বড় বাচ্চা (5-8 বছর)

বাচ্চাদের দাঁতের জন্য ব্রেসেস – প্রকারভেদ, যত্নের পরামর্শ এবং খরচ

আপনার শৈশবে, অথবা এখনও, আপনি বাচ্চাদের ব্রেসেস পরা অবস্থায় দেখে থাকতে পারেন, এমনকি তাদের মধ্যে কিছু বাচ্চার দাঁত দেখে নিখুঁত বলেও মনে হয়। আপনার নিজের সন্তানের দাঁতগুলি বেরোনো শুরু হওয়ার পরে ব্রেসের প্রয়োজন কিনা তা আপনাকে ভাবাতে পারে। বাচ্চাদের দাঁতে ব্রেসেস ইনস্টল করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং এর সাথে যুক্ত বিভিন্ন দিক যথাযথ বোঝার প্রয়োজন।

বাচ্চাদের কেন ব্রেসেসের প্রয়োজন হয়?

দাঁত সর্বদা প্রতিটি শিশুর জন্য সঠিক পদ্ধতিতে বের হয় না। কিছু বাচ্চাদের আঁকাবাঁকা দাঁত থাকতে পারে, কারো কারো মধ্যে ওভারল্যাপিং দাঁত থাকতে পারে যা একটি অপরের উপর উঠে যায়, বা আবার অনেকের পক্ষে দাঁতগুলি একটি অঞ্চলে ভিড় করে গজায় বলে মনে হতে পারে। ম্যালোকলকশন হিসাবে চিহ্নিত একটি সমস্যার ফলে উপরের এবং নীচের চোয়ালগুলি বিভিন্ন আকারের হতে পারে, যা সংশোধনের জন্য একজোড়া ব্রেসের প্রয়োজন হতে পারে।

অবিরাম আঙুল চোষার মতো কিছু অভ্যাসের ফলে দাঁতগুলি বাইরের দিকে ছড়িয়ে পড়ে। বংশগত কারণগুলিও দাঁতের গঠন বিকাশের একটি প্রধান কারণ।

বাচ্চাদের কোন বয়সে ব্রেসেস লাগানো উচিত?

ব্রেসেস দাঁত সোজা করার একটি সরঞ্জাম। সুতরাং, এগুলি এমনকি প্রাপ্তবয়স্কদের দ্বারাও ব্যবহৃত হয়। যাইহোক, অস্থির কাঠামো এখনও বিকাশের সময়ে থাকায় শৈশবে এর কার্যকারিতা বেশি। ১০ থেকে ১৫ বছর বয়সে বেশিরভাগ শিশুদের দাঁতে ব্রেসেস লাগানো হয়। অবশ্যই, যদি আপনার সন্তানের দাঁতের গঠন আরও স্পষ্ট অবস্থা থাকে, তবে ব্রেসেসগুলি ৭ বছর বয়সেও ব্যবহার করা যেতে পারে।

অর্থোডন্টিস্টের কাছে প্রথমবার যাওয়া কি আশা করবেন?

দাঁত এবং ব্রেসেস সম্পর্কিত সমস্ত বিষয়ে, কোনো চিকিত্সকের সাথে পরামর্শ করা ভাল। মূলত, তিনি মুখের একাধিক দিক যেমন দাঁতগুলির বিন্যাস, তাদের আকৃতি, চোয়ালের সারিবদ্ধতা ইত্যাদি বিষয়গুলিকে চমকপ্রদ পর্যবেক্ষণ করবেন। আপনার বাচ্চাটিকে কামড়াতে দেওয়া এবং চোয়ালের গতিবিধি পরীক্ষা করতে বলার মাধ্যমে, আপনার ডেন্টিস্ট বাচ্চার কথা বলার সময় বা খাওয়ার সময় অথবা দাঁতে কোন ক্লিকের মতো শব্দ হচ্ছে কিনা তা জিজ্ঞাসা করে এটি অনুসরণ করতে পারেন।

আরও পর্যবেক্ষণের ক্ষেত্রে, দাঁতগুলি কিভাবে সাজানো হয়েছে বা কিভাবে ভবিষ্যতের দাঁতগুলি আসতে পারে তা পরীক্ষা করার জন্য মুখের একটি এক্সরে চালানো হয়। আপনার সন্তানের কামড়ানোর ধরণের একটি ছাঁচ তৈরি করা চোয়ালের নড়াচড়ার আরও ভাল চিত্র দেয়। আপনার সন্তানের ব্রেসেস প্রয়োজন কিনা এবং যদি হয়, তবে সিদ্ধান্ত নিতে এই সমস্তগুলি আপনার দাঁতের বিশেষজ্ঞকে সহায়তা করবে।

আপনার সন্তানের দাঁতে ব্রেসের প্রয়োজন হতে পারে এমন লক্ষণ

একটি শিশুর নিম্নলিখিত অবস্থা থাকলে ব্রেসের প্রয়োজন হতে পারে:

  • যদি জীবনের বেশ প্রথম দিকে বা অনেক দেরীতে তার দুধের দাঁত ভেঙে থাকে।
  • যদি তার চোয়ালের দাঁতে কোনও নির্দিষ্ট অঞ্চলের দিকে ভিড় করে গজানোর ধরণ থাকে।
  • মাড়ি থেকে উদ্ভূতভাবে নতুন দাঁতগুলি একটি ভুল অবস্থান থেকে উপস্থিত হয়।
  • চিবানোর জন্য প্রয়োজনীয় দাঁতগুলি যথাযথ যোগাযোগ করে না।
  • যদি সে খাবারটি সঠিকভাবে চিবাতে না পারে বা কঠিন খাবারগুলি চিবাতে না পারে।
  • যদি এমন একাধিক উদাহরণ পাওয়া যায় যেখানে সে ঘটনাক্রমে ভিতরে থেকে নিজের গাল কামড়ে ফেলে।
  • যদি সে তার আঙুল চোষে বা সঠিক বয়সের পরেও প্যাসিফায়ার ব্যবহার করে।

বাচ্চাদের জন্য দাঁতের ব্রেসের বিভিন্ন ধরণ

এখানে বিভিন্ন ধরণের ব্রেসের কথা উল্লেখ করা হয়েছে বাচ্চার দাঁতের জন্য যার পরামর্শ দেওয়া হতে পারে:

. দামন ব্রেসেস

এটি একটি নির্দিষ্ট ধরণের ব্রেসেস যাতে দাঁতগুলিকে সঠিকভাবে ধরে রাখতে তারের পরিবর্তে স্লাইডগুলির ব্যবহার করা হয়। এটি দাঁত সংশোধন করার একটি প্যাসিভ পদ্ধতি যেহেতু এটি কোনো ইলাস্টিক ব্যবহার করে না। এটি কিছু সমস্যা সৃষ্টি করতে পারে, কারণ এটি দাঁতকে প্রয়োজনের চেয়ে আরও বেশি চাপ দেয় এবং এটি আগে থেকে বিদ্যমান কোনো দাঁতের নির্ভুলতাকে বিঘ্নিত করতে পারে। অন্যদিকে, যেহেতু এতে কোনো রিং থাকে না, এই ব্রেসেসগুলি বজায় রাখা সহজ এবং দীর্ঘসময় ধরে পরিষ্কার রাখা যায়।

. ‘A’ আকৃতির ব্রেসেস

ডেন্টাল মার্কেটে তুলনামূলকভাবে উদ্ভাবনী ধারণা হল এটি, যা ডেন্টাল কর্মীদের ব্রেসেসগুলি সামঞ্জস্য ও সঠিকভাবে সেট করার যথেষ্ট স্বাধীনতা দেয়। ব্রেসের আকারটি ‘A’ বর্ণটির সাথে সাদৃশ্যপূর্ণ। আপনি যা খাচ্ছেন তার অনুসারে এই ব্রেসেসগুলি সামঞ্জস্য করা যেতে পারে। তাছাড়া, যেহেতু এগুলি প্রচুর চাপ প্রয়োগ করে না, তাই ব্যথা কম হয়। খারাপ দিক থেকে ধরলে, ব্যবহারকারীকে ঘুমানোর আগে ব্রেসেসটি খুলে রাখতে হবে।

Related Post

. স্প্রিংযুক্ত ব্রেসেস

অন্যগুলির তুলনায় আরও সুবিধাজনক, এই ব্রেসেসগুলিতে একটি স্প্রিং থাকে যা গঠন সঠিকভাবে রাখতে ব্যবহৃত হয়। এই ব্রেসেসগুলি সাধারণত উভয় চোয়ালের সামনের ৬টি দাঁতের জন্য ব্যবহৃত হয় এবং অন্যগুলির ক্ষেত্রে কাজ হয় না। যদিও সামান্য ব্যয়বহুল, তবে এটির সরবরাহ করা আরামের জন্য একটু ব্যয় তো প্রয়োজন।

. টাইটানিয়াম ব্রেসেস

বেশিরভাগ স্টিলের ব্রেসের মতোই, তবে এতে ব্যবহার করা উপাদান পৃথক। এটি একটি বাচ্চার জন্য ব্রেসেসকে আরও শক্তিশালী এবং তুলনামূলকভাবে হালকা করে তোলে। এই ব্রেসেসগুলি সাধারণত সুপারিশ করা হয় না যদি না কারো সাধারণ ব্রেসেসগুলিতে ব্যবহৃত নিকেলের প্রতি অ্যালার্জি না থাকে। এগুলি বিরল হওয়ার ফলে ব্যয় স্বাভাবিকের চেয়ে বেশি হয়।

. ইনভিসেলাইগন ব্রেসেস

এটি ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ ব্রেসেসগুলির মধ্যে একটি, এটি আক্ষরিক অর্থে প্লাস্টিক দিয়ে তৈরি আপনার দাঁতগুলির একটি ছাঁচ। সাধারণত আঁকাবাঁকা দাঁতযুক্ত লোকেরা এগুলি ব্যবহার করেন, এগুলি অত্যন্ত ব্যয়বহুল এবং এগুলি আপনার জন্য অনন্যভাবে তৈরি হতে অনেক সময় নেয়। তাদের প্রভাবটি অবশ্য আরও অনেক উন্নত।

. লিঙ্গুয়াল ব্রেসেস

ব্রেসেসগুলি স্বাভাবিকভাবে আম্নের দিকে অবস্থান করে, এইগুলি দাঁতের পিছনে লাগানো হয় এবং বাচ্চাদের জন্য এগুলি এক ধরণের অদৃশ্য ব্রেসেসে রূপান্তরিত হয়, যা তাদের স্কুলে এগুলিকে দেখানো নিয়ে চিন্তিত হওয়ার বিষয়ে সাহায্য করবে। তবে, এই ব্রেসগুলি বেশ ব্যয়বহুল, এবং এগুলির ইনস্টলেশন প্রক্রিয়া দীর্ঘ এবং জটিল হয়। তাছাড়া, এটি পরে জিভে প্রচুর জ্বালা সৃষ্টি করে।

. গোল্ডপ্লেটেড ব্রেসেস

বাচ্চাদের জন্য খুব কম ব্যবহার করা হয়, এগুলি প্রাথমিকভাবে এমন লোকদের পছন্দ, যারা তাদের ব্রেসেস থাক্লেও একটি উত্কৃষ্ট চেহারা চান, বা যদি তারা নিকেলের প্রতি অ্যালার্জিযুক্ত থাকেন। স্টেইনলেস স্টিলের তৈরি হয়, এগুলি অন্যান্য সাধারণ ব্রেসেসের মতোই সাধারণ।

. স্বচ্ছ ব্রেসেস

অন্য ধরণের একটি ব্রেসেস যা সামান্যভাবে অদৃশ্য হয়, এগুলির স্বচ্ছ চেহারা রয়েছে যা বিভিন্ন শেডেও উপলব্ধ। সাধারণগুলির চেয়ে শক্তিশালী, তাদের মধ্যে ঘর্ষণের উচ্চ সম্ভাবনা থাকে, যার ফলস্বরূপ দাঁত ভঙ্গুর হওয়ার সম্ভাবনা থাকে এবং প্রক্রিয়াটি পরে এগুলি খোলার সময় সমস্যা সৃষ্টি করে।

. সেলফলাইগেটিং ব্রেসেস

ডেন্টিস্টের কাছে ঘনঘন যাওয়া এড়াতে, এই বেসেস ব্যবহার চিকিত্সার সময় হ্রাস করতে এবং দাঁতের বারবার পর্যালোচনাও হ্রাস করতে পারে। এগুলি ব্যয়বহুল, যেহেতু এগুলি আপনার মুখের প্যাটার্ন অনুসারে তৈরি করা হয় এবং তাই পরবর্তী সময়ে কোনো সামঞ্জস্য করার প্রয়োজন খুবই কম হয়। যেহেতু এগুলিতে কোনো ইলাস্টিক ব্যবহার করা হয় না এবং তারের ব্যবহার করা হয় যা ব্রেসেসের মধ্য দিয়ে যায়, তাই ব্যথা এবং চোয়ালের অস্বস্তি অত্যন্ত হ্রাস পায়।

১০. প্রচলিত ব্রেসেস

এগুলি হল ব্রেসেসের মধ্যে সবচেয়ে সাধারণ, এগুলি স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি হয়। একটি ব্রেসেস দাঁতে আঠা দিয়ে লাগানো হয় এবং একটি তারের মাধ্যমে ইলাস্টিক বন্ধন দিয়ে রাখা হয়। আজকাল বেশিরভাগ মানুষ এই ব্রেসেস ব্যবহার করা এড়াতে চান, যেহেতু এগুলি লাগানোর পর চিউইং গাম বা চিপস খাওয়া এড়ানোর নির্দেশ দেওয়া হয়, এগুলি সহজে ব্রেসেসে আটকে যেতে পারে।

ব্রেসেসের যত্ন কিভাবে নিতে হয়?

মুখের স্বাস্থ্যবিধি বজায় রাখতে এবং সন্তানের মুখে ভাল স্বাস্থ্যের জন্য ব্রেসেসের যথাযথ যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এগুলির যত্ন কিভাবে নিতে হয় জানুন:

  • যে কোনো আটকে থাকা খাবারের কণা অপসারণের জন্য প্রতিবার খাবারের পরে সর্বদা দাঁত ব্রাশ করুন।
  • চিনিযুক্ত খাবার বা আঠালো জিনিসগুলি এড়িয়ে চলুন এবং প্রতিবার খাবারের জন্য ব্রেসেসগুলি সারিবদ্ধ করুন।
  • যদি কোনো তার বা বন্ধনী আলগা হয়ে যায় তবে অবিলম্বে আপনার চিকিৎসকের সাথে দেখা করুন।

শিশুদের জন্য ব্রেসেসের দাম কত?

বাচ্চাদের জন্য সাধারণ ধাতব বা সিরামিক ব্রেসেসের দাম হয় ১৮,০০০ – ৬০,০০০ টাকা। অত্যন্ত উন্নত এবং কাস্টমাইজড ব্রেসেসের জন্য অনেক বেশি খরচ হয়, প্রায় ৭০,০০০ থেকে প্রায় ২ লক্ষ টাকা।

শিশুদের ব্রেসেস ও দন্তচিকিত্সার অন্যান্য পদ্ধতিগুলি বেশ ব্যয়বহুল এবং কোনো একটি করার সিদ্ধান্ত নেওয়া কোনো দ্রুত ও সহজ কাজ নয়। সমস্ত বিকল্পগুলি বুঝতে এবং আপনার বাজেটের ও প্রয়োজনীয়তার সাথে খাপ খায় এমন একটি ব্রেসেস নির্বাচন করে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার সন্তানের দাঁতের স্বাস্থ্য যেন ক্ষতিগ্রস্ত না হয় এবং যে সমস্যা দেখা দিতে পারে তার সমাধান করা যায়।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু
Tags: Teeth