10 টি সেরা শিশু মর্দনকারী তৈল

10 টি সেরা শিশু মর্দনকারী তৈল

শিশুর বৃদ্ধির জন্য মালিশ বেশ উপকারী হয়ে উঠতে পারে।স্নান করানোর আগে শিশুকে মালিশ করাটা একটা সাধারণ প্রচলিত ব্যাপার।এই মালিশ প্রক্রিয়াটি শিশুদের জন্য নানা স্বাস্থ্য উপকারীতা নিয়ে আসে, হাড়কে শক্তিশালী এবং মাংস পেশীর বিকাশ করা থেকে, নিশ্ছিদ্র ঘুমের উন্নতিসাধন করা, হজম শক্তিকে বাড়ানোর মধ্য দিয়ে ত্বকের গঠণের ক্রম উন্নতিসাধন করা ও তার সাথে সাথে মা ও সন্তানের মধ্যে একটি শক্তিশালী বন্ধন গড়ে তোলার মত ভীষণ গুরুত্বপূর্ণ ক্রিয়াগুলি সম্পন্ন হতে এটি এক বিরাট অবদান রাখে।আপনার ছোট্টটির জন্য যখন কোনও মালিশকারী তেলকে তুলে নেবেন, সেক্ষেত্রে আমন্ড বাদাম, জলপাই এবং সূর্যমুখী ফুল থেকে প্রস্তুত কোনও জৈব বা অর্গানিক তেলগুলি বেছে নেওয়ার দিকে যান, যেগুলি নিরাপদ এবং সুরক্ষিত বলে বিবেচিত।এমন কোনও তেলকে বেছে নেওয়া নিশ্চিত করুন যেটি আপনার শিশুর ত্বকের ধরণ এবং সংবেদনশিলতার জন্য একদম যথার্থ ও উপযুক্ত।

ভারতবর্ষে শিশু মালিশকারী 10 টি সেরা তেলের তালিকা

ভারতবর্ষে শিশুদের জন্য বিশেষভাবে প্রস্তুত কিছু সেরা বেবি ম্যাসাজ অয়েলের ব্র্যান্ডগুলি হলঃ

1.ডাবর লাল তেল

শিশুদের হাড়কে শক্তিশালী এবং মজবুত করে তোলার জন্য এই আয়ুর্বেদিক তেলটি একটি অন্যতম শ্রেষ্ঠ বেবি ম্যাসাজ অয়েল।

Dabur Lal Tail 

shop now

পণ্যের বর্ণনা

গবেষণায় দেখা গেছে যে, অন্য যেকোনও তেল, ট্যালকম পাউডার অথবা মালিশ না করার তুলনায় ডাবর লাল তেল দিয়ে মালিশ করলে তা শিশুদের সার্বিক বিকাশের ক্ষেত্রে বেশ লাভজনক হয়ে উঠতে পারে।ব্যবহারের জন্য এটি নিরাপদ বলে বিবেচিত। এটিতে বাল অশ্বগন্ধা তেল এবং চন্দনবালা লাক্ষাদি তেলের মত আয়ুর্বেদিক উপাদান রয়েছে যা ঘুমের ধরণগুলিতে ইতিবাচক প্রভাব ফেলে এবং শিশুদের ওজন ও উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে।

2.হিমালয়া হার্বাল বেবি ম্যাসাজ অয়েল

এটি একটি মৃদু এবং হালকা বেবি অয়েল।অকাল প্রসূত শিশুদের জন্য এটি একটি অন্যতম শ্রেষ্ঠ মালিশকারী তেল।

Himalaya Herbal Baby Massage Oil

shop now

 

পণ্যের বর্ণনা

অলিভ অয়েল, উইন্টার চেরী এবং অ্যালো ভেরার সাথে বর্ধিত এই বিশুদ্ধ মালিশকারী তেলটি আপনার শিশুর ত্বকের গুণমানকে যথাযথভাবে পুষ্ট করতে এবং উন্নত করতে পারে।কোনও রকম দাগবিহীন, এই হালকা তেলটি দিয়ে নিয়মিত মালিশ করলে তা আপনার শিশুর সুস্বাস্থ্যের জন্য উল্লেখযোগ্যভাবে লাভবান হতে পারে।এটি ল্যানোলিন এবং খনিজ তেল মুক্ত।এর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি ত্বকের ঔজ্জ্বল্য এবং সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

3.জনসনস বেবি অয়েল

বিশেষভাবে প্রস্তুত এই বেবি অয়েলটি আপনার শিশুর সূক্ষ্ম ত্বকের জন্য একদম যথপোযুক্ত।

Johnson's baby Oilshop now

 

পণ্যের বর্ণনা

চিটচিটে হীন এই মৃদু তেলটিতে রয়েছে ভিটামিন E এর গুণগুলি যা আপনার শিশুর ত্বককে শুষ্ক হওয়া থেকে প্রতিরোধ করতে পারে।এটি ত্বকের মধ্যে সহজেই শুষে যায় এবং পর্যাপ্ত রূপে শিশুর ত্বককে আদ্র রাখে, আর এইভাবেই শিশুর ত্বককে রাখে নরম এবং কোমল।অ্যালার্জির জন্য এটি ডার্মাটোলজিকালি(চর্মরোগ সংক্রান্ত) পরীক্ষিত।

4.সিবমেড সুদিং বেবি ম্যাসাজ অয়েল

আপনার শিশুর সংবেদনশীল ত্বকের যত্ন নেওয়ার জন্য এই চিটচিটে হীন তেলটি আদর্শ হয়ে উঠতে পারে।

Sebamed Soothing Baby Massage Oil

shop now

পণ্যের বর্ণনা

এই হালকা তেলটিতে রয়েছে অপরিহার্য ভেষজ তেল যেমন গমের অঙ্কুর থেকে প্রাপ্ত তেল যা একটি শিশুর কোমল ত্বককে নমনীয় এবং প্রশমিত করতে সহায়তা করে।এছাড়াও এর মধ্যে রয়েছে প্রাকৃতিক সয়া তেল এবং ভিটামিন F, একটি সয়া তেল সংমিশ্রণ যা আপনার ছোট্টটির ত্বকের সহনশীলতাকে আরও জোরদার করতে সহায়তা করে।এটি ত্বকের মধ্যে সহজেই ছড়িয়ে পড়ে এবং দ্রুত শোষিতও হয়ে যায় সেই ত্বক দ্বারা।এটি জমে যায় না এমনকি নিম্ন তাপমাত্রাতেও না।

5.ফিগারো অলিভ অয়েল

এই মৃদু জ্বলন হীন তেলটি একটি অন্যতম সেরা শিশু মালিশকারী অলিভ অয়েল।

Figaro Olive Oil

shop now

পণ্যের বর্ণনা

এই প্রাকৃতিক তেলটিতে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্টগুলি আছে যা শিশুর ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে।এটি একটি বহুমুখী কার্যে ব্যবহৃত তৈল কারণ সমানভাবে আবার চুলের জন্যও উপকারী।অ্যালার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এ ধরণের কোনও রাসায়নিকই ফিগারো অলিভ অয়েলের মধ্যে নেই।

6.ম্যাক্সকেয়ার ভার্জিন কোকোনাট অয়েল কোল্ড প্রেসড

এই প্রাকৃতিক কোল্ড প্রেসড তেলটি শিশুর যত্ন নেওয়ার জন্য একদম যথার্থ।

.

Maxcare Virgin Coconut Oil

shop now

পণ্যের বর্ণনা

এই তেলটি হল তাজা নারকেল দুধের একটি উপজাত পদার্থ এবং লউরিক অ্যাসিডে সমৃদ্ধ যা আপনার সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।এছাড়াও আবার এটি একদম ছোট শিশুদের হয়ে থাকা ক্র্যাডল ক্যাপ এবং ন্যাপি র‍্যাশের মত সমস্যাগুলি মোকাবিলা করার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।এর শক্তিশালী অ্যান্টি ব্যাকটেরিয়েল,অ্যান্টিভাইরাল এবং অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্যগুলি নানা ধরণের ত্বকের সমস্যা মোকাবিলা করতে সহায়তা করতে পারে আর তার সাথে শিশুর ত্বককে মসৃণ এবং কোমল রাখে।

7.লোটাস হারবাল বেবি প্লাস ইটারনাল লাভ ম্যাসাজ অয়েল

আপনার ছোট্ট সোনাটিকে এই প্রাকৃতিক তেলটি দিয়ে মালিশ করুন তার সর্বোত্তম কল্যাণের জন্য।শিশুদের একজিমার ক্ষেত্রে এটি একটি অন্যতম সেরা মালিশকারী তেল।

Lotus Herbals Baby Massage Oil 

shop now

পণ্যের বর্ণনা

এই তেলটিতে রয়েছে ভেষজ, দুর্লভ উদ্ভিদ এবং ফুল থেকে প্রাপ্ত উপকরণগুলি।এই তেলের মধ্যে কোনওরকম অ্যালকোহল, কৃত্রিম সুগন্ধি অথবা রঙ, খনিজ তেল, প্রিজারভেটিভ এবং থ্যালেট না থাকার কারণে এটি আপনার শিশুর সূক্ষ্ম ত্বকের জন্য একটি নিরাপদ তেল হিসেবে পরিগণিত।এর মধ্যে একটি ভাল পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টগুলি রয়েছে যা আপনার শিশুর ত্বকের pH এর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

8.বেয়ে বী এক্সট্রা ভার্জিন অরগানিক কোকোনাট অয়েল

এই বিস্ময়কর তেলটি আপনার শিশুর কচি ত্বক এবং চুলের সম্পূর্ণ সুরক্ষা প্রসারিত করে

Bey Bee Extra Virgin Organic Coconut Oil

shop now

পণ্যের বর্ণনা

এই অরগানিক কোল্ড প্রেসড তেলটি সম্পূর্ণরূপে রাসায়নিক মুক্ত, আর তাই এটি আপনার শিশুর জন্যও সুরক্ষিত।এটি সূর্যের UV রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে সুরক্ষা দেয়।এছাড়াও এটিকে আবার ত্বক জনিত ফুসকুড়ি এবং ত্বকের অন্যান্য সমস্যাগুলি নিরাময়ের জন্যও ব্যবহার করা যেতে পারে

9.বেবি ডোভ রিচ ময়েশ্চার বেবি ম্যাসাজ অয়েল

ময়েশ্চার সমৃদ্ধ এই বেবি অয়েলটি আপনার শিশুর ত্বকে যাদু মন্ত্রের মত কাজ করবে।

Baby Dove Rich Moisture Baby Massage Oil

shop now

পণ্যের বর্ণনা

এই চিটচিটেহীন হালকা তেলটি শিশুর ত্বকে দ্রুত শোষণকারীএর ময়েশ্চারটি সিল করার জন্য এটিকে খুব সাবধানতার সাথে ডিজাইন করা হয়েছে, আর তার ফলে এই প্রকারে এটি সারাদিন ধরে শিশুর ত্বককে পুষ্ট এবং কোমল রাখতে সহায়তা করে।এর একটি হালকা সুগন্ধ আছে যা শিশুর জন্য আনন্দদায়ক।

10.বেবে নেচার ন্যাচারাল বেবি ম্যাসাজ অয়েল

আপনার শিশুর বিকাশ এবং বৃদ্ধির জন্য এই তেলে রয়েছে বেশ কিছু প্রাকৃতিক উপকরণ।

Bebe Nature Natural Baby Massage Oil

shop now

পণ্যের বর্ণনা

এই তেলটি প্যারাবেন এবং খনিজ তেল থেকে সম্পূর্ণ মুক্ত, অতএব এটিকে আপনার শিশুর অঙ্গ মর্দন করার জন্য একটি নিরাপদ বিকল্প করে তোলা যায়। এর মধ্যে থাকে আমন্ড অয়েল এবং ভিটামিন E যা অতিরিক্তভাবে আবার সবচেয়ে ভাল উপায়ে আপনার শিশুর ত্বক এর গুণমান বৃদ্ধি করে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আমরা এখানে উত্তর দিলাম শিশুদের মালিশের তেল সম্পর্কে বারংবার জিজ্ঞাসিত বেশ কিছু প্রশ্নাবলীরঃ

1.আমার সন্তানের জন্য কীভাবে আমি সবচেয়ে সেরা মালিশের তেলটিকে বেছে নিতে পারি?

বিভিন্ন শিশুর ত্বকের ধরনের পরিসর বিভিন্ন ধরনের হয়ে থাকে স্বাভাবিক থেকে শুষ্ক,তেলতেলে অথবা এমনকি অতিরিক্ত সংবেদনশীল।অতএব, যেকোনও মালিশকারী তেল প্রয়োগের আগে একটি প্যাচ টেস্ট করিয়ে নেওয়ার পরামর্শ সর্বদাই দেওয়া হয়।কোনও রকম সম্ভাব্য প্রতিক্রিয়া পরীক্ষা করার জন্য আপনার শিশুর ত্বকের ছোট্ট একটি অঞ্চলের উপর কেবল সামাণ্য একটু তেল নিয়ে ঘষুন।

2.কীভাবে আমি আমার সন্তানকে বাড়িতেই একটি মালিশ দিতে পারি?

আপনার হাতে অল্প তেল ঢালুন, এবার পায়ের থাই অঞ্চল থেকে নিচের দিকে পায়ের পাতা পর্যন্ত আলতো ভাবে ধীরে ধীরে মালিশ করুন। হালকা বৃত্তিয় গতিতে পেটের জায়গাটি মালিশ করুন।এবার আপনার শিশুকে উল্টিয়ে দিন এবং তাকে প্রশমিত করতে তার পিঠে মালিশ করুন।তারপর তাকে আরাম দিতে তার মাথা থেকে ধীরে ধীরে বাহুগুলিতে মালিশ করুন।

3.আমার শিশুকে মালিশ করার সেরা সময় কোনটি?

একটি শিশুকে মালিশ করার সেরা সময় হল যখন সে সজাগ এবং শান্ত থাকবে। আপনার শিশু কখন তার চারপাশের বিষয়গুলিতে উৎসাহ বোধ করে এবং বাইরের কোনওরকম বিভ্রাটে বিব্রত হয় না, তার সন্ধান করুন।খাওয়ানোর পর অথবা শিশুর ঘুমন্ত অবস্থায় কিম্বা খামখেয়ালী হয়ে থাকা অবস্থায় তাকে মালিশ করা এড়িয়ে চলুন।

4.আমার শিশুকে মালিশ শুরু করার আগে আমার কি কি প্রয়োজন?

আপনার নিম্নলিখিত জিনিসগুলির প্রয়োজন পড়বেঃ

  • একটি বেবি ম্যাসাজ অয়েল বা শিশুদের মালিশকারী তেল অথবা লোশন
  • একটি নরম তোয়ালে
  • আপনার শিশুর তলায় বিছানোর জন্য একটি অয়েল ক্লথ বা কোনও চাদরের টুকরো

5.জন্মের পর কত শীঘ্র আমি আমার সন্তানকে মালিশ করতে পারি?

আপনি আপনার সন্তানকে মালিশ করা শুরু করতে পারেন তার জন্মের প্রথম সপ্তাহ থেকেই।সেরা আয়ুর্বেদিক বেবি ম্যাসেজ য়েলটিকে বেছে নেওয়ার ব্যাপারে সচেতন হনমাথায় রাখবেন যে আপনার মালিশের আঘাতগুলি যাতে খুব মৃদু হয়।

6.গ্রীষ্মকালে আমার শিশুর জন্য সবচেয়ে সেরা তেল কোনটি?

নারকেল তেলে একটি শীতল প্রভাব থাকার কারণে গ্রীষ্মে ব্যবহারের জন্য এটি একটি আদর্শ বিকল্প।আপনার শিশুর ত্বককে পুষ্ট করতে আপনি আবার অলিভ অয়েল বা জলপাই তেলের কথাও বিবেচনা করতে পারেন।

বাজারে বিভিন্ন ধরণের বেবি ম্যাসেজ অয়েল উপলভ্য, সুতরাং সেগুলির থেকে সঠিকটি বেছে নেওয়াটা খুবই কঠিন হয়ে উঠতে পারে।পরবর্তীতে কোনওরকম ত্বকের সমস্যা এবং স্বাস্থ্য সম্পর্কিত জটিলতাগুলি এড়াতে শিশুর জন্য একটি মালিশকারী তেল নির্বাচনের সময় অতিরিক্ত সতর্ক হন।

এছাড়াও আপনি পছন্দ করতে পারেনঃ

16 টি সেরা বেবি লোশন এবং ক্রীম

বেবি ম্যাসাজ অয়েলের অফার এবং ডিলগুলি

শিশুর ত্বকের যত্ন নেওয়ার পণ্য সামগ্রীগুলি

শিশুর ত্বকের যত্ন নেওয়ার ব্র্যান্ডগুলি

শিশুর ত্বকের যত্নের অফার এবং ডিলগুলি

সেল বা বিক্রির জন্য ত্বকের যত্ন নেওয়ার পণ্যসামগ্রীগুলি