বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের কারণ ও প্রতিকারের জন্য 20 টি খাবার

বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের কারণ ও প্রতিকারের জন্য 20 টি খাবার

আপনার বাচ্চাটির কি প্রতিদিন পায়খানা করতে কষ্ট হয় এবং প্রচুর গ্যাস পাস করে? পায়খানা করার সময় কি তার অস্বস্তি হয়? যদি হ্যাঁ হয়, সে হয়তো কোষ্ঠকাঠিন্য থেকে ভুগছে। অন্য যে কোনো উদ্বিগ্ন পিতামাতার মতো, এটি খুব স্বাভাবিক যে আপনার সন্তানের হওয়া অসুবিধার জন্য আপনার ঘুম হারিয়ে যাবে। অসংখ্য ঘরোয়া প্রতিকারের চেষ্টা করার পরেও, যদি আপনি এখনও এই সমস্যাটির সমাধান খুঁজে পান না তবে আপনার বাচ্চার খাদ্যের কথা বিবেচনা করার সময় হয়েছে।

শিশুটি যে খাবার যায় সেটি সে কত স্বস্তির সাথে পায়খানা করতে পারবে তাকে সরাসরি প্রভাবিত করে। কিছু খাদ্য সামগ্রী রয়েছে যা শিশুর কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করে। এটি বিশেষ করে যখন শিশুরা কঠিন খাবার খেতে শুরু করে তখন ঘটে। বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে এমন খাবারগুলি সম্বন্ধে এবং আপনি কিভাবে নিশ্চিত হবেন যে আপনার সন্তানের পায়খানা ঠিকমতো হছে তা জানতে পড়ুন।

বাচ্চাদের মধ্যে কোষ্ঠকাঠিন্য ঘটায় যে খাবারগুলি

আপনার বাচ্চা যদি কঠিন খাবার খেতে সবে শুরু করে থাকে এবং যদি আপনি দেখেন যে বাচ্চার পায়খানা করতে কষ্ট হচ্ছে অথবা শুষ্ক ও শক্ত পায়খানা করছে, তবে এটি কোষ্ঠকাঠিন্যের একটি চিহ্ন। বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের অনেক কারণ রয়েছে, তবে এটি প্রাথমিকভাবে আপনার শিশুর তরল গ্রহণ এবং খাদ্যের উপর নির্ভর করে। আপনি যদি আপনার শিশুর খাদ্য পরিকল্পনা পরীক্ষা করে থাকেন, তবে শিশুদের এই খাদ্যগুলির তালিকাটি মনে রাখবেন যা শিশুদের মধ্যে কোষ্ঠকাঠিন্য ঘটাতে পারে।

1. দুধ দুধের প্রোটিন

দুধ দুধের প্রোটিন শিশুদের কোষ্ঠকাঠিন্য ঘটাতে পারে। বুকের দুধ ছাড়া অন্য দুধ দুধের প্রোটিন এই সমস্যার কারণ হতে পারে এবং পিতামাতারা তাদের ফরমূলা দুধ দিতে শুরু করার পরে তাঁদের সতর্কতা অবলম্বন করতে হবে। কখনও কখনও, বুকের দুধে উপস্থিত প্রোটিনের জন্য শিশুদের এলার্জিও হয়, যার ফলে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

2. ফরমূলা খাদ্য

ফরমূলা খাদ্য

বাচ্চাদের প্রায়ই তাদের প্রাথমিক বছরগুলিতে ফরমূলা খাদ্য খাওয়ানো হয়। ফরমূলা খাদ্যে এমন উপাদান থাকে যা হজম কঠিন, যার ফলে কোষ্ঠকাঠিন্য হয়। এমনকি ফরমূলা দুধেও জটিল প্রোটিন রয়েছে যা পায়খানাকে শক্ত করে তোলে।

3. ভাত

ভাত এবং পরিজ শিশুদের জন্য দুটি কঠিন খাবার যা বেশিরভাগ মায়েরা কঠিন খাবার দেওয়া শুরু করার সময় বিবেচনা করেন। কিছু বাচ্চাদের ভাত হজম করতে কষ্ট হয় এবং কোষ্ঠকাঠিন্য অনুভব করতে পারে।

4. গাজর

গাজর, কাঁচা বা রস আকারে সাধারণত শিশুদের জন্য ভালো। কিন্তু, আপনি যদি আপনার শিশুকে স্টীমে-রান্না করা গাজর দেন তবে এটি কোষ্ঠকাঠিন্য ঘটাতে পারে। এই স্টীম করা গাজরগুলি বাচ্চাদের পায়খানা শক্ত করে দেয় যার ফলে বাচ্চারা শেটিকে সেটিকে বের করতে অসুবিধার সম্মুখীন হয়।

5. কাঁচকলা

যেখানে প্রচুর পরিমাণে কলা জন্মায়, সেখানে শিশুদের প্রায়ই রান্না করা সবজি হিসাবে বা সুর্যালোকে শুকানো কাঁচকলা গুঁড়া দিয়ে তৈরি পরিজ হিসাবে কাঁচকলা খাওয়ানো হয়। যদিও একটি পাকা কলা দেওয়াই ভালো, কাঁচকলা গ্যাস্ট্রিক সমস্যার কারণ হতে পারে এবং সে কোষ্ঠকাঠিন্য অনুভব করতে পারে।

6. আপেল

আপেল

অ্যাপল পায়খানা শক্ত করা একটি সুপরিচিত ফল। আপেল, আসলে, ডায়রিয়ার জন্য ঘরোয়া প্রতিকার হিসাবে দেওয়া হয়। স্টীম করা আপেল, একটি জনপ্রিয় শিশু-খাদ্য, এটি শিশুদের কোষ্ঠকাঠিন্য ঘটাতে পারে। আপনার শিশুকে আপেল সস দেওয়া থেকেও বিরত থাকা উচিত, কারণ এতে পেক্টিন প্রোটিন রয়েছে, যা পায়খানা শক্ত করে।

7. পনির

পনির অনেক প্রয়োজনীয় ভিটামিন এবং ও খনিজগুলির একটি খুব ভাল উৎস এবং শিশুদের জন্য একটি মহান খাদ্য। এটি সাধারণত বাচ্চাদের স্ন্যাক হিসাবে চিবাতে দেওয়া হয়। তবে, পনিরে ফাইবার কম থাকে এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে।

8. সাদা পাঁউরুটি

সাদা পাঁউরুটি, সবেতে ব্যবহৃত হওয়া আটা দিয়ে তৈরি, শস্যের একটি প্রক্রিয়াজাত রূপ এবং এর উৎসের তুলনায় এতে খুব কম ফাইবার রয়েছে। ফাইবারযুক্ত খাদ্য পাচনকে উন্নত করে বলে জানা যায়; সাদা পাঁউরুটিতে যথেষ্ট পরিমাণে ফাইবার থাকে না যার ফলে শিশুদের কোষ্ঠকাঠিন্য ঘটায়। এছাড়াও এটি টলমল পায়ে চলা বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করা মুখ্য খাবারগুলির মধ্যে অন্যতম।

9. কন্দ জাতীয় খাবার

কন্দগুলি উচ্চ স্টার্চযুক্ত সব্জী যা বাচ্চাদের বৃদ্ধির এবং কাজ করার শক্তি দেয়। যাইহোক, মিষ্টি আলু বাদে বেশিরভাগ কন্দতে, কম ফাইবার থাকে এবং বাচ্চাদের পায়খানা করা কঠিন করে তোলে।

10. ইয়োগার্ট

ইয়োগার্টে হজমে সুবিধাকারী ভালো ব্যাকটেরিয়া রয়েছে। কিন্তু, এটি খাদ্য পদার্থের উপর একটি আঠালো প্রভাব ফেলে এবং কখনও কখনও শিশুদের কোষ্ঠকাঠিন্য ঘটাতে পারে।

বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য উপশমে সাহায্য করে যে খাবার

এখন, আপনি জানেন যে কোন খাবার বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে, আপনি স্পষ্টতই আপনার শিশুর খাদ্যের মধ্যে সেগুলিকে অন্তর্ভুক্ত করা এড়িয়ে চলতে পারেন। কিন্তু যদি আপনার সন্তান কোষ্ঠকাঠিন্য থেকে ভুগতে থাকে, তাহলে আপনি কী করবেন? সুতরাং, কোষ্ঠকাঠিন্যে ভোগা শিশুদের জন্য এই উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলি দেখুন। কোষ্ঠকাঠিন্যে ভোগা শিশুদের এই খাবার দিলে, শুধুমাত্র তাদের অবস্থা থেকে উপশমই হবে না, ভবিষ্যতেও ঘটতে বাধাপ্রাপ্ত হবে:

1. আলুবোখারা

আলুবোখারা ফাইবার সমৃদ্ধ এবং সব ভিটামিনের একটি মহান উৎস। এটি কোষ্ঠকাঠিন্যের নিরাময়ের বিষয়েও বিস্ময়কর কাজ করে। কোষ্ঠকাঠিন্যের উপশমের জন্য, এটি সারারাত ভিজিয়ে রেখে সকালে প্রথমেই বাচ্চাদের দিতে হবে বা আপনি তাদের আলুবোখারার রস দিতে পারেন। উভয় উপায়েই, এই ফলটি মসৃণভাবে পায়খানা হওয়ার সহায়ক।

2. মটরশুটি

মটরশুটিতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় প্রকারের ফাইবারই থাকে যা শিশুদের হজমে এবং পায়খানা সজজে সহজে বের করে দিতে সহায়তা করে।

3. সবুজ মটর

সবুজ মটর

শীতকালে উপলভ্য তাজা সবুজ মটর ফাইবারে ভরপুর। এটি কেবল সিদ্ধ করে এবং ফোড়ন দিয়ে একটি সহজ স্ন্যাক হিসাবে দেওয়া যেতে পারে। মল নির্গমন প্রক্রিয়া সহজ করার জন্য বাচ্চাদের সিদ্ধ মটরশুঁটির মিশ্রিত ভর্তা দেওয়া যেতে পারে।

4. এপ্রিকট

এপ্রিকট হল আর একটি ঋতুজ ফল যা কোষ্ঠকাঠিন্য চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটা কাঁচা বা রস আকারে দেওয়া যেতে পারে। শুকনো এপ্রিকট বাজারে পাওয়া যায়, যা সারারাত জলে ভিজিয়ে শিশুকে দেওয়া যেতে পারে।

5. ওটমিল

ওটমিল, শিশুদের একটি সাধারণ এবং সর্বাধিক পছন্দসই খাদ্য, এটি বার বার কোষ্ঠকাঠিন্যে ভুগতে থাকা শিশুদের জন্য একটি চমৎকার খাবার। ওটমিল প্রচুর প্রয়োজনীয় ফাইবার সরবরাহ করে এবং পায়খানা শক্ত হয়ে যেতে বাধা দেয়।

6. নাশপাতি

নাশপাতি

নাশপাতি হল আর একটি ফল যা ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। ফাইবার এবং ভিটামিন সি উভয়ই সঠিক হজমে এবং কোষ্ঠকাঠিন্য উপশমে সহায়তা করে। এছাড়াও বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য নিরাময় করার জন্য তাজা নাশপাতির রস কয়েক ফোঁটা দেওয়া যেতে পারে।

7. ব্রোকলি

ব্রোকলি, শিশুদের জন্য একটি মহান খাদ্য, প্রোটিন এবং ফাইবার একটি সমৃদ্ধ উৎস। ছোট ফুলগুলি স্টীম করা যায় এবং আঙুলে তুলে খাওয়ার খাদ্য হিসাবে দেওয়া পারে। এটা নির্গমন প্রক্রিয়া সহজ করবে।

8. মিষ্টি আলু

অন্যান্য কন্দের তুলনায় মিষ্টি আলু, বাচ্চাদের কোঠকাঠিন্য না ঘটানো একটি খাবার। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সহায়তা করে এবং বাড়ন্ত শিশুদের জন্য অনেক প্রয়োজনীয় পুষ্টি এবং কার্বোহাইড্রেট সরবরাহ করে।

9. বেরি

বেরি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ এবং শিশুদের এবং টলমল পায়ে চলা বাচ্চাদের জন্য একটি মহান খাদ্য। অসংখ্য উপকারিতা ছাড়াও, বেরিগুলি কোষ্ঠকাঠিন্য থেকে ত্রাণও প্রদান করে।

10. গোটা শস্যের রুটি

গোটা শস্যের রুটিতে, ভাল ফাইবার রয়েছে, এটি সাদা পাউরুটির মতো নয় এবং তাই কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

আপনার শিশুর খাবারে এই সব উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলি অন্তর্ভুক্ত করার পাশাপাশি, তাদের নির্গমন সিস্টেম ভালো-পিচ্ছিল রাখার জন্য আপনাকে তাদের প্রচুর পরিমাণে জল দিতে হবে। যদি আপনার শিশু একচেটিয়াভাবে শুধু বুকের দুধ খায়, তবে জল দুধ থেকে আসে এবং অতিরিক্ত জল খাওয়ানোর প্রয়োজন থাকে না।

অনেক সময়, শিশু কোষ্ঠকাঠিন্য থেকে ভুগলে, বাবা-মা অনেক বেশি মানসিক চাপের মধ্যে দিয়ে যায়। যান। তার খাদ্যে সামান্য পরিবর্তন এবং নিয়মিত শারীরিক পরিশ্রম কোষ্ঠকাঠিন্য ও অন্যান্য পেট সম্পর্কিত সমস্যা প্রতিকার করতে পারে।