গর্ভধারণ

মাত্রাতিরিক্ত ওজন এবং গর্ভবতী হওয়ার চেষ্টা?

এটি একটি খুব ব্যাপকভাবে পরিচিত ঘটনা যে আপনি স্বাস্থ্যকর এবং সুস্থ জীবনধারা অনুসরণ করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয় । অত্যাধিক ওজনযুক্ত হলে হরমোনের মাত্রা হ্রাস হওয়ার কারণে গর্ভবতী হওয়ার সম্ভাবনা কম হয়ে যায় । এটি নারীর ডিম্বস্ফোটন চক্রের উপরে প্রভাব ফেলে এবং ডিম্বাণুর মানের উপরেও প্রভাব ফেলে । অতিরিক্ত ওজন ডিম্বস্ফোটন চক্রের উপর হস্তক্ষেপ করে বলে অনিয়মিত পিরিয়ডের কারণ হয় । যদিও স্থূল মানুষ কোনও মেডিক্যাল হস্তক্ষেপ ছাড়াই গর্ভবতী হয়, তবে যত ওজন বৃদ্ধি পায়, কম নিয়মিত মাসিক চক্র বা পিরিয়ড হয় ।

স্থূলতা নারীর প্রজননকে কি প্রভাবিত করে?

ওভারওয়েট কি বন্ধ্যাত্ব কারণ হতে পারে? আসলে, হ্যাঁ এটা হয় । আমরা যে জীবনধারা অনুসরণ করি এবং আমাদের পছন্দগুলি আমরা বেছে নিই তা আমরা স্বাস্থ্যবান থাকব না এর অন্যথা হবে তা নির্ণয় করে । একটি সুস্থ গর্ভাবস্থা একটি সুস্থ নবজাতকের চাবি । অতিরিক্ত ওজন নিঃসন্দেহে স্বাস্থ্যকর গর্ভাবস্থার সম্ভাবনাকে প্রভাবিত করে । গর্ভবতী হওয়ার চেষ্টা করার সময় আমাদের প্রজনন উর্বরতার উপর স্থূলতার প্রভাব দেখুন:

১) হরমোনের ভারসাম্যহীনতা

শরীরের সমস্ত অঙ্গের মসৃণ কার্যকারিতা নিশ্চিত করার জন্য শরীরে অনেকগুলি হরমোন রয়েছে । অতিরিক্ত ওজন হরমোনের মাত্রায় একটি ভারসাম্যহীনতা সৃষ্টি করে যা শরীরের কার্যকে প্রভাবিত করে । ওভারওয়েটযুক্ত মহিলাদের লেপটিনের উচ্চ মাত্রা থাকে – যা প্রধানত শরীরের ফ্যাটি টিস্যু দ্বারা উত্পাদিত একটি হরমোন এবং শরীরের হরমোন ভারসাম্যকে ব্যাহত করার ক্ষেত্রে একটি প্রধান ভূমিকা পালন করে ।

২) অনিয়মিত পিরিয়ড

হরমোনের ভারসাম্যহীনতার কারণে, মস্তিষ্ককে বিশ্বাস করানো হয় যে পিরিয়ড যে কোন সময় শীঘ্রই হবে না । এই মাসিকতার ফলাফল হল একটি অনিয়মিত পিরিয়ড চক্র । এটির একটি মিশ্রিত প্রভাব আছে । মানসিক দোলাচল বা মুড স্যুইং ছাড়াও হরমোনের কারণে ডিম্বাণুগুলিও অনিয়মিত হয়ে যায় । এটি গর্ভধারণের আপনার সম্ভাবনা সর্বাধিক করার জন্য আপনার যৌনসঙ্গমের সময় নির্ণয় করা অত্যন্ত কঠিন করে তোলে ।

৩) ডিম্বাণুর গুণমান

শরীরের উৎপাদিত ডিম্বাণুগুলির গুণ মূলত নারীর স্বাস্থ্যের উপর নির্ভরশীল । স্বাস্থ্যকর শরীর স্বাস্থ্যকর ডিম্বাণু উৎপাদন করে, যদি ওজন বাড়ে তবে একসাথে সুস্থ ডিম উৎপাদন কমবে, আপনার ডিমগুলির গুণমান সংকটময় হবে । স্থূলতা অডিম্বস্ফোটনের জন্যও দায়ী, যার অর্থ হল ডিম্বাশয় একটি সফল গর্ভাবস্থার জন্য গর্ভাবস্থায়ে কোন ডিম্বাণু মুক্ত করে না ।

৪) ইনসুলিন নিরোধক

ওভারওয়েট ইনসুলিনের প্রতিরোধের স্তরের বৃদ্ধির সাথে যুক্ত, এটি একটি ঘটনা যা শরীরের দ্বারা রক্তের শর্করাকে স্বাভাবিক স্তরে রাখতে আরও বেশি ইনসুলিন উত্পাদিত হয় । পেটের মধ্যে চর্বি বেশি সঞ্চয়যুক্ত মহিলারা এই সমস্যার জন্য সংবেদনশীল । শরীরের ইনসুলিন স্তরের বৃদ্ধি হরমোন বাঁধাই প্রোটিন, গ্লবুলিনের পতন ঘটায়, যা ইস্ট্রোজেন এবং এন্ড্রজেন হরমোনের নিয়ন্ত্রণের জন্য দায়ী ।

৫) প্রজনন উর্বরতাকে প্রভাবিত করে

ডিম্বাণুর অনিয়মিত উত্পাদনের সঙ্গে একটি অনিয়মিত পিরিয়ড গর্ভবতী হওয়ার সম্ভাবনা হ্রাস করে । অত্যাধিক ওজন বা মোটা হওয়ার কারণে আপনার প্রজনন উর্বরতার উপর উল্লেখযোগ্য প্রভাব পড়ে এবং এটি আপনার আইভিএফের ব্যর্থতার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে ।

Related Post

আপনি ওজন বেশি হলে গর্ভবতী হওয়ার টিপস

আপনি ওভারওয়েট কিন্তু গর্ভবতী হতে চান? আপনাকে সাহায্য করার জন্য আমরা রয়েছি এখানে । ওজন স্কেলের উপরের দিকে থাকলেও গর্ভবতী হওয়া কঠিন কাজ নয় । আমরা আপনাকে একটি সফল গর্ভাবস্থা পেতে সাহায্য করার জন্য কিছু টিপস অফার করছি ।

১) সুস্থ লাইফস্টাইল

অ্যালকোহল, ধূমপান, এবং ড্রাগ এড়িয়ে চলুন । স্বাস্থ্যকর খাবার খান । এটা হল আপনার নিজের খাবার নিজে প্রস্তুতি শুরু করার সময়, যাতে আপনি জানেন যে আপনি কী খাচ্ছেন এবং আপনি ব্যবহৃত উপাদানগুলিকে নিয়ন্ত্রণ করতে পারেন ।

২) প্রাক-গর্ভধারণ চেকআপ

বেশীরভাগ ওভারওয়েট মহিলার ডিম্বাশয়ে ছোট্ট ছোট্ট সিস্ট পাওয়া যায়, যা পিসিওএস নামেও পরিচিত, যা বেশি পরিমাণে ওজনের ফলে শরীরের হরমোন ভারসাম্যহীনতার কারণে ঘটে । ওজন হ্রাস ও ওষুধ গ্রহণ পিসিওএস হ্রাসে সফল হয়েছে ।

৩) ঠিক সময় নির্ণয় করা

অতিরিক্ত ওজন অনিয়মিত ডিম্বস্ফোটন চক্রের কারণ হয় । সঠিকভাবে আপনার যৌন সঙ্গমের সময় নির্ণয় করা এবং আপনার গর্ভাবস্থার সম্ভাবনা বাড়ানোর জন্য ওষুধের দোকানে পাওয়া যায় এমন ওভোল্যুশন কিটগুলি ব্যবহার করুন ।

৪) ব্যায়াম – অনেক পরিমাণে

৩০ বা তার বেশি BMI সহ মহিলাদের গর্ভাবস্থায় ডায়াবেটিস বা গর্ভাবস্থার উচ্চ রক্তচাপ বিকাশের ঝুঁকি বেশি । ঘরে ব্যায়াম করুন অথবা স্বাস্থ্যকর হওয়ার এবং গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য পার্কে প্রায়ই হাঁটতে যান ।

৫) পূর্ণ খাবারগুলি খান

পূর্ণ খাবারগুলি আপনাকে একটি দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত রাখে । এগুলি আপনাকে সুস্থ রাখতে এবং আপনার শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে সমৃদ্ধ করে যে সব পুষ্টি সেগুলির সঙ্গে পূর্ণ করে । এটি আপনাকে আপনার গর্ভাবস্থাকে সমর্থন করার জন্য স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে ।

স্বাস্থ্যকর অভ্যাস সুস্থ গর্ভাবস্থা এবং সুস্থ শিশু পাওয়ার পথে আপনার দীর্ঘসময়ের সঙ্গী হবে । আপনার ওজনকে আপনার মা হওয়ার স্বপ্নকে নষ্ট করতে দেবেন না । আপনি যদি আপনার গর্ভাবস্থার অগ্রিম পরিকল্পনা করেন এবং আপনার ওজন সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করার জন্য কাজ করেন তবে সফল গর্ভাবস্থা হওয়া কেবল সময়ের ব্যাপার ।