গর্ভাবস্থা

গর্ভবতী অবস্থায় বরফ খাওয়া – এটি কি নিরাপদ?

আপনি যখন গর্ভবতী হন, আপনি কিছু অস্বাভাবিক খাবারের প্রতি লালসার অভ্যাস পেতে পারেন। আপনি এমন খাবারগুলি খেতে প্রলুব্ধ হতে পারেন যা আপনি আগে পছন্দ করতেন না এবং আপনার পছন্দসই খাবারগুলি আর পছন্দ নাও হতে পারে। বরফ চিবানো একটি বিশাল প্রলোভন এবং বেশিরভাগ গর্ভবতী মহিলারা হঠাৎ বরফের জন্য নিজের লালসা দেখে অবাক হয়ে যান। যদিও এই লালসাগুলি প্রসবের পরে শেষ হয়ে যায়, তবে এটি সুরক্ষিত কিনা সেই সম্পর্কে আপনার মনে সন্দেহের উদয় হতে পারে।

গর্ভাবস্থায় বরফ খাওয়ার অভিলাষ কি স্বাভাবিক?

গর্ভাবস্থায়, আপনার শরীরে হরমোনের পরিবর্তনের কারণে আইস কিউব বা বরফ খাওয়া আপনার প্রিয় ক্রিয়াকলাপে পরিণত হতে পারে। এটি স্বাভাবিক, প্রায় সমস্ত গর্ভবতী মহিলারা এটি করতে পছন্দ করে এবং এর সাথে কোনো নেতিবাচক পরিণতি জড়িত নেই। বরফকে মানবদেহের জন্য, সে গর্ভবতী বা না হোক ক্ষতিকারক হিসাবে বিবেচনা করা হয় না। বিশেষত যখন কাদামাটি বা চকের জন্য অভিলাষের সাথে তুলনা করা হয়, বরফ অবশ্যই গর্ভবতী মহিলার জন্য নিরাপদ পছন্দ।

চিকিত্সার ভাষায়, বরফ সেবন করার প্রলোভনটি ‘প্যাগোফাগিয়া’ নামে পরিচিত। তবে নিয়মিত বরফে ঝাঁপিয়ে পরা আপনার দাঁতের অনেক ক্ষতি করতে পারে এবং ঠান্ডা লাগাড় কারণে গলা ব্যথাও হতে পারে। পুষ্টিবিহীন আইটেমগুলি খাওয়ার তাগিদ পিকা নামে পরিচিত একটি অবস্থার কারণে ঘটে যা আয়রনের মাত্রা কম থাকা মানুষদের মধ্যে খুব সাধারণ।

কেন গর্ভবতী মহিলারা বরফের জন্য আকুল হন?

গর্ভাবস্থায় প্যাগোফাগিয়া তীব্র অভ্যাস সৃষ্টি করতে পারে যেখানে আপনি বরফের কিউব চুষতে এবং চিবোতে পছন্দ করেন এবং এটি করার জন্য কোনো অপরাধবোধ বোধ করবেন না। এটি তবে নীচে তালিকাভুক্ত কয়েকটি কারণে ঘটে:

১. সকাল অসুস্থতা

বেশিরভাগ মহিলা গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে সকালের অসুস্থতায় ভোগেন। যে সমস্ত মহিলাদের খাদ্য, এমনকি জল শরীরে রাখার সমস্যা হয় তারা বরফের কিউবে স্বস্তি পেতে পারেন। বরফের কোনো গন্ধ নেই এবং সহজেই হজম হতে পারে, অন্যান্য বমি বমিভাবজনিত খাবারের মতো নয়। শীতল, তাজা অনুভূতির কারণে বরফ স্বাচ্ছন্দ্য বোধ করায় এবং এটির তৃষ্ণার কারণ হতে পারে।

২. আয়রনের ঘাটতি

এটি একটি গুরুতর সমস্যা। বরফের কিউব বা খাবার নয় এমন যে কোনো জিনিস খাওয়ার তীব্র এবং বারবার ইচ্ছা হল এক ধরণের পাইকা। এটি পুষ্টিশূন্য এবং খাবার নয় এমন জিনিস যেমন- বালি, আঠা, কাদামাটি বা চক খাওয়ার অভ্যাসকেও নির্দেশ করে। ভাগ্যক্রমে বরফ বিপজ্জনক নয়, তবে এটি আয়রনের ঘাটতির সাথে যুক্ত হয়েছে এবং আপনার ডাক্তারের নজরে আনা উচিত। পিকা এি ক্ষেত্রেও একটি খাওয়ার ব্যাধি এবং গর্ভাবস্থায় স্বাস্থ্যের সমস্যার কারণ হতে পারে। আয়রনের ঘাটতি রক্তাল্পতার কারণ হতে পারে এবং আপনার ডাক্তার ভিটামিন বি১২-এর পরিপূরক এবং ডায়েটরি পরিবর্তনের পরামর্শ দিতে পারেন।

৩. তাপ

একজন গর্ভবতী মহিলার রক্তের পরিমাণ প্রায় ৫০% বৃদ্ধি পায় এবং এটি তাকে গরম অনুভব করাতে পারে। রক্তের বর্ধিত পরিমাণের সাথে সামঞ্জস্য করার জন্য, রক্তনালীগুলি রক্তকে পৃষ্ঠের কাছাকাছি আসতে সাহায্য করার জন্য সামান্য বিভক্ত হয়। এটি আপনাকে স্বাভাবিকের চেয়ে বেশি গরম অনুভব করাতে পারে। তৃতীয় ত্রৈমাসিকে, আপনার বিপাকও উচ্চতর হয়, যা উত্তাপের দিকে পরিচালিত করে। এর ফলে গর্ভাবস্থায় বরফের বা ঠাণ্ডা জলের প্রতি আকুলতা ঘটতে পারে, বিশেষত গ্রীষ্মে। বরফের উপরে ভরসা করে এই উত্তাপটি কিছুটা পরিমাণে কমাতে পারে এবং আপনাকে ও আপনার বাচ্চাকে হাইড্রেটেড রাখতে পারে। তবে, নিশ্চিত করুন যে মজাদার, চিনিযুক্ত কোল্ড ড্রিংকস যেন এই রুটিনের অংশ না হয়ে যায়।

৪. অম্বল

অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্স একটি অস্বস্তিকর অনুভূতি, বিশেষত যখন এটি গর্ভাবস্থার মেয়াদের শেষের দিকে দেখা দেয়। গর্ভাবস্থায়, প্লাসেন্টা প্রোজেস্টেরন হরমোন তৈরি করে, যা জরায়ুর পেশী শিথিল করতে সহায়তা করে। এটি পেট এবং খাদ্যনালীর মধ্যে ভাল্বকেও খোলে, ফলে পেটের অ্যাসিডগুলি সহজেই যাতায়াত করতে পারে। বরফ এই অস্বস্তিকর অনুভূতির বিরুদ্ধে লড়াইয়ের একটি প্রাকৃতিক পদ্ধতি এবং এটি একটি সহজ ঘরোয়া প্রতিকার হিসাবে প্রমাণিত।

Related Post

৫. বারনিং মাউথ সিন্ড্রোম

গর্ভবতী মহিলারা প্রায়শই বারনিং মাউথ সিনড্রোমে আক্রান্ত হন যা মুখের মধ্যে একটি অস্বস্তিকর অনুভূতি নিয়ে আসে। গর্ভাবস্থায় বরফ খাওয়ার একটি ইতিবাচক প্রভাব হল এটি মুখের ব্যথা এবং অসাড়তায় আরাম দিতে পারে। বরফ প্রয়োগ বা এটি গ্রহণ সহজেই ঠোঁটের জ্বালা এবং গালের অস্বস্তি রোধ করতে সহায়তা করে। যেহেতু এই সিন্ড্রোমটি দৃশ্যমান নয় বা কোনো পরীক্ষাও করা যায় না, তাই এর চিকিত্সা বিশ্লেষণ করা কঠিন। যদি আপনি এই অনুভূতিটি অনুভব করেন তবে আপনার ডাক্তারকে এটি সম্পর্কে অবহিত করা নিশ্চিত করুন।

৬. খাওয়ার ব্যাধি (পিকা ডিসঅর্ডার)

অনেকের নখ কামড়ানো বা হাত ধোয়ার মতো পুনরাবৃত্তিকর প্রবণতা রয়েছে। যেহেতু এটি অস্থায়ী সন্তুষ্টি সরবরাহ করে, তাই কেউ কেউ এতে লিপ্ত থাকে। পুরো গর্ভাবস্থায় বরফ খাওয়াও পিকা ডিসঅর্ডারের সাথে সংযুক্ত থাকতে পারে। তবে কোনো গবেষণা এটি নিশ্চিত করতে সক্ষম হয় নি। যেহেতু মা গুরুত্বপূর্ণ বরফ খাওয়ার পছন্দ করেন এবং এই কারণে গুরুত্বপূর্ণ পুষ্টি থেকে বঞ্চিত হয়, যা বাচ্চাকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়, যা গুরুতর পরিণতির দিকে পরিচালিত করতে পারে।

গর্ভাবস্থায় অতিরিক্ত বরফ গ্রহণের ঝুঁকি

গর্ভাবস্থায় অত্যধিক পরিমাণে বরফ গ্রহণ করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত, কারণ এটি নিম্নলিখিত সমস্যার কারণ হতে পারে:

১. দাঁতের সমস্যা

আইস কিউবগুলি অতিরিক্ত ক্রাঞ্চিং বা চেবানোর ফলে আপনার দাঁতগুলির ক্ষতি করতে পারে, বিশেষত গর্ভাবস্থায়। আপনার দাঁত এনামেল ক্ষতিগ্রস্থ হতে পারে, ফলে ক্ষয় এবং গরম ও ঠান্ডা খাবারের প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি করে। কিউবগুলিতে কামড় দেওয়ার পরিবর্তে আপনার জিহ্বায় বরফটি গলানো আরও ভাল।

২. গলায় ব্যথা

গর্ভাবস্থায় গলায় ব্যথা একটি সাধারণ বৈশিষ্ট্য, তবে আপনি যদি আপনার ডায়েটে বরফের কিউবগুলি অন্তর্ভুক্ত করেন তবে সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। এটি ইতিমধ্যে একটি চ্যালেঞ্জের পরিস্থিতিতে জীবনকে কঠিন করে তোলে, পাশাপাশি গলায় জ্বালাও করে।

গলায় আটকে যাওয়া

আপনি গর্ভবতী হোন বা না হন এটি আপনার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। আপনি অসাবধানতাবশত একটি বড় টুকরো গিলতে পারেন এবং এটি গলায় আটকে যেতে পারে। বরফের কিউবগুলি যেন আকারে ছোট হয় তা নিশ্চিত করুন এবং আপনি কি খাচ্ছেন তা সর্বদা দেখে খান।

গর্ভাবস্থায় অ্যানিমিয়া

গর্ভাবস্থায় আয়রনের ঘাটতি বেশ সাধারণ, কারণ মায়ের দেহকে অবশ্যই দুইজনকে লালন করতে হয় এবং রক্তের পরিমাণ বেড়ে যায়। মহিলাদের সুস্থ থাকার জন্য আদর্শভাবে প্রতিদিন ২৭ মিলিগ্রাম আয়রনের প্রয়োজন হয়, তবে বেশিরভাগ মহিলা এই প্রয়োজনীয় পরিমাণে পান না, যা রক্তাল্পতা সৃষ্টি করে। আপনি যদি ক্লান্তি, বমি বমি ভাব, মাথা ঘোরা, শ্বাসকষ্ট, দুর্বলতা এবং বিরক্তিকর অভিজ্ঞতা পান, তবে আপনার আয়রনের ঘাটতি হতে পারে। গর্ভাবস্থায় আপনি কিভাবে রক্তাল্পতা দূরে রাখতে পারেন তা এখানে দেওয়া হল।

  • প্রচুর সবুজ শাকসব্জী এবং বীনস খান।
  • আপনার ডায়েটে বিভিন্ন বীজ এবং বাদাম অন্তর্ভুক্ত করুন।
  • সামুদ্রিক খাবার খান, তবে উচ্চ পারদযুক্ত মাছ থেকে দূরে থাকুন।
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে প্রোটিন পান।
  • ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান, কারণ তারা আয়রন শোষণে সহায়তা করে।

বরফ খাওয়ার অভ্যাসটি অবশ্যই (বেশিরভাগ ক্ষেত্রে) প্রসবের পরে চলে যাবে, তাই আপনি নিশ্চিত হতে পারেন যে এটি একটি অস্থায়ী পর্ব। তবে, যদি এটি দীর্ঘকাল ধরে থেকে যায় তবে আপনার ডাক্তারের সাথে আয়রনের ঘাটতি এবং এই জাতীয় অন্যান্য পরিস্থিতি নিয়ে কথা বলুন। আপনার আয়রনের স্তর নির্ধারণের জন্য একটি সাধারণ রক্ত ​​পরীক্ষাই যথেষ্ট।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু