গর্ভাবস্থা

গর্ভাবস্থায় ওষুধগুলি: নিরাপদ, বিকল্প চিকিৎসা এবং আরও অনেক কিছু

গর্ভাবস্থা এমন এক সময় হয় যখন আপনি নিজের ভাল যত্ন রাখেন এবং স্বাস্থ্যকর অভ্যাসগুলি অনুসরণ করেন। সুতরাং, যদি আপনি আপনার গর্ভাবস্থায় সর্দি এবং ফ্লু বা অন্য কোনও ছোটখাটো অসুস্থতা নিয়ে আসেন, তবে আপনি ওষুধ খাওয়ার বিষয়ে সন্দেহ প্রকাশ করতে পারেন। প্রতিদিনের সাধারণ অসুস্থতার জন্য বেশিরভাগ ওষুধগুলি গর্ভাবস্থায় সেবন করা নিরাপদ হতে পারে, তবে সতর্কতা কখনোই ক্ষতি করে না।

গর্ভাবস্থায় নিরাপদ ওষুধগুলি কীভাবে চয়ন করবেন?

আপনি গর্ভবতী না হলেও সমস্ত ওষুধের সাথে সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়া এবং প্রতিক্রিয়া রয়েছে। সুতরাং, গর্ভাবস্থায় সাধারণ অসুস্থতার জন্য নিখুঁত নিরাপদ ওষুধগুলি বেছে নেওয়া কোন বোকামির কাজ নয়। সুতরাং, সর্বোত্তম সমাধান হল সঠিকভাবে জেনেই কোন ওষুধ খাওয়া। ওভারদ্য কাউন্টার (ওটিসি)ওষুধগুলি নেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে সমস্ত ধরণের ওষুধ নিজে নিজে চয়ন করা এড়াতে চেষ্টা করুন, কারণ এই সময়ে আপনার বিকাশমান শিশু সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ থাকে। যদি আপনি গর্ভধারণের আগে থেকেই কোন ওষুধ নিয়মিত সেবন করে চলেছেন তবে এটি চালিয়ে যাওয়া নিরাপদ কিনা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। যদি সেই ওষুধ নিরাপদ না হয়, তবে আপনার ডাক্তার আপনাকে একটি বিকল্প ওষুধ লিখে দিতে সক্ষম হবেন।

গর্ভাবস্থায় কোন ওষুধ সেবন নিরাপদ?

প্রসবকালীন ভিটামিনগুলি গর্ভাবস্থায় সেবনের জন্য নিরাপদ এবং এটি প্রয়োজনীয়ও। কিছু ওটিসি গর্ভাবস্থায় নিরাপদ বলে বিবেচিত হয়, যদিও আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা সবচেয়ে ভাল কাজ। কিছু সাধারণ অবস্থার জন্য গর্ভবতী অবস্থায় আপনি নিতে পারেন এমন ওষুধগুলির জেনেরিক নামের একটি তালিকা এখানে রয়েছে।

অবস্থা ওষুধ
ব্রণ
বেঞ্জোয়েল প্যারাক্সয়াইড
অ্যালার্জি
লোরাটাডাইন, ডিফেনহাইড্রামাইন, সেটিরাইজাইন
কোষ্ঠকাঠিন্য
মিথাইলসেলুলোজ, ডোকুসেট সোডিয়াম, সেনোসাইড, ক্যালসিয়াম পলিকার্বোফিল, ম্যাগনেসিয়াম হাইড্রক্সাইড, মিনারেলয়েল (৩০ এমএল) জ্যুস আকারে
কাশি (অ্যালকোহলহীন সিরাপ)
ডেক্সট্রোমেথরফান হাইড্রোব্রোমাইড, ডেক্সট্রোমেথরফান, গুয়াইফেনেসিন
ডায়রিয়া লোপারামাইড
জ্বর
অ্যাকেটামাইনোফেন
গ্যাস সিমেথিকোন
বুকজ্বালা বা অম্বল
ক্যালসিয়াম কার্বোনেট, ফ্যামোটিডাইন, র‍্যানিটিডাইন
অর্শ
হাইড্রোকোরটিসোন, উইচ হ্যাজেল
বমি বমিভাব / বমি, মোশন সিকনেস
ডিমেনহাইড্রিনেট, ভিটামিন বি-৬, ডোক্সিলামাইন সাক্সিনেট
যন্ত্রণা
(আপনার ক্লিনিকে জানান যদি যন্ত্রণা আপনার পেটে হয়)
অ্যাকেটামাইনোফেন
র‍্যাস
(আপনার ক্লিনিকে জানান যদি এটি অ্যালার্জির প্রতিক্রিয়া হয়, অথবা কোন আরাম না পান)
কোলোইডাল ওটমিল, হাইড্রোকরটিসোন, ডিফেনহাইড্রামাইন
সাইনাস, নাক বন্ধ ও ঠান্ডা লাগা
ক্লোরফেনিরামাইন, স্যালাইন (সোডিয়াম ক্লোরাইড) নাকের স্প্রে
ঘুমের সমস্যা
ডোক্সিলামাইন সাক্সিনেট
গলায় ব্যথা
ডাইক্লোনাইন হাইড্রোক্লোরাইড, বেঞ্জোকাইনিন, মেন্থল
ভ্যাজাইনাল ইস্ট সংক্রমণ
বাটোকোনাজোল, ক্লোট্রিমাজোল, মাইক্রোনাজোল

সূত্র: https://www.allinahealth.org/health-conditions-and-treatments/pregnancy-care/over-the-counter-medicines-safe-to-use-during-pregnancy/

আপনার যদি এমন কোন আগে থেকে বিদ্যমান অমস্যা থাকে, যার জন্য অবিরাম ওষুধের প্রয়োজন হয়, তবে আপনার ডাক্তারের নির্দেশ অনুসারেই এগুলি গ্রহণ করা গুরুত্বপূর্ণ। আপনার অসুস্থতার ঝুঁকিগুলি আপনার শিশুর মধ্যে ওষুধের প্রভাবকে ছড়িয়ে দিতে পারে এবং তাই আপনার ডাক্তার লক্ষণগুলি নিয়ন্ত্রণে রাখতে ন্যূনতম প্রয়োজনীয় ডোজ লিখে দিতে পারেন।

কোন বিকল্প চিকিৎসা নিরাপদ হিসাবে বিবেচিত হয়?

সর্দি, অ্যালার্জি, জ্বর, ব্যথাযন্ত্রণা এবং হজমজনিত কিছু সমস্যায় সাধারণ ঘরোয়া প্রতিকারের সাহায্যে আপনি মুক্তি পেতে পারেন। এগুলি একটি ভাল বিকল্প, যেহেতু বেশিরভাগ ক্ষেত্রে আপনি সম্পূর্ণরূপে ওষুধ এড়াতে পারবেন। চিকিৎসা এবং যত্ন নেওয়ার ভাল প্রকৃতির কারণে পরিপূরক এবং বিকল্প ওষুধগুলির ব্যবহার দিনে দিনে বাড়ছে। হোমিওপ্যাথি, কাইনিজোলজি, রিফ্লেক্সোলজি এবং সম্মোহন হল কয়েকটি শাখা, যা জনপ্রিয়তা অর্জন করছে।

1. ঠান্ডা এবং জ্বর

গর্ভাবস্থায় আপনার যখন সর্দি এবং জ্বর থাকে, তখন প্রচুর বিশ্রাম নেওয়া এবং উষ্ণ তরল পান করা তাৎক্ষণিকভাবে আরাম সরবরাহ করতে পারে। যদি আপনার লক্ষণগুলি আরও খারাপ হয়, আপনি সাইনাসের ব্যথা কমাতে বন্ধ নাকের জন্য স্যালাইন নাকের ড্রপ, হিউমিডিফায়ার এবং গরম বা ঠাণ্ডা প্যাকগুলি ব্যবহার করে দেখতে পারেন। যদি গলায় ব্যথায় আপনার বিরক্তি হয়, তবে এতে একটি মধু বা লেবু যুক্ত করে একটি গরম কাপ চা পান করার চেষ্টা করুন।

Related Post

2. ব্যথাযন্ত্রণা ও খিঁচ লাগা

আপনার শরীরের বিভিন্ন শারীরিক পরিবর্তনগুলির মধ্য দিয়ে যাওয়ার কারণে গর্ভাবস্থায় পেশীগুলির ব্যথা এবং খিঁচ লাগা একটি সাধারণ ঘটনা। ঠান্ডা কমপ্রেস এবং বিশ্রাম এই অসুবিধাগুলি সহজ করতে কার্যকর প্রমাণ করতে পারে। প্রশিক্ষণপ্রাপ্ত বা শংসাপত্র প্রাপ্ত পেশাদার দ্বারা পরিচালিত হলে প্রসবের আগে ম্যাসাজগুলিও একটি নিরাপদ বিকল্প।

3. অম্বল বা বুকজ্বালা

অম্বল এমন একটি সমস্যা যা গর্ভাবস্থায় ঘন ঘন অভিযোগ হয়। একবারে অনেকটা পরিমাণ খাবার, ভাজা এবং মশলাদার খাবার এড়িয়ে চলার পাশাপাশি খাওয়ার পরে শীঘ্রই ঘুমোতে যাওয়ার অভ্যাসকে ত্যাগ করা বুকজ্বালা বা অম্বলকে বহু দূরে রাখতে সহায়তা করতে পারে।

4. কোষ্ঠকাঠিন্য এবং অর্শ

গর্ভাবস্থায় সাধারণ অন্য দুটি সমস্যা, এগুলি ফাইবার সমৃদ্ধ খাবার খেয়ে এবং প্রচুর পরিমাণে জল পান করে হাইড্রেটেড থাকার মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে।

5. সকালের অসুস্থতা

আদা ব্যবহার করা বমি বমি ভাব এবং সকালের অসুস্থতা আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করে।

6. অনিদ্রা ও স্ট্রেস

ল্যাভেন্ডার এবং গোলাপের মতো অ্যারোমাথেরাপির তেলগুলি শিথিল করা আপনাকে দ্রুত প্রশান্ত করতে পারে।

কোন বিকল্প চিকিৎসা এড়ানো উচিত?

সমস্ত বিকল্প চিকিৎসাই মৃদু বা আক্রমণাত্মক নয়। এছাড়াও, বাজারে প্রচুর প্রাকৃতিক প্রতিকার পাওয়া যায়, তবে গর্ভবতী হওয়ার পরে এগুলি সমস্ত নিরাপদ নাও হতে পারে।

  • ক্যাস্টার তেল কোষ্ঠকাঠিন্যের একটি ঘরোয়া প্রতিকার, তবে এটি গর্ভাবস্থায় এড়ানো উচিত। কারণ এটি অকাল প্রসবের দিকে পরিচালিত করতে পারে।
  • ভেষজ চায়ে বিভিন্ন উপাদান থাকতে পারে এবং অন্যান্য প্রেসক্রিপশন বা ওটিসি ওষুধের মতো পার্শ্বপ্রতিক্রিয়াও থাকতে পারে।
  • অ্যাকুপাংচার গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ বলে গ্যারান্টিযুক্ত নয়, তাই আদর্শভাবে এটি আপনার জীবনের এই গুরুত্বপূর্ণ সময়কালে এড়ানো উচিত।
  • জন্মগত ত্রুটি হওয়ার সম্ভাবনা এবং অকাল প্রসবের সম্ভাবনার কারণে জিন্সেং, জুনিপার, অ্যালকোহল, ইয়ারো, পাশাপাশি অ্যারোমাথেরাপির তেল, যেমনসাগে, তুলসী, মায়র এবং থাইম গর্ভবতী মহিলাদের ব্যবহারের জন্য প্রস্তাবিত নয়।

আপনার গর্ভাবস্থায় কোন বিকল্প চিকিৎসা নিরাপদে ব্যবহার করা যেতে পারে, সে সম্পর্কে দিকনির্দেশনা দেওয়ার জন্য আপনার ডাক্তার বা স্বাস্থ্যসেবা পেশাদারই সেরা ব্যক্তি।

গর্ভবতী অবস্থায় কিছু অসুস্থতার সংক্রমণ হওয়ার ঝুঁকি হ্রাস করতে আপনি কিছু সতর্কতা অবলম্বন করতে পারেন। গর্ভাবস্থায় আপনার রোগপ্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে যায় এবং এজন্য আপনার সাবধানতা অবলম্বন করা উচিত। আপনার হাত প্রায়শই ধোয়া নিশ্চিত করুন, ভাল ঘুমান, স্বাস্থ্যকর খান, নিয়মিত অনুশীলন করুন এবং গর্ভবতী হলে স্ট্রেস এড়ান। ফ্লু ভ্যাকসিন নেওয়া এই সময়ে সহায়ক হতে পারে। গর্ভাবস্থায় ওষুধগুলি এড়ানো সর্বদাই ভাল, তবে এর অর্থ এই নয় যে ফলস্বরূপ আপনাকে ভোগান্তি পোহাতে হবে। সুতরাং, ডাক্তারের নির্দেশাবলী অনুসরণ করা এবং সতর্কতা অবলম্বন করাই হল আপনার পক্ষে সবচেয়ে ভাল কাজ।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু