৩২ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

৩২ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

যতদূর আপনি আপনার নির্দিষ্ট তারিখে পৌঁছাতে আরো উত্তেজিত হতে যাচ্ছেন । যাইহোক, আপনি এখনও সেখানে নেই । আপনি এখনও সেখানে পৌঁছাননি, আরও প্রায় দুই মাস দেরি আছে, আপনি আপনার ৩২ সপ্তাহে যেসব পরিবর্তনগুলি অনুভব করছেন সেগুলি সম্পর্কে নিজেকে অবগত রাখতে আপনি কয়েকটি জিনিস করতে পারেন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ৩২ সপ্তাহ

৩২ সপ্তাহটি নতুন অভিজ্ঞতার একটি সম্পূর্ণ দল আনতে যাচ্ছে । প্রথমত, আপনার শিশু তার স্বাভাবিক লাফানোর বদলে টোকা মারা এবং আড়মোড়া ভাঙতে যাচ্ছে । আপনার গর্ভাশয়ে স্থানের অভাবের কারণে এটি হয়, মূলত আপনার ছোট্টটি বেশ বড় হচ্ছে । জন্মের প্রস্তুতিতে আপনার ভ্রূণটি প্রসবের প্রস্তুতির জন্য আপনার পেলভিসে নেমে যাচ্ছে, এর জন্য নিজেকে প্রস্তুত করুন । মাঝে মাঝে, শিশু উল্টো হয়ে উঠতে পারে, যা ব্রেচ পজিশন বলে পরিচিত, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই, সে জন্মের আগে নিজেকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবেন । বৃদ্ধির হার এখন এত বেশি, যে আপনার ভ্রূণ এখন এবং প্রসবের মধ্যে তার ওজন প্রায় পঞ্চাশ শতাংশ রাখতে যাচ্ছে । নখ, চুল, এবং ত্বক প্রায় নবজাতকের মতো একই । ফুসফুসের বিকাশ সম্পূর্ণ, এবং এই সময়ে আপনার যদি অকাল প্রসব হয় তবে তার বেঁচে থাকার খুব বেশি সম্ভাবনা রয়েছে ।

শিশুর আকার কি হবে

৩২ সপ্তাহের গর্ভস্থ শিশুটির আকার এখন ২ কেজি এবং মাথা থেকে পা পর্যন্ত ৩৫ সেন্টিমিটার দীর্ঘ । আপনার গর্ভশয়ে ভরাট হয়ে, সে সত্যিই বেশি নড়াচড়া করতে বা ঘুরতে পারে না কিন্তু সারা বিশ্বের সমস্ত জায়গা পাওয়া এখন তার কাছে শুধুমাত্র সময়ের ব্যাপার । শিশু এখন পর্যন্ত সম্পূর্ণরূপে গঠিত, প্রায় একটি ছোট নবজাতকের মতো দেখাচ্ছে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনি ৩২ সপ্তাহের গর্ভাবস্থায় শরীরের পরিবর্তনের একটি পরিসীমার অভিজ্ঞতা পাবেন । কিন্তু চিন্তা করতে হবে না, কারণ এটি একটি নির্দিষ্ট পরিমাণে নিয়ন্ত্রণ করা যেতে পারে:

  • বর্ধিত রক্তের আয়তন: আপনার জন্য যে পরিমাণ সঞ্চালন চলছে তার সাথে দুটি জীবনকে সমর্থন করা সহজ নয় । সুতরাং, আপনার শরীর পঞ্চাশ শতাংশ আরও রক্ত তৈরীর প্রক্রিয়া দিয়ে চলে ।
  • ফুলে যাওয়া পায়ের পাতা: আপনার পায়ের পাতা এবং গোড়ালিতে অতিরিক্ত জল সংগ্রহের কারণে আপনার পায়ের পাতা এবং গোড়ালিতে এডেমা বেশি ঘন ঘন হতে পারে । আপনার যন্ত্রণাযুক্ত পায়ের পাতার জন্য মাপসই আরামদায়ক সঠিক আকারের জুতো কিনুন ।

আপনার পায়ের পাতা এবং গোড়ালিতে এডেমা বেশি ঘন ঘন হতে পারে

  • স্তনবৃন্তের রঙ পরিবর্তন: আপনার স্তনগুলি আপনার নবজাতকদের জন্য নিজেকে প্রস্তুত করার জন্য আপনার স্তনবৃন্তের রঙ যথেষ্ট গাঢ় হয়ে যাচ্ছে । এগুলি জীবাণুমুক্ত এলাকার বীজ বন্টন করতে উৎপন্ন অ্যান্টিব্যাকারিয়াল তেলের কারণে হয় ।
  • স্তন থেকে তরল নির্গমন: আপনার স্তন আপনার সন্তানের খাদ্যের জন্য প্রস্তুত হচ্ছে । কোলস্ট্রাম বেশিরভাগ ঘন ঘন আপনার স্তনবৃন্ত থেকে বেরিয়ে যাবে, তাই যদি আপনাকে বাইরে যেতে হয়, তখন প্যাডেড জল-শোষক ব্রা পরতে পারেন ।
  • অতিরিক্ত যোনি স্রাব: আপনার যোনি প্রসবের জন্য প্রস্তুত হতে তার দেওয়ালের চারপাশ মসৃণ রাখার জন্য একটি পুরু শ্লৈষ্মিক স্তর তৈরি করে । এটি একটি ছোট অসুবিধাজনক হতে পারে, সে ক্ষেত্রে একটি স্যানিটারি ন্যাপকিন কাছাকাছি বহন করুন ।

৩২ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

গর্ভাবস্থার ৩২তম সপ্তাহে আপনি কিছু উপসর্গের সম্মুখীন হতে পারেন ।

  • দুর্বল অনুভব করা

এটি বিভিন্ন কারণের জন্য ঘটতে পারে, বিশেষ করে পর্যাপ্ত পরিমাণে রক্তের শর্করা না থাকায় । সব সময়ে একটি মিষ্ট স্ন্যাক প্রস্তুত রাখুন ।

  • অর্শ্বরোগ

মলদ্বার সংযুক্ত স্থায়ীভাবে স্ফিত শিরা কোষ্ঠকাঠিন্যের কারণে ঘটতে পারে এবং তারা বেদনাদায়ক এবং সংবেদনশীল হয় । বরফ প্যাকগুলি দিয়ে তাদের শান্ত করার চেষ্টা করুন, কিন্তু জঘন্য অবস্থায় হলে চিকিৎসার হস্তক্ষেপ প্রয়োজন ।

  • কোষ্ঠকাঠিন্য

আপনার দ্রুত বর্ধনশীল ভ্রূণটি আপনার অঙ্গগুলিকে পাশে সঙ্কুচিত করে, আপনার অন্ত্রও ভাল অবস্থায় থাকে না । তাদের উপর চাপ প্রয়োগ করায় আপনার দৈনিক গতি কম এবং আরো কঠিন হতে পারে ।

বর্ধনশীল ভ্রূণটি আপনার অঙ্গগুলিকে চাপ প্রয়োগ করায় কোষ্ঠকাঠিন্য হয়

  • ত্বকে চুলকানি

আপনার শিশুর যত বৃদ্ধি পায়, তত বেশি এটি আপনার পেটের ত্বক প্রসারিত করে । এতে শুষ্কতা এবং ফাটল হতে পারে । অস্বস্তির উপশম করতে ভালো ময়েসচারাইজার ব্যবহার উপযুক্ত ।

  • অম্বল বা বুকজ্বালা

সবচেয়ে সাধারণ উপসর্গ, আপনার শিশুর বৃদ্ধি এবং আপনার পাচকতন্ত্রের বিরুদ্ধে ধাক্কার কারণে এটি আরো অস্বস্তিকর হতে যাচ্ছে । অল্প করে কিন্তু আরো ঘন ঘন খাবার খেতে চেষ্টা করুন । প্রায়ই বাটারমিল্ক এবং দইয়ের মত পাচক সহায়ক খাবার খান ।

গর্ভাবস্থার ৩২ সপ্তাহে পেটের অবস্থা

৩২তম সপ্তাহে, আপনার পেট উপরের দিক থেকে নীচে ২৮-৩০ সেমি পর্যন্ত পরিবর্তিত হতে পারে । এই সময়ের মধ্যে, আপনার শিশুকে জন্মের প্রস্তুতির জন্য পেলভিক গহ্বরের মধ্যে ফেলে দেওয়া হবে, যা আপনার গর্ভাবস্থাকে আগের তুলনায় উচ্চতায় অনেক কমিয়ে দেবে । কখনও কখনও, এই ড্রপ প্রসবের সময় ঘটে ।

৩২ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

৩২তম সপ্তাহের আল্ট্রাসাউন্ডটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে অনেকগুলি বিবরণ জানাতে পারে, যেমন:

  • ভ্রূণের বৃদ্ধি: শিশু স্বাভাবিকভাবে ক্রমবর্ধমান কিনা তা আপনার ডাক্তার আপনাকে বলতে সক্ষম হবেন ।
  • অভ্যন্তরীণ রক্তপাত: মাঝে মাঝে প্ল্যাসেন্টা অভ্যন্তরীণ রক্তপাত ঘটাতে পারে ।
  • ভ্রূণের স্থাননির্ণয়: সার্ভিক্সের দিকে আপনার সন্তানের মাথা নিচের দিকে থাকা দরকার, তবে কখনও কখনও বিপরীত অবস্থানে হতে পারে ।

আপনার ছোট্টটির মুখ এবং শরীরের সেই সময়ের বিস্তারিত পর্যবেক্ষণ করতে আপনি একটি ৩ডি আল্ট্রাসাউন্ড স্ক্যানও পেতে পারেন । তবে অ্যাল্ট্রাসাউন্ড বাধ্যতামূলক নয়, যদি না আপনি ইতিমধ্যেই ডায়াবেটিস, স্থূলতা, পেলেভিক ব্যথা ইত্যাদির ঝুঁকির মুখোমুখি হন ।

কি খেতে হবে?

৩২তম সপ্তাহের গর্ভাবস্থায় খাদ্যের কয়েকটি গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে:

লোহা এই সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্যতালিকাগত প্রয়োজনীয়তাগুলির একটি । কারণ রক্তের পরিমাণ প্রায় পঞ্চাশ শতাংশ লাফিয়ে বেড়েছে । লোহা হিমোগ্লোবিনের একটি অপরিহার্য অংশ, অক্সিজেন বহনকারী প্রোটিন । আপনি লোহাসমৃদ্ধ খাবার যেমন পালং শাক, ব্রোকলি, লাল মাংস, লেবু, খান অথবা আপনার খাবার যদি প্রয়োজনীয়তা পূরণ করতে না পারে তাহলে মাল্টিভিটামিন সম্পূরকের জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন ।

ভ্রূণের নখ, দাঁত, চুল এবং হাড়গুলি গঠন করেছে, তবে সেগুলি এখনও সূক্ষ্ম । তাদের শক্তিশালীকরণ গুরুত্বপূর্ণ, এবং প্রতিদিন যথেষ্ট ক্যালসিয়াম প্রয়োজন । দুগ্ধজাত পণ্য, শাক সবজি এবং খাদ্যশস্যের মতো খাবার এর মহান উৎস ।

নির্দিষ্ট খাদ্যতালিকাগত সংযোজন ছাড়াও, চর্বি এবং পরিশ্রুত চিনি ধারণ করে এমন খাবারগুলি তালিকা থেকে মুছে ফেলুন । একবারে বেশি করে খাবার খাওয়া ছাড়ুন এবং অল্প করে বারে বারে খান । কম মাংস এবং আরো অনেক তাজা সবজি ও ফল, গোটা শস্য এবং বাদাম খেতে চেষ্টা করুন । অ্যালকোহল একেবারে প্রশ্নের বাইরে ।

টিপস এবং যত্ন

এখানে কয়েকটি টিপস রয়েছে যা আপনাকে গর্ভাবস্থার এই পর্যায় অতিক্রম করতে সহায়তা করতে পারে ।

করণীয়

  • এই পর্যায়ে শিশুরা গর্ভের বাইরে বেঁচে থাকতে পারে, তবে আপনি হয়তো প্রাথমিক অবস্থায় গর্ভাবস্থার জন্য প্রস্তুতি নিতে চান । বিবেচনার জন্য একটি জিনিস হল ব্যথা থেকে ত্রাণ পাওয়ার পদ্ধতি, যা আপনি নির্বাচন করবেন । বেশ কয়েকটি উপলব্ধ রয়েছে, তবে আপনি যদি ওষুধ-মুক্ত প্রাকৃতিক জন্ম চান তবে আপনি এই সকলকে প্রত্যাখ্যান করতে পারেন ।
  • আপনার ছোট্টটির জন্য ন্যাপি, কম্বল, এবং বালিশের একটি সেট রাখুন ।

শিশুর জন্য জিনিসপত্র কেনাকাটা করুন

কী করা উচিত না

  • আপনি যে হাসপাতালে ব্যাগ প্রস্তুত করার সময় নিজের জন্য জিনিসপত্র প্যাক করতে ভুলবেন না । কয়েকটি স্যানিটারি ন্যাপকিন রাখুন কারণ আপনাকে অবশ্যই প্রসবের পরে তাদের ব্যবহার করতে হবে ।
  • আপনার অনুশীলনকে অবহেলা করবেন না, বিশেষ করে সাঁতার বা যোগব্যায়াম, কারণ এটি পিঠ, পাঁজর বা পেলেভিক ব্যথা থেকে উপশম করার জন্য উপযুক্ত ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনি এখন আপনার ছোট্টটির ঘর কিভাবে সাজাবেন তার পরিকল্পনা করতে পারেন । আপনি জন্ম দেওয়ার পরে পড়তে পরেন এমন পোশাক-পরিধান এবং ব্রাও কিনতে পারেন । বোতল, ন্যাপি, ঔষধীক পাউডার এবং ছোট নরম খেলনা সঞ্চয় করুন । আপনি আপনার শিশুকে বাড়ির চারপাশে ঘোরাতে বা বাইরে হাঁটতে নিয়ে যাওয়ার জন্য একটি ছোট প্র্যাম কিনতে পারেন ।

উপসংহার

আপনি আপনার ছোট্টটির সাথে সাক্ষাৎ করার খুব কাছাকাছি । সমস্ত প্রস্তুতি ভালভাবে করে, আপনার একটি সুস্থ নবজাতকের নতুন মায়ের রূপ পেতে তুলনামূলকভাবে সহজ হওয়া উচিত ।