গর্ভাবস্থায় গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস (জিবিএস)

গর্ভাবস্থায় গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস (জিবিএস)

In this Article

স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস (জিবিএস) হল অক্ষতিকারক কময়েন্সাল ব্যাকটিরিয়াম (অর্থাৎ, এগুলি মানবদেহ থেকে উপকৃত হয়, তবে মানুষের কোন ক্ষতি বা উপকার করতে পারে না) যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট বা অন্ত্র এবং যৌনাঙ্গের অঞ্চলে উপস্থিত থাকে। জিবিএ অবশ্য কিছু কিছু ক্ষেত্রে শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থায় প্রভাব ফেলতে পারে, যেমন বয়স্ক এবং নবজাত শিশুদের ক্ষেত্রে, এটি সংক্রামিত হতে পারে যা কিছু বিরল পরিস্থিতিতে মারাত্মক হতে পারে। বেশিরভাগ মহিলার প্রসবের সময় তাদের শিশুদের মধ্যে জিবিএস পৌঁছে যায় এবং প্রায়শই, এটি কোন উদ্বেগের কারণ হয় না।

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস কি?

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস যা গ্রুপ বি স্ট্রিপ নামে পরিচিত, হজম, আমাদের দেহের মূত্রনালী এবং প্রজনন পথের অংশগুলিতে প্রচুর পরিমাণে ব্যাকটেরিয়া জন্মায়। সমগ্র জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ জানতে পারেন না যে তাদের অন্ত্রে জিবিএস রয়েছে, কারণ এই স্ট্রেপ্টোকোকাস ব্যাকটিরিয়ারা স্বাস্থ্যের কোন ক্ষতি না করেই আমাদের সিস্টেম থেকে বাইরে চলে যায়। এটি অনুমান করা হয় যে ২৫% হবু মায়েদের যোনিপথে জিবিএস ব্যাকটেরিয়া থাকে।

নবজাতকদের মধ্যে গ্রুপ বি স্ট্র্যাপ সংক্রমণের কারণগুলি কি কি?

কয়েকটি উপায় রয়েছে যার মাধ্যমে জিবিএস কলোনাইজড একজন মা থেকে তার নবজাত শিশুর মধ্যে এই ব্যাকটিরিয়া সংক্রমণ হতে পারে। প্রায় ৫০% মায়ের গর্ভাবস্থা এবং যোনিপথে সাধারণ প্রসবের সময় তাদের শিশুর মধ্যে এই ব্যাকটিরিয়া সংক্রমিত হয়ে যায়। তবে একটি জিবিএস সংক্রমণ কোন মানুষের গ্যাস্ট্রোইনটেইনাল ট্র্যাক্টে উপস্থিত জিবিএস থেকে পৃথক হয়। এটি যেভাবে ঘটে তার কয়েকটি উপায় হল:

  • গর্ভাবস্থায় মূত্রনালীতে একটি জিবিএস সংক্রমণ
  • গর্ভধারণের ৩৭ সপ্তাহের আগে জ্যাস্টেশন ঝিল্লি ফেটে যাওয়া
  • আক্রান্ত মায়েদের প্রসবের ১৮ ঘন্টা আগে ঝিল্লি ফেটে যায়
  • ৩৫৩৭ সপ্তাহে জিবিএস উপস্থির পরীক্ষায় ইতিবাচক ফলাফল
  • শিশুর অকাল প্রসব
  • প্লাসেন্টাল টিস্যু এবং অ্যামনিয়োটিক তরলে সংক্রমণ।

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস দ্বারা কেউ কিভাবে সংক্রামিত হতে পারে

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাল ব্যাকটিরিয়া হল মানুষের দেহে প্রাকৃতিকভাবে সৃষ্ট একধরনের জীবাণু এবং এগুলির সংক্রমণ কোন যৌনরোগ নয়। এই ব্যাকটিরিয়ার উপস্থিতি কোন লক্ষণ দেখায় না। এছাড়াও, কিছু মানুষ কেন এই ব্যাকটিরিয়ায় গুরুতরভাবে সংক্রমিত হয়, তার কারণ অজানা। তবে নির্দিষ্ট কিছু মেডিকেল শর্ত, যেমনলিভারের সমস্যা, ক্যান্সার, ডায়াবেটিস এবং এইচআইভি সংক্রমণ, যা শরীরের প্রতিরোধ ব্যবস্থাটিকে বাধাগ্রস্থ করে তোলে, তা এর ঝুঁকি বাড়িয়ে তোলে। ৬৫ বছরের বেশি বয়সী লোকজন, যারা নার্সিংহোমে থাকেন, তারা গ্রুপ বি স্ট্র্যাপ দ্বারা সংক্রামিত হন বলেও পরিচিত।

গ্রুপ বি স্ট্র্যাপ নির্ণয় করা

গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থার ৩৫ থেকে ৩৭ সপ্তাহের মধ্যে একটি গ্রুপ বি স্ট্র্যাপ পরীক্ষা করা উচিত, কারণ এটি নবজাতকের পক্ষে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ সময়কাল। পরীক্ষার পদ্ধতির মধ্যে যোনি ও মলদ্বার থেকে নমুনা গ্রহণ এবং পরীক্ষার জন্য একটি ল্যাব প্রেরণ করা জড়িত। ইতিবাচক ফলাফলের অর্থ হল আপনি জিবিএস ব্যাকটেরিয়া বহন করছেন। তবে এর অর্থ এই নয় যে আপনি অসুস্থ বা আপনার শিশু আক্রান্ত হবে। এর অর্থ হল কেবলমাত্র আপনার নবজাতকের সংক্রমণের সম্ভাব্য ঝুঁকি রয়েছে এবং তাকে সুরক্ষা দেওয়ার জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে।

আপনি যদি জিবিএস পজিটিভ মা হন এবং সন্দেহ করেন যে আপনার শিশুর সংক্রমণ হতে পারে তবে শিশুর মেরুদণ্ডের তরল বা রক্তের একটি নমুনা বিশ্লেষণের জন্য একটি ল্যাবে পাঠানো যেতে পারে। সংগ্রহ করা নমুনায় যখন জিবিএস ব্যাকটেরিয়া বেড়ে যায় তখন একটি ইতিবাচক ফলাফল দেওয়া হয়। নমুনায় ব্যাকটেরিয়া বাড়তে সময় লাগার ফলে ফলাফলগুলি আসতে দুটি থেকে তিন দিন সময় লাগতে পারে।

শিশু এবং নবজাতকদের মধ্যে গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস সংক্রমণ

নবজাতক এবং শিশুদের মধ্যে গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস দুটি প্রধান বিভাগে বিভক্ত, যা নীচে বর্ণিত করা হল:

  • শুরুর দিকে: সাধারণ ধরণের সংক্রমণ, গ্রুপ বি স্ট্রেপের প্রথম শুরু জন্মের প্রথম ২৪ ঘন্টা থেকে জন্মের প্রথম সপ্তাহ পর্যন্ত যে কোন সময় দেখা যায়। সমীক্ষায় দেখা যায় যে ৯০% শিশু সংক্রমণ শুরু হওয়ার প্রথম দিকে ২৪ ঘন্টার মধ্যে অসুস্থতার লক্ষণ দেখায়।
  • পরবর্তী সময়ে: জিবিএস সংক্রমণের অর্ধেকটি ক্ষেত্রে শিশুর জন্মের প্রথম সপ্তাহ থেকে প্রথম তিন মাস পর্যন্ত লক্ষণগুলি দেখা যায়, উভয় ক্ষেত্রেই লক্ষণগুলি কমবেশি হতে পারে জ্বর, খাওয়ানোতে অসুবিধা, শরীরের অস্বাভাবিক তাপমাত্রা ইত্যাদি।

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাসের লক্ষণ

এমনকি প্রথম ২৪ ঘন্টা থেকে এক সপ্তাহ পর্যন্ত বা তিন মাস পরেও কোন সংক্রমণের লক্ষণ দেখা যায়। আপনার জিবিএসের পরীক্ষায় ইতিবাচক ফলাফল আসুক বা না আসুক, কোন অস্বাভাবিক আচরণ বা খাওয়ানোয় অসুবিধা, বমি বমিভাব, জ্বর, চরম জ্বালা, ইত্যাদির মতো পরিবর্তনের জন্য শিশুর উপর নজর রাখা জরুরী।

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাসের লক্ষণ

প্রথম এবং দেরী উভয়য়ের জন্যই স্ট্রেপ্টোকোকাস ব্যাকটেরিয়া সংক্রমণের লক্ষণগুলি প্রায় একই রকম হয়। লক্ষণগুলির মধ্যে রয়েছে

  • শ্বাস নিতে অসুবিধা
  • জ্বর
  • খাওয়ানোয় অসুবিধা
  • তন্দ্রাভাব; যেখানে শিশুকে জাগানো কঠিন হয়
  • অস্বাভাবিক দুর্বলতা
  • চরম শক্ত হয়ে যাওয়া
  • অস্বাভাবিক জ্বালা
  • অস্থির শরীরের তাপমাত্রা
  • মৃগী বা খিঁচুনি।

মা ও শিশুদের জন্য গ্রুপ বি স্ট্র্যাপ ট্রিটমেন্ট

অ্যান্টিবায়োটিক কোর্স ব্যবহার করে মা ও শিশুদের গ্রুপ বি স্ট্র্যাপকে কার্যকরভাবে চিকিত্সা করা যেতে পারে। ব্যাক্টেরিয়ার পরীক্ষার ইতিবাচক ফলাফল পাওয়া গেলে, মাকে প্রসবে যাওয়ার কয়েক ঘন্টা আগে অ্যান্টিবায়োটিকের একটি ডোজ দেওয়া হবে। আদর্শভাবে অ্যান্টিবায়োটিকগুলি হাতের পিছনের দিকে শিরাতে ড্রিপের মাধ্যমে প্রসবের চার ঘন্টা আগে দেওয়া হয়। শিশুদের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক নির্ধারণ করার জন্য বিভিন্ন কারণ রয়েছে। কারণগুলি হল:

  • যদি শিশু ও মা দুজনেই সুস্থ থাকে এবং মায়ের প্রসব শ্রমের সময় অ্যান্টিবায়োটিকের সাথে চিকিত্সা করা হয় তবে শিশুর এগুলির প্রয়োজন হবে না।
  • মা যদি প্রসব শ্রমের সময় অ্যান্টিবায়োটিক গ্রহণ না করে, শিশুটিকে সম্পূর্ণ পরিষ্কার না করা পর্যন্ত একটি কোর্স শুরু করা যেতে পারে।
  • যদি শিশু কোন জিবিএস সংক্রমণের লক্ষণগুলি প্রদর্শন করে, তবে তা অ্যান্টিবায়োটিকগুলির সাথে সাথেই শুরু করা হবে।

গর্ভাবস্থায় গ্রুপ বি স্ট্র্যাপ কীভাবে প্রতিরোধ করা যায়?

গর্ভাবস্থায় জিবিএস ব্যাকটেরিয়ার সংক্রমণ রোধ করার কোন উপায় নেই এবং বর্তমানে এটির জন্য কোন ভ্যাকসিনও নেই। ঝুঁকির কারণকে হ্রাস করার একমাত্র কার্যকর উপায় হল ৩৫ থেকে ৩৭ সপ্তাহের মধ্যে জিবিএস পরীক্ষা করা এবং ডাক্তারের পরামর্শে প্রসব শ্রমের আগে অ্যান্টিবায়োটিকগুলি নিতে হয়। যেসব মহিলারা জিবিএস পরীক্ষায় ইতিবাচক ফলাফল পান এবং প্রসবের সময় অ্যান্টিবায়োটিক নেন তাদের জিবিএস সংক্রমণযুক্ত শিশু হওয়ার সম্ভাবনা ৪০০০টির মধ্যে কেবল ১টি, তবে যারা অ্যান্টিবায়োটিক নেন না, তাদের ক্ষেত্রে ২০০এর মধ্যে ১টির সম্ভাবনা থাকে।

মা ও শিশুর জন্য জিবিএস ব্যাকটিরিয়ার ঝুঁকি

জিবিএস ব্যাকটেরিয়া শিশুদের মধ্যে গ্রুপ বি স্ট্র্যাপ রোগের কারণ হয়, শুরু এবং দেরী উভয় ক্ষেত্রেই দীর্ঘমেয়াদী প্রতিক্রিয়া দেখা দিতে পারে। সংক্রমণটি সাধারণত সেপিস (রক্ত প্রবাহের সংক্রমণ) এবং নিউমোনিয়া (ফুসফুসের সংক্রমণ ও প্রদাহ) সৃষ্টি করে। মেনিনজাইটিস (মস্তিষ্ককে ঘিরে থাকা তরল সংক্রমণ) থেকে সর্বাধিক ঝুঁকি থাকে, কারণ মেনিনজাইটিসে বেঁচে থাকা শিশুদের দীর্ঘমেয়াদী সমস্যা, যেমনবধিরতা, অন্ধত্ব এবং বিকাশজনিত ব্যাধি হতে পারে।

গর্ভবতী মহিলাদের মধ্যে, জিবিএস সংক্রমণ মূত্রনালীর সংক্রমণ, জরায়ু এবং প্লাসেন্টায় সংক্রমণ, অকাল প্রসব, গর্ভপাত এবং ভ্রূণের মৃত্যুর কারণ হতে পারে।

অ্যান্টিবায়োটিক গ্রহণের ফলে কি কি জটিলতা হতে পারে?

সর্বাধিক পরিচালিত গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস অ্যান্টিবায়োটিকগুলির মধ্যে একটি হল পেনিসিলিন। পেনিসিলিন বেশিরভাগ লোকের পক্ষে ভাল কাজ করে, তবে কিছু ক্ষেত্রে র‍্যাস, ডায়রিয়া এবং বমি বমি ভাবের মতো পার্শ্ব প্রতিক্রিয়াও অনুভব করতে পারে। কিছু মহিলার পেনিসিলিনের প্রতি মারাত্মক অ্যালার্জির প্রতিক্রিয়া (অ্যানাফিল্যাক্সিস) হতে পারে যা অত্যন্ত বিরল ক্ষেত্রে (প্রায় ১০০,০০০ জনের ১ জন) মারাত্মক হতে পারে। পেনিসিলিনের অ্যালার্জির ক্ষেত্রে, ক্লিন্ডামাইসিনের মতো প্রসবের সময় গ্রুপ বি স্ট্র্যাপ অ্যান্টিবায়োটিকগুলির বিকল্প পরিচালনা করা যেতে পারে।

অ্যান্টিবায়োটিক গ্রহণের ফলে কি কি জটিলতা হতে পারে?

অ্যান্টিবায়োটিকগুলি শিশুর পেটে স্বাস্থ্যকর ব্যাকটিরিয়ার ভারসাম্যকে খারাপ করতে পারে এবং তাই চিকিত্সকরা শিশুদের ওষুধ দেওয়ার বিষয়ে অতিরিক্ত সতর্ক হন। কিছু চিকিৎসক প্রয়োজনে অ্যান্টিবায়োটিক কোর্স শুরু করার আগে ১২ ঘন্টা বা তার বেশি সময় অপেক্ষা করতে পছন্দ করেন।

জিবিএস টেস্টগুলি কি সঠিক?

জিবিএসের জন্য একটি ল্যাব নমুনার পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি সঠিকভাবে নির্ধারণ করতে পারে তবে ফলাফলগুলি পেতে কয়েক দিন সময় নেয়। কিছু হাসপাতাল র‍্যাপিড জিবিএস পরীক্ষার প্রস্তাব দেয়, যা প্রসবের সময় করা যায় এবং ফলাফল এক ঘন্টা বা তার কাছাকাছি সময়ে সরবরাহ করা হয়। তবে র‍্যাপিড পরীক্ষাগুলির নির্ভুলতা কম। ৩৫ থেকে ৩৭ সপ্তাহের মধ্যে জিবিএসের জন্য স্ক্রিনিং করা হল সবচেয়ে ভাল উপায়।

গ্রুপ বি স্ট্র্যাপের পরীক্ষায় আপনি যদি ইতিবাচক ফলাফল পান, তবে কি হবে?

গর্ভবতী থাকাকালীন গ্রুপ বি স্ট্র্যাপের জন্য ইতিবাচক পরীক্ষার অর্থ এই নয় যে আপনার শিশুও সংক্রমণটিতে সংক্রমিত হবে। আপনি গর্ভাবস্থার প্রথম দিকে ইতিবাচক ফলাফল পেতে পারেন এবং শেষের দিকে নেতিবাচক ফলাফল পেতে পারেন, আবার এর উলটোটাও হতে পারে। যদি আপনি আপনার গর্ভাবস্থার শেষের দিকে ইতিবাচক ফলাফল পান তবে আপনার ডাক্তারের সাথে শিশুর সুরক্ষার জন্য এবং প্রসবের পরিকল্পনার বিষয়ে কী ব্যবস্থা গ্রহণ করতে হবে সে সম্পর্কে আলোচনা করা ভাল।

আপনার গর্ভাবস্থায় আপনি সর্বদা বিভিন্ন অসুস্থতা বা রোগের জন্য নিজেকে স্ক্রিনিং করে নেবেন তা সর্বদা নিশ্চিত করুন। একটি গ্রুপ বি স্ট্র্যাপ আপনার শিশুর পক্ষে ক্ষতিকারক নাও হতে পারে, তবে নিরাপদ থাকা এবং নিজের সর্বোত্তম যত্ন নেওয়াই সর্বদা ভাল।