১০ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

১০ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

৯ম সপ্তাহে আপনার শিশু প্রাথমিক ভ্রূণ থেকে বিকশিত হওয়ার পর, ১০ম সপ্তাহটি আপনাকে গর্ভাবস্থার আরও বেশি সুনির্দিষ্ট পর্যায়ে নিয়ে যায় । চিন্তা করার প্রথম বিষয় হল যে, আপনি আপনার প্রথম ত্রৈমাসিক মাত্র ২ সপ্তাহে শেষ করতে যাচ্ছেন !

গর্ভাবস্থার ১০তম সপ্তাহে বিস্ময়কর যে আপনি অবশেষে আপনাকে সেই রকম দেখাতে শুরু করেন ! হ্যাঁ, আমার প্রিয় ভদ্রমহিলারা, যদি আপনি এবং আপনার শুভাকাঙ্ক্ষীরা ভাবছেন যে কখন আপনাকে গর্ভবতীদের মতো দেখাতে শুরু করবে, তাহলে সেই গর্বিত মুহূর্ত এসেছে । গর্ভাবস্থার ১০ সপ্তাহের শেষে কী আশা করা যায় সে সম্পর্কে আরো জানতে পড়ুন ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ১০ম সপ্তাহ

আপনার ছোট্ট শিশুর হৃদয় এখন সম্পূর্ণরূপে গঠিত এবং কার্যকরী বলা যেতেই পারে । আসলে, আপনার ছোট মেয়ে বা ছেলের হৃদয় আপনার চেয়েও দ্রুত স্পন্দন করবে । আগামী সপ্তাহগুলিতে আপনার শিশু আসল মানসিক ব্যক্তির মতো আরও বেশি করে দেখাবে এবং ১০ম সপ্তাহটিও ব্যতিক্রম নয় ।

আপনার শিশুর বৃদ্ধির আওতায় আসা অন্যান্য জিনিসের মধ্যে রয়েছে চোয়ালের গঠন, মস্তিষ্কের বা মাথার গঠন এবং এর ভরের গঠন বৃদ্ধি । অন্যান্য বৈশিষ্ট্যগুলি যা এখন গঠন হবে তা হল বিভিন্ন অঙ্গ, পেট এবং পেলভিস এবং হাড় ।

শিশুর আকার কি হবে

যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, তবুও আপনার সামান্য খুব শীঘ্রই উদ্ধার হতে চলেছে এমন খুশির বান্ডিলটির বেশিরভাগ শারীরিক বৈশিষ্ট্যগুলি বেশিরভাগ বৃদ্ধি পেয়েছে, তবে এটি আপনাকে হতাশ করতে পারে যে, সে এখনও একটি স্ট্রবেরির থেকে বড় আকারের হয়নি, এটি ১০ সপ্তাহের গর্ভজাত শিশুর আকার । আপনার মিষ্টিটির আকার মাত্র ১.২ ইঞ্চি এবং এখনও প্রায় ৪ গ্রাম ওজনের হয় । ১০ম সপ্তাহের প্রতিটি দিন পেরোনোর সাথে সাথে আপনার শিশু আরও কিছুটা বাড়বে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাশয় প্রসারিত হয়ে যায়, আপনার পেট আরও গোল হতে যাচ্ছে

ইতিমধ্যে আলোচনা করা হয়েছে, আপনার শরীরের গর্ভাবস্থায় পরিবর্তিত হয় এবং ১০ম সপ্তাহে তথ্যের ঘরকে বেশি বা কম চালিত করে ! শুরু করার আগে, যতক্ষণ না আপনি এখনও আগের মতো সহিংস সকালের অসুস্থতার একই স্তরে রয়েছেন, তবুও আপনি কমপক্ষে এক কিলো ওজন লাভ করবেন । যেমন গর্ভাশয় প্রসারিত হয়ে যায়, আপনার পেট আরও গোল হতে যাচ্ছে, এটি এমন একটি প্রবণতা যা প্রতি সপ্তাহে আরও জনপ্রিয় হবে ।

আপনার শরীরের বাকি অংশকেও আরও গোল দেখতে পারে, তাই আঁটসাঁট এবং ভাল মানানসই জামাকাপড় পরা এড়িয়ে চলুন । সব শেষে, শীঘ্রই আপনি আপনার শিরাগুলিকে উঁচু হয়ে স্পষ্ট হতে দেখবেন ! রমণীরা আপনারা ভয় পাবেন না, আপনার রক্তের পরিমাণ বেড়ে যাওয়ার পরে, রক্তের শিরাগুলি আপনার পেট এবং স্তনের উপর হালকাভাবে স্পষ্ট দেখা যাবে, এটি আপনার ত্বক এবং রক্তের ঘনত্বের উপর নির্ভর করবে ।

১০ম সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

গর্ভধারণের সময়, প্রতি সপ্তাহে কিছু না কিছু শেখা হয় এবং কোনও দুটি সপ্তাহ একই রকম হয় না । এগিয়ে যান ও নিম্নলিখিত লক্ষণগুলি পরীক্ষা করে দেখুন এবং এটি মিলছে কিনা তা দেখুন ।

  • সকালের অসুস্থতার অবসান হবে (যদি আপনি ভাগ্যবান হন)
  • কোন সংক্রমণ থেকে যোনি অঞ্চলের রক্ষা করার জন্য যোনি স্রাব বৃদ্ধি পাবে
  • পেট ফাঁপা এবং গ্যাস গঠন: প্রজেসটেরোন পাচক প্রক্রিয়াটি হ্রাস করতে থাকে যা আপনার পেট ফাঁপা এবং গ্যাস অনুভব করতে পারেন ।
  • ক্লান্তি এবং মুড সুইং, যা হরমোনের মাত্রার আপত্তিকর ফলাফল ।
  • স্তনের আকার বৃদ্ধি: হরমোনগুলি এটির জন্য দায়ী, কারণ এটি দুধ উত্পাদনয়ের জন্য আপনার স্তনগুলিকে তৈরি করে । এটি শুধু আকারে নয়, আপনার স্তনবৃন্ত আরও গাঢ রঙের হবে, আপনার স্তনগুলিতে ব্যথা হবে এবং আপনি এমনকি স্তনের এলাকায় কিছু শিরাও দেখতে সক্ষম হবেন ।

গর্ভাবস্থার ১০ম সপ্তাহে পেটের অবস্থা

ইতিমধ্যে বলা হয়েছে, গর্ভধারণের ১০তম সপ্তাহের মধ্যে আপনার পেট কেবল আরও গোল হয়ে উঠতে বাধ্য । আগের আকারের তুলনায় ৯ম সপ্তাহের তুলনায় দৃঢ় হবে এবং অনেক গর্ভবতী মহিলাদের জন্য স্বতন্ত্র শিশুর ধাক্কা ইতিমধ্যে দেখা যাবে । বেশিরভাগ ক্ষেত্রে, আপনার স্তনের পাশাপাশি, রক্তের শিরাগুলি গর্ভাবস্থার ১০তম সপ্তাহের মধ্যে আপনার পেটে আরও সুস্পষ্টভাবে দেখাতে শুরু করবে ।

১০ম সপ্তাহ আল্ট্রাসাউন্ড

আল্ট্রাসাউন্ডে আপনি শিশুর বিভিন্ন অঙ্গ, চুল, আঙুলের নখ প্রভৃতি দেখতে পাবেন

আপনার শিশুর একটি ক্ষুদ্র মানুষ (প্রায়) হয়ে উঠছে, আপনার গর্ভাবস্থায় ১০ সপ্তাহে আপনার আল্ট্রাসাউন্ডটি সম্পূর্ণরূপে গঠিত মানুষের একটি খুব ছোট আকারকে দেখাবে, যার প্রতিটি ফাংশন প্রকাশ করবে ।

শুরুর দিকে, আপনার শিশুর অঙ্গ গঠিত এবং কার্যকরী হয় । আপনার শিশুর এছাড়াও কার্যকরী বাহুর সন্ধিগুলি থাকবে, যা বাঁকানো যাবে । হাড় এবং কার্টিলেজ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্যও গঠিত হয়েছে । আপনার আল্ট্রাসাউন্ডে আপনি অন্যান্য যে বৈশিষ্টগুলি দেখতে সক্ষম হবেন, তা হল চুল এবং আঙুলের নখ ।

কি খেতে হবে?

এই বিভাগ আবার কখনও হতাশাজনক এবং কখনও কখনও বিরক্তিকর হতে পারে । আসুন ১০তম সপ্তাহের গর্ভাবস্থার খাবার হিসাবে আপনি কী খেতে পারেন তা অন্বেষণ করুন ।

  • আয়রন বা লোহা

এই সপ্তাহের পর থেকে আপনার শিশুর মস্তিষ্ক বিকাশ অব্যাহত থাকবে, লোহাসমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ । তৈলাক্ত মাছ, ডিম, লাল মাংস, গোটা শস্য, সবুজ শাক সবজি, শুকনো ফল ইত্যাদি শুধুমাত্র আয়রনের সমৃদ্ধ উত্সই নয় বরং অন্যান্য পুষ্টিগুণও আছে ।

  • ভিটামিন সি

লোহাযুক্ত খাবারের পাশাপাশি আয়রনের শোষণের জন্য ভিটামিন সি রয়েছে এমন খাবার সংযুক্ত করা ভালো । কমলালেবুর মতো ফল ভিটামিন সি-এর মহান উত্স । তাজাভাবে তৈরি রসও অন্তর্ভুক্ত করা যেতে পারে ।

  • স্ন্যাকস

খাবারের প্রতি আপনার ক্ষিদে বা বিরক্তি থাকলেও ক্ষিদে সহজ করতে কিছু স্ন্যাক বা জলখাবার রাখা জরুরি । স্ন্যাকে আপনার স্বাস্থ্যকর পছন্দ হিসাবে বাদাম রাখার চেষ্টা করুন ।

লোহাসমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ

টিপস এবং যত্ন

আপনি যেহেতু এখনই গর্ভবতী দেখতে লাগছেন, আপনি নিজের বিস্ময়কর বান্ডিলটিকে মুক্ত করার জন্য নিজেকে সুস্থ ও নিরাপদ রাখতে ভাল কাজ চালিয়ে যেতে পারেন । আপনার এবং আপনার শিশুর নিরাপদ রাখতে সহায়তা করার পরামর্শগুলির জন্য নিচের বিকল্পগুলি দেখুন ।

করণীয়

নীচে কোনও সমস্যা ছাড়াই গর্ভাবস্থা চালিয়ে যাওয়ার জন্য আপনাকে যা করতে হবে তার একটি তালিকা দেওয়া হল ।

  • আপনি হাইড্রেটেড থাকার প্রয়োজনে প্রচুর তরল পান করুন ।
  • ক্যালসিয়াম, ফোলেট, লোহা, ফাইবার, এবং দস্তার মতো পুষ্টির উপর নির্ভর করুন ।
  • এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাবেন, কারণ এটি স্বাস্থ্যের জন্য ভালো ।
  • আপনি ক্লান্তির অভিজ্ঞতা পেতে পারেন, তাই আপনার শরীরকে প্রচুর বিশ্রাম দিন ।
  • সেই পোশাকগুলি পরুন যেগুলি আপনাকে সতেজ করে তুলতে পারে, তেমনি আঁটসাঁট কাপড়গুলি রক্ত সঞ্চালনে বাধা দিতে পারে এবং স্তনে ব্যথা হতে পারে ।
  • হরমোনের মাত্রা বাড়ার কারণে একজন দাঁতের ডাক্তারের সাথে দেখা করুন, কারণ গর্ভবতী মহিলাদের প্লেক বন্ধ করা কঠিন ।

কী করা উচিত না

নীচের একটি তালিকা রয়েছে, স্বাস্থ্যকর শরীর এবং গর্ভাবস্থার জন্য যেগুলি করা থেকে বিরত থাকা উচিত ।

  • ভারী শরীরচর্চা বন্ধ করুন, কারণ আপনি নিজেকে অনেকটা ক্লান্ত করে ফেলতে পারেন ।
  • অস্বাস্থ্যকর এলাকায় বা গোলমাল ও প্রচুর আওয়াজযুক্ত স্থান এড়িয়ে যান, এতে সংক্রমণ বা চাপ হতে পারে ।
  • ধোঁয়া এবং কীটনাশকের কাছাকাছি যাবেন না, কারণ আপনার এতে অ্যালার্জি প্রতিক্রিয়া থাকতে পারে ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

জমিয়ে রাখার মতো কিছু প্রয়োজনীয় জিনিস রয়েছে, যেমন বড় ব্রা, যা আপনার প্রসারিত স্তনের এবং বুকের লাইনে সাহায্য করতে পারে । এখন শিশুর পরিচর্যা করার এবং শিশুর বই সংগ্রহ শুরু করার জন্য একটি ভালো সময় । আপনাকে আলগা জামাকাপড় এবং বড় প্যান্ট কিনতে ইচ্ছুক হতে হবে ।

আপনি আপনার বৃদ্ধির সঙ্গে মাপসই করতে সাহায্য করার জন্য কোমর এক্সটেন্ডার কেনা নিশ্চিত করুন । ব্যবহারিক এবং আরামদায়ক জুতো কিনুন, বিশেষত প্যাডিংয়ের সাহায্যে আপনার পা কিছু সময়ে ফুলে উঠবে । এটি, বাস্তবিকই, কিছু প্রসূতির আড়ম্বরপূর্ণ পরিধানে বিনিয়োগ করার জন্য একটি ভালো সময়, কারণ আপনার শীঘ্রই এটি প্রয়োজন হবে ।

কিছু খাবার-শপিং করতে ভুলবেন না, কারণ আপনার পুরো খাওয়ার সময়সূচী পরিবর্তিত হয়েছে এবং পরিবর্তন চলবেই । এছাড়াও, কিছু ভাল বডি লোশন এবং ময়শ্চারাইজারে বিনিয়োগ করুন, কারণ আপনার ত্বক অবশ্যই শুকিয়ে যাবে । মৌখিক স্বাস্থ্যের যত্ন নিন এবং কিছু সুন্দর টুথব্রাশ এবং মাউথওয়াসে বিনিয়োগ করুন । পরিশেষে, নিজেকে কিছু আরামদায়ক বালিশ কিনে দিন, কারণ আপনার শরীরের যন্ত্রণার সান্ত্বনা প্রয়োজন হবে ।

কিছু আরামদায়ক বালিশ কিনে নিন

উপসংহার

গর্ভাবস্থার ১০তম সপ্তাহে সকালের অসুস্থতা হ্রাস পায় । আপনার শিশু স্বাস্থ্যকর গতিতে বেড়ে উঠার সাথে সাথে আপনি আনন্দে আনন্দিত হতে থাকবেন ।