আপনার গর্ভাবস্থা গণনা করুন – মাস, সপ্তাহ এবং ত্রৈমাসিক হিসাবে

Calculate Your Pregnancy - By Months, Weeks and Trimester

In this Article

আপনি যদি একজন হবু মা হন তবে আপনার গর্ভাবস্থা সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগ থাকা স্বাভাবিক। গর্ভবতী মায়েদের মধ্যে নিয়মিত পিরিয়ড ট্র্যাক করার প্রবণতা রয়েছে তাদের গর্ভাবস্থায় তারা যে পর্যায়ে পৌঁছেছে এবং তাদের শিশুর প্রসবের জন্য কতটা সময় আছে তা নির্ধারণ করার জন্য। এটি করার সময়, অনেক মহিলার গর্ভাবস্থার বয়স বা নির্ধারিত প্রসবের তারিখ গণনা করার সাথে জড়িত গণিত এবং মাস, সপ্তাহ ও ত্রৈমাসিকের ক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন নামকরণ সম্পর্কে বিভ্রান্ত হওয়ার ঝোঁক থাকে। এই নিবন্ধটি এই গণনার পিছনে মৌলিক ধারণাগুলি দেবে

গর্ভাবস্থায় প্রসবের নির্ধারিত তারিখটি কিভাবে গণনা করা হয়?

একটি সম্পূর্ণ মেয়াদী গর্ভাবস্থা সাধারণত ৪০ সপ্তাহ হিসাবে বিবেচিত হয় এবং সীমাবদ্ধতার আনুমানিক তারিখ (ইডিসি) বা আনুমানিক নির্ধারিত তারিখ (ইডিডি) শেষ পিরিয়ডের (এলএমপি) তারিখ থেকে গণনা করা হয়। এলএমপির সাথে ২৮০ দিন যুক্ত করা হয় এবং সম্ভবত নির্ধারিত তারিখটি নির্দেশ করা হয়। একটি পূর্ণমেয়াদে প্রসবে, শিশু সাধারণত ইডিসির সময়কালে জন্মগ্রহণ করে। যেহেতু ডিম্বস্ফোটনের সঠিক সময়টি অজানা, এই গণনাটি কেবল প্রসবের তারিখের সম্পর্কে একটি মোটামুটি ধারণা দেয়, মাত্র ৫% শিশু তাদের নির্ধারিত তারিখেই জন্মগ্রহণ করে।

কেন আপনার শেষ পিরিয়ডের তারিখ থেকে গর্ভাবস্থা গণনা করা হয়?

ডিম্বস্ফোটনের সময়কালে নিষেক ঘটে যা সাধারণত ঋতুস্রাবের দুই সপ্তাহ পরে হয়অনেকে গর্ভধারণের সঠিক তারিখ জানেন না, তবে বেশিরভাগ ক্ষেত্রে তাদের শেষ পিরিয়ডের তারিখটি মনে থাকে। শেষ পিরিয়ডের সাথে চল্লিশ সপ্তাহ যুক্ত করে পরীক্ষামূলক নির্ধারিত প্রসবের তারিখ পাওয়া যায় এলএমপির পরে প্রথম দুই সপ্তাহের মধ্যে, আপনার কেবল ডিম্বস্ফোটনই হবে হতে পারে এবং নিষেকের জন্য তা প্রস্তুত হচ্ছে। তবে, এই অগর্ভবতী সময়কালগুলির জন্য এলএমপির সাথে ৪০সপ্তাহের সময়কাল যুক্ত করা হয়অতিরিক্তভাবে, এই গণনাটি এই অনুমিতির উপর ভিত্তি করে তৈরি করা হয় যে আপনার ঋতুস্রাব প্রতি ২৮ দিনে একবার ঘটে।

গর্ভাবস্থায় কত সপ্তাহ থাকে?

বিশেষজ্ঞদের মতে, পূর্ণমেয়াদী গর্ভাবস্থা ৪০ সপ্তাহের হয়এটি হল সেই বিষয় যার ভিত্তিতে নির্ধারিত তারিখটি গণনা করা হয়। যাইহোক, গর্ভের ভিতর ৩৯ সপ্তাহ অতিক্রমকারী যে কোন শিশুর সম্পূর্ণ মেয়াদ শেষ হয়ে গেছে এবং মায়ের ভিতরে সম্পূর্ণ বৃদ্ধি পেয়েছে বলে মনে করা হয়। শিশুর প্রসব ৩৯তম সপ্তাহ এবং ৪১তম সপ্তাহের মধ্যে যে কোন সময় ঘটে।

গর্ভাবস্থায় কত সপ্তাহ থাকে?

গর্ভাবস্থায় কত ত্রৈমাসিক থাকে?

পুরো গর্ভাবস্থার সময়কাল তিন মাসের করে তিনটি ত্রৈমাসিকে ভাগ করা হয়। গর্ভাবস্থার প্রথম তিন মাস প্রথম ত্রৈমাসিকের অধীনে আসে, গর্ভাবস্থার চতুর্থ থেকে ষষ্ঠ মাস দ্বিতীয় ত্রৈমাসিক গঠন করে এবং সপ্তম থেকে নবম মাস গর্ভাবস্থার শেষ ত্রৈমাসিক গঠন করে। সাধারণত, প্রতিটি ত্রৈমাসিকের কিছু নির্দিষ্ট পরিবর্তন দ্বারা চিহ্নিত করা হয় এবং এই শ্রেণিবিন্যাসটি গর্ভাবস্থা আরও ভালভাবে বুঝতে সহায়তা করে।

একটি ত্রৈমাসিকের মধ্যে কত সপ্তাহ থাকে?

প্রতিটি ত্রৈমাসিকের প্রায় ১৩ থেকে ১৪ সপ্তাহ থাকে। তবে, ত্রৈমাসিকে বিভাজনের স্বীকৃত উপায়টি হল ১ থেকে ১৩ সপ্তাহ পর্যন্ত প্রথম ত্রৈমাসিক, ১৩ থেকে ২৭ সপ্তাহ দ্বিতীয় ত্রৈমাসিক এবং ২৮ থেকে বাকিটা তৃতীয় ত্রৈমাসিক হিসাবে গণনা করা। অন্যান্য ত্রৈমাসিকের তুলনায় শেষ ত্রৈমাসিকের একটি অতিরিক্ত এক সপ্তাহ থাকে।

সপ্তাহথেকেমাসের গর্ভাবস্থার চার্ট

বিভিন্ন ব্যক্তি বিভিন্ন উপায়ে গর্ভাবস্থার পর্যায় গণনা করতে পছন্দ করেন। কিছু লোক এটি মাসের সংখ্যার ভিত্তিতে গণনা করতে পছন্দ করেন, আবার কেউ কেউ ত্রৈমাসিকের ভিত্তিতে এটিকে গণনা করতে পছন্দ করেন। চিকিত্সকরা সাধারণত সপ্তাহের সংখ্যা দিয়ে গর্ভাবস্থা গণনা করেন, কারণ তারা সাপ্তাহিক ভিত্তিতে বিকাশের মাইলফলক পরীক্ষা করেনহবু মায়েদের সাধারণত পরিমিতকরণের একটি পদ্ধতি বেছে নেওয়া বিভ্রান্তিকর মনে হয় এবং সঠিক সংখ্যায় পৌঁছাতে অসুবিধার মুখোমুখি হন। নিম্নলিখিত চার্টটি সপ্তাহ এবং তার সাথে সম্পর্কিত গর্ভধারণের মাসের মধ্যে পারস্পরিক সম্পর্ক বুঝতে খুব সহায়ক হতে পারে। তালিকাভুক্ত মাইলফলকগুলি গর্ভকালীন বয়সের সাথে সম্পর্কিত, ভ্রূণের বয়সের সাথে নয়।

ত্রৈমাসিক মাস সপ্তাহ মাইলস্টোন
প্রথম ১ থেকে ৪ যে সময়কালে শিশুর গর্ভধারণ হওঁয়
৫ থেকে ৮ শিশুর হৃদস্পন্দন শুরু হয়
৯ থেকে ১৩ শিশুর অঙ্গগুলি এবং শরীরের কাঠামো বৃদ্ধি পায়
দ্বিতীয় ১৪ থেকে ১৭ শিশুর লিঙ্গ বিকাশ হয়
১৮ থেকে ২১ বাচ্চা লাথি মারতে শুরু করে এবং আশেপাশের শব্দ সম্পর্কে সচেতন হয়
২২ থেকে ২৬ হ্যান্ড রিফ্লেক্সেস বিকাশ করে
তৃতীয় ২৭ থেকে ৩০ শিশুর শ্বাস প্রশ্বাসের ক্ষমতার বিকাশ ঘটে
৩১ থেকে ৩৫ নখগুলি সম্পূর্ণরূপে বিকশিত হয়
৩৬ থেকে ৪০ শিশু প্রসবের জন্য প্রস্তুত হয়

আপনি কিভাবে গর্ভাবস্থার সপ্তাহ গণনা করতে পারেন?

গর্ভাবস্থার সঠিক সপ্তাহ গণনা করা এমন একটি বিষয় যা অনেক মহিলার কাছে বেশ সমস্যার মনে হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি গর্ভাবস্থার দশ সপ্তাহের মাঝামাঝি হন তবে আপনার ডাক্তার বলতে পারেন যে আপনি নয় সপ্তাহের গর্ভবতী। তবে গর্ভাবস্থার দশ সপ্তাহের বিকাশমূলক মাইলফলকগুলির সাথে মিল হবে। এটি যেভাবে সমাধান করা হয় তার কারণেই এই বিভ্রান্তি উত্থাপিত হয়।

ঠিক বয়সের গণনার মতো, গর্ভকালীন বয়সের ইঙ্গিত দেওয়ার জন্য যতটা সপ্তাহ সমাপ্ত হয়েছে তার সংখ্যা সাধারণত বিবেচিত হয়। আপনি কত সপ্তাহে গর্ভাবস্থায় চলেছেন তা আপনি সম্পন্ন হওয়া গর্ভধারণের সপ্তাহের চেয়ে আলাদা হবে। সুতরাং, আপনার গর্ভাবস্থার পর্যায়টি উল্লেখ করার সময়, আপনি বলতে পারবেন যে আপনি নয় সপ্তাহ গর্ভবতী বা আপনার গর্ভাবস্থার দশ সপ্তাহে রয়েছেন। উভয়ই গর্ভাবস্থার পর্যায়ে মাপ দেওয়ার সঠিক এবং স্বীকৃত উপায়।

চিকিত্সকরা কিভাবে গর্ভাবস্থার সপ্তাহ গণনা করেন?

যদিও নির্ধারিত তারিখ গণনার এলএমপি পদ্ধতিটি ব্যাপকভাবে গৃহীত হয়, তবে চিকিত্সকরা কখনও কখনও আসল ভ্রূণের বয়স নির্ধারণের জন্য বিকল্প মাধ্যমে গর্ভাবস্থার সপ্তাহটি অনুমান করেন। এটি বিশেষত সেই মহিলাদের জন্য কার্যকর যারা অনিয়মিত পিরিয়ড ভোগ করে এবং তাদের শেষ মাসিক চক্রের তারিখটি মনে রাখে না। ভ্রূণের বয়স নির্ধারণের জন্য নিম্নলিখিত দুটি পদ্ধতির একটি অনুসরণ করা হয়।

. শারীরিক পরীক্ষা

চিকিৎসকরা সাধারণত জরায়ুর আকার নির্ধারণ করতে মাকে শারীরিকভাবে পরীক্ষা করেন। এটি তাদের গর্ভাবস্থার সপ্তাহ সম্পর্কে বিশেষত প্রথম ত্রৈমাসিক সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেয়। ফান্ডাস ও পিউবিক হাড়ের মধ্যে দূরত্ব গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে পরিবর্তিত হয় এবং চিকিত্সক ভ্রূণের বয়স অনুমান করার জন্য এই পরিমাপটি ব্যবহার করেন। এই পদ্ধতিটি গর্ভাবস্থার অন্যান্য জটিলতাগুলি সনাক্ত করে না এবং মায়ের পক্ষে বেশ অস্বস্তিকর হতে পারে।

. আল্ট্রাসাউন্ড ডেটিং

ক্রমবর্ধমান ভ্রূণের একটি চিত্র ক্যাপচার করতে আল্ট্রাসাউন্ড তরঙ্গ ব্যবহার করা হল অন্য একটি উপায় যা দিয়ে চিকিৎসকরা গর্ভাবস্থার সপ্তাহগুলিতে পরিমাণ নির্ধারণ করেন। এই পদ্ধতিতে, মাথাপাছা, পায়ের আঙুল থেকে মাথার দূরত্ব ও গর্ভকালীন থলির ব্যাসের মতো প্যারামিটারগুলি পরিমাপ করা হয় এবং শিশুর সাথে সম্পর্কিত বয়সের সাথে সম্পর্কিত হয়। এই পদ্ধতির মাধ্যমে, ভ্রূণের বয়স সঠিকভাবে নির্ণয় করা হয়।

গর্ভাবস্থা কি নয় মাস পর্যন্ত স্থায়ী হয়?

গর্ভাবস্থা এলএমপি থেকে ৪০ সপ্তাহ পর্যন্ত মোট সময়কাল হিসাবে বিবেচনা করা হয়। এই স্তরটিকে দশ মাসের মতো মনে হচ্ছে, কারণ প্রতিটি মাস চার সপ্তাহের তৈরি। যাইহোক, এই গণনায়, এটি মনে রাখতে হবে যে প্রকৃত নিষেক এবং গর্ভধারণটি পিরিয়ডের শেষ দিনটির দুই সপ্তাহ পরে ঘটে। তাছাড়া, ফেব্রুয়ারি ব্যতীত কয়েকটি মাসে ৩১ দিন এবং কয়েকটিতে ৩০ দিন থাকে। গড় হিসাবে, প্রতি মাসে ৪.৪ সপ্তাহ হয়, পুরোপুরি ৪ সপ্তাহ নয়। এর উপর ভিত্তি করে, গর্ভধারণ থেকে প্রসব পর্যন্ত কার্যকর গর্ভাবস্থার সময়কাল যা ৪০ সপ্তাহ হিসাবে নেওয়া হয়, নয় মাস এবং এক সপ্তাহে অনুবাদিত হয়।

আপনি কিভাবে জানতে পারবেন যে আপনি বর্তমানে গর্ভধারণের কোন সপ্তাহে রয়েছেন?

অনেক হবু মায়েরা প্রায়শই অবাক হন যে আমি কত সপ্তাহের গর্ভবতী?’ গর্ভাবস্থার সপ্তাহ গণনা করতে, আপনার শেষ মাসিক চক্রের প্রথম দিনটিকে আপনার গর্ভধারণ করার শুরুর তারিখ হিসাবে বিবেচনা করা হয়। এলএমপির প্রথম দিন থেকে সপ্তাহের সংখ্যা গণনা করা হলে শিশুর গর্ভকালীন বয়স দেয়।

আপনি যদি নিজের এলএমপি না জানেন বা আপনার পিরিয়ডগুলি অনিয়মিত হয় তবে কি হবে?

যে ক্ষেত্রে আপনি আপনার সর্বশেষ মাসিকের সঠিক তারিখটি জানেন না বা আপনার যদি নিয়মিত ঋতুস্রাব হয়নি, ডাক্তার আল্ট্রাসাউন্ড ইমেজিংয়ের মাধ্যমে ভ্রূণের বয়স অনুমান করেন। মাথাপাছার দৈর্ঘ্য এবং ভ্রূণের থলি পরিমাপের মতো পরামিতিগুলি ভ্রূণের বয়স সম্পর্কে ধারণা দেয়। ভ্রূণের বয়সের উপর ভিত্তি করে, প্রত্যাশিত প্রসবের তারিখটি চিকিৎসক দেন।

আপনি যদি নিজের এলএমপি না জানেন বা আপনার পিরিয়ডগুলি অনিয়মিত হয় তবে কি হবে?

আইভিএফ (ভিট্রো ফার্টিলাইজেশন)-এর পরে গর্ভাবস্থার সপ্তাহের গণনা কিভাবে হয়?

ইন ভিট্রো নিষেকের মাধ্যমে গর্ভাবস্থার জন্য নির্ধারিত তারিখের গণনা প্রাকৃতিক নিষেকের ফলে ঘটা গর্ভাবস্থার থেকে কিছুটা আলাদা। এই ক্ষেত্রে, নির্ধারিত তারিখ গণনার জন্য উপলব্ধ তথ্য সুনির্দিষ্ট। ডিম্বস্ফোটনের তারিখ (ডিম্বাণুটি নেওয়ার তারিখ) বা ভ্রূণের প্রতিস্থাপনের তারিখটি আইভিএফ গর্ভাবস্থায় সঠিকভাবে জানা যায়। এই দুটি তারিখ বাদে, নির্ধারিত তারিখটি এলএমপি, আইভিএফ চিকিত্সার পর ৩ দিন বা ৫ দিনের দিন থেকেও গণনা করা হয়।

গর্ভাবস্থার নির্ধারিত তারিখ গণনা কতটা সঠিক হয়?

গর্ভাবস্থার নির্ধারিত তারিখ গণনাটি সম্ভবত প্রসবের সম্ভাব্য তারিখের মোটামুটি অনুমান। কেবলমাত্র ৫% শিশু নির্ধারিত তারিখে জন্মগ্রহণ করে, অন্যরা কিছু দিন আগে বা তার কিছুদিন পরে জন্মগ্রহণ করে। এলএমপি তারিখের অস্পষ্টতা ও নিষেকের সঠিক তারিখের পার্থক্য প্রকৃত প্রসবের তারিখ এবং প্রত্যাশিত নির্ধারিত তারিখের পার্থক্যকে প্রভাবিত করে।

নির্ধারিত তারিখের আশেপাশের উদ্বেগ গর্ভবতী মহিলাদের মধ্যে খুব স্বাভাবিক অনুভূতি। চিকিত্সক প্রদত্ত নির্ধারিত তারিখটি সাধারণত শিশুর প্রসবের দিকে সমস্ত প্রস্তুতির জন্য একটি আনুমানিক সময়সীমা দেয়। সপ্তাহ, মাস বা ত্রৈমাসিকের প্রায়শই গর্ভাবস্থার পর্যায়টি মাপার জন্য ব্যবহৃত হয় এবং আপনি যে পদ্ধতি পছন্দ করেন তা চয়ন করতে পারেন।

প্রসব শ্রম খুব তাড়াতাড়ি বা খুব দেরীতে হলে কি হয়?

এমন অনেকগুলি ক্ষেত্রে রয়েছে যেখানে প্রসব শ্রম আপনার নির্ধারিত তারিখের আগে খুব শীঘ্রই উপস্থিত হতে পারে, বা শ্রমের কোন চিহ্ন ছাড়াই প্রসবের নির্ধারিত তারিখটি পেরিয়ে যেতে পারে। আপনার ডাক্তার নিতে পারেন এমন কয়েকটি পদক্ষেপ বা সতর্কতা রয়েছে।

. প্রাথমিক প্রসব শ্রম

প্রাকমেয়াদী বা অকাল প্রসব মানে এমন একটি প্রসব যা গর্ভাবস্থার ৩৭তম সপ্তাহের আগে ঘটে। যদি সমস্যাটি নির্ধারিত তারিখের সঠিক হিসাবের সাথে সম্পর্কিত না হয় এবং শিশু জন্মের জন্য পুরোপুরি বিকাশিত না হয় তবে আপনার শিশুকে গর্ভে আরও কিছুটা সময় দেওয়ার জন্য চিকিত্সক প্রসব শ্রম বিলম্ব করার চেষ্টা করতে পারেন। যেসব ক্ষেত্রে এটি সম্ভব নয়, সেখানে সুস্বাস্থ্যের জন্য শিশুর জন্মের পরে নিবিড় পর্যবেক্ষণ করা হয়।

. বিলম্বিত শ্রম

গর্ভধারণের ৪১তম সপ্তাহের পরেও প্রসব শ্রম না ঘটলেবিলম্বিত জন্ম হয়। এটি উদ্বেগের কারণ হতে পারে, কারণ এটি মায়ের ও শিশুর স্বাস্থ্যের জটিলতা সৃষ্টি করতে পারে এবং এমনকি জন্মের ঝুঁকি বাড়িয়ে তোলে। এই ক্ষেত্রে, চিকিত্সক শিগগিরই প্রসবের জন্য প্রসব শ্রম প্ররোচনার বিভিন্ন পদ্ধতি চেষ্টা করবেন।