শিশু

গর্ভাবস্থার ৩৬ সপ্তাহে শিশুর জন্ম

৯ মাস একটি পূর্ণ-মেয়াদী গর্ভাবস্থা হিসাবে বিবেচিত হত এবং ৩৬ সপ্তাহে জন্মানো শিশুদের পুরোপুরি অন্যান্য শিশুদের মতো চিকিৎসা করা হবে। তবে সময়ের সাথে সাথে, বিজ্ঞান এবং চিকিৎসা বুঝতে পেরেছে যে কোন শিশুর পুরোপুরি বিকাশ এবং গর্ভের বাইরে বেঁচে থাকার জন্য সক্ষম হতে কমপক্ষে ৩৭ সপ্তাহের প্রয়োজন।

৩৬ সপ্তাহে শিশু জন্মের কারণ কী?

বিভিন্ন কারণে ৩৬ সপ্তাহে একটি শিশুর জন্ম হতে পারে বলে দায়ী করা যেতে পারে।

  • যদি মা সংক্রমণে ভুগছেন, প্রাথমিকভাবে ব্যাকটিরিয়া, তবে এগুলি অ্যামনিয়োটিক থলির ঝিল্লিগুলিকে প্রভাবিত করতে এবং ফাটল ধরাতে শুরু করতে পারে। যৌনাঙ্গে জ্বালা সহ প্রস্রাব করার সময় যে কোনও যোনির সংক্রমণ যা স্রাব এবং জ্বলন্ত সংবেদন সৃষ্টি করে তা এই ধরনের সংক্রমণের একটি শক্তিশালী লক্ষণ। গনোরিয়া এবং ক্ল্যামিডিয়ার মতো অন্যান্য সংক্রমণও অকাল প্রসবকে ট্রিগার করতে পারে।
  • যেসব মায়েদের এর আগেও অকাল প্রসবএর ঘটনা ঘটেছে, তাদের ক্ষেত্রে সঠিক সময়ের আগে সন্তানের জন্মের সম্ভাবনা আরও বেশি থাকে। বেশিরভাগ চিকিৎসক অকাল সংকোচনের পরীক্ষা করে রাখতে ম্যাগনেসিয়াম সালফেটের মতো টোকলাইটিক ওষুধ ব্যবহার করেন। এই বিলম্বিত প্রসবটি তার দেখাশোনা করার জন্য অন্যান্য সরঞ্জাম ব্যবহার করার সময় অল্প সময়ের মধ্যে শিশুর ফুসফুসের বৃদ্ধি বাড়াতে স্টেরয়েডগুলির সাথে পরিপূরক করা হয়।
  • অনেক সময়, শিশুর বা মায়ের মধ্যে কিছু স্বাস্থ্য পরিস্থিতির কথা বিবেচনা করে ডাক্তারের দ্বারা প্রয়োজন হিসাবে প্রাথমিক পর্যায়ে প্রসবের প্রয়োজন হতে পারে। এটি সাধারণত শিশু মৃত্যুর ঝুঁকি নিয়ে সম্পন্ন হয় যদি অকাল প্রসবের বিরোধিতা হিসাবে গর্ভাবস্থা চালিয়ে যেতে দেওয়া হয়। সিজারিয়ান শল্য চিকিৎসা সাধারণত এই ক্ষেত্রে পরিচালিত হয়, যদিও ৩৯ সপ্তাহের গর্ভাবস্থার সুপারিশ করা হয়।
  • মায়ের বিদ্যমান সমস্যা যেমন হৃৎপিণ্ডের সাথে সম্পর্কিত, বা ডায়াবেটিস, রক্তচাপ বা দুটি গর্ভধারণের মধ্যে কম বিরতি এবং আইভিএফ সমস্তই অকাল প্রসবের কারণ হতে পারে। অন্যদিকে, খারাপ জীবনযাপনের পরিবেশের কারণেও প্রারম্ভিক প্রসব ট্রিগার করতে পারে। খারাপ জীবনযাত্রার পছন্দগুলি যেমন অ্যালকোহল, ড্রাগ এবং ধূমপান সেবনের পাশাপাশি দীর্ঘ সময় ধরে কাজ করা বা ঘরোয়া অত্যাচারের মতো চাপযুক্ত এবং আপত্তিজনক জীবনের কারণেও হতে পারে।

৩৬ সপ্তাহে জন্মগ্রহণ করা শিশুর বিকাশ

৩৬ সপ্তাহে জন্মগ্রহণকারী শিশুর পক্ষে গড় ওজন সাধারণত ২.৫ থেকে ৩ কেজি এবং দৈর্ঘ্য ৪৪ থেকে ৪৯ সেন্টিমিটার হয়। গর্ভের অভ্যন্তরে থাকা শিশুর দেহের উপরে থাকা সূক্ষ্ম চুলগুলি অ্যামনিয়োটিক তরল স্তরের মধ্যে বেরিয়ে যায় যা গর্ভে বাচ্চাকে সুরক্ষিত রাখে। এগুলির সবগুলি সাধারণত শিশু খেয়ে ফেলে। এটি আপনার শিশুর প্রথম মলের সাথে বেরিয়ে আসে – যাকে মেকনিয়াম বলা হয় – এটি সবুজ-কালো বর্ণের হতে পারে।

বৃদ্ধির ৩৬ সপ্তাহে, আপনার শিশুর পুরোপুরি পরিপক্ক ফুসফুস হওয়ার সম্ভাবনা ৫০-৫০ হয়, যেহেতু কিছু শিশু এই পর্যায়ে অপরিণত ফুসফুস সহ জন্মে থাকে। সন্তানের সংবহনতন্ত্র ও রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ ভাল পর্যায়ে রয়েছে এবং আরও ভাল উপায়ে বাস্তব বিশ্বে টিকে থাকতে পারে। হজমতন্ত্র অবশ্য এখনও পরিপক্ক হয়নি।

৩৬ সপ্তাহে জন্ম নেওয়া শিশুদের সাথে সম্পর্কিত জটিলতাগুলি

এই বাচ্চাদের মুখোমুখি হওয়া কিছু জটিলতার মধ্যে রয়েছে:

১. দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ

এমনকি ৩৬ সপ্তাহেও, আপনার শিশুর শরীরের সর্বোত্তম তাপমাত্রা বজায় রাখার জন্য প্রয়োজনীয় পরিমাণে চর্বি শরীর পোড়াতে পারে না। এটি তাকে ঠান্ডা করে তুলতে পারে, যার সবচেয়ে খারাপ ক্ষেত্রে হাইপোথার্মিয়াও হতে পারে। ক্রমাগত তাপমাত্রা চেকআপ এবং ইনকিউবেটরগুলির প্রয়োজন হতে পারে।

২. খাওয়ানোয় সমস্যা

অকালজন্মা বাচ্চাদের মধ্যে, স্তন থেকে স্তন্যপান করতে এবং দুধ গিলে ফেলার জন্য যে রিফ্লেক্সটি কার্যকর হয়, তা তাদের মধ্যে দুর্বল থাকে। এর ফলে শিশু ক্ষুধার্ত অবস্থায় ঘুমিয়ে থাকতে পারে, অথবা স্তন্যপান করতে বা দুধ খেতে চাইলে কোনও শব্দ করতে ব্যর্থ হয়। স্তনের সাথে লিচিং করা আরও একটি সমস্যা হতে পারে যেহেতু সে স্তনটিকে যতটা প্রয়োজন শক্তভাবে চুষতে সক্ষম হবে না। খাওয়ানোর সময় স্তন পাম্প করা প্রয়োজন হতে পারে।

৩. শ্বাস প্রশ্বাসের সমস্যা

ফুসফুস পুরোপুরি বিকাশিত নাও হতে পারে, যার ফলে আপনার ছোট্টটির শ্বাসপ্রশ্বাসে সমস্যা হতে পারে। শ্বাস প্রশ্বাসের আরও একটি জটিলতা হল অ্যাপনিয়ার শুরু। এটি মূলত একটি অনুন্নত মস্তিষ্কের কারণে হয় যা শ্বাস প্রশ্বাস অব্যাহত রাখতে ট্রিগার না পেয়ে শ্বাস প্রশ্বাসের প্রক্রিয়াটি কিছু সময়ের জন্য বন্ধ করে দিতে পারে।

Related Post

৪. সংক্রমণের ঝুঁকি

দুর্বল প্রতিরোধ ব্যবস্থা শিশুকে ব্যাকটেরিয়া আক্রমণ এবং অন্যান্য অসুস্থতার জন্য সংবেদনশীল করে তোলে। তাপমাত্রা বজায় রাখতে শরীরের অক্ষমতা দ্বারা এটি আরও সংশ্লেষিত হয় যার ফলে জীবাণুর সংক্রামণ করা সহজ করে।

৫. জন্ডিস

বেশিরভাগ অকালজন্মা শিশুরা তাদের লিভারের দুর্বলতার কারণে জন্ডিসে সংক্রমিত হয়। বিলিরুবিন তৈরির ফলে ত্বক ও চোখ হলুদ হয় এবং এর জন্য চিকিৎসা প্রয়োজন।

৩৬ সপ্তাহে জন্মগ্রহণকারী শিশুর যত্ন কিভাবে নেবেন?

অকালজন্মা শিশুর যত্ন নেওয়া স্বাস্থ্যকর বাচ্চাদের যত্ন নেওয়া থেকে কিছুটা আলাদা হতে পারে। এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি মনে রাখতে পারেন।

১. ত্বক থেকে ত্বকের যোগাযোগ

আপনার শিশুর স্বাস্থ্যের জন্য অবিচ্ছিন্ন সমর্থন নিশ্চিত করতে সমস্ত চিকিৎসা পদ্ধতি ও ব্যবস্থাগুলি ছাড়াও আপনার এবং আপনার শিশুর মধ্যে একটি দৃঢ় বন্ধন তৈরি করা নিজের পাশাপাশি শিশুর জন্যও জরুরী। যতটা সম্ভব ত্বক থেকে ত্বকের যোগাযোগের ফলে আপনার শিশুকে জানতে দেয় যে আপনি তার যত্ন নিচ্ছেন এবং তাকে শান্ত করছেন। সে আপনার উপস্থিতি বেশ ভালভাবে অনুধাবন করতে পারবে এবং আপনার শরীর তাকে যে উষ্ণতা দেয় তাকে সে ভালবাসবে।

২. বুকের দুধ খাওয়ানো

একবার আপনার চিকিৎসক আপনার সন্তানকে স্বাভাবিক উপায়ে খাওয়ানো ঠিক হবে বললে, আপনি বুকের দুধ খাওয়ানো শুরু করতে পারেন। এটিরও প্রয়োজন যে এমনকি আপনার অকালজন্মা শিশু দুধ না খেতে পারলেও আপনি আপনার বুকের দুধ বের করা চালিয়ে যান। বুকের দুধ খাওয়া আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও বাড়ায় কারণ এটি তাকে প্রয়োজনীয় অ্যান্টিবডি সরবরাহ করে। যদি আপনার শিশুকে ধরে রাখা এবং তাকে স্তন চুষতে দেওয়া এখনও সমস্যাকর হয়, তবে আপনি বোতল ব্যবহার করে তাকে খাওয়ানো বেছে নিতে পারেন। আপনার যদি বুকের দুধ উৎপাদন নিয়ে সমস্যা থাকে শুধুমাত্র তবেই ফর্মুলা ভিত্তিক দুধ ব্যবহার করা উচিত।

৩৬ সপ্তাহে জন্মগ্রহণ করা শিশুর বেঁচে থাকার হার কত?

অকালে জন্মগ্রহণকারী ৩৬ সপ্তাহের শিশুর জন্য, বেঁচে থাকার হার এখনও বেশ ভাল, প্রায় ৯৮ থেকে ৯৯ শতাংশের মধ্যে থাকে।

অবশেষে আপনার নবজাতককে কোলে নিতে সক্ষম হওয়া একটি অসাধারণ অনুভূতি, এমনকি যদি তার অকালজন্মা হয়। একবার সে যাতে ভালভাবে শ্বাস নিতে পারে, ভাল করে দুধ খেতে পারে এবং নিজের তাপমাত্রা নিজেই বজায় রাখতে পারে তার জন্য প্রয়োজনীয় যত্ন নেওয়া হয়ে গেলে আপনি আপনার শিশুকে ঘরে আনতে পারেন এবং সত্যিকারের পরিবার গঠনের পদক্ষেপ নেওয়া শুরু করতে পারেন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু