শিশু

শিশুদের জন্য ক্যামোমাইল চা – এটা কি নিরাপদ?

পুষ্টি আপনার শিশুর বিকাশের একটি অপরিহার্য অংশ, তাদের পুষ্টি গ্রহণের উপর অনেক কিছু নির্ভর করে। এটি বিশেষ করে সত্য যখন তারা এখনও নিজে নিজে খাওয়ার জন্য খুব ছোট এবং তাদের রোগ প্রতিরক্ষা ব্যবস্থা ও অঙ্গগুলি এখনও বিকশিত নয় যাতে সে অনেকটা খেয়ে নিজেকে স্বাস্থ্যকর রাখতে পারে। অতএব, আপনি আপনার ছোট্টটিকে কোন নতুন খাবার খাওয়ানোর আগে সাবধানতা অবলম্বন করার সুপারিশ করা হয়।

চা কোনো খাবারের একটি স্বাস্থ্যকর অংশ হিসাবে বিবেচনা করা হয়। এটা খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টসমূহে সমৃদ্ধ হতে পারে এবং আরামদায়কভাবে শিথিল করার বৈশিষ্ট্য আছে। ক্যামোমাইল চা আজকাল বাজারে পাওয়া সবচেয়ে জনপ্রিয় স্বাস্থ্যকর চাগুলির একটি। যদিও এখানে প্রশ্নটি হচ্ছে, ক্যামোমাইল চা সম্পূর্ণরূপে প্রাপ্ত বয়স্কদের জন্য নিরাপদ এবং স্বাস্থ্যকর, তবে এটি শিশুদের জন্য কি নিরাপদ?

ক্যামোমাইল চা কি?

শুকনো ক্যামোমাইল ফুল থেকে তৈরি, ক্যামোমাইল চা পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর চা হিসাবে বিবেচিত হয়। এটি স্নায়ুকে শান্ত করতে, আপনাকে শান্ত হতে, হজমের সমস্যাগুলির সমাধান করতে এবং একটি গলার ব্যথা দূর করতে সহায়তা করে। শুকনো ক্যামোমাইল, আসলে, তেল তৈরিতে কাজে লাগে এবং কমপ্রেসের জন্য ব্যবহার করা যেতে পারে যা উদ্বেগ ও অলসতার মোকাবেলা করতে ব্যবহৃত হয়। ওষুধ হিসাবে ক্যামোমাইলের ব্যবহার এত প্রাচীন যে এটি মিশরীয় সাম্রাজ্যের ফ্যারাওদের আমলেও খুঁজে পাওয়া যেতে পারে।

আপনি শিশুকে কখন ক্যামোমাইল চা দিতে শুরু করতে পারেন?

ক্যামোমাইল চা আমাদের শরীরের জন্য দারুণ খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টগুলির দ্বারা পূর্ণ কিন্তু আপনি একটি শিশুকে এটি দেওয়ার আগে বিবেচনা করতে হবে। ক্যামোমাইল একটি অনন্য চরিত্র আছে; এটি সাধারণত আপনার ছোট্টটিকে পেটের সমস্যা ও যন্ত্রণার সঙ্গে লড়াই করতে সাহায্য করার জন্য ব্যবহৃত হয়। এটা বলা হয় যে, ডাক্তাররা আপনাকে আপনার ৬ মাসের বেশি বয়সের সন্তানদের ক্যামোমাইলের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন এবং আপনি খুব অল্প ডোজ দিয়ে তাদের শুরু করবেন।

ক্যামোমাইল চায়ের পুষ্টিগত মূল্য

আপনার শিশুর জন্য খাদ্যের সাথে কিছু যোগ করার সময় বিবেচনা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলির একটি হল পুষ্টি এবং ক্যামোমাইল চা পুষ্টিকর উপকারিতার সাথে পূর্ণ।

  • ক্যামোমাইল চায়ে ভিটামিন এ-র মতো অনেক প্রয়োজনীয় ভিটামিন অল্প মাত্রায় রয়েছে।
  • ক্যামোমাইল ম্যাগনেসিয়াম এবং ফোলেটের মতো খনিজ পদার্থগুলিতেও অত্যন্ত সমৃদ্ধ।
  • ক্যামোমাইল অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্যামেটরি, অ্যান্টি-অ্যালার্জেনিক, অ্যান্টি-পাইরেটিক এবং এটি একটি দুর্দান্ত অনাক্রম্যতা-বুস্টার।

যখন আপনি এই সমস্ত বিষয়গুলি বিবেচনা করেন তখন আপনি আপনার শিশুকে ক্যামোমাইলের সাথে পরিচয় করিয়ে দেওয়ার অপরিমেয় পুষ্টিকর উপকারগুলি উপেক্ষা করতে পারবেন না।

বাচ্চাদের জন্য ক্যামোমাইল চায়ের বিস্ময়কর উপকারিতা

ক্যামোমাইল চায়ে প্রাপ্তবয়স্ক এবং শিশু, উভয়ের জন্য প্রচুর সুবিধা রয়েছে। শিশুদের জন্য ক্যামোমাইল চায়ের আশ্চর্যজনক সুবিধার কয়েকটি এখানে দেওয়া হল:

১) সংক্রমণ প্রতিরোধ করে

ক্যামোমাইল চা আপনার শিশুর খাদ্যের জন্য একটি দুর্দান্ত ব্যাকটেরিয়া বিরোধী সংযোজন হিসাবে পরিচিত। এই অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শিশুদের মধ্যে খুব সাধারণ যে কিছু ধরনের সংক্রমণের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে।

২) হজম উন্নত করে

ক্যামোমাইল চা একটি মহান হজমে সাহায্যকারী হিসাবে গণ্য করা হয়। অল্পবয়সী শিশুদের গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য ক্ষতিকারক সমস্যাগুলি সাধারণ, যা আপনার ছোট্টটির মধ্যে অস্বস্তি সৃষ্টি করতে পারে। ডাক্তার সহজে উপলভ্য ঘরোয়া প্রতিকার হিসাবে একটি শিশুর কোষ্ঠকাঠিন্য জন্য ক্যামোমাইল চা সুপারিশ করেন।

৩) পেটে ব্যথার সাথে লড়াই

আগে উল্লেখিত পয়েন্টগুলির মধ্যে একটি হল এই চা কীভাবে আপনার বাচ্চাদের পেটে যন্ত্রণাকে প্রতিরোধ এবং লড়াই করতে ব্যবহার করা যেতে পারে। পেটে যন্ত্রণা বাচ্চাদের জন্য সাধারণ অস্বস্তিকর ও এই ব্যথায় ভোগা শিশুদের জন্য ক্যামোমাইল চা বিশেষভাবে উপকারী এবং এটি সুপারিশ করা হয় যে আপনি সপ্তাহে কমপক্ষে ৩ বার আপনার ছোট্টটিকে কিছু ক্যামোমাইল চা পান করান।

৪) ঘুমাতে সাহায্য করে

ক্যামোমাইল চা একটি প্রাকৃতিক ঘুমের ওষুধ যা নিরাপদ এবং স্বাস্থ্যকর। এই চা আপনার সন্তানকে শান্ত করার জন্য এবং ঘুমানোর জন্য দুর্দান্ত; আপনার বাচ্চাকে কোনও ঝামেলা ছাড়াই ঘুমিয়ে যেতে সাহায্য করার জন্য এই চা কেবল একটি প্রাকৃতিক ও নিরাপদ শিথিলকারী হিসাবেই কাজ করে না, তবে এটি ঘুমের মান উন্নত করে। আসলে, শিশুদের ঘুমের সময়সূচী বাস্তবায়নে সাহায্য করার জন্য ক্যামোমাইল চা জন্য বহু যুগ ধরে বাবা-মায়েদের দ্বারা সর্বাধিক ব্যবহৃত হ্যাকগুলির মধ্যে একটি।

৫) দাঁত বেরনোর ব্যথায় আরাম দেয়

ক্যামোমাইল চায়ের সবচেয়ে বড় সুবিধা হল এটি একটি ব্যথায় প্রাকৃতিক আরাম সরবরাহকারী হিসাবে কাজ করে। যদিও এটি প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে মারাত্মক ব্যথাকে শিথিল করবে না, ক্যামোমাইল চায়ে ব্যাথা-উপশমকারী বৈশিষ্ট্য রয়েছে যা শিশুর দাঁত বেরনোর কষ্টকে সহজ করে তুলতে যথেষ্ট শক্তিশালী।

Related Post

৬) রোগ প্রতিরোধ

ক্যামোমাইল চায়ে প্রচুর বৈশিষ্ট্য রয়েছে, যেমন- প্রদাহ-বিরোধী বা ব্যাকটেরিয়া-বিরোধী বৈশিষ্ট্যগুলি রোগের বিরুদ্ধে লড়াইয়ে অসীম ভূমিকা পালন করতে পারে, আপনার শিশুর উন্নয়নশীল ইমিউন সিস্টেমের কারণে আপনার শিশু এগুলির প্রতি সংবেদনশীল হতে পারে।

আপনি আপনার শিশুকে কতটুকু ক্যামোমাইল চা দিতে পারেন?

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি যা মনে রাখতে হবে, আপনার অল্প বয়সী শিশুকে দেওয়ার জন্য এই চায়ের ডোজ। আপনি যদি ডোজ নিয়ে সতর্ক না হন তবে এই চা আপনার সন্তানের উপকারের চেয়ে ক্ষতি বেশি করতে পারে। বাচ্চাদের জন্য প্রস্তাবিত ক্যামোমাইল চায়ের ডোজ হল, এক চামচ ক্যামোমাইল চা এক গ্লাস উষ্ণ জলের সাথে মেশানো, যা প্রতি ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ৩০ মিলিলিটারে খাওয়া হয়।

কিভাবে আপনার সন্তানের জন্য শ্রেষ্ঠ ক্যামোমাইল চা কিনবেন?

মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার শিশুর জন্য সঠিক ধরনের ক্যামোমাইল চা কিনতে ডোজ বা প্রস্তুতির কৌশল গুরুত্বপূর্ণ। নবজাতকদের জন্য সেরা ক্যামোমাইল চা কিনতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কয়েকটি টিপস দেওয়া হল:

  • জৈব বা অরগানিক ক্যামোমাইল চা কিনুন।
  • টি ব্যাগের পরিবর্তে ক্যামোমাইল চা পাতা কিনুন।
  • অতিরিক্ত ক্যাফিন ছাড়া বিশুদ্ধ চা কিনতে হবে।

একটি অল্প বয়স্ক শিশুর উপর ক্যামোমাইল চায়ের কি কোন পার্শ্ব প্রতিক্রিয়া আছে?

আপনার বাচ্চার খাবারে যেকোনো ধরনের খাবার বা পানীয় যোগ করার সময়, ডোজে নজর না রাখা হলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। ক্যামোমাইল চায়ের অত্যধিক ব্যবহারের জন্য এখানে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে:

১) হজমে সমস্যা

সীমিত মাত্রায়, ক্যামোমাইল চা গ্যাস সহজ করে দেয়, কোষ্ঠকাঠিন্যে বাধা দেয় ও লড়াই করে এবং পাচন উন্নত করে। যদি বেশি ডোজ খাওয়া হয়, এটি ডায়রিয়া এবং পেট ব্যথার কারণ হতে পারে।

২) ত্বকের সমস্যা

ক্যামোমাইল চায়ের সীমিত মাত্রা ব্যাপকভাবে অনাক্রম্যতাকে শক্তিশালী করতে পারে। এটি অত্যাধিক খাওয়া হলে, ত্বকে চুলকানি এবং র‍্যাসের মত ত্বকের সমস্যা হতে পারে।

৩) শ্বাস কষ্ট

সীমাত খাওয়া হলে, ক্যামোমাইল চা তার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যগুলির কারণে একটি গলা ব্যথায় আরাম দিতে পারে। যখন অতিরিক্ত খাওয়া হয়, এটি আপনার সন্তানের শ্বাসে অসুবিধার কারণ হতে পারে।

৪) বমি

অতিরিক্ত খাদ্য গ্রহণের সাথে সাথে, যদি আপনি আপনার বাচ্চাকে খুব বেশি ক্যামোমাইল চা পান করেন, তবে সেগুলি প্রায়শই বমি হয়ে যায় এবং এর ফলে হওয়া অন্যান্য জটিলতার কারণে সে কম খেতে পারে।

কিভাবে বাচ্চাদের জন্য ক্যামোমাইল চা তৈরি এবং পরিবেশন করবেন?

আপনার শিশুর জন্য ক্যামোমাইল চা তৈরির কয়েকটি টিপস এখানে দেওয়া হল:

  • একটি কেটলি বা গ্যাস স্টোভে কিছু জল ফোটান।
  • এক চা চামচ চা যোগ করুন।
  • এক ফোঁটা লেবু এবং আধ চা চামচ চিনি যোগ করুন।
  • এটা ঠান্ডা হতে দিন।
  • একটি বোতল বা একটি ড্রপারের সঙ্গে শিশুকে খাওয়ান।

আপনার শিশুর জন্য ক্যাফিনহীন ক্যামোমাইল চা কেনার কথা মনে রাখা জরুরি, কারণ ক্যাফিন আপনার সন্তানের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এটি নিরাপদ কিনা এবং আপনার বাচ্চার জন্য কতটা নিরাপদ তা বোঝার জন্য আপনার সন্তানের খাদ্যে যোগ করার আগে একজন পুষ্টিবিদ এবং ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু