10 টি সর্বোত্তম শিশুদের মাথার চুলের তেল

10 টি সর্বোত্তম শিশুদের মাথার চুলের তেল

একটি বাচ্চার জন্য কেনাকাটা করাটা মোটেই সহজ কাজ নয়।দোকান বাজারে এত ধরণের পণ্য সামগ্রী থাকে যে সেগুলি থেকে একটিকে বেছে নেওয়াটা নতুন মাবাবাদের কাছে খুবই কঠিন হয়ে উঠতে পারে।হ্যাঁ, আপনি নিশ্চই এর মধ্যেই আপনার পুচকে সোনাটির জন্য বেবি লোশন বা বেবি পাউডারগুলি ক্রয় করেছেন,কিন্তু চুলের তেলের ব্যাপারে কিছু করেছেন কি? এটি নিশ্চই আপনার মাথা থেকেই বেরিয়ে গেছে তাই নয় কি?তবে চন্তার কিছু নেই! আমরা হেয়ার অয়েলগুলির একটা তালিকা তৈরী করেছি যা আপনার ছোট্টটির চুলের জন্য ভালই হবে বলে আশা করা যায়।

আপনি বেছে নিতে পারেন এমন সেরা 10 টি শিশুদের মাথার চুলের তেল

এখানে সেরা 10 টি চুলের তেলের একটি তালিকা দেওয়া হল যেগুলি থেকে আপনি বেছে নিতে পারেন, এগুলি কেবল আপনার ছোট্ট সোনার চুলকে পুষ্টিই দেবে না বরং তাদের চুলকে আবার আরও মসৃণ এবং উজ্জ্বল করেও তুলবে।

1. জনসনস বেবি হেয়ার অয়েল

অ্যাভোকাডো এবং প্রোভিটামিন B-5 এর গুণে সমৃদ্ধ জনসনস বেবি হেয়ার অয়েল শিশুর চুলকে রাখবে কোমল এবং স্বাস্থ্যকর।

Johnson's Baby Hair Oil

shop now

পণ্যের বর্ণনা

এই তেলটি হালকা এবং চিটচিটে হীন অচর্বিযুক্ত ফরমূলা দ্বারা প্রস্তুত এবং ত্বকবিজ্ঞান ভিত্তিক ভাবে পরীক্ষিতও।তাছাড়াও এটি হালকা এবং মৃদু প্রকৃতির।

2.ডাবর বাদাম তেল

এই 100% খাঁটি ডাবর বাদাম তেলটি হল ভাল মানের আমণ্ড বাদাম থেকে নিসৃত নির্যাস।এই তেল দিয়ে আপনার শিশুর চুল এবং মাথার ত্বকে মালিশ করলে তা তার বুদ্ধিকে তীক্ষ্ণ করে তুলতে, তার স্নায়ুকে শক্তিশালী করে তুলতে এবং তার সাথে অবশ্যই তার চুলকে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

Dabur Badam Tail 

shop now

পণ্যের বর্ণনা

এই 100% খাঁটি ডাবর বাদাম তেলটিকে মাথার উপরে চুলের পাশাপাশি আবার সারা দেহেও ব্যবহার করা যেতে পারে।আপনার শিশুর চুলে এটির নিয়মিত ব্যবহারের ফলে তা তার চুল এবং মাথার ত্বককে শক্তিশালী ও দৃঢ় করে তুলতে সহায়তা করবে।এই তেলটিকে আবার মালিশের জন্যও ব্যবহার করা যেতে পারে যেহেতু এটি দেহকেও শক্তিশালী করে তুলতে সহায়তা করে।

3.মমস কো ন্যাচারাল বেবি হেয়ার অয়েল

এই তেলটি হল আরগান, জৈব আমলা, ভৃঙ্গরাজ, অ্যাভোকাডো এবং মরুলার একটি মিশ্রণ যা আপনার শিশুর চুলে পুষ্টি যোগাতে পারে এবং শুষ্কতা, রুক্ষতা দূর করে।এটি আবার চুলের বৃদ্ধিতেও সহায়তা করে।

The Moms Co Natural Baby Hair Oil

shop now

পণ্যের বর্ণনা

এই তেলটি 0-3 বছর বয়স সীমার মধ্যে থাকা শিশুদের জন্য ভাল।এই তেলটি চিকিৎসাগতভাবে পরীক্ষিত এবং হাইপোঅ্যালার্জিক প্রকৃতির।এই তেল চুলের কন্ডিশন এবং মেরামত করতে সহায়তা করে।এটি আবার শুষ্ক এবং ক্ষতিগ্রস্থ হওয়ার থেকে শিশুর সূক্ষ্ম চুলগুলিকে রক্ষা করতেও সহায়তা করে।

4. মামারথ নার্সিং হেয়ার অয়েল ফর বেবিস

এই তেলটি হল জোজোবা তেল, আমণ্ড তেল, ল্যাভেন্ডার তেল, অ্যাভোকাডো তেল, নারকেল তেল এবং ভিটামিন E এর একটি মিশ্রণ।এই তেলটি চুলের গোড়ায় গভীর ভাবে প্রবেশ করে এবং চুলকে পুষ্টি যোগায়।এই তেলটিকে আবার শিশুদের ক্র্যাডল ক্যাপের চিকিৎসার জন্যও ব্যবহারের কথা বলা হয়।

Mamaearth Nourishing Hair Oil

shop now

পণ্যের বর্ণনা

এটি একটি হালকা পুষ্টিকর চুলের তেল। এটি যেকোনও রকম প্যারাবেন এবং রাসায়নিক মুক্ত যেটি 0-10 বছর বয়সী শিশুদের জন্য ব্যবহার করা যেতে পারে।

5.ইনাতুর (INATUR) হারবাল কোকোনাট স্কিন অ্যান্ড হেয়ার অয়েল

এটি হল 100% বিশুদ্ধ নারকেল তেল এবং আপনার শিশুর ত্বককে ময়েশ্চারাইজ করার সাথে সাথে আপনার বাচ্চার চুলকেও পুষ্টি যোগানোর জন্য একটি দুর্দান্ত তেল। INATUR নারকেল তেলটি আবার বেশ কিছু অপরিহার্য ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিনে সমৃদ্ধ এবং এটিকে ত্বক এবং চুল উভয়ের জন্যই ব্যবহার করা যেতে পারে।

Inatur Herbals Coconut Skin & Hair Oil

shop now

 

পণ্যের বর্ণনা

0-5 বছর বয়স সীমার মধ্যে থাকা শিশুদের ক্ষেত্রে এই তেলটি সবচেয়ে উপযুক্ত।এটি চুলকে করে ঘন, লম্বা এবং মজবুত।এই তেলটি আবার প্রাপ্ত বয়স্কদেরও ত্বক এবং চুলের জন্য ব্যবহার করা যেতে পারে।

6.ওয়েলস আমন্ড অয়েল

ওয়েলস আমন্ড অয়েল ভিটামিন E তে সমৃদ্ধ যা ক্ষতি হওয়ার হাত থেকে চুলকে রক্ষা করে এবং ময়েশ্চারাইজ বা আদ্র করে।এটিকে আবার আপনার শিশুর ত্বক মালিশ করার জন্যও ব্যবহার করা যেতে পারে।

Well's Refined Almond Oil

shop now

পণ্যের বর্ণনা

এই তেলটি সবচেয়ে উপযুক্ত 0-14 বছর বয়স সীমার মধ্যে থাকা শিশুদের জন্য।এই তেলটি দিয়ে আপনার সন্তানের চুল মালিশ করলে তা চুল পড়া বন্ধ করবে এবং চুলকে মসৃণ এবং কোমল করে তুলবে।

7.লা ফ্লোরা অরগানিকস অরগানিক কোকোনাট অয়ে স্কিন অ্যান্ড হেয়ার কেয়ার

এই তেলটিকে আপনার সন্তানের চুলের পাশাপাশি তার ত্বকেও মালিশ করা যেতে পারে।এটি হাইপোঅ্যালার্জিক হওয়ার কারণে এবং যেকোনও রকম রাসায়নিক মুক্ত হওয়ায়, এটি শিশুদের জন্য সম্পূর্ণরূপে নিরাপদ।

La Flora Organics Organic Coconut Oil

shop now

পণ্যের বর্ণনা

এটি শিশুদের সাথে সাথে প্রাপ্তবয়স্কদের জন্যও আদর্শ।এই তেলটিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্যাবলী থাকার কারণে এটি আবার একজিমা, ডার্মাটাইটিস, ব্রণ এবং ক্ষতের মত ত্বকের সমস্যা চিকিৎসা করার জন্যও ব্যবহৃত হয়।এটি আবার পা ফাঁটা, শুষ্ক ঠোঁট এবং খুসকিতেও দুর্দান্ত কাজ দেয়।

8.উপকর্মা আয়ুর্বেদাস বাদাম রোগান সুইট আমন্ড অয়েল

এই তেলটি হল একচেটিয়া ভোজ্য আমন্ড বাদাম থেকে নিসৃত নির্যাস এবং এটি একাধিক স্বাস্থ্য উপকারিতা সরবরাহ করে।

Upakarma Ayurveda's Almond Oil 

shop now

পণ্যের বর্ণনা

বিশুদ্ধ আয়ুর্বেদিক ফরমূলায় প্রস্তুত এই আমন্ড তেলটি 0-14 বছর বয়সী বাচ্চাদের জন্য নিরাপদে ব্যবহার করা যেতে পারে।এটি একটি বহুমুখী তেল যেটি বাচ্চাদের চুল এবং ত্বকের মালিশের জন্য এবং এমনকি একটি ন্যাজাল ড্রপ হিসেবেও ব্যবহার করা যেতে পারে, তবে অবশ্যই তা আপনার ডাক্তারবাবুর পরামর্শ গ্রহণের পরে।

9. ইনাতুর (INATUR) অলিভ অয়েল

এই জলপাই তেলটি হল একটি মালিশকারী তেল, যেটিকে বাচ্চার মুখ, দেহ এবং চুল মালিশের জন্য ব্যবহার করা যেতে পারে।এটি শিশুর ত্বককে ময়েশ্চার করে বা আদ্রতা দেয় এবং ত্বককে কোমল রাখে।এটি আবার চুলের পুষ্টি যোগায় এবং মজবুত করে তোলে।

Inatur Olive Oil

shopnow

পণ্যের বর্ণনা

এই 100% খাঁটি অলিভ অয়েলটি শিশুর ত্বকে এবং চুলে সরাসরি প্রয়োগ করা যেতে পারে।এটি শুষ্ক স্ক্যাল্প এবং ত্বকের জন্য একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার এবং প্রাকৃতিক প্রতিকার।

10.গ্রীন ভিভ ন্যাচারাল অ্যান্ড হারবাল বেবি ওয়াশ ভারজিন অলিভ অয়েল

এই অলিভ অয়েল বেবি ওয়াশটি বাচ্চার ত্বকের সাথে সাথে তার চুলকেও রাখে তেল চিটচিটে হীন এবং আদ্র।এটি একটি চমৎকার হেয়ার টনিক এবং শুষ্ক চুলের জন্য সর্বোত্তম প্রাকৃতিক প্রতিকার।

Greenviv Natural and Herbal Olive Oil

shopnow

পণ্যের বর্ণনা

এই তেলের মধ্যে কোনও রকম রাসায়নিক বা অতিরিক্ত প্রিজারভেটিভ যুক্ত থাকে না।এটি মিষ্টি ল্যাভেন্ডার এবং ক্যামোমাইলের সুগন্ধে পাওয়া যায়।হালকাভাবে পরিষ্কার করতে এবং গভীর ভাবে আদ্র রাখতে এটিকে আপনার সন্তানের দেহে এবং চুলের উপর ব্যবহার করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

নীচে আমরা তালিকাভুক্ত করলাম শিশুদের মাথার চুলের তেল এবং তাদের চুল মালিশ করে দেওয়ার গুরুত্বের ব্যাপারে বারংবার জিজ্ঞাসিত বেশ কিছু প্রশ্নের উত্তরগুলিঃ

1.কেন আপনার শিশুর চুলে তেল লাগাবেন?

বাচ্চাদের চুলে তেল লাগানোটা গুরুত্বপূর্ণ এই কারণে যাতে তাদের চুলে আদ্রতা বজায় থাকে অন্যথায় তাদের চুলগুলি শুষ্ক হয়ে উঠবে।

2.আমার সন্তানের জন্য সঠিক তেলটিকে কীভাবে আমি বেছে নেব?

কোনও রকম প্রিজারভেটিভ, রাসায়নিক কিম্বা সুগন্ধি ব্যতীত বিশুদ্ধ এবং প্রাকৃতিক নির্যাস থেকে প্রস্তুত হেয়ার অয়েলগুলিই শিশুদের চুলে মালিশ করা উচিত হবে।শিশুর জন্য সর্বোত্তম প্রাকৃতিক তেল হল নারকেল তেল যা সারা বছর ধরেই ব্যবহার করা যেতে পারে।আর শিশুর জন্য সবচেয়ে সেরা নারকেল তেল হল সেটিই যেটি খাঁটি, বিশুদ্ধ এবং জৈব নারকেল তেল।

3.শীতে শিশুর চুলের জন্য সবচেয়ে সেরা তেল কোনটি?

শীতের মাসগুলিতে শিশুর চুলের বৃদ্ধির জন্য অলিভ অয়েল হল সবচেয়ে ভাল।এটি আবার 1 বছর বয়সী শিশুর ক্ষেত্রেও অন্যতম একটি সেরা চুলের তেল হিসেবেও বিবেচিত হতে পারে।

4.আমি কি নিয়মিত আমার বাচ্চার চুলে তেল দিতে পারি?

বাচ্চাদের চুলে অথবা মাথার স্ক্যাল্পে তেল লাগালে তা তাদের স্নায়ুগুলিকে উদ্দীপ্ত করতে সহায়তা করতে পারে, কিন্তু তাই বলে খুব বেশি মাত্রায় তেল মালিশ করলে তা মাথার স্ক্যাল্পের ছিদ্রগুলিকে বুজিয়ে দিতে পারে যা আবার সংক্রমণের ডিকে পরিচালিত করতে পারে।

5.একটি শিশু কন্যার জন্য শ্রেষ্ঠ চুলের তেল কোনটি?

এক্সট্রা ভারজিন অলিভ অয়েল, খাঁটি আমন্ড অয়েল অথবা অরগানিক নারকেল তেলের মত যেকোনও তেল, যেগুলিতে কেবল খাঁটি উপাদানগুলিই থাকে, সেগুলি যেকোনও লিঙ্গ নির্বিশেষে সকল শিশুর চুলের জন্যই ভাল।

6.বাচ্চার যদি ক্রাডল ক্যাপ হয়ে থাকে সেক্ষেত্রে আমি কি তার জন্য চুলের তেল ব্যবহার করতে পারি?

ক্রাডল ক্যাপ হয়ে থাকা নবজাত শিশুর জন্য আপনি বিশুদ্ধ এবং খাঁটি ভারজিন নারকেল তেল ব্যবহার করতে পারেন।

আপনার শিশুর মাথার স্ক্যাল্পে মালিশের জন্য আপনি কোন ধরনের হেয়ার অয়েল ব্যবহার করবেন তা নির্বিশেষে, সেই পণ্যটি ব্যবহারের আগে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে আলোচনা করে তাঁর পরামর্শ নেওয়াটা বাধ্যতামূলক, এমনকি যদি সেটি সবচেয়ে খাঁটি রূপে হয় তবুও।

এছাড়াও আপনি পছন্দ করতে পারেনঃ

10 টি সেরা বেবি ম্যাসাজ অয়েল

10 টি সেরা বেবি সানস্ক্রীন

10 টি সেরা বেবি পাউডার

16 টি সেরা বেবি লোশন এবং ক্রীম

বেবি হেয়ার অয়েলের অফার এবং ডিলগুলিঃ

শিশুর ত্বকের যত্ন নেওয়ার পণ্য সামগ্রীগুলি

শিশুর ত্বকের যত্ন নেওয়ার ব্র্যান্ডগুলি

শিশুর ত্বকের যত্নের অফার এবং ডিলগুলি

সেল বা বিক্রির জন্য ত্বকের যত্ন নেওয়ার পণ্যসামগ্রীগুলি