গর্ভাবস্থায় টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ-কারণ এবং প্রতিকারসমূহ

গর্ভাবস্থায় টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ

তাহলে,আপনি গর্ভবতী!আপনার গর্ভাবস্থার সম্পূর্ণ যাত্রাপথ জুড়ে আপনি দূরকল্পনা করতে পারেন যে,আপনার সন্তানটির আওয়াজ কিরকম হবে,এবং আপনি হয়ত সাগ্রহে প্রতীক্ষারতা আপনার সন্তানের প্রথম মৃদু কান্নাটি শোনার জন্য।কিন্তু অন্যদিকে,আপনি আবার আপনার কানে একটা অদ্ভুত বেজে ওঠার শব্দ শুনে চলেছেন।আপনি চিন্তা করতে পারেন যে এই ধরনের শব্দ শোনাটা আদেও স্বাভাবিক কিনা।তবে,এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে গর্ভাবস্থা আপনাকে বিভিন্ন অদ্ভুত ধরণের স্বাস্থ্যগত অবস্থার জন্য সংবেদনশীল করে তোলে,কিন্তু এটি কি সেগুলির মধ্যেই একটি?আসুন গর্ভাবস্থায় কানে বেজে ওঠা অথবা টিন্নিটাস বা কানে ভোঁ ভোঁ করার বিষয়ে আমরা আরও আলোচনা করি এবং তার সাথে জেনে নিই এটির কারণগুলি এবং সহজলভ্য বিভিন্ন প্রতিকার পদ্ধতিগুলি সম্পর্কে।

টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করা কি?

টিন্নিটাসকে ব্যাখ্যা করা যেতে পারে কানের মধ্যে বেজে ওঠা এক ধরনের শব্দ হিসেবে।কখনও কখনও এই শব্দগুলিকে ভোঁ ভোঁ,হিসহিস অথবা টকটক শব্দে শ্রেণীকরণ করা যেতে পারে।এই অবস্থাটি অস্থায়ী,দীর্ঘস্থায়ী অথবা অবিরাম হতে পারে।,সমস্যাটি দেখা দেয় যখন কানের একটা অংশ,যেটি মস্তিষ্কে সংকেত প্রেরণ করে,ক্ষতিগ্রস্থ হবার ফলে এমন একটি অবস্থা তৈরী হতে পারে যেখানে মস্তিষ্ক শব্দ শুনতে সক্ষম হয় না এবং এইভাবে তার নিজস্ব শব্দ তৈরী করে।এই শব্দগুলিই কানের উপর পড়তে পারে কিছু বেজে ওঠার শব্দ হিসেবে এবং যা চূড়ান্ত অস্বস্তির কারণ হয়ে ওঠে।

টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করা কি

গর্ভবতী মহিলাদের মধ্যে টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করা কি স্বাভাবিক?

টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ প্রধানত দেখা যায় বয়স্ক লোকেদের মধ্যে,যে সকল লোকেরদের 50 বছর বা তার উর্দ্ধে বয়স।এছাড়াও এটি আবার মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি দেখতে পাওয়া যায়।তবে আপনিও কিন্তু গর্ভাবস্থায় কানের মধ্যে এই বেজে ওঠা অনুভব করতে পারেন এবং এটি ভীষণ সাধারণ একটি ঘটমান বিষয়।অতএব,আপনি যদি একটা অদ্ভুত কিছু বেজে ওঠার মত শব্দ শুনতে পান,আপনি কিন্তু স্বপ্নের ঘোরে নেই,তবে হতে পারে আপনি হয়ত টিন্নিটাসে বা কান ভোঁ ভোঁ করাতে ভুগছেন।কান ভোঁ করা অথবা কানে কিছু বেজে ওঠা গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে হয়ে থাকা খুবই সাধারণ ব্যাপার এবং এটি আপনার গর্ভাবস্থার একদম শেষ পর্যন্তও বজায় থাকতে পারে।

গর্ভাবস্থায় টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করার কারণগুলি

আপনার গর্ভাবস্থায়,হয়ত আপনি শুনতে পেতে পারেন ঘন্টা বাজার,টিকটক,শোঁ শোঁ অথবা ভোঁ ভোঁ শব্দগুলিকে।কিছু মহিলা আবার তাদের হৃদস্পন্দনের শব্দগুলিকেও তাদের হৃদয়গ্রাহী করতে পারেন,যেগুলিকে বলা হয়ে থাকে পালসেটাইল টিন্নিটাস প্রেগনেন্সি সাউন্ড বা স্পন্দনশীল ভোঁ ভোঁ গর্ভাবস্থাকালীন শব্দ।গর্ভাবস্থায় কিছু নির্দিষ্ট ধরনের স্বাস্থ্যগত অবস্থার কারণেও টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করতে পারে।

  1. গর্ভাবস্থায় যদি আপনি সাইনুসাইটসে ভুগে থাকেন,সেটি আপনার কান ভোঁ ভোঁ করার সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে।
  2. যদি আপনার আগের গর্ভাবস্থা বা গর্ভাবস্থাগুলিতে টিন্নিটাস হয়ে থেকে থাকে,তবে সেক্ষেত্রে আপনার পরবর্তী গর্ভাবস্থাগুলিতেও সেটি আপনার মধ্যে হওয়ার সম্ভাবনা প্রবল হয়ে ওঠে।
  3. গর্ভাবস্থায় যদি আপনি আয়রণের ঘাটতিতে ভুগে থাকেন,তবে এটি টিন্নিটাসের কারণ হয়ে উঠতে পারে।
  4. গর্ভাবস্থায় আপনি যদি প্রচুর মানসিক চাপের মধ্যে থেকে থাকেন,তবে সেটি আপনাকে কান ভোঁ ভোঁ করার উচ্চ ঝুঁকির মধ্যে নিয়ে যেতে পারে।
  5. গর্ভাবস্থায় আপনি উচ্চ রক্তচাপে ভুগে থাকলে,আপনার মধ্যে টিন্নিটাস হওয়ার প্রবল সম্ভাবনা থাকে।
  6. গর্ভাবস্থায় আপনার মধ্যে যদি বিষণ্ণতা দেখা দেয় তবে সেক্ষেত্রে আপনাকে ওষুধ খাওয়ার নির্দেশ দেওয়া হতে পারে।বিষণ্ণতা ও হতাশার জন্য ব্যবহৃত কিছু ওষুধের জন্য আবার আপনার মধ্যে টিন্নিটাস হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে।
  7. গর্ভাবস্থায় দেহে প্রোজেস্টেরণ হরমোনের উৎপাদন বৃদ্ধি পাওয়ার ফলেও আপনার মধ্যে টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ সংঘটিত হতে পারে।

গর্ভাবস্থায় টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করার কারণগুলি

টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ থেকে সেরে উঠতে কত সময় লাগে?

গর্ভাবস্থা প্ররোচিত টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ স্বসীমাবদ্ধ হয়ে থাকে এবং এটির উপসর্গগুলি থেকে এটি নিরাময় হয়ে উঠতে পারে আপনার সন্তানের জন্মদানের ঠিক পরেই অথবা এর পরবর্তী কয়েকদিনের মধ্যে।এটি শুধুই সময়ের ব্যাপার,কিন্তু বেশীরভাগ ক্ষেত্রেই,এটি চলে যাবে।যদি সেটা না হয়,তবে এটির জন্য আপনার চিকিৎসা সহায়তা নেওয়া উচিত।

গর্ভবতী থাকাকালীন সময়ে টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ হ্রাস করার পরামর্শগুলি

বিভিন্ন কারণের জন্য গর্ভাবস্থায় কানে ঘণ্টা বাজার মত বা ভোঁ ভোঁ শব্দ হতে পারে।গর্ভাবস্থা টিন্নিটাসের উপসর্গগুলি হ্রাস করার জন্য কিছু এখানে পরামর্শ দেওয়া হলঃ

1. আপনার মানসিক চাপের মাত্রা নিয়ন্ত্রণ করুন

গর্ভাবস্থায় আপনাকে বিভিন্ন ধরনের সমস্যার সাথে যুদ্ধ করতে হতে পারে,যেমন অবসাদ,অনিদ্রা,অস্থিরতা এবং এ ধরণের অন্যান্য সমস্যা,যেগুলি গর্ভাবস্থায় আপনার মানসিক চাপ এবং উদ্বেগের কারণ হয়ে ওঠে।অন্যান্য সমস্যাগুলি গড়ে তোলা ছাড়াও,মানসিক চাপ আবার টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ পরিচালনা করতে পারে,সুতরাং গর্ভাবস্থায় আপনার মানসিক চাপকে নিয়ন্ত্রণের মধ্যে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

2. উচ্চ শব্দের মধ্যে নিজেকে প্রকাশ করা থেকে সংযত থাকুন

উচ্চ শব্দগুলি টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করার উপসর্গগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং সেটি আরও অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে।চেষ্টা করুন গর্ভাবস্থায় সকল প্রকার উচ্চ শব্দগুলিকে এড়িয়ে চলতে।

3. ব্যায়াম অনুশীলনের মাধ্যমে সাহায্যগুলি

গর্ভাবস্থায় ব্যায়াম করার গুরুত্বকে কমিয়ে ফেলা যায় না।যখন আপনি ব্যায়াম করেন,আপনার দেহ এবং মনে সেটির একটি ইতিবাচক প্রভাব পড়ে।উন্নত রক্ত সঞ্চালনাও আবার টিন্নিটাসের লক্ষণগুলির সাথে মোকাবিলায় সাহায্য করে।

4. আপনার ডায়েটের যত্ন নিন

গর্ভাবস্থায় কার্যক্ষম থাকতে এবং সক্রিয়তা বোধ করতে স্বাস্থ্যকর এবং সুষম আহার গ্রহণ করুন।এর সাথে আবার আপনার লবণ গ্রহণেও নিয়ন্ত্রণ আনুন,যা উচ্চ রক্তচাপ বাড়ার সম্ভাবনাকে উচ্চ মাত্রায় বাড়িয়ে তোলে এবং আপনার মধ্যে টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করার সম্ভাবনাকেও বাড়িয়ে তুলতে পারে।

আপনার ডায়েটের যত্ন নিন

5. হোয়াইট নয়েজ মিউজিক অথবা মিউজিক থেরাপি

পারিপার্শ্বিক শোরগোল,যেগুলি হয়ত আপনি শুনছেন,সেগুলিকে ক্ষীণ করে তোলার জন্য আপনি কোনও হোয়াইট নয়েজ বা কোনও শিথিলকারী বা মনকে প্রশমনকারী সঙ্গীতের ব্যবহার করতে পারেন।এগুলি রাত্রে আপনার ঘুমের সাহায্যের জন্য ভীষণ কার্যকর।

6. যে সকল খাবারগুলিতে টিন্নিটাসের সম্ভাবনা বাড়তে পারে সেগুলি থেকে দূরে থাকুন

কিছু খাদ্য উপাদান যেমন মিষ্টিজাতীয় খাবার,ক্যাফিনজাত পানীয়,MSG এর সহিত খাদ্যগুলি ইত্যাদি টিন্নাস বা কান ভোঁ ভোঁ করার উপসর্গগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে;টিন্নিটাস বৃদ্ধিকারী এই সকল প্রকার খাবারগুলি থেকে দূরে থাকুন।

7. ঘরোয়া প্রতিকার

টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করার উপসর্গগুলিকে নিয়ন্ত্রণ অথবা হ্রাস করার জন্য বিভিন্ন প্রতিকার পদ্ধতির দ্বারা যেমন,পবিত্র তুলসী,আদা,পিঁয়াজ,অ্যাপেল সীডার ভিনিগার,ক্যাস্টর অয়েল ইত্যাদি আপনি ব্যবহার করতে পারেন বিভিন্ন ঘরোয়া প্রতিকার হিসেবে।যেকোনও ধরনের ঘরোয়া প্রতিকার পদ্ধতি বেছে নেওয়ার পূর্বে আপনার স্বাস্থ্য পাশাদারের সহিত আলোচনা করে নিন।

উপরে উল্লিখিতগুলি হল টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করার উপসর্গগুলিকে হ্রাস করার কিছু প্রস্তাবিত বিকল্প,তবে এটি পরামর্শ দেওয়া হয় যে,এগুলির কোনও একটিকেও বেছে নেওয়ার পূর্বে আপনার চিকিৎসা সহায়তার অনুসন্ধান করুন।

কখন একজন ডাক্তারের সাথে আলোচনা করবেন?

যদি আপনি লক্ষ্য করে থাকেন যে আপনার উপসর্গগুলি অধোগামী হচ্ছে না বা হ্রাস পাচ্ছে না, তখন পরামর্শ দেওয়া হয় যে,আপনি পেশাদারী সহায়তার অনুসন্ধান করুন।আপনাকে হয়ত একজন ENT(কান,নাক,গলা)বিশেষজ্ঞের কাছে যাওয়ার নির্দেশ দেওয়া হতে পারে,যিনি আপনার উপর আরও বিস্তৃত পরীক্ষা নিরীক্ষা পরিচালনা করবেন এবং আপনাকে এই ব্যাপারে সর্বোত্তম চিকিৎসা বিকল্পের পরামর্শ দেবেন।যদি আপনার এর আগেও কান ভোঁ ভোঁ করার প্রবণতা থেকে থাকে অথবা আপনার পূর্বের গর্ভাবস্থাতেও এই অবস্থাটি হয়ে থাকে,তবে আপনি এই তথ্যটিকেও আপনার ডাক্তারবাবুর সাথে আলোচনার মাধ্যমে ভাগ করে নেওয়া পছন্দ করতে পারেন।

গর্ভাবস্থায় টিন্নিটাস বা কান ভোঁ ভোঁ করাকে কার্যকর ভাবেই নিয়ন্ত্রণ করা যেতে পারে এবং এই অবস্থাটির কোনও রকম লক্ষণ দেখা মাত্রই অবিলম্বে আপনাকে একজন ডাক্তারের পরামর্শ নেওয়ারই সুপারিশ করা হচ্ছে।