আপনি কি গর্ভাবস্থা পরীক্ষায় একটি ক্ষীণ দাগ দেখেছেন – আপনি কি গর্ভবতী?

আপনি কি গর্ভাবস্থা পরীক্ষায় একটি ক্ষীণ দাগ দেখেছেন - আপনি কি গর্ভবতী?

একটি গর্ভাবস্থার পরীক্ষা সহজ পদ্ধতিতে কাজ করে- একটি দাগ মানে না, দুইটি দাগ মানে হ্যাঁ । কিন্তু কখনও কখনও আপনি সঠিক ফলাফল খুঁজে বের করতে গিয়ে কঠিন হিসাবে পরীক্ষায় অস্পষ্ট দাগ খুঁজে পেতে পারেন । গর্ভাবস্থার পরীক্ষার অস্পষ্ট দাগগুলি অস্বাভাবিক নয়, এবং কারণ খুব তাড়াতাড়ি পরীক্ষা করার মতো সহজ হতে পারে । যাইহোক, ক্ষীণ দাগগুলির পিছনে কারণগুলি আরও বিবর্ণ হয়ে যাওয়ার জন্য, গর্ভাবস্থার পরীক্ষাগুলি কীভাবে কাজ করে সেগুলি বোঝা সর্বদা ভাল ।

গর্ভাবস্থা পরীক্ষায় অস্পষ্ট দাগ কি কারণ হয়

বাজারে পাওয়া বেশিরভাগ গর্ভাবস্থার পরীক্ষা খুব সঠিক, এবং তাদের মধ্যে কয়েকটি পিরিয়ড মিস করার প্রথম দিনে নিজেই একটি ইঙ্গিত দিতে পারে । সাধারণ গর্ভাবস্থার পরীক্ষাগুলি মহিলার মূত্র বিশ্লেষণ করে, এইচসিজি (হিউম্যান কোরিয়ানিক গনডোট্রোপিন) নামক হরমোনটির উপস্থিতি খোঁজার জন্য তৈরি হয় । এটি একটি হরমোন যা একটি গর্ভধারণের শুরুতে সংশ্লেষকৃত ডিম্বাণুর সঙ্গে মুক্ত করে দেওয়া হয় । প্রস্রাব পরীক্ষা ব্যতীত, রক্ত পরীক্ষা গর্ভাবস্থা নির্ধারণের আরেকটি সাধারণ এবং নির্ভরযোগ্য পদ্ধতি ।

এছাড়াও, কিভাবে “বিবর্ণ” বিবর্ণ হয় তা নির্ধারণ করুন । এটি প্রথম দাগের সাথে তুলনা করুন, এবং যদি একটি কঠিন পার্থক্য থাকে তবে আপনার কাছে একটি অস্পষ্ট সূচক দাগ রয়েছে ।

আপনি হালকা দাগ দেখার পরে সিদ্ধান্তে লাফ দেওয়ার আগে, আপনি গর্ভাবস্থার পরীক্ষা সম্পর্কে কিছু জিনিস মনে রাখবেন তা নিশ্চিত করুন । একটি অস্পষ্ট দাগ প্রদর্শিত হতে পারার অনেক কারণ আছে ।

  • নির্দেশগুলি ভুল বোঝা: একটি বা দুটি নির্দেশনা মিস করা স্বাভাবিক, বিশেষ করে যখন আপনি প্রথমবার পরীক্ষাটি ব্যবহার করছেন । সূক্ষ্ম দাগগুলি আপনার সঠিকভাবে পরীক্ষা ব্যবহার না করার ফলাফল হতে পারে । এমন ক্ষেত্রে, পরীক্ষা পুনরাবৃত্তি যথেষ্ট ।
  • তাড়াহুড়ো: হয়তো আপনি খুব তাড়াতাড়িতে ছিলেন এবং নিরবচ্ছিন্ন দাগগুলি দেখার পরে ডাস্টবিনে পরীক্ষার কিট নিক্ষেপ করার আগে নির্দিষ্ট সময়ের জন্য অপেক্ষা করেননি ।
  • ভুল সময়ে স্লটগুলিকে পড়া: যদি আপনি প্রস্তাবিত সময়ে স্লটগুলির মধ্যে ফলাফলগুলি না পড়েন, তবে পরীক্ষাটিতে হালকা দাগগুলি প্রদর্শিত হতে পারে, যা অস্পষ্টভাবে প্রদর্শিত হয় । হালকা দাগ প্রস্রাব বাষ্পীভবন দ্বারা সৃষ্ট হয়, এবং যদি আপনি পরীক্ষার ফল পড়তে দেরি করেন, এই ধরনের দাগ প্রদর্শিত হতে পারে ।
  • খুব তাড়াতাড়ি পরীক্ষা গ্রহণ করা: আপনি খুব তাড়াতাড়ি পরীক্ষা গ্রহণ করেছেন, তবে দাগ অস্পষ্টভাবে প্রদর্শিত হতে পারে । কয়েক দিনের জন্য অপেক্ষা করা এবং নিশ্চিত করার জন্য আবার পরীক্ষা নিতে পরামর্শ দেওয়া হয় । পরীক্ষার আদর্শ সময় ডিম্বস্ফোটনের ১০ দিন পরে বা এটি নিশ্চিত হওয়ার পরে যে আপনি একটি পিরিয়ড মিস করেছেন ।
  • ত্রুটিপূর্ণ কিট: কখনও কখনও আপনি যে পরীক্ষার কিট ব্যবহার করছেন সেটি সঠিকভাবে সংরক্ষণ করা হয়নি বা একটি উত্পাদনগত ত্রুটি হতে পারে, সুতরাং আপনি এটি স্পষ্টভাবে পড়তে নাও পেতে পারেন । পরীক্ষার কিটের মেয়াদ শেষ হওয়ার তারিখটি পরীক্ষা করে দেখুন যেন এর কার্যকারিতা হ্রাস পেয়েছে কিনা ।

পরীক্ষার কিটের মেয়াদ শেষ হওয়ার তারিখটি পরীক্ষা করে দেখুন

  • আপনি দিনের ভুল সময় পরীক্ষাটি নিতে পারেন: এটি পরামর্শ দেওয়া হয় যে প্রস্রাবের গর্ভাবস্থার পরীক্ষাগুলি সকালে নেওয়া উচিত এবং এইচসিজি-র উপস্থিতি সাধারণত এই সময় বেশি হবে ।
  • কম এইচসিজি মাত্রা: একটি অস্পষ্ট দাগের মানে এও হতে পারে যে আপনার শরীর এইচসিজি হরমোনগুলির সর্বোত্তম পরিমাণের তুলনায় কম তৈরি করছে ।
  • ভুল হিসাব: পিরিয়ড চক্রের ভুল গননার ফলেও হালকা দাগ দেখা যেতে পারে ।
  • নিম্ন দক্ষ পরীক্ষা কিট: কিছু গর্ভাবস্থার পরীক্ষা কিট অন্যদের চেয়ে আরো সঠিক হয় । এমন পরীক্ষা কিটও রয়েছে যা ২০ এমআইইউ-র মতো অল্প এইচসিজি-র পরিমাণ সনাক্ত করতে পারে, তবে কিছু পরীক্ষার কিট ফলাফল দেখানোর জন্য কমপক্ষে ১০০ এমআইইউ সনাক্ত করতে পারে । সুতরাং, আপনি হরমোন সংবেদনশীলতার এই বিভিন্ন স্তরের কারণে ক্ষীণ দাগ পেতে পারেন । পরীক্ষার পরের রাউন্ডের জন্য আপনি অন্য গর্ভাবস্থা পরীক্ষার কিট কিনুন, অনলাইন ফোরামে কিছু গবেষণা করুন এবং সংবেদনশীল হওয়ার জন্য পরিচিত ব্র্যান্ডগুলি চয়ন করুন । পরবর্তী দাগ যদি গাঢ় হয়, আপনার গর্ভাবস্থা ইতিবাচক । যদি এগুলি এখনও দুর্বল, আপনার ডাক্তার দেখনোর প্রয়োজন হতে পারে ।
  • প্রাথমিক গর্ভপাত: হরমোনের চিহ্নগুলি এখনও আপনার সিস্টেমে থাকলে গর্ভপাতের প্রাথমিক লক্ষণগুলির পরেও উপস্থিত হতে পারে ।
  • ওষুধ: থোরাজিন ও বিভিন্ন প্রজনন ওষুধের মতো ওষুধগুলি হালকা দাগের কারণ হতে পারে । পরীক্ষার ক্ষীণ দাগ প্রজনন চিকিত্সা যাদের চলছে তাদের জন্য উপস্থিত হতে পারে । এমন পরামর্শ দেওয়া হয় যে আপনি এই ক্ষেত্রে আপনার ডাক্তারের কাছে যান ।

বিভিন্ন ওষুধগুলি হালকা দাগের কারণ হতে পারে

  • টিউমারের উপস্থিতি: খুব বিরল ক্ষেত্রে, কিছু টিউমারের এইচসিজি উৎপাদনে প্রভাব ফেলে, যা পরীক্ষায় সনাক্ত করা হলে হালকা দাগগুলি ফলাফল পাওয়া যাবে ।

গর্ভধারণ পরীক্ষার একটি ক্ষীণ দাগ কি গর্ভাবস্থার ইঙ্গিত?

একটি অস্পষ্ট দাগ গর্ভাবস্থার ইঙ্গিত দিতে পারে, তবে এটি একটি প্রাথমিক গর্ভপাতের দিকে নির্দেশ করতে পারে কারণ পরীক্ষার ফলে এইচসিজি হরমোন শুধুমাত্র চাপ নেয় । কী ঘটছে তা নির্ধারণ করার একমাত্র উপায় হল প্রতিদিন পরীক্ষাটি পুনরাবৃত্তি করা । দাগগুলি যদি গাঢ় হয় তবে গর্ভাবস্থার সূচনা একটি সাধারণ বিকাশের অনুরূপ হতে শুরু করে । যদি দাগগুলি হালকাই থাকে, তবে আপনাকে অবিলম্বে একজন চিকিত্সকের সাথে পরামর্শ করতে হবে ।

গর্ভাবস্থা পরীক্ষায় একটি হালকা দাগ কি একটি মিথ্যা ইতিবাচক ইঙ্গিত?

একটি অস্পষ্ট দাগ এছাড়াও অন্য কিছুর কারণের যেমন ওষুধ বা বাষ্পীভূত দাগের ফলাফল হতে পারে । আপনি যদি সময়ের সাথে একাধিক পরীক্ষা গ্রহণ করেন এবং অস্পষ্ট দাগগুলি কয়েক বার মাত্র প্রদর্শিত হয় তবে এটি সম্ভবত একটি মিথ্যা ইতিবাচক ছিল । একটি অত্যন্ত অস্পষ্ট দাগ গর্ভাবস্থার একটি নিশ্চিতকরণ নয়, কিন্তু এটি তদন্ত করা উচিত । সেরা উপায় কয়েক দিনের জন্য অপেক্ষা করা এবং আবার পরীক্ষা করা ।

গর্ভাবস্থার পরীক্ষার ক্ষীণ দাগটি গাঢ় না হওয়া একটি সূচক হতে পারে যে একটি হরমোন ভারসাম্যহীনতা রয়েছে । এটি একটি রাসায়নিক গর্ভাবস্থার একটি নির্দেশক, যা প্রাথমিক গর্ভপাতের বর্ণনা করার জন্য ব্যবহৃত হয় ।

আপনি পরীক্ষার ফলাফল সম্পর্কে অনিশ্চিত পরিস্থিতিতেগুলির সাথে মোকাবিলা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল সঠিক উত্সগুলি সম্পর্কে নিজেকে জানানো । ওয়েবসাইট এবং নিবন্ধ সম্ভাবনার সংকীর্ণ সাহায্য এগুলি পেশাদারী প্রতিক্রিয়ার প্রতিস্থাপন করতে পারে না । একাধিক পরীক্ষা এবং অবশ্যই আপনার সময় নিন, আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন । কিছুই পেশাদারী প্রতিক্রিয়া প্রতিস্থাপন করতে পারেন ।