গর্ভাবস্থা পরীক্ষা: আরএইচ ফ্যাক্টর এবং অ্যান্টিবডি স্ক্রিন

গর্ভাবস্থা পরীক্ষা: আরএইচ ফ্যাক্টর এবং অ্যান্টিবডি স্ক্রিন

কয়েকটি বিষয় রয়েছে যেগুলির প্রতি আপনি গর্ভবতী হওয়ার সময় অবশ্যই সচেতন হওয়া উচিত, বিশেষত যেগুলি আপনি আপনার সন্তানের দিকে চলে যায়। শুধু আপনার রক্তের গ্রুপই নয়, আপনার শিশু আপনার কাছ থেকে রেসাস ফ্যাক্টর (বা আরএইচ ফ্যাক্টর) নামে পরিচিত একটি সম্পত্তিও উত্তরাধিকার সূত্রে পেয়ে থাকে যা তাদের স্বাস্থ্যের সাথে নিবিড়ভাবে জড়িত। আপনার শিশুটি আর এইচ-এ ইতিবাচক নাকি নেতিবাচক, তা নির্ধারণ করার জন্য আপনাকে প্রথমে কয়েকটি প্রাথমিক বিষয় জানতে হবে।

রক্তে আরএইচ ফ্যাক্টর কী?

রক্তে আরএইচ ফ্যাক্টর কী?

আরবিসি (রেড ব্লাড সেলস)-এর পৃষ্ঠতলে প্রাপ্ত একটি উত্তরাধিকারসূত্রে পাওয়া প্রোটিনকে আরএইচ বা রেসাস ফ্যাক্টর বলা হয়। সাধারণভাবে বলতে গেলে, আপনার রক্তে এই প্রোটিন উপস্থিত থাকলে আপনি আরএইচ-পজিটিভ এবং যদি এটি না হয় তবে আরএইচ-নেগেটিভ হবেন। কারো চিকিৎসাগত জরুরী অবস্থার ক্ষেত্রে রক্ত সঞ্চালনের জন্য এবং প্রসবের সময় জটিলতা এড়াতে তার আরএইচ ফ্যাক্টারের বিষয়টি জানা প্রয়োজনীয়।

আরএইচ ফ্যাক্টরটি আরও ভালভাবে বুঝতে আপনাকে অ্যান্টিজেন সম্পর্কেও জানতে হবে। মূলত, অ্যান্টিজেনগুলি এমন পদার্থ যা আপনার শরীরে প্রবেশের সময়, আপনার প্রতিরোধ ব্যবস্থাটিকে উদ্দীপিত করে যাতে অ্যান্টিবডিগুলি সংক্রমণ বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। আরএইচ রক্তের গ্রুপ এবং আরএইচ ফ্যাক্টারের মধ্যে পার্থক্যটিও মনে রাখা উচিত, কারণ দুদুটিকেই প্রায় একই রকম বলে মনে হয়। আর এইচ রক্তের গ্রুপটি ৫০টি অ্যান্টিজেনের সেটকে বোঝায়, যখন আর এইচ ফ্যাক্টরটি কেবল ডি অ্যান্টিজেনের সাথে সম্পর্কিত এবং আপনি আরএইচ-পজিটিভ নাকি নেগেটিভ, তা নির্ধারণ করে।

  • আরএইচ-পজেটিভ

যদি আপনার রক্তে আরএইচ ফ্যাক্টর থাকে তবে আপনাকে আরএইচ-পজিটিভ হিসাবে উল্লেখ করা হবে। বিশ্বের ৮৫% জনসংখ্যা আরএইচ-পজিটিভ, এবং আপনি নিজেকে সংখ্যাগরিষ্ঠের মধ্যে বিবেচনা করতে পারেন।

  • আরএইচ-নেগেটিভ

গর্ভাবস্থায় আরএইচ-নেগেটিভ রক্তের গ্রুপ থাকা আপনার স্বাস্থ্যের উপর কোনভাবেই প্রভাব ফেলবে না বা এটি কোনও ধরণের অসুস্থতাও নির্দেশ করে না। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত আরএইচ প্রোটিন আপনার লাল রক্তকণিকার দেহে অনুপস্থিত থেকলে আপনি আরএইচ-নেগেটিভ গ্রুপের মানুষ হবেন।

আরএইচ স্থিতি এবং গর্ভাবস্থায় জটিলতা

প্রতিটি গর্ভবতী মহিলার ডাক্তারের কাছে প্রথম প্রসবপূর্ব ভ্রমণের সময় তার আরএইচ ফ্যাক্টরটি পরীক্ষা করা প্রয়োজন এবং এটি সাধারণত হাতের শিরা থেকে রক্তের নমুনা নিয়ে করা হয়। আপনি আরএইচ-পজিটিভ হলে আপনার এবং আপনার সন্তানের মধ্যে আরএইচ অসামঞ্জস্যতা খুব বেশি উদ্বেগের বিষয় নয়, তবে আপনি যদি একজন আরএইচ-নেগেটিভ মা হন তবে আপনার গর্ভাবস্থা এবং প্রসব শ্রমকালীন সময়ে আপনার ডাক্তার কিছু সতর্কতা অবলম্বনের পরামর্শ দেবেন।

যদি আপনি আরএইচ-নেগেটিভ হন ও আপনার স্বামী আরএইচ-পজিটিভ হন তবে আপনার শিশু আরএইচ-পজিটিভ হওয়ার একটি বিশাল সম্ভাবনা রয়েছে এবং আপনার রক্তের ধরণটি আপনার শিশুর থেকে বেমানান হবে। আপনার শিশু পৃথিবীতে না আসা পর্যন্ত এটি জানা যাবে না, তবে এটি অনুমান করা এবং সেই অনুসারে সতর্কতা অবলম্বন করা ভাল।

  • আরএইচ-সঙ্গতিহীন

আপনার সিস্টেমে প্রবেশ করে এমন কোনও অবাঞ্ছিত বাইরের কিছুর বিরুদ্ধে লড়াই করার প্রবণতা আপনার শরীরে রয়েছে এবং এগুলি করার জন্য শরীর অ্যান্টিবডি তৈরি করে, যা আপনার ছোট সৈন্যদলের মতো। যদি আপনি একজন আরএইচ-নেগেটিভ মা হন এবং কোনও আরএইচ-পজিটিভ শিশু বহন করেন তবে আপনার দেহ আপনার শিশুর রক্তের সংস্পর্শে এলে এটি অ্যান্টিবডি নামে পরিচিত প্রোটিন তৈরি করতে পারে। এই অসম্পূর্ণতা বর্তমান আছে এমন আরএইচ-নেগেটিভ গর্ভাবস্থায় কোন সেইরকম উদ্বেগ সৃষ্টি করে না (ধরে নেওয়া যাক এটি আপনার প্রথম), তবে আপনার পরবর্তী গর্ভাবস্থা উদ্বেগের কারণ হতে পারে। আপনার গর্ভাবস্থা আপনাকে যতটা অনুমতি দেয় ততটা ইতিবাচক অ্যান্টিবডি গ্রহণ করার চেষ্টা করুন। আপনার চিকিৎসক আপনার অবস্থা বিবেচনা করে সেই ভিত্তিতে আপনাকে গাইড করতে সক্ষম হবে।

  • অভিভাবক এবং শিশুর আরএইচ চার্ট

আপনার শিশুর আরএইচ পজেটিভ বা নেগেটিভ হওয়ার সম্ভাবনাগুলি বোঝার জন্য আপনার ও আপনার সঙ্গীর রক্তের এবং আরএইচ ফ্যাক্টর ধরণের বিশ্লেষণ করা গুরুত্বপূর্ণ।

  • গর্ভাবস্থায় রক্তের সামঞ্জস্যতা

মায়ের আরএইচ ফ্যাক্টর বাবার আরএইচ ফ্যাক্টর শিশুর আরএইচ ফ্যাক্টর সতর্কতা
আরএইচ পজেটিভ আরএইচ নেগেটিভ যদি বাবা-মা হোমোজায়গোটস- ১০০% ধনাত্মক হয়। যদি বাবা-মা হেটেরোজাইগোটস হয়- ৫০% ধনাত্মক হয়। যদি বাবা-মায়ের একজন হোমোজায়গোটস এবং অন্যজন হিটারোজাইগোট হয় – ৭৫% ধনাত্মক হয় নেই
আরএইচ নেগেটিভ আরএইচ নেগেটিভ ১০০% ক্ষেত্রে সন্তানের রক্ত আরএইচ-নেগেটিভ হবে। নেই
আরএইচ পজেটিভ আরএইচ নেগেটিভ যদি আরএইচ পজিটিভ সঙ্গী বা হোমোজাইগোটস সঙ্গী হয়, তবে আরএইচ – ৫০% ধনাত্মক হয় নেই
আরএইচ নেগেটিভ আরএইচ পজেটিভ আরএইচ পজিটিভ বা আরএইচ নেগেটিভ হওয়ার সমান সম্ভাবনা থাকে
আরএইচ ইমিউন গ্লোবুলিন ইনজেকশন
  • আরএইচ সংবেদনশীলতা

আরএইচ সংবেদনশীল হওয়ার কারণে আপনার বর্তমান গর্ভাবস্থায় আপনার শিশুর ক্ষতি নাও হতে পারে (যদি এটি আপনার প্রথমবার হয়)। তবে, কখনও শিশুর রক্ত ​​আপনার রক্তের সাথে মিশে যায় (গর্ভাবস্থা এবং প্রসবের সময় একটি সম্ভাবনা থাকে), আপনার প্রতিরোধ ব্যবস্থা এই আরএইচও রক্তের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে অ্যান্টিবডিগুলি তৈরি করা শুরু করে। এটি আরএইচ সংবেদনশীলতা হিসাবে পরিচিত, এবং আপনি যদি আপনার পরবর্তী গর্ভাবস্থায় কোনও আরএইচ-পজিটিভ শিশুর সাথে গর্ভবতী হন তবে গর্ভাবস্থায় এই ধনাত্মক অ্যান্টিবডিগুলি শিশুর রক্তকে আক্রমণ করবে।

আমি যদি রেসাস নেগেটিভ হই তবে কী হবে?

আপনার প্রসবপূর্ব চেকআপের জন্য ডাক্তারের সাথে প্রথম সাক্ষাতের সময়, আপনার আরএইচ ফ্যাক্টর পরীক্ষা করা হবে এবং আপনি যদি রেসাস নেগেটিভ বলে প্রমাণিত হন তবে শিশুর বাবার ফলাফলের জন্য পরীক্ষা করা হবে। যদি আপনার সঙ্গীও আরএইচ-নেগেটিভ হন তবে আপনার শিশুটি আরএইচ নেগেটিভ হবে (যেহেতু দুটি নেগেটিভ পজেটিভ তৈরি করতে পারে না), আপনার দেহটিকে এটির নিজের হিসাবে বিবেচনা করার অনুমতি দেয়।

আপনার সন্তানের জৈবিক পিতা যদি নিজেই ইতিবাচক হন তবে আপনার ভ্রূণটি আরএইচ পজিটিভ ফ্যাক্টর বহন করবে এমন বিশাল সম্ভাবনা রয়েছে। আপনার শিশু (প্রথম গর্ভাবস্থার ক্ষেত্রে) কোন ক্ষতির মুখোমুখি হবেনা, যেহেতু আপনার দেহ দ্বারা শিশুর আরএইচ ফ্যাক্টরের অ্যান্টিবডিগুলি এখনও তৈরি হয়নি, তবে আপনার দ্বিতীয় গর্ভাবস্থায় হলে উচ্চ ঝুঁকি থাকতে পারে। একজন মায়ের দেহ প্রথম গর্ভাবস্থায় এই ইতিবাচক রেসাস ফ্যাক্টরের বিরুদ্ধে এই অ্যান্টিবডিগুলি তৈরি করে এবং সেগুলি আজীবন তার সিস্টেমে থাকে। যদি আপনি আরএইচ নেগেটিভ হন এবং আপনার দ্বিতীয় গর্ভাবস্থায় কোন আরএইচ পজিটিভ শিশুর প্রত্যাশা করেন, আপনার দেহে তৈরি এই অ্যান্টিবডিগুলি শিশুর আরবিসিগুলিকে আক্রমণ করবে। এর ফলস্বরূপ, আপনার শিশুর অত্যন্ত রক্তাল্পতা হতে পারে যা মারাত্মকও হতে পারে। শিশুটি জন্ডিসে ভুগতে পারে, যার কারণ হল আরবিসি ভেঙে যাওয়ার সময় লিভারে প্রচুর পরিমাণে বিলিরুবিন প্রসেস করতে ব্যর্থতা।

কীভাবে সন্তানের রক্ত ​​মায়ের রক্তের সাথে মিশে যায়?

গর্ভাবস্থায় মায়ের রক্ত ​​তার শিশুর সাথে মিশে যায় না যতক্ষণ না অ্যামনিসেন্টেসিসের মতো প্রক্রিয়া চালিত হয়। যোনি থেকে রক্তক্ষরণ, বা আঘাতদায়ক দুর্ঘটনা, পতন বা একটি কঠিন প্রসবের মতো ট্রমাজনিত ঘটনাগুলির মতো অন্যান্য কারণগুলিও শিশুর রক্তকে তার মায়ের সাথে মিশ্রিত করতে পারে। এছাড়াও, প্রসবের সময়, শিশুর রক্তের কোষগুলি মায়ের সাথে মিশ্রিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরএইচ স্ট্যাটাস এবং অ্যান্টিবডি স্ক্রিনের জন্য রক্ত ​​পরীক্ষা

আরএইচ স্ট্যাটাস এবং অ্যান্টিবডি স্ক্রিনের জন্য রক্ত ​​পরীক্ষা

গর্ভাবস্থায় অ্যান্টিবডি স্ক্রীনিংয়ের পরীক্ষা আপনার শরীরে নির্দিষ্ট অ্যান্টিবডিগুলির উপস্থিতি নির্ধারণের জন্য করা হয়। এই পরীক্ষাটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ এই অ্যান্টিবডিগুলি শিশুর রক্তের কোষগুলিকে আক্রমণ করতে পারে যা পরবর্তীকালের রক্তের ঘাটতির দিকে পরিচালিত করে। নিম্নলিখিত কিছু রক্ত ​​পরীক্ষা রয়েছে যা ডাক্তারদের দ্বারা সুপারিশ করা হয় –

  • কুম্বস পরীক্ষা (প্রত্যক্ষ এবং পরোক্ষ)

কুম্বস টেস্ট (প্রত্যক্ষ এবং পরোক্ষ) একটি কার্যকর অ্যান্টিবডি স্ক্রিনিং পরীক্ষা যা গর্ভাবস্থায় মায়ের দেহের লাল রক্ত কণিকাগুলিতে আক্রমণ করে এমন অ্যান্টিবডিগুলি সনাক্ত করার জন্য করা যেতে পারে।

  • প্রত্যক্ষ কুম্বস টেস্ট

এই পরীক্ষা ​​লাল রক্ত ​​কণিকার সাথে অ্যান্টিবডির সংযুক্তি সনাক্ত করতে কার্যকর। এটি মায়ের দেহ থেকে লাল রক্ত কণিকার নমুনা গ্রহণ করে সম্পন্ন করা হয়। মায়ের দেহে তৈরি অ্যান্টিবডিগুলি প্লাসেন্টা দিয়ে শিশুর কাছে গেছে কিনা তা জানতে একটি সদ্যজাতেরও এই পরীক্ষাটি করা হয়।

  • পরোক্ষ কুম্বস পরীক্ষা

এই পরীক্ষাটি রক্তের প্রবাহে ইতিমধ্যে উপস্থিত গর্ভাবস্থার সিরামের (রক্তের তরল অংশ) নমুনা গ্রহণ করে এবং রক্তের গ্রুপের অ্যান্টিবডিগুলি সনাক্ত করে। এগুলি নির্দিষ্ট রক্ত ​​কোষের সাথে আবদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে, যদি মা এবং সন্তানের রক্ত ​​মিশে যায় তবে স্বাস্থ্য জটিলতা তৈরি করে। দাতা / গ্রহীতার রক্তে অ্যান্টিবডিগুলি নির্ধারণের জন্য রক্ত ​​সঞ্চালনের আগে এই পরীক্ষাও করা হয়।

যদি আমার শিশু এবং আমার মধ্যে অ্যান্টিবডিগুলি বিকাশ হয়?

শিশুদের শরীরেও অ্যান্টিবডি তৈরি হতে পারে, তবে এটি একটি ধীর প্রক্রিয়া, কারণ তাদের প্রতিরোধ ব্যবস্থা প্রায় ৬-৮ মাস বয়স না হওয়া পর্যন্ত পরিপক্ক এবং কার্যকরী হয় না। তারা রোগ এবং অসুস্থতার জন্য সংবেদনশীল থাকে। রোগপ্রতিরোধ প্রতিক্রিয়া, তবে, এটি টেকসই না এবং ভাইরাস বা ব্যাকটেরিয়া এক মাস বয়স পর্যন্ত সনাক্ত করা যায় না।

অ্যান্টিবডিগুলির বিকাশ রোধ করা

যেমন আগেই উল্লেখ করা হয়েছে, অ্যান্টিবডিগুলি হল রক্তের প্রোটিন যা কোন শরীরের অ্যান্টিজেনের সাথে লড়াই করার জন্য মানব দেহ দ্বারা বিকাশিত হয়। এই অ্যান্টিবডিগুলি রক্তে ব্যাকটিরিয়া এবং ভাইরাসের মতো কোনও বাইরের পদার্থের উপস্থিতিতে লড়াই করার জন্য রাসায়নিকভাবে বিক্রিয়া করে। এগুলি ইমিউনোগ্লোবুলিন হিসাবেও পরিচিত।

আরএইচ অসামঞ্জস্যতা বিশেষ অনাক্রম্য গ্লোবুলিনগুলি ব্যবহারের মাধ্যমে প্রতিরোধযোগ্য, এটি রোহগ্যাম নামেও পরিচিত। যদি শিশুটির বাবা আরএইচ পজেটিভ বা তার রক্তের ধরণ অপ্রমাণিত হয় তবে মায়ের গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে রোহামযুক্ত ইনজেকশনের ব্যবস্থা করেন। যদি শিশুটি আর এইচ ধনাত্মক হয়, তবে প্রসবের কয়েকদিনের মধ্যেই একটি দ্বিতীয় ইনজেকশন দেওয়া হয়।

আরএইচজিএম ইনজেকশনগুলি আরএইচ-পজিটিভ রক্তের বিরুদ্ধে অ্যান্টিবডি গঠন রোধে কার্যকর। গর্ভবতী থাকাকালীন আরএইচ নেগেটিভ রক্তের গ্রুপের মহিলাদের প্রতি গর্ভাবস্থার পরে রোহামের ইনজেকশন দেওয়া উচিত, অথবা গর্ভপাত হওয়া বা য মাকে অ্যামনিওসেন্টেসিসের শিকার করা হয়, তাতেও দেওয়া হয়।

আরএইচ অসঙ্গতির চিকিৎসা

আরএইচ অসঙ্গতির চিকিৎসা এর প্রভাব প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। নবজাতকের নিম্নলিখিত পদ্ধতিতে চিকিৎসা করা হয়:

  • রক্ত সঞ্চালন
  • হাইড্রেটিং তরল
  • বিপাক নিয়ন্ত্রণ করতে ইলেক্ট্রোলাইটস
  • ফোটোথেরাপি (শিশুর রক্তে বিলিরুবিনের অতিরিক্ত সৃষ্টি রোধে ফ্লুরোসেন্ট লাইটের সান্নিধ্যে রাখা)।

বাবা-মায়ের আরএইচ ফ্যাক্টরগুলি জানা, মা এবং সন্তান উভয়ের স্বাস্থ্যের জন্য ঝুঁকির পূর্বাভাসে সহায়তা করে। আপনার রুটিন গর্ভাবস্থার পরীক্ষার অংশ হিসাবে পরীক্ষা করা হয়েছে কিনা তা নিশ্চিত করুন এবং আপনার ও আপনার সঙ্গীর মধ্যে এমন কোন চিকিৎসাগত বেমানান অবস্থা আছে কিনা তা আপনার ডাক্তারকে জানান।