২৩ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

২৩ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

প্রযুক্তির অগ্রগতির সাথে, গর্ভাশয়ের মধ্যে আপনার শিশুর যাত্রাটি অনুসরণ করা এখন সম্ভব এবং গর্ভাবস্থার প্রতিটি পর্যায়ে বিকাশ সম্পর্কে জানা সম্ভব । একটি স্বাভাবিক গর্ভাবস্থা প্রায় ৪০ সপ্তাহ স্থায়ী হয় এবং ৩টি ত্রৈমাসিকের মধ্যে ভাগ করা হয়। গর্ভাবস্থার ২৩ সপ্তাহ দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে পড়ে, যা মা এবং শিশুর উভয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় ।

২৩ সপ্তাহে, আপনি গর্ভাবস্থার যাত্রার অর্ধেকে রয়েছেন । গর্ভাবস্থার এই পর্যায়ে, ভ্রূণ ক্রমবর্ধমান হয় এবং গুরুত্বপূর্ণ অঙ্গগুলি বিকাশের ফলে দেহটি যথেষ্ট শারীরিক এবং হরমোন পরিবর্তন করে । শিশু বড় হওয়ার সাথে সাথে, পেট আরও স্পষ্ট হয়ে যায় এবং এই সময় যখন আপনি আপনার শিশুকে আপনার ভিতরে চলাফেরা করতে অনুভব করতে পারেন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি ২৩ সপ্তাহ

২৩ সপ্তাহ হল সেই সময় যখন আপনার শিশুর যথেষ্ট ওজন অর্জন শুরু হয় । এই মুহুর্তে, শিশুর ত্বক তার চর্বির থেকে অনেক দ্রুত বৃদ্ধি পাচ্ছে । ২৩ সপ্তাহে, ফুসফুসে রক্তবাহী নালী শ্বাস প্রশ্বাসের জন্য উন্নয়নশীল এবং আগামী কয়েক সপ্তাহ ধরে কোটি কোটি মস্তিষ্কের কোষগুলি বিকাশ ঘটবে । নড়াচড়ার অনুভব ভালভাবে উন্নত হয়েছে এবং শিশু আপনাকে আরও অনুভব করতে পারে ।

শিশুর আকার কি হবে?

এই মুহুর্তে, আপনার বাচ্চা প্রায় ১১ ইঞ্চি লম্বা এবং ওজন এক পাউন্ডের বেশি হবে । ২৩ সপ্তাহের গর্ভবতী শিশুর আকার একটি আমের আকারের হয় । এই পর্যায়ে শিশু খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং পরবর্তী চার সপ্তাহে ওজন দ্বিগুণ হবে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

একটি গর্ভবতী মহিলা তাঁর গর্ভাবস্থায় বেশ কয়েকটি উল্লেখযোগ্য শরীরের পরিবর্তনের মধ্যে দিয়ে যায় । এই পরিবর্তন প্রসবের সময় কাছে আসার সঙ্গে সঙ্গে আরো স্পষ্ট হয়ে ওঠে । গর্ভাবস্থার ২৩ সপ্তাহের মধ্যে, আপনি শিশুযুক্ত পেট আরও বড় হয়ে ওঠে এবং মাধ্যাকর্ষণ কেন্দ্রটি স্থানান্তরিত হতে শুরু করলে আপনি নিজেকে কদাকার বা বেখাপ্পা বোধ করতে পারেন । নাভি আপনবার পেটের ভিতরে ঢুকে যেতে পারে, অথবা বাইরের দিকে উঠে আসতে পারে । আপনার স্পষ্ট বা হলদেটে যোনি স্রাব হতে পারে, এবং হালকা গন্ধ থাকতে পারে । আপনার শিশুর ওজন বৃদ্ধির কারণে, আপনার পায়ের পাতা ফুলে যাবে এবং হাঁটুতে ব্যথা অনুভব করবেন । আপনার পায়ের পাতার নীচে ও হাতের তালু লাল হতে পারে এবং আপনার দেহে গরমের কারণে হওয়া র‍্যাস এবং ত্বকের ছাপের প্রবণতা দেখা দেয় ।

এই পর্যায়ে, প্রসারণের চিহ্ন বা স্ট্রেচ মার্ক আরো স্পষ্ট হয়ে ওঠে এবং আপনি আপনার পেটের মাঝখানে কালচে লাইন দেখতে পারেন যা লাইন নাইগ্রা নামে পরিচিত । লাইন নাইগ্রা একই হরমোনগুলির দ্বারা সৃষ্ট হয় যা গর্ভাবস্থায় ত্বকের রঙ পরিবর্তন ঘটায় এবং নাভির এলাকা থেকে পেটের নিচের দিকে যায় । কিছু মহিলার মুখের উপর বিবর্ণতা, বিশেষত নাকের চারপাশে, গাল, চোখ, এবং কপালের কাছাকাছি এলাকায় লক্ষ্য করা যেতে পারে ।

২৩ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

দ্বিতীয় ত্রৈমাসিকের গর্ভাবস্থার লক্ষণ প্রথম ত্রৈমাসিকের থেকে ভিন্ন হয় । প্রথম ত্রৈমাসিককে বমি ভাব এবং ক্লান্তি দ্বারা চিহ্নিত করা হয়, দ্বিতীয় ত্রৈমাসিক নিম্নলিখিত লক্ষণগুলি থাকে:

  • ফোলা গোড়ালি এবং পায়ের পাতা: ফোলা গোড়ালি এবং পায়ের পাতা আপনার শরীরের ওজন বৃদ্ধি ফলাফল । যতটা সম্ভব আপনার পায়ের পাতা উপরে রাখা, নিয়মিত হাঁটা এবং প্রচুর পরিমাণে জল পান করে এটির মোকাবিলা করা যেতে পারে । চরম পরিস্থিতিতে, ডাক্তারের সাথে অবিলম্বে পরামর্শ করা উচিত কারণ হঠাৎ করে ফোলা প্রিক্লাম্পসিয়ার একটি চিহ্ন হতে পারে, এটি একটি ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা জটিলতা যা রক্তচাপ বৃদ্ধির দ্বারা চিহ্নিত হয় ।
  • পিঠে যন্ত্রণা: ২৩ সপ্তাহের গর্ভবতী মহিলাদের জন্য পিঠে যন্ত্রণা সাধারণ কারণ ক্রমবর্ধমান শিশু আপনার মেরুদণ্ডের বিরুদ্ধে ধাক্কা দিতে শুরু করে এবং আপনার পিঠের পেশীগুলিতে চাপ সৃষ্টি করে । নিয়মিত ব্যায়াম ব্যথা থেকে আরাম প্রদান করতে পারে ।
  • ব্র্যাক্সটোন হিকস সংকোচন: ব্র্যাক্সটোন হিকস সংকোচনগুলি প্রকৃত প্রসব বেদনার আগে ঘটে যাওয়া সংকোচন এবং সাধারণত তৃতীয় ত্রৈমাসিকের সময় এর অভিজ্ঞতা হয় । সংকোচনের সময়, গর্ভাশয়ের পেশী প্রায় ৩০ থেকে ৬০ সেকেন্ডের মধ্যে থাকে এবং দুই মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে । ঘন ঘন অবস্থান পরিবর্তন করুন এবং আরামদায়ক থাকার জন্য প্রচুর জল পান করুন ।
  • মাড়ি ফোলা এবং রক্তপাত: গর্ভাবস্থার হরমোনগুলি রক্তের প্রবাহ বাড়ানোর জন্য পরিচিত, যা মাড়িকে ফুলিয়ে দেয় এবং রক্তপাত হয় । যদি মাড়ি স্বাভাবিকের চেয়ে বেশি সংবেদনশীল হয়, তবে আপনি নরম লোমযুক্ত টুথব্রাশ ব্যবহার করতে পারেন ।
  • ঘন ঘন প্রস্রাব: গর্ভধারনের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি খুব সাধারণ লক্ষণ, এবং ঘন ঘন প্রস্রাব এই সপ্তাহে আপনাকে দাঁর করিয়েই রাখবে ।
  • নাক ডাকা এবং নাকে বাধা: এটি মূলত বর্ধিত ইস্ট্রোজেনের মাত্রার কারণে হয়, যা আপনার নাকের রক্তবাহী নালিকাগুলিকে ফুলিইয়ে তোলে ।

গর্ভাবস্থার ২৩ সপ্তাহে পেটের অবস্থা

পেট ২১ থেকে ২৫ সেন্টিমিটার পর্যন্ত আকারের হবে

২৩তম সপ্তাহে, পিউবিক হাড় থেকে জরায়ুর উপর পর্যন্ত মাপা হলে, পেট ২১ থেকে ২৫ সেন্টিমিটার পর্যন্ত আকারের হবে । এই পর্যায়ে ওজন বৃদ্ধি ১২ থেকে ১৫ পাউন্ডের মধ্যে হয়, তবে আপনি যদি যমজ শিশুর গর্ভবতী হন তবে ওজন বৃদ্ধি অন্তত ২৩ পাউন্ড হবে ।

২৩ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

২৩ সপ্তাহে আল্ট্রাসাউন্ডটি আপনার শিশুর ইতিমধ্যে কতটা বিকাশ হয়েছে তা প্রকাশ করবে । ২৩তম সপ্তাহের মধ্যে, ভ্রূণের মুখ পুরোপুরি গঠিত হয় এবং তাঁর বুকে ছোট্ট স্তনের বৃন্ত গঠিত হয় । শিশু এখন আপনার হৃদস্পন্দন শুনতে এবং গাড়ীর হর্ন ও কুকুরের ডাকের মতো শব্দ শুনতে পারবে ।

কি খেতে হবে?

শিশুর দ্রুত ওজন বৃদ্ধি এবং উল্লেখযোগ্য অঙ্গগুলি নিজের আকার লাভ করে । শিশুটি যেন তাঁর মাধ্যমে পর্যাপ্ত পুষ্টি গ্রহণ করতে পারে তা নিশ্চিত করা মায়ের জন্য গুরুত্বপূর্ণ । ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, লোহাযুক্ত খাবার নিশ্চিত করুন এবং অতিরিক্ত তেল, চর্বি, চিনি বা লবণযুক্ত খাবারগুলি এড়িয়ে যাওয়া উচিত । দুগ্ধজাত দ্রব্য, বাদাম, এবং বীজ, মাছ, ডুমুর বা এপ্রিকট, সবুজ শাকসব্জী, খাদ্যশস্যগুলির মতো খাবার আপনার ২৩তম সপ্তাহের গর্ভাবস্থার খাদ্য তালিকা হিসাবে তৈরি হওয়া উচিত; কারণ এগুলি লোহা, ক্যালসিয়াম ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে । আপনার স্বাস্থ্য বজায় রাখুন ।

টিপস এবং যত্ন

গর্ভাবস্থার অর্ধেক সময়ে, আপনার উত্তেজনা এবং স্নায়বিক দুর্বলতা উভয়ি থাকতে পারে এবং শরীরের পরিবর্তন এই উদ্বেগের সঙ্গে মিলিত হয়ে চাপ সৃষ্টি হতে পারে । এমন পরিস্থিতিতে, শান্ত থাকা এবং নিজের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ । এমন কর্মকাণ্ড এড়িয়ে চলুন যা চাপ বাড়িয়ে দেয় এবং যা আপনাকে চাপমুক্ত রাখে সেইগুলি রুটিনে যুক্ত করুন, যেমন শরীরচর্চা, যোগব্যায়াম বা ধ্যান করা । এখানে কিছু করণীয় এবং যা করা উচিত না, তার একটি তালিকা রয়েছে, যা আপনার যাত্রায় সাহায্য করবে:

করণীয়

  • স্বাস্থ্যকর খাবার খাওয়া, হাইড্রেটেড থাকার জন্য অনেক তরল পান করুন ।
  • দৈনিক ব্যায়াম এবং যোগব্যায়াম বা ধ্যান অনুশীলন করুন ।
  • একটি গাড়ীতে ভ্রমণ করার সময়, আপনি সঠিকভাবে সিটবেল্ট লাগান ।
  • আপনি আপনার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা যেন মিস না করেন তা নিশ্চিত করুন ।
  • ভাল ঘুম নিশ্চিত করুন ।

কী করা উচিত না

  • অত্যধিক চলাফেরা এড়িয়ে চলুন ।
  • এমন খাবার এড়িয়ে চলুন যা আপনাকে ডিহাইড্রেটেড করে, যেমন ভাজা খাবার, সাদা শতমূলী, কফি, এবং মিষ্টি পানীয় এবং অত্যধিক খাবার খাবেন না ।
  • কাঁচা মাংস, ডেলি মাংস, উচ্চ পারদযুক্ত মাছ (রাজা ম্যাকেরেল, তলোয়ারফিশ, ইত্যাদি), কাঁচা ডিম, নির্বীজ করা নেই এমন দুধ ইত্যাদি গর্ভধারণের সময়কার খাবারগুলির মধ্যে নিষিদ্ধ খাদ্য সামগ্রী, যা এড়িয়ে চলুন ।
  • চাপ এবং ক্লান্তি বৃদ্ধি করে এমন কার্যক্রম এড়িয়ে চলুন ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

দ্বিতীয় ত্রৈমাসিকে, আপনার পেট ক্রমবর্ধমান হয় এবং জীবন উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্যে দিয়ে চলছে । এখানে এমন জিনিসগুলির একটি তালিকা রয়েছে, যা আপনাকে ক্রমবিকাশের দ্রুতগতির সঙ্গে মানিয়ে চলতে সাহাজ্যের জন্য কেনাকাটা করতে হবে ।

আপনাকে আরামদায়ক থাকতে সাহায্য করবে যেসব পোশাক, সেগুলি কেনাকাটা করতে হবে

  • মাতৃত্বের পরিধান: আপনার প্রসারিত পেট পোশাকের আলমারির আধুনিকীকরণের ডাক দেয় । আপনার ওজন বৃদ্ধি এবং শরীরের বিস্তৃতির হিসাবে আপনাকে আরামদায়ক থাকতে সাহায্য করবে যেসব পোশাক, সেগুলি কেনাকাটা করতে হবে ।
  • নিদ্রা সহায়ক: এই পর্যায়ে ভাল ঘুম হওয়া গুরুত্বপূর্ণ । তাই আরামদায়ক বালিশ, কানে লাগানোর তুলো বা রাবারের প্লাগ, এবং চোখের মাস্কের মতো জিনিস ঘুমে সাহায্য করতে পারে ।
  • গর্ভাবস্থা সংক্রান্ত বই: আপনার গর্ভাবস্থার সবচেয়ে বেশি উপলব্ধি করার জন্য, গর্ভাবস্থা সংক্রান্ত বইগুলি প্রচুর সাহায্য করতে পারে । গর্ভাবস্থা এবং শিশুর যত্ন সংক্রান্ত বই পড়া বৃদ্ধি করুন ।

আপনি নবজাতকের জামাকাপড়, পোশাক পরিবর্তনের টেবিল, গদিসহ ক্রিব, শিশুর শয্যা, এবং শিশুর যত্নের আনুষাঙ্গিক জিনিসগুলি কেনাকাটা করে শিশুর জন্য প্রস্তুতি নিতে শুরু করতে পারেন ।

মনে রাখবেন, প্রাথমিক প্রস্তুতি এবং সঠিক যত্ন একটি চাপমুক্ত গর্ভাবস্থার চাবিকাঠি ।