স্তন্যদানের সময় দুধের ফোস্কা – কারণ এবং চিকিৎসা

স্তন্যদানের সময় দুধের ফোস্কা

আপনার শিশুকে খাওয়ানোর সময় আপনার কি ব্যথা বা অস্বস্তি অনুভূত হয়? আপনি কি আপনার স্তনের উপর একটি সাদা / হলুদ রঙের ফোস্কা দেখতে পান? যদি হ্যাঁ, তবে খুব ভাল সম্ভাবনা রয়েছে যে আপনি দুধের ফোস্কা হিসাবে পরিচিত স্তন্যদানের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটির মুখোমুখি হতে পারেন। আসুন আমরা আপনাকে এই নিবন্ধে এই অসুস্থতা সম্পর্কিত বিভিন্ন দিক সম্পর্কে আপডেট করব।

দুধের ফোস্কা কী?

আপনি যদি এই অসুস্থতায় নতুন হন তবে আসুন আমরা আপনাকে এর মধ্যে দিয়ে ধাপে ধাপে নিয়ে যাব। যখন স্তনবৃন্ত বা এরিওলার চারপাশে অতিরিক্ত ত্বকের বৃদ্ধি ঘটে তখন দুধ বা স্তনের ফোস্কা হয়। এই অতিরিক্ত বৃদ্ধি কোনও রক্তপাত সৃষ্টি করে বা ছিদ্রগুলি ব্লক করে দুধের প্রবাহকে বাধা দেয়। দুধের ফোস্কা দেখতে কেমন তা ভাবলে, আচ্ছা, এটি আপনার স্তনের বা অ্যারোলাতে কোনও বিন্দু বা ফোস্কার মতো দেখা যায়। এছাড়াও, আপনি যদি আপনার স্তন টেপেন তবে এটি বাহিরের দিকে ফেঁপে উঠতে পারে। এই ফোস্কা স্তন্যপান করানো মায়ের জন্য প্রচুর ব্যথার কারণ হতে পারে। এগুলি কয়েক দিন বা কয়েক সপ্তাহ পর্যন্ত থাকতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, ফোস্কার ত্বক উঠে যাওয়ার পরে এই ফোস্কা ঠিক হয়ে যেতে পারে।

একটি দুধের ফোস্কার কারণ কি?

বিভিন্ন কারণে বেদনাদায়ক দুধের ফোস্কা দেখা দিতে পারে এবং স্তন্যপান করানো থেকে স্তনবৃন্ত ফোসকা হওয়ার কিছু সাধারণ কারণ নিম্নলিখিত:

  • ভুল ল্যাচিং বা খাওয়ানোর অবস্থান
  • আটকে থাকা দুধের নালীগুলি
  • যে কোনও ধরণের স্তনের আঘাত
  • আটকে থাকা স্তনের ছিদ্র
  • ব্রা বা জামাকাপড়ের ভুল ফিটিং
  • যেকোন ধরণের ছত্রাকের সংক্রমণ
  • ঘন বা চর্বিযুক্ত গঠন
  • পর্যাপ্ত পরিমাণে জল পান করা হয় না
  • স্নান করার সময় স্তনবৃন্ত পরিষ্কার না করা।

দুধের ফোস্কার লক্ষণ

যদি আপনি দুধের ফোস্কার লক্ষণগুলি নির্দিষ্ট করার উপায়গুলি সন্ধান করেন তবে ভাল, সেগুলি শরীরের অন্য অংশে দেখা যায় এমন সাধারণ ফোস্কার মতো হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, এই তরল-পূর্ণ এবং উঁচু ফোস্কাগুলির অনিয়মিত আকার থাকতে পারে এবং যদি চাপ প্রয়োগ করা হয় তবে এগুলি ত্বকের বাইরে ফুলে উঠতে পারে। বেশিরভাগ মহিলা তাদের বাচ্চাদের খাওয়ানোর সময় দুধের ফোস্কার তীব্র ব্যথা অনুভব করতে পারেন। দুধের ফোস্কা প্রায়শই পরিষ্কার, সাদা বা হলুদ বর্ণ ধারণ করে।

কিভাবে আপনি দুধের ফোস্কার চিকিৎসা করতে পারেন

আপনি হয় চিকিৎসা করার বিকল্প বেছে নিতে পারেন বা দুধের ফোস্কা নিরাময়ের জন্য ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন। দুধের ফোস্কা থেকে মুক্তি পাওয়ার জন্য কয়েকটি প্রস্তাবিত ব্যবস্থা নিম্নরূপ:

১. মেডিকেল চিকিৎসা

  • এই অবস্থা সম্পর্কে আপনি আপনার ডাক্তারের সাথে দেখা করতে পারেন। আপনার ডাক্তার দুধের নালীতে অতিরিক্ত ত্বকের বৃদ্ধি থেকে মুক্তি দিতে একটি নির্বীজ করা অস্ত্রোপচারের সূচ ব্যবহার করতে পারেন। একবার নালী থেকে অতিরিক্ত ত্বক সরিয়ে ফেললে দুধ বয়ে যেতে শুরু করবে।
  • বিকল্পভাবে, ফোস্কা থেকে মুক্তি পেতে আপনার ডাক্তার আপনাকে টপিকাল অ্যান্টিবায়োটিকগুলি লিখে দিতে পারেন। আপনাকে এগুলি ৫ থেকে ৭ দিনের জন্য খেতে হতে পারে। এছাড়াও, আপনার চিকিৎসকের নজরে আনতে হবে যে আপনি একজন স্তন্যপান করানো মা এবং আপনি আপনার সন্তানেকে স্তন্যপান করানো চালিয়ে যেতে চান।
  • অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যযুক্ত, স্তনবৃন্তকে আর্দ্র রাখার জন্য আপনি আপনার বুকের দুধও প্রয়োগ করতে পারেন।

২. দুধের ফোস্কা নিরাময়ের ঘরোয়া প্রতিকার

  • আপনার দুধের সরবরাহ প্রবাহিত হওয়ার জন্য যতবার সম্ভব আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানোর বিষয়টি নিশ্চিত করুন। এর কারণ আপনার শিশুর চোষা আপনার দুধের প্রবাহকে উদ্দীপিত করতে সহায়তা করতে পারে যা ফোস্কা থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।
  • মুক্তি পেতে স্নান করার পরে আপনি ফোস্কাটি আলতোভাবে ঘষতে পারেন। যাইহোক, যদি এটি না যায়, আপনি এটির উপর জোর দেবেন না।
  • আপনার খাওয়ানোর অবস্থান পরিবর্তন করার চেষ্টা করুন। আপনার কনুই ও হাঁটুর সহায়তায় আপনার শিশুকে শুয়ে রাখুন এবং ঝুঁকে পড়ুন। এইভাবে দুধের প্রবাহ বেড়ে যায় যা ফোস্কা মুক্ত রাখতে সহায়তা করে।
  • ম্যাসাজ করুন এবং আলতো করে আপনার স্তনের পিছনের অংশে চাপ দিন।
  • আপনার স্তনবৃন্তগুলি সারা দিন যেন আর্দ্র থাকে তা নিশ্চিত করুন। আপনি কোনও তুলোর বল কিছু অলিভ তেলে ভিজিয়ে রাখতে পারেন এবং ব্রা পরার আগে এটি আপনার স্তনবৃন্তে রাখতে পারেন।
  • আপনি কিছুটা এপসম নুন গরম জলে মিশিয়ে আপনার স্তনগুলিকে দিনে তিন থেকে চারবার ভিজিয়ে রাখতে পারেন।
  • আন্ডারওয়্যার ব্রা পরা বন্ধ করা ভাল, এবং সমস্যাটি আরও খারাপ হলে আপনার ব্রা পরা বন্ধ করা উচিত।

দুধের ফোস্কা নিরাময়ের ঘরোয়া প্রতিকার

ভবিষ্যতে দুধের ফোস্কা হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

একবার আপনি এই বেদনাদায়ক অবস্থাটি অনুভব করার পরে, ভবিষ্যতের কোনওভাবে হওয়া রোধ করার বিভিন্ন উপায় সম্পর্কে জানতে চাইবেন। ঠিক আছে, এখানে পরামর্শগুলির একটি তালিকা রয়েছে যা আপনি অন্তর্ভুক্ত করতে পারেন:

  • আপনার শিশুর ল্যাচিং অবস্থান যথাযথ কিনা তা নিশ্চিত করুন। দুধের ফোস্কা হওয়ার অন্যতম প্রধান কারণ অনুপযুক্ত ল্যাচিং পজিশন। যদি একটি অবস্থান আপনার পক্ষে উপযুক্ত না হয় তবে অন্যান্য বিভিন্ন বিকল্প ব্যবহার করে দেখুন এবং আপনার ও আপনার শিশুর পক্ষে সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিন।
  • আপনি যদি স্তনের কোনও ধরণের আঘাতের অভিজ্ঞতা পান তবে এটি উপেক্ষা করবেন না। তাৎক্ষণিকভাবে কাজ করুন এবং আঘাতের ট্রিগারগুলি সরিয়ে ফেলুন।
  • আপনি যদি আপনার স্তনে কোনও ধরণের ছত্রাক সংক্রমণ বিকাশ করেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি এটির দ্রুত চিকিৎসা করছেন।
  • নিজেকে হাইড্রেটেড রাখুন এবং প্রতিদিন কমপক্ষে আট থেকে দশ গ্লাস জল পান করুন।
  • স্তনবৃন্তের অতিরিক্ত কোনও দুধ রয়ে যাওয়া থেকে মুক্তি পেতে একটি আর্দ্র ওয়াশক্লথ বা একটি সুতির বল দিয়ে আপনার স্তনবৃন্ত পরিষ্কার করুন।
  • নিশ্চিত করুন যে আপনি আরামদায়ক ব্রাগুলি পরেন। সিন্থেটিকগুলির তুলনায় সুতিরগুলি চয়ন করুন এবং এটি নিশ্চিত করে যে এগুলি আপনার জন্য সঠিক ফিট। ভুল ফিটিং এবং সিন্থেটিক ব্রা আপনার স্তনের উপর চাপ দিতে পারে ও জ্বালা হতে পারে।
  • যদি আপনি মনে করেন যে আপনার শিশুটি সঠিকভাবে ল্যাচ করতে অক্ষম, আপনার স্তন্যদানের পরামর্শদাতার সাহায্য নেওয়া উচিত। ল্যাচিংয়ের সঠিক কৌশল শিখলে সমস্যা সমাধানে সহায়তা হতে পারে।

কখন ডাক্তারকে ডাকবেন?

কখনও কখনও দুধের ফোস্কা আপনার শিশুকে বুকের দুধ খাওয়ানো অত্যন্ত কঠিন করে তুলতে পারে, বা ঘরোয়া প্রতিকারের পরেও সেগুলি হ্রাস পায় না। অনেক সময়ে, আপনি আপনার দুধের ফোস্কা থেকে জ্বর, স্ফীতি, সর্দি বা পুঁজ বেরোনোর অভিজ্ঞতা পেতে পারেন। যদি আপনি এই পরিস্থিতিগুলির মধ্যে একটিরও অভিজ্ঞতা পান তবে আপনার তৎক্ষণাৎ আপনার ডাক্তারকে কল করা উচিত। আপনার ডাক্তার হয় একটি ছোটখাটো অস্ত্রোপচার করে ফোস্কা সরিয়ে ফেলতে পারেন বা আপনাকে কিছু অ্যান্টিবায়োটিক ওষুধ লিখে দিতে পারেন। কখনও কখনও একটি ল্যানোলিন মলমও নির্ধারিত করতে পারেন। এই মলম আপনার স্তনবৃন্তকে আর্দ্র রাখতে এবং যে কোনও ধরণের দুধের ফোস্কা থকে দূরে রাখতে সহায়তা করবে। তবে, যদি আপনার চিকিৎসকের কোনও অন্তর্নিহিত কারণ সন্দেহ হয়, তবে আপনার লক্ষণ অনুযায়ী আপনাকে আরও স্ক্রিনিংয়ের জন্য যেতে হবে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

বেশিরভাগ মহিলা তাদের সন্তানের জন্মের পরে উদ্বেগের ভাণ্ডার হয়ে উঠতে পারেন, বিশেষত যখন তাদের শিশুদের কোনও বিষয় তাঁর উদ্বেগের বিষয়। উপরোক্ত জ্ঞান ছাড়াও, দুধের ফোস্কা সম্পর্কিত কয়েকটি প্রশ্ন বারবার জিজ্ঞাসা করা হয়, এবং আমরা সেগুলির উত্তর দেওয়ার চেষ্টা করেছি।

১. দুধের ফোস্কা এবং থ্রাশের মধ্যে পার্থক্য কী?

সাধারণত, দুধের ফোস্কাগুলি গুচ্ছ আকারে দেখা যায় না এবং আপনি কেবল আপনার স্তনবৃন্তে একটি ফোস্কা দেখতে পাবেন। থ্রাশের ক্ষেত্রে, আপনার স্তনবৃন্তগুলিতে প্রচুর ফোস্কা হতে পারে। থ্রাশ একটি বেদনাদায়ক ছত্রাক সংক্রমণ যা জ্বালার সংবেদন সহ হয়। যদি আপনি আশঙ্কা করেন যে আপনার থ্র্যাশ হয়েছে তবে আপনার কোনও বিলম্ব ছাড়াই আপনার ডাক্তারের সাথে দেখা করা উচিত।

২. দুধের ফোস্কা কী মাস্টাইটিস তৈরি করতে পারে?

দুধের ফোস্কার কারণে প্রদাহ এবং ব্যথা হতে পারে, তবে এর অর্থ এই নয় যে তারা মাস্টাইটিস হতে পারে। যাইহোক, চূড়ান্ত প্রমাণ রয়েছে, যা বলে যে চিকিৎসা না করা দুধের ফোস্কা কখনও কখনও মাস্টাইটিসের লক্ষণগুলির দিকে পরিচালিত করে।

বেশিরভাগ ক্ষেত্রে, দুধের ফোস্কাগুলি নিজে নিজেই নিরাময় হয়ে যায়। তবে, যদি আপনি উদ্বেগজনক বলে মনে হয় এমন কোনও অস্বাভাবিক লক্ষণ অনুভব করেন, তবে আপনার আরও তদন্তের জন্য আপনার ডাক্তারের কাছে ছুটে যাওয়া উচিত।