গর্ভবতী অবস্থায় ঝোঁকা – এটি কি গ্রহণযোগ্য এবং সুরক্ষার জন্য সাবধানতা

গর্ভবতী অবস্থায় ঝোঁকা – এটি কি গ্রহণযোগ্য এবং সুরক্ষার জন্য সাবধানতা

গর্ভাবস্থায়, আপনি অনেক শারীরিক এবং মানসিক পরিবর্তন অনুভব করেন। জীবনের এই বিশেষ পর্যায়ে আপনার পথে আসা সব পরামর্শ এবং উপদেশের সাথে, শিশুকে পেটের মধ্যে বহন করার সময় ঝোঁকা ঠিক কিনা তা আপনার ভাবা স্বাভাবিক।

গর্ভাবস্থায় ঝোঁকা কি নিরাপদ?

যতক্ষণ আপনার গর্ভে যখন শিশুর নিরাপত্তা নিশ্চিত থাকে ততক্ষণ ঝোঁকাকে নিরাপদ বলে মনে করা হয়। অ্যামনিয়োটিক তরল আপনার শিশুকে নরম বালিশের মতো ঢেকে রাখে এবং আপনি ঝোঁকার সময় তাকে তার শরীর ও অঙ্গ প্রত্যঙ্গ সরাতে দেয়। আপনার শিশুর ক্ষতি হওয়ার সম্ভাবনা কম হলেও গর্ভাবস্থার অগ্রগতির সাথে ঝুঁকলে আপনি খুব অস্বস্তি বোধ করতে পারেন। এটি আপনার পিঠে চাপ দিতে পারে।

প্রথম ত্রৈমাসিকে ঝোঁকা

প্রথম ত্রৈমাসিকে আপনার ঝোঁকার দ্বারা শিশুটি প্রভাবিত হয় না

প্রথম ত্রৈমাসিকে, আপনার শরীরটি এখনও নমনীয় এবং আপনার ঝোঁকার দ্বারা শিশুটি প্রভাবিত হওয়ার জন্য খুবই ছোট। প্লাসেন্টা এবং পেটের আস্তরণগুলি শিশুকে ক্ষতি থেকে বাঁচানোর জন্য তাদের কাজ সঠিকভাবে করে। আপনার চিকিৎসক আপনাকে প্রথম ত্রৈমাসিকে ঝোঁকা এড়াতে বিশেষভাবে নির্দেশ না করলে এটি করা ঠিকই আছে।

তৃতীয় ত্রৈমাসিকে ঝোঁকা এড়ানোর কারণগুলি

আপনার গর্ভাবস্থা তৃতীয় ত্রৈমাসিকের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে আপনার শিশুর বৃদ্ধি হবে এবং আপনার পেটও বাড়বে। এই পর্যায়ে সামনে ঝোঁকার কিছু সম্ভাব্য ঝুঁকিগুলি হল:

১. পড়ে যাওয়া

আপনি ঝোঁকার চেষ্টা করার সময় একটি বড় পেট আপনার ভারসাম্য রাখায় সমস্যা করতে পারে। এটি হল সেই সময় যখন কোন শিশুর মাথা আপনার শ্রোণীতে নেমে যায় এবং দেহের অভিকর্ষের কেন্দ্রবিন্দু সরে যায়। আপনি হোঁচট খেলে এবং পড়ে গেলে, আপনার পেটে আঘাত লাগতে পারে, যা প্লাসেন্টাল সমস্যা ঘটাতে পারে। রক্তপাত এবং গর্ভপাতের সম্ভাবনাও রয়েছে।

২. মাথা ঘোরা

সামনের দিকে ঝোঁকার ফলে মাথার দিকে রক্ত প্রবাহ বেশি হয়, যার ফলে আপনার মাথা ঘুরতে পারে এবং ঝিমঝিম করতে পারে। ভারসাম্য হ্রাস গর্ভাবস্থার শেষ ত্রৈমাসিকের মধ্যে বিপজ্জনক হয়।

৩. অম্বল

আপনি ঝুঁকলে, আপনার পেটের উপর অনেকটা চাপ দেয় এবং এটি অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে এবং ফলস্বরূপ, অম্বল হতে পারে। পেটের অ্যাসিড খাদ্যনালীতে ফিরে যায়, আপনার জিহ্বায় একটি অপ্রীতিকর স্বাদ এবং আপনার খাদ্যনালীতে জ্বালার সংবেদন তৈরি করে।

৪. পিঠে টান

পিঠে ব্যথা গর্ভাবস্থাকালীন একটি সাধারণ সমস্যা এবং সামনের দিকে ঝোঁকা আপনার পিঠে অতিরিক্ত চাপ দেয়। এটি আপনার দুর্বল লিগামেন্টগুলির জন্যও বেদনাদায়ক প্রমাণিত হতে পারে।

গর্ভাবস্থায় কীভাবে ঝুঁকতে হবে?

ভালো ভঙ্গি ও ব্যায়াম চেষ্টা করুন

যদি ঝোঁকা ছাড়া অন্য কোনও উপায় না থাকে তবে এই টিপসগুলি মাথায় রাখুন:

  • আপনার শরীরকে সামনের দিকে ঝোঁকানোর পরিবর্তে আপনার হাঁটু একটু ছড়িয়ে দিন এবং বসে পড়ুন।
  • আপনি যখন কোনও ঝোঁকা অবস্থান থেকে উঠবেন তখন আপনার হাত, হাঁটু এবং উরুটি ব্যবহার করুন।
  • যদি আপনি কোনও ভারী জিনিস তুলছেন তবে আপনার মাধ্যাকর্ষণ কেন্দ্রের সাথে সামঞ্জস্য রাখার জন্য এটি আপনার পেটের নীচে রাখুন।

আপনার প্রতিদিনের কাজকর্ম সম্পর্কে সতর্ক থাকুন। প্রয়োজন হলে সাহায্য চাইতে দ্বিধা করবেন না।

গর্ভাবস্থায় ভাল ভঙ্গিমা বজায় রাখার টিপস

গর্ভাবস্থাকালীন একটি ভাল ভঙ্গিমা বা পোসচার ব্যথা ও যন্ত্রণা হ্রাস করতে সহায়তা করতে পারে এবং একই সাথে আপনার পিঠে চাপ হ্রাস করতে পারে। ভঙ্গিমা বলতে আপনি যেভাবে দাঁড়াচ্ছেন, বসছেন, ঘুমাচ্ছেন এবং চলাফেরা করছেন তাকে বোঝায়। এখানে কিছু বিশেষজ্ঞ টিপস রয়েছে:

১. দাঁড়ানোর ভঙ্গি

আপনার মাথা, ঘাড় এবং পিঠ একটি সরল রেখায় রাখুন। আপনার কাঁধ সঠিক অবস্থানে থাকা উচিত। আপনার দুই পা সর্বদা একই দিকে নির্দেশ করে রাখুন এবং উভয় পায়ে আপনার ওজন সমানভাবে ছড়িয়ে দিন। আপনার শরীরে টান প্রতিরোধ করতে লো-হিলযুক্ত জুতো বেছে নিন।

২. বসার ভঙ্গি

আপনার কাঁধটি পিছনের দিকে সেট করতে হবে এবং আপনি বসলে আপনার মেরুদণ্ড সোজা হওয়া উচিত। আপনার নিম্নাঙ্গ সিটে স্পর্শ করেছে কিনা তা নিশ্চিত করুন। আপনি আপনার পিঠের বক্ররেখা সমর্থন করতে একটি ছোট, রোল করা তোয়ালে ব্যবহার করতে পারেন। বসার অবস্থান থেকে ওঠার সময় সিটের সামনের অংশে যান, আস্তে আস্তে আপনার পা সোজা করুন এবং উঠে যান।

৩. ড্রাইভিং ভঙ্গি

পিঠের সমর্থন ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে আপনার হাঁটুর সাথে আপনার পাছা সামঞ্জস্যে থাকে বা তার থেকেও বেশি উঁচুতে থাকে। আপনার সিটটি এমনভাবে সামঞ্জস্য করুন যাতে আপনার পেট স্টিয়ারিং হুইল থেকে কমপক্ষে ১০ ইঞ্চি দূরে থাকে। আপনার পা সহজেই ব্রেকগুলিতে পৌঁছানো উচিত।

৪. জিনিস উত্তোলন ভঙ্গি

গর্ভাবস্থায় কোনও কিছু জিনিস তোলার আগে আপনার পা দৃঢ়ভাবে মেঝেতে রাখা হয়েছে তা নিশ্চিত করুন। নীচের দিকে ঝোঁকা, বিশেষত মেঝে থেকে কিছু তোলায় ঝামেলা হতে পারে। এটি আপনার করা উচিত – আপনার পিঠ সোজা রাখুন এবং কেবল আপনার হাঁটু ও পাছা বাঁকান। যদি কোন জিনিস কোন টেবিলে থাকে তবে প্রথমে এটি আপনার দেহের নিকটে টানুন এবং তারপরে এটিকে উত্তোলন করুন। এটি বলা হয় যে, গর্ভাবস্থায় ভারী জিনিসগুলি তোলা এড়ানো ভাল।

৫. ঘুমানোর ভঙ্গি

বাম দিকে পাশ ফিরে ঘুমান

আপনার পেটে বা পিঠে ভর দিয়ে শোয়া এড়িয়ে চলুন। এই অবস্থানগুলি আপনার প্লাসেন্টায় রক্ত প্রবাহ হ্রাস করার পাশাপাশি আপনার পিঠ এবং হৃদয়কে চাপ দেয়। বাম দিকে পাশ ফিরে ঘুমানো আপনার গুরুত্বপূর্ণ অঙ্গগুলির পাশাপাশি গর্ভে আপনার শিশুর রক্ত প্রবাহকে উন্নত করে। আপনার গোটা গর্ভাবস্থায় আরামদায়ক ঘুমের জন্য বালিশ এবং একটি দৃঢ় গদি ব্যবহার করুন।

আপনার গর্ভবতী হওয়ার সময় এমন পরিস্থিতি এড়ানো উচিত যাতে আপনার ঝোঁকা দরকার। প্রয়োজনে পরিবার এবং বন্ধুদের কাছ থেকে সহায়তা চাইতে পারেন। এই সাবধানতা অবলম্বন করে এবং অত্যধিক প্রভাব এড়িয়ে, আপনি ঝুঁকলেও নিজেকে এবং আপনার শিশুকে সুরক্ষিত রাখতে পারেন।

দাবি অস্বীকার: এই নিবন্ধটি কেবলমাত্র একটি উপদেশ মাত্র এবং একজন দক্ষ পেশাদারের কাছ থেকে পাওয়া চিকিৎসার পরামর্শের বিকল্প নয়।