্ষত হয়, যা একটি সাধারণ ঘটনা, এটি টিউবগুলিকে অবরুদ্ধ করে। পেট জড়িত এমন স্ট্রেচিংগুলি নিয়মিত অনুশীলন করা ব্লকড অঞ্চলগুলি পরিষ্কার করতে পারে এবং আরও নিরাময়ের জন্য রক্ত ​​প্রবাহ পুনরুদ্ধার করতে পারে। শ্রোণী এবং পেটের অঞ্চলে ব্যথা কমাতেও স্ট্রেচিং একটি দুর্দান্ত আরামদায়ক অনুশীলন।

১২. অ্যাকুপ্রেশার চেষ্টা করুন

অ্যাকুপ্রেশার চেষ্টা করুন

অ্যাকুপাশচার অ্যাকুপাংচারের মতোই, তবে এই চিকিত্সার ক্ষেত্রে কোন সূঁচ ব্যবহার করা হয় না। চিকিত্সার পিছনে তত্ত্বটি হল শরীরে চাপের পয়েন্ট হিসাবে পরিচিত অংশগুলির উপর চাপ প্রয়োগ করে শরীরে শক্তি প্রবাহের বাধা পরিষ্কার করা। প্রজনন অঙ্গগুলির সাথে সম্পর্কিত চাপের পয়েন্টগুলি রক্ত ​​সঞ্চালনের উন্নতি করতে পারে। এগুলি সংশ্লিষ্ট অঞ্চলে প্রদাহ কমিয়ে এবং নিরাময়ের প্রচারের মাধ্যমে ফ্যালোপিয়ান টিউবগুলি অবরোধমুক্ত করতে ব্যবহার করা যেতে পারে। বিকল্পভাবে, ফ্যালোপিয়ান টিউবগুলির প্রদাহজনক বাধা চিকিত্সার জন্য অ্যাকুপাংচারও ব্যবহার করা যেতে পারে।

১৩. একটি ‘ফারটিলিটি ক্লেঞ্জ’ প্রোগ্রামে যান

এটি একটি দেহ-পরিচ্ছন্নতার পদ্ধতি যা উর্বরতা রোধ করে এমন পদার্থগুলির শরীর থেকে মুক্তি দেওয়ার জন্য আটাশ দিন ধরে করা হয়। এটি ঔষধিগুলির সাথে একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করে এবং আপনাকে কিডনি, কোলন, লিভার, পিত্তথলীর একটি ডিটক্স দেয় এবং পরজীবী ও ভারী ধাতবগুলিকে দেহ থেকে মুক্তি দেয়। এটি শরীরকে পুষ্টিগুলি আরও ভালভাবে শোষণ করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

১৪. পদ্ধতিগত এনজাইম থেরাপি চেষ্টা করুন

নিয়মিত পদ্ধতিতে এনজাইম থেরাপি এমন একটি চিকিত্সা যা শরীরকে অতিরিক্ত টিস্যু পরিষ্কার করতে, রক্ত ​​পরিষ্কার করতে, ক্ষত টিস্যু ভাঙতে, ইমিউনোলজিক প্রতিক্রিয়া হ্রাস করতে এবং প্রজনন অঙ্গগুলিতে রক্ত সঞ্চালন বাড়াতে সহায়তা করে। এই থেরাপি প্রদাহ এবং ক্ষত টিস্যু কমানোর মাধ্যমে শরীরকে সুস্থ করতে সিস্টেমিক এনজাইমগুলি (প্রাকৃতিকভাবে আমাদের দেহে তৈরি হয় এমন এনজাইম) ব্যবহার করে। প্রথাগতভাবে, বাতজনিত প্রভাবগুলি হ্রাস করতে প্রবীণ ব্যক্তিরা পদ্ধতিগত এনজাইমগুলি ব্যবহার করেন। এনজাইম থেরাপিতে ফাইব্রিনকে দ্রবীভূত করে আপনার ফ্যালোপিয়ান টিউবগুলিতে ক্ষতের টিস্যু হ্রাস করতে সহায়তা করে। এটি ক্ষতের টিস্যুগুলির চিকিত্সার ক্ষেত্রে খুব কার্যকর এবং বন্ধ্যাত্ব নিরাময়ে একটি কার্যকর চিকিত্সা হিসাবে দেখা হয়।

১৫. অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ ডায়েট অনুসরণ করুন

জাঙ্ক ফুডে এমন রাসায়নিক রয়েছে যা আমাদের কিছু হরমোন, বিশেষত ইস্ট্রোজেনের অনুরূপ হয়। এগুলি মহিলাদের পক্ষে খারাপ, কারণ এগুলি প্রায়শই হরমোন ভারসাম্যহীনতা সৃষ্টি করে এবং ব্লকড ফ্যালোপিয়ান টিউবযুক্ত মহিলাদের ক্ষেত্রে বিশেষত খারাপ। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ ডায়েট জাঙ্ক ফুডের নেতিবাচক প্রভাবগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে। টাটকা ফল এবং শাকসব্জি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে ভরপুর হয়, বিশেষত রঙিন ধরণেরগুলি যেমন বেরি। উদ্ভিজ্জ তেল যেমন সূর্যমুখী তেল, সর্ষের তেল, সাফোলা তেল ও নারকেল তেল অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে পূর্ণ হয় এবং রান্নায় ব্যবহারের পক্ষে ভাল।

চা এবং কফিতেও অ্যান্টিঅক্সিডেন্টগুলির পরিমাণ বেশি হয়। এছাড়াও, দারুচিনি, চকোলেট, সয়া এবং ওরেগানোতেও প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ফ্যালোপিয়ান টিউবগুলিকে অবরোধমুক্ত করার জন্য খাবার প্রাকৃতিকভাবে ক্যারোটিনয়েড সমৃদ্ধ হওয়া উচিত, যার অ্যান্টিঅক্সিডেন্ট ক্রিয়াকলাপটি ফুলে যাওয়া ফ্যালোপিয়ান টিউবগুলিকে কম করে। আপনি আপনার ডায়েটে গাজর, ডিম, পেঁপে, আম, পালংশাক এবং জুচিনি অন্তর্ভুক্ত করতে পারেন।

১৬. পোস্ত বীজ তেল

পোস্ত বীজের তেল ব্যবহার অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলির জন্য কার্যকর প্রতিকার হিসাবে প্রমাণিত হয়েছে। তবে এটি এমন কোন প্রক্রিয়া নয় যা আপনি ঘরে বসে নিজে নিজে পরিচালনা করতে পারেন; এটি একটি প্রশিক্ষিত চিকিত্সা পেশাদার দ্বারা সম্পাদন করতে হবে। এই পদ্ধতিতে ফলোপিয়ান টিউব ব্লকেজগুলি পরীক্ষা করার জন্য পোস্ত বীজের তেল ব্যবহার করা হয়। যদিও কৌশলটি কিছুটা সময় ধরে চলে আসছে, তবে সম্প্রতি আবিষ্কার করা হয়েছে যে পোস্ত বীজের তেলের মধ্যে অবরুদ্ধ টিউবগুলি নিরাময় এবং প্রজনন উর্বরতা ফিরিয়ে আনার ক্ষমতা রয়েছে। এই পদ্ধতিতে ফলোপিয়ান টিউবগুলি ফ্লাশ করতে পোস্ত বীজের তেল এবং রঞ্জকের মিশ্রণ ব্যবহার করা হয়। মিশ্রণটি টিউবে ব্লকগুলি ইঙ্গিত করে এক্স-রেতে প্রদর্শিত করবে। যদিও এর উদ্দেশ্য তদন্ত করা, তবে পোস্ত বীজের তেল যখন সেই রঞ্জকে মিশ্রিত করার পরিবর্তে জলে মিশ্রিত করে ব্যবহার করা হত তখন নিরাময়ের একটি অংশ হিসাবে দেখা যায়।

প্রাকৃতিক চিকিত্সার সংমিশ্রণটি প্রায়শই আপনার ফ্যালোপিয়ান টিউবগুলি অবরোধমুক্ত করতে এবং প্রজনন উর্বরতা উন্নত করতে ভাল কাজ করে। অবরুদ্ধ ফ্যালোপিয়ান টিউবগুলি চিকিত্সার জন্য আপনি এই প্রাকৃতিক পদ্ধতিগুলি ব্যবহার করে দেখতে পারেন বা এই জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।