কিভাবে যমজসহ গর্ভবতী হবেন

কিভাবে যমজসহ গর্ভবতী হবেন

সন্তানকে জন্ম দেওয়া সম্ভবত একজন মহিলার জীবনে সবচেয়ে ফলপ্রসূ অভিজ্ঞতা এবং কয়েকজনের জন্য, যমজ সন্তানের জন্ম দেওয়ার সম্ভাবনা নিয়ে আনন্দ দ্বিগুণ হয় । যদিও বেশিরভাগ যমজ গর্ভধারণগুলি অপরিকল্পিত থাকে, তবে যমজগুলিকে সবসময়ই সম্ভাবনার উপর রাখা উচিত নয় । আপনি যখন গর্ভধারণ করার চেষ্টা করছেন তখন আপনি কিছু পদক্ষেপ নিয়ে প্রস্তুত হলে যমজ (এমনকি ব্যাপার জন্য তিনটি) হওয়ার সম্ভাবনাকে বাড়ানো যেতে পারে।

কয়েকটি ঔষধি এবং বিভিন্ন যৌন অবস্থানের ব্যবহার আপনার যমজ সন্তান হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে ।

গর্ভাবস্থায় লবঙ্গ খাওয়া – এটা কি ক্ষতিকর

কিভাবে যমজ গঠন বা ধারণ হয়?

আপনি ইতিমধ্যে জানেন যে দুই ধরণের যমজ হয়- একই রকম দেখতে এবং ভ্রাতৃসুলভ ।

ভ্রাতৃসুলভ যমজগুলি ডিজিগোটিক টুইন নামে পরিচিত এবং দুটি শুক্রাণু দুটি ডিম্বানুকে নিষিক্ত করলে এটি সৃষ্টি হয় । সাধারণভাবে দেখা যায় যে ভ্রাতৃসুলভ যমজের ক্ষেত্রে লিঙ্গ ভিন্ন হয় । ভ্রাতৃসুলভ যমজ খুবই অনন্য এবং সাধারণত একই প্ল্যাসেন্টা বা এমনকি জেনেটিক মেকআপ বভাগ করে নেয় না ।

একই রকম দেখতে যমজের ক্ষেত্রে, এর নামের মতোই, একই প্ল্যাসেন্টা এবং একই জেনেটিক মেকআপ ভাগ করতে দেখা যায় । মোনোজাইগোটিক টুইন হিসাবেও পরিচিত, যমজগুলি সাধারণত খুব কম ব্যতিক্রমগুলির সাথে প্রায় একই রকম হয় । এই ক্ষেত্রে, একক শুক্রাণু একক ডিম্বানুকে নিষিক্ত করে তবে পৃথক ভ্রূণে বিভক্ত করে ।

যমজ হওয়ার সম্ভাবনাকে নির্ধারণ করে যে উপাদানগুলি

গবেষণায় দেখা গেছে যে জেনেটিক্স জড়িত থাকলে যমজ হওয়ার সম্ভাবনা বেশি হয় । এছাড়া, আপনার যমজ হওয়ার স্বপ্নকে সমর্থন করতে পারে এমন অন্যান্য কারণগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

১) একাধিক গর্ভধারণ

বহুবার গর্ভধারণ হওয়া বিভক্ত বা দ্বৈত গর্ভধারণের সম্ভাবনা বৃদ্ধি করে । প্রথমবারের পর, ধারণ করা অনেক সহজ হয়ে ওঠে, সুতরাং, যমজ নিশ্চিত হওয়ার সম্ভাবনা থাকে ।

২) মহিলার শারীরিক প্রকার

গবেষণাপত্র প্রমাণ করেছে যে লম্বা ও ভারী মহিলাদের বেঁটে এবং পাতলা মহিলাদের তুলনায় যমজ সন্তান জন্ম দেওয়ার আরও ভাল সুযোগ রয়েছে । মহিলা যারা কম চর্বিযুক্ত বা ডায়েট হ্রাস করেছেন তারা ভাল-পুষ্টিকর ডায়েটগুলিতে থাকা মহিলাদের সাথে তুলনা করলে যমজ হওয়ার সম্ভাবনা হিসাবে ভাল নাও হতে পারে ।

৩) বংশ-পরম্পরা

আগে উল্লেখ করা হয়েছে, জেনেটিক্স যমজ হওয়ার ক্ষেত্রে অনেক কিছু করে । হাইপারওভ্যুলেশন সম্ভবত একটি বংশগত অবস্থা এবং যদি এটি সত্যতা ধারণ করে, তাহলে আপনার সঙ্গীর পরিবারের যমজ হওয়ার ইতিহাস আপনাকে ততটা প্রভাবিত করতে পারে না ।

৪) বয়সের ফ্যাক্টর

আপনি যমজের সঙ্গে গর্ভবতী হওয়ার চেষ্টা করলে বয়স একটি বিশাল ভূমিকা পালন করে । ৩০+ নারীরা ফলিক্যাল হরমোন উদ্ভাবন করে যা যমজ হওয়ার সম্ভাবনা বাড়ায় । এই হরমোনের মাত্রা ওভ্যুলেশনের সময় প্রচুর পরিমাণে ডিম্বাণু মুক্তির জন্য সমর্থন করে, ফলে একাধিক শিশুর থাকার সম্ভাবনা বৃদ্ধি পায় ।

৫) জাতিতত্ত্ব

শেষে, আপনার জাতিও এগুলির পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ইউরোপীয় বা আফ্রিকান বংশোদ্ভূত মহিলাদের যমজ হওয়ার সম্ভাবনা বেশি হয় ।

যমজ আল্ট্রাসাউন্ড

প্রাকৃতিকভাবেই যমজ ধারণ করার উপায়

যমজের সাথে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ানোর বিষয়ে আরো জানার আপনার অনুসন্ধানের মধ্যে, আপনাকে এই প্রাকৃতিক উপায়গুলি চেষ্টা করতে হবে । সেরা এবং সহজে কার্যকর কিছু পদ্ধতি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

১) গর্ভধারণ মধ্যে ব্যবধান

একাধিক গর্ভাবস্থা যমজ থাকার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে তবে দুটি গর্ভধারণের মধ্যে পর্যাপ্ত ব্যবধান রাখা আপনার সম্ভাবনার ক্ষতি করতে পারে ।

২) বুকের দুধ খাওয়ানোর সময়কালে ধারণ

প্রোল্যাক্টিন একটি উপাদান যা আপনার শরীরের দুধ খাওয়ানোর সময় উত্পাদিত হয় । এই উপাদানটি গর্ভবতী হওয়ার এবং আপনার সন্তান ধারণ করার সম্ভাবনা বাড়ানোর জন্য পরিচিত ।

৩) জন্ম নিয়ন্ত্রণ পিল নেওয়া শেষ করা

যখন আপনি জন্মনিয়ন্ত্রণ পিলগুলি গ্রহণ বন্ধ করেন, তখন আপনার শরীর অনিবার্যভাবে হরমোন উচ্চ পরিমাণে উত্পাদন শুরু করে । এই পর্যায়ে, যখন আপনার শরীর তার স্বাভাবিক ভারসাম্য খুঁজে বের করার চেষ্টা করছে, তখন আপনার সম্ভাবনা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।

৪) দুগ্ধজাত পণ্য

গরুর দুধ এবং দুধ থেকে তৈরি অন্যান্য দুগ্ধজাত পণ্যগুলিতে বেশিরভাগ বৃদ্ধির হরমোন পাওয়া যায়, তাই আপনি যদি যমজ ধারণ করতে চান তবে এটি ব্যবহার করবেন ।

৫) দস্তা বা জিঙ্ক পূর্ণ খাবার

যেহেতু দস্তা-সমৃদ্ধ খাবার শুক্রাণু উত্পাদনকে ত্বরান্বিত করে, তাই আপনার সঙ্গীর সেগুলিকে আরও বেশি খাওয়া উচিত । ফেনসিডেশন প্রক্রিয়ায় যমজ ধারনে সাহায্য করার উচ্চ সম্ভাবনা আছে ।

৬) প্রোটিন

যেহেতু আপনার যমজ সন্তান জন্মানোর সম্ভাবনা অনেকগুলি হাইপারভুলেশনের উপর নির্ভর করে, প্রোটিন সমৃদ্ধ খাবার একে ত্বরান্বিত করতে সহায়ক হতে পারে । গোটা শস্য, টফু, সোয়া আইসোভ্লাভোনস এবং বিশেষ করে ইয়ামগুলি আপনার ডিম্বাশয়গুলিকে হাইপার-উদ্দীপিত করতে সাহায্য করে, যার ফলে যমজ হওয়ার সম্ভাবনা বাড়ায় ।

৭) ফোলিক অ্যাসিড

যদিও বিতর্কিত, তবুও এই পদ্ধতিটি যমজ ধারণ করার চেষ্টা করার সময় কিছু ভাল ফলাফল দেখিয়েছে । এটা স্নায়ু টিউবের ত্রুটি প্রতিরোধ করতে পরিচিত, তাই এর সম্পূরক নিতে পরামর্শ দেওয়া হয় ।

৮) যৌন অবস্থান বা সেক্স পজিশন

উপরে উল্লিখিত পদ্ধতি ছাড়াও, এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে কিছু যৌন অবস্থান যমজ জন্মানোর সম্ভাবনা বাড়ায় । আরো জানতে পড়ুন ।

যমজের সঙ্গে গর্ভবতী হওয়ার জন্য সেরা যৌন অবস্থান

আমরা যদি আপনাকে বলি যে আপনার সঙ্গীর সাথে ঘনিষ্ঠতা অর্জন করার সময় নির্দিষ্ট অবস্থানগুলি ব্যবহার করে আপনি যমজের সাথে গর্ভবতী হতে পারেন? আসলে, হ্যাঁ এটা সত্যি, নির্দিষ্ট অবস্থান শুক্রাণুকে সার্ভিক্সের কাছাকাছি স্থাপন করা নিশ্চিত করে । এর পাশাপাশি, যদি আপনি এমন পদ্ধতি ব্যবহার করেন যা আপনাকে হাইপার-ওভুলেট করে তোলে তবে আপনি শীঘ্রই খুব ভাল খবর পাবেন!

১) ডগি

এই যৌন অবস্থানটি যমজ পাওয়ার জন্য আপনার টিকিট হতে পারে কারণ এটি গভীর অনুপ্রবেশ নিশ্চিত করে এবং তাই শুক্রাণুটি সার্ভিক্সের কাছাকাছি পৌঁছে যেতে পারে ।

২) ওম্যান অন টপ

এই অবস্থানটি শুক্রাণুকে ডিম্বাণুগুলির খুব কাছাকাছি জমা হওয়ার জন্য গভীর অনুপ্রবেশ নিশ্চিত করতে সহায়তা করে । নেতিবাচক দিক হলো আপনাকে আপন্র নিতম্ভ উঁচু করে চিত হয়ে শুয়ে থাকা দরকার, নির্গমনের পর অবিলম্বে, যাতে কোনও শুক্রাণু নষ্ট না হয় ।

৩) মিশনারি

প্রাচীনতম এবং অবশ্যই অবস্থানগুলির মধ্যে সবচেয়ে ঘনিষ্ঠ, এই অবস্থানটি পুরুষকে উপরে রাখে । মহিলাকে আদর্শভাবে পুরুষের নিতম্ভের চারপাশে তার পা মোড়ানো উচিত যাতে বীর্য প্রজনন সিস্টেমের কাছাকাছি জমা হয়, এটি যমজ জন্মানো সহজ করে তোলে ।

৪) আনভিল

এটি সম্ভবত উপরে উল্লেখিত অবস্থার একটি আরো সংশোধিত সংস্করণ (মিশনারি) । এখানে মহিলা তার পা পুরুষের কাঁধে রাখে, তাই গভীর অনুপ্রবেশের অনুমতি দেয় এবং শুক্রাণুযুক্ত বীর্যকে সার্ভিক্সের খুব কাছাকাছি পৌঁছাতে সাহায্য করে । এটি, এছাড়াও, একাধিক শিশু ধারণ করার সুযোগ বাড়ায় ।

৫) স্প্লিট পজিশন

নমনীয় মহিলাদের জন্য উপযুক্ত, এই অবস্থানের জন্য মহিলাটিকে পুরুষের কাঁধে এক পা রাখার প্রয়োজন হয়, অন্য পাটি বিছানাতে থাকে । এই অবস্থান এমনকি গভীর অনুপ্রবেশের অনুমতি দেয়, যার ফলে শুক্রাণু সার্ভিক্সের অত্যন্ত কাছাকাছি স্থাপন করা যায় ।

যমজ সন্তানের জন্য প্রজনন চিকিত্সা

আপনি প্রাকৃতিক পদ্ধতিতে উর্বরতা চিকিত্সা চয়ন করুন যদি আপনি যমজ ধারণ করতে চান, এটি একটি ভাল শট হবে । কিছু চিকিত্সার মধ্যে অন্তর্ভুক্ত:

১) আইইউআই (ইনট্রাইউটেরাইন ইনসেমিনেশন)

এই পদ্ধতি সাধারণত সম্ভাবনা বৃদ্ধির জন্য প্রজনন ওষুধের সঙ্গে দলবদ্ধ হয় । সহজ শর্তে, শুক্রাণুগুলি সরাসরি গর্ভাশয়ে ইনজেক্ট করা হয় যা প্রাকৃতিক পদ্ধতির চেয়ে বেশি ডিম্বানুকে নিষিক্ত করতে পারে ।

২) আইভিএফ (ইন ভিট্রো ফারটিলাইজেশন)

এই চিকিত্সার গ্যাম্বিটটি হল যে গর্ভাশয়ে রাখা ভ্রূণের সংখ্যাই হল পার্থক্য । যেহেতু একাধিক ভ্রূণ প্রতিস্থাপিত হয়, একাধিক ভ্রূণের বেঁচে থাকার সম্ভাবনা বৃদ্ধি পায় । আসলে, এই পদ্ধতিটি ব্যবহার করে নারী এমনকি একই রকম দেখতে যুগল ধারণ করতে পারে বলে পরিচিত ।

যমজ শিশু

যমজ ধারণ করার জন্য প্রজনন সম্পূরক এবং ওষুধ

কখনও কখনও, ভাল ফলাফলের জন্য একসাথে দুটি পদ্ধতিতে দলবদ্ধ করা সেরা উপায় । উপরে উল্লিখিত অনুযায়ী, আইইউআই হল চিকিত্সা এবং ওষুধের টিমিং যা যমজ শিশুদের জন্মের সম্ভাবনাকে উন্নত করার একটি চমৎকার উদাহরণ । এই ওষুধ বা সম্পূরকগুলির পিছনে মূল ধারণা হ’ল এটি হরমোনগুলিকে নিয়ন্ত্রণ করবে এবং স্বাস্থ্যকর প্রজনন ব্যবস্থাকে উন্নীত করবে । এবং, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে এটি নিশ্চিত করবে যাতে আরো ডিম্বানু মুক্তি পায় যা শুক্রাণু দিয়ে নিষিক্ত হতে পারে ।

নীচে সম্পূরক এবং ওষুধগুলই তালিকাভুক্ত করা হয়েছে যা প্রক্রিয়াটিকে উন্নত করতে সহায়তা করতে পারে ।

ওষুধগুলি

১) পারগোনাল

এটিকে আইভিএফের সময় বন্ধ্যাত্ব এবং অন্যান্য হরমোনাল ওষুধের সাথে সম্পূরক হিসাবে ব্যবহার করা হয়

২) ক্লোমিড

এই প্রজনন ওষুধ ওভ্যুলেশনকে সহজতর করে

৩) হামেগন

এই ওষুধটি ফলিকল-স্টিমুলেটিং হরমোনকে মুক্ত করে যা অভ্যুলেশনে সহায়তা করে

সম্পূরকসমূহ

১) প্রজেসটেরন

এটি গর্ভাবস্থার হরমোন হিসাবেও পরিচিত এবং এটি একটি গর্ভাবস্থাকে টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ।

২) ফোলিক অ্যাসিড সম্পূরক

এটি জন্মগত অক্ষমতা, বিশেষ করে মেরুদণ্ড এবং স্নায়ুতন্ত্রের সাথে সম্পর্কিত অক্ষমতা নির্মূল করতে সাহায্য করে ।

৩) গোনাডোট্রপিন

এই হরমোনগুলি যৌন হরমোনগুলির উৎপাদনের জন্য দায়ী, যা অভ্যুলেশনকে উদ্দীপিত করে ।

যমজ পাওয়ার জন্য প্রজনন ঔষধিগুলি

এখানে কয়েকটি দরকারী প্রজনন উর্বরতার ঔষধি রয়েছে যা আপনার যমজ সন্তান ধারণ করার সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে ।

১) যষ্টিমধুর মূল

এই মিষ্টি ছোট্ট ঔষধি যমজ ধারণে সাহায্য করতে একটি বেশ চ্যাম্পিয়ন হিসাবে পরিচিত । এটা মাসিক চক্র নিয়ন্ত্রন করে ডিম্বস্ফোটন প্রক্রিয়ায় সাহায্য করে, এছাড়াও হরমোন স্তরকে নিয়ন্ত্রন করে, যার ফলে গর্ভনিষেকের উন্নতি হয় ।

২) ম্যাকা রুট

একটি অ্যাডাপোজেন হিসাবে এর ভূমিকার কারণে, এই রুট মহিলার শরীরের একটি স্বাস্থ্যকর প্রজনন প্রক্রিয়ায় সাহায্য করে । আসলে, এই ঔষধি মহিলা এবং পুরুষ উভয়ের প্রজনন ক্ষমতা জোরদার করে, যার ফলে যমজ ধারণ করার সম্ভাবনা উন্নত হয় ।

৩) তিসির তেল

এটি শুধুমাত্র একটি হরমোন ভারসাম্য তৈরি করতেই সাহায্য করে না বরং মহিলাদের মধ্যে ভাল উর্বরতা উন্নত করে । এটি মাসিক চক্র নিয়ন্ত্রনে সহায়তা করে, যার ফলে ডিম্বস্ফোটনকে সহায়তা করে এবং ধারণ সহজ করে তোলে ।

৪) সান্ধ্য প্রাইমরোজ তেল

প্রাইমরোজ তেলের অন্যান্য সুবিধার পাশাপাশি গর্ভধারণের বিষয়ে অনেক ইতিবাচক ফলাফল দেখা গেছে ।

৫) মিষ্টি ক্যাসাভা

সম্পূরকের মাধ্যমে নেওয়াই শ্রেষ্ঠ, এই ঔষধি হাইপারওভ্যুলেশনে সাহায্য করে ।

৬) বিশুদ্ধ ট্রি বেরি

এটি দ্বি-ডিম্বস্ফোটন উন্নয়নে সাহায্য করে, পাশাপাশি সিস্টকেও দূরে রাখে এবং সেই কারণে যমজ জন্মানোর পদ্ধতিতে সহায়ক হয় ।

৭) কালো কোহোশ

এটি অপর একটি প্রাকৃতিক পদার্থ যা প্রজননে এবং যমজ জন্মানোকে উত্সাহিত করে ।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১) যমজ সন্তান হওয়া কতটা সাধারণ?

যমজ হওয়া মোটামুটি সাধারণ ঘটনা নয় । গবেষণায় দেখানো হয়েছে যে ৬৭টি গর্ভাবস্থার মধ্যে প্রায় ১টি ঘটনায় যমজ বা তার অধিক শিশুদের জন্ম ঘটে ।

২) পরিবারের মধ্যে যমজ থাকলে তা কি যমজ থাকার সম্ভাবনাকে প্রভাবিত করতে পারে?

আগে আলোচনা করা হয়েছে, জেনেটিক্স এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এবং একটি ভাল সম্ভাবনা আছে যে যদি আপনার যদি যমজ জন্মের একটি পারিবারিক ইতিহাস থাকে তবে আপনি যমজ সন্তান জন্ম দিতে পারেন । যাইহোক, এমনকি জেনেটিক্স কোন গ্যারান্টি সঙ্গে আসে না ।

৩) যমজ থাকার সম্ভাবনা কতটা?

অস্ট্রেলিয়ান গবেষণায় জানা গেছে যে প্রায়১.৫% গর্ভাবস্থায় যমজ, তিনটি বা একাধিক শিশু জন্ম ঘটে । এর মধ্যে ৯৭% বাচ্চা যমজ হয় ।

এটিও দেখা গেছে যে প্রাকৃতিক গর্ভধারণের চেয়ে প্রজনন চিকিত্সাগুলির মাধ্যমে যমজ হওয়া বেশি সাধারণ । ভ্রাতৃসুলভ যমজ থাকার সংখ্যা একই রকম দেখতে যুগল থাকার চেয়ে নিরপেক্ষভাবে আরো কম ।

৪) যমজ থাকার প্রকৃত ঘটনা এবং প্রচলিত ভুল ধারণাগুলি কি কি?

আপনি যদি যমজ ধারণ করার চেষ্টা করছেন বা শুধুমাত্র সম্ভাবনা অনুসন্ধান করছেন, আপনাকে বিভিন্ন প্রকৃত ঘটনা এবং প্রচলিত ভুল ধারণাগুলির মধ্যে দিয়ে আসতে হবে । তাদের কিছু নীচে তালিকাভুক্ত করা হল:

  • অ্যারোমাথেরাপির, আকুপাংচার, ফুলের নির্যাস নেচারোপ্যাথি এমনকি চেরোপ্রাক্টিক পদ্ধতির থেরাপি কখনোই যমজ হওয়ার সম্ভাবনা বাড়ায় না ।
  • যখন জেনেটিক্স যমজ ধারণ করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তখন এগুলি যে পর্যায়ান্তর করে বা কোন প্রজন্মকে এড়িয়ে চলে তা কেবলমাত্র একটি প্রচলিত কল্পনা ।
  • প্রোটিন এবং দুগ্ধজাত দ্রব্য খাওয়া ডিম্বস্ফোটনকে ত্বরান্বিত করে, এগুলি গর্ভধারণের সময় যমজের গ্যারান্টি দেয় না ।
  • যদিও বয়স ও ওজন একটি বিশাল পার্থক্য তৈরি করতে পারে, তবে এটি যমজকে ধারণ করার ক্ষেত্রে এটি সিদ্ধান্ত নেওয়ার একটি কারণ হতে পারে না।

যমজের সাথে গর্ভবতী হওয়া বেশ চ্যালেঞ্জিং হতে পারে তবে আপনি নিশ্চিতভাবেই উল্লিখিত পদ্ধতিগুলি চেষ্টা করতে পারেন যদি আপনার হৃদয়ে যমজ সন্তানের ইচ্ছা থাকে ।