গর্ভাবস্থা

গর্ভাবস্থায় গ্রিন টি পান করা

গর্ভাবস্থায়, চিকিত্সকরা মহিলাদের জন্য পর্যাপ্ত পরিমাণে জল এবং অন্যান্য তরল পান করার সুবিধাজনক বলে পরামর্শ দেন। জল সমস্ত গুরুত্বপূর্ণ প্ল্যাসেন্টা এবং অ্যামনিয়োটিক তরলের সঠিক গঠনে সহায়তা করে, যার জন্য গর্ভবতী মহিলাদের প্রতিদিন কমপক্ষে ৮ থেকে ১২ গ্লাস জল পান করা উচিত। একই সাথে, কফির মতো ক্যাফিনযুক্ত পানীয়গুলি এড়িয়ে চলাও সমানভাবে গুরুত্বপূর্ণ, কারণ ক্যাফিন জলশূন্যতা বা ডিহাইড্রেশনের দিকে নিয়ে যায় এবং পানীয় জলের ইতিবাচক প্রভাবগুলিকে উপেক্ষা করতে পারে।

গ্রিন টি হল ক্যামেলিয়া সিনেনসিস নামের এক উদ্ভিদের পাতার একটি পণ্য এবং একটি হালকা ও প্রাকৃতিক স্বাদে পূর্ণ। এটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার কারণে এটি একটি স্বাস্থ্যকর পানীয় হিসাবে হিসাবে বিবেচিত হয়।

গর্ভাবস্থায় গ্রিন টি কি নিরাপদ?

আপনি যদি গ্রিন টি পছন্দ করেন, আপনি সম্ভবত জিজ্ঞাসা করবেন, “গর্ভাবস্থায় গ্রিন টি কি ভাল?” আসলে, অন্য যেকোনো খাবার বা পানীয়ের মতো, যদি প্রস্তাবিত পরিমাণের বাইরে গ্রহণ করা হয় তবে গ্রিন টিও ক্ষতিকারক হিসাবে প্রমাণিত হতে পারে। আপনি যদি সংযমে থাকেন, আপনি গর্ভবতী অবস্থায় গ্রিন টি অবশ্যই পান করতে পারেন। গর্ভাবস্থায় দিনে দুই কাপ গ্রিন টি নিরাপদ হিসাবে বিবেচিত হয়।

গ্রিন টি কি গর্ভবতী মহিলাদের জন্য বিপজ্জনক? উত্তর হল কিছু ক্ষেত্রে। গ্রিন টি আপনার শরীরে ফলিক অ্যাসিড বা ফোলেটের স্তর হ্রাস করার সম্ভাবনা রাখে এবং তাই প্রথম ত্রৈমাসিকে এটি এড়ানো উচিত। এমনকি দ্বিতীয় এবং তৃতীয় ত্রৈমাসিকেও গ্রিন টি খাওয়া দিনে দুই কাপের বেশি হওয়া উচিত নয়, যাতে আপনি এবং আপনার শিশু নিরাপদে থাকেন।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে গ্রিন টি কোনো ভেষজ চা নয় এবং এতে ক্যাফিন রয়েছে, যদিও কফির চেয়ে অনেক কম পরিমাণে। এক কাপ বা ৮আউন্স গ্রিন টিতে (২৩৬ মিলি) সাধারণত প্রায় ২৫৪৫ মিলিগ্রাম ক্যাফিন ধারণ করে, যখন একই পরিমাণের কফিতে ৯৫২০০ মিলিগ্রাম ক্যাফিন থাকে। সুতরাং, গর্ভবতী মহিলাদের অবশ্যই মাঝারি পরিমাণে গ্রিন টি খাওয়া উচিত।

গ্রিন টি কি গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ায়?

গ্রিন টি কি প্রজনন উর্বরতার জন্য ভাল? পরিবার শুরু করতে আগ্রহী অসংখ্য পুরুষ এবং মহিলা তাদের ডাক্তারের কাছে এই প্রশ্নটি জিজ্ঞাসা করেন, এবং উত্তর হল অবশ্যই হ্যাঁ। গ্রিন টিতে গুরুত্বপূর্ণ যৌগ রয়েছে যাতে প্রজনন উর্বরতা বৃদ্ধির বৈশিষ্ট্য রয়েছে:

Related Post
  • ভিটামিন সি: প্রজনন কোষগুলির জারণ ক্ষয় কমাতে সক্ষমতার কারণে, ভিটামিন সি দেহের ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলিকে নষ্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই বিষয়ে অনেকগুলি ক্লিনিকাল স্টাডি করা হয়েছে। গ্রিন টি কি আপনাকে গর্ভবতী হতে সহায়তা করে? পরীক্ষার ফলাফলগুলি দেখিয়েছে যে সম্ভাবনায় নাটকীয়ভাবে উন্নতি হয়েছে।
  • অ্যান্টিঅক্সিডেন্ট: গ্রিন টিএর নির্যাস প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট উত্পাদন করে। এগুলির প্রাথমিক উদ্দেশ্য হল প্রজনন ট্র্যাক্টের কোষগুলির অক্সিডেটিভের ধ্বংস রোধ করা এবং ফ্রি র‌্যাডিক্যালগুলি ধ্বংস করা। এটি আপনার শরীরকে গর্ভাবস্থার জন্য প্রস্তুত করতে ইতিবাচক ভূমিকা পালন করে।
  • খনিজ উপাদান: গ্রিন টির পাতাগুলি বিভিন্ন পরিমাণে জিংক, ম্যাঙ্গানিজ, ক্রোমিয়াম এবং সেলেনিয়ামের মতো প্রয়োজনীয় খনিজগুলিতে ভরপুর থাকে। মহিলাদের মধ্যে, এই খনিজগুলি ডিম্বাণুর কার্যক্ষমতার উন্নতি করতে সহায়তা করে এবং পুরুষদের ক্ষেত্রে এগুলি শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়ায়। হবু মা বা গর্ভবতী হিসাবে আপনার মনে সন্দেহ থাকতে পারে যে, “গ্রিন টি কি গর্ভাবস্থা রোধ করতে পারে?” – এই নিয়ে তাদের চিন্তা করা উচিত নয়।

তাহলে গ্রিন টি গর্ভবতী হতে সহায়তা করে? অবশ্যই! গ্রিন টিতে প্রাকৃতিক এবং জৈব যৌগগুলির সম্মিলিত ও সিন্ডেরিস্টিক প্রভাবগুলি গর্ভবতী হওয়ার সম্ভাবনা উন্নত করে এবং অন্যান্য অনেক স্বাস্থ্যকর উপকারিতা সরবরাহ করে।

গর্ভবতী মহিলাদের জন্য গ্রিন টিএর উপকারিতা

গ্রিন টি গর্ভাবস্থার জন্য কি স্বাস্থ্যকর? উপরে যেমনটা বলা হয়েছে, এক কাপ গ্রিন টিএর প্রচুর উপকারিতা রয়েছে যা গর্ভাবস্থায় সরবরাহ করতে পারে এবং দিনে দুইবার পান করা নিরাপদ বলে বিবেচিত হয়। হবু মা হিসাবে আপনার জানা উচিত

  • প্রিক্ল্যাম্পসিয়া নামে পরিচিত একটি গুরুতর জটিলতা হাইপারটেনশনে আক্রান্ত গর্ভবতী মহিলাদের মধ্যে বিকাশ লাভ করতে পারে এবং এটি গর্ভাবস্থার জন্য বিপজ্জনক হতে পারে। গ্রিন টি রক্তচাপকে দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করতে পারে যা গর্ভবতী মহিলাদের জন্য উপকারী।
  • গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি শক্তিশালী উত্স যা ফ্রি র‌্যাডিকেলগুলির হাতে দেহের গুরুত্বপূর্ণ কোষগুলি ধ্বংস হওয়া থেকে বাধা দেয়। ক্যান্সার, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ইত্যাদির মতো রোগগুলি আপনার ডায়েটে অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত করে এড়ানো যায়।
  • গ্রিন টিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্টগুলি শরীরের বিপাকের হারকে দ্রুত গতিতে কার্যকর করে যা গর্ভাবস্থা সম্পর্কিত মেজাজের পরিবর্তনগুলিকে মোকাবেলায় সহায়তা করতে পারে। ক্লিনিকাল স্টাডি অনুসারে গ্রিন টি আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখার জন্য দায়ী শরীরের নিয়ন্ত্রক টিকোষগুলিকে বাড়িয়ে তুলতে পারে। এইভাবে, আপনি গর্ভাবস্থায় অসুস্থতা থেকে লড়াই করতে পারেন।
  • গর্ভাবস্থায় বদহজম এবং পেটের অসুস্থতাগুলি খুবই সাধারণ। গ্রিন টি আপনার হজমকে সহজ করে সাহায্য করতে পারে।
  • গবেষণা এও ইঙ্গিত দিয়েছে যে গ্রিন টি মুখের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং হাড়ের শক্তি বৃদ্ধি করতে পারে। গর্ভবতী মহিলারা হরমোনের মাত্রার ওঠানামার কারণে জিঙ্গিভাইটিসে আক্রান্ত হতে পারেন। গ্রিন টি এটির ক্ষেত্রে উপকার করতে পারে।

গর্ভবতী অবস্থায় গ্রিন টি খাওয়ার ঝুঁকিগুলি

গর্ভাবস্থায় গ্রিন টিএর কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে এবং এটি গ্রহণ করার আগে আপনার সে সম্পর্কে সচেতন হওয়া উচিত। আপনার চিকিত্সক বা স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল। বিশেষত যদি আপনি গ্রিন টি পছন্দ করেন এবং গর্ভাবস্থায় এটি পান করা চালিয়ে যেতে চান।

  • গর্ভবতী অবস্থায় গ্রিন টি পান করা রক্তের কোষ দ্বারা আয়রন শোষণে বাধা সৃষ্টি করতে পারে। হিমোগ্লোবিন উৎপাদনের জন্য আয়রন প্রয়োজন। এটি গর্ভকালীন রক্তাল্পতার অন্যতম কারণ হয়ে উঠতে পারে, যেখানে শরীরের পুষ্টি এবং অক্সিজেন গ্রহণ ব্যাহত হয়।
  • শিশুর স্নায়ুবিক ত্রুটিগুলি এড়াতে ফলিক অ্যাসিড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং তাই গর্ভাবস্থায় এটি গ্রহণ করা প্রয়োজনীয়। গ্রিন টিএর অত্যধিক গ্রহণ ফলিক অ্যাসিডের শোষণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে, যা শিশুর মেরুদণ্ডের স্পিনা বিফিডা নামে পরিচিত একটি জন্মগত ত্রুটির কারণ হতে পারে। গর্ভাবস্থার প্রথম ১২ সপ্তাহের মধ্যে আপনার শরীরের জন্য ফলিক অ্যাসিড অপরিহার্য এবং তাই, এই সময়ের মধ্যে গ্রিন টি এড়ানো উচিত।

গর্ভাবস্থায় কতটা পরিমাণে গ্রিন টি গ্রহন করতে হবে

গর্ভবতী মহিলারা প্রায়শই নিয়মিত খাবার খাওয়া এবং পান করার বিষয়ে চিন্তায় জর্জরিত হন। গর্ভাবস্থায়, গ্রিন টি এবং অন্যান্য ক্যাফিনভিত্তিক পানীয়গুলি প্রতিদিন ২০০ মিলিগ্রামেরও কম পরিমাণে সীমাবদ্ধ করা ভাল, যা প্রায় প্রতিদিন দুই কাপ হিসাবে ধরা যায়। গ্রিন টি ছাড়াও নিশ্চিত হয়ে নিন যে আপনার প্রতিদিনের চকোলেট, সফট ড্রিঙ্কস, কফি বা এনার্জি ড্রিংকগুলি গ্রহণ ২০০ মিলিগ্রামের নীচে থাকে।

কোন ভেষজ চা নিরাপদ?

ভেষজ চা চা গাছ ছাড়া অন্যান্য গাছের বিভিন্ন অংশ থেকে তৈরি হয় এবং এই অংশগুলির মধ্যে রয়েছে শিকড়, ফুল, বীজ, ফল এবং পাতা। এগুলি শরীরকে হাইড্রেট করতে সহায়তা করে। অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে রুইবোস চা গর্ভবতী মহিলাদের জন্য ভাল এবং এটি ক্যাফিনমুক্তও। আদা এবং পুদিনার মতো ভেষজ চা সকালের অসুস্থতার লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে, তবে ক্যামোমাইল অনিদ্রার সাথে লড়াই করে আপনার রাত্রে ভালো ঘুম নিশ্চিত করতে পারে। লাল রাস্পবেরি পাতার চা প্রসব শ্রমের সংকোচনকে আরও ভালো করে। আপনার এবং আপনার শিশুর সুরক্ষার জন্য কোনো ভেষজ চা খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে আলোচনা করুন।

গর্ভাবস্থায় গ্রিন টি (বা কোনো ক্যাফিনেটেড পানীয়) পান করার সময় কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস মনে রাখা ভাল:

  • নিশ্চিত করুন যে আপনি যে গ্রিন টি কিনছেন তা দুর্দান্ত মানের। ভেজাল গ্রিন টি আপনার এবং শিশুর পক্ষে অত্যন্ত ক্ষতিকারক হতে পারে।
  • দিনে দুই কাপের বেশি গ্রিন টি পান করবেন না।
  • আপনার ডায়েটে নতুন কিছু প্রবর্তনের আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

নিজের শরীরের ইঙ্গিত বোঝা সর্বদা সেরা উপায়। আপনার প্রতিদিন পান করা গ্রিন টিএর কাপের প্রভাব থাকতে পারে তা ইতিবাচক বা নেতিবাচক কিছুই হতে পারে। যদি এটি নিদ্রাহীন রাত জাগায় বা আপনার ক্ষুধা নষ্ট করে বা অন্য কোনো সমস্যা সৃষ্টি করছে, তবে আপনার ডাক্তারের সাথে কথা বলাই ভাল এবং এই উদ্বেগগুলি প্রকাশ করা ভাল। গর্ভাবস্থায় আপনি যদি গ্রিন টি পান করেন তবে এই সংবেদনশীল সময়ে এটি আপনার পক্ষে উপকারী তা নিশ্চিত করার জন্য আপনি উপরের সতর্কতা এবং নির্দেশিকা অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু