গর্ভাবস্থায় এনেমা – প্রকারভেদ, উপকার এবং বিকল্প

গর্ভাবস্থায় এনেমা - প্রকারভেদ, উপকার এবং বিকল্প

অন্ত্রের গতি প্রেরণার জন্য এনেমা মলদ্বারের মাধ্যমে তরল বা গ্যাস ঢুকিয়ে ব্যবহার করার একটি প্রক্রিয়া। একটি এনেমা দেওয়া যেতে পারে কোন ওষুধ দেওয়ার জন্য, অন্ত্রের গতিবিধি উত্সাহিত করতে, বা কোষ্ঠকাঠিন্যের চিকিত্সা করার জন্য। এমনকি কোষ্ঠকাঠিন্য কমিয়ে আনার জন্যও গর্ভবতী মহিলাদের এনেমা দেওয়া যেতে পারে, যা গর্ভাবস্থায় একটি সাধারণ সমস্যা। অন্ত্রগুলি সাফ করার জন্য এটি প্রসবের ঠিক আগে দেওয়া হয়। তবে গর্ভবতী মহিলাদের এনেমা দেওয়া এখন আর সাধারণ বিষয় নয়। এনেমা পরিচালনা করার বিভিন্ন সুবিধা রয়েছে, তবে অনেকে এর বিকল্প পছন্দ করেন। বিভিন্ন ধরণের এনেমা এবং গর্ভবতী মহিলার জন্য এগুলি নিরাপদ কিনা তা জানতে আরও পড়ুন।

গর্ভাবস্থায় এনেমা কি নিরাপদ?

গর্ভাবস্থায় এনেমা পরিচালনা, বিশেষত গর্ভাবস্থার প্রথম এবং তৃতীয় ত্রৈমাসিকের ক্ষেত্রে এটি নিরাপদ নয়। প্রথম ত্রৈমাসিকের সময় এনেমা দেওয়া একটি গর্ভপাতকে ট্রিগার করতে পারে এবং তৃতীয় ত্রৈমাসিকে এটি সংকোচনের কারণ হয়ে অকাল প্রসব শ্রমে যেতে পারে। গর্ভাবস্থা একটি সূক্ষ্ম সময় এবং অবশ্যই পরীক্ষা বা নতুন কিছু চেষ্টা করার সময় নয়। অতএব, গর্ভবতী মহিলাকে একটি এনেমা না দেওয়াই ভাল। তবে, কোনো চিকিত্সক যদি এটি প্রয়োজনীয় বলে মনে করেন তখন এটি কোনো পেশাদারের তত্ত্বাবধানে পরিচালিত হতে পারে।

গর্ভাবস্থায় এনেমার প্রকারগুলি কি কি?

গর্ভাবস্থায় এনেমা আসলে নিরাপদ নয়। তবে, কিছু ধরণের এনেমা রয়েছে যা গর্ভবতী মায়েদের জন্য পরিচালিত হতে পারে, শুধু তখন যদি কোনো চিকিৎসক এর পরামর্শ দিয়ে থাকেন।

  • খনিজ তেলের এনেমা: খনিজ তেল একটি রেচক এবং লুব্রিক্যান্ট যা এটি কোষ্ঠকাঠিন্যের চিকিত্সার জন্য ব্যবহৃত এনিমাগুলির একটি প্রয়োজনীয় উপাদান হিসাবে তৈরি করে। একটি খনিজ তেলের এনেমাতে অন্ত্রগুলি জল ধীরে ধীরে শোষণ করতে পারে। তেলটি মলের সাথে সংযুক্ত থাকে এবং এতে জলের সামগ্রী বজায় রাখে, এইভাবে এটি নরম হয়। ফলস্বরূপ, মল সহজেই পাস করে। তবে কখনও কখনও তেল ঢোকানো মলদ্বারে ক্ষতিকারক ব্যাকটিরিয়াও প্রবর্তন করতে পারে, তাই গর্ভবতী মহিলার যেকোন ধরণের এনেমা ব্যবহারের আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।
  • কফি এনেমা: কফি এনেমা সাধারণত লিভারকে ডিটক্সাইফাই করতে এবং কোলন পরিষ্কার করার জন্য পরিচালিত হয়। তবে চিকিত্সকরা সাধারণত এটির পরামর্শ দেন না, কারণ কফি এনেমাগুলি ভুলভাবে বা খুব বেশি সময় পরিচালিত হলে সম্ভাব্য বিপজ্জনক হতে পারে।
  • সাবান সুড এনেমা: একটি সাবান সুড এনেমা প্রায়শই কোষ্ঠকাঠিন্যের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। একটি সম্পূর্ণ কোলন পরিষ্কারের জন্য, এনেমাতে একটি হালকা সাবান যুক্ত করা হয়। এটি শুদ্ধ জল এবং অল্প পরিমাণে হালকা সাবানের সংমিশ্রণ। সাবানের কারণে আপনার অন্ত্রে জ্বালা করতে পারে তবে এটি অন্ত্রের গতিবেগকে উত্সাহিত করবে।
  • প্রোবায়োটিক এনেমা: খারাপ ব্যাকটেরিয়া এবং ভাল ব্যাকটেরিয়ার মধ্যে একটি স্বাস্থ্যকর ভারসাম্য একটি সুস্থ হজম ক্ষমতা বজায় রাখতে সহায়তা করে। এটি মারাত্মক সংক্রমণ এবং রোগের ঝুঁকিও হ্রাস করে। মলদ্বারের মাধ্যমে প্রোবায়োটিক ঢোকাতে একটি প্রোবায়োটিক এনেমা ব্যবহার করা হয়। একটি প্রোবায়োটিক এনেমা কোলনের ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলি দূর করতে এবং ভাল ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে সহায়তা করে, এইভাবে একটি স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখে।
  • সোডিয়াম ফসফেট এনেমা: এই এনেমা কোষ্ঠকাঠিন্যের চিকিত্সার জন্য ডাক্তার দ্বারা নির্ধারিত ওষুধ। এটি বৃহদন্ত্রের জল ঢুকিয়ে কাজ করে এবং এটি পরিচালনা করার ৫ মিনিটের মধ্যে অন্ত্রের গতি তৈরি করে।
  • ট্যাপের জলের এনেমা: এটি হল মলদ্বারে ট্যাপের জলের একটি ইনজেকশন। এনেমা কোলনকে প্রসারিত এবং অন্ত্রের আন্দোলন শুরু করে। গুরুতর কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে দ্বিতীয়বার এনেমা প্রয়োজন হতে পারে। তবে এটি নিরাপদ নয় এবং এটি পরিচালনা করার পরিকল্পনা করার আগে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।
  • লেবুর রসের এনেমা: লেবুর রস এবং জল মিশিয়ে তৈরি করা এই এনেমা কোলাইটিস থেকে মুক্তি দিতে সহায়তা করে যা হল কোলনে প্রদাহ।

এনেমার উপকারিতা

নীচে এনেমা ব্যবহারের কিছু সুবিধা উল্লেখ করা হল। গর্ভবতী মহিলার ক্ষেত্রে এনেমা যুক্ত করা তার পক্ষে উপকারী হতে পারে। তবে, এনেমার সম্ভাব্য ঝুঁকিগুলি সুবিধার চেয়ে বেশি, সুতরাং এড়ানোই উচিত।

  • কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সহায়তা করে: এনেমা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। ল্যাক্সেটিভ পরিচালনা করা ব্যক্তিরা যা এর প্রতি প্রতিক্রিয়া জানায় না তাদের মধ্যেও কোষ্ঠকাঠিন্য নিরাময় করতে পারে এনেমা।
  • ক্যান্সার কোষগুলির বৃদ্ধি সনাক্ত করতে সহায়তা করতে পারে: কোলনোস্কোপি পদ্ধতির আগে এনামা ব্যবহার করা হয়, যা কোনো ক্যান্সারজনিত বৃদ্ধি বা পলিপগুলি সনাক্ত করতে সহায়তা করে।
  • ওজন হ্রাসে সহায়তা করতে পারে: এনেমাগুলি পরিচালনা করা ওজন হ্রাসে সহায়তা করতে পারে এবং তাই ওজন হ্রাস প্রক্রিয়া শুরু করতে পারে।
  • কোলনকে পরিষ্কার করতে পারে: এনেমা কঠোর মল সহজেই অতিক্রম করার জন্য আলগা করে। ফলস্বরূপ, এটি বিল্টআপ বর্জ্যটি ফ্লাশ করে এবং কোলনকে পরিষ্কার করে।
  • মনকে সতেজ করে তোলে: আপনার শরীরের ভিতর থেকে সমস্ত টক্সিন এবং পুরানো উপাদান অপসারণ করে আপনাকে শিথিল করতে পারে। ফলস্বরূপ, এটি আপনাকে হালকা বোধ করাবে।

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের চিকিত্সার বিকল্প উপায়

যেহেতু গর্ভাবস্থায় এনেমা পরিচালনা নিরাপদ নয় এবং এটি গর্ভবতী মহিলার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, তাই পরামর্শ দেওয়া হয় যে আপনি কোষ্ঠকাঠিন্যের জন্য কয়েকটি ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখতে পারেন। আপনি যদি গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তবে কয়েকটি ঘরোয়া প্রতিকারমূলক প্রতিকার রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

  • দই খাওয়া: দই প্রোবায়োটিক সমৃদ্ধ এবং তাই শরীর থেকে খারাপ ব্যাকটেরিয়া থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। উপস্থিত ক্যালসিয়াম কোলনের আস্তরণের কোষগুলির বৃদ্ধিকে নিরুৎসাহিত করে।
  • উচ্চ ফাইবারযুক্ত খাবার খান: আপনার আঠা স্বাস্থ্য ঠিক রাখতে উচ্চ ফাইবারযুক্ত খাবার যেমন লেবু, সবজি এবং গোটা দানাশস্য খান। ফাইবারযুক্ত খাবারগুলি খাদ্যনালীর মাধ্যমে সহজেই খাবারটি সরাতে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাটিকে সহজ করতে পারে।
  • জল পান করুন: দিনে ৮১০ গ্লাস জল পান করা আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থগুলি বের করতে সহায়তা করে। এটি ধারণক্ষমতা হ্রাস করতে এবং আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে সহায়তা করতে পারে।
  • শারীরিক অনুশীলন: গর্ভাবস্থায় সক্রিয় থাকা অন্ত্রের চলাচলের মসৃণ প্রবাহে সহায়তা করতে পারে। আপনি হালকা ব্যায়াম করতে পারেন। আপনি ১০২০ মিনিট হাঁটতে পারেন বা প্রায় অর্ধ ঘন্টা ধরে যোগ ব্যায়াম অনুশীলন করতে পারেন।
  • সিলিয়াম বীজ নিন: সিলিয়াম বীজ খেলে কোষ্ঠকাঠিন্য নিরাময়ে সহায়তা করতে পারে। তবে, পরামর্শ দেওয়া হয় যে এই বীজগুলি গ্রহণের আগে আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন, কারণ এই বীজগুলি কিছু ওষুধের বিরুদ্ধে বিরূপ প্রতিক্রিয়া জানাতে পারে।
  • অ্যাকিউপ্রেশার চেষ্টা করুন: আপনি কোনো এনেমা বা কোনো ওষুধের পরিবর্তে অ্যাকিউপ্রেশার অবলম্বন করতে পারেন।
  • অ্যারোমাথেরাপি: আপনার শরীর এবং মনকে শিথিল করা অন্ত্রের চলাচলে সহায়তা করতে পারে। অতএব সুগন্ধি তেল দিয়ে স্নিগ্ধ স্নান করা সাহায্য করতে পারে।

প্রসব শ্রম ও প্রসবের সময় আপনার কি এনেমা নেওয়া দরকার?

প্রসব শ্রম ও প্রসবের সময় একটি এনেমা পরিচালনা করা এখন বিভিন্ন দেশে এখন সাধারণ নয়। তবে ভারতে, অনেক ডাক্তার যদি প্রয়োজন দেখা দেয় তবে এটি বিবেচনা করেন। অনেক চিকিত্সক বিশ্বাস করেন যে প্রসব শ্রম বা প্রসবের সময় এনেমা পরিচালনা করা গর্ভবতী মহিলার পক্ষে প্রসব শ্রম ও প্রসবের পুরো প্রক্রিয়াটিকে সহজতর অভিজ্ঞতা হিসাবে তৈরি করতে পারে বা অন্যথায় তিনি বাচ্চাকে বাইরে বের করার সময় মলত্যাগ করতে পারেন। একটি এনেমা পরিচালনা করা মা এবং নবজাতকের যে কোনো সংক্রমণের সম্ভাবনা হ্রাস করে। তাছাড়া, প্রসবের পরে মল পাস করা মায়ের জন্য তাজা সেলাই এবং শরীরের ক্ষত থাকার কারণে অস্বস্তিকর হতে পারে। যাইহোক, আজকাল বলা হয় যে এই সমস্ত দাবিগুলি কেবল অনুমানের উপর ভিত্তি করে তৈরি। সুতরাং, এটি বলা যেতে পারে যে প্রসব শ্রমের সময় এবং প্রসবের সময় এনেমা দেওয়া প্রয়োজনের চেয়ে পছন্দের বিষয় বেশি।

কখন কোন ডাক্তারের সাথে দেখা করতে হবে

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য খুব অস্বস্তিকর হতে পারে। এটি মলদ্বার থেকে রক্তপাত এবং তলপেটের তলদেশে ব্যথার জন্য আরও কঠিন হয়ে যায়। যদি আপনার গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য হয় তবে আপনি যদি কোষ্ঠকাঠিন্যের জন্য সমস্ত অক্ষতিকারক ঘরোয়া প্রতিকার ব্যবহার করে থাকেন, তবে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

আপনি বাড়িতে খনিজ তেল বা কফি এনেমা নিতে প্রলুব্ধ হতে পারেন তবে আপনার তা করা উচিত হবে না। গর্ভাবস্থায় এনেমা পরিচালনা নিরাপদ নয় এবং এটি আপনার ডাক্তার পরামর্শ দিলেই নেওয়া উচিত। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে একটি এনেমা পরিচালনা করায় গর্ভপাত হতে পারে। এবং তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে এটি অকাল প্রসব শ্রমের কারণ হতে পারে। বাড়িতে এনেমা নেওয়ার আগে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

এনেমা কারো জন্য উপকারী এবং কারো জন্য বিশেষত গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকর হিসাবে প্রমাণিত হতে পারে। আপনি যদি সন্তানের জন্মের আগে এনেমা গ্রহণে অস্বস্তি বোধ করেন তবে আপনাকে যা করতে হবে তা হল এটি আপনার ডাক্তারের কাছে উল্লেখ করা। গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য এবং এনেমা ব্যবহার এড়িয়ে যাওয়ার সর্বোত্তম উপায় হল ফাইবারযুক্ত খাবার ও ফল খাওয়া এবং দিনে ৮১০ গ্লাস জল পান করা। এটি আপনাকে কেবল আপনার অন্ত্রের গতিবিধি উন্নত করতেই সহায়তা করবে না বরং প্রয়োজনীয় শরীরের পুষ্টিগুণ সহ আপনার দেহকে সমৃদ্ধ করবে এবং আপনার শরীরকে হাইড্রেটেড রাখবে।