গর্ভাবস্থা

“গর্ভাবস্থায় আমার কতটা খাবার খাওয়া উচিত?” এবং অন্যান্য গর্ভাবস্থার ডায়েট সংক্রান্ত প্রশ্নগুলির উত্তর দেওয়া হল!

গর্ভাবস্থার সাথে আপনার গর্ভাবস্থার ডায়েট যাতে আপনার শিশুর সর্বোত্তম স্বাস্থ্য নিশ্চিত করে তার জন্য এক গুচ্ছ পরামর্শও আসে। তবে এই পরামর্শগুলির মধ্যে বেশ কয়েকটি পরস্পরবিরোধী হতে পারে এবং আপনার খাদ্যতালিকার খাবারের পছন্দ সম্পর্কে উদ্বেগ তৈরি করতে পারে। আপনার গর্ভাবস্থার ডায়েট সংক্রান্ত প্রশ্নগুলির উত্তর একসাথে একবারে পান!

গর্ভাবস্থার ডায়েট সংক্রান্ত প্রশ্নোত্তর

গর্ভাবস্থা নিজের সাথে অনেক উদ্বেগ এবং সমস্যা নিয়ে আসে। সকালের অসুস্থতা এবং দ্রুত ওজন বৃদ্ধির সাথে মোকাবিলা করার জন্য, কী খাবেন কী খাবেন না তা ভেবে ভেবে আপনার গর্ভাবস্থা আপনার কাছে রোলার কোস্টার রাইডের মতো মনে হবে এবং আপনার শিশুকে সর্বোত্তম পুষ্টি সরবরাহ করতে গর্ভাবস্থায় আপনার সঠিক ডায়েট সম্পর্কে আপনার কাছে অবশ্যই একাধিক প্রশ্ন থাকবে। এই বিভ্রান্তিকর সময়ে আপনাকে গাইড করার জন্য আমরা এখানে গর্ভাবস্থার ডায়েট সংক্রান্ত কয়েকটি সাধারণভাবে জিজ্ঞাসিত প্রশ্নগুলির সমাধান করছি।

গর্ভাবস্থা ডায়েট সংক্রান্ত সাধারণ জিজ্ঞাসিত প্রশ্নাবলী

. যদি আমি সকালে অসুস্থতায় ভুগি তবে কী খাওয়া এবং পান করা উচিত?

সকালের অসুস্থতা, বা বমি বমি ভাব এবং বমি হওয়া গর্ভাবস্থায় খুব সাধারণ। এটি বিশ্বাস করা হয় যে গর্ভাবস্থায় উৎপাদিত হিউম্যান কোরিওনিক গোনাদোট্রপিন (এইচসিজি) হরমোনের প্রতি শরীরের প্রতিক্রিয়ার কারণে ঘটেছিল। বিশেষজ্ঞরা সকালের অসুস্থতা দূরীকরণের জন্য চর্বিযুক্ত বা মশলাদার খাবার এড়াতে পরামর্শ দেন। অতএব, বিভিন্ন খাবারের মিশ্রণ এবং শুকনো খাবার বেছে নিন। যে খাবারগুলি কম ফ্যাটযুক্ত, তবে উচ্চ স্তরের কার্বস ভালভাবে কাজ করে। এর মধ্যে রুটি এবং পাস্তা অন্তর্ভুক্ত।

এছাড়াও, খাওয়ার পরেই শুয়ে থাকা এড়াবেন, কারণ এটি হজম ক্ষমতা হ্রাস করে। হজমে সহায়তা করতে একবারে ভারী খাবারের পরিবর্তে অল্প করে ঘন ঘন খাবার স্ন্যাকস খান। প্রচুর জল পান করুন এবং সকালের অসুস্থতা মোকাবেলায় সহায়তার জন্য দিনের বেলার পরিবর্তে রাতে আপনার প্রয়োজনীয় ভিটামিন গ্রহণ করুন।

. আমি যদি নিরামিষাশী হই?

আপনি যদি নিরামিষাশী হন এবং গর্ভবতী হন তবে আপনাকে খেজুর, দুগ্ধজাত খাবার, সবুজ শাকসবজি ইত্যাদির মতো নিরামিষ উৎস থেকে পর্যাপ্ত প্রোটিন গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

. গর্ভাবস্থায় আমার কতটা খাবার খাওয়া উচিত?

গর্ভাবস্থায় প্রতিদিনের ক্যালোরির পরিমাণ আপনার গর্ভধারণের সময় ওজনের উপর নির্ভর করে। যদি আপনার বিএমআই (বডি মাস ইনডেক্স) স্বাভাবিক, তবে আপনাকে প্রথম দুই ত্রৈমাসিকের জন্য প্রতিদিন ২০০০ ক্যালোরি গ্রহণ করতে হবে এবং তৃতীয় ত্রৈমাসিকের এটিকে প্রতিদিন ২২০০ ক্যালোরি বাড়িয়ে তুলতে হবে। গর্ভাবস্থায় আপনার ওজন বেশি বা কম কিনা তার উপর নির্ভর করে ক্যালোরির পরিমাণ পরিবর্তন হবে। আপনার গর্ভে যমজ বা একাধিক শিশু আছে কিনা তার উপরও নির্ভর করে এটি পৃথক হবে। আপনার শরীরের জন্য সেরাটা বুঝতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আপনি কি জানেন: বেশিরভাগ গর্ভবতী মহিলারা যখন গর্ভবতী হন তখন তাদেরদুজনের জন্য খাওয়াশুরু করার পরামর্শ দেওয়া হয়, তবে এটা সত্যি পরামর্শ হতে পারে না। আপনার নিয়মিত ডায়েটে আপনাকে আর ২০০ ক্যালোরি যুক্ত করতে হবে এবং তাও কেবল তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে। দুইজনের জন্য খাওয়া কেবল গর্ভকালীন ওজনের পরিমাণ বাড়িয়ে দেবে, যা প্রসবের পরে আপনাকে কমাতে হবে।

. গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি কীভাবে পরিচালনা করবেন?

এটি বোঝা গুরুত্বপূর্ণ যে গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি বেশ স্বাভাবিক এবং প্রত্যাশিত, তবে অত্যাধিক ওজন বৃদ্ধি ঠিক নয়। প্রথমে মনে রাখবেন আপনি দুইজনের জন্য খাচ্ছেন না (আপনার শিশুর একটি প্রাপ্তবয়স্কের খাওয়ার পরিমাণের মাত্র একটি ভগ্নাংশই প্রয়োজন)। আপনার কোন খাবারের প্রতি লোভ থাকলে তার জন্য স্বাস্থ্যকর বিকল্পগুলি সন্ধান করুন (যেমন: দই দিয়ে আইসক্রিমের বিকল্প করুন), ‘তাড়াতাড়ি ঘুমানো তাড়াতাড়ি ওঠা‘-র পরামর্শ অনুসরণ করুন এবং নিজেকে সুস্থ রাখার জন্য প্রচুর পরিমাণে জল পান করুন। আপনার দিনের মধ্যে কিছু পরিমাণ শারীরিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করা উচিত প্রসবপূর্ব যোগ ব্যায়াম শুরু করুন বা সন্ধ্যায় হাঁটার জন্য যেতে হবে। নিজেকে সক্রিয় এবং চলমান রাখাই হল চাবিকাঠি। সব শেষে, সময়ে সময়ে খাবার খান, তবে সর্বদা আপনি পেটে কী ভরছেন তার উপর নজর রাখুন, কারণ এটি আপনার অভ্যন্তরে বেড়ে ওঠা ছোট্টটিকে প্রভাবিত করবে।

. খাদ্য বিষক্রিয়া কীভাবে আমার গর্ভাবস্থাকে প্রভাবিত করতে পারে?

খাবারের হালকা বিষ আপনার শিশুর খুব বেশি ক্ষতি করতে পারে না, তবে সালমোনেলা ও ই কোলির মতো নির্দিষ্ট ধরণের খাবারের বিষ আপনার শিশুর পক্ষে বিপজ্জনক হতে পারে এবং চরম ক্ষেত্রে এটি গর্ভপাত বা অকাল প্রসবেরও কারণ হতে পারে। অতএব, খাদ্য বিষক্রিয়া সন্দেহ হওয়ার সাথে সাথে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। খাদ্যজনিত বিষের কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়া, মাথাব্যথা, জ্বর, পেটে ব্যথা বা অস্বস্তি, ডিহাইড্রেশন ইত্যাদি। এছাড়াও আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা এই পর্যায়ে দুর্বল হওয়ায় আপনি যে খাবার খান সে সম্পর্কে অত্যন্ত সতর্ক থাকুন।

আপনি কি জানেন: লিস্টারিয়া হল এমন একটি ব্যাকটিরিয়া যা রান্না না করা মাংস ও শাকসবজি, আনপেস্টুরাইজড দুধ এবং প্রক্রিয়াজাত খাবারগুলিতে পাওয়া যায়। এগুলি লিস্টিওসিসের কারণ হয়, এটি এক প্রকারের খাদ্য বিষ যার প্রতি গর্ভবতী মহিলারা ঝুঁকিতে থাকে, যা শিশুকে সংক্রমণ, গর্ভপাত, অকাল প্রসব ইত্যাদির কারণ হতে পারে। পেস্টুরাইজেশন এবং রান্না করে লিস্টারিয়া মারা যেতে পারে।

গর্ভাবস্থায় কী খাবেন এবং কী খাবেন না

. গর্ভাবস্থায় কৃত্রিম সুইটনার খাওয়া কি ঠিক?

প্রায় ছয় ধরণের কৃত্রিম সুইটনার রয়েছে যার মধ্যে সর্বাধিক সাধারণ হল অ্যাস্পার্টাম, সুক্রোলস এবং স্যাকারিন। এই কৃত্রিম মিষ্টি বেশিরভাগ ক্ষেত্রে গর্ভাবস্থায় নিরাপদ। তবে নির্দিষ্ট গর্ভাবস্থায় যেখানে মায়ের ফিনাইলকেটোনুরিয়া (পিকিউ) নামক জিনগত অবস্থা রয়েছে, গর্ভাবস্থায় অ্যাস্পার্টাম এড়ানো প্রয়োজন। কারণ পিকিউ এই মিষ্টিকারকের মধ্যে পাওয়া যায় যা এনজাইম প্রক্রিয়াকরণে শরীরের ক্ষমতাকে প্রভাবিত করে এবং এর ফলে জন্মগত ত্রুটি হতে পারে। কোন ঝুঁকি এড়ানোর জন্য কোন কৃত্রিম মিষ্টি বেছে নেওয়ার আগে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

. গর্ভবতী অবস্থায় কি আমি গেঁজানো বা ফারমেন্টেড খাবার খেতে পারি?

হ্যাঁ, গেঁজানো খাবার (উদাহরণস্বরূপ: বাড়িতে তৈরি দই, আচার) খুব ভালভাবেই খাওয়া যায়। আসলে, এই খাবারগুলি আপনার দেহের ভাল ব্যাকটেরিয়া বাড়াতে সহায়তা করে এবং আপনার প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার সময় আপনাকে ও আপনার শিশুটিকে সুরক্ষিত থাকতে সহায়তা করে! এগুলি আপনাকে গর্ভাবস্থায় সাধারণ যে কোন ধরণের ছত্রাকের বা ইস্টের সংক্রমণ থেকে রক্ষা করে।

. গর্ভাবস্থায় কোন চীজ এড়াতে হবে?

যে চীজ ছাঁচে পাকা হয় তাতে ব্রি, ক্যামবার্টন (একটি ছাগলের দুধের নরম চীজ) এবং শেভরের মতো চীজের রূপগুলি এড়ানো উচিত। তবে, পেস্টুরাইজড দুধের চীজ যেমন মোজারেলা, ফেটা, ক্রিম চীজ, পনির, রিকোটা এবং প্রসেসড চীজের মতো চীজ গর্ভাবস্থায় নিরাপদে খাওয়া যেতে পারে।

. আমি কি গর্ভাবস্থায় প্যাকেটজাত সালাদ খেতে পারি?

যতদূর সম্ভব, প্যাকেজজাত সালাদগুলি এড়িয়ে চলুন, এমনকি ধোয়া শাকসবজি এবং রান্না করা মাংস দিয়ে তৈরি করা হলেও, এটি সালাদ প্রস্তুত ও গ্রহণের সময়কালে ব্যাকটেরিয়ার বৃদ্ধি পাওয়ার সুযোগ দেয়। এছাড়াও, সিজার সালাদের ড্রেসিংয়ের মতো নির্দিষ্ট ড্রেসিংগুলিতে কাঁচা ডিম থেকে তৈরি হতে পারে এবং এগুলি এড়ানো প্রয়োজন। তাই ঘরে বসে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি তাজা সালাদ খাওয়া ভাল। এছাড়াও, গর্ভাবস্থায় খাওয়ার অনুমতিযুক্ত উপাদানগুলি দিয়ে তৈরি রাঞ্চ এবং ইতালিয়ান ড্রেসিংয়ের মতো ড্রেসিং ব্যবহার করুন।

Related Post

১০. গর্ভাবস্থায় কতটা ক্যাফিন গ্রহণের অনুমতি দেওয়া হয়?

ক্যাফিন সেবন এবং গর্ভপাত বা অকাল প্রসবের ক্ষেত্রে এর অবদান সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে। যদিও সাম্প্রতিক গবেষণাগুলিতে বলা হয়েছে যে ক্যাফিনের ব্যবহার সর্বাধিক ২০০ মিলিগ্রামের মধ্যে সীমাবদ্ধ থাকলে এর ফলে গর্ভপাত বা অকাল প্রসবের সম্ভাবনা থাকে না। যাইহোক, মনে রাখবেন যে এক কাপ ১৮০২০০ মিলি কফিতে প্রায় ৭০ থেকে ১৪০ মিলিগ্রাম ক্যাফিন থাকে এবং এইভাবে আপনার সারা দিনে এক কাপ পান করা উচিত। ক্যাফিনের অন্যান্য উৎসগুলির মধ্যে রয়েছে চকোলেট, চা এবং কোল্ড ক্যাফিনেটড পানীয়।

১১. গর্ভাবস্থায় আমি কীভাবে স্বাস্থ্যকর খাবার পরিকল্পনা করতে পারি?

আপনি আপনার গর্ভাবস্থার কতটা দূরে এবং দিনের মধ্যে আপনি কতটা শারীরিক ক্রিয়া করেন তার উপর নির্ভর করে আপনি প্রতিদিন আপনার মোট ক্যালোরি খাওয়ার পরিমাণ নির্ধারণ করতে পারেন। এটিতে গোটা শস্য, শাকসবজি এবং ফলমূল, প্রোটিন/মাংসজাতীয় পণ্য এবং দুগ্ধজাত পণ্যগুলি নির্দিষ্ট পরিমাণে সমন্বিত খাদ্য গ্রুপগুলিতে ভাগ করুন। এই সময়ের মধ্যে আপনি গর্ভাবস্থার যে পর্যায়ের মুখোমুখি হচ্ছেন তা নিশ্চিত করে আপনি নির্দিষ্ট পরিমাণ ক্যালোরি বরাদ্দ করতে পারেন। আপনার পুষ্টিবিদেরও আপনার ডায়েটরি প্রয়োজনীয়তার বিষয়ে কিছু পরামর্শ থাকবে যা আপনার অনুসরণ করা উচিত। আপনার স্বাস্থ্যকর গর্ভাবস্থার খাবারের পরিকল্পনা করার জন্য আপনি তার সাথে পরামর্শ করতে পারেন।

১২. তেল এবং চর্বি কি গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাবারের অংশ?

নির্দিষ্ট ধরণের চর্বি এবং তেল আপনার শরীরের জন্য ভাল, বিশেষত গর্ভাবস্থায় এবং যখন দানা শস্য, শাকসবজি, ফলমূল এবং মাংস বা দুধজাত খাবারের মতো খাবার খাওয়া হয় তখন এটি স্বাস্থ্যকর ডায়েটের অংশ হয়। তবে প্রক্রিয়াজাত মাখন, মেয়োনেজ ইত্যাদি খাবারে পাওয়া ফ্যাট হল ক্যালোরিহীনযা স্বাস্থ্যের পক্ষে ভাল নয় এবং পরিমিতভাবে খাওয়া দরকার।

১৩. গর্ভাবস্থায় আমিষ খাবার কি নিরাপদ?

হ্যাঁ, আমিষ খাবারগুলি গর্ভাবস্থায় নিরাপদ, তবে কিছু সাবধানতা অবলম্বন করা উচিত। মুরগীর মাংস ​​এবং ডিমের সাদা অংশগুলির মতো খাবার প্রোটিনের ভাল উৎস, অন্যদিকে মাছ ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে, যা গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, ব্যাকটিরিয়া সংক্রমণের মতো ঝুঁকি এড়াতে ভালভাবে রান্না করা এবং ঘরে তৈরি মাংস খেতে ভুলবেন না। তাছাড়া, সুশী, কাঁচা ডিম এবং ম্যাকেরেল, তরোয়াল মাছ, টাইলফিশ ইত্যাদি উচ্চ পারদ সমৃদ্ধ মাছগুলি কঠোরভাবে এড়িয়ে চলুন, কারণ এগুলি আপনার শিশুর বিকাশের ক্ষতি করতে পারে।

১৪. গর্ভাবস্থায় আমি কি সামুদ্রিক খাবার খেতে পারি?

পূর্ববর্তী প্রশ্নে যেমনটা আলোচিত হয়েছে, কিছু সামুদ্রিক খাবারের উচ্চ স্তরের পারদ থাকতে পারে যা শিশুর বিকাশের জন্য ক্ষতিকারক হতে পারে। অতএব, ম্যাকেরেল, শার্ক এবং তরোয়াল মাছের মতো নির্দিষ্ট ধরণের মাছগুলি এড়িয়ে যাওয়া উচিত। তবে যে কোন সামুদ্রিক খাবার খাওয়ার আগে আপনি নিশ্চিত করুন যে এটি ভালভাবে রান্না করা হয়েছে এবং আপনি এর উৎসটি ভালোভাবে জানেন বাণিজ্যিক সীফুডগুলি আগে পরীক্ষা করা হয় এবং নিয়ন্ত্রিত হয়, তবে আপনি যদি তাজা সীফুড ব্যবহার করেন, তবে নিশ্চিত হন যে এই অঞ্চল থেকে মাছ খাওয়া নিরাপদ। মাছ এবং শেলফিশ ওমেগ৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিনের উৎস, যদি আপনি মাছ খান তবে আপনার এগুলি পুরোপুরি এড়ানো উচিত নয়।

গর্ভাবস্থায় পুষ্টি এবং পরিপূরক

১৫. গর্ভাবস্থায় কেন মাল্টিভিটামিন এবং অন্যান্য পরিপূরকগুলি প্রয়োজনীয়?

গর্ভের শিশুর সর্বোত্তম বিকাশের জন্য আপনি তার প্রয়োজনীয় সমস্ত সঠিক পুষ্টি গ্রহণ করছেন তা নিশ্চিত করার জন্য, আপনার সুষম খাদ্য বজায় রাখা প্রয়োজন। একটি সুষম ভারসাম্যযুক্ত খাবার ছাড়াও, এই সংবেদনশীল সময়ে কোন ত্রুটি এড়াতে নির্দিষ্ট প্রসবপূর্ব ভিটামিন এবং পরিপূরক গ্রহণ করাও গুরুত্বপূর্ণ। আপনি শুধুমাত্র খাদ্য উৎস থেকে প্রয়োজনীয় পুষ্টি পর্যাপ্ত পরিমাণে পেতে সক্ষম হবেন না এবং এখানেই পরিপূরকগুলি আপনাকে সাহায্য করবে। যদিও ভিটামিন ডি এবং ফোলিক অ্যাসিডের মতো কিছু পরিপূরক সকল মায়েদের জন্য প্রয়োজনীয়, অন্যান্য পরিপূরকগুলি বিভিন্ন কারণে বিভিন্ন মহিলাদের জন্য পৃথক হয় এবং আপনার চিকিৎসক আপনাকে সেক্ষেত্রে আরও ভাল পরামর্শ দেবেন।

১৬. কেন গর্ভাবস্থায় ভিটামিন ডি এবং ক্যালসিয়াম প্রয়োজন?

গর্ভাবস্থার ডায়েটে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান, কারণ তারা শুধু নিজে নিজে কাজ করে না, একে অপরের কাজে সাহায্য করে। ক্যালসিয়াম শোষণের জন্য ভিটামিন ডি প্রয়োজন এবং এটি একসাথে আপনার শিশুর হাড়ের বিকাশ ও আপনার হাড়ের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও ভিটামিন ডি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাতে প্রভাব ফেলে বলেও জানা যায়। অন্যদিকে আপনার শিশুর হাড়, দাঁত, স্বাস্থ্যকর হার্ট, স্নায়ু ও পেশীগুলির বিকাশের জন্য ক্যালসিয়াম প্রয়োজন এবং এটি গর্ভবতী মহিলাদের উচ্চরক্তচাপ ও প্রিক্র্ল্যাম্পিয়ায় ঝুঁকি হ্রাস করে।

১৭. গর্ভাবস্থায় আমার প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলির অতিরিক্ত পরিমাণ আমি কীভাবে পেতে পারি?

আপনি যদি গর্ভাবস্থায় সুষম এবং স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করেন তবে আপনার বেশিরভাগ পুষ্টির চাহিদা মেটাতে পারবেন, ভিটামিন এবং খনিজগুলি অতিরিক্ত পরিমাণে প্রয়োজন হবে যা কেবল ডায়েট থেকে পূরণ করা আপনার পক্ষে কঠিন হবে। এর মধ্যে আয়রন, ভিটামিন ডি, ভিটামিন সি ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে, আপনার ডায়েট এবং স্বাস্থ্যের উপর ভিত্তি করে, আপনার চিকিৎসক এই ভিটামিন এবং খনিজগুলির চাহিদা মেটাতে আপনার গর্ভাবস্থায় মাল্টিভিটামিন ও পরিপূরকের পরামর্শ দেবেন।

১৮. সর্বাধিক পুষ্টি গ্রহণের জন্য কি আমার ঘন বা ফ্যাটযুক্ত দুধ পান করা উচিত?

হ্যাঁ, কমফ্যাযুক্তট দুধের চেয়ে ঘন দুধই ভাল বিকল্প, কারণ এটি আপনার শিশুর বিকাশের পক্ষে প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে, পাশাপাশি মাকেও স্বাস্থ্যের স্থায়ী সুবিধা দেয়।

১৯. ফোলিক অ্যাসিড গ্রহণ করার জন্য কি এখন খুব দেরী হয়ে গেছে?

গর্ভাবস্থায় আপনার ফোলেটের মাত্রা বাড়ানো দরকার এবং কেবল ডায়েটের মাধ্যমে সেগুলি পূরণ করা শক্ত হয়। ফোলেট আপনার শিশুর নিউরাল টিউব বিকাশে অবদান রাখে, যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডে পরিণত হয়। নিউরাল টিউবটি প্রথম বারো সপ্তাহে গঠিত হয়, তাই আপনার এই সময়ে ফোলিক অ্যাসিড পরিপূরক গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, এই বারো সপ্তাহ পরে ফোলিক অ্যাসিড গ্রহণের ফলে নিউরাল টিউবের উপর খুব বেশি প্রভাব পড়বে না তবে তা আপনার কোন ক্ষতিও করবে না এবং এটি আপনার গর্ভাবস্থা জুড়ে পুরোপুরি নিরাপদ।

২০. এমন কোন ভেষজ পরিপূরক আছে যা সাহায্য করতে পারে?

গর্ভবতী মহিলাদের জন্য বেশ কয়েকটি ভেষজ পরিপূরক ভাল বলে বিবেচিত হয় তাদের মধ্যে কিছু টনিক ভেষজ যেমন আদা, ক্যামোমিল, নেটলেট বা বিছুটি পাতা ইত্যাদি অন্তর্ভুক্ত, সেগুলি নিরাপদ এবং চা করে বা ক্যাপসুল আকারে নেওয়া যেতে পারে। তবে, একটি সাধারণ ভুল ধারণা রয়েছে যে ঔষধি বা ভেষজগুলি প্রাকৃতিক বলে তারা আপনার ক্ষতি করতে পারে না। এটি সত্য নয়। নির্দিষ্ট গুল্মগুলি গর্ভাবস্থায় খাওয়া হলে মারাত্মক প্রমাণিত হতে পারে এবং এর মধ্যে অ্যালোভেরা, তুলসী তেল, তেতো কমলা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে, নিয়মিত পরিপূরকের সাথে এই গুল্মগুলির প্রভাব রয়েছে কিনা তার পূর্বাভাস দেওয়া যায় না। অতএব, কোন ভেষজ পরিপূরক বেছে নেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার বিষয়ে সতর্কতা অবলম্বন করুন।

২১. আমি গর্ভবতী অবস্থায় আমার আয়রনের স্তর বাড়িয়ে তুলতে কী খেতে পারি?

গর্ভাবস্থায়, আপনার দেহে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় আয়রনের প্রয়োজন হয় এবং এই জন্য আপনার আয়রন সমৃদ্ধ খাবার যেমন সবুজ শাকসবজি, শুকনো ফল, সিরিয়াল এবং গোটা শস্য ইত্যাদি গ্রহণ করা উচিত, আপনার শরীরের আয়রন শোষণে সহায়তা করতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। যেমন সাইট্রাস বা টকজাতীয় ফল, তাজা শাকসবজি ইত্যাদির মতো অতিরিক্ত আয়রনের জন্য পরিপূরকের জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আমরা এখানে আপনার গর্ভাবস্থার উদ্বেগকে সংক্ষিপ্তভাবে সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি, আমরা আশা করি আপনি যে উত্তরগুলি সন্ধান করছিলেন তা পেয়েছেন। তবে আমরা আপনাকে মনে করিয়ে দিচ্ছি, প্রতিটি মহিলার শরীর আলাদা এবং প্রতিটি গর্ভাবস্থাও আলাদা। এই মুহুর্তে আপনার দেহে যে পরিবর্তনগুলি হয় তার মধ্যে দিয়ে আপনাকে গাইড করার জন্য আপনার ডাক্তারই সেরা ব্যক্তি। স্বাস্থ্যকর খাবার খান, ইতিবাচক থাকুন এবং সুখী গর্ভাবস্থা পান!