ভ্রুণের নড়াচড়া – আপনার শিশুর নড়ার অনুভূতি

FOETAL MOVEMENT

একজন মা হিসাবে, সবচেয়ে আনন্দের মুহুর্তগুলির মধ্যে একটি হল যখন আপনি অনুভব করেন যে আপনার শিশুটি প্রথমবার নড়ল। নড়ে। এটি, যদিও, আপনার গর্ভাবস্থায় নজর রাখার মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির অন্যতম। খুব বেশী নরাচড়া বা একদমই নড়াচড়া না করা দুটোই আপনার বাচ্চার খারাপ অবস্থার বা অসুস্থ হওয়ার লক্ষণ হতে পারে। তাই এটা বোঝা দরকার যে কিভাবে, কেন, এবং কখন আপনার বাচ্চা নড়াচড়া করে এবং এই নড়াচড়াটি স্বাস্থ্যকর কিনা।

আপনি বাচ্চার নড়াচড়া কখন বুঝতে পারবেন?

বাচ্চাদের যখন প্রায়যখন বাচ্চার লাথি মারার বা নড়াচরার সময় হয় হয়ে আসে তখনই বেশিরভাগ বাবা-মারা সেটি অনুভব করেন, যেটি একই সাথে ক্লান্তিকর এবং রোমাঞ্চকর হতে পারে। এখনো কোনো নড়াচড়া ঘটেনি বা এটা খুব তাড়াতাড়ি ঘটেছে এরকম ভয়, প্রথম নড়বার সময় যে অজানা ভয় এবং উদ্বেগের আপনি সম্মুখীন হন তা পুরোপুরি যুক্তিযুক্ত। কখন শিশু নড়াচড়া করে এবং কখন আপনার চিন্তিত হওয়া উচিত তা বুঝলে, এই উদ্বেগকে প্রশমিত করতে সহায়তা হতে পারে। আপনার বাচ্চা আসলে আপনার গর্ভাবস্থায় 7-8৭-৮ সপ্তাহের মধ্যে নড়াচড়া করতে শুরু করে। উল্লেখ্য, 16১৬তম সপ্তাহ পর্যন্ত আপনি কোনও লাথি বা নড়াচড়া অনুভব করবেন না এবং 22২২তম সপ্তাহের মতো এতটা শেষের দিকে প্রথম সামান্য নড়াচড়া লক্ষ্য করা যেতে পারে।

7-15৭-১৫-সপ্তাহের চিহ্নের সময়, আপনি আপনার সমস্ত মেডিক্যাল অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করে আপনার শিশুর নড়াচড়ার উপর নজর রাখতে পারেন। ডাক্তার, গতানুগতিক পদ্ধতি হিসাবে, আপনার শিশুর নড়াচড়া পরীক্ষা করার জন্য একটি আল্ট্রাসাউন্ড করবেন। 22২২তম সপ্তাহের পর যদি আপনি কোনো লাথি অনুভব না করেন, তবে আপনাকে অবিলম্বে চিকিৎসা চিকিৎসকের পরামর্শ চাইতে হবে।

কেন আপনার শিশুর নড়াচড়া করে?

শিশুর নড়াচড়ার বিষয়টি বোঝার আরেকটি মূল দিক হল এই নড়াচড়ার কারণকে শনাক্ত করা। গর্ভে আপনার শিশুর লাথি মারা অপ্রয়োজনে করা কোনো কাজ নয়। গর্ভাবস্থায় সময় আপনার শিশুর অবিরত নড়াচড়া শিশুর বৃদ্ধির জন্য জায়গা তৈরি করতে সাহায্য করে, তার পাশাপাশি, এটি কার্যকলাপের একটি চিহ্ন যা আপনার গর্ভাবস্থার সময়য় আপনার শিশুর বিকাশকে নির্দেশ করে। এটা বোঝা গুরুত্বপূর্ণ যে শিশু সময়ের সাথে সাথে বাড়তে থাকবে এবং গর্ভকে অবশ্যই সেই বৃদ্ধির জন্য উপযুক্ত হতে হবে। এর মানে হল যে শিশুর নড়াচড়া আপনার গর্তটিকে গর্ভটিকে প্রসারিত করার একটি লক্ষণ যাতে এটির নিজের জন্য জায়গা তৈরি হয়।

ভ্রুণের প্রথম প্রাথমিক নড়াচড়ার সময় কেমন মনে হয়?

যদিও কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই যে ভ্রূণের প্রথম প্রাথমিক নড়াচড়ার সময় বিশেষ ধরণের অনুভূতি হয়, তবে বেশিরভাগ মহিলারা পপকর্ন ভাঙার মত অনুভূতির বর্ণনা দেয়। দেন। কিছু মহিলা এটিকে পেটের মধ্যে মাছের সাঁতার দেওয়ার মতো অনুভূতি বা একটি প্রজাপতির পাখা ঝাপটানোর মতো অনুভূতি হিসাবে বর্ণনা করেন। ভ্রূণের নড়াচড়ার প্রথম মুহূর্তগুলিতে, মহিলারা সেগুলিকে খিধের ক্ষিদের জ্বালা বা গ্যাস ভেবে ভুল করতে পারেন। সময়ের সাথে সাথে এটিকে আরো বেশী আলাদা করে চেনা যায়। যাইহোক, ফ্রিকোয়েন্সি বা পুনরাবৃত্তির হার থেকে যেমন বোঝা যাবে যে এটা শিশুর নড়াচড়া, তেমনি শিশুর বৃদ্ধির সাথে সাথে অনুভূতিরও পরিবর্তন হবে। আপনার সঙ্গী দ্বিতীয় ত্রৈমাসিকের শেষ পর্যন্ত নড়াচড়া বাইরে থেকে অনুভব করতে পারবেন না। কারণ শিশুটি এখনও এত বড় নয় যে যথেষ্ট শক্তি দিয়ে ধাক্কা দিতে পারে, যাতে এটি বাহ্যিকভাবে অনুভূত হতে পারে।

আপনি কত ঘন ঘন শিশুর নড়াচড়া অনুভব করবেন?

আপনার বাচ্চা কতবার নড়াচড়া করবে তা সুনির্দিষ্ট ভাবে বলা কঠিন। বেশিরভাগ চিকিৎসক নড়াচড়াগুলিকে কেস-নির্দিষ্ট বলে মনে করেন, তবে ফ্রিকোয়েন্সির বা পুনরাবৃত্তির হারের একটি ব্যাপ্তি মাথায় রাখেন, যা আপনার শিশুর নিরপত্তাকে নিরাপত্তাকে নির্দেশ করে। প্রথম দিকে, আপনি দিনে কেবল একবার অথবা দুই দিনের মধ্যে একবার আপনার শিশুর লাথি অনুভব করতে পারেন। এর কারণ শক্তির অভাবের ফলে শিশু এমনভাবে নড়তে পারে না, যাতে বাইরে থেকে বোঝা যায়। যত সময় যাবে আপনি বেশ উল্লেখযোগ্যভাবে নড়াচড়ার বৃদ্ধি অনুভব করবেন। গর্ভাবস্থার প্রাথমিক 7-15৭-১৫ সপ্তাহ পর বাচ্চার লাথি বা নড়াচরার ফ্রিকোয়েন্সি পুনরাবৃত্তি প্রতি দুই ঘন্টার মধ্যে 10 ১০ বারের নীচে নেমে গেলে ডাক্তারের কাছে যান। আপনার গর্ভাবস্থায় প্রতিদিন প্রতিঘন্টায় মোটামুটি 30-45৩০-৪৫ বার শিশু নড়াচড়া করে বলে অনুমান করা হয়।

গর্ভাবস্থার শেষের দিকে কি আপনার শিশুর লাথি মারা কমে যাবে?

আপনার গর্ভাবস্থার শেষ দিকে যদি আপনার শিশুটি কম নড়তে শুরু করে তবে এটি নির্দেশ করতে পারে যে কিছু একটি একটা সঠিক নেই। যদিও আপনি গর্ভাবস্থার পূর্ববর্তী পর্যায়ের মতো অত্যন্ত বেশী নড়াচড়া অনুভব করবেন না, তবুও আপনার বাচ্চা এখনও বাড়ছে, এবং এর মানে হল তারা প্রসারিত হয়ে হতে এবং নড়েচড়ে নিজেদের জন্য জায়গা তৈরি করতে থাকবে। আপনি যত আপনার গর্ভকালের শেষের দিকে পৌঁছান, আপনার শিশুরও জন্মের প্রক্রিয়ার জন্য প্রস্তুত হতে তত অবস্থান পরিবর্তন করে। আপনার বাচ্চা যথেষ্ট পরিমাণে নড়ছে না বা স্বাস্থ্যকর ভাবে নড়ছে না বলে মনে হলে, আপনি আপনার ডাক্তারের সাথে কথা বলবেন।

শিশুর নড়াচড়াকে কী কী প্রভাবিত করে?

একটি শিশুর নড়াচরাকে কী কী প্রভাবিত করে তা দেখার ক্ষেত্রে অসংখ্য বিবেচনার বিষয় রয়েছে, কিছু সাধারণ বিবেচনার বিষয়গুলি হল:

  • স্থান – আপনার শিশুর শরীরের বিকাশের সময় গর্ভে তাদের স্থান তৈরি করার জন্য আপনার শিশু নড়তে পারে
  • শক্তি – বৃদ্ধির সময় শিশুর শক্তির বৃদ্ধির ফলেও এই নড়াচড়া ঘটে, এটি নির্দেশ করতে পারে যে আপনার বাচ্চা খেলছে
  • গ্যাস – আপনার শিশু শরীর থেকে গ্যাস বের করে দেওয়ার জন্যও নড়তে পারে

আপনার বাচ্চার নড়াচড়ায় অন্য যে দিকগুলির একটি ভূমিকা আছে তা হল আরাম করা এবং আম্বিলিকাল কর্ডের চারপাশে ভেসে বেড়ানো। আপনার বাচ্চার নড়াচড়ায় কোন বিষয়গুলির ভূমিকা রয়েছে, কেন এগুলি নড়াচড়াকে প্রভাবিত করে এবং এর কারণগুলির অর্থ কী হতে পারে, সে বিষয়ে আরও জানার জন্য আপনি আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

ভ্রুণের নড়াচড়া কমে যাওয়া

ভ্রূণেরনড়াচড়াকমেগেলেসেটিগর্ভাবস্থারসবচেয়েভয়ঙ্করএকটিদিকহতেপারে,এটিএমনঅনেকগুলিজিনিসেরলক্ষণহতেপারেযেগুলিঠিকনেই।উদাহরণস্বরূপ, এটিআপনারশিশুরঅক্সিজেনমাত্রারসমস্যাবাতারাসেশ্বাসনিতেসংগ্রামকরছেতাইঙ্গিতদিতেপারে।এটিএওনির্দেশকরতেপারেযেআপনারসন্তানেরস্বাভাবিকহৃৎস্পন্দননেই।

ভ্রূণের নরাচড়া হ্রাস পাওয়া অত্যন্ত বিপজ্জনক, এবং যদি আপনার গর্ভাবস্থার 15 ১৫ সপ্তাহ পর শিশু নিয়মিতভাবে প্রতি দুই ঘন্টায় 10 ১০ বারের কম বার নড়াচড়া করে, তাহলে খুব সুপারিশ করা হয় যে আপনি ডাক্তারের কাছে যান। প্রস্তাবিত পরিমাণের চেয়ে ধারাবাহিকভাবে কম পরিমাণে নড়াচড়া করা বাচ্চাদের মৃত্যুহার উচ্চতর হয় বলে জানা গেছে, এটি এড়ানোর জন্য, আপনি যত তাড়াতাড়ি সম্ভব সাহায্য নিন।

শিশু নড়ছে না বলে আপনার মনে হলে?

উপরে যেমন বলা হয়েছে, যদি আপনার মনে হয় যে আপনার বাচ্চা যথেষ্ট পরিমাণে নড়ছে না বা একেবারেই নড়ছে না, তাহলে এটি উদ্বেগের কারণ হতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসককে জানান।

ভ্রুণের নড়াচড়ার সময়রেখা

ভ্রূণের নড়াচড়ার সময়রেখা বুঝলে আপনার শিশু ভালোভাবে নড়ছে কিনা তা জানতে সহায়তা করবে। এখানে একটি সাধারণ সময়সূচী দেওয়া হল।

সপ্তাহ 7৭: মোটামুটি এই সময়ে আপনার শিশুর নড়াচড়া শুরু হয়, এটি একটি আল্ট্রাসাউন্ডের মাধ্যমে না দেখলে দৃষ্টিগোচর হবে না।

সপ্তাহ 15১৫: এই সময়ের মধ্যে, আপনার কিছু নড়াচড়া অনুভব করা উচিত। এগুলি যথেষ্ট ঘন ঘন বা জোরালো নাও হতে পারে, তবে আপনি যখন তখন একটি হালকা লাথি অনুভব করবেন।

সপ্তাহ 20২০: এটি মোটামুটি যখন আপনার শিশু সেই মাত্রায় লাথি মারার ও নড়ার মতো যথেষ্ট শক্তিশালী হয় যার ফলে আপনি এটি প্রায়শই অনুভব করতে পারেন।

সপ্তাহ 24২৪: এটি সেই সময় যখন আপনার শিশু এতটা বেড়ে ওঠে যে তাদের নড়াচড়া স্পষ্ট হয়ে ওঠে, আপনি এই সময় একটি টানের মতো আরো সূক্ষ্ম নড়াচড়া অনুভব করা শুরু করবেন।

সপ্তাহ 28২৮: এই সময়ে আপনার বাচ্চা এমনভাবে নড়বে যে তাদের ধাক্কা এবং লাথি ক্ষণিকভাবে আপনার দমবন্ধ করে দিতে পারে।

সপ্তাহ 32৩২: এই সময় আপনি কম নড়াচড়া অনুভব করতে পারেন, এটি জরায়ুতে স্থানের অভাবের কারণে ঘটে। এর অর্থ এই নয় যে শিশু নড়ছে না; এটা শুধু আরো বদ্ধ এবং সীমাবদ্ধ রয়েছে।

গর্ভাবস্থায় শিশুর নড়াচড়ার হদিশ রাখা

গর্ভাবস্থায় ভ্রূণের নড়াচরার হদিশ রাখা পিতামাতাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগে উল্লেখ করা হয়েছে যে আপনার বাচ্চা প্রতি দুই ঘন্টার মধ্যে 10-30১০-৩০ বার নড়তে থাকে। আপনার বাচ্চা মাঝে মাঝে প্রতি দুই ঘন্টার মধ্যে ১০ বারের কম নড়তে পারে, তবে যদি এটি নিয়িমিতভাবে বা প্রতি সপ্তাহে একবারের বেশী ঘটে, তবে এটি চরম উদ্বেগের লক্ষণ হতে পারে। এই ক্ষেত্রে, একজন মেডিকেল অনুশীলনকারীর সাথে যোগাযোগ করুন।

মনে রাখবেন, ভ্রূণের নড়াচড়ার নির্দিষ্ট সঠিক সংখ্যা নেই, তবে নিরাপত্তার জন্য প্রদত্ত পরিসরের মধ্যে থাকতে হবে।

আপনি কখন ডাক্তারকে ডাকবেন?

যদি আপনি আপনার গর্ভাবস্থায় অনিয়মিত, অনেক পর পর নড়াচড়া অনুভব করেন তাহলে আপনি ডাক্তার ডাকুন, যদি একেবারেই কোনো নড়াচড়া না থাকে, তাহলে অনুগ্রহ করে নিকটতম ইমারজেন্সি ঘরে যান। নড়াচড়া সামান্য পরিমাণে কম থাকলে আতঙ্কিত হওয়া জরুরি নয়, কারণ মানসিক চাপ শিশুর নড়াচড়াতে আরও প্রভাব ফেলতে পারে।

ভ্রুণের নড়াচড়া আপনার সন্তানের স্বাস্থ্যের সূচক। এই নড়াচড়াগুলির হদিশ রাখা এবং রেকর্ড রাখা, আপনার পরবর্তী এপয়েন্টমেন্টে ডাক্তারের সাথে আলোচনা করা এবং আপনার ডাক্তারের দেওয়া পরামর্শগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ।