১৮ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

আপনি আপনার দ্বিতীয় ত্রৈমাসিক মধ্যে রয়েছেন এবং বেশ কিছু জিনিস আপনার সন্ধান করছে! এটি উত্তেজনা এবং বিস্ময়পূর্ণ আরেকটি সপ্তাহ । প্রারম্ভিকদের জন্য, আপনারা যা খুঁজে পাবেন তা হল, আপনি আপনার পিঠে ভর দিয়ে বা চিত হয়ে বেশি ঘুমাতে পারবেন না, কারণ এটি আপনাকে হালকা-মাথা অনুভব করতে পারেন বা আপনার রক্তচাপকে হ্রাস করতে পারে ।

এর পরিবর্তে, এই সপ্তাহে আপনি যতটা সম্ভব আপনার পাশ ফিরে শোয়ার এবং ঘুমানোর চেষ্টা করুন । আপনার পুরো দৈহিক গঠন বেশ কিছু ধকলের মধ্য দিয়ে যাবে, তবে কিছু চমৎকার শীতল মালিস দিয়ে এগুলি উপশম করার উপায় রয়েছে ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ১৮ সপ্তাহ

গর্ভাবস্থার ১৮তম সপ্তাহে, আপনার শিশু এখন হাঁই তুলতে পারে । আপনার শিশুটি এখন হেঁচকিও তুলতে পারে এবং ১৮তম সপ্তাহের শেষে, আপনি আপনার শিশুকে লাথি মারতে বা কেবল আপনার মধ্যে নড়াচড়া করা অনুভব করতে পারেন ।

১৮তম সপ্তাহে, আপনার শিশুর স্নায়ুতন্ত্র সূক্ষ্মভাবে কাজ করতে শুরু করছে এবং পরিপক্ব হচ্ছে । আপনার শিশুর স্নায়ুগুলি মেলিলিন দ্বারা আচ্ছাদিত হয়, যা স্নায়ুগুলির আন্তঃসংযোগের মতো জটিল কাজগুলি গ্রহণ করে । আপনার শিশুর এখন কণ্ঠস্বর শুনতে এবং নির্দিষ্ট শব্দ চিনতে পারে । মস্তিষ্কের স্নায়ুগুলি আপনার সন্তানের ৫টি ইন্দ্রিয়ের বিকাশের জন্য মৌলগুলি গঠন করছে ।

শিশুর আকার কি হবে

এক কথায় বলতে, ১৮ সপ্তাহের গর্ভস্থ শিশুর আকার ক্যাপসিকমের অনুরূপ হয় । তবুও, আপনার শিশুর ভালো কিছু অঙ্গ রয়েছে যা পরিপক্ক এবং সম্পূর্ণরূপে গঠিত মানুষের অঙ্গগুলির মতো দেখায় ।

সংখ্যায় প্রকাশ করলে, আপনার শিশুর প্রায় ১৮৫ থেকে ১৮৭ গ্রাম ভারী এবং প্রায় ৫-৬ ইঞ্চি লম্বা হয় । আপনাদের অধিকাংশের জন্য, আপনি এখন আপনার শিশুর ঘোরাফেরা অনুভব করতে পারেন এবং যদি আপনি স্ক্যান করেন তবে আপনি আলোর এবং শব্দের দিকে আপনার শিশুর সংবেদনশীলতা দেখতে পারেন ।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার শিশু দ্রুত বর্ধনশীল হয়ে উঠছে, তবে এটা স্পষ্ট যে আপনি গর্ভাবস্থার ১৮ সপ্তাহে শরীরের পরিবর্তনগুলি আশা করতে পারেন । শুরুতে, আপনার কোমরের পরিধিতে কিছু অসাধারণ পরিবর্তন দেখা যেতে পারে, যেহেতু এটি বেশ বিস্তৃত হতে পারে ।

আপনি আপনার পেট নীচে আপনার জরায়ু বা গর্ভাশয় অনুভব করতে সক্ষম হতে পারেন, কারণ এটি আপনার পেলভিস থেকে একটু উপরে উঠতে শুরু করছে । আপনার ইতিমধ্যে প্রায় ৬ কিলো ওজন অর্জন করা উচিত, কিন্তু এটি বিভিন্ন মায়েদের মধ্যে ভিন্ন হতে পারে । যে কোনও হারে, আপনার গর্ভাবস্থার এই পর্যায়ে আপনার ওজন কমানো যাবে না ।

আপনি আপনার পেটের পাশাপাশি আপনার শরীরের অন্যান্য এলাকায় প্রায় কিছু প্রসারণের চিহ্ন বা স্ট্রেচ মার্ক দেখতে পারেন ।

১৮ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

গর্ভাবস্থার ১৮তম সপ্তাহে উপসর্গগুলির কাহিনী চলতে থাকে, যেখানে আপনি সম্ভবত আপনার কিছু পুরনো লক্ষণগুলি ধরে রাখতে পারেন, সাথে সাথে কয়েকটি নতুন উপসর্গ যোগ দিতে পারেন ।

  • ঘুমের সমস্যা: আপনি এই সপ্তাহে আপনার পাশ ফিরে ঘুমানোর অনুশীলন শুরু করা উচিত, এটি সম্ভব যে এটি আপনাকে আপনার ঘুমের মধ্যে বিরতি সৃষ্টি করে অস্বস্তিকর করে তুলতে পারে ।
  • খিঁচ ধরা ও ব্যথা: এখন আপনার শরীর আপনার শিশুর জন্য জায়গা তৈরির জন্য কঠোর পরিশ্রম করছে, আপনার শিশুর দ্রুত বৃদ্ধি এবং ভারী হয়ে যাওয়ার ফলে আপনি কিছু ব্যথা আশা করতে পারেন ।
  • ফোলাভাব: আপনার শরীরের তরলগুলির বর্ধিত উত্পাদন কারণে আপনার হাত বা পায়ে কিছু ফোলাভাব অনুভব করতে পারেন ।
  • নাক থেকে রক্তপাত: এইগুলি আপনার রক্তবাহী নালিকার চাপের কারণে হয় ।
  • শিশুর নড়াচড়া: আপনার শিশু বেশি সক্রিয় হয়ে গেলে শিশুর নড়াচড়া এই মুহুর্ত থেকে অনুভূত হতে পারে ।
  • প্রস্রাবে সমস্যা: আপনার ঘন ঘন প্রস্রাব করার ইচ্ছা হতে পারে, কারণ প্রসারিত গর্ভাশয় মূত্রাশয়ের উপর চাপ প্রয়োগ করতে পারে ।

গর্ভাবস্থার ১৮ সপ্তাহে পেটের অবস্থা

যদিও এটি পড়ছে এমন গর্ভবতী মায়েদের গর্ভাবস্থার সাথে সংযুক্ত লক্ষণগুলি ভিন্ন থাকবে, তবে যে কোনও উপায়েই আপনার একটু বড় পেট দেখা যাবে । আপনার শিশুর দ্রুত আপনার শরীরের ভিতরে বাড়ছে, তাই পেট স্পষ্টভাবে প্রসারিত হয় ।

হঠাৎ ওজন লাভ করলে বা কমে গেলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত । এর পাশাপাশি, আপনার পেলভিস আলাদারকম দেখাবে এবং আপনার পেট বাড়তে থাকা উচিত ।

১৮ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

আপনার আল্ট্রাসাউন্ডে আপনি যে সবচেয়ে বড় খবর পাবেন তা হল, আপনার শিশুর কিছু পেশী বেড়েছে । এছাড়াও আপনার শিশুর চলাফেরা অনুভব করার একটি ভাল সুযোগ আছে, মুষ্ট্যাঘাত, আড়মোড়া, ঘোরা, লাথিও অনুভব করবেন ।

আপনার শিশুর আপনার পেট মধ্যে অন্য যে কার্যক্রমগুলি শিখছে তার মধ্যে রয়েছে চোষা, হাঁই তোলা এবং পাশাপাশি কিছু হেঁচকিও রয়েছে ।

কি খেতে হবে?

আপনার গর্ভাবস্থা জুড়ে খাবার বেশিরভাগ ক্ষেত্রেই বিতর্কের বিষয় হয়ে দাঁড়াবে । ১৮তম সপ্তাহে কিছু ভিন্ন হওয়া উচিত নয় । ১৮তম সপ্তাহের গর্ভাবস্থার খাবারের পরামর্শ হিসাবে, আপনি যদি স্বাস্থ্যকর পছন্দগুলিতে থাকেন তবে এটি সম্ভবত সেরা উপায় ।

ক্ষুধার্ত যাতে না থাকেন, সেই কারণে সারা দিন আপনার খাবারকে বিভক্ত করুন । নিজেকে এবং আপনার শিশুকে শক্তিশালী করে তুলতে আপনার খাবারে প্রচুর প্রোটিন, শাকসবজি, ফল, ভিটামিন যোগ করুন । তেলসমৃদ্ধ মাছ অবশ্যই আপনার ডায়েটের অংশ হিসাবে রাখা উচিত, কারণ এটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডগুলির একটি চমৎকার উৎস । পাশাপাশি ফোলিক অ্যাসিডযুক্ত খাবার যোগ করা আবশ্যক ।

টিপস এবং যত্ন

এই সময়ে, আপনার গর্ভবতী শরীর এবং আপনার সন্তানের পুষ্টিগত যত্ন এবং নিরাপদ পরিবেশের জন্য কী করা উচিত, সে সম্পর্কে আপনার ধারণা থাকা উচিত । আপনার যত্ন নেওয়ার কিছু কৌশল রয়েছে এবং অত্যধিক অস্থির হবেন না । কিন্তু আপনি যদি মনে করেন কিছু ঠিক নেই, সব উপায়ে, আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং আপনার সহজাত প্রবৃত্তিকে বিশ্বাস করুন ।

করণীয়

  • আপনার পেটে খিঁচ ধরা এবং যন্ত্রণায় আরাম দিতে সাহায্য করবে, তাই হাইড্রেটেড থাকুন ।
  • নিরাপদে থাকুন এবং ইতিবাচক চিন্তাভাবনায় নিজেকে পূর্ণ করুন, কারণ এটি গর্ভাবস্থা ব্লুজগুলির সঙ্গে লড়াই করতে দীর্ঘ পথ সঙ্গ দেবে ।
  • ব্যায়াম করুন, কারণ এটি আপনার আবদ্ধ কিছু ব্যথা উপশম করতে সহায়তা করবে ।
  • আপনার মেজাজের দোলাচল বা মুড সুইং-এ ভালো থাকতে আপনার আশপাশটা উজ্জ্বল এবং আনন্দদায়ক রাখুন ।
  • যোগব্যায়াম সেশনের জন্য কিছু সময় বিনিয়োগ করুন এবং কিছু ম্যাসেজ বুক করুন যা আপনাকে শিথিল এবং পুনরুজ্জীবিত করতে সহায়তা করবে ।
  • একটি ভাল রক্ত শর্করার স্তর বা ব্লাড সুগার লেভেল বজায় রাখার জন্য সঠিক সময়ে সঠিক পরিমাণে সঠিক খাবার খান ।
  • আপনি যদি হতাশাগ্রস্ত হন বা বিরক্তি অনুভব করেন তবে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন ।

কী করা উচিত না

  • অ্যালকোহলের ব্যাপারে সংযত না হওয়া, কারণ এটি মস্তিষ্ক এবং মেরুদণ্ডের কোষের বিকাশের গতিকে কমাতে পারে ।
  • আপনি নিজে ক্ষুধার্ত থাকলে আপনার সন্তানও ক্ষুধার্ত থাকবে, তাই নিজেকে ক্ষুধার্ত রাখা ।
  • আপনার সংক্রমণ ঘটতে পারে, তাই ব্যক্তিগত স্বাস্থ্যবিধির সঙ্গে আপোষ করা ।
  • সন্দেহজনক অবস্থায় নিজেকে প্রকাশ করা
  • নিজেকে ক্লান্ত করে ফেলতে পারেন, তাই বিশেষ করে ভারী শরীরচর্চা করা ।
  • যে কোন উপায়ে নিজেকে চাপে রাখা ।
  • আপনার ডাক্তার দ্বারা অনুমোদিত নয়, এমন ওষুধ খাওয়া ।

আপনার কি কি কেনাকাটা প্রয়োজন

এই সময়ে, আপনি ইতিমধ্যে আপনার গর্ভাবস্থার শুধুমাত্র ১৮তম সপ্তাহের জন্যই নয়, আগামী সপ্তাহের জন্যও প্রয়োজনীয় জিনিসগুলি সঞ্চয় করে রাখা উচিত । আপনি যদি তা করে উঠতে পারেননি, তাহলে এখানে কয়েকটি ধারনা রয়েছে । আরামদায়ক জুতোকে এখন আপনার অগ্রাধিকার দেওয়া উচিত, কারণ আপনার পা ফুলে যাওয়ার কারণে কিছু আরামের প্রয়োজন হবে এবং কিছু প্যাডিং আপনার ভার কেন্দ্রীভূত করতে সাহায্য করবে । মাতৃত্বের পরিধান, বিশেষ করে তুলোর তৈরি, আপনি বিনিয়োগ করতে চান এমন আরেকটি জিনিস এটা হওয়া উচিত । নিজের জন্য একটি বড় মাপের হ্যান্ডব্যাগ কিনুন, কারণ আপনাকে নিজের জন্য প্রায় কিছু জিনিস এতে বহন করতে হবে । আপনার ত্বক কিছু পুষ্টি কামনা করতে পারে, সেই হিসাবে কিছু ময়েসচারাইজার কিনুন ।

১৮ সপ্তাহ আপনার গর্ভাবস্থার অর্ধেক অংশের চিহ্নের কাছাকাছি । আপনি ফুলে যাওয়া পা এবং অনিদ্রার মতো কিছু সমস্যা সম্মুখীন হতে পারেন, কিন্তু সকালের অসুস্থতার মতো বিরক্তিকর অবস্থাগুলি সেখানে থাকা উচিত নয় । তবে, নিজেকে অতিরিক্ত গুরুত্ব সহকারে এবং আরামদায়ক জুতো কেনার দ্বারা সঠিক যত্ন আপনাকে আরও ভালভাবে দীর্ঘ পথ যেতে সাহায্য করতে পারে ।