যমজ বা তার বেশি শিশু সহ ১৬ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১৬ সপ্তাহের গর্ভবতী

আপনি যখন যমজ বা তার বেশি শিশু সহ ১৬ মাসের গর্ভবতী হন, আপনি দ্বিতীয় ত্রৈমাসিকের প্রথম মাস আনুষ্ঠানিকভাবে শেষ করেছেন। এটি সাধারণত এমন সময়, যখন বেশিরভাগ মহিলা তাদের আত্মবিশ্বাসের শীর্ষে থাকে এবং তাদের গর্ভাবস্থা সম্পর্কে খুশি হয় বলে মনে হয়। দ্বিতীয় ত্রৈমাসিকে শরীরের উপর সহজ হতে থাকে এবং মায়েরা তাদের জীবন পরিচালিত অন্যান্য অনেক বিষয়গুলিতে মনোনিবেশ করতে দেয়, যা পরিবারের নতুন সদস্যদের জন্যও গুরুত্বপূর্ণ হতে পারে। কোন পরীক্ষানিরীক্ষা বা জটিলতার উপস্থিতি যাচাই করতে এবং প্রশমিত করতে অনেক পরীক্ষার সময়সীমা নির্ধারিত হতে পারে।

১৬ সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধি

আপনার গর্ভের ছোট বাচ্চারা আকার এবং ওজনে বাড়তে পারে, তবে আমাদের চোখে দেখার মধ্যে যা অজানা তা হল তারা কত দ্রুত মানুষের উন্নততর নতুন নতুন কৌশলগুলি শিখছে। এই সমস্ত মাসে বাচ্চাদের উন্নতির গতি বাড়িয়ে তোলার দিকে দৃষ্টি নিবদ্ধ করে, যেখানে শিশুর সঠিক পরিমাণে টিকিয়ে রাখতে পারে এমন একটি দেহ থাকে, সাধারণত এই সময়টি সেই সময় যখন আপনার ছোট বাচ্চারা বর্তমানে তাদের পরিবেশের সাথে পরিচিত হতে শুরু করবে। চোখগুলি তাদের মূল কার্যকারিতা এবং তারা চোখের পাতার নিচে চলে যাওয়ার সাথে সাথে আলোর পরিবর্তনের ক্ষেত্রে সংবেদনশীল হতে শুরু করে। আপনার গর্ভটি সাধারণত অন্ধকার এবং নীরব থাকে, তবে এটি আপনার পেটের উপর চাপ দিয়ে একটি শক্তিশালী টর্চ জ্বলানোর চেষ্টা করুন এবং আপনার শিশুরা তার সংবেদন নিয়ে প্রতিক্রিয়া দেখাবে।

জনপ্রিয় মতামতের পরিবর্তে, এটি কেবল আমাদের কানই শুধু আমাদের চারপাশের বিভিন্ন শব্দ শুনতে সহায়তা করে না। আমাদের মস্তিষ্কের হাড়গুলি মস্তিষ্কের ভিতর সামান্য কম্পনগুলি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দায়ী, যা শ্রবণশক্তি বোঝার জন্য গুরুত্বপূর্ণ উপায়ও তৈরি করে। যেহেতু গর্ভাবস্থার ১৬তম সপ্তাহে হাড়ের বিকাশ এবং কারটিলেজের বৃদ্ধি বেশ ভাল অবস্থানে পৌঁছায়, তাই বাইরের পৃথিবীর শব্দগুলি এই ছোট্টদের দ্বারা অদ্ভুতভাবে অনুভূত হতে পারে। আপনার গলার স্বর তাদের কাছে শ্রবণযোগ্য হয়। এখনই বেশিরভাগ চিকিত্সক আপনার বাচ্চাদের সাথে কথোপকথনে জড়িত থাকতে বলবেন, যদি আপনি ইতিমধ্যে তা না করেন। এমনকি আপনি নির্দিষ্ট গান শোনার একটি সময় ও রুটিন স্থাপন করতে পারেন, আপনার বাচ্চারা যখন সত্যিকারের জগতে চলে আসে তখন এই সমস্তকে সহজেই তারা সনাক্ত করতে পারে।

বাচ্চাদের আকার কেমন হবে?

গর্ভের মধ্যে আপনার শিশুরা ছোট আকার আপনাকে এই ভাবে বোকা বানাবে যে মনে হয় যেন তাদের বৃদ্ধির প্রক্রিয়াটি বিরতি নিয়েছে। আসলে তাদের উন্নয়ন দ্রুত এগিয়ে চলেছে। একক বাচ্চার এই সময় প্রায় ১০.৫ থেকে ১১.৫ সেন্টিমিটার দৈর্ঘ্য হয় এবং ওজন প্রায় ২৭৩০ গ্রাম সহজেই হয়ে যায়। মানগুলিতে মনোযোগ আটকে দেওয়ার পরিবর্তে আপনার বাচ্চাগুলি কত বড় তা দেখার প্রয়োজন। ফলের সাথে তুলনা করা বাচ্চাদের দিকে তাকানোর একটি ঐতিহ্যগত উপায়, তারা এখন অ্যাভোকাডোর মতো আকারের হবে।

বাচ্চাদের আকার কেমন হবে?

সাধারণ শারীরিক পরিবর্তন

দেহের পরিবর্তনগুলি যা একাধিক শিশুর সাথে গর্ভাবস্থার ১৬তম সপ্তাহের আশেপাশে উদ্ভূত হয়, তা মায়ের জীবনের প্রথম মূল্যবান মুহূর্ত।

  • গ্যাস এবং ঢেঁকুর তোলার সমস্যাগুলি অবশ্যই উপস্থিত রয়েছে। তবে, এমন কিছু মুহুর্ত থাকতে পারে, যেখানে আপনি অভ্যন্তরীণভাবে আপনার বাচ্চাদের ক্ষুদ্র চলাচল অনুভব করতে শুরু করেন। কুইকেনিং হিসাবে অভিহিত, বেশিরভাগ মায়েরা দ্বিতীয় ত্রৈমাসিকের পরে এটি অনুভব করতে শুরু করেন, আপনি সম্ভবত ভাগ্যবানদের একজন হতে পারেন, প্রথম দিকে এটির অভিজ্ঞতা শুরু করতে পারেন। আপনার সাধারণ গ্যাসের ঘুরে বেরানো বা ক্ষুধার তাড়নার সাথে এই চলনগুলির পার্থক্য করা কঠিন হতে পারে, তবে সময়ের সাথে সাথে তাদের স্পষ্টতা আপনার কাছে স্পষ্ট হয়ে উঠবে।
  • গর্ভবতী মহিলাদের ত্বক এত বেশি সুন্দর এবং মসৃণ হতে শুরু করে যে তারা কোন নির্দিষ্ট সময়ে দেবদেবীদের সাদৃশ্য করতে শুরু করে। হরমোনের মাত্রাগুলি আপনার ত্বকে তেল নিঃসরণের জন্য আপনাকে অত্যন্ত লক্ষণীয় এক চাঁদের মতো দেখা দিতে পারে, যা আপনাকে গোলাপী ও আকর্ষণীয় দেখায় এবং লোকেরা আপনার গর্ভাবস্থা অনুমান করতে পারে, এমনকি আপনার পেট ঢিলেঢালা কাপড়ের নীচে লুকিয়ে নাও থাকতে পারে।
  • যেহেতু হরমোনগুলি আপনার বাচ্চাদের বৃদ্ধিকে সঠিক পথে রাখার জন্য দায়ী, তাই এর প্রভাব আপনার মধ্যেও দেখা যায়। আপনার চুল পড়া কম হওয়ার সাথে সাথে আপনার চুল ঘন হতে শুরু করে, আপনার নখ আগের চেয়ে দ্রুত বাড়তে দেখবেন। হাতের এবং পায়ের নখগুলি আরও ঘন ঘন কাটার প্রয়োজন হয় এবং কখনও কখনও আপনার নখ এমনকি ভঙ্গুর হতে পারে। এই পরিবর্তনগুলি যতটা অস্থায়ী হতে পারে, সেগুলির যথাযথ যত্ন নেওয়া প্রয়োজন।

সাধারণ শারীরিক পরিবর্তন

যমজ সহ গর্ভাবস্থার ১৬তম সপ্তাহের লক্ষণ

আপনার পেটে আপনার যমজ সন্তান সহ গর্ভাবস্থার ১৬তম সপ্তাহের উচ্ছ্বাস দুর্দান্ত হয়। এটির সাথে ট্যাগ করা বিভিন্ন লক্ষণগুলি সাধারণত স্বাগত জানায়, কয়েকটি হয়তো সামান্য বিরক্তিকর হতে পারে।

  • যদি আপনার সঙ্গী আপনার ক্রমবর্ধমান স্তন লক্ষ্য করা শুরু করেন এবং আপনার প্রতি এক অন্যরকম আকর্ষণ বোধ করতে শুরু করেন, তবে অবাক হবেন না। আপনার স্তন ফোলা এই সপ্তাহেও অবিরত থাকে, এবং আপনি যদি এমন ব্রা কেনেন যা সেগুলিকে ভালভাবে সমর্থন করে তবে এটি আরও ভাল হবে।
  • বড় স্তনগুলি একটি বড় জরায়ুর পরিপূরক হবে, আপনার নিজের মধ্যে বাড়তে থাকে, স্থান তৈরি করে এবং আপনার ওজন বাড়িয়ে তুলবে। এর ফলাফলগুলি আপনার পিঠকে কঠোর অবস্থানে রাখতে হবে, এতে প্রায়শই ব্যথা হবে। সাধারণ স্ট্রেচ এক্সসারসাইজগুলি কিছুটা প্রয়োজনীয় আরাম দিতে পারে।
  • জরায়ু আপনার অন্ত্রের উপর চাপ প্রয়োগ করা শুরু করে এবং হরমোনগুলি পেশীগুলিকে শিথিল করে। এগুলি একসাথে কাজ করা কঠিন করে তোলে এবং কোষ্ঠকাঠিন্য বাড়িয়ে তোলে। প্রচুর তরল পান করা এবং ফাইবারযুক্ত খাবার খাওয়া এর সর্বোত্তম চিকিত্সা।
  • দেহের এই পরিবর্তনগুলি নীচের অর্ধেক অংশের মধ্যে সীমাবদ্ধ থাকে না। আপনার কর্নিয়াও আকার বৃদ্ধি পায়, যার ফলে চোখে জ্বালা বা চুলকানি হতে পারে। কনট্যাক্ট লেন্স পরায় অভ্যস্ত মহিলাদের দ্বারা উচ্চ অভিজ্ঞ, চোখের ওষুধ ড্রপ অস্বস্তিটি দ্রুত হ্রাস করতে পারে।
  • এটি হতে পারে অনন্তকালীন সুখ বা আপনার দেহের অসংখ্য পরিবর্তন, তবে আপনি নিয়মিত জিনিসগুলি এবং আপনার যা যা সমস্যা আছে তা ভুলে যেতে শুরু করতে পারেন, এটা দেখে অবাক হয়ে যেতে পারেন। এটিকে গর্ভাবস্থার মস্তিষ্কনামে পরিচিত এমন একটি ঘটনার সাথে যুক্ত করুন এবং প্রয়োজনীয় তথ্যের উপর নজর রাখতে সেই করণীয় তালিকাগুলি ও স্মার্টফোন অ্যাপ্লিকেশনগুলি নিন।

যমজ সহ গর্ভাবস্থায় পেট ১৬ সপ্তাহ

যেহেতু আপনি একাধিক শিশুর সাথে গর্ভবতী রয়েছেন, তাই খুব কমই এমন কোন ব্যক্তি হবেন যে আপনার গর্ভাবস্থার ১৬তম সপ্তাহের মধ্যে আপনার ভাল গোলাকার এবং প্রসারিত পেটটি লক্ষ্য করবেন না। এটি যদি আপনার প্রথম গর্ভাবস্থা না হয়, তবে পেটটি স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি এগিয়ে থাকে। গাঢ় রেখাটি আরও গাঢ় হয়ে যায়, এটি আপনার পেটটিকে নাভির নীচে পরিষ্কার অংশে বিভক্ত করে।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড – ১৬ সপ্তাহ

পূর্ববর্তী মাসগুলিতে যা স্পষ্ট না হয়ে থাকতে পারে, আপনার গর্ভাবস্থার ১৬তম সপ্তাহ সম্পূর্ণ করার পরে তা আরও জোরে এবং শক্তিশালী হতে শুরু করে। আপনার গর্ভের অভ্যন্তরে বসবাসকারী প্রতিটি শিশুর একটি নিজস্ব হৃদস্পন্দনের গতি থাকবে যা আপনার কাছে শ্রুতিমধুর হতে পারে।

এই পর্যায়ে গৃহীত আল্ট্রাসাউন্ডটি একটি জটিল পরীক্ষা হয়, যেহেতু এটি একবারে সফলভাবে সম্পন্ন হওয়ার পরে এলোমেলো গর্ভপাতের সম্ভাবনাগুলিকে বাতিল করে। এর ঝুঁকি প্রায় ৫ শতাংশেরও কম হতে চলেছে, যা উদ্বিগ্ন মায়েদের জন্য বিশাল শান্তির হতে পারে।

বাচ্চাদের নখ শীঘ্রই বাড়তে শুরু করবে, পাশাপাশি চুলগুলিও তাদের শরীরকে ঢেকে দেবে, যা আল্ট্রাসাউন্ডের স্ক্রিনে সর্বদা পরিষ্কার দেখা যাবে না। তাছাড়া, আপনি খেয়াল করতে পারেন যে বাচ্চাদের নাভীগুলি তাদের পেটের নীচের দিকে দেখা যাবে।

কি খেতে হবে?

আপনার ওজন দ্রুত বাড়তে থাকবে, তা নির্বিশেষে স্বাস্থ্যকর পুষ্টি বজায় রাখা প্রয়োজন। আপনার ওজন ধরে রাখার জন্য আপনার খাবার খাওয়া কমানোর চেষ্টা করবেন না। যেমনটি আগেই উল্লেখ করা হয়েছিল, একাধিক শিশু সহ গর্ভবতী মহিলার জন্য বর্ণিত প্রয়োজনীয় পুষ্টি সহায়তা নিশ্চিত করার বুনিয়াদিগুলিতে আটকে থাকুন। সারাদিন ধরে খাওয়া খাবারের অল্প অল্প অংশগুলি আপনার ক্ষুধা জাগিয়ে তুলতে পারে, পাশাপাশি অম্বল হওয়ার সম্ভাবনাও হ্রাস করতে পারে।

কি খেতে হবে?

সকালের জলখাবারটি জন আপনার দিনের সবচেয়ে ভারী খাবার হয় তা নিশ্চিত করুন। এর পর থেকে আপনার খাবারের পরিমাণ কমান, খাবার ঘন ঘন খেতে পারেন, আপনার রাতের খাবারটি সবচেয়ে হালকা হওয়া উচিত, যা আপনার পেট ভরাট করে। কেবলমাত্র প্রয়োজনীয় পরিমাণে লবণ রাখুন এবং যতটা সম্ভব মিষ্টি ও মশলাদার খাবারগুলি এড়িয়ে চলুন। প্রচুর তরল সেবনের পরিবর্তে সেদ্ধ খাবারগুলি হজম উন্নত করার পাশাপাশি কোন সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করতে পারে।

গর্ভাবস্থায় যত্নের টিপস

আপনার গর্ভাবস্থার জন্য ১৬তম সপ্তাহটি দুর্দান্ত সপ্তাহ হওয়ায় আপনার নিজের যত্ন নেওয়ার জন্য আপনার প্রয়োজনীয় কয়েকটি টিপস রইল।

করণীয়

  • আপনার বাচ্চারা সঠিক গতিতে বাড়ছে কিনা তা জানতে আপনার ওজন ট্র্যাক করুন।
  • নাক বন্ধ হলে তার চিকিত্সার জন্য তেল বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।

অকরণীয়

  • আপনার নখগুলি দ্রুত বাড়লে কামড় দিয়ে কাটা এড়ান। একটি নেইলকাটার ব্যবহার করুন।
  • দীর্ঘ সময়ের জন্য দাঁড়াবেন না, যেহেতু এগুলি পায়ের ক্র্যাম্প আরও খারাপ করতে পারে।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনার অনিদ্রায় সাহায্য করতে এবং ঘুমিয়ে পড়া আরও সহজ করার জন্য গর্ভাবস্থার বালিশে বিনিয়োগ করুন। পার্টি করার সময়, অন্যদের সাথে যোগ দিতে কিছু স্বাস্থ্যকর রসের বিকল্প তৈরি করতে একটি মকটেল রেসিপির বই কিনুন।

যমজ সন্তানের মাধ্যমে গর্ভাবস্থার ১৬ সপ্তাহ হল পুরো যাত্রার পাশাপাশি দ্বিতীয় ত্রৈমাসিকের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে চিহ্নিত। পরে বিভিন্ন চ্যালেঞ্জগুলি আসবে এবং যদি আপনি এই কয়েক সপ্তাহের মধ্যে নিজের যত্ন নিন। আপনার নিজেকে রাজকন্যা ভাবুন এবং মুহূর্তটি উপভোগ করুন।