গর্ভাবস্থায় অতিরিক্ত উত্তাপ – কারণ, ঝুঁকি এবং প্রতিকার

গর্ভাবস্থায় অতিরিক্ত উত্তাপ

হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন! অতিরিক্ত উত্তাপ একটি ঘটনা, এবং আমাদের অবহেলা ও অসাবধানতাই এর জন্য দায়ী। আমারা তৃষ্ণার্ত না হওয়া পর্যন্ত অনেকেই নিয়মিত বিরতিতে জল খেতে ভুলে যাই। গর্ভাবস্থায়, অপর একটি মূল্যবান জীবন তার সমস্ত পুষ্টির প্রয়োজনীয়তার জন্য একমাত্র আপনার উপর নির্ভর করে। সুতরাং, গর্ভাবস্থার জন্য আপনাকে উপযুক্ত ও স্বাস্থ্যকর সঠিক ডায়েটের পাশাপাশি পর্যাপ্ত তরল গ্রহণ নিশ্চিত করতে হবে।

গর্ভাবস্থায় অতিরিক্ত উত্তাপ কী?

যদি আপনার দেহের তাপমাত্রা (যা সাধারণত প্রায় ৩৭ডিগ্রি সেন্টিগ্রেড হয়) গর্ভাবস্থায় ৩৯.৫ডিগ্রি সেন্টিগ্রেডের ওপরে উঠে যায়, তবে এটিকে অতিরিক্ত গরম হিসাবে আখ্যায়িত করা হয়। গর্ভাবস্থায় অতিরিক্ত উত্তাপের জন্য ব্যবহৃত মেডিকেল শব্দটি হল হাইপারথার্মিয়া।

অতিরিক্ত উত্তাপের লক্ষণ

এটি গুরুতর প্রভাব ফেলতে পারে যতটা এই শব্দটি শুনতে লাগে, অতিরিক্ত গরমের সবচেয়ে খারাপ দিকটি হল আপনার শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেলেও আপনি কোনও ধরণের অস্বস্তি বোধ করতে পারেন না। তবে আপনার শরীরটি অতিরিক্ত গরম হচ্ছে কিনা তা নির্ধারণ করতে নিম্নলিখিত উপসর্গগুলি সন্ধান করুন:

  • মাথা ঘোরা
  • হালকা মাথাব্যথার অনুভূতি
  • বমি বমি ভাব বা বমি বোধের অনুভূতি
  • ডিহাইড্রেট লাগা
  • অজ্ঞান হয়ে যাওয়া
  • হঠাৎ ঠান্ডা লাগা বা সর্দি লাগা
  • হঠাৎ মুখের মধ্যে শুকনো ভাব অনুভব করা
  • অনিয়ন্ত্রিত এবং অতিরিক্ত ঘাম
  • চোখে অন্ধকার দেখার মতো এক অপ্রীতিকর অনুভূতি।

গর্ভাবস্থা অতিরিক্ত উত্তাপের কারণ

অতিরিক্ত গরমের কারণে নিম্নলিখিত যে কোনও কারণ হতে পারে:

  • গরম আবহাওয়ায় অতিরিক্ত শারীরিক পরিশ্রমের কারণে প্রথম ত্রৈমাসিকের সময় গর্ভাবস্থায় অতিরিক্ত উত্তাপের কারণ হয়।
  • দীর্ঘ সময় ধরে উচ্চ-তীব্রতার শারীরিক ব্যায়াম।
  • সওনা স্নানের সাথে জড়িত হওয়া।
  • একটি দীর্ঘ সময়ের জন্য একটি গরম জলের বাথটবে ভিজে থাকে।
  • সংক্রমণ বা অন্যান্য চিকিৎসাগত অবস্থার কারণে উচ্চ জ্বর।

গর্ভাবস্থায় অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি

গর্ভাবস্থায় অতিরিক্ত গরমের প্রভাবগুলি নিম্নরূপ:

  • প্রথম ত্রৈমাসিকের সময় গর্ভাবস্থায় অত্যধিক গরমের ফলে গর্ভপাত হতে পারে।
  • অতিরিক্ত গরমের ফলে ভ্রূণের বৃদ্ধি মন্দা, অন্তঃসত্ত্বার মৃত্যু এবং স্নায়ুজনিত অস্বাভাবিকতার মতো কিছু মারাত্মক জন্মগত ত্রুটি দেখা দিতে পারে।
  • মায়ের দেহে একটি উচ্চ জ্বরের ফলে শিশুর ঠোঁট ও তালুর ত্বক ফাটতে পারে, যার অর্থ মুখের উপরের ঠোঁটে ও উপরের অংশে ত্বকের খোলস থাকবে।
  • হাইপারথার্মিয়া শিশুর মধ্যে নিউরাল টিউব ত্রুটিও সৃষ্টি করতে পারে।

গর্ভাবস্থায় অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি

এক্সারসাইজ করায় অতিরিক্ত গরম হয়ে যায়

আমরা সকলেই জানি ব্যায়াম স্বাস্থ্যের জন্য সর্বদা ভাল। এমনকি গর্ভাবস্থায় ব্যায়াম করা আপনার পেশী শক্তিশালী করতে সাহায্য করে, আপনার হৃদয়কে সুস্থ রাখে এবং আপনাকে সক্রিয় বোধ করায়। তবে গর্ভাবস্থায় অত্যধিক ব্যায়ামের কারণে অতিরিক্ত গরম হতে পারে। দীর্ঘায়িত সময়ের জন্য অত্যন্ত গরম এবং আর্দ্র জলবায়ুতে উচ্চ-তীব্রতার ওয়ার্কআউট অতিরিক্ত উত্তাপের দিকে পরিচালিত করতে পারে। সুতরাং আপনার গর্ভাবস্থায় ট্রেনারের পরামর্শ অনুসারে মাঝারি, কম-তীব্র ব্যায়ামগুলিতে লেগে থাকা আরও ভাল এবং প্রসারিত অবস্থায় ৪৫ মিনিটেরও বেশি সময় ধরে ব্যায়াম করবেন না। চরম গরমের দিনে ব্যায়াম করা এড়িয়ে চলুন।

গর্ভাবস্থায় আপনি কীভাবে শান্ত থাকতে পারেন

গর্ভাবস্থায়, আপনার শরীরের বেসাল টেম্পারেচার পুরো জুড়ে উন্নত থাকে। এর কারণ শরীরের ক্রমবর্ধমান ভ্রূণের বিকাশ সাধনের জন্য সাধারণ সময়ের চেয়ে ৪০-৫০% অতিরিক্ত রক্ত ​​পাম্প করে। যেহেতু দেহ কঠোর পরিশ্রম করছে, এটি স্বয়ংক্রিয়ভাবে কোরটিতে তাপ উৎপন্ন করে এবং গ্রীষ্মের সময় বাহ্যিক তাপ আরও বাড়িয়ে তোলে। তৃতীয় ত্রৈমাসিকের সময় গরম এবং আর্দ্র জলবায়ু গর্ভাবস্থায় অত্যধিক উত্তাপের কারণ হয়। সুতরাং, মা থেকে শীতল হওয়ার জন্য এবং উত্তাপকে কমাতে ভাল যত্ন নেওয়া উচিত! আপনাকে অতিরিক্ত উত্তাপ থেকে রোধ করার জন্য কয়েকটি টিপস এখানে রইল:

গর্ভাবস্থায় অতিরিক্ত গরম এড়াতে আপনাকে অবশ্যই নিম্নলিখিত সতর্কতাগুলি মেনে চলতে হবে:

. পর্যাপ্ত পরিমাণে জল গ্রহণ

আপনার তৃষ্ণার্ত বোধ না করলেও আপনাকে অবশ্যই নিয়মিত বিরতিতে জল পান করতে হবে। পর্যাপ্ত পরিমাণে জল গ্রহণের অনেকগুলি স্বাস্থ্যে উপকার রয়েছে, যেমন শরীর থেকে টক্সিন অপসারণ, শক্তির স্তর বাড়ায়, মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়, দেহে জলশূন্যতা এড়ায় এবং আপনার শরীরকে শীতল রাখে।

. সওনা এড়িয়ে চলুন

আপনার গর্ভাবস্থায় স্টিম বাথ, গরম ম্যাসাজ এবং সওনা পুরোপুরি এড়ানো ভাল। এমনকি গরম জলের বাথটাবে ভিজে থাকার পরামর্শ দেওয়া হয় না, কারণ এটি আপনার দেহের তাপমাত্রা বাড়িয়ে তুলবে। গর্ভাবস্থায় শুধুমাত্র একটি গরম জল স্নানের পরামর্শ দেওয়া হয়।

. অতিরিক্ত শারীরিক চাপ এড়িয়ে চলুন

যেমনটি আগেই উল্লেখ করা হয়েছে, গর্ভাবস্থায় উচ্চ-তীব্রতার এক্সারসাইজগুলি এড়ানো ভাল। শুধু অনুশীলন নয়, ওজন বহন, গৃহস্থালীর কাজ ইত্যাদির মতো যে কোনও ধরণের কঠোর কার্যকলাপ এড়ানো উচিত।

. চরম গরমের দিনে বাইরে যাওয়া এড়িয়ে চলুন

দুপুর এবং প্রথম দিকে সন্ধ্যায় ঘুরে বেড়ানো থেকে বিরত থাকুন কারণ এটি সানস্ট্রোক বা হাইপারথার্মিয়া হতে পারে। বেশিক্ষণ তাপের সংস্পর্শে না এসে বাড়ির অভ্যন্তরে অবস্থান করা বা নিরাপদে ভ্রমণ করা ভাল।

. শীতল এবং হালকা পোশাক পরুন

গর্ভাবস্থায় ভারী পোশাক পরা থেকে বিরত থাকুন। আরামদায়ক পোশাক যা আলগা, হালকা এবং হাওা-বাতাস খেলে তেমন গ্রীষ্মকালীন পোশাক পরা উচিত।

শীতল এবং হালকা পোশাক পরুন

. পর্যাপ্ত পরিমাণে তরল গ্রহণ

আপনার ডায়েটে যতটা সম্ভব তরল অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। আপনি আপনার ডায়েটে টাটকা ফলের রস, স্যুপ ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন যা তরল খাওয়ার পাশাপাশি তরল গ্রহণের পরিমাণ বাড়িয়ে তুলবে। ফিজি ড্রিঙ্কস এবং কোল্ড ড্রিংকস গ্রহণ না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

. ক্যাফিন এড়িয়ে চলুন

গর্ভবতী হোন বা না হোন; আমাদের দেহে ক্যাফিনের প্রচুর খারাপ প্রভাব পড়ে, যেমন অস্থিরতা, অনিদ্রা, খিটখিটেভাব এবং এমনকি অনেক সময় স্ট্রেস। সুতরাং, আপনার ডায়েট থেকে পুরোপুরি ক্যাফিন বাদ দেওয়া ভাল। পরিবর্তে, রিফ্রেশ করা স্মুদিতে স্যুইচ করুন যা আপনার শরীরকে শীতল রাখবে।

. মশলাদার খাবার এড়িয়ে চলুন

গর্ভাবস্থায় আপনার খাবার যতটা সম্ভব হালকা রাখুন। মশলাদার খাবার এমনকি গর্ভাবস্থায় অম্বল এবং বদহজমের কারণ হতে পারে যার ফলে অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। সুতরাং, মশলাদার খাবার কম করা এবং গ্রীষ্মের সময় সতেজ তরমুজ, আঙ্গুর, লেবুর রস, চেরি, বেরি ইত্যাদি ফল খেয়ে সতেজ থাকা ভাল।

. সাঁতার কাটা

গর্ভাবস্থায় সাঁতার কাটা অন্যতম সেরা ও শান্তিদায়ক অনুশীলন হিসাবে বিবেচিত হয়। সাঁতার কাটা পুরো গর্ভাবস্থায় অনুশীলন করা নিরাপদ এবং আপনাকে শীতল থাকতে সহায়তা করবে।

১০. ধ্যানের অনুশীলন

ধ্যান আপনাকে গভীর শ্বাস নিতে দেয় এবং আপনার মন ও শরীরকে স্ট্রেস থেকে শিথিল করে। আপনি নিজের অভ্যন্তরীণ স্বত্বা এবং আপনার সন্তানের সাথে সংযোগ স্থাপনের জন্য শ্বাস প্রশ্বাসের অনুশীলন চেষ্টা করতে পারেন। মেডিটেশন এবং শ্বাস প্রশ্বাসের ব্যায়ামের অনুশীলনগুলি আপনার সংবেদনগুলি শান্ত করে এবং শরীরের তাপমাত্রা নীচে আনে যার ফলে অতিরিক্ত উত্তপ্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।

উদ্বিগ্ন হবেন না কারণ অতিরিক্ত তাপমাত্রা কেবল চরম পরিস্থিতিতে হয় এবং যে মায়েরাই প্রচুর পরিমাণে জল পান করেন তাঁরা অতিরিক্ত উত্তপ্ত হবেন না।