৫ সপ্তাহের গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড

৫ সপ্তাহের গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড

In this Article

আপনি যদি সম্প্রতি আবিষ্কার করেছেন যে আপনি গর্ভবতী, আমরা নিশ্চিত যে একই সময়ে আপনি অবশ্যই উত্তেজিত এবং নার্ভাস হবেন। অভিনন্দন! আপনি সবেমাত্র গর্ভাবস্থার ক্লাবে প্রবেশ করেছেন। ৫ম সপ্তাহটি সাধারণত এমন সময়, যখন বেশিরভাগ মহিলারা বুঝতে পারেন যে তিনি গর্ভবতী। আপনি যদি নিজের পিরিয়ডগুলি মিস করার পরে তা যদি বুঝতে পেরে থাকেন তবে আপনি অবশ্যই কিছুটা চিন্তিত হবেন (তবে উত্তেজিতও!)। আপনি ইতিমধ্যে ৫ম সপ্তাহে পৌঁছেছেন! এটি এমন সময় যখন আপনি চঞ্চল, বমি বমি ভাব এবং ক্লান্ত বোধ শুরু করবেন। আপনার স্তনও কোমল বোধ হতে পারে। এই সমস্ত লক্ষণগুলি গর্ভাবস্থাকে নির্দেশ করে। এটি এটাও নিশ্চিত করে যে আপনাকে একজন চিকিৎসকের কাছে যেতে হবে এবং একটি আল্ট্রাসাউন্ড করাতে হবে। ৫ম সপ্তাহে আল্ট্রাসাউন্ড স্ক্যান কেমন হয় তা জানতে পড়ুন।

আপনার প্রথম আল্ট্রাসাউন্ড স্ক্যান কখন করা উচিত?

পঞ্চম সপ্তাহের কাছাকাছি আপনার প্রথম আল্ট্রাসাউন্ড স্ক্যান করতে হবে

আপনার গর্ভাবস্থার পঞ্চম সপ্তাহের কাছাকাছি আপনার প্রথম আল্ট্রাসাউন্ড স্ক্যান করতে হবে কারণ এটি সেই সময় যখন ভ্রূণের হৃদস্পন্দনের প্রথম লক্ষণ উপস্থিত হয়। এটি গর্ভের ভিতরে একটি শিশুর উপস্থিতি নিশ্চিত করতে সহায়তা করবে। এই সপ্তাহে আল্ট্রাসাউন্ড স্ক্যানটি গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে শিশুর উপস্থিতি নিশ্চিত করতে সহায়তা করে।

অনেক কারণ রয়েছে যে পঞ্চম সপ্তাহই গর্ভাবস্থা যাচাইয়ের জন্য আদর্শ। কারণ এর আগে যে কোনও সময় সংবাদটি নিশ্চিত করতে সহায়তা করতে পারে না। পঞ্চম সপ্তাহের আগে যথেষ্ট পরিমাণে গর্ভাবস্থা একাধিক কারণে নষ্ট হয়ে যায়। সুতরাং, এটি একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান সম্পন্ন করার সঠিক সময়।

আপনার ৫ম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করা উচিত কেন?

গর্ভাবস্থার ৫ম সপ্তাহে আল্ট্রাসাউন্ড স্ক্যান করার অনেকগুলি কারণ রয়েছে যা নিম্নরূপ।

  • ৫ম সপ্তাহের মধ্যে করা আল্ট্রাসাউন্ড স্ক্যান, যা সম্ভবত আপনার প্রথম আল্ট্রাসাউন্ড স্ক্যান হবে, এটি চিকিৎসককে আপনার একাধিক শিশু রয়েছে কিনা তা পরীক্ষা করতে এবং তা নিশ্চিত করতে সহায়তা করবে।
  • আপনার ডাক্তার একটি আল্ট্রাসাউন্ড সম্পাদন করে যে কোনও অস্বাভাবিকতা পরীক্ষা করতে সক্ষম হবেন। যদিও এটি গর্ভাবস্থার প্রথম দিকে, আপনার চিকিৎসক কোনও অস্বাভাবিকতা সনাক্ত করার জন্য প্রাথমিক ভ্রূণ এবং গর্ভাশয়ের থলির পরীক্ষা করবেন।
  • এই পর্যায়ে একটি আল্ট্রাসাউন্ড শিশু স্বাভাবিকভাবে বেড়ে চলেছে কিনা তা নিশ্চিত করতে সহায়তা করবে বিশেষত আপনার যদি আগে সমস্যাযুক্ত গর্ভাবস্থা ছিল বা যমজ সন্তানের প্রত্যাশা থাকে।
  • প্রায় ৫ম সপ্তাহে, প্লাসেন্টাও গঠন হওয়া শুরু হয়। আল্ট্রাসাউন্ড স্ক্যান করে আপনার ডাক্তার নির্ধারণ করতে পারবেন কীভাবে এই নতুন অঙ্গ, প্লাসেন্টাটি তৈরি হচ্ছে এবং এর স্থান সঠিক কিনা তাও নিশ্চিত করতে পারবেন।
  • আপনি আল্ট্রাসাউন্ডের মাধ্যমে শিশুর আকারটি অনুমান করতে পারেন।

আপনার পঞ্চম সপ্তাহের গর্ভাবস্থা স্ক্যানের জন্য কীভাবে প্রস্তুত হবেন

আপনার চিকিৎসক আপনাকে প্রথম যে পরামর্শ দেবেন তা হল আপনি গর্ভাবস্থার ৫ম সপ্তাহে স্ক্যানের আগে প্রচুর পরিমাণে জল পান করুন, যাতে আপনার একটি পূর্ণ মূত্রাশয় থাকে। এটি বাচ্চাকে উপরে ঠেলে দেবে এবং এইভাবে সোনোগ্রাফার ভ্রূণের একটি পরিষ্কার দৃষ্টিভঙ্গি পাবেন। এই পর্যায়ে, আপনার শিশুটি কোনও আপেলের বীজের আকারের সম্পর্কে হবে, সুতরাং এটি পরিষ্কার হওয়া উচিত।

আল্ট্রাসাউন্ড স্ক্যানের জন্য, আপনাকে পরীক্ষার টেবিলে শুতে বলা হবে। একটি আল্ট্রাসাউন্ড টেকনিশিয়ান আপনার তলপেটে একটি লুব্রিকেটিং জেল লাগিয়ে দেবেন এবং তারপরে একটি স্টিক গ্লাইড করবেন। স্টিকটি আড়াআড়িভাবে চালিয়ে, প্রযুক্তিবিদ গর্ভাশয়ের থলি এবং শিশুর হার্টবিট সনাক্ত করতে সক্ষম হবেন। তরঙ্গগুলি স্ক্রিনে ভ্রূণের পরিষ্কার চিত্র তৈরি করতে সহায়তা করবে। প্রক্রিয়া চলাকালীন আপনার শান্ত থাকা জরুরী। গর্ভাবস্থার প্রথম পর্যায় আপনার পক্ষে খুব চ্যালেঞ্জের হতে পারে, কারণ আপনার মাথাব্যথা হতে পারে এবং ক্লান্ত ও চঞ্চল লাগতে পারে। শান্ত থাকা চাপকে কমাতে সহায়তা করতে এবং আরও ভাল উপায়ে লক্ষণগুলির মোকাবেলায় সহায়তা করতে পারে।

গর্ভাবস্থার ৫ম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করতে কতক্ষণ সময় লাগে?

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করতে প্রায় ২০ থেকে ৩০ মিনিট সময় লাগে। টেকনিশিয়ান জেলটি প্রয়োগ করবেন এবং আপনার পেটের উপরে স্টিক চালাবেন যা মনিটরে চিত্রগুলি পরিষ্কারভাবে তৈরি করতে সহায়তা করবে। পুরো প্রক্রিয়াটিতে সর্বাধিক ৩০ মিনিট বা এক ঘন্টা সময় নেওয়া উচিত। আপনি যদি চান, আপনি আল্ট্রাসাউন্ডের একটি ছবি নেওয়ার জন্যও অনুরোধ করতে পারেন।

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান ৫ম সপ্তাহে কীভাবে সম্পাদিত হয়?

প্রক্রিয়াটি সহজ, যেখানে ডক্টর আপনাকে অধিবেশনটির আগে জল খেতে বলবেন। তারপরে আপনাকে পরীক্ষার টেবিলে আপনাকে চিত হয়ে শুয়ে থাকতে হবে। এর পরে, টেকনিশিয়ান আপনার পেটে একটি জেল লাগিয়ে আল্ট্রাসাউন্ড ডিভাইস বা তার উপরের স্টিকটি মনিটরে ছবি পাওয়ার জন্য প্রেরণ করবেন। প্রক্রিয়াটিতে আপনাকে সহায়তা করার জন্য আপনি আপনার সঙ্গীকেও নিতে পারেন। এটি সত্যই আপনার জন্য একটি বিশেষ মুহূর্ত হবে, যখন আপনি দেখবেন আপনার সন্তানের গর্ভে বেড়ে উঠছে। মুহুর্তটি উপভোগ করুন এবং আপনার ডাক্তারের আদেশ অনুসরণ করুন।

আপনার গর্ভাবস্থার পঞ্চম সপ্তাহে আপনি স্ক্যানে কী দেখতে পাবেন?

স্ক্যান চলাকালীন, আপনি ৫ম সপ্তাহের মধ্যে রূপ পাওয়া কুসুম বা প্রাথমিক ভ্রূণের পাশাপাশি গর্ভাশয়ের থলিটি দেখতে সক্ষম হবেন। যমজ সন্তানের ক্ষেত্রেও আপনি ভ্রূণের সাথেও কুসুমের থলিটি দেখতে পাবেন। যদি আপনি একই রকমের যমজ বহন করেন তবে আপনি দুটি কুসুমের থলি সহ একটি গর্ভাশয়ের থলি দেখতে পাবেন, ভ্রূণের সাথে এটি প্রায় ১.২৫ মিমি দৈর্ঘ্যের হয়।

গর্ভাশয়ের থলিটি কালো হয়, তবে কুসুমের থলির নীচে বামদিকে সাদা সাদা বৃত্ত থাকে। এটি ভ্রূণের পুষ্টির উৎসও। আপনি কেবল পাঁচ মাস হওয়ার পরে ভ্রূণ দেখতে পাবেন কারণ তা না হলে এটি একটি চালের দানার আকারের হয়।

একজন অভিজ্ঞ সোনোগ্রাফার একটি ট্রান্সভ্যাজাইনাল স্ক্যানের সাহায্যে থলিটি দেখতে সক্ষম হবেন।

আপনি যমজ ভ্রূণ বহন করছেন কিনা তা কি গর্ভাবস্থার ৫ম সপ্তাহে আপনি খুঁজে পেতে পারেন?

হ্যাঁ, ৫ম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করে আপনার ডাক্তার বা প্রযুক্তিবিদ আপনি যমজ বাচ্চা বহন করছেন কিনা তা বলতে সক্ষম হবেন। যমজ সন্তান সদৃশ কিনা অভিন্ন, তার ভিত্তিতে, আপনি তাদের দেখতে সক্ষম হবেন।

আল্ট্রাসাউন্ড স্ক্যান যদি কিছুই প্রকাশ করে না?

যদি আপনার ৫ম সপ্তাহে আল্ট্রাসাউন্ডে কিছুই না দেখেন তবে জরুরী যে একটি থলির উপস্থিতি আছে কিনা তা আপনার কাছে গুরুত্বপূর্ণ। কখনও কখনও, আল্ট্রাসাউন্ডে প্রদর্শিত শিশু খুব ছোট হতে পারে। যদি আপনি গর্ভাবস্থার ৫ম সপ্তাহে থাকেন, কোন থলি উপস্থিত না হয়, তবে এটির অর্থ নিম্নরূপ হতে পারে।

  1. আপনাকে ভুল তারিখ দেওয়া হয়েছিল এবং কিছুদিনের মধ্যে শিশু স্ক্যানে দৃশ্যমান হওয়া উচিত।
  2. এটি একটি অ্যাক্টোপিক গর্ভাবস্থা।
  3. এটি গর্ভপাত হতে পারে।

যদি স্ক্যানে কিছু অস্বাভাবিকতা আবিষ্কার হয়?

একটি আল্ট্রাসাউন্ড কুসুমের থলি, ভ্রূণ এবং গর্ভাশয়ের থলিতে অস্বাভাবিকতা সনাক্ত করতে সহায়তা করে। অস্বাভাবিকতার তীব্রতার ভিত্তিতে আপনি ডাক্তার দ্বারা নির্দিষ্ট পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন।

এটি আপনার গর্ভাবস্থার রুটিন যত্নের অংশ কিনা?

গর্ভাবস্থার ৫ম সপ্তাহে করা আল্ট্রাসাউন্ড স্ক্যানটি প্রথম আল্ট্রাসাউন্ড স্ক্যান এবং তাই এটি গর্ভাবস্থা প্রক্রিয়ার নিয়মিত অংশ। এই স্ক্যানটি নির্ধারণ করবে আপনি গর্ভবতী কিনা।

গর্ভাবস্থায় যে কোনও সমস্যা দেখা দিতে পারে তা বাতিল করার জন্য আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি খুব গুরুত্বপূর্ণ। ৫ম সপ্তাহের গর্ভাবস্থার স্ক্যান হল প্রথম গর্ভাবস্থা স্ক্যান, সুতরাং এই স্ক্যান এড়িয়ে যাবেন না। আপনার গর্ভাবস্থা এবং ভ্রূণের অবস্থা নিশ্চিত করতে এই স্ক্যানের জন্য যান এবং মাতৃত্বের দিকে আপনার যাত্রা শুরু করুন।