শিশু

শিশুর হেঁচকি: কারণ, প্রতিরোধ ও প্রতিকার

প্রাপ্তবয়স্করা একাধিক কারণে হেঁচকি পান, যেমন খুব বেশি বা খুব দ্রুত খাওয়া, চিউইং গাম, সোডা পান করা ইত্যাদি। হেঁচকিগুলি অনিচ্ছাকৃত কারণে হয় তারা স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রের সাথে সংযুক্ত থাকে যা হার্টবিট এবং অন্যান্য অনিয়ন্ত্রিত শরীরের ক্রিয়াকলাপগুলিকে নিয়ন্ত্রণ করে। এটি যেমন আমাদের পক্ষে স্বাভাবিক, তেমনই নবজাতকরাও হেঁচকির অভিজ্ঞতা পায়। এক বছরের চেয়ে কম বয়সী শিশুদের হেঁচকি ওঠা শুধু স্বাভাবিকই নয়, তারা প্রায়শই জন্মের আগেও হেঁচকি তোলে। সুতরাং, নতুন বাবা বা মা হিসাবে, আপনার কীভাবে হেঁচকি হয়, কীভাবে রোধ করা যায় এবং সেগুলি থেকে কীভাবে মুক্তি পাওয়া যায় এবং কখন কখন ডাক্তারের সাথে দেখা করতে হয় সে সম্পর্কে আপনার সমস্ত কিছু জানা গুরুত্বপূর্ণ।

শিশুদের হেঁচকি ওঠা কি স্বাভাবিক?

নবজাতকের হেঁচকিগুলি ডায়াফ্রামের পেশীর স্বয়ংক্রিয় খিঁচ দ্বারা সৃষ্ট হয় যা পাঁজরের খাঁচার গোড়ায় থাকে এবং শ্বাস নিতে সহায়তা করে। এগুলি প্রায় এক মিনিট থেকে কয়েক ঘন্টা অব্যাহত থাকে তবে সম্পূর্ণ ক্ষতিহীন, পাশাপাশি ব্যাথাহীন। যখন আপনার শিশুর অঙ্গ তন্ত্রগুলি পরিপক্ক হয়ে উঠবে, হেঁচকিগুলি স্বাভাবিকভাবে হ্রাস পাবে। যথেষ্ট মজাদার, আপনার শিশু তাদের হেঁচকিগুলি থেকে তাদের দেহ থেকে আসা শব্দগুলিতে আনন্দ পাবে বা আনন্দ দেওয়ার উৎস হিসাবে আবিষ্কার করবে। আপনার ছোট্টটি থেকে একটি সূত্র নিন এবং হেঁচকিগুলি বেশিরভাগ ক্ষেত্রে শিশুর ক্ষেত্রে সমস্যার কারণ না হওয়ায় নিশ্চিন্তে থাকুন। শিশুদের হেঁচকি হওয়ার একাধিক কারণ রয়েছে। আসুন আমরা তাদের কয়েকটি দেখি।

শিশুদের কেন হেঁচকি ওঠে?

যদিও হেঁচকি বেশিরভাগ সময় উদ্বেগের কারণ নয়, মাঝে মধ্যে এটি আপনার শিশুর কিছু অন্তর্নিহিত অবস্থার কারণে হতে পারে। হেঁচকিগুলিতে একাধিক ট্রিগার রয়েছে আবার সেগুলি বন্ধ করে দিতে পারে এমন কিছুও রয়েছে। গর্ভাশয়ে, যখন ভ্রূণ খুব বেশি অ্যামনিয়োটিক তরল গ্রাস করে তখন হেঁচকি দেখা দেয় তবে জন্মের পরে এটি সম্ভবত নিম্নলিখিতগুলির মধ্যে একটির কারণে ঘটে:

  1. খুব বেশি খাওয়ানো: আপনার বাচ্চা যদি খুব বেশি খাবার খায়, বুকের দুধ পান করে বা অন্যথায় পেটে ফোলাভাব অনুভব করবে। এই ফোলা পেটের গহ্বরের অভ্যন্তরের ডায়াফ্রামটি প্রসারিত করতে বাধ্য করবে, এটি হঠাৎ সংকোচনে বাধ্য করবে। এই সংকোচনগুলি হেঁচকি হিসাবে নিজেকে প্রকাশ করে।
  1. একবারে অত্যধিক শ্বাস গ্রহণ: যে বাচ্চারা বোতল থেকে দুধ পান করে তাদের দুধের পাশাপাশি প্রচুর বায়ু গ্রাস করে হেঁচকি হওয়ার সম্ভাবনা থাকে। অতিরিক্ত বাতাসের আগমন ফোলাভাবের ফলে ডায়াফ্রামটি অতিরিক্ত খাওয়ানোর মতোই সংকোচন করতে বাধ্য হয়।
  1. বায়ুমণ্ডলে থাকা উত্তেজক: শিশুদের যেহেতু একটি সূক্ষ্ম শ্বাসনালী থাকে, তাই বাতাসে অতিরিক্ত রাসায়নিক যেমন ধূলিকণা, দূষণকারী, তীব্র গন্ধ এবং যানবাহনের ধোঁয়াগুলি তাদের কাশি শুরু করতে পারে। যদি কাশি খুব বেশি দিন অব্যাহত থাকে তবে ডায়াফ্রামের উপর চাপ দেওয়া চাপ সংকোচনের দিকে পরিচালিত করে এবং ফলস্বরূপ, হেঁচকি হয়।
  1. হাঁপানি: আপনার শিশুর হাঁপানিজনিত জটিলতাও হেঁচকির কারণ হতে পারে। এর কারণ ফুসফুসে ব্রঙ্কি ফুলে যেতে পারে ফুসফুসে বাতাসের আগমনকে হ্রাস করে। এটি হুইজিংয়ের ফলে ডায়াফ্রামের সংকোচন সৃষ্টি করে এবং এর ফলে হেঁচকি হয়।
  1. অ্যালার্জি প্রতিক্রিয়া: খাদ্যনালী একটি অ্যালার্জি প্রতিক্রিয়ার কারণে ফুলে যেতে পারে বা ফোলাভাব হতে পারে। ডায়াফ্রাম এটিতে প্রতিক্রিয়া দেখায় তবে দ্রুত সংকুচিত হয়, ফলে হেঁচকি ওঠে। বাচ্চার দুধের প্রোটিনের সাথে অ্যালার্জি হতে পারে, কারণ মা যদি তার ডায়েট পরিবর্তন করে এবং তার বুকের দুধের রাসায়নিক ভারসাম্য পরিবর্তন করে তবে যে কোনও সময়ে অ্যালার্জি হতে পারে।
  1. তাপমাত্রায় পরিবর্তন: মাঝে মাঝে শিশুর দেহে পেটের অঞ্চলে তাপমাত্রার পরিবর্তনগুলি ডায়াফ্রামের পেশীগুলিকে চাপ দিতে পারে। উদাহরণস্বরূপ, শিশুর গরম খাবারের সাথে সাথে শিশুকে ঠান্ডা দুধ খাওয়ানো হেঁচকিগুলি ট্রিগার করতে পারে বলে পরিচিত।
  1. গ্যাস্ট্রোসফেজিয়াল রিফ্লেক্স: কখনও কখনও, শিশুর এমন অবস্থা হতে পারে যেখানে পেটের উপাদানগুলি খাদ্যনালীতে ফিরে যায়। এটি গ্যাস্ট্রোফেজিয়েল রিফ্লেক্স হিসাবে পরিচিত। এটি সাধারণত শিশুদের ক্ষেত্রে দেখা যায় যে স্ফিংটার পেশী খাদ্যনালী থেকে পেটকে আলাদা করে দিয়ে সমস্যা সৃষ্টি করে। খাবারের এই বিপরীত প্রবাহটি ওয়েসোফাগেল স্নায়ুর প্রান্তকে উত্তেজিত করে, ডায়াফ্রামকে দ্রুত সংকোচনের জন্য উদ্দীপিত করে, যার ফলে হেঁচকি হয়। যদিও হেঁচকিগুলি নিজে গ্যাস্ট্রোসোফেজিয়াল রিফ্লেক্সকে নির্দেশ করে না, কান্নাকাটি, চঞ্চলতা এবং অতিরিক্ত বমি বা উগড়ে দেওয়ার মতো অন্যান্য লক্ষণগুলির সাথে ধারাবাহিক হেঁচকি হলে ডাক্তারের সাথে দেখা করা উচিত।

কীভাবে শিশুর হেঁচকি বন্ধ করা যায়?

শিশুর এই হেঁচকিগুলি প্রায়শই ঘটে এবং একসাথে দশ মিনিটেরও বেশি স্থায়ী হয়। তবে, যদি আপনি দু: খিত হন বা মনে করেন এটি আপনার শিশুটিকে বিরক্ত করছে, তবে আপনার শিশুকে হিঁচকি তোলা থেকে বিরত করার জন্য এখানে কিছু পদ্ধতি রয়েছে।

১. হেঁচকিগুলিকে প্রাকৃতিকভাবে থামতে দিন

প্রায় সবসময়ই, আপনার শিশুর এইচকিগুলি নিজে নিজেই কমে যাবে, সাধারণত যখন তাদের ট্রিগারগুলি চলে যায়। যদি হেঁচকিগুলি আপনার বাচ্চার উপর চাপ দিচ্ছে না বলে মনে হয়, আপনার কেবল তাদের লক্ষ্য রাখা উচিত এবং তারা ধীরে ধীরে নিজে নিজেই বন্ধ হয়ে যাবে। তবে যদি তারা কয়েক ঘন্টা বা দিন ধরে চলতে থাকলে আপনার ডাক্তারকে জানান।

২. গ্রেইপ ওয়াটার ব্যবহার করুন

আপনি যদি মনে করেন যে সে স্বাচ্ছন্দ্য বোধ করছে না তবে আপনি আপনার শিশুকে কিছুটা গ্রেইপ ওয়াটার দিতে পারেন। গ্রেইপ ওয়াটার মৌরি, লেবু এবং আদা জাতীয় ভেষজগুলির মিশ্রণ যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি লাঘব করতে পারে বলে মনে করা হয়। এটি আপনার বাচ্চাকে দেওয়ার আগে পাতলা করুন, কারণ এটি খুব কড়া স্বাদযুক্ত হতে পারে। সামগ্রীগুলি নিরাপদ রয়েছে তা নিশ্চিত করার জন্য আপনি যে ব্র্যান্ডটি ব্যবহার করছেন তার উপাদানগুলি পরীক্ষা করে দেখুন।

৩. আপনার শিশুর জন্য প্যাসিফায়ার ব্যবহার করুন

আপনার শিশু যখন হেঁচকি তোলা শুরু করে, আপনি তাদের চোষার জন্য একটি প্যাসিফায়ার দিতে পারেন, যার ফলে ডায়াফ্রামটি শিথিল হয়ে যায় এবং অতিরিক্তভাবে সংকোচন বন্ধ করে দেয়।

Related Post

৪. আপনার শিশুকে চিনি দিন

চিনি খাওয়ানো হেঁচকির জন্য প্রাচীনতম নিরাময়গুলির একটি। আপনার শিশু যদি শক্ত খাবার খেতে করতে পারে তবে তাদের মুখে কিছুটা চিনি দিন। যেসব বাচ্চারা কেবল তরল সেবন করে তাদের প্যাসিফায়ারটি কিছুটা চিনির সিরাপে ডোবানো যেতে পারে। চিনি ডায়াফ্রামের পেশীগুলিকে শিথিল করতে পারে, এটি শান্ত হয়ে যায় এবং হেঁচকি বন্ধ করে দেয়।

৫. বিভ্রান্ত করার চেষ্টা করুন

আপনার শিশুর যদি নিয়মিত হেঁচকি তুলতে থাকে তবে তাদের কোনও ক্রিয়াকলাপ বা খেলনার মতো মজার কিছুতে মনোযোগ দেওয়ানোর চেষ্টা করুন। হেঁচকিগুলি স্বাভাবিকভাবে পেশী সংকোচনের ফলে স্নায়ুতন্ত্রের উত্তেজনার সাথে সংযুক্ত থাকে, খেলনা বা কার্টুনের মতো উত্তেজনাপূর্ণ কিছু দেখানোর মতো সংবেদনশীল বিভ্রান্তি ব্যবহার করে হেঁচকি বন্ধ করতে পারে।

প্রতিরোধ

শিশুর হেঁচকির বিভিন্ন ধরণের ট্রিগার থাকায় এগুলি পুরোপুরি এড়িয়ে চলা বেশ জটিল হতে পারে। তবে হেঁচকির সম্ভাবনা হ্রাস করতে কয়েকটি জিনিস আপনি করতে পারেন।

  1. খাওয়ানোর সময় শিশুকে উপরের দিকে অবস্থান করান: সর্বদা আপনার শিশুকে একটি খাড়া অবস্থানে খাওয়ান এবং নিশ্চিত করুন যে আপনি তাদের কমপক্ষে ২০-৩০ মিনিট পর্যন্ত সেই স্থানে রেখে দিন। এটি ডায়াফ্রাম পেশীটিকে তার প্রাকৃতিক অবস্থানে জোর দেয়, এটি স্প্যামস বা সংকোচনের পক্ষে কম সংবেদনশীল করে তোলে। ঢেঁকুর তুলতে সাহায্য করতে আপনার শিশুর পিঠটি ধীরে ধীরে ঘষুন কারণ এটি খাওয়ানোর সময় গ্রাস করা কোনও বায়ুকে বের করে আরাম দিতে পারে। এটি অতিরিক্তভাবে ডায়াফ্রামকে একটি স্বাচ্ছন্দ্যের অবস্থায় যেতে সহায়তা করে, ফলস্বরূপ হেঁচকিগুলি এড়িয়ে চলে।
  1. বুকের দুধ খাওয়ানো: বোতল খাওয়ানোর তুলনায় আপনার বাচ্চার বুকের দুধ খাওয়ানো অতিরিক্ত বাতাসকে তাদের খাদ্যনালীতে প্রবেশ করতে বাধা দেয়। তবে বুকের দুধ খাওয়ানো বাচ্চাদের বাতাসের প্রবেশ থেকে বাঁচাতে অবশ্যই স্তনবৃন্তে নিরাপদে লেচ করানো উচিত। একটি সঠিক ল্যাচ স্তনের ব্যথা হওয়ার সম্ভাবনাও হ্রাস করে।
  1. পিঠে ম্যাসাজ: খাড়া অবস্থায় থাকাকালীন নিয়মিত আপনার শিশুর পিঠে মালিশ করুন। এটি তার ডায়াফ্রাম পেশীগুলির উপর উত্তেজনা সহজ করবে, এটিকে শান্ত করবে। আপনি তাদের ঘাড়ে না আসা পর্যন্ত ধীরে ধীরে তাদের পিঠে নীচের দিকে ধীরে ধীরে গোল গোল করে ম্যাসাজ করুন। আপনি অতিরিক্ত চাপ ব্যবহার না করা নিশ্চিত করুন।
  2. আপনার শিশুকে ঢেঁকুর তোলান: এটি আপনার শিশুর হেঁচকি তোলা প্রতিরোধের অন্যতম সেরা পদ্ধতি। খাওয়ানোর মধ্যবর্তী সময়ে, নিশ্চিত করুন যে আপনি শিশুর পেটে জমে থাকা সমস্ত বায়ু থেকে মুক্তি পেতে তাকে ঢেঁকুর তোলাচ্ছেন। কয়েকটি ঢোক গেলার পর আপনার শিশুকে খাড়া অবস্থায় রেখে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনার শিশুর পিঠে হালকা চাপ দিন বা ঘষুন, এই ক্ষেত্রে কখনও শক্তি প্রয়োগ করবেন না।
  1. স্বাচ্ছন্দ্যযুক্ত অবস্থায় থাকা শিশুকে খাওয়ান: দয়া করে আপনার বাচ্চাকে কেবল তখনই খাওয়াবেন না যখন সে খাওয়ার জন্য কান্নাকাটি শুরু করে, কারণ এরপর যখন শিশু তার খাবারটি গিলবে তখন বাতাস অত্যধিক পরিমাণে প্রবেশ করতে পারে।
  1. মজাদার ক্রিয়াকলাপগুলি পরে করার জন্য ছেড়ে দিন: আপনার শিশুর শারীরিক পরিশ্রমের প্রয়োজন এমন ক্রিয়াকলাপে লিপ্ত হবেন না, যেমন তাকে ধরে লোফালুফি করা এবং আরও অনেক কিছু।
  1. অতিরিক্ত খাওয়ানো থেকে বিরত থাকুন: শিশুর হেঁচকি অতিরিক্ত খাওয়ানো হয় তখন অন্যতম প্রধান অপরাধী হতে পারে, একবারে আপনার শিশুকে খুব বেশি খাওয়ানোর চেষ্টা করবেন না। প্রয়োজনে আপনার শিশুকে আরও ঘন ঘন অল্প করে করে খাওয়ান। তাদের পেটে বাতাস জমে যাওয়া রোধ করতে প্রতিটি খাবারের সময় তাদের কমপক্ষে ২-৩ বার ঢেঁকুর তোলান, বিশেষত যদি আপনি কোন শব্দ শুনতে পান যার অর্থ তারা তাদের খাবারের সাথে প্রচুর পরিমাণে বাতাস গ্রাস করছে।

যে জিনিসগুলি করা আপনার এড়ানো উচিত

যখন আমাদের হেঁচকি ওঠে তখন এর জন্য আমাদের প্রচুর নিরাময় এবং প্রতিকার রয়েছে। যাইহোক, এগুলি এমন কোনও পদ্ধতি নয় যা আপনার শিশুর জন্য চেষ্টা করা উচিত, কারণ এতে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে।

  1. টক ক্যান্ডি দেবেন না: কিছু সুস্বাদু টক ক্যান্ডি চোষা আমাদের হেঁচকিতে সহায়তা করে, তবে এগুলি বাচ্চাদের মোটেই সহায়তা করে না। তাছাড়া, এই মিষ্টান্নগুলির মধ্যে অম্লীয় ভাব এমন এক পদার্থ থেকে আসে যা আপনার শিশুর দাঁতের পক্ষে ক্ষতিকারক।
  2. আপনার শিশুর পিঠ চাপড়াবেন না: প্রাপ্তবয়স্কদের জন্য কাজ করে এমন এক কৌশল, তবে কোনও শিশুর উপর কখনও চেষ্টা করা উচিত নয়। শিশুদের খুব সূক্ষ্ম হাড়ের কাঠামো থাকে এবং এটিতে চাপ বা শক্তি ব্যবহারের ফলে গুরুতর আহত হতে পারে। তবে, আলতো করে তার পিঠে চাপড় দেওয়া সাহায্য করতে পারে।
  3. তার জিহ্বা, বাহু বা পায়ের দিকে কোনও টান দেবেন না: একজন প্রবীণ প্রচলিত বিশ্বাস, এটি বাচ্চাদের পক্ষে খুব বিপজ্জনক কারণ তাদের লিগামেন্টগুলি এবং টেন্ডসগুলি এখনও এতটা বল প্রয়োগ সহ্য করতে প্রস্তুত নয়।
  4. হেঁচকিগুলি জোর করে বের করার দরকার নেই: উচ্চস্বরে অপ্রত্যাশিত শব্দগুলি হঠাৎ বিভ্রান্তি তৈরি করে প্রাপ্তবয়স্কদের হেঁচকি বন্ধ করতে সহায়তা করে, তবে তারা আপনার শিশুটিকে আতঙ্কিত করতে পারে বা এমনকি তাদের সূক্ষ্ম কানের পর্দাকে আহত করতে পারে।
  5. চোখের উপর চাপ দেবেন না: দয়া করে আপনার শিশুর চোখের উপর চাপ দেবেন না যেহেতু সেই পেশীগুলি যেগুলি তাদের একত্রে ধরে রাখে এবং তাদের চলাচলে সহায়তা করে তা এখনও পুরোপুরি কার্যকর নয়। এটি করার ফলে চোখ একটি টেরা অবস্থান গ্রহণ করতে পারে।
  6. আপনার শিশুর নিঃশ্বাস চেপে রাখবেন না: এটি একটি স্ব-ব্যাখ্যামূলক। অক্সিজেনের অভাব আপনার শিশুর পক্ষে অত্যন্ত বিপজ্জনক এবং এই পদ্ধতিটি কোনও কারণে কখনই ব্যবহার করা উচিত নয়।

আপনার কখন ডাক্তারকে কল করা উচিত?

আপনি এখন জানেন যে হেঁচকিগুলি নবজাতকদের মধ্যে একেবারে সাধারণ ঘটনা। তবে এমন কিছু ঘটনা রয়েছে যেখানে আপনি পরামর্শের জন্য ডাক্তারের কাছে যেতে চাইতে পারেন।

  • যদি আপনার শিশুর ক্রমাগত হেঁচকি ওঠে, প্রচুর খাবার উগড়ে দেয়, খুব অস্থির থাকে এবং খাওয়ানোর পরে চিৎকার করে তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এই লক্ষণগুলি গ্যাস্ট্রোসফেজিয়াল রিফ্লেক্সের লক্ষণ হতে পারে, এটি একটি মারাত্মক অবস্থা যার জন্য ওষুধ এবং / অথবা অস্ত্রোপচারের প্রয়োজন হয়।
  • যদি আপনার শিশুর দীর্ঘসময় ধরে হেঁচকি তোলে, অর্থাৎ কয়েক ঘন্টা থেকে কয়েক দিন পর্যন্ত, এটি একটি অস্বাভাবিক পরিস্থিতি এবং এর আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়। সাধারণত, শিশুরা এক ঘন্টা অবধি হেঁচকি তুলতে পারে, তবে এটি যদি দীর্ঘসময় ধরে প্রসারিত হয় তবে এটি মারাত্মক কিছু হওয়ার লক্ষণ হতে পারে, বিশেষত যদি আপনার শিশুর একই সাথে কাশি এবং হুইজিং থাকে।
  • যদি আপনার শিশুর হেঁচকিগুলি তাদের নির্ধারিত ক্রিয়াকলাপ যেমন খেলাধুলা, খাওয়ানো এবং ঘুমানোর ক্ষেত্রে ব্যাঘাত ঘটায় তবে আপনাকে এগুলির জন্য শিশু বিশেষজ্ঞের কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। অনবরত হেঁচকিগুলি আপনার শিশুর জন্য প্রচুর অস্থিরতা ঘটাবে এবং যত তাড়াতাড়ি সম্ভব এটি মোকাবেলা করতে হবে।

আপনার শিশু অপ্রত্যাশিত কাজ করলে ভয় পাওয়া বা চিন্তা করা বোধগম্য। তবে হেঁচকি সেগুলির মধ্যে একটি নয়। আপনার মনের শান্তি এবং আপনার শিশুর স্বাস্থ্য উভয়ের জন্যই ধৈর্যশীল এবং শান্ত থাকার বিষয়টি প্রথম ও সর্বাগ্রে। হেঁচকি সম্পূর্ণ প্রাকৃতিক এবং নিরীহ। আপনার শিশুর মধ্যে হেঁচকিগুলি শুরু হওয়ার সময় এড়ানো এবং নিরাময়ের জন্য আপনি কিছু সতর্কতামূলক ব্যবস্থা অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন। যদি হেঁচকিগুলি দীর্ঘস্থায়ী হয়ে ওঠে বা অন্যান্য উপসর্গগুলির সাথে উপস্থিত হয় তবে দয়া করে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু