কোনও পরীক্ষা না দিয়ে গর্ভাবস্থার বিষয়টি কীভাবে নিশ্চিত করবেন?

কোনও পরীক্ষা না দিয়ে গর্ভাবস্থার বিষয়টি কীভাবে নিশ্চিত করবেন?

আপনি গর্ভবতী তা জানতে পারা সাধারণত একটি আনন্দের মুহুর্ত। আপনার গর্ভধারণের দিন থেকেই আপনার গর্ভবতী হওয়ার অনেকগুলি লক্ষণ থাকতে পারে, তবে আপনি হয়তো সেগুলি লক্ষ্য করবেন না।

যদিও গর্ভাবস্থা পরীক্ষাগুলিই হল চূড়ান্ত উপায়, তবে কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি যুক্তিসঙ্গত নিশ্চিততার সাথে জানতে পারবেন যে আপনি গর্ভবতী। এই নিবন্ধে, আমরা প্রত্যাশী পিতামাতাদের সুবিধার জন্য, পরীক্ষা ছাড়াই কীভাবে আপনার গর্ভাবস্থা নিশ্চিত করতে হয় তা সন্ধান করব।

কোনও পরীক্ষা না দিয়ে গর্ভাবস্থার নিশ্চয়তার 22টি সহজ উপায়

কোনও পরীক্ষা না দিয়ে গর্ভাবস্থার নিশ্চয়তার 22টি সহজ উপায়

পরীক্ষা ছাড়াই গর্ভাবস্থা নিশ্চিত করার অনেক উপায় রয়েছে – কয়েকটিতে শরীরের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করা হয় এবং অন্যগুলিতে মা কেমন অনুভব করছেন তা দেখা হয়। আসুন গর্ভাবস্থার কয়েকটি ‘লক্ষণ’ দেখে নেওয়া যাক।

১. পিরিয়ড মিস করা

বেশিরভাগ ক্ষেত্রেই, এই কারণেই মহিলারা সন্দেহ করেন যে তারা গর্ভবতী। জরায়ুতে যখন নিষেক ঘটে তখন এটি ডিম্বাণু বের করা বন্ধ করে দেয়, ফলস্বরূপ মহিলাদের ঋতুস্রাব বন্ধ হয়ে যায়। যদিও খুব বেশি খাওয়া, স্ট্রেস এবং হঠাৎ ওজন পরিবর্তনের কারণেও পিরিয়ড মিস হতে পারে তবে আপনি যদি গর্ভধারণের চেষ্টা করছেন তাহলে পিরিয়ডের দিকে লক্ষ্য রাখা উচিত।

২. স্পটিং বা দাগ লাগা

স্পটিং বলতে সেই ঘটনাকে বোঝায় যেখানে মহিলার দুটি ঋতুস্রাবের মধ্যবর্তী সময়ে রক্তপাত ঘটে। নিষিক্ত ডিম যখন নিজেকে জরায়ুর দেওয়ালে রোপণ করে, তখন যোনি থেকে হালকা রক্তপাত হয়। এটি সাধারণত মহিলার শেষ পিরিয়ডের কয়েক সপ্তাহ পরে হয়। স্পটিং সাধারণত গর্ভাবস্থার একটি জোরালো লক্ষণ, তাই আপনি যদি অপ্রত্যাশিত সময়ে রক্ত দেখতে পান তবে ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

স্পটিং এর সাথে কখনও কখনও হালকা খিঁচুনিও হতে পারে, যা ইঙ্গিত দেয় যে জরায়ুর আস্তরণ বরাবর ডিমটি নিজেকে রোপণ করেছে। যেহেতু স্পটিং হলে এবং খিঁচুনি হলে আর একটি পিরিয়ড শুরু হচ্ছে বলে খুব সহজেই ভুল হতে পারে, তাই আপনার জরায়ুতে রোপণের ফলস্বরূপ যদি আপনার খিঁচুনি হয় তবে আপনি এইভাবে তা মূল্যায়ন করতে পারেন:

  • আপনার ব্যথাটি সূচ ফোটার মতো মনে হতে পারে
  • আপনার ব্যথাটি টানের মতো মনে হতে পারে
  • আপনার একটি চিনচিনে অনুভূতির মতো ব্যথা হতে পারে

আপনার ডিম্বস্ফোটন হওয়ার 6-12 দিন পরে গর্ভরোপণের খিঁচুনি হতে পারে, যে সময়ে সাধারণত একটি পিরিয়ডও শুরু হয়, তাই আপনার খিঁচুনিটি কেমন তা অবশ্যই আপনি মূল্যায়ন করুন। মনে রাখবেন যে এই ব্যথাগুলি তীব্র নয়; যদি আপনি আপনার পেটে তীব্র ব্যথা অনুভব করেন, অবিলম্বে একজন ডাক্তারকে কল করুন।

৩. বমি করা

কোনও মহিলা গর্ভবতী হওয়ার আরেকটি সাধারণ লক্ষণ হল সকালের অসুস্থতা। যখন একজন মহিলা ঘুম থেকে উঠে অসুস্থ হয়ে পড়েন এবং সামান্যতম কারণে বমি করেন, এটা সেই সময়কে বোঝাচ্ছে। এটি মহিলার হরমোনের ক্রমবর্ধমান মাত্রার কারণে ঘটে এবং নিষেকের প্রায় তিন সপ্তাহ পরে এটি ঘটে।

৪. পেট ভর্তি থাকার অনুভূতি

গর্ভাবস্থায় খুব প্রথম দিকে, মহিলারা অল্প পরিমাণে খাবার গ্রহণ করেও পেট খুব ভরা আছে বলে বোধ করতে পারেন। এই অনুভূতির সাথে অত্যধিক ঢেঁকুর তোলা, পেটের বায়ু এবং অন্ত্রের ব্যথা থাকতে পারে। যেহেতু দেহে প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যায় এটি হজম নালীকে প্রভাবিত করে এবং ফলস্বরূপ পেট ফাঁপে।

৫. সংবেদনশীল স্তন

গর্ভাবস্থার আর একটি প্রাথমিক লক্ষণ হ’ল স্তনে ব্যথা। এগুলি কোমল হয়ে যায় ও ফুলে যায় এবং স্তনবৃন্তগুলি হালকা স্পর্শেও চিনচিন করে। স্তনবৃন্তের রঙ আরও গাঢ় হয়ে যেতে পারে এবং চারপাশে ছোট ছোট দাগও থাকতে পারে। এই দাগগুলি সাধারণত সাদা রঙের হয়।

৬. মূত্রত্যাগ

মহিলার গর্ভবতী হওয়ার সময় হরমোনীয় পরিবর্তন ঘটে থাকে যার কারণে তারা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বার প্রস্রাব করার প্রয়োজনীয়তা অনুভব করে। গর্ভবতী মহিলাকে প্রতি আধা ঘন্টা পরে ওয়াশরুমে ছুটে যেতে হয়, কারণ রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং শরীর উচ্চ মাত্রায় জল ধরে থাকে।

৭. পিঠে ব্যথা

পিরিয়ডের সময় সাধারণত পিঠে ব্যথা হয় যা গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়েও ঘটে। এই ব্যথার কারণ হতে পারে স্ট্রেস এবং হরমোনগত পরিবর্তন, তাই এগুলি বিশ্রাম এবং মালিশ সত্ত্বেও যায় না। তবে গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে হালকা ব্যায়াম এবং যোগা দিয়ে আপনি এই ব্যথা হ্রাস করতে পারেন।

৮. মাথাব্যাথা

শুধু মাথাব্যথা হওয়া গর্ভাবস্থাকে নির্দেশ করে না, তবে এখানে উল্লেখ করা অন্যান্য লক্ষণগুলির সাথে যদি এটি হয় তবে আপনাকে সতর্ক হতে হবে। প্রথম ত্রৈমাসিকের অগ্রগতির সাথে সাথে মাথা ব্যাথা হতে থাকে এবং দ্বিতীয় ত্রৈমাসিক জুড়ে চলতে থাকে। প্রধান কারণটি সাধারণত স্ট্রেস, তাই মাথাব্যথাকে বিশ্রামের মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে।

৯. মেজাজের হেলদোল

কোনও মহিলা গর্ভবতী হলে মেজাজের হেলদোল খুব বেশি হয়। আপনার মেজাজের পরিবর্তন হঠাৎ এবং দ্রুত হতে থাকে – আপনি হয়তো এক মুহুর্তে খুশি বোধ করছেন এবং পরের মুহুর্তে বিরক্ত হচ্ছেন। রক্ত প্রবাহে হরমোনগুলির মাত্রা বাড়ার কারণে এগুলি ঘটে এবং সচেতনভাবে একটি আনন্দদায়ক মনোভাব বজায় রাখার চেষ্টা করে এটি হ্রাস করা যেতে পারে।

১০. খাদ্য প্যাটার্নে পরিবর্তন

এটি উভয় দিকেই যেতে পারে, আপনার নির্দিষ্ট ধরণের খাবারের প্রতি আকাঙ্ক্ষা এবং অন্য খাবারের প্রতি বিতৃষ্ণা বোধ হতে পারে। রক্তে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধির কারণে এটি ঘটে এবং গর্ভাবস্থায় যে কোনও সময় এটি ঘটতে পারে। খাবারের অভিলাষ পূরণ করা যেতে পারে, যদি আইটেমগুলি নিরাপদ হয় এবং আপনি অত্যধিক পরিমাণে না খান।

১১. অবসাদ

প্রত্যাশীমায়েদেরশারীরিকক্রিয়াকলাপেঅনেকপরিবর্তনহয়এবংএইসমস্তগুলিরফলেঘুমহারাতেপারেএবংক্লান্তিআসতেপারে।এটিরক্তেপ্রোজেস্টেরনেরউপস্থিতিএবংক্রমাগতবমিবমিভাবহওয়ারকারণেঘটেথাকে।ক্লান্তিসাধারণতদ্বিতীয়ত্রৈমাসিকেকমেযায়তবেতৃতীয়ত্রৈমাসিকেরসময়ফিরেআসে।

১২. সংবেদনশীল মাড়ি

সংবেদনশীল মাড়িও গর্ভাবস্থার লক্ষণ হতে পারে। আপনি খুব ধীরে ধীরে ব্রাশ করলেও মাড়িগুলিতে ব্যথা এবং সেখান থেকে রক্তক্ষরণ হতে পারে। আপনার যদি মাড়ি থেকে রক্তক্ষরণ হয় তবে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

১৩. হাতের তালুতে লালচেভাব

এই অবস্থার চিকিৎসাগত নাম পামার এরিথেমা – গর্ভাবস্থার প্রথম দিকে একজন প্রত্যাশী মায়ের তালু লালচে রঙ ধারণ করে। মায়ের দেহে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধির কারণে এই অবস্থাটি ঘটে।

১৪. নাকের পথ জমে যাওয়া

রক্ত প্রবাহে হরমোনগুলি পরিমাণে বৃদ্ধি পেলে নাকের ঝিল্লি ফুলে যায় এবং শুকিয়ে যায়। এটি গর্ভবতী মহিলাদের নাকের পথ জমে যাওয়ার দিকে পরিচালিত করে – আপনার নাকটি ভরাট থাকতে পারে বা জল ঝরতে শুরু করতে পারে।

১৫. শরীরের বেসাল তাপমাত্রা

শরীরেরবেসালতাপমাত্রাহ’লআপনারডিম্বস্ফোটনহয়েছেকিনাতাযাচাইকরারদুর্দান্তউপায়।বেশিরভাগদম্পতিযারাগর্ভধারণকরারচেষ্টাকরছেনতারামহিলারশরীরেরতাপমাত্রারচার্টবানানযাতেতাঁরকখনডিম্বস্ফোটনহচ্ছেতানির্ধারণকরাযেতেপারে।তবেডিম্বস্ফোটনেরপরেযদিতাপমাত্রাপ্রায়দুইসপ্তাহধরেবেশিথাকেতবেএরপ্রায়শইঅর্থহ’ল যে সেইমহিলাগর্ভবতী।

১৬. সেক্স ড্রাইভ

মহিলার দেহে প্রচুর পরিমাণে হরমোনের কারণে, তিনি গর্ভবতী হওয়ার পরে অন্তত প্রাথমিক পর্যায়ে তার বেশি সেক্স ড্রাইভ নাও থাকতে পারে। ক্লান্তি, গর্ভাবস্থার স্ট্রেস বা ওষুধের কারণেও মহিলার যৌন আগ্রহ হ্রাস পেতে পারে।

১৭. বিবর্ণতা

গর্ভাবস্থা আপনার মুখ এবং শরীরের রঞ্জকতা পরিবর্তন করে। আপনার স্তনবৃন্তগুলি আরও গাঢ় হতে পারে এবং আপনার কপাল, উপরের ঠোঁট এবং নাকের ব্রিজের চারপাশে কালো দাগ হতে পারে। এই ঘটনার চিকিৎসা পরিভাষা হল মেলিজমা যা ‘গর্ভাবস্থার মুখোশ’ নামেও পরিচিত। তবে রঙের এই পরিবর্তনটি প্রসবের পরে চলে যায়।

১৮. চুলের গাঢ় রেখা

গর্ভবতী মহিলাদের শরীরের চুলের একটি গাঢ় রেখা গজায়, জরায়ুর শীর্ষ থেকে শুরু করে পিউবিক হাড় পর্যন্ত। মহিলাটি দ্বিতীয়বার গর্ভবতী হলে এই রেখাটি আগেই দেখা দিতে পারে।

১৯. ব্রণ

গর্ভাবস্থায় শরীরে হরমোনের পরিবর্তনগুলি বয়ঃসন্ধির মতো হয়, তাই গর্ভাবস্থায় ব্রণ পুনরায় উপস্থিত হলে অবাক হওয়ার কিছু নেই। মহিলার ত্বক তৈলাক্ত ও প্যাচযুক্ত হয়ে যায় এবং ব্রণগুলি সমস্ত মুখ জুড়ে দেখা দিতে শুরু করে। যদি সংবেদনশীল ত্বকের পণ্য ব্যবহারে অবস্থার অবনতি ঘটে তবে আপনার চিকিৎসকের সাথে কথা বলুন।

২০. চুলকানি

কোনও মহিলা যখন গর্ভবতী হন, তখন তিনি তার ত্বকের কিছু অংশে চুলকানি অনুভব করতে পারেন। এটি ঘটে কারণ গর্ভাবস্থায় ত্বকে সরবরাহ হওয়া রক্তের পরিমাণ বাড়ে যা ত্বককে আরও সংবেদনশীল করে তোলে। এই অনুভূতি মোকাবেলা করার জন্য, আপনি আরামদায়ক পোশাক পরতে পারেন এবং কয়েক ধরণের গর্ভাবস্থা ক্রিম ব্যবহার করতে পারেন – যদি এটি অসহনীয় হয়ে যায়, আপনাকে আপনার ডাক্তারের কাছে যেতে হবে।

২১. মাকড়সা শিরা

গর্ভাবস্থায় রক্তের প্রবাহে অতিরিক্ত পরিমাণে ইস্ট্রোজেন নির্গত হয় এবং এর ফলে ত্বক জুড়ে মাকড়সা জালের মতো শিরা গঠন হতে পারে। এগুলি সাধারণত শিশুর জন্মের পরে ম্লান হয়ে যায়- যদি না যায় তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

২২. শুষ্ক ত্বক

গর্ভাবস্থায় হরমোন পরিবর্তন, ক্লান্তি এবং ঘুমের অভাবের মতো কারণগুলির সংমিশ্রণের কারণে এটি ঘটে। আপনার অবস্থার অবনতি ঘটলে কীভাবে এটির চিকিৎসা করা যায় তা সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। সর্বদা হাইড্রেটেড থাকার কথা মনে রাখবেন এবং আপনার ত্বককে ময়েশ্চারাইজ করে রাখুন যাতে এটি আপনাকে প্রভাবিত না করে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. কখন গর্ভাবস্থা নিশ্চিত করা যায়?

আপনি আপনার পিরিয়ড প্রথমবার মিস করার প্রায় দশ দিন পরে আপনার গর্ভাবস্থা নিশ্চিত করতে পারেন। পরীক্ষাটি প্রস্রাবে এইচসিজি হরমোনের মাত্রা পরীক্ষা করে, কারণ গর্ভবতী হলে এটি যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পায়।

২. গর্ভাবস্থা নিশ্চিত করার জন্য আপনার কখন ডাক্তারের সাথে দেখা করা উচিত?

আপনি যদি সন্দেহ করেন যে আপনি গর্ভবতী, আপনি একটি গর্ভাবস্থা পরীক্ষার কিট কিনতে পারেন এবং নিজের জন্য পরীক্ষা করতে পারেন। সন্দেহ নিরসন হয়ে গেলে, আপনি ডাক্তারের কাছে যেতে পারেন। তবে, আপনার আগের গর্ভাবস্থায় সমস্যার ইতিহাস থাকলে, যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যান।

৩. আপনি যে গর্ভবতী তা নিশ্চিত করার জন্য কি চিকিৎসা বহির্ভূত উপায়গুলি ব্যবহার করতে পারেন?

সাবান, ভিনেগার, টুথপেস্ট, ব্লিচ ইত্যাদির সাহায্যে কিছু ঘরোয়া গর্ভাবস্থার পরীক্ষা নেওয়া যেতে পারে।  তবে, এই পরীক্ষাগুলির কোনওটিই 100% সঠিক বলে ভাবা উচিত নয় – আপনাকে এজন্য আপনাকে ডাক্তারের সাথে দেখা করতে হবে।

৪. গর্ভাবস্থা সনাক্তকরণের প্রাকৃতিক লক্ষণগুলি কতটা সঠিক?

যদি উপরে বর্ণিত অবস্থাগুলির মধ্যে কেবল একটিই আপনাকে প্রভাবিত করে তবে আপনি সম্ভবত গর্ভবতী নন। তবে, আপনি যদি উপরের বেশিরভাগ লক্ষণ দ্বারা আক্রান্ত হন তবে আপনি গর্ভবতী হয়েছেন বলে যুক্তিসঙ্গতভাবে নিশ্চিত হতে পারেন।

৫. হঠাৎ আচরণগত পরিবর্তনগুলি কি গর্ভাবস্থা নির্দেশ করে?

মহিলার যদি খুব মেজাজের হেলদোল হয় এবং ঋতুস্রাব না হয় তবে এটি গর্ভবতী হওয়ার ইঙ্গিত হতে পারে। তবে, এটিকে গর্ভাবস্থা নিশ্চিতকারী লক্ষণ হিসাবে গ্রহণ করা যাবে না – আপনাকে এজন্য আপনাকে ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

৬. আপনার ঘুমের প্যাটার্নের পরিবর্তন কি গর্ভাবস্থার নিশ্চয়তা দিতে পারে?

গর্ভবতী মহিলার ঘুমের ধরনটি তার দেহে প্রোজেস্টেরনের বর্ধিত মাত্রার কারণে পরিবর্তিত হয়। তবে, অন্য অনেক কারণে কোনও মহিলার ঘুম হারাতে পারে, তাই কেউ ঠিক না ঘুমানোর জন্য তিনি গর্ভবতী হয়েছেন এ সিদ্ধান্তে পৌঁছানো ভুল।

উপরে বর্ণিত লক্ষণগুলির সংমিশ্রণ আপনার গর্ভবতী হওয়ার ইঙ্গিত দিতে পারে – যদি কেবল একটি বা দুটি লক্ষণ আপনাকে প্রভাবিত করে তবে আপনি সম্ভবত গর্ভবতী নন। তবে, আপনি যদি এই লক্ষণগুলির কয়েকটি অনুভব করেন তবে আপনার বাচ্চা হবে কিনা তা নিশ্চিত করতে ডাক্তারের সাথে দেখা করুন।