আপনার ১৫ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ১৫ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার শিশুর সর্বোত্তম উপায়ে বাড়তে শুরু করে তা নিশ্চিত করার জন্য সমস্ত নির্দেশাবলী এবং কৌশল অনুসরণ করার সাথে সাথে আপনার স্বাস্থ্যকর শিশু আছে এবং সে সুখ আনবে। এবং যখন আপনি বিশ্বাস করতে শুরু করেন যে আপনার বাচ্চা আপনাকে বুঝতে শুরু করেছে, তখন সে আবারও পরিবর্তিত হবে। ৪-মাসের চিহ্নের সমীপবর্তী পর্যায়টি একাধিক বৃদ্ধির পর্যায় এবং আপনার সন্তানের আকারে বিকাশের সাথে জড়িত। এটা গরম এবং ঠান্ডা হবে এবং সময়ে সময়ে বেশ চ্যালেঞ্জিং হবে।

একটি ১৫ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

ডাক্তাররা স্তনদুগ্ধে অনড় থাকার সুপারিশ করেন

১৫ সপ্তাহের পর্যায়ে, আপনার বাচ্চা এখনও অনেক বেশি বেড়ে উঠছে। অনেক মায়েদের দুধ খাওয়ানো থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয় এবং কঠিন খাবার শুরু করা হয়। যাইহোক, ডাক্তাররা স্তনদুগ্ধে অনড় থাকার সুপারিশ করেন কারণ এটি এখনও প্রয়োজনীয় স্বাস্থ্য এবং অনাক্রম্যতাকে বুস্ট করে যা আপনার সন্তানকে সুস্থ রাখার জন্য অপরিহার্য। আপনি যদি নিজের জন্য নিজের রুটিন পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছেন তবে হয়ত বাড়ি থেকে কাজ শুরু করতে পারেন অথবা পার্ট-টাইম চাকরি নিতে পারেন, আপনি আপনার বুকের দুধ সংরক্ষণ করতে পারেন এবং পরে বোতল ব্যবহার করে তা খাওয়াতে পারেন।

আপনার ছোট্টটির জ্ঞানীয় এবং স্মৃতির ক্ষমতা এখন বেশ ভালভাবে উন্নয়নশীল হতে শুরু করবে। সে বুঝতে পারেন যে পিক-অ্যা-বু সত্যিই আপনাকে অদৃশ্য করে না তবে সে এখনও খেলার মজা থেকে সরে যাবে না। যদি আপনি তার খেলনা দিয়ে খেলছেন এবং একটি কম্বল ব্যবহার করে এটি ঢেকে রাখেন তবে সে বুঝতে পারবে যে কম্বলটি তুলে নেওয়া হলে খেলনাটি প্রকাশ করবে। আপনি যদি এইরকমভাবে একটি সহজ ডাকনাম দিয়ে আপনার বাচ্চাকে ডাকেন তবে সে এমনকি এটির প্রতিক্রিয়াও জানাতে পারে। বিভিন্ন আবেগ এবং আপনার গলার স্বরগুলি তাকে আপনার মানসিক অবস্থা বুঝতে সাহায্য করবে। সুতরাং যখন আপনি জোরে “না” বলবেন, তখন তারা বুঝবে না যে এর মানে কি, তবে তারা বুঝতে পারবে যে আপনি সুখী নন এবং তারপর তারা যা করতে যাচ্ছে তা বন্ধ করে দেবে। দৃষ্টিশক্তি এখন সব রং-এ প্রক্রিয়া করতে সক্ষম এবং বিশ্ব তার কাছে আগের চেয়ে আরো সুন্দর হবে।

একটি ১৫ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

  • আপনার বাচ্চা তার শরীরের ওজন ব্যবহার করতে সক্ষম হতে পারে এবং এটিকে এমনভাবে সরানো যায় যে সে পেটের উপর ভর দিতে বা চিত হতে পারবে। কিছু বাচ্চাদের এখনও একটু ঠেলা প্রয়োজন হতে পারে, কিন্তু এটি আপনার শিশুর একটি শক্তিশালী চিহ্ন যে তার উপর সর্বদা নজর রাখতে হবে।
  • আপনার ১৫ সপ্তাহের শিশুর ওজন বৃদ্ধি তার ট্র্যাকের উপরে থাকবে এবং খাবার খাওয়ার পরিমাণটি তার সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।
  • মাথা ঘুরিয়ে কিছু আকর্ষণীয় দেখতে, আপনার চলাচল অনুসরণ করতে বা শব্দের প্রতি সাড়া দেওয়ার জন্য শক্তিশালী এবং উন্নত গলার পেশীগুলির কারণে আরও ঘন ঘন করবে।
  • সন্তানের দৃষ্টিভঙ্গি ধাপে ধাপে এবং বন্ধনের দ্বারা উন্নত করা হবে এবং এছাড়াও, অন্য ইন্দ্রিয়গুলি একটি সংহতিপূর্ণ সংজ্ঞাবহ নেটওয়ার্ক গঠন একসঙ্গে একত্রিত করা শুরু হবে। এটি তাকে ফুলকে বুঝতে সমর্থ হবে, সেইসাথে সেই ফুলটির গন্ধ অনুভব করতে পারে।
  • আকারের পার্থক্য বুঝতে শুরু করে বিভিন্ন রঙের দিকে তাকায়, সবই মস্তিষ্কের বিকাশের লক্ষণ।
  • যদি আপনার শিশুর কোন নির্দিষ্ট দিকে ঘুমাতে চায় তবে সে খেলনাটিকে তার হাত দিয়ে সরাতে পারে, তার অঙ্গগুলি বিভিন্ন পরিস্থিতিতে দৃশ্যমান হয়। যাইহোক, এগুলি বেশিরভাগ পরিবেশে দেখা যায় যার সঙ্গে তারা অভ্যস্থ হয়।
  • আয়নার মধ্যে তাকিয়ে থাকা একটি বাচ্চার জন্য প্রিয় কার্যক্রমগুলির একটি। সে নিজেকে দেখতে শুরু করবে এবং বুঝতে পারবে যে তার অঙ্গটি যখন কোন নির্দিষ্ট পথে চলবে তখন আসলে প্রতিবিম্ব কীভাবে স্থানান্তরিত হবে। শরীরের চোখের সমন্বয় ত্বরান্বিত হবে।
  • আপনি এবং আপনার শিশুর মধ্যে ডাকা এবং তার প্রতিক্রিয়া আরও বৃদ্ধি হবে। তার কাছে একই শব্দ শব্দের পুনরাবৃত্তি একটি নিশ্চিতকরণ হিসাবে কাজ করতে ঝোঁক থাকবে, এবং আপনার শিশু সফলভাবে খাবার, বা ঘুম, অথবা তার অন্যান্য প্রয়োজনের জন্য যোগাযোগ করতে সফল হয়েছে কিনা তা জানতে শুরু করে।

খাবার খাওয়ানো

সময়ের সাথে সাথে, অনেক মা আশা করে যে তাদের ১৫ সপ্তাহের বাচ্চার খাওয়ানোর প্যাটার্নগুলির জন্য পূর্বাভাস পেতে শুরু করবে। আপনার শিশুর সমস্থ আচরণের পাশাপাশি তাদের বৃদ্ধির মধ্যে একাধিক পরিবর্তন চলতে শুরু করার সঙ্গে সঙ্গে সমস্ত স্বপ্নগুলি ছড়িয়ে পড়ে। জ্ঞান এবং যোগাযোগের উন্নত বিকাশের সাথে, আপনার বাচ্চা, যে কোন কোন সময়ে উপযুক্তভাবে খেতে পারবে না, হঠাৎ একই সময়ে খেলতে এবং খেতে চাইবে। অথবা সে একটু খেতে চাইবে, তারপর অল্প ঘুমিয়ে নিতে চাইবে, আবার জেগে উঠবে এবং খাবার শেষ করতে চাইবে । তার কৌতূহল এবং আশ্চর্যের জ্ঞান সময়টির প্রতি অন্যান্য প্রয়োজনের উপর নজর রাখে, এবং সে তার সম্পর্কে যত বেশি তথ্য পায় তা উপভোগ করতে চায়, এবং তার দৃষ্টিভঙ্গিগুলি অনুসন্ধান করতে পারে। এটি একটি ছোট খাওয়ানো সেশনের দীর্ঘ সময় ধরে স্থায়ী করতে পারে, যেমন আপনার বাচ্চা একটু খাবার খায়, তারপর কিছু করে বিভ্রান্ত হয় এবং তারপরে আবার খায়। অন্য সময়ে, সে সরাসরি খাবার অস্বীকার করতে পারে অথবা খাবার মুখ থেকে ফেলে দিতে পারে, তার প্রিয় খেলনার সঙ্গে হঠাৎ খেলতে সক্ষম হতে পারে।

সবকিছু ক্ষণস্থায়ী অনুরোধকে সন্তুষ্ট করার দিকে লক্ষ্য করা শুরু করে এবং প্রয়োজনীয় যে পূর্ণ খাবার খাওয়াতে হবে তা ধৈর্য ধরে নাও হতে পারে। আপনার বাচ্চাকে এমনভাবে ধরে রাখুন যে তার দৃষ্টি আপনার কাছে সীমাবদ্ধ থাকে ও অন্য কিছুতে নয় এবং এমন পরিবেশে বসে থাকা যা শান্ত এবং বিভ্রান্ত হওয়া থেকে মুক্ত, আপনি নিশ্চিত হোন যে খাদ্যটি সঠিকভাবে সম্পন্ন হয়। তাকে খাওয়ানোর সময় আপনি এমনকি তার কাছে গুণগুণ করতে পারেন যাতে সে উদাস না হয়। এর অর্থ হতে পারে যে আপনি রাতে থাকবেন, আপনার ঘুমাতে না চাওয়া সন্তানকে খাওয়াচ্ছেন, কিন্তু সে আপনার স্তনকে চুষতে থাকছে। স্তন সরিয়ে নিলেই সে কান্নাকাটি শুরু করবে। বোতল ব্যবহার করে খাওয়ানো শিশুদের জন্য একই ব্যাপার হয়। তারা আবার কিছু সময়ের জন্য শুধুমাত্র বোতল প্রত্যাখ্যান করতে পারে।

ঘুমানো

আপনার ১৫ সপ্তাহের শিশুর ঘুমের সময়সূচীটিকে উইন্ডো থেকে বের করে দেওয়া হচ্ছে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি প্রয়োজনীয় ঘুম পান তা নিশ্চিত করার জন্য অন্য উপায়গুলি তৈরি করুন এবং তা শিশুটির জন্যও করুন। উভয়ের যদি আরামদায়ক বলে মনে হয়, আপনি তাকে তার বিছানা থেকে বের করে নিতে পারেন এবং আপনার মত একই বিছানাতে তার সাথে ঘুমাতে পারেন। রাতের মাঝে যেকোন সময় ঘুম থেকে জেগে ওঠার কারণে এটি উভয়ের জন্য উপকারী এবং ক্ষুধা সম্পূর্ণভাবে জেগে ওঠার কারণ হয় না, স্তনবৃন্ত তাকে দ্রুত সন্তুষ্ট করতে পারে। আপনার শিশুর প্রথম খাবারের পরে রাতে ঘুমাতে অস্বীকৃতি জানালে, আপনি সময়সূচীটি একটু বদলে দিতে পারেন এবং তাকে দ্রুত স্নান ও ম্যাসেজ দিতে পারেন। এটি তাকে শান্ত করতে এবং তাকে গভীর ঘুমের মধ্যে রাখতে সাহায্য করতে পারে, যা আপনাকে ফরটি উইনক্স প্রদান করে। তাকে তার প্রিয় গানটি গুণগুণ করবেন কারণ এটি তাকে উত্তেজিত করে এবং ইন্টারঅ্যাক্ট করতে প্রস্তুত করবে। ঝিম ধরা শুরের সাথে সে ঘুমিয়ে পড়বে। মাঝে মাঝে, আপনার বাচ্চাকে রাত্রে অল্প সময়ের জন্য প্রামে নিয়ে যাওয়াও তাকে ঘুমে নিয়ে যেতে পারে। যদি আপনার আশেপাশে গোলমাল হয় বা অনেক বিভ্রান্তি থাকে, তা করা এড়ানো উচিত।

একটি ১৫ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • আপনার বাচ্চার ঘুরতে যাওয়ার উচ্চ প্রবণতার সাথে, নিশ্চিত থাকুন যে যখন তাকে অপ্রত্যাশিত অবস্থায় রাখেন তখন সর্বদা নিরাপদ রাখেন।
  • যতক্ষণ না আপনার শিশু তার মাথা ধরে রাখতে পারে, তাকে পেটের উপর ভর দিয়ে ঘুমাতে দেবেন না।
  • অত্যধিক নাল পড়া সবসময় দাঁত বেরনোর ইঙ্গিত নাও হতে পারে। কিন্তু মুখের এলাকা শুষ্ক থাকে তা নিশ্চিত করুন।

পরীক্ষা এবং টিকা

বাচ্চাদের বৃদ্ধির পূর্ববর্তী দুই সপ্তাহে বেশ কয়েকটি টিকা ইতিমধ্যে নির্ধারিত হয়েছে। এগুলি সঠিকভাবে এবং সময়মত পরিচালিত হলে, এই সপ্তাহে অন্য কোন টিকা প্রয়োজন হয় না।

খেলা এবং ক্রিয়াকলাপ

বাচ্চাদের অনেক কিছু নিরীক্ষণ করা এবং শেখার ঝোঁক থাকে। আপনি যদি আপনার আত্মীয় এবং বন্ধুদের সাথে ফোনে কথা বলেন, সে আপনাকে দেখতে শুরু করবে এবং আপনার সাথে কথা বলার চেষ্টা করবে। যদি সে করতে পারে তবে একটি খেলনা টেলিফোন দেওয়ার চেষ্টা করুন। আপনি যখনই এটি করেন, তখন আপনার কানের উপর হাত রাখুন যেন আপনি তার সাথে কথা বলছেন এবং সেই দীর্ঘ কথোপকথন চালিয়ে যান। আপনার শিশুর প্রতিক্রিয়া শুরু হলে, কুডোস! আপনি সফলভাবে আপনার নিজের সন্তানের সাথে আপনার প্রথম জাল টেলিফোন কথোপকথন পেয়েছেন। বেশিরভাগ সময় তারা তাদের বৈধতা দিতে গারগেল করার মতো শব্দ বা কু-এর মতো শব্দ করবে।

তাদের দৃষ্টি একটি উজ্জ্বল টর্চ বা প্রতিফলনের মতো উজ্জ্বল বস্তু ট্র্যাক করবে, ছায়া ব্যবহার করে একই কাজ করা যাবে। একটি সমতল দেওয়ালে একটি শক্তিশালী আলো ব্যবহার করুন এবং আপনার হাত ব্যবহার করে বিভিন্ন আকারের ছায়া তৈরি করুন। এগুলি বিভিন্ন শব্দের সঙ্গে করা হলে আপনার শিশুর মস্তিষ্কের মধ্যে নিবন্ধন শুরু হবে। কুকুর এবং বিড়ালের শব্দগুলি, পাখি তৈরি করা, সবই সহায়ক হতে পারে কারণ সেগুলি পরে বাগানে বা পার্কে হাঁটার সময় দেখতে পারে।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

যদি আপনার ১৫ সপ্তাহের বাচ্চার ঘ্যানঘ্যানে হওয়ার লক্ষণগুলি বাড়তে থাকে বলে মনে হয় এবং শান্ত হতে অস্বীকৃতি জানিয়ে সে অনেক কান্নাকাটি করে, তবে তার কিছু সমস্যা হতে পারে এবং ডাক্তারের দ্বারা পরীক্ষা করা দরকার।

বেশিরভাগ বাচ্চা এই বয়সের মাধ্যমে গড়াগড়ি দেওয়ার চেষ্টা করে। যদি আপনার বাচ্চা এটি করার একক চিহ্নও না দেখায় তবে আপনাকে আপনার ডাক্তারকে জানাতে হবে।

এটি সাধারণত সেই বয়স যেখানে বেশিরভাগ বাবা-মা তাদের সন্তানের কিভাবে দ্রুত বেড়ে উঠছে এবং উন্নয়নের সমস্ত লক্ষণ দেখাচ্ছে তা নিয়ে ভাবেন। আপনার শিশু বাকিদের মতো সমস্ত লক্ষণ দেখাচ্ছে না বলে মনে হলে, বিরক্ত হবেন না। তাকে নিজের স্বতঃস্ফূর্ততা দান করুন এবং নিজের অধিকারে অনন্য মানুষ হতে দিন।